somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সামহোয়্যারইন ব্লগ রিভিউ জুন -২০২২। জুন মাসে সামুতে আমার ভালো লাগার ৩০ দিনে ৩০ জন ব্লগারের পোস্ট।

৩০ শে জুন, ২০২২ রাত ১২:০০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

১ পোস্টে মাসের সর্বাধিক হিট প্রাপ্ত পোস্ট -
সিলেটের বন্যার জন্য দায়ী কে?
মোট হিট- ১০৬৬ বার পঠিত
পোস্টে মোট প্রাপ্ত মন্তব্য- ৭৪ টি
ব্লগার - ভুয়া মফিজ


সর্বাধিক মন্তব্য প্রাপ্ত পোস্টঃ
মানুষ ও আধুনিকতা
মোট মন্তব্য - ৭৮ টি
মোট পোস্ট হিট- ৫৮৮ টি
ব্লগারঃ ঠাকুর মাহমুদ


১ পোস্টে মাসের সর্বাধিক লাইক প্রাপ্ত পোস্টঃ
ভুলো মন.... (১)
মোট লাইক - ১৬ টি
ব্লগার - খায়রুল আহসান


মাসের সর্বাধিক পোস্টদাতাঃ মরুভূমির জলদস্যু
পোস্টের সংখ্যাঃ ৪০ টি

মাসের সর্বাধিক মন্তব্য প্রাপ্ত ব্লগারঃ সোনাগাজী
প্রাপ্ত মন্তব্যঃ ১২২৫ টি

জুন -২০২২ । বাংলাদেশের ইতিহাসে একই সাথে স্মরণীয় এবং হৃদয় বিদারক একটি মাস। মাসের শুরুটা খুবই খারাপ ছিল। বাংলাদেশের টেস্ট ক্রিকেটে দেশের ৬ জন ক্রিকেটার শ্রীলংকার বিপক্ষে ডাক মারে বা শূন্য রান করে আউট হয়। মাসটির একদিকে স্বজন হারানোর আর্ত-চীৎকার বাংলার আকাশ বাতাস পর্যন্ত কেঁদে কেঁদে উঠেছিল। আবার মাসের শেষের দিকে আছে এক অসাধারণ প্রাপ্তি। ৪ই জুন রাতে সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে আগুন লাগে। আগুন নেভানোর এক পর্যায়ে রাসায়নিকের কনটেইনারে বিস্ফোরণ ঘটে ব্যাপক ধ্বংসযজ্ঞ হয়।এই বিস্ফোরণে এখন পর্যন্ত ৪৯ জনের লাশ উদ্ধার হয়েছে। আহত হন দুই শতাধিক মানুষ। তাঁদের বেশ কয়েকজনের অবস্থা এখনো আশঙ্কাজনক। বাংলাদেশের মানুষের জন্য এই মাসটি সত্যি কষ্টের। এই মাসে দেশের দেশের বিভিন্ন স্থানে সংঘটিত হয় বন্য। সবচেয়ে ভয়াবহ অবস্থা হয় সিলেট বিভাগে। শেষ খবর পাওয়া পর্যন্ত বন্যায় প্রাণ হারায় ৮২ জন মানুষ। চরম অনাহার আর দরিদ্রতায় এখন পর্যন্ত মানবেতর জীবন যাপন করছে সিলেট সহ অনেক প্লাবিত অঞ্চলের মানুষ। দেশের আপামর জনতা সিলেটের মানুষের পাশে দাঁড়ায়। অন্যান্য সময়ের মতো এই বারো বানভাসিদের পাশে দাঁড়িয়েছেন সামুর সম্মানিত ব্লগার গন। সামুর ব্লগার সৈয়দ তাজুল ইসলাম সিলেটের বন্য কবলিত মানুষের পাশে দাঁড়ানোর আহবান জানিয়ে পোস্ট দেয়ার পর তার আহবানে সাড়া দিয়ে পাশে দাঁড়ায় সামু। উনার দেয়া পোস্টটি স্টিকি করার মাধ্যমে সামুর ব্লগার গন বন্যার্ত মানুষের পাশে দাঁড়ান। সামুর পক্ষ থেকে বিতরণ করা হয় ত্রাণ।


