somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সামহোয়্যার ইন ব্লগ রিভিউ সেপ্টেম্বর ২০২২। ভালোলাগার ৩০ জন ব্লগারের ৩০ পোষ্ট।

৩০ শে সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৩১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

মাসের সর্বাধিক পাঠক পাওয়া ৫ পোস্টঃ
১) যাপিত জীবনঃ ব্লগিং এর সমাপ্তি। - জাদিদ।
"শালীন হাস্যরস ভালোবাসেন। পোষ্টের গভীরতা অনুভব করে উপযুক্ত মন্তব্য করার ক্ষেত্রে তাঁর জুড়ি নেই। সবার প্রতি মানবিক। তবে কেউ অতিরিক্ত বাড়াবাড়ি করলে খবর আছে।"
২)'সহবাসের জন্য আবেদন... নান্দনিক নন্দিনী।
"এই ব্লগারকে রিড করার সুযোগ হয়নি। খুবই কম পোস্ট দেন। তাই তাঁর সম্পর্কে বলা বেশ কঠিন। তবে সাহসী এবং স্ট্রেটফরওয়ার্ড। আধুনিকা ও রুচিসম্মত। "
৩)আপনি সামুর কোন সিন্ডিকেটের সাথে যুক্ত ? - অপু তানভীর।
"স্ট্রেটফরওয়ার্ড, সৎ। মিথ্যা ও অনধিকার চর্চার সাথে নিরাপদ দুরত্ব বজায় রাখেন। সম্মান দিলে সম্মান করেন। অসম্মান করলে তদ্রুপ জবাব দেন।"
৪)ছেলেরা মেয়েদের 'ফ্রেন্ডস উইথ বেনিফিট' এর দিকে ঝুঁকতে বাধ্য করছে।- মোহাম্মদ গোফরান
"যে পোষ্টে প্রথম মন্তব্য করেন সে পোষ্ট লাইক মন্তব্য ও পাঠক পাবেই।যে সকল ব্লগারের পোষ্টে নিয়মিত মন্তব্য করেন সম্মান দেন, তাদের ব্লগের অধিকাংশ ব্লগারকে সম্মান করতে দেখা যায়।"
৫) কেন শুধু পুরুষদেরই মরে যেতে হয় কিংবা পুরুষরা-ই মরে যাবে বলে কেন ভাবা হয়? - শেরজা তপন।
"ব্লগে এখনো যে সকল সম্মানিত ব্লগার খেটে পোষ্ট লিখেন তাদের মধ্যে তিনি অন্যতম।তাঁর প্রতিটি পোষ্ট মৌলিক, পরিশ্রম করে লিখিত। তাঁর লেখা এমন কোন পোষ্ট নেই যা পাঠক পছন্দ করেন নি।'

মাসের সর্বাধিক লাইক প্রাপ্ত পোস্টঃ
অনসূয়া
ব্লগারঃ মনিরা সুলতানা
মোট লাইকঃ ২৬ টি।
"যেখানে মডারেটর থেকে দেয়া ২৫০০ এর বেশীবার পঠিত পোষ্টটি ২৯ টি লাইক পেয়েছে সেখানে কোন ব্লগারের একটি মৌলিক পোষ্টে ২৬ জন ব্লগার লাইক দিলে বুঝে নিতে হবে তিনি কি পরিমাণ জনপ্রিয়তা ও ভালোবাসা অর্জন করেছেন।অভিনন্দন প্রিয় মনিরা সুলতানা।"

মাসের সর্বাধিক পঠিত ও মন্তব্য প্রাপ্ত পোস্টঃ
ইরানে হিজাব আন্দোলন এবং আমাদের হিজাবী সমাজ
ব্লগারঃ সোহানী।
মোট পঠিতঃ ১০৪৩ বার
মোট মন্তব্যকারী ব্লগারের সংখ্যাঃ ৩৪ জন।
কোন ব্লগারের পোষ্টে দল মত ধর্ম নির্বিশেষে সকল একটিভ ব্লগার অংশগ্রহণ করেন, আলোচনা করেন তখন তিনি ধন্যবাদ পাওয়ার অধিকার রাখেন। অনেক ধন্যবাদ সোহানি।

