somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

অনুবাদ গল্পঃ ♣♣কাহলিল জিবরানের দুইটি গল্প♣♣

২৭ শে ডিসেম্বর, ২০১৪ বিকাল ৩:৫১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

♣♣♣♣The Prophet and The Child♣♣♣♣


একদিন এক বাগানে নবী শারীয়ার সাথে এক শিশুর দেখা হল।
বাচ্চাটা তাকে দেখে বলল, সুপ্রভাত স্যার।
জবাবে তিনিও হেসে জবাব দিলেন, সুপ্রভাত। এরপর তিনি জানতে চাইলেন, তুমি একা নাকি?

বাচ্চাটা খুশি হয়ে জবাব দিল, হ্যা, আমি একা। অনেকক্ষন লেগেছে নার্সটার পিছু ছাড়াতে। নার্সের ধারনা আমি ওই বেড়ার পেছনে লুকিয়ে আছি। কিন্তু আমিতো এখানে আপনার সাথে। এরপর বাচ্চাটা শারীয়ার দিকে তাকিয়ে বলল, আপনিও দেখছি একা। আপনার নার্স কোথায়?

শারীয়া জবাব দিলেন, উম্ম, সেটা ভিন্ন ব্যাপার। আমি কখনো আমার নার্সকে বোকা বানিয়ে একা হতে পারিনা।তবে আমি যখন বাগানে আসছি, তখন নার্স আমাকে বেড়ার ওপাড়ে খুজছিল।

বাচ্চাটা আনন্দে হাততালি দিয়ে উঠল, আপনিও তাহলে আমার মত। হারিয়ে যাওয়াটা খুব চমতকার ব্যাপার, তাই না? এরপর সে জানতে চাইল, আচ্ছা, আপনি কে?

শারীয়া জবাব দিলেন, লোকে আমাকে নবী শারীয়া বলে ডাকে। আর তুমি কে?

আমিতো শুধুই আমি। বাচ্চাটা জবাব দিল। আমার নার্সকে বোকা বানিয়ে আমি বাগানে চলে এসেছি আর সে আমাকে খুজছে।

শুনে শারীয়া শুন্যে হাত তুলে বললেন, আমিও আমার নার্সকে ক্ষনিকের জন্য ফাঁকি দিয়ে চলে এসছি, কিন্তু তিনি আমাকে ঠিকই খুজে বের করবেন।

শুনে বাচ্চাটা বলল, আমার নার্সও আমাকে খুজে পাবে।

এমন সময় একটা নারী কন্ঠস্বর শোনা গেল বাচ্চাটার নাম ধরে ডাকতে।দেখলেন, আমার নার্স আমাকে খুজে পেয়েছে।বাচ্চাটা বলল।

এমন সময় একটা ঐশী কন্ঠ শোনা গেল, শারীয়া, তুমি কোথায়?

শারীয়া বাচ্চাটিকে বললেন, দেখেছ, আমার নার্সও আমাকে খুজে পেয়েছে।

আকাশের দিকে মুখ তুলে শারীয়া জবাব দিলেন, এইতো, আমি এখানে।


♣♣♣♣Body and Soul ♣♣♣♣


বসন্তের এক দিনে একটি ছেলে আর একটি মেয়ে পরস্পরের কাছাকাছি বসল। মেয়েটি বলল, আমি তোমাকে ভালবাসি। তুমি ধনী, দেখতে সুন্দর আর সবসময় চমতকার সব পোশাক পড়।

ছেলেটা বলল, আমি তোমাকে ভালবাসি। তুমি একটা চমতকার চিন্তা, তুমি এমন কিছু যাকে দূরে রাখা যায় না, তুমি আমার স্বপ্নের গান।

তা-ই শুনে মেয়েটি বলল, দূর হয়ে যাও এখান থেকে। আমি কোন চিন্তা নই, আমি কারো স্বপ্ন নই। আমি একজন নারী। আমি চাই তুমি আমাকে ভালবাস, আমাকে পেতে চাও তোমার স্ত্রী হিসেবে, এখনো তোমার না জন্মানো সন্তানের মা হিসেবে।

এরপর দুজন আলাদা হয়ে গেল।

ছেলেটা একাকী দীর্ঘশ্বাস ছেড়ে বলল, আরেকটা স্বপ্ন কুয়াশায় মিলিয়ে গেল।

আর মেয়েটা নিজের মনকে বলল, এ কেমন মানুষ যে আমাকে স্বপ্ন আর কুয়াশায় পরিনত করে?


