somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

:D :D সামহোয়্যার ইন ব্লগ জুন মাসের সামুগিরি-In Gemu Flavor ;) ;)

২০ শে সেপ্টেম্বর, ২০১৭ রাত ৮:৫৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



সবার প্রথমেই আমি দুঃখিত বিলম্বিত করে পোষ্ট দেওয়ার জন্য।তবে জুন মাসের সামুগিরিটা বিষয় ভিত্তিক আকারে দেওয়া হয়েছে।আশা করি সকলের ভাল লাগবে।তাহলে দেরি না করে চলুন দেখে আসি জুন মাসের সামুগিরি!

নির্বাচিতঃ
বাংলা কবিতার ছন্দ – প্রাথমিক ধারণা
ছন্দ কাকে বলে?

১। ড. সুনীতিকুমার চট্টোপাধ্যায়ের মতে,‘বাক্যস্থিত পদগুলিকে যেভাবে সাজাইলে বাক্যটি শ্রুতিমধুর হয় ও তাহার মধ্যে ভাবগত ও ধ্বনিগত সুষমা উপলব্ধ হয়, পদ সাজাইবার সেই পদ্ধতিকে ছন্দ বলে।

২। কাব্যের রসঘন ও শ্রুতিমধুর বাক্যে সুশৃঙ্খল ধ্বনিবিন্যাসের ফলে যে সৌন্দর্য সৃষ্টি হয়, তাকে ছন্দ বলে। (বাঙলা ছন্দ – জীবেন্দ্র সিংহরায়)।অর্থাৎ, কবি তাঁর কবিতার ধ্বনিগুলোকে যে-সুশৃঙ্খল বিন্যাসে বিন্যস্ত করে তাতে এক বিশেষ ধ্বনিসুষমা দান করেন, যার ফলে পাঠক কবিতাটি পাঠ করার সময় এক ধরনের ধ্বনিমাধুর্য উপভোগ করেন, ধ্বনির সেই সুশৃঙ্খল বিন্যাসকেই ছন্দ বলে।

৩। অনেকে ছন্দ বলতে চরণ বা পঙ্‌ক্তির শেষে ধ্বনির মিলকে বুঝে থাকেন; এটা ভুল ধারণা, তা ছন্দ নয়। তাঁকে কাব্যালঙ্কার বলা হয়, সুনির্দিষ্টভাবে অন্ত্যানুপ্রাস। ছন্দ সৃষ্টির জন্য অন্ত্যানুপ্রাস কোনো শর্ত নয়।
লিখেছেনঃ সোনাবীজ; অথবা ধুলোবালিছাই
❍ পোস্টঃ ৬৬২টি ❍ মন্তব্য কৃতঃ ১৭৩৩৫টি ❍ মন্তব্য প্রাপ্তঃ ২১২৫১টি ❍ ব্লগ সময়ঃ ৯ বছর ১ মাস ❍ অনুসরণঃ ৫৭২ জন ❍ অনুসরণকারীঃ ৫০৭ জন

মাহে রমজান : রহমত, সংযম , দোয়া কবুল , নাজাত ও আত্মশুদ্ধির মাস - কামনা করি বিশ্ব মুসলিম উম্মার ঐক্য ও মানবজাতির মঙ্গল ও উন্নতি ।



রমজানের মাহাত্ম্য বর্ণনা করা হয়েছে আল-কোরানে। রমজান মাসেই কোরান মাজিদ নাজিল হয়েছে। সিয়াম সাধনা বস্তুত পক্ষে কৃচ্ছ্র সাধনের এমন এক পর্যায় যা আত্মশুদ্ধির সুযোগকে করে অবারিত, আর এনে দেয় সৃষ্টিকর্তার অসীম রহমতের প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশের সুযোগ লাভের অনাবিল আনন্দ। এমাসে সিয়াম সাধনার সাথে সাথে যত বেশী কোরান তেলাওয়াত ও আল্লাকে স্মরণ ও দুরুদ পাঠ করে মহান রাব্বুল আলামীনের কাছে দোয়া করা যায় ততই মঙ্গল ।

এই মাসে যথাযথভাবে সিয়াম সাধনা করে আমরা যত বেশী পুণ্য সঞ্চয় করে নিতে পারব ততই উত্তম । আমরা সকলেই জানি রমজানের ফজিলত অনেক । এ মাসের ফজিলত ও তাৎপর্য অনুধাবনে সচেষ্ট হওয়া আমাদের জন্য খুবই জরুরী, এ মাসটি দ্বিতীয়বার আমাদের জীবনে আসবে কিনা তার কোন নিশ্চয়তা নাই। তাই বিশেষ রহমতের এ মাসে আল্লাহর জিকির তথা স্মরণের মাধ্যমে ও রাসূল সাল্লাল্লাহু আলাইহি অসাল্লামের রেখে যাওয়া আদর্শ পন্থা অনুসরণ করে অশেষ নেকী অর্জন করা যায় । সিয়াম গুনাহের ক্ষমা এবং কাফফারা হিসাবে গৃহিত হয় । রমজান আমাদের নিজেদের জন্য এমন একটি পদ্ধতি অবলম্বনের সুযোগ এনে দেয় যার মাধ্যমে সত্যিকার ইসলামী ভাব ধারায় অভ্যস্ত হতে পারি। এ মাসের অন্যতম বরকত হল ভাল কাজের প্রতিদান অনেক বেড়ে যায়। রমজান মাসে রয়েছে লাইলাতুল কদর যা সহস্র মাস অপেক্ষা উত্তম। রমজান মাসে প্রত্যেক মুসলিমের দোয়া কবুল করা হয়। 
লিখেছেনঃ ডঃ এম এ আলী
❍ পোস্টঃ ১৬৪ টি ❍ মন্তব্য কৃতঃ ৮৫৪৬ টি ❍ মন্তব্য প্রাপ্তঃ ৫২৩৮ টি ❍ ব্লগ সময়ঃ ১ বছর ৬ মাস ❍ অনুসরণঃ ৩২ জন ❍ অনুসরণকারীঃ ১৭৬ জন

কন্ট্রোল ইওর ইমোশন বাট ডোন্ট লেট ইট কন্ট্রোল ইউ



আবেগ বা ইমোশন....এ ছাড়া কি মানুষ হয়! নাহ কখনই না! আবেগ নেই যার সে তো কোনো মনুষ্যকূলেে ভেতরেই পড়ে না। আবেগ আছে বলেই তো পৃথিবীতে এত প্রেম, এত ভালোবাসা, এত কবিতা, এত গান। তবে এই আবেগই আবার অনেক ক্ষতিরও কারণ। এই আবেগের বাড়াবাড়িও আছে বলেই আবার এত হানাহানি, রেষারেষি, এত স্যুইসাইড, এত ঝগড়া, ফ্যাসাদ, বিচ্ছেদ.....
লিখেছেনঃ শায়মা
❍ পোস্টঃ ১৬৮টি ❍ মন্তব্য কৃতঃ ৫১৫৪৭টি ❍ মন্তব্য প্রাপ্তঃ ৫০৮৩২টি ❍ ব্লগ সময়ঃ ৭ বছর ৬মাস ❍ অনুসরণঃ ০ জন ❍ অনুসরণকারীঃ১৪২৪ জন

Child Sexual Abuse: বিস্তারিত আলোচনা।
গৃহকর্ত্রীর দূর-সম্পর্কের ভাই এসেছে বাসায়। দুপুরবেলা তারই হেফাযতে দশ বছরের কাজের মেয়েটিকে রেখে গৃহকর্ত্রী গেছেন শপিংয়ে। ...লোকটা মেয়েটিকে হুমকি দিলো কাউকে কিছু বললে মেরে লাশ বানিয়ে ফেলবে।

সাত বছরের ফুটফুটে ছেলেটাও বুঝতে পারলো না চাচ্চু তার সাথে বারবার
এমন করছে কেন। চাচ্চু বলেছে এটা একটা সিক্রেট মজার খেলা- কাউকে বলা যাবে না। কিন্তু তার খুব কষ্ট হচ্ছে, ব্যথা লাগছে। আম্মু-আব্বুকে কি তার বলা উচিত? যদি তারা বিশ্বাস না করে? ওকেই পঁচা ভাবে? আচ্ছা, চাচা তো খুব ভালো, তাকে কত কি মজার খেলনা দেয়- কত গল্প করে! বলে দিলে কি চাচা আর কখনো ওকে আদর করবে না? সে কীভাবে বলবে আম্মু-আব্বুকে?

