somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

২০১৮ সালের বলিউডের যে হিন্দি সিনেমা গুলি দেখেছি (প্রথম ভাগ)

১৬ ই নভেম্বর, ২০২২ রাত ১:৪২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


প্রতি বছর বলিউডে কতো কতো হিন্দি সিনেমা রিলিজ হয়!!
হিন্দি সিনেমা কিছু কিছু দেখি আমি। খুব বেশি বিচার বিবেচনা না করেই দেখি। দেখা শুরু করার পরে ভালো না লাগলে সামান্য দেখেই ছেড়ে দেই। কিছুটা ভাল লাগলে পুরটাই দেখি। আবার কোনো কোনো সিনেমা হয়তো একধিকবারও দেখা হয়ে যায়। ২০১৮ সালে রিলিজ হওয়া হিন্দি সিনেমা গুলির মধ্যে আমি সর্ব সাকুল্যে ২৪টি সিনেমা দেখেছি। এক পোস্টে ২৪টি মুভি হারজির করতে গেলে বেশ বড় হয়ে যাবে পোস্টটি তাই দুই ভাগে পোস্ট করবো। আজকের প্রথম ভাগের ১২টি সিনেমা হচ্ছে -

০১ : Aiyaary (2018)


এটি একটি অ্যাকশন থ্রিলার মিস্ট্রি সিনেমা।
ভারতীয় আর্মির একটি গোপন ইউনিট ডিএসডি (ডেটা সিস্টেম ডায়াগনস্টিকস) যারা গোপন অপারেশন পরিচালনা করে দেশের স্বার্থে। ডিএনডি লিড করেন কর্নেল অভয় সিং (মনোজ বাজপেয়ী)। এর মধ্যে জানাযায় তাঁর দলের একজন তরুন সৎ অফিসার মেজর জয় বক্সি (সিদ্ধার্থ মালহোত্রা) ডিএসডির সকল গোপন তথ্য নিয়ে পলাতক হয়েছে। সে এই তথ্য ব্যবহার করে অন্যায় কাজ শুরু করেছে। সকলকে ফাঁকি দিয়ে সে তার প্রমিকাকে নিয়ে বিদেশে চলে যায়। অন্যদিকে ডিএসডি বিলুপ্ত ঘোষণা করা হয় এবং এর সকল সদস্যদের গ্রেফতারের নির্দেশ আসে। কর্নেল অভয় সিং তার দল নিয়ে আত্মগোপনে চলে যায়। মেজর জয় বক্সির পিছু নিয়ে শেষ পর্যন্ত কর্নেল তার মুখমুখি হয়।
আমার কাছে সিনেমাটি বেশ ভালো লেগেছে।
সিনেমায় মূল ভূমিকায় অভিনয় করেছে - সিদ্ধার্থ মালহোত্রা, মনোজ বাজপেয়ী এবং রাকুল প্রীত সিং।



০২ : Andhadhun (2018)


আন্ধাধুন ক্রাইম থ্রিলার মুভি। আকাশ একজন অন্ধ পিয়ানোবাদক। ঘটনাচক্রে ৭০ এর দশকের অভিনেতা প্রমোদ সিনহার সাথে দেখা হয় এবং প্রমোদ সিনহা তার স্ত্রী সিমিকে সারপ্রাইজ দিতে নিজের বাসায় পিয়ানোর একটি প্রাইভেট কনসার্টের আয়োজন করেন। পরের দিন আকাশ প্রমোদ সিনহার বাড়িতে পৌঁছে একটি খুনের ঘটনার সাথে জড়িয়ে পরে।
সিনেমায় মূল ভূমিকায় অভিনয় করেছে - তাবু, আয়ুষ্মান খুরানা, রাধিকা আপ্টে।



০৩ : Baaghi 2 (2018)


এটি একটি অ্যাকশন থ্রিলার মিস্ট্রি মুভি যা তেলুগু মভি ক্ষানাম এর রি-মেইক। সিনেমায় দেখা যায় রনি ভারতীয় সেনাবাহিনীর একজন অফিসার। তার প্রাক্তন প্রেমিকা নেহা গোয়া থেকে তাকে ফোন দিয়ে জানায় তার মেয়ে নিখোঁজ হয়ে গেছে। রনি গোয়া পৌঁছানোর পর দেখে পুলিশ নিখোঁজ মামলাটিকে গুরুত্বের সাথে নিচ্ছে না৷ রনি তারপর নিজেই তদন্ত শুরু করে এবং দেখতে পায় যে নেহা যা বলছে তাতে কোনো সত্যতা নেই, এমন কিছু ঘটেনি। নেহার কোনো মেয়েই নেই। কিন্তু নেহা বারবার বলতে থাকে তার মেয়েকে অপহরণ করা হয়েছে। শেষে পর্যন্ত কেঁচো খুঁড়তে সাপ বেরিয়ে আসে। রনিকে লড়তে হয় ড্রাগ লর্ড এবং রাশিয়ান দোসরদের বিরুদ্ধে।
সিনেমায় মূল ভূমিকায় অভিনয় করেছে - টাইগার শ্রফ, দিশা পাটানি, মনোজ বাজপেয়ী, রনদীপ হুদা।