♦♦♦♦♦♦♦♦♦♦♦♦♦♦♦♦♦♦♦♦♦♦♦♦♦♦♦♦♦♦♦♦♦♦♦♦♦♦♦♦♦♦♦♦♦♦

আমার অনুবাদ করা কাহলিল জিবরানের আরো কিছু গল্পঃ

১.অনুবাদ গল্পঃ কাহলিল জিবরানের গল্প-১: The Field of Zaad
২.অনুবাদ গল্পঃ কাহলিল জিবরানের গল্প-২: The Eagle and the Skylark
৩.অনুবাদ গল্পঃ কাহলিল জিবরানের গল্প-৩: The King
৪.অনুবাদ গল্পঃ কাহলিল জিবরানের গল্প-৪: History and the Nation
৫.অনুবাদ গল্পঃ কাহলিল জিবরানের গল্প-৫: She Who Was Deaf
৬.অনুবাদ গল্পঃ কাহলিল জিবরানের গল্প-৬: Lady Ruth
৭.অনুবাদ গল্পঃ কাহলিল জিবরানের গল্প-৭: SATAN
৮.অনুবাদ গল্পঃ কাহলিল জিবরানের গল্প-৮: THE KING OF ARADUS
৯.অনুবাদ গল্পঃ কাহলিল জিবরানের দুইটি গল্প
১০.অনুবাদ গল্পঃ কাহলিল জিবরানের তিনটি গল্প-১
১১.অনুবাদ গল্পঃ কাহলিল জিবরানের তিনটি গল্প-২
১২.অনুবাদ গল্পঃ কাহলিল জিবরানের তিনটি গল্প-৩
১৩.অনুবাদ গল্পঃ কাহলিল জিবরানের তিনটি গল্প-৪
১৪.অনুবাদ গল্পঃ কাহলিল জিবরানের চারটি গল্প
১৫.অনুবাদ গল্পঃ কাহলিল জিবরানের পাঁচটি গল্প-১
১৬.অনুবাদ গল্পঃ কাহলিল জিবরানের পাঁচটি গল্প-২
১৭.অনুবাদ গল্পঃ কাহলিল জিবরানের পাঁচটি গল্প-৩
১৮.অনুবাদ গল্পঃ কাহলিল জিবরানের পাঁচটি গল্প-৪
সর্বশেষ এডিট : ২৪ শে জুলাই, ২০২১ রাত ৯:৪২
১৬টি মন্তব্য ১৫টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

অন্যায় অত্যাচার ও অনিয়মের দেশ, শেখ হাসিনার বাংলাদেশ

লিখেছেন রাজীব নুর, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:৪০



'অন্যায় অত্যাচার ও অনিয়মের দেশ, শেখ হাসিনার বাংলাদেশ'।
হাহাকার ভরা কথাটা আমার নয়, একজন পথচারীর। পথচারীর দুই হাত ভরতি বাজার। কিন্ত সে ফুটপাত দিয়ে হাটতে পারছে না। মানুষের... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

দ্য অরিজিনস অফ পলিটিক্যাল জোকস

লিখেছেন শেরজা তপন, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১১:১৯


রাজনৈতিক আলোচনা - এমন কিছু যা অনেকেই আন্তরিকভাবে ঘৃণা করেন বা এবং কিছু মানুষ এই ব্যাপারে একেবারেই উদাসীন। ধর্ম, যৌন, পড়াশুনা, যুদ্ধ, রোগ বালাই, বাজার দর থেকে... ...বাকিটুকু পড়ুন

×