মায়ের বুকে মুখ লুকিয়ে মায়াবতী কন্যা শিশুটি যখন বলে উঠলো গ্রামের বাড়ি বেড়াতে এসে তার সাথে কী নির্মম ঘটনাটা ঘটে গেছে, হতভম্ব মা মেয়ের চোখের জল মুছে বললেন, ‘চুপ করে থাকো, কাউকে বোলো না!’
লিখেছেনঃ অবাস্তব প্রতিবিম্ব
❍ পোস্টঃ ৭ টি ❍ মন্তব্য কৃতঃ ১৯ টি ❍ মন্তব্য প্রাপ্তঃ ২৮ টি ❍ ব্লগ সময়ঃ ১ বছর ৪ মাস ❍ অনুসরণঃ ২ জন❍ অনুসরণকারীঃ ০

আমাদের পাখিগুলো

২০০৫ সালের আগস্ট বা সেপ্টেম্বর মাস। আমরা বগুড়ায়। 
একদিন বগুড়া শহরে ঢুকবার মুখেই পাখির দোকান দেখে পাইলট আর ঐশী বায়না ধরলো, ওদের অনেকগুলো পাখি চাই, ওরা পুষবে।
ওদের জন্য কয়েকটা পাখি ও পাখিদেরর জন্য একটা খাঁচা কিনলাম। পাইলট আর ঐশী খুশিতে আটখানা। আমি আর আমার স্ত্রীও ওদের সাথে পাখিদের নিয়ে ব্যস্ত হয়ে পড়লাম।
কিন্তু খাঁচাটা খুব ছোট্ট। আমরা ছোট্ট খাঁচা ছেড়ে ঘরের একটা বারান্দাকেই খাঁচা বানিয়ে ফেললাম। মুনিয়া, লাভ বার্ড, ইত্যাদি বেশ ক’টা পাখি। আমি, ঐশী আর পাইলটকে নিয়ে পাখিদের পরিচর্যা করি। আমার পরিচর্যা এমন পর্যায়ে পৌঁছুলো যে, মনে হতে লাগলো, ঐশী বা পাইলটের জন্য নয়, আমার জন্যই পাখিগুলো শখ করে কিনেছি। 
কিন্তু পাখিগুলো দিনে দিনে শুকিয়ে যাচ্ছিল, কারণ, ওরা কোনো খাবার খাচ্ছিল না। পাখিদের দোকান থেকে সব ধরনের খাবার আনলাম, কিন্তু কিছুতেই কিছু হলো না। 
একদিন সকালে দেখি একটা পাখি মরে মাটিতে পড়ে আছে। আমার চোখ বেয়ে পানি গড়িয়ে পড়লো। পাইলট আর ঐশীর চেহারাও কাঁদো-কাঁদো। পাখিগুলোকে বাঁচিয়ে রাখতে আমি অস্থির হয়ে পড়ি। কিন্তু হায়, তার পরের দিন আরো একটা পাখি মারা যায়। আমি কালবিলম্ব না করে পাখিগুলো বাইরে নিয়ে আকাশে উড়িয়ে দিই— ওরা দুর্বল ডানায় ভর করে খুব কষ্টে গাছের ডালে গিয়ে বসে। ওদের দিকে আমি চেয়ে থাকি— আমার বুক ছিঁড়ে যেতে থাকে। আমি বেশ কিছুক্ষণ ওদের চোখে চোখে রাখি। ভয় হচ্ছিল, যদি কোনো পাখি উড়তে না পেরে মাটিতে পড়ে যায়! এভাবে অনেকক্ষণ বসে থেকে আমি ঘরে ফিরে যাই— পাখিগুলো তখনো আশপাশের গাছগুলোতে বসে ছিল।
লিখেছেনঃ সোনাবীজ; অথবা ধুলোবালিছাই
❍ পোস্টঃ ৬৬২টি ❍ মন্তব্য কৃতঃ ১৭৩৩৫টি ❍ মন্তব্য প্রাপ্তঃ ২১২৫১টি ❍ ব্লগ সময়ঃ ৯ বছর ১ মাস ❍ অনুসরণঃ ৫৭২ জন ❍ অনুসরণকারীঃ ৫০৭ জন

ঈদ-কড়চাঃ খিচুড়ি ইদ ও আমার সবুজ অরন্যে হারিয়ে যাওয়া ।




"তাদের সাথে যারা আমাদের ভালোবাসে। তাদের সাথে যাদের আমরা ভালোবাসি"। পার্কে কাঠের সাইনবোর্ডে প্রকৃতির উদ্দেশ্য লেখাটি খুব গভীরভাবে আমার মনকে ছুঁয়ে গেলো। 

সৌদি আরবের সাথে মিল রেখে থাইল্যন্ডেও ঈদ হলো ২৫শে জুন রবিবার যা এখানে সাধারন ছুটির দিন। শুনেই সুকুমার রায়ের “ছুটির হিসাব” ছড়ার কথা মনে পরলো, যেখানে স্কুল পড়ুয়া খোকা পঞ্জিকা দেখছে বছরে কদিন ছুটি থাকবে ! দেখলো “ঈদ পরেছে জষ্ঠি মাসে গ্রীস্মে যখন থাকেই ছুটি, বড়দিন আর দোলতো দেখি রোববারেতেই পড়লো দুটি”। ফলাফল কেঁদে কেটে রাগে দুঃখে পঞ্জিকা ছুড়ে মারা। তবে এখানে এমনটি ঘটেনি এটা নিশ্চিত কারন এদেশে ঈদের ছুটি নেই। 



লিখেছেনঃ জুন
❍ পোস্টঃ ২৫৪টি ❍ মন্তব্য কৃতঃ ২৮৮৭২টি ❍ মন্তব্য প্রাপ্তঃ ২৯৯২৩টি ❍ ব্লগ সময়ঃ ৭ বছর ৬ মাস ❍ অনুসরণঃ ১৮ জন ❍ অনুসরণকারীঃ ৬৭৮ জন

ঈদের এই বেলা ,ওই বেলা (স্মৃতি থেকে নেওয়া )



খুশির ঈদ , আনন্দের ঈদ বা অপেক্ষার ঈদ-এইসব বিশেষণ কবেই বিদেয় নিয়েছে মধ্যানহ পেরিয়ে যাওয়া জীবন থেকে । এখন ঈদ মানে কেবলি দায়িত্বের বোঝা টানা ,ঈদ মানে মধ্যবিত্তের কাছে সাধ ও সাধ্যের সাথে এক তুমুল যুদ্ধ । সারা বছর এমন কঠিন সময়ের মধ্য দিয়ে হেঁটে বেড়ালেও ঈদের আগের রাতে এখনো ঠিক ঠিক চাঁদ দেখার জন্য খোলা ছাদে গিয়ে দাঁড়াই ,আর যখনি “ও মন রমজানের ওই রোযার শেষে “গানটা কানে বাজে তখনি মন ছুটে যায় স্মৃতিময় শৈশবে।

সেলুলয়েডের ফিতের মতোন একটা একটা করে আমার চোখের সামনে ভাসতে থাকে দূরন্ত বেলার দিন। এখনকার বাচ্চাদের মতোন ইট-পাথরে শহুরে জীবন আমাদের ছিল না।বাবা সরকারী চাকরী করতেন , বড় হয়েছি সরকারী কলোনীতে। তিন ভাই-বোন ছিলাম পিঠা পিঠি ,বাবা তখনো প্রমোশন পেয়ে বড় অফিসার হননি ।আমাদের বাড়িতে টেলিভিশন নামক কোন যন্ত্র স্কুল বেলায় চোখে পড়েনি । প্রতি বছর ঈদের দিন রাতে একটা ম্যাগাজিন অনুষ্ঠান হতো ,নাম -আনন্দ মেলা ; সেটা দেখার জন্য কলোনী শুদ্ধ দর্শক ঝাঁপিয়ে পড়তাম একজনের বাসাতেই । বিরক্ত হওয়া তো দূরের কথা , ড্রয়িং রুম ভরে যখন গ্যালারী বিশাল আকার ধারণ করতো তখন বাইরের জানালাও খুলে দিতেন বাড়ির কর্তা যেন বাইরে দাঁড়িয়েও দর্শকরা ঠিক মতোন আনন্দ উপভোগ করতে পারেন ।কার্টূণ ছবি ,ফুটবল খেলা সব কিছুই আমরা ওই আংকেলের বাড়িতেই দেখতাম ।
লিখেছেনঃ রোদেলা
❍ পোস্টঃ ৩১৭টি ❍ মন্তব্য কৃতঃ ৪০১৫টি ❍ মন্তব্য প্রাপ্তঃ ৫৯২৮টি ❍ ব্লগ সময়ঃ ৮ বছর ৩ মাস ❍ অনুসরণঃ ১ জন ❍ অনুসরণকারীঃ ২০৯ জন

মদিনার মসজিদে কুবা




রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মক্কা থেকে মদিনায় এসে সর্ব প্রথম কুলসুম ইবনুল হিদমের আতিথ্য গ্রহণ করেন। সেখানে তিনি ১৪ দিন অবস্থান করেন। বিশ্বনবি কুলসুম ইবনুল হিদম রাদিয়াল্লাহু আনহুর খেজুর শুকানোর জায়গায় একটি মসজিদ তৈরি করেন। এটি ইসলামের ইতিহাসে মুসলমানদের প্রথম স্থাপনা। যা কুবায় স্থাপিত হয়। এটি ঐতিহাসিক মসজিদে কুবা।
মসজিদে কুবা উম্মতে মুহাম্মাদির সর্ব প্রথম মসজিদ। সম্মান ও মর্যাদার দিক থেকে মসজিদে হারাম, মসজিদে নববি এবং মসসিদে আকসার পরই মসজিদে কুবার স্থান।