মাসের সর্বাধিক পোস্ট দাতা ও মন্তব্য ও লাইক প্রাপ্ত ব্লগারঃ
মরুভূমির জলদস্যু।
মোট পোষ্টঃ ৪৩টি
মন্তব্যঃ ৯৬৫টি
"কোন ব্লগারের উপর অন্যায় হলে সাহস করে প্রতিবাদ করার মানসিকতা সবার থাকেনা, আপনার আছে। ক্যাচাল মুক্ত থাকা সহজ নয় আপনি পারেন। কোন সিন্ডিকেটে নেই, ব্লগিয় ইন্টারেকশ খুব ভালো। সৃজনশীল ব্লগিং এর জন্য ধন্যবাদ না দিলে অন্যায় হয়।"
-------------‌‌ | ------------
শরতের কাশফুলে ছেয়ে যাওয়া অপূর্ব বাংলার ২০২২ শুরু হয়েছে ওএমএসের ৩০ টাকা দরে চাল বিক্রি কার্যক্রম দিয়ে। চাল নিতে দীর্ঘ লাইনে নারীদের দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। জনতার প্রতিবাদে কমে যায় ডিমের দাম। প্রতিটি ডিম ৮ -৯ টাকায় বিক্রি হলে দেশের নিম্ন-মধ্যবিত্তের মধ্যে স্বস্তি আসে। আমার দেশে একটি ডিম ৪ জনে ভাগ করে খায় যে এখনো।মাসটির প্রথম ও ২য় সপ্তাহ ছিল বৃষ্টি ময়। ভাদ্র মাসের ভেসে বেড়ানো মেঘের কারণে মাঝেমধ্যেই যেখানে-সেখানে অকস্মাৎ, নেমে আসে ক্ষণিকের বৃষ্টি। নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় সামান্য বৃষ্টিতে পানি জমে মহাসড়কে। ফলে যানজটে ভোগান্তি চোখে পড়ার মত ছিল। প্রচণ্ড দাবদাহের মধ্যে নামা বৃষ্টিতে নগরবাসী কিছুটা স্বস্তি পেলেও বিড়ম্বনায় পড়তে হয় খেটে খাওয়া মনুষ্যদের। জ্বালানি তেলের দাম আরও কমানোসহ চার দফা দাবিতে বাম গণতান্ত্রিক জোট রংপুর জেলা শাখা নগরে বিক্ষোভ করে সারা দেশে। এই মাসে পৃথিবী থেকে বিদায় নিয়েছেন রানি দ্বিতীয় এলিজাবেথ। তাঁর মৃত্যুতে তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে। এই তিন দিন জাতীয় পতাকা অর্ধনমিত রেখেছে বাংলাদেশ। তীব্র গ্যাস-সংকটে চুলায় লাকড়ি দিয়ে রান্না করছে অনেক পরিবার ও প্রতিষ্ঠান। রাত ৯টা থেকে সকাল ৭টা পর্যন্ত ছাড়া সারা দিনই গ্যাসের সরবরাহ ছিল না দেশের সিংহভাগ স্থানে। বিএনপির চলমান কর্মসূচিতে হামলার প্রতিবাদে এ রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ও সারা দেশে প্রতিবাদ সমাবেশ করেন দলটির নেতা-কর্মীরা। বনানীতে আওয়ামী লীগের হামলার শিকার হওয়ার পরদিন সোমবার মহাখালীর ওয়্যারলেস এলাকায় পূর্বঘোষিত কর্মসূচিতে বিএনপির কর্মীরা লাঠিসোঁটা নিয়ে আসেন। শান্তিপূর্ণ মোমবাতি জ্বালিয়ে প্রতিবাদ কর্মসূচীতেও হামলা করা হয়। মাসের টক অফ দা কান্টি ছিল- , রানীয় ২য় এলিযাভেতের মৃত্যুর জাতীয় পতাকা ৩ দিন অর্ধনমিত রেখে রাষ্ট্রীয় শোক পালন, বাংলাদেশ নারী ফুটবল দলের সাফল্য ও বিজয়, ইরানে নারীদের চুল ও হিজাব ইস্যু, প্রধানমন্ত্রীর ভারর ও যুক্তরাষ্ট্র সফর, ইলিশ রপ্তানিতে অনিয়ম, বাফুফের কান্ডজ্ঞান হীনতা, রাজনৈতিক বেশ্যাদের কাছে ইডেনে জবরদস্ত ছাত্রী পাঠানো ও সর্বশেষ নায়িকা বুবলির মা হওয়া। তীব্র তাপদহ ও হটাত বৃষ্টি ৮ ঘণ্টা কর্ম দিবসের মধ্যে ৪ ঘণ্টা বিদ্যুৎ সংকট জনজীবন অতিষ্ঠ করে তুলেছে।
সামুর সেপ্টেম্বর ২০২২ ছিল বেশ আলোচিত। সামুর উল্লেখযোগ্য ও আলোচ্য বিষয় গুলো নিয়ে আমি একটা পোস্ট দিয়েছি। সামুতে পোস্ট এসেছে। সামু সামুর গতিতে চলেছে তবে পোস্টের মন্তব্য লাইক আর পাঠক ২ মাস আগের তুলনায় অর্ধেকেরও কম। প্রকৃত পাঠক পেয়েছে মাত্র হাতে গোনা কটি ভালো পোস্ট। ব্লগের কমেন্টার দের আরও একটিভ হওয়ার আহবান জানাই।
----------