এই মাসে ২৫ শে জুন দেশের ইতিহাসে এক স্মরণীয় ও অহংকারের দিন। এই দিনে উদ্বোধন করা হয় আমাদের স্বপ্নের পদ্মা সেতু। যদিও পাহাড় সম পরিমাণ ঋণের বোঝা জাতীর কাঁধে চেপে আছে তবুও এই প্রাপ্তি অহংকারের। দেশের দক্ষিণাঞ্চলের ২১ জেলার মানুষের হৃদয়ের স্পন্দন এই সেতু। যদিও ৩০ হাজার কোটি টাকার সেতুর উদ্বোধন উপলক্ষে ৪ কোটি ৭৫ লক্ষ টাকা খরচ করে উদ্বোধনী অনুষ্ঠান করা নিয়ে উঠে সমালোচনার ঝড়। এছাড়াও পার্শ্ববর্তী বন্ধু রাষ্ট্রের নূপুর শর্মা মানবতার মহান শিক্ষক ও নেতা হযরত মোহাম্মদ সঃ কে জড়ি মা আয়েশা রা: এর কে নিয়েকটূক্তি করলে দেশ জুড়ে উঠে তীব্র প্রতিবাদ। ডাক দেয়া হয় ভারতীয় পণ্য বর্জনের।

এই মাসে ঘোষণা করা হয়২০২২-২০২৩ অর্থবছরের বাজেট। ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের আকার ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা। এর মধ্যে পরিচালনসহ অন্যান্য খাতে মোট ৪ লাখ ৩১ হাজার ৯৯৮ কোটি টাকা এবং বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে ২ লাখ ৪৬ হাজার ৬৬ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উত্থাপন করেন। অর্থমন্ত্রী যে বাজেট বক্তব্য দিয়েছেন, তার নাম দেওয়া হয়েছে ‘কোভিডের অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় পরিবর্তন’। মোটামুটি বলা যায় দেশের রাজনৈতিক সামাজিক ও অর্থনৈতিক দৃষ্টিকোণ থেকে জুন-২০২২ অত্যন্ত তাৎপর্যপূর্ণ। বিশ্ব র‍্যাংকিং ৫০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে বাংলাদেশের ১ টিও ছিলোনা, বেগম জিয়ার শারীরিক অবনতি,সকল নাটকীয়তা শেষে কুমিল্লা সিটি কর্পোরেশন নৌকার প্রার্থী আরফানুল হক রিফাতের কয়েক ভোটে জয়লাভ, মিডিয়া পাড়ায় চিত্র নায়িকা মৌসুমি -ওমরসানি-জায়েদ খান এর বহুল আলোচিত ঘটনা, পদ্মা সেতু উদ্বোধনের পর টিকটকার ও কিছু গাধাদের হাস্যকর পাগলামি- সব মিলে আলোচিত একটি মাস আমরা অতিবাহিত করলাম। এই মাসেই নারায়ণগঞ্জে একসঙ্গে তিন সন্তানের জন্ম দিয়েছেন অ্যানি বেগম (২৪) নামের এক নারী। খুশিতে তিন সন্তানের নাম রেখেছেন:—স্বপ্ন- পদ্মা ও সেতু। পধানমন্ত্রী খুশী হয়ে হয়ে তাদের জন্য স্বর্ণালঙ্কারসহ উপহার পাঠিয়েছেন ফেসবুক সেলেব্রিটি আরিফ আর হোসাইন বলেন এসব কিউট কাণ্ড-কারবার পৃথিবীর আর কোন দেশে ঘটেছে কিনা আমার জানা নেই।