অনেক পুরনো ও জীর্ণ হয়ে যাওয়ায় সর্বশেষ ১৯৮৬ সালে মসজিদটির পুনর্নির্মাণ করা হয়। এই মসজিদ পুনর্নিমাণে পুরো মসজিদে এক ধরনের উন্নতমানের সাদা পাথর ব্যবহার করা হয়।
বর্তমানের যে কুবা মসজিদের স্থাপনা রয়েছে, তা অত্যন্ত সুন্দর ও মনোরম পরিবেশে অবস্থিত। মসজিদটির চার কোনে রয়েছে সুদৃশ্য ৪টি মিনার ও দুই তলা বিশিষ্ট মসজিদে কুবার ছাদে রয়েছে ১টি বড় গম্বুজসহ অপেক্ষাকৃত ছোট ছোট ৫টি গম্বুজ রয়েছে। তাছাড়া ছাদের অন্য অংশে আছে গম্বুজের মতো ছোটো ছোটো অনেক অবয়ব। চারপাশের খেজুরের বাগান ও বনায়ন মসজিদটির সৌন্দর্য্য কে করে তুলেছে অতুলনীয়
লিখেছেনঃসাদা মনের মানুষ
❍ পোস্টঃ ৭১৬টি ❍ মন্তব্য কৃতঃ ১৭০৭৯টি ❍ মন্তব্য প্রাপ্তঃ ১৮০২১টি ❍ ব্লগ সময়ঃ ৮ বছর ১১ মাস ❍ অনুসরণঃ ২২ জন ❍ অনুসরণকারীঃ ৪১০জন

~~~ভরা থাক স্মৃতিসুধায়~~~আমার ঈদ-উল-ফিতর ঈদসংখ্যা-২০১৭ :)




অনেকেই বলে ছোটবেলায় ঈদে আনন্দ ছিলো বড়বেলায় সেই আনন্দের এক কনাও আর খুঁজে পাইনা। আবার অনেকেই বলে সারাদিন ঘুমিয়ে কাঁটালাম বা টিভি আর ফেসবুকেই কেটে গেলো ঈদ কিন্তু আমার মনে হয় আমার সেই ছোট্টবেলার ঈদ অনেকখানি বদলে গেলেও সেই আনন্দ আমি মনে মনে এবং আমার নানা একটিভিতে তা ধরে রাখতে পেরেছি অনেকখানিই। বরং তখন নিজের মনের মত ফুলফুল ঢোল কাভার টাইপ ছাপা জামাটা কিনতে পারতাম না মায়ের রক্তচক্ষু উপেক্ষা করে তার পছন্দের অতি সুক্ষ রুচীর জামাটাই কিনতে হত এখন সেটা নেই। যা মন চাই তাই করে ফেলাটাই আমার এখন হবি! 
লিখেছেনঃ শায়মা
❍ পোস্টঃ ১৬৮টি ❍ মন্তব্য কৃতঃ ৫১৫৪৭টি ❍ মন্তব্য প্রাপ্তঃ ৫০৮৩২টি ❍ ব্লগ সময়ঃ ৭ বছর ৬মাস ❍ অনুসরণঃ ০ জন ❍ অনুসরণকারীঃ১৪২৪ জন

ঈদে আমাকে একখানা কাপড় কিনে দিও



আমাদের বাড়ীর পুর্ব পাশে ধানের মাঠ; মাঠের দক্ষিণ পুর্ব পাশে আমাদের একটি ছাড়া-বাড়ি ছিল; বর্ষায় আমরা বাড়ীটাকে খামার বাড়ীর মতো ব্যবহার করতাম,মোটামুটি নির্জন, আশে পাশের বাড়ীগুলো বেশ দুরে ছিল; বাড়ীতে প্রচুর জংগল ছিল, বর্ষায় মাঠের সব সাপ এখানে এসে আশ্রয় নিতো। আমাদের কাজের বুড়োমিয়া সাপের ভয়ে থাকতেন, এবং জংগল পরিস্কারের কথা বলতেন; আমি পরিস্কার করতে দিতাম না; কারণ, বাড়ীর পুর্বাংশের জংগলে বড় কয়েকটা গর্ত করে, এক শিয়াল দম্পতি থাকতো কয়েক বছর ধরে। গ্রামের মানুষের একটা বেদরকারী কর্তব্য ছিল: শিয়াল, বনবিড়াল ও সাপ মেরে ফেলা; আমি সবাইকে জানিয়ে দিয়েছিলাম যে, আমাদের ছাড়া-বাড়ীতে ঢুকে কেহ যেন এই চেস্টা না করে। 

বাড়ীতে মাত্র ৩টি আম গাছ ছিল, যেটি ছোট সেটিতে বেশী আম ধরতো ও খুবই সুস্বাদু ছিল; আমি আর বুড়ো মিয়াই এগুলো খেতাম; দশম শ্রেণীর বছর, ছোট গাছটায় আম পাকা শুরু করেছে; সকালে পাকা আম দেখি, বিকেলে নেই, কে নিয়ে যাচ্ছে! বাড়ীতে একটি ছোট কুঁড়েঘর ও গরুঘর ছিলো, বর্ষায় আমিও ওখানে মাঝে মাঝে থাকতাম, গরমে আমি থাকতাম না; বুড়োমিয়া কাজে ব্যস্ত, আম কে নিচ্ছে কে জানে! পরদিন আমি দুপুর বেলা ঘরের মাঝে চুপচাপ বসে পাহারা দিচ্ছি; দেখি, পাশের গ্রামের একটি ১২/১৩ বছরের পরিচিত মেয়ে একটি বাঁশের সাহায্যে আম পাড়ছে; আমি গেলাম, সে ভয় পেয়ে গেলো! মেয়েটার সামান্য মানসিক সমস্যা ছিল, সে কারো সাথে কথা বলতো না; ওদের পুকুর পাড় দিয়ে রাস্তা গেছে, স্কুলে যাবার সময় দেখতাম, সে পুকুর-ঘাটে থালি-বাসন মাজছে; আমি কিছু বললে সে উত্তর দিতো, অন্যদের সাথে সে তেমন কথা বলতো না।
লিখেছেন চাঁদগাজী
❍ পোস্টঃ ৭৩৭টি ❍ মন্তব্য কৃতঃ ৩৩৬২৪টি ❍ মন্তব্য প্রাপ্তঃ ২৫৭৮৬ ❍ ব্লগ সময়ঃ ২বছর ৮মাস ❍ অনুসরণঃ ৩৬৫জন ❍ অনুসরণকারীঃ ৪৬৭জন

গল্পঃ
গল্পঃ ("রূপকথার এক সবুজ জোনাকি অথবা সবুজ জোনাকি- 'রূপকথা'...)
অবস্থানঃ- (১৮) স্কোরঃ-৭.৪৫, প্রিয়ঃ- ৬, লাইকঃ-১৮, মন্তব্যঃ- ৬৮, পঠিতঃ- ৪৯৭
পিশাচ গল্প, কিছু সত্যি, কিছু কল্পনা
অবস্থানঃ- (৩০) স্কোরঃ-৬.৪১, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৮, মন্তব্যঃ- ৮৩, পঠিতঃ- ৯৭৫
অসংলগ্ন গল্প
অবস্থানঃ- (৩২) স্কোরঃ-৬.৩৩, প্রিয়ঃ- ২, লাইকঃ-১৯, মন্তব্যঃ- ৬৪, পঠিতঃ- ৭৪০
তিন শেয়ালের গল্প (ধেঁরে শেয়াল হতে অনুপ্রানিত হয়ে লেখা)
অবস্থানঃ- (৬৫) স্কোরঃ-৪.৯০, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৭, মন্তব্যঃ- ৩৮, পঠিতঃ- ৩১৫৮
জিঘাংসা
অবস্থানঃ- (৬৭) স্কোরঃ-৪.৮৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৭৫, পঠিতঃ- ৯৩৯
হানিমুন নিয়ে হানাহানি তারপরে মানহানি
অবস্থানঃ- (৭৭) স্কোরঃ-৪.৫১, প্রিয়ঃ- ১, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৬০, পঠিতঃ- ৫৫২
গল্পঃ নরক থেকে ফেরা
অবস্থানঃ- (৮১) স্কোরঃ-৪.৪৭, প্রিয়ঃ- ১, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৭২, পঠিতঃ- ৫২০
গদ্য- অকবিতা (স্বপ্নময় রাত্রিগুলো)
অবস্থানঃ- (৯৮) স্কোরঃ-৪.১৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৫৯, পঠিতঃ- ২৫৩
~~~~~~~~~~ ইফতার ~~~~~~~~~~
অবস্থানঃ- (১১৫) স্কোরঃ-৩.৯১, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৯০, পঠিতঃ- ৪৭৭
পাথরকুঁচি এবং অতঃপর.... একাদশ পর্ব
অবস্থানঃ- (১২৩) স্কোরঃ-৩.৮০, প্রিয়ঃ- ২, লাইকঃ-৮, মন্তব্যঃ- ৫৩, পঠিতঃ- ৪০৮
আমাদের পাখিগুলো
অবস্থানঃ- (১৩৩) স্কোরঃ-৩.৬১, প্রিয়ঃ- ০, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৪০, পঠিতঃ- ২৭১
"কি অদ্ভুত ভাবেই না ভালোবাসতে শিখেছিলাম শব্দ-কথার জীবনটাকে..." (চিঠিপত্রে গল্পঃ ০৮)
অবস্থানঃ- (১৪০) স্কোরঃ-৩.৪৩, প্রিয়ঃ- ২, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৩৪, পঠিতঃ- ৪৭০
অন্তরসম বাবা
অবস্থানঃ- (১৫৮) স্কোরঃ-৩.২৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৪৮, পঠিতঃ- ৩৩২
স্পয়লার এলার্ট
অবস্থানঃ- (১৬০) স্কোরঃ-৩.২৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-৮, মন্তব্যঃ- ৫৪, পঠিতঃ- ৩২১
শিমুল পথ থেকে পথে....
অবস্থানঃ- (১৬৩) স্কোরঃ-৩.১৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-১২, মন্তব্যঃ- ২৫, পঠিতঃ- ৩০৮
অভিশাপ
অবস্থানঃ- (১৭২) স্কোরঃ-২.৯৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-৮, মন্তব্যঃ- ৪৪, পঠিতঃ- ৪১০
********** অবলম্বন **********
অবস্থানঃ- (১৯৮) স্কোরঃ-২.৫৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৪৪, পঠিতঃ- ৪০৭
ছোট গল্পঃ সমস্যা টা কি?
অবস্থানঃ- (২১২) স্কোরঃ-২.৩৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ৩২, পঠিতঃ- ৩০৪
অতিপ্রাকৃত বড় গল্পঃ অভিশপ্ত চোখ
অবস্থানঃ- (২২২) স্কোরঃ-২.২৪, প্রিয়ঃ- ২, লাইকঃ-৬, মন্তব্যঃ- ১৪, পঠিতঃ- ৯৫৪
ছোট-গল্পঃ ভুল আলিঙ্গন
অবস্থানঃ- (২৩৩) স্কোরঃ-২.১০, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ২২, পঠিতঃ- ১৯০৭
অবিকৃত
অবস্থানঃ- (২৪৬) স্কোরঃ-১.৯০, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৩০, পঠিতঃ- ২২৭
আম কাহিনিঃ বাঙালী ক্রেতা বনাম সুন্দরী থাই আম বিক্রেতা!
অবস্থানঃ- (২৪৯) স্কোরঃ-১.৮৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৩৬, পঠিতঃ- ৫৪১
পরমাত্মীয় পৃষ্টা ২৯-৩১
অবস্থানঃ- (২৭২) স্কোরঃ-১.৭৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৩১, পঠিতঃ- ১৩৬
অনুগল্পঃ নীতু সাথে ইফতারি এবং তারপর .....
অবস্থানঃ- (২৭৮) স্কোরঃ-১.৬৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ২২, পঠিতঃ- ১১৯২
অণুগল্পঃ
অবস্থানঃ- (২৯০) স্কোরঃ-১.৬১, প্রিয়ঃ- ০, লাইকঃ-২, মন্তব্যঃ- ৪০, পঠিতঃ- ৪২৭
আম্মু আব্বুর বিয়ে
অবস্থানঃ- (৩০০) স্কোরঃ-১.৫৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ২৫, পঠিতঃ- ৪২৮