০১- টরন্টোর চিঠি ২ - কানাডায় পাঁচ বছর- শ্রাবণধারা।
০২-ভাস্কর্য হারাম কিনা, আলোচনাঃ - মৌন পাঠক
০৩- মানুষ করতে হলে মারতেই কেন হবে? শিক্ষার্থী নির্যাতন বন্ধ করুন। - আহসানের ব্লগ
০৪-জেনারেশন আই হেইট পলিটিক্স!! - *কুনোব্যাঙ*
০৫-অদ্ভুত যতো ফুল- আহমেদ জী এস
০৬- অনসূয়া - মনিরা সুলতানা
০৭-গদি রক্ষার জন্যই প্রাইম মিনিষ্টার ভারত গেলেন?- শূন্য সারমর্ম
০৮- সুপেয় জল সুরক্ষায় একটি ধারনা পত্র-বিদ্রোহী ভৃগু
০৯-প্রিয় বই - অঙ্গনা
১০-প্রকৃতির খেয়াল - ০২- মরুভূমির জলদস্যু
১১-বাংলাদেশের সব থেকে বড় জলপ্রপাত ''তিনাপ সাইতার'' ভ্রমন - অপু তানভীর
১২-নিজে অভুক্ত থেকে যারা পরিবারের মুখে খাবার তুলে দেন, তাঁরা মানুষ নন, বরং দেবতা। - মোহাম্মদ গোফরান
১৩-ভ্রমন পোষ্ট ৮: সিলভার ফলস পার্ক যেন আমেরিকার বুকে এক টুকরো স্বর্গ- কাছের-মানুষ
১৪- এলোমেলো চিন্তা-৪ (ছোট ছোট পৃথিবী) - অশুভ
১৫-=মান অভিমান লেগে থাকুক সংসার জীবনে=- কাজী ফাতেমা ছবি
১৬- বিএনপির লোকজন আকাশে চাঁদ দেখতে পাচ্ছে। - নূর আলম হিরণ
১৭- প্রখর রোদে দাঁড়িয়ে ছিলে - অর্ক
১৮-রাইটেনহাসলাখের দূর্গে - রিম সাবরিনা জাহান সরকার
১৯-অলখে চলে গেল ব্লগে আমার সপ্তম বর্ষপূর্তির দিনটি - খায়রুল আহসান
২০- অভিনন্দন সাফ বিজয়ী বাংলাদেশ মহিলা ফুটবল যোদ্ধাগণ - সেলিম আনোয়ার
২১- খসে পড়ছে মেকী সভ্যতার বর্ণীল মুখোশ- জুল ভার্ন
২২-হিজাব - রোকসানা লেইস
২৩- কারা চুমু খাবে পথ অবরোধ করে?- স্বপ্নবাজ সৌরভ
২৪- শান্তির দেবদূতের সায়েন্স ফিকশন উপন্যাস - "আর্কোইরিচ কসমস" - শান্তির দেবদূত
২৪- জয় বাংলা রোগ- সাড়ে চুয়াত্তর
২৫- বাঙলা সাহিত্যের বহুমুখী অনন্য প্রতিভাধর সাহিত্যিক ' আবদুশ শাকুর' - শেরজা তপন
২৬- ইরানে হিজাব আন্দোলন এবং আমাদের হিজাবী সমাজ - সোহানী
২৭- অপরাধ গুরুতর - পাপিয়ারা অনেকের কাছে খুব প্রিয় কারণ চাইলেই তাদের **** বসানো যায় - সাখাওয়াত হোসেন বাবন
২৮- মন ও মেঘ - খায়রুল আহসান
২৯- উর্দুবেগী: মোগল সাম্রাজ্যের বিস্মৃত নারী যোদ্ধারা - মোগল
৩০- ইসলামী জঙ্গিবাদ ও তাকে ঘিরে পশ্চিমা বিশেষ করে যুক্তরাষ্ট্রের খেলা প্রসঙ্গে দুই একটি কথা! - অন্তর্জাল পরিব্রাজক