জুন ২০২২ এ সামু ব্লগে আসে দারুণ কিছু পোস্ট। মাসটির ১ থেকে ২২ তারিখ পর্যন্ত পোস্ট আসার পরিমাণ, পোস্ট হিট, মন্তব্যগত মাসের তুলনায় অর্ধেক হলেও ২৩ তারিখের পর থেকে আসে ভালো কিছু পোস্ট। বেড়ে যায় মন্তব্যের পরিমাণ। দ্রব্য মূল্যের তীব্র ঊর্ধ্বগতি , দেশ জুড়ে বন্যা ও গত ২ মাসের ব্লগ ক্যাচালের কারণে আমার কাছে মনে হয়েছে জুনের ২০ তারিখ পর্যন্ত ব্লগ কিছুটা প্রাণহীন ছিল। মাঝখানে একদিন আমি মৌলিক পোস্ট লেখার আহবান জানিয়ে পোস্টও দিয়েছিলাম। মাসের ১৮ তারিখ পর্যন্ত কিছু ব্যক্তি আক্রমণ চোখে পড়লেও ১৯ তারিখ থেকে ৩০ তারিখ এই পোস্ট লেখার আগ পর্যন্ত কোন ব্যক্তি আক্রমণ চোখে পড়েনি। অসম্ভব বুদ্ধিদীপ্ত মডারেশনের প্রশংসা করতেই হয়। উনার প্রশংসিত মেধা দিয়ে গত মাসে বন্ধ করেছিলেন কপি পেস্ট। এই মাসের ১৯ তারিখের পর থেকে ব্যক্তি আক্রমণও বন্ধ করে প্রমাণ করেছেন এই ব্লগটিকে সুশৃঙ্খল ভাবে পরিচালিত করতে উনার কোন বিকল্প নেই। ধন্যবাদ সম্মানিত মোডারেটর। আশা করছি কপি পেস্ট এবং ব্যক্তি আক্রমণ যেন আবার শুরু না হয় সেদিকে তিনি সজাগ দৃষ্টি রাখবেন।২৮ শে জুন ও ২৯ শে জুন পোস্ট আসার পরিমাণ তুলনামূলক অনেক কম।


মাসের দুই তৃতীয়াংশ সময়ে মৌলিক পোস্টের ঘাটতি দেখা গেছে। পোস্টে মন্তব্যের ও হিটের পরিমাণ গত মাসের তুলনায় অর্ধেকেরও কম। ৩০ দিনের মধ্যে শুধু ১ দিনের পরিসংখ্যান এখানে দিচ্ছি যেন সম্মানিত পাঠক ও ব্লগারদের বুঝতে সুবিধা হয় আমি হিসেব ও নিরীক্ষণ করে কথা বলছি।
১৩-০৬-২২
মোট মন্তব্য ২০৬ টি (প্রতি মন্তব্য সহ )
মোট পোস্ট হিট- ৩১৫২ বার।
মোট লাইক - ৩৬ টি ।

১৩-০৫-২২
মোট মন্তব্য ৫০৫ টি (প্রতি মন্তব্য সহ )
মোট পোস্ট হিট- ৬৫৪৮ বার।
মোট লাইক - ৫০ টি ।


তবে আশার কথা হল পদ্মা সেতু উদ্বোধনের দিন থেকে এখন পর্যন্ত ভালো মৌলিক পোস্ট অনেক এসেছে। যারা ব্লগ ইন্টারেকশন বজায় রেখে ব্লগিং করছে তারা কম বেশি মন্তব্য ও পাঠক পাচ্ছেন। ব্লগ ইন্টার‍্যাকশন যারা বজায় রাখেন তাদের মধ্যে অন্যতম হল ব্লগার জুল ভার্ন, ব্লগার মরুভূমির জলদস্যু, ব্লগার কাজী ফাতেমা ছবি, ব্লগার অপু তানভীর, ব্লগার মশিউর রহমান, ব্লগার রাজীব নুর সহ আরও অনেকেই। তাদের পোস্ট গুলো দেখে আসুন। প্রতিদিন বা কম সময় বিরতিতে পোস্ট দেয়ার পরও পাঠক ও মন্তব্য পেয়েছেন। ব্লগে পাঠক ও মন্তব্য পেতে ব্লগ ইন্টারেকশনের কোন বিকল্প নেই।২৫ তারিখে সামুতে আসা ২২ টি পোস্টের মধ্যে ১৩ টিইপদ্মা সেতু নিয়ে। আমার মনে একই বিষয় নিয়ে একাধিক ব্লগারের পোস্ট পাঠকদের মোনোটোনাস করবে হয়তো। মাসটির ২৬ তারিখেও পদ্মা সেতুর পক্ষে বিপক্ষে বেশ কিছু ভালো ব্লগার পোস্ট লিখেন। একসাথে ৭/৮ জন ভালো ব্লগারের পোস্ট ২৪/২৫/২৬ তারিখ সামু ব্লগকে সমৃদ্ধ করে। এই জন্য উনাদের ধন্যবাদ জানাই। একই সাথে এই পোস্টের মাধ্যমে উনাদের প্রত্যেক কে ব্লগের স্বার্থে মাসে অন্তত ২/৩ টি ভালো মানের পোস্ট দেয়ার আহবান জানাচ্ছি।