রম্যঃ
⚇⚇ রাবেয়াপু এন্ড গেমু ফিচারিং বিনুব্লগঃ এপিসো_২ ইস্তিলো পিকতারিও জো ফতো বুলুগও অবশ্য এক্সপ্লিসিট নাই
অবস্থানঃ- () স্কোরঃ-১১.৩৬, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৮, মন্তব্যঃ- ২৪৮, পঠিতঃ- ১০৬০
সামু ব্লগে কবির প্রকারভেদ: ফাজিল মনের আশকারায় রম্য লেখার প্রচেষ্টা এবং ব্লগ বাঁচাতে সামু কর্তৃপক্ষের নিকট একটি দাবী!
অবস্থানঃ- (২৯) স্কোরঃ-৬.৪৪, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৪, মন্তব্যঃ- ১১১, পঠিতঃ- ৬৯৮
বাসরঘরে বউ দেখি টাকা খোঁজে! ...এ কেমন বিচার! রম্য হইলেও হইতে পারে
অবস্থানঃ- (৪৫) স্কোরঃ-৫.৫৪, প্রিয়ঃ- ২, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৭৭, পঠিতঃ- ১৩০৪
সামহোয়ারইনব্লগে আপনাকে সেলিব্রেটি বানিয়েই ছাড়বো। (রম্য)
অবস্থানঃ- (৯৯) স্কোরঃ-৪.১৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৭২, পঠিতঃ- ৪২৭
হেয়ার স্টাইল- 'পকেটমার কাটিং' (রম্য)
অবস্থানঃ- (১০২) স্কোরঃ-৪.১৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৭১, পঠিতঃ- ৭৩৪
রম্যগল্পঃ জামাই বিষে কাহিল
অবস্থানঃ- (১৩০) স্কোরঃ-৩.৬৮, প্রিয়ঃ- ১, লাইকঃ-৮, মন্তব্যঃ- ৫৯, পঠিতঃ- ৪৫৬
কাজী সাহেব সমাচার (রম্যরচনা)
অবস্থানঃ- (১৫২) স্কোরঃ-৩.২৮, প্রিয়ঃ- ১, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৩৯, পঠিতঃ- ৪৭২
রম্য: স্যার আমি এত ব্যস্ত থাকি, পড়াশুনার সময় কোথায় !
অবস্থানঃ- (২০৪) স্কোরঃ-২.৪৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৪১, পঠিতঃ- ৪৫৬
রম্যগল্পঃ Victoria's Secret
অবস্থানঃ- (২৫১) স্কোরঃ-১.৮৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ১৬, পঠিতঃ- ৪৫৫
রম্য = সামু ঈদ শপিং লাইভ!
অবস্থানঃ- (২৫৬) স্কোরঃ-১.৮৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ২৮, পঠিতঃ- ২১৭
অনেকদিন প্রাণ খুলে হাসি না....চলুন একটু চেষ্টা করি (মজার কিছু জোকস্) ১৮+/- সংগৃহীত
অবস্থানঃ- (২৬০) স্কোরঃ-১.৮১, প্রিয়ঃ- ১, লাইকঃ-৪, মন্তব্যঃ- ২৩, পঠিতঃ- ৯৪১
আমার প্রথম মোছ বিসর্জনের গল্প (রম্যরচনা)
অবস্থানঃ- (২৭১) স্কোরঃ-১.৭৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ১৮, পঠিতঃ- ২৬৪