০৪ : Baazaar (2018)


বাজার সিনেমাটি মূলত স্টক মার্কেটের উপর ভিত্তি করে অর্থ, ক্ষমতা ও ব্যবসায়ের অনৈতিক ব্যবহারের উপরে নির্মিত। সিনেমায় দেখা যায় একজন উচ্চাভিলাষী যুবক মুম্বাইয়ে চলে আসে প্রতিষ্ঠিত হওয়ার জন্য। এখানে সে জড়িয়ে পরে একজন কুখ্যাত ব্যবসায়ীর চক্রান্তে। খুব অল্প সময়েই সে প্রচুর অর্থের মালিক হয়ে যায়। কিন্তু তারপরেই বুঝতে পারে সে একটি জটিল চক্রান্তে আটকে গেছে।
আমার কাছে মুভিটি বেশ লেগেছে।
সিনেমায় মূল ভূমিকায় অভিনয় করেছে - সাইফ আলী খান, রোহান বিনোদ মেহরা, চিত্রাঙ্গদা সিং, রাধিকা আপ্টে।



০৫ : Batti Gul Meter Chalu (2018)


বাত্তি গুল মিটার চালু সিনেমাটিতে দেখা যায় এসকে (শাহিদ কপূর), নৌতি (শ্রদ্ধা কাপুর) ও ত্রিপাঠী (দিব্যেন্দু শর্মা) তিনজন বাল্যবন্ধু। এসকে একজন নীতিহীন আইনজীবী। নৌতি একজন ফ্যাশান ডিজাইনার। ত্রিপাঠীর মফঃস্বলে একটি প্রিন্টিং প্রেস আছে। সেখানে এক মাসে দেড় লক্ষ টাকা ভূয়া বিদ্যুৎ বিল আসে। পরে সেটি ধাপে ধাপে বেড়ে ৫৪ লাখ হয়ে দাঁড়ায়। কোনো ভাবেই সমস্যার সমাধান করতে না পেরে ত্রিপাঠী আত্মহত্যা করে। বন্ধুর আত্মহত্যায় এসকে মর্মাহত হয় এবং মাত্রাতিরিক্ত ভূয়া বিলের জন্য বেসরকারি বিদ্যুৎ সংস্থা এসপিটিএল-এর বিরুদ্ধে মামলা করেন। এসপিটিএল-এর হয়ে মামলা লড়তে আসেন গুলনার (যামী গৌতম)। মালমলা চলতে থাকে আর এগুতে থাকে সিনেমার কাহিনী।
সিনেমায় মূল ভূমিকায় অভিনয় করেছে - শাহিদ কপূর, শ্রদ্ধা কপূর, দিব্যেন্দু শর্মা ও যামী গৌতম।



০৬ : Gold (2018)


গোল্ড সত্য ঘটনা অবলম্বনে নির্মিত একটি মুভি। ১৯৪৮ সালে একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে ভারত প্রথমবারের মতো অলিম্পিক -এ অংশ নেয় এন এন মুখার্জির তত্বাবধানে অলিম্পিক গোল্ড মেডেল ভারতের জয়লাভের সত্যি ঘটনার উপর ভিত্তি করে বানানো হয়েছে এই সিনেমাটি।
সিনেমায় মূল ভূমিকায় অভিনয় করেছে - অক্ষয় কুমার, কুনাল কাপুর, আমিত সাধ, মৌনী রায়।



০৭ : Happy Phirr Bhag Jayegi (2018)


হ্যাপি ফির ভাগ যায়েগি একটি কমেডি সিনেমা। খুব আহামরি কিছু না হলেও দেখা চলে। মুভিটি ২০১৬ সালের হ্যাপি ভাগ যায়েগির সিক্যুয়াল। তাই প্রথমে হ্যাপি ভাগ যায়েগি মুভিটি দেখে নেয়া ভালো হবে।
সিনেমায় মূল ভূমিকায় অভিনয় করেছে - সোনাক্ষী সিনহা, ডায়ানা পেন্টি, জিমি শেরগিল, আলি ফজল, পীযূষ মিশ্রা, জ্যাসি গিল।



০৮ : Hichki (2018)