জুন ২০২২ ভালো লাগার ৩০ দিনের ৩০ পোষ্টঃ
২৯-সামু ব্লগে ১৬ বছর হয়ে গেল!- ইফতেখার ভূইয়া
২৮- পদ্মার ঢেউ রে - আত্মকথা ও একটি ছবি ব্লগ - ঠাকুরমাহমুদ
২৭- পদ্মা সেতুর প্রথম ক্যাজুয়ালটি দুই তরুন, গণনা শুরু হলো - ইফতেখার ভূইয়া
২৬- তৎকাল কটকচ্চ-৩: …ধন্যবাদ মাননীয় প্রধানমন্ত্রী!!! - আখেনাটেন
২৫- পদ্মা সেতু নিয়ে বিক্ষিপ্ত ভাবনা - জহিরুল ইসলাম সেতু
২৪- মানুষের দৃষ্টি -অর্ক
২৩- পাকশী : যে গল্প লেখার কথা দুই যুগ পর- বিবাগী শাকিল
২২- লোলেগাও এ কাঞ্চনজঙ্ঘা’র দেখা!!! (দার্জিলিং এ বর্ষাযাপন - পর্ব ১১) - বোকা মানুষ বলতে চায়
২১- হইচই অরিজিনাল সিরিজঃ রিফিউজি- অপু তানভীর
২০-আদেশের নিগ্রহ - জ্যোতির্ময় ধর
১৯- ভারী জীবনের ভারবাহী কিছু মানুষের কথা-- খায়রুল আহসান
১৮-পৌষের কাছাকাছি রোদ মাখা সেই দিন...... জুল ভার্ন
১৭- সান্ধ্য কথন - মনিরা সুলতান
১৭- ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতে হারমোনিয়ামের সীমাবদ্ধতা - সাড়ে চুয়াত্তর
১৬- ধর্মীয় সংস্কৃতিগুলো বড় বড় সমস্যার সৃষ্টি করে চলেছে! - সোনাগাজী
১৫-চায়না সিরিজ ৬-চায়নার উন্নতির রহস্য-আরাফাত৫২৯
১৪- ভণ্ড পীর - নূর মোহাম্মদ নূরু
১৩- প্রতিদিন একটি করে গল্প তৈরি হয়-০৮ - মোঃ মাইদুল সরকার
১২- =তোমার জন্য এক কাপ কবিতা= - কাজী ফাতেমা ছবি
১১- জীববৈচিত্র্যকে বজায় রাখার জন্য আমরা ব্যক্তিগতভাবে কিরকম পদক্ষেপ নিতে পারি? - রাজীব নুর
১১- বাবনিক -শেষ খন্ড, প্রথম পর্ব - শেরজা তপন
১০- দেখা মিলবে পঞ্চরত্নের !! - মরুভূমির জলদস্যু
০৯- মির্জা ফখরুল আলম এই যাবৎকালে সবচেয়ে গুরুত্বপূর্ণ সরকারের সমালোচনাটি করেছেন। - নূর আলম হিরণ
০৮-ব্লগে মন্তব্যে ক্যাচাল করে রাতে ঘুমানোর সময় মন খারাপ লাগে- স্বপ্নবাজ সৌরভ
০৭- প্রাইমারির মাষ্টার - ১ - ৎৎৎঘূৎৎ
০৬- লাগ ভেলকি লাগ - আহমেদ জী এস
০৫- ব্যাংককের চীনা বাজার ইয়াওরাতে একবেলা (ছবি ব্লগ)- জুন
০৪- বেঁচে আছি এখনো - জিএম হারুন -অর -রশিদ
০৩- আফগানিস্তান ও শতাব্দির ইতিহাসঃ পর্ব ৬ (শেষ পর্ব) - খাঁজা বাবা
০২- বাবাকে নিয়ে স্মৃতি গুলো - জিনাত নাজিয়া
০১- কিছু সময় অনুভব - রোকসানা লেইস
----------------------------------------------------
* এক জন ব্লগারের ১ টি পোস্ট দেয়া হয়েছে
* স্টিকি পোস্ট ও মডারেশন থেকে দেয়া পোস্ট সঙ্গত কারণে অন্তর্ভুক্ত হয়নি।
*কোন লিংক কাজ না করলে অবগত করুন
* ব্যক্তি আক্রমণ ও ক্যাচাল হতে পারে অনুমেয় মন্তব্য মুছে দেয়া হবে।
* ব্লগীয় নীতি মেনে ব্লগে হিট মন্তব্য কমে যাওয়ার কারণ ও কি কি করনীয় সে বিষয়ে পোষ্ট আলোচনার জন্য উম্মুক্ত।
* মন্তব্যের সাথে সামঞ্জস্য রেখে সর্বাধিক হিট পোস্ট নির্বাচিত করা হয়েছে ভবিষ্যতেও তাই হবে।
* ৩০ তারিখের পোস্ট আজ রাত ১২ টার পর যুক্ত করা হবে।
* ৩০ দিনে যে ৩০ জন ব্লগারের ৩০ টি পোস্ট আমার ভালো লেগেছে সে গুলো তালিকাভুক্ত হয়েছে।
*২৯ তারিখে ব্লগার ইফতেখার ভূইয়ার পোস্টটি যুক্ত করা হল ব্লগে তাঁর ১৬ বছর পূর্ণ হওয়াতে সম্মান প্রদর্শক পূর্বক। অভিনন্দন ইফতেখার ভাই।
*১৩-০৫-২২ ও ১৩-০৬-২২ এর পরিসংখ্যান মাসের ১৪ তারিখে নেয়া। সামান্য পরিবর্তন থাকতে পারে যদি এর পর কেউ পড়ে বা মন্তব্য করে থাকে।
* উল্লেখিত পরিসংখ্যান এর সর্বশেষ আপডেট এর স্কিনশট নেয়া আছে।