কবিতাঃ
ভাঁজে ভাঁজে সে আমি !!
অবস্থানঃ- (১৯) স্কোরঃ-৭.৩৭, প্রিয়ঃ- ৪, লাইকঃ-১৭, মন্তব্যঃ- ৯২, পঠিতঃ- ৬২৯
শিরোনামহীন
অবস্থানঃ- (২১) স্কোরঃ-৭.১৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৮, মন্তব্যঃ- ১১৯, পঠিতঃ- ৬০৭
স্বপ্ন কথকতায় মিলনানুভব
অবস্থানঃ- (২৮) স্কোরঃ-৬.৬৭, প্রিয়ঃ- ১, লাইকঃ-২১, মন্তব্যঃ- ৭২, পঠিতঃ- ৩২৭
পিরিত আমার হইল না-রে
অবস্থানঃ- (৩৪) স্কোরঃ-৬.২৮, প্রিয়ঃ- ৪, লাইকঃ-১৬, মন্তব্যঃ- ৬২, পঠিতঃ- ৮৭৩
নক্ষত্র পতন : নিপাতন
অবস্থানঃ- (৩৫) স্কোরঃ-৬.১৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-২০, মন্তব্যঃ- ৭২, পঠিতঃ- ৩৯৮
নীলাম্বরী -১
অবস্থানঃ- (৩৭) স্কোরঃ-৬.০৬, প্রিয়ঃ- ২, লাইকঃ-১৬, মন্তব্যঃ- ৭৫, পঠিতঃ- ৪১১
গন্তব্য
অবস্থানঃ- (৩৯) স্কোরঃ-৫.৯১, প্রিয়ঃ- ২, লাইকঃ-১৬, মন্তব্যঃ- ৭০, পঠিতঃ- ৭১৪
আমি
অবস্থানঃ- (৪০) স্কোরঃ-৫.৮৯, প্রিয়ঃ- ৫, লাইকঃ-১৬, মন্তব্যঃ- ৩৯, পঠিতঃ- ৯৪৪
হ্যাংওভার
অবস্থানঃ- (৪৬) স্কোরঃ-৫.৪৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৮, মন্তব্যঃ- ৬২, পঠিতঃ- ৩৮৫
তিন তাসের জীবনে
অবস্থানঃ- (৪৯) স্কোরঃ-৫.২১, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৭, মন্তব্যঃ- ৬০, পঠিতঃ- ৫৭৫
হ্যাবলার বিল্ডিং গণনা
অবস্থানঃ- (৫০) স্কোরঃ-৫.২১, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৪, মন্তব্যঃ- ৮০, পঠিতঃ- ৪৯১
বদলে গেলে তুমি
অবস্থানঃ- (৫২) স্কোরঃ-৫.১৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৮, মন্তব্যঃ- ৫২, পঠিতঃ- ৭১৯
বিয়ের আগে বলে ছিলে
অবস্থানঃ- (৫৮) স্কোরঃ-৫.০৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৮৮, পঠিতঃ- ৮৯৬
গহন-পতন-মরণ~ স্মরণ
অবস্থানঃ- (৬১) স্কোরঃ-৪.৯৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৫, মন্তব্যঃ- ৬৬, পঠিতঃ- ৩১০
আমি ধূলির মানুষ
অবস্থানঃ- (৬২) স্কোরঃ-৪.৯৬, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৫, মন্তব্যঃ- ৫৫, পঠিতঃ- ৫৯৭
স্কুলে যাই রোজ সকালে
অবস্থানঃ- (৬৩) স্কোরঃ-৪.৯৪, প্রিয়ঃ- ২, লাইকঃ-১৪, মন্তব্যঃ- ৫১, পঠিতঃ- ৪৮৬
বিরহ এবং বিরহ
অবস্থানঃ- (৬৮) স্কোরঃ-৪.৮৬, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৬৫, পঠিতঃ- ৪৫৫
মনের মানুষ আসবে ফিরে
অবস্থানঃ- (৭০) স্কোরঃ-৪.৮০, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৬, মন্তব্যঃ- ৫৩, পঠিতঃ- ৬৬৮
দুঃখফুল আর সুখ বনসাই
অবস্থানঃ- (৭১) স্কোরঃ-৪.৬৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৪, মন্তব্যঃ- ৬২, পঠিতঃ- ২৯১
খুঁজি অহর্নিশি
অবস্থানঃ- (৭৪) স্কোরঃ-৪.৫৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৪, মন্তব্যঃ- ৫৮, পঠিতঃ- ২৯৫
আমের জাত
অবস্থানঃ- (৭৫) স্কোরঃ-৪.৫৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৬৪, পঠিতঃ- ৪২৪
বন্ধু আমার দূরে থাকে
অবস্থানঃ- (৮০) স্কোরঃ-৪.৪৭, প্রিয়ঃ- ২, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৪২, পঠিতঃ- ৬৩৪
অধিকার ক্ষত কবিতা খুঁজে নেবে মহিমা (অনুকাব্য)
অবস্থানঃ- (৮৩) স্কোরঃ-৪.৪১, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৬০, পঠিতঃ- ৬২৬
কোথায় তুমি আমার সুবোধ মন!
অবস্থানঃ- (৮৫) স্কোরঃ-৪.৩৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৬৬, পঠিতঃ- ৩৮৩
বন্ধু তুমি নদীর মতো
অবস্থানঃ- (৮৭) স্কোরঃ-৪.৩২, প্রিয়ঃ- ২, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৩৭, পঠিতঃ- ৫১২
ব্যবচ্ছেদ -১০- ডার্কনেস অব হার্ট
অবস্থানঃ- (৮৮) স্কোরঃ-৪.৩২, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৪৭, পঠিতঃ- ৩০৬
হৃদয়ের গহীনে নির্বাক অভিমান
অবস্থানঃ- (৮৯) স্কোরঃ-৪.৩০, প্রিয়ঃ- ০, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৬৩, পঠিতঃ- ৪২২
''দখিনা হাওয়ারা আর আসেনা''
অবস্থানঃ- (৯০) স্কোরঃ-৪.২৮, প্রিয়ঃ- ১, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৫৯, পঠিতঃ- ২৬৮
ভাল থাকুক সব বাবা’রা...........
অবস্থানঃ- (৯২) স্কোরঃ-৪.২৭, প্রিয়ঃ- ১, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৫২, পঠিতঃ- ২৮০
ঔচিত্যবোধ
অবস্থানঃ- (৯৪) স্কোরঃ-৪.২১, প্রিয়ঃ- ০, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৮০, পঠিতঃ- ৪২১
বিবেক তুমি হলে স্মৃতির পাতা
অবস্থানঃ- (৯৭) স্কোরঃ-৪.১৮, প্রিয়ঃ- ২, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৩৯, পঠিতঃ- ৩৭৮
দুচোখে আমার চৈত্রের খরা, নামে না আষাঢ় শ্রাবণ......
অবস্থানঃ- (১০৪) স্কোরঃ-৪.১২, প্রিয়ঃ- ০, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৫৭, পঠিতঃ- ২৮৩
ধরা যাক এটি একটি প্রেমের কবিতা
অবস্থানঃ- (১০৫) স্কোরঃ-৪.১১, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ৯০, পঠিতঃ- ৬৩৫
অভিমানী বুবু...... যেয়ো না চলে
অবস্থানঃ- (১০৮) স্কোরঃ-৪.০২, প্রিয়ঃ- ০, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৫৮, পঠিতঃ- ৪১৯০
সহজ পথের দিশা দেখাও....। (প্রার্থনা)
অবস্থানঃ- (১১৮) স্কোরঃ-৩.৮৯, প্রিয়ঃ- ১, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৪৬, পঠিতঃ- ২৬৬
সন্ধ্যা নদী
অবস্থানঃ- (১১৯) স্কোরঃ-৩.৮৬, প্রিয়ঃ- ১, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৪৫, পঠিতঃ- ৪১৩
কাব্যালয়
অবস্থানঃ- (১২০) স্কোরঃ-৩.৮৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৫৫, পঠিতঃ- ২৮৪
নিছক ভাললাগা
অবস্থানঃ- (১২১) স্কোরঃ-৩.৮৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৪৮, পঠিতঃ- ৩৯৭
কেমন আছো?
অবস্থানঃ- (১২৬) স্কোরঃ-৩.৭৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৫৮, পঠিতঃ- ৮৪৩
ব্যবচ্ছেদ -১১- বার্ন ইন হেল
অবস্থানঃ- (১৩১) স্কোরঃ-৩.৬৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৬২, পঠিতঃ- ৩৬২
পল্লীতে প্রকৃতি হাসে
অবস্থানঃ- (১৩৯) স্কোরঃ-৩.৪৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ২৮, পঠিতঃ- ২১৫
তুমি চলে এসো এক বরষায়...
অবস্থানঃ- (১৪৬) স্কোরঃ-৩.৩৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৪৫, পঠিতঃ- ৮৮৮
তোমায় ভেবে ভেবে...
অবস্থানঃ- (১৫৩) স্কোরঃ-৩.২৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৪২, পঠিতঃ- ৭১৫
এই বাংলাদেশে
অবস্থানঃ- (১৫৪) স্কোরঃ-৩.২৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৪২, পঠিতঃ- ৫০৮
ব্যবচ্ছেদ -১২- ফেরারি
অবস্থানঃ- (১৫৫) স্কোরঃ-৩.২৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৪২, পঠিতঃ- ৪০০
আমার সব উচ্ছ্বাস আজ তোমায় দিলাম....
অবস্থানঃ- (১৫৬) স্কোরঃ-৩.২৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৪২, পঠিতঃ- ২৪৭
আমি চিরতরে দূরে চলে যাব...
অবস্থানঃ- (১৬৬) স্কোরঃ-৩.১০, প্রিয়ঃ- ০, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৩৬, পঠিতঃ- ৭৭০
কবিতা: একটা কথা
অবস্থানঃ- (১৬৮) স্কোরঃ-৩.০৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ৫৪, পঠিতঃ- ৩৮৭
আবেগ বড় বিষ্ময়!
অবস্থানঃ- (১৭১) স্কোরঃ-২.৯৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৩৮, পঠিতঃ- ৩২০
কাগজের ফুল
অবস্থানঃ- (১৭৩) স্কোরঃ-২.৯৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-১১, মন্তব্যঃ- ২৪, পঠিতঃ- ৩৫২
ভাল থাকার যন্ত্রণায় অধীর আমি....
অবস্থানঃ- (১৭৭) স্কোরঃ-২.৯০, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ৫০, পঠিতঃ- ২১৩
সন্ধ্যা নদীর তীরে
অবস্থানঃ- (১৮১) স্কোরঃ-২.৭৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ৪৬, পঠিতঃ- ৫২৪
লিরিকঃ আমরাই ঝুলে রই সিলিংয়ে নিরাশায়
অবস্থানঃ- (১৯০) স্কোরঃ-২.৬৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৯, মন্তব্যঃ- ২৯, পঠিতঃ- ৩৩১
প্রবাসীর গান
অবস্থানঃ- (১৯৪) স্কোরঃ-২.৬১, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ৪০, পঠিতঃ- ৫৭১
মেয়েটি
অবস্থানঃ- (২০১) স্কোরঃ-২.৫২, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ৩৭, পঠিতঃ- ২৫৫
হৃদিস্থ ।
অবস্থানঃ- (২০৩) স্কোরঃ-২.৪৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-৮, মন্তব্যঃ- ২৯, পঠিতঃ- ১৫২
পাহাড়ী মেয়ে ও একটু অবসর
অবস্থানঃ- (২০৬) স্কোরঃ-২.৪৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৪১, পঠিতঃ- ২৮৫
চেতনাব্রতে: শুভারম্ভ
অবস্থানঃ- (২১৯) স্কোরঃ-২.৩০, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ৩০, পঠিতঃ- ১৪৫
চায়ের দামে শরীর পাবে তবু মন নেই
অবস্থানঃ- (২২০) স্কোরঃ-২.২৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৯, মন্তব্যঃ- ১৬, পঠিতঃ- ১৪২
ভালবাসা ভাল থাকুক দিবা-নিশি-অহর্নিশ
অবস্থানঃ- (২৩২) স্কোরঃ-২.১০, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৩০, পঠিতঃ- ১৩২
জীবন-৩
অবস্থানঃ- (২৪৩) স্কোরঃ-১.৯৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ১৮, পঠিতঃ- ২০৪
তুই কাব্য - ৯
অবস্থানঃ- (২৫২) স্কোরঃ-১.৮৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ২২, পঠিতঃ- ২২১
কবিতাঃ দেড় বছর পরের একটি ফোনকলের অপেক্ষা।
অবস্থানঃ- (২৫৫) স্কোরঃ-১.৮৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ১৫, পঠিতঃ- ১৬০
নিগুঢ় ভালবাসা
অবস্থানঃ- (২৫৮) স্কোরঃ-১.৮১, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ২৭, পঠিতঃ- ২২০
ভরসা রাখুন...
অবস্থানঃ- (২৬৬) স্কোরঃ-১.৭৬, প্রিয়ঃ- ১, লাইকঃ-৪, মন্তব্যঃ- ২২, পঠিতঃ- ১৫২
পিতা-মাতা
অবস্থানঃ- (২৬৮) স্কোরঃ-১.৭৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ২৫, পঠিতঃ- ৪৩৩
মওজ
অবস্থানঃ- (২৭৫) স্কোরঃ-১.৭২, প্রিয়ঃ- ১, লাইকঃ-৫, মন্তব্যঃ- ১৪, পঠিতঃ- ১৮৪
নিরন্তর জেগে আছি দুঃখ জয়ের অভিমানে
অবস্থানঃ- (২৮১) স্কোরঃ-১.৬৫, প্রিয়ঃ- ১, লাইকঃ-৩, মন্তব্যঃ- ২৫, পঠিতঃ- ১১১
কবিতা : মন
অবস্থানঃ- (২৯১) স্কোরঃ-১.৬০, প্রিয়ঃ- ০, লাইকঃ-২, মন্তব্যঃ- ৪০, পঠিতঃ- ২৩১
হংসমিথুন
অবস্থানঃ- (২৯৩) স্কোরঃ-১.৬০, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ২০, পঠিতঃ- ১২২
সুইসাইড
অবস্থানঃ- (২৯৪) স্কোরঃ-১.৫৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ২৬, পঠিতঃ- ২১৪
কবিতা : সব থেকেও নেই
অবস্থানঃ- (২৯৬) স্কোরঃ-১.৫৮, প্রিয়ঃ- ১, লাইকঃ-৪, মন্তব্যঃ- ১৬, পঠিতঃ- ১১৭
শুদ্ধতার খোজে...
অবস্থানঃ- (২৯৭) স্কোরঃ-১.৫৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ২৬, পঠিতঃ- ১০৩
মেঘ বৃষ্টি
অবস্থানঃ- (২৯৯) স্কোরঃ-১.৫৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-৩, মন্তব্যঃ- ৩২, পঠিতঃ- ১৭০