একজন একজন ব্লগার পোস্ট দিয়েছেন 'সামহোয়্যার ইন ব্লগ কতো টাকা কামায়?' সেই পোষ্টে ব্লগের সম্পাদিকা মন্তব্য করেছেন -
"যে কোন ব্লগারের মনে এই প্রশ্ন জাগা খুবই স্বাভাবিক। পাশাপাশি এমন একটা প্ল্যাটফর্ম পরিচাালনা করতে যে পরিমান ব্যায় হয়, তা কোথা থেকে আসে এবং কে বা কারা এতবড় ব্যায়ের বোঝা টেনে যাচ্ছেন, কেনই বা তা করে চলেছেন বছরের পর বছর। এই প্রশ্নগুলোও খুব যুক্তসংগত এবং প্রাসংগিক। তবে, এ বিষয়ে ব্লগারদের কাছ থেকে এ পর্যন্ত সত্যিকারের কোন জোরালো বা গুরুত্ব দিয়ে লেখা পাইনি। অল্প কিছুদিন দিন হলো, আমার প্রায়ই মনে হয়, শরীর অনুকূলে থাকলে এ বিষয়ে আমি নিজে থেকেই একটা পোস্ট লিখবো যা ব্লগারদের জানা দরকার। আমি এখনও বিশেষ চিকিৎসাধীন আছি এবং যে কোন ধরণের উত্তেজনা বা মানষিক চাপের কার্যকলাপ থেকে দূরে থাকার নির্দেশ দিয়েছেন আমার চিকিৎসক দল।

আর একটু গুছিয়ে উঠি বা সেরে উঠি, এ বিষয়ে সবটাই জানাবো আপনাদের।
শুভেচ্ছা এবং ভালবাসা আমার সকল ব্লগার ভাই-বোনদের।"
এতো অসুস্থ হয়েও আমাদের সকলের লেখার এই প্রিয় স্থান যার অকৃত্রিম ভালোবাসায় বেঁচে আছে, তার ব্লগটিকে প্রানবন্ত করে রাখা আমাদের সকলের কর্তব্য।অগাস্ট সেপ্টেম্ববে ৭০০ এর বেশি পাঠক পেয়েছে মাত্র ৬ টি মৌলিক পোষ্ট।অধিকাংশ পোষ্ট ছিল মন্তব্য ও পাঠক শূন্য। সবাইকে সবার পোষ্টে কমেন্ট করে অনুপ্রাণিত করার আহবান জানিয়ে, ব্লগার জাদিদ এর ব্লগিং ছেড়ে দেয়ার ঘোষণা প্রত্যাহার করার অনুরোধ জানিয়ে ও শ্রদ্ধাশীল ব্লগ মাতা ''জানার'' সুস্বাস্থ্য ভালো থাকার আশাবাদ ব্যক্ত করে আজকের পোষ্ট এর এখানেই সমাপ্তি ঘটুক।