হিচকি নয়না মাথুর (রানি মুখার্জি) এর গল্প যিনি ট্যুরেট সিনড্রোমে (Tourette Syndrome) আক্রান্ত একজন শিক্ষিকা। নয়না শহরের সবচেয়ে অভিজাত স্কুলগুলির একটিতে শিক্ষিকা হিসাবে চাকরি পান। নয়নাকে যে ক্লাসে নিয়োগ দেওয়া হয়েছে তাতে শুধু মাত্র সমাজের নিম্ন স্তরের দরিদ্র মানুষের সন্তানেরাই পড়ার সুযোগ পায়। যদিও সেই ক্লাসের ছাত্র-ছাত্রীরা পড়াশুনা করতে চায়না এবং খুবই দুর্ধর্ষ ধরণে ছিলো। নায়না তাদের সাখে ধীরে ধীরে খুবই ভালো ভাবে মিশে যায়। কিছু প্রাথমিক সমস্যার পরে তার ছাত্র-ছাত্রীরা তাদের প্রকৃত সম্ভাবনা উপলব্ধি করতে পারে এবং সমস্ত প্রতিকূলতাকে পার করে ভালো করতে থাকে।
সিনেমায় মূল ভূমিকায় অভিনয় করেছে - রাণী মুখার্জী।




০৯ : Missing (2018)


মিসিং একটি মনস্তাত্ত্বিক থ্রিলার মুভি। মুভিতে দেখা যায় সুশান্ত দুবে গভীর রাতে মরিশাসের একটি রিসোর্টে চেক ইন করেছেন তার সুন্দরী স্ত্রী অপর্ণা এবং তিন বছর বয়সী কন্যা তিতলিকে নিয়ে। তিতলির খুব জ্বর। পরদিন সকালে অপর্ণা ঘুম থেকে উঠে দেখে তিতলি ঘরে নেই। প্রচুর খোঁজাখুজি করেও তিতলিকে পাওয়া যায় না। অপর্ণা তখন পুলিশকে কল করে। নামকরা পুলিশ অফিসার রামখিলাওয়ান বুডু ঘটনাস্থলে প্রবেশ করে। এক পর্যায়ে দেখা যায় সুশান্ত আর অপর্ণা আসলে স্বমী-স্ত্রী না, মাত্র এক দিন আগেই জাহাজে আসার সময় তাঁদের পরিচয় হয়েছে। সুশান্ত আর অপর্ণা একের পর এক মিথ্যে বয়ান দিতে থাকে। শেষ পর্যন্ত দেখলে সিনেমাটির আসল রহস্য উদ্ধার হয়।
সিনেমায় মূল ভূমিকায় অভিনয় করেছে - টাবু, মনোজ বাজপেয়ী এবং আন্নু কাপুর।




১০ : Mulk (2018)


মুল্ক একটি আইনি ড্রামা ফিল্ম। মুভিতে দেখা যায় একটি মুসলিম পরিবারের একজন যুবক একটি সন্ত্রাসী গ্রুপের সাথে বোমা হামলায় জড়িত হয়ে পরে। বিষয়টি যখন খবরে আসে তখন এলাকার লোকজন পরিবারটির সাথে সম্পর্ক ছেদ করে এবং খারাপ আচরণ করতে থাকে। অন্যদিকে সরকারি উকিল কোটে প্রমাণ করতে চেষ্টা করে সেই পরিবারের সকলেই সন্ত্রসী গ্রুপের সাথে জড়িত। কিন্তু পরিবারটি কোনো কিছুতেই ভয় না পেয়ে আদালতে তাদের নির্দোষ প্রমাণ করে।
সিনেমায় মূল ভূমিকায় অভিনয় করেছে - ঋষি কাপুর, তাপসী পান্নু, রজত কাপুর, মনোজ পাহওয়া, আশুতোষ রানা।



১১ : Nirdosh (2018)


নির্দোষ একটি মিস্ট্রি থ্রিলার মুভি। মুভিতে দেখা যায় একজন লোককে খুনের দায়ে একজন মেয়েকে গ্রেফতার করেছে পুলিশ। মেয়েটির পরিচিতো সকলেই মেয়েটিকে নির্দোষ মনে করে। যে লোকটি খুন হয়েছে তাকেই সকলে বদলোক হিসেবে চেনে। লোকটিকে খুন করতে কি অস্ত্র ব্যবহার করা হয়েছে সেটিও একটি রহস্য। পুলিশ অফিসার তদন্ত শুরু করে এবং আরো গভীর রহস্যের সন্ধান পায়।
সিনেমায় মূল ভূমিকায় অভিনয় করেছে - আরবাজ খান, মঞ্জরি ফাদনিস।



১২ : Padmaavat (2018)