ছবি ব্লগঃ
লোহিত সাগর সৈকতে একদিন (ছবিব্লগ)
অবস্থানঃ- (২৭) স্কোরঃ-৬.৭১, প্রিয়ঃ- ০, লাইকঃ-২০, মন্তব্যঃ- ৯০, পঠিতঃ- ৫৮২
সুলতানের সাথে সাক্ষাৎ : তবুও বরফ গলুক!
অবস্থানঃ- (৪৩) স্কোরঃ-৫.৭৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৫, মন্তব্যঃ- ৯১, পঠিতঃ- ৯৬৬
দুনিয়াজুড়ে কতশত "হাউজবোট"রে!!!
অবস্থানঃ- (৯১) স্কোরঃ-৪.২৭, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৫, মন্তব্যঃ- ৩২, পঠিতঃ- ৪৩৬
আমার মনের ভেতর বাস করে আরেকটা মন!
অবস্থানঃ- (১৩৮) স্কোরঃ-৩.৪৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৫৬, পঠিতঃ- ২৪৭
আসেন পার্থক্য দেখি-কার কাছে জনগণ কেমন!! (ছবি ব্লগ)
অবস্থানঃ- (১৫১) স্কোরঃ-৩.২৮, প্রিয়ঃ- ২, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৫৪, পঠিতঃ- ৩০১৫

ভ্রমণ ব্লগঃ
মদিনার মসজিদে কুবা
অবস্থানঃ- (৩১) স্কোরঃ-৬.৩৬, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৭, মন্তব্যঃ- ৮৮, পঠিতঃ- ৮৭৩
হৃদি ভেসে যায় অলকানন্দা জলে
অবস্থানঃ- (১০৬) স্কোরঃ-৪.০৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৫, মন্তব্যঃ- ৩৫, পঠিতঃ- ৮৭৮
ভালোবাসার তালা
অবস্থানঃ- (১২৫) স্কোরঃ-৩.৭৬, প্রিয়ঃ- ১, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৫৫, পঠিতঃ- ৩৫৪
নেদারল্যান্ড ভ্রমণ। ডাচদের শহর আমাস্টারডামে ঘুরাঘুরি
অবস্থানঃ- (১২৭) স্কোরঃ-৩.৭৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৫১, পঠিতঃ- ৫৮১
মাত্র ৮৭৫ টাকায় একদিনে ঘুরে আসুন খৈইয়াছড়া ও নাপিত্তাছড়া ঝর্ণা
অবস্থানঃ- (১৭০) স্কোরঃ-২.৯৮, প্রিয়ঃ- ৫, লাইকঃ-৪, মন্তব্যঃ- ২২, পঠিতঃ- ৮৫৪
লাদাখ ভ্রমনঃ(৯ম পর্ব) – লেহ শহরের অলস দিনগুলো এবং জীবনের অন্যতম একটা আনন্দের সংবাদ
অবস্থানঃ- (১৯৫) স্কোরঃ-২.৬১, প্রিয়ঃ- ৪, লাইকঃ-৫, মন্তব্যঃ- ১২, পঠিতঃ- ২৪৪৬
মন্দাকিনী
অবস্থানঃ- (২৫৭) স্কোরঃ-১.৮২, প্রিয়ঃ- ১, লাইকঃ-৫, মন্তব্যঃ- ১৭, পঠিতঃ- ৪১১
কোভালাম সী বিচ (ট্রিপ টু কেরালা ২০১৬) (পর্ব ১১)
অবস্থানঃ- (৩০১) স্কোরঃ-১.৫৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ২৪, পঠিতঃ- ২৫৪

ছড়াঃ
ঈদ রান্নার ছলে শায়মাপুর প্রতারণা!!! (একটি প্রতিবাদী পোষ্ট)
অবস্থানঃ- (৩৮) স্কোরঃ-৫.৯৫, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৫, মন্তব্যঃ- ৮৮, পঠিতঃ- ৬৩৪
খুচরো 'মাল' কথা
অবস্থানঃ- (৪১) স্কোরঃ-৫.৮০, প্রিয়ঃ- ৪, লাইকঃ-১৫, মন্তব্যঃ- ৫৩, পঠিতঃ- ৪৭১
আইজ দিমু বাঁশ ডলা
অবস্থানঃ- (৫৬) স্কোরঃ-৫.০৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৮, মন্তব্যঃ- ৪৯, পঠিতঃ- ৫৯৮
আমাদের প্রিয় বুবু
অবস্থানঃ- (৭৯) স্কোরঃ-৪.৪৮, প্রিয়ঃ- ৩, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৩৯, পঠিতঃ- ৫৫৫
ধ্যূৎ ছাই হইছে কি ?!?
অবস্থানঃ- (১১১) স্কোরঃ-৪.০০, প্রিয়ঃ- ৩, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৩০, পঠিতঃ- ২৪১
তুই কাব্য - ৮
অবস্থানঃ- (১৬৪) স্কোরঃ-৩.১৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৩৮, পঠিতঃ- ২৬৬

সমসাময়িকঃ
প্রিয়তমা আমার- আমার বাজেটের অপেক্ষায় থেক
অবস্থানঃ- (১৭) স্কোরঃ-৭.৫৭, প্রিয়ঃ- ৩, লাইকঃ-১৯, মন্তব্যঃ- ৯৫, পঠিতঃ- ৯২৬
পটর পটরঃ শ্রেষ্ট বাজেট, সামহোয়ারইন ব্লগ, লায়ন(২০১৬) সিনেমা এবং ...
অবস্থানঃ- (২০) স্কোরঃ-৭.২৭, প্রিয়ঃ- ৩, লাইকঃ-১৬, মন্তব্যঃ- ১০৫, পঠিতঃ- ৭৯৮
দিনটি যে ভাবে কাটল
অবস্থানঃ- (২৫) স্কোরঃ-৬.৭৫, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৭, মন্তব্যঃ- ১০১, পঠিতঃ- ৮৮৯
দর্পন
অবস্থানঃ- (৫১) স্কোরঃ-৫.২১, প্রিয়ঃ- ০, লাইকঃ-১১, মন্তব্যঃ- ১০০, পঠিতঃ- ৩০০
উচ্চাভিলাষী বাজেট,দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি; জনজীবন কোণঠাসা...
অবস্থানঃ- (৫৪) স্কোরঃ-৫.১২, প্রিয়ঃ- ২, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৭৭, পঠিতঃ- ৬৫৭
রিলিফ দিতে বাধা দিচ্ছে আওয়ামী লীগ, আফ্রিকাকে অনুসরণ?
অবস্থানঃ- (১২২) স্কোরঃ-৩.৮০, প্রিয়ঃ- ১, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৮৩, পঠিতঃ- ৬০৯
হুজুরে জনাব শাহেন শাহ মালজাদার এর জমানায় কি কি তরিকায় আবগারি কর থেকে মুক্তি পেতে পারেন, আসুন জেনে নিই।
অবস্থানঃ- (১৮০) স্কোরঃ-২.৮২, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৫৩, পঠিতঃ- ১৩০০
ঢাকা শহর ও আমাদের দুই মেয়র
অবস্থানঃ- (২২৪) স্কোরঃ-২.২৩, প্রিয়ঃ- ১, লাইকঃ-৬, মন্তব্যঃ- ২৪, পঠিতঃ- ৬১৬
বাজেট নিয়ে প্রত্যেক ব্লগারেরই কিছু লেখা উচিত
অবস্থানঃ- (২৩১) স্কোরঃ-২.১২, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৩৭, পঠিতঃ- ৩৪৬
বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের দায়িত্ব-কর্তব্য বোধ ও সক্ষমতা সম্বন্ধে কিছু অপ্রিয় সত্য কথা
অবস্থানঃ- (২৩৭) স্কোরঃ-২.০৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ২১, পঠিতঃ- ৪৫৪
কারণ, বিক্রেতাও কখনো ক্রেতা ছিল...
অবস্থানঃ- (২৪২) স্কোরঃ-১.৯৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৩৮, পঠিতঃ- ৭৩১
প্যারিস "জলবায়ু পরিবর্তন গ্রুপ" থেকে আমেরিকা বেরিয়ে গেছে
অবস্থানঃ- (২৫০) স্কোরঃ-১.৮৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৩৬, পঠিতঃ- ৪৬৪
বিশাল জনসংখ্যা, ভুমিহীনতা, পাহাড়ের পাদদেশে ঘর
অবস্থানঃ- (২৮৩) স্কোরঃ-১.৬৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ২৮, পঠিতঃ- ২৪৭
পাহাড়ধস সম্পর্কিত ৫টি প্রশ্নের উত্তর
অবস্থানঃ- (২৮৬) স্কোরঃ-১.৬৩, প্রিয়ঃ- ১, লাইকঃ-৫, মন্তব্যঃ- ১১, পঠিতঃ- ১৭১
মিনিকেট চাল আর আমরা বোকা ভোক্তা!
অবস্থানঃ- (২৮৭) স্কোরঃ-১.৬২, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ২৭, পঠিতঃ- ৪৭৯
লাব্বাইক চট্ট মেট্র ব ১১ ০৩ ৫৯ আর পাহাড়ধ্বসের দিন
অবস্থানঃ- (২৮৮) স্কোরঃ-১.৬২, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ২৭, পঠিতঃ- ৩০০