সবাই ভালো থাকুন। ভালো ভালো মৌলিক পোষ্ট লিখুন। ক্যাচাল এড়িয়ে চলুন। সামুতে শুধু সৃজনশীল ব্লগিং হোক। ব্যক্তি আক্রমণ, গালি চিরতরে বন্ধ হোক।

নোটঃ
* ১ জন ব্লগারের ১ টি পোস্ট দেয়া হয়েছে।
* তথ্য উপাত্ত - পত্রিকা থেকে।
* পোষ্ট সংকলিত ও পরিমার্জিত।
* ক্যাচাল পোষ্ট অন্তর্ভুক্ত হয়নি।
* পোষ্টে উল্লেখিত সব কিছুই আমার চোখে।
* পোষ্ট মন্তব্য ও আলোচনার জন্য উম্মুক্ত।
* অপ্রাসঙ্গিক ও ব্যক্তি আক্রমণ করা মন্তব্য মুছে দেয়া হবে।
* কোথাও ভুল হলে অবগত করুন।
সর্বশেষ এডিট : ০১ লা অক্টোবর, ২০২২ সকাল ১০:৫৫
৮টি মন্তব্য ৭টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ সাহেবের ডায়রি ।। গানডুদের গল্প

লিখেছেন শাহ আজিজ, ২৫ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:২৮




তীব্র দাবদাহের কারণে দুবছর আগে আকাশে ড্রোন পাঠিয়ে চীন কৃত্রিম বৃষ্টি নামিয়েছিলো। চীনের খরা কবলিত শিচুয়ান প্রদেশে এই বৃষ্টিপাত চলেছিলো টানা ৪ ঘন্টাব্যাপী। চীনে কৃত্রিম বৃষ্টি নামানোর প্রক্রিয়া সেবারই প্রথম... ...বাকিটুকু পড়ুন

ভারতকে জানতে হবে কোথায় তার থামতে হবে

লিখেছেন আরেফিন৩৩৬, ২৫ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৪৫


ইন্ডিয়াকে স্বপ্ন দেখানো ব্যাক্তিটি একজন মুসলমান এবং উদার চিন্তার ব্যাক্তি তিনি হলেন এপিজে আবুল কালাম। সেই স্বপ্নের উপর ভর করে দেশটি এত বেপরোয়া হবে কেউ চিন্তা করেনি। উনি দেখিয়েছেন ভারত... ...বাকিটুকু পড়ুন

জামায়াত শিবির রাজাকারদের ফাসির প্রতিশোধ নিতে সামু ব্লগকে ব্লগার ও পাঠক শূন্য করার ষড়যন্ত্র করতে পারে।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৫ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:৪৯


সামু ব্লগের সাথে রাজাকার এর সম্পর্ক বেজি আর সাপের মধ্যে। সামু ব্লগে রাজাকার জামায়াত শিবির নিষিদ্ধ। তাদের ছাগু নামকরণ করা হয় এই ব্লগ থেকেই। শুধু তাই নয় জারজ বেজন্মা... ...বাকিটুকু পড়ুন

হাওরের রাস্তার সেই আলপনা ক্ষতিকর

লিখেছেন সেলিনা জাহান প্রিয়া, ২৫ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:৫৯

বাংলা বর্ষবরণ উদযাপন উপলক্ষে দেশের ইতিহাসে দীর্ঘতম আলপনা আঁকা হয়েছে কিশোরগঞ্জের অষ্টগ্রাম হাওরের ‘অলওয়েদার’ রাস্তায়। মিঠামইন জিরো পয়েন্ট থেকে অষ্টগ্রাম জিরো পয়েন্ট পর্যন্ত ১৪ কিলোমিটার দীর্ঘ এই আলপনার রং পানিতে... ...বাকিটুকু পড়ুন

অবিশ্বাসের কি প্রমাণ আছে?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৬ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩১



এক অবিশ্বাসী বলল, বিশ্বাসের প্রমাণ নাই, বিজ্ঞানের প্রমাণ আছে।কিন্তু অবিশ্বাসের প্রমাণ আছে কি? যদি অবিশ্বাসের প্রমাণ না থাকে তাহলে বিজ্ঞানের প্রমাণ থেকে অবিশ্বাসীর লাভ কি? এক স্যার... ...বাকিটুকু পড়ুন

×