পদ্মাবত মহাকাব্যিক সময়ের রোমান্টিক অ্যাকশন ড্রামা ফিল্ম। মালিক মুহম্মদ জায়সী রচিত পদ্মাবত (১৫৪০) মহাকাব্যের উপর ভিত্তি করে নির্মিত হয়েছে সিনেমাটি।
চিত্তোরের রাজা মহারাওয়াল রতন সিংয়ের সাথে বিয়ে হয় রাজকুমারী পদ্মাবতীর। তারা আনন্দ এবং জাঁকজমকের সাথে সংসার করতে থাকে। একদিন রাজা তার পুরোহিত চেতন কে রাজ্য থেকে তাড়িয়ে দেন। পুরোহিত চেতন তখন দিল্লির সুলতান আলাউদ্দিন খিলজির কাছে যান এবং তাকে রাণী পদ্মাবতীর রূপের কথা জানান। নানান ছলা কলায় সে সুলতানকে চিত্তোর আক্রমণ করতে এবং পদ্মাবতীকে ভাগ্যের জন্য বন্দী করতে রাজি করিয়ে ফেলে। সুলতানের আক্রমণে যখন চিত্তোর পরাজিত হয় তখন সুলতানের হাত থেকে বাঁচতে রাণী পদ্মাবতী তার অন্যান্য নারী সঙ্গীদের নিয়ে জওহর ব্রত (আত্মবলিদান) দেন।
সিনেমায় মূল ভূমিকায় অভিনয় করেছে - দীপিকা পাড়ুকোন, শাহিদ কপূর, রনবীর সিং, জিম সর্ব।



আপাততো এই ১২টি সিনেমার মধ্যে সিরিয়াল করলে প্রথম ৩টি সিনামা হবে আমার দৃষ্টিতে-
১। Padmaavat
২। Aiyaary
৩। Andhadhun



=================================================================
সিনেমা নিয়ে আমার আরো কিছু পোস্ট -
আমার দেখা হলিউড মুভি - ০১
আমার দেখা হলিউড মুভি - ০২
আমার দেখা হলিউড মুভি - ০৩
আমার দেখা হলিউড মুভি - ০৪

মার্ভেল সিনেম্যাটিক ইউনিভার্সের সুপাহিরো মুভি
Batman মুভি সিরিজ
স্পাইডার ম্যান মুভি সিরিজ
সাই-ফাই মুভি সিরিজ Alien
দ্য প্রিডেটর ফ্র্যাঞ্চাইজির প্রথম মুভি Predator
দ্য প্রিডেটর ফ্র্যাঞ্চাইজির দ্বিতীয় মুভি Predator 2
দ্য প্রিডেটর ফ্র্যাঞ্চাইজির তৃতীয় মুভি Predators
দ্য প্রিডেটর ফ্র্যাঞ্চাইজির চতুর্থ মুভি The Predator

আমার দেখা অসাধারন একটি সিনেমা : ফরেস্ট গাম্প ১
আমার দেখা অসাধারন একটি সিনেমা : ফরেস্ট গাম্প ২
আমার দেখা অসাধারন একটি সিনেমা : ফরেস্ট গাম্প ৩
জনি ডেপের সিনেমা "Nick of Time"

The Invisible Guest
টাইম-লুপ নিয়ে হিন্দি সিনেমা Looop Lapeta
আইনি ড্রামা সিনেমা - জয় ভীম (Jai Bhim)
২০২১ সালের বলিউডের যে হিন্দি সিনেমা গুলি দেখেছি
২০২০ সালের বলিউডের যে হিন্দি সিনেমা গুলি দেখেছি
২০১৯ সালের বলিউডের যে হিন্দি সিনেমা গুলি দেখেছি
=================================================================
সর্বশেষ এডিট : ১৬ ই নভেম্বর, ২০২২ রাত ১:৪৪
৯টি মন্তব্য ৯টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

অন্যায় অত্যাচার ও অনিয়মের দেশ, শেখ হাসিনার বাংলাদেশ

লিখেছেন রাজীব নুর, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:৪০



'অন্যায় অত্যাচার ও অনিয়মের দেশ, শেখ হাসিনার বাংলাদেশ'।
হাহাকার ভরা কথাটা আমার নয়, একজন পথচারীর। পথচারীর দুই হাত ভরতি বাজার। কিন্ত সে ফুটপাত দিয়ে হাটতে পারছে না। মানুষের... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

দ্য অরিজিনস অফ পলিটিক্যাল জোকস

লিখেছেন শেরজা তপন, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১১:১৯


রাজনৈতিক আলোচনা - এমন কিছু যা অনেকেই আন্তরিকভাবে ঘৃণা করেন বা এবং কিছু মানুষ এই ব্যাপারে একেবারেই উদাসীন। ধর্ম, যৌন, পড়াশুনা, যুদ্ধ, রোগ বালাই, বাজার দর থেকে... ...বাকিটুকু পড়ুন

×