ব্লগিংঃ
১০ টি উপকারী/মজার ইন্টারনেট ট্রিকস যা অনেকের অজানা। তাই সামুপাগলা হাজির উইথ ম্যাজিক হ্যাট অফ নেট ট্রিকস!
অবস্থানঃ- () স্কোরঃ-১০.৮৪, প্রিয়ঃ- ১৪, লাইকঃ-২১, মন্তব্যঃ- ৮০, পঠিতঃ- ২০৯৬
কেবল আপনার জন্যই চল্লিশটি দরকারি ওয়েব সাইট (লিংক সহ)
অবস্থানঃ- () স্কোরঃ-১০.৭০, প্রিয়ঃ- ২৫, লাইকঃ-১২, মন্তব্যঃ- ২৬, পঠিতঃ- ১০৬৫
মুসলমানদিগকে প্রাকৃতিক জ্ঞান আহরণ করতে হবে!
অবস্থানঃ- (২২) স্কোরঃ-৭.১২, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৫, মন্তব্যঃ- ১২৬, পঠিতঃ- ২১২৩
সামহোয়্যারইন ব্লগে আমার শততম পোস্ট। বাহ
অবস্থানঃ- (২৩) স্কোরঃ-৭.০৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৯, মন্তব্যঃ- ১০৯, পঠিতঃ- ৭১০
হুমায়ূন আহমেদের থাপ্পড়
অবস্থানঃ- (৩৬) স্কোরঃ-৬.০৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৭, মন্তব্যঃ- ৮৮, পঠিতঃ- ১২৩২
আমার মাকে খুঁজতে যাচ্ছি
অবস্থানঃ- (৪৪) স্কোরঃ-৫.৭১, প্রিয়ঃ- ২, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৮৩, পঠিতঃ- ৮১২
ডিলেমা
অবস্থানঃ- (৫৩) স্কোরঃ-৫.১৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৫, মন্তব্যঃ- ৭২, পঠিতঃ- ৪৯৪
সামহোয়্যার ইন ব্লগ মে মাসের সামুগিরি
অবস্থানঃ- (৫৫) স্কোরঃ-৫.১০, প্রিয়ঃ- ৪, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৬৩, পঠিতঃ- ৪৫৩
আসুন পরিচিত হই একজন লেখা চোর ব্লগার (!!!) 'আততায়ী আলতাইয়ার' এর সাথে!
অবস্থানঃ- (৬০) স্কোরঃ-৫.০০, প্রিয়ঃ- ০, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৮৬, পঠিতঃ- ১২৪৬
যোগাযোগ ব্যবস্থার ক্রমবিকাশ ও ব্লগিং..
অবস্থানঃ- (৬৬) স্কোরঃ-৪.৯০, প্রিয়ঃ- ২, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৬৩, পঠিতঃ- ৪৩৪
চক্রব্যুহ
অবস্থানঃ- (৬৯) স্কোরঃ-৪.৮২, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৪, মন্তব্যঃ- ৫৭, পঠিতঃ- ৩৯৩
######### চাওয়া ---- পাওয়ার ------ পার্থক্য ########
অবস্থানঃ- (৭২) স্কোরঃ-৪.৬১, প্রিয়ঃ- ১, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৭০, পঠিতঃ- ৫৫০
আমায় তুমি, তোমার ভেবো...
অবস্থানঃ- (৭৮) স্কোরঃ-৪.৫১, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৬৩, পঠিতঃ- ৮৪৬
সেলিব্রেটি হতে চাই
অবস্থানঃ- (৮২) স্কোরঃ-৪.৪৩, প্রিয়ঃ- ১, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৬৪, পঠিতঃ- ৬০১
বিশ্বের কয়েকটি ব্যায় বহুল ওয়েব সাইট
অবস্থানঃ- (৮৬) স্কোরঃ-৪.৩৬, প্রিয়ঃ- ৪, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৩৮, পঠিতঃ- ৯৬১
আমার বাইরের আমিকে শাসন করে ভিতরের আমি। ভিতরের আমিকে শাসন করবে কে?
অবস্থানঃ- (৯৩) স্কোরঃ-৪.২৫, প্রিয়ঃ- ২, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৪৮, পঠিতঃ- ৩৪৯
অনিন্দ্যসুন্দর ড্যাফোডিল
অবস্থানঃ- (৯৫) স্কোরঃ-৪.১৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৪, মন্তব্যঃ- ৪৬, পঠিতঃ- ২৯০
সামুতে ফয়েজ ভাইয়ের ১ বছর ১ দিন(বর্ষপূর্তি পোষ্ট)
অবস্থানঃ- (১১০) স্কোরঃ-৪.০১, প্রিয়ঃ- ০, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৬০, পঠিতঃ- ৩১৯
ব্লগে ব্লগলামি
অবস্থানঃ- (১১৩) স্কোরঃ-৩.৯৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৭১, পঠিতঃ- ৫৫০
বিভিন্ন ধর্মে উপবাস
অবস্থানঃ- (১১৭) স্কোরঃ-৩.৮৯, প্রিয়ঃ- ২, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৩৬, পঠিতঃ- ৭৪৯
বিশ্ব পরিবেশ দিবস ও আমার দুটি উপলব্ধি
অবস্থানঃ- (১২৯) স্কোরঃ-৩.৬৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৫৬, পঠিতঃ- ৩৬৩
বর্ষপূর্তি'র কৃতজ্ঞতা জনপ্রতি সামহোয়্যার-ইন-ব্লগে
অবস্থানঃ- (১৪৮) স্কোরঃ-৩.৩৫, প্রিয়ঃ- ১, লাইকঃ-৮, মন্তব্যঃ- ৪৮, পঠিতঃ- ৩৫৬
দুনিয়ার সবচাইতে বড় প্রেসিডেন্ট হাউস- ভারতের রাস্ট্রপতি ভবন- রাইসীনা।
অবস্থানঃ- (১৫৯) স্কোরঃ-৩.২৩, প্রিয়ঃ- ২, লাইকঃ-৮, মন্তব্যঃ- ৩৪, পঠিতঃ- ৪২৯
টেবিল ভর্তি খাবার “আজকের ইফতার” লিখে যারা পোষ্ট দেন তাদের জন্য লজ্জা !!!
অবস্থানঃ- (১৬২) স্কোরঃ-৩.১৮, প্রিয়ঃ- ২, লাইকঃ-৮, মন্তব্যঃ- ৩১, পঠিতঃ- ২৬৬৬
সঞ্চয়ের রিটার্ন কিভাবে বাড়াবেন
অবস্থানঃ- (১৭৮) স্কোরঃ-২.৮৯, প্রিয়ঃ- ৬, লাইকঃ-৩, মন্তব্যঃ- ১৬, পঠিতঃ- ৩০৭
লেখক বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের রহস্যজনক মৃত্যু
অবস্থানঃ- (১৮৭) স্কোরঃ-২.৭৩, প্রিয়ঃ- ৫, লাইকঃ-৪, মন্তব্যঃ- ১৪, পঠিতঃ- ৫৪৭
মুখ, মুখোশ এবং আমরা
অবস্থানঃ- (১৮৯) স্কোরঃ-২.৬৯, প্রিয়ঃ- ১, লাইকঃ-৮, মন্তব্যঃ- ২৬, পঠিতঃ- ৩২৭
১০ বছর হয়ে গেল!!!!!!!
অবস্থানঃ- (১৯১) স্কোরঃ-২.৬৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ৪২, পঠিতঃ- ২৭৭
পুরুষ নির্যাতন
অবস্থানঃ- (১৯২) স্কোরঃ-২.৬৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৬১, পঠিতঃ- ৬৯৮
একজন কবির এত ব্যস্ততা কিসের
অবস্থানঃ- (১৯৭) স্কোরঃ-২.৫৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৪৫, পঠিতঃ- ২৯৪
অস্তিত্বে মিশে যাওয়া প্রতিদিনের পরাজয়
অবস্থানঃ- (২১০) স্কোরঃ-২.৩৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-৮, মন্তব্যঃ- ২৬, পঠিতঃ- ২৫৭
এই! তুমি কি বেলকনি হবে! আমার সেই পশ্চিমের?
অবস্থানঃ- (২১৩) স্কোরঃ-২.৩৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ৩২, পঠিতঃ- ২০০
সাধু
অবস্থানঃ- (২১৫) স্কোরঃ-২.৩৬, প্রিয়ঃ- ১, লাইকঃ-৬, মন্তব্যঃ- ২৮, পঠিতঃ- ৮৭২
এমনতর কথা কি লিখেছিলাম!!!! মনে করতে পারছি না!
অবস্থানঃ- (২১৬) স্কোরঃ-২.৩৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৪৪, পঠিতঃ- ২৬৬
মালদ্বীপ বেড়াতে গেলে যে ১০ টি বিষয় করতে ভুলে যাবেন না: ভ্রমণপ্রিয় মানুষদের জন্য!
অবস্থানঃ- (২২১) স্কোরঃ-২.২৬, প্রিয়ঃ- ২, লাইকঃ-৪, মন্তব্যঃ- ২৮, পঠিতঃ- ৭৫৫
নৌকাকে মেরামত করতে হবে
অবস্থানঃ- (২২৫) স্কোরঃ-২.২৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-৩, মন্তব্যঃ- ৫৪, পঠিতঃ- ৫৫৪
বাকিটা আল্লাহ বুঝবে
অবস্থানঃ- (২২৮) স্কোরঃ-২.১৮, প্রিয়ঃ- ১, লাইকঃ-৫, মন্তব্যঃ- ২৮, পঠিতঃ- ১৭৬৯
প্রিয়তমেষু
অবস্থানঃ- (২৩০) স্কোরঃ-২.১২, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ২৪, পঠিতঃ- ১৪০
সামুতে বর্ষ পূর্তি এবং শততম পোষ্টে সকলের কল্যাণ কামনা করছি।।
অবস্থানঃ- (২৩৫) স্কোরঃ-২.০৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৩৬, পঠিতঃ- ১৫৩
ইসলাম বিদ্বেষীরা পালাবারও পথ পাবে না
অবস্থানঃ- (২৪০) স্কোরঃ-১.৯৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৩৯, পঠিতঃ- ৬০০
প্রেমে প্রতারণা ও তার প্রতিকার
অবস্থানঃ- (২৪১) স্কোরঃ-১.৯৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-২, মন্তব্যঃ- ৫২, পঠিতঃ- ৮৮৩
থাইল্যান্ড ভ্রমণে গিয়ে যে ১২ টি বিষয় করা যাবে না : যারা জানেন না তাদের জন্য!
অবস্থানঃ- (২৪৪) স্কোরঃ-১.৯২, প্রিয়ঃ- ২, লাইকঃ-২, মন্তব্যঃ- ৩০, পঠিতঃ- ১১২০
রোজার ঈদে দুরের গ্রামে বাড়ী যাওয়া সঠিক নয়, বেকুবী মাত্র!
অবস্থানঃ- (২৪৭) স্কোরঃ-১.৯০, প্রিয়ঃ- ০, লাইকঃ-৩, মন্তব্যঃ- ৪৩, পঠিতঃ- ৪৮২
আমরা>>>>>>>>>>
অবস্থানঃ- (২৬১) স্কোরঃ-১.৭৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৩৩, পঠিতঃ- ২৩৯
বিবেক কাঁদে বিষ্ময়ের উপত্যকায়
অবস্থানঃ- (২৬৫) স্কোরঃ-১.৭৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ২৬, পঠিতঃ- ৩০৮
বিভিন্ন দেশের জাতীয় ফুল - ৪
অবস্থানঃ- (২৬৭) স্কোরঃ-১.৭৬, প্রিয়ঃ- ১, লাইকঃ-৫, মন্তব্যঃ- ১৫, পঠিতঃ- ৬৩২
ঘষা-মাজা ছেলেরাও করে- কিন্তু দোষ হয় খালি মাইয়াগো---
অবস্থানঃ- (২৬৯) স্কোরঃ-১.৭৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-৩, মন্তব্যঃ- ৩৮, পঠিতঃ- ৩১৩
দুটি ঘুমন্ত বাচ্চা ও একটি ঘুমন্ত কুকুর ; একটি ছোট্ট প্রশ্ন
অবস্থানঃ- (২৭৩) স্কোরঃ-১.৭৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ২৪, পঠিতঃ- ৩৪০
৬ হাজার বছরের ভালোবাসা
অবস্থানঃ- (২৭৭) স্কোরঃ-১.৬৯, প্রিয়ঃ- ১, লাইকঃ-৩, মন্তব্যঃ- ২৬, পঠিতঃ- ৩৩০
কিছু বিষয় মাথায় আসেনা, উত্তর চাই
অবস্থানঃ- (২৮২) স্কোরঃ-১.৬৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ২৮, পঠিতঃ- ৫২৫
রোমের মুসলমানরা শক্ত মুসলমান
অবস্থানঃ- (২৮৪) স্কোরঃ-১.৬৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-২, মন্তব্যঃ- ৪১, পঠিতঃ- ৫৩১
লেখা চোরের চেহারাটা দেখুন
অবস্থানঃ- (২৮৯) স্কোরঃ-১.৬১, প্রিয়ঃ- ০, লাইকঃ-২, মন্তব্যঃ- ৪০, পঠিতঃ- ৪৬৫
কুলফি মালাই
অবস্থানঃ- (২৯২) স্কোরঃ-১.৬০, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ২০, পঠিতঃ- ১৪২
মিসকলের গ্যাঁড়াকলে...
অবস্থানঃ- (২৯৫) স্কোরঃ-১.৫৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-২, মন্তব্যঃ- ৩৯, পঠিতঃ- ৬৮৫