-------------------------------------
পোস্টটি আজ রাত ১১ টায় দিতাম। একটি পারিবারিক অনুষ্ঠান থাকার কারণে এখনই দিলাম। আজ সকাল ৭ টা থেকে উক্ত অনুষ্ঠানে সময় দিতে হবে। হ্যাপি ব্লগিং।
সর্বশেষ এডিট : ৩০ শে জুন, ২০২২ রাত ১:০৫
২২টি মন্তব্য ২২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

বাংলাদেশের লোকসংস্কৃতিঃ ব্যাঙের বিয়েতে নামবে বৃষ্টি ...

লিখেছেন অপু তানভীর, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:০০



অনেক দিন আগে একটা গল্প পড়েছিলাম। গল্পটা ছিল অনেক এই রকম যে চারিদিকে প্রচন্ড গরম। বৃষ্টির নাম নিশানা নেই। ফসলের মাঠ পানি নেই খাল বিল শুকিয়ে যাচ্ছে। এমন... ...বাকিটুকু পড়ুন

বাংলাদেশি ভাবনা ও একটা সত্য ঘটনা

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:১৭


আমার জীবনের একাংশ জুড়ে আছে; আমি চলচ্চিত্রাভিনেতা। বাংলাদেশেই প্রায় ৩০০-র মত ছবিতে অভিনয় করেছি। আমি খুব বেছে বেছে ভাল গল্পের ভাল ছবিতে কাজ করার চেষ্টা করতাম। বাংলাদেশের প্রায়... ...বাকিটুকু পড়ুন

বাকি চাহিয়া লজ্জা দিবেন না ********************

লিখেছেন মোহাম্মদ সাজ্জাদ হোসেন, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:৩৫

যখন প্রথম পড়তে শিখেছি তখন যেখানেই কোন লেখা পেতাম পড়ার চেষ্টা করতাম। সেই সময় দোকানে কোন কিছু কিনতে গেলে সেই দোকানের লেখাগুলো মনোযোগ দিয়ে পড়তাম। সচরাচর দোকানে যে তিনটি বাক্য... ...বাকিটুকু পড়ুন

=এই গরমে সবুজে রাখুন চোখ=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৪ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১

০১।



চোখ তোমার জ্বলে যায় রোদের আগুনে?
তুমি চোখ রাখো সবুজে এবেলা
আমায় নিয়ে ঘুরে আসো সবুজ অরণ্যে, সবুজ মাঠে;
না বলো না আজ, ফিরিয়ো না মুখ উল্টো।
====================================
এই গরমে একটু সবুজ ছবি দেয়ার চেষ্টা... ...বাকিটুকু পড়ুন

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

×