সিনেমাঃ
ছি! Manos, তুমি এত্ত খারাপ?
অবস্থানঃ- (১০০) স্কোরঃ-৪.১৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৫৮, পঠিতঃ- ৫৬৬
The vanishing- যে মুভিটি আপনাকে তাড়া করে বেড়াতে পারে আজীবন!
অবস্থানঃ- (১২৪) স্কোরঃ-৩.৭৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৬৬, পঠিতঃ- ৬২৭
দেশভাগ : দুটো ফিল্ম : কিছু কথা
অবস্থানঃ- (১৯৩) স্কোরঃ-২.৬৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-৮, মন্তব্যঃ- ৩৪, পঠিতঃ- ৩৫৭
মুভি রিভিউ – Wonder Woman (অ্যাকশনে ভরপুর নারীকেন্দ্রিক অসাধারণ এক মুভি)
অবস্থানঃ- (২২৬) স্কোরঃ-২.২২, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৩৩, পঠিতঃ- ১৫৭৩
প্রসঙ্গঃ যৌথ প্রযোজনায় সিনেমা এবং বাংলাদেশী সিনেমার বাস্তবতা
অবস্থানঃ- (২৭০) স্কোরঃ-১.৭৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ১৮, পঠিতঃ- ৩১১

বিতর্ক/ক্যাচাল/আড্ডাঃ
সামুর সকল সিনিয়র, জুনিয়র ব্লগারদেরকে আমন্ত্রন সামু পাগলার ব্লগবাড়িতে (আড্ডাঘরের একবছর পূর্তি উৎসব!)
অবস্থানঃ- () স্কোরঃ-৭২.১৮, প্রিয়ঃ- ১, লাইকঃ-৭, মন্তব্যঃ- ২৩৪২, পঠিতঃ- ১০৯৭৯
শ্যামল কান্তি শিক্ষক হতে পারেনি(?!) ....... অমল কান্তি রৌদ্র হয়েছিল।
অবস্থানঃ- (২৬) স্কোরঃ-৬.৭৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৮, মন্তব্যঃ- ১০৪, পঠিতঃ- ৫৫১
ব্লগে হিট হবার ১০০ খান উপায়- ১ খান ফ্রি!
অবস্থানঃ- (৪২) স্কোরঃ-৫.৭৮, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৪, মন্তব্যঃ- ৮৮, পঠিতঃ- ২০৬২
কবি ব্লগার ও একজন বিরাট চোর!
অবস্থানঃ- (১৪৪) স্কোরঃ-৩.৩৯, প্রিয়ঃ- ২, লাইকঃ-৭, মন্তব্যঃ- ৪৬, পঠিতঃ- ৪৩৫
ইব্রাহীম আঃ কি মুসলিম? কুরআন কি বলে?
অবস্থানঃ- (১৬৭) স্কোরঃ-৩.০৯, প্রিয়ঃ- ১, লাইকঃ-৩, মন্তব্যঃ- ৭২, পঠিতঃ- ১৩১৫
বিকৃতির একটা সীমা থাকা উচিত
অবস্থানঃ- (১৭৫) স্কোরঃ-২.৯১, প্রিয়ঃ- ১, লাইকঃ-৭, মন্তব্যঃ- ৩৯, পঠিতঃ- ২০০২
হিন্দু ধর্মের লোকদের জন্য ষাড় বা বলদ গরু খাওয়া হালাল মনে করি
অবস্থানঃ- (১৮৪) স্কোরঃ-২.৭৮, প্রিয়ঃ- ১, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৪২, পঠিতঃ- ৮৬২
বাংলাদেশের সড়ক-রেল লাইন কি স্বর্ণ গলিয়ে বানানো হয়?
অবস্থানঃ- (২০৫) স্কোরঃ-২.৪৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৫৪, পঠিতঃ- ৮৪৮
মুসলিম এলাকাগুলোতে গলাকাটা ক্যাপিটেলিজম গড়ে উঠেছে
অবস্থানঃ- (২০৭) স্কোরঃ-২.৪৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-২, মন্তব্যঃ- ৬৭, পঠিতঃ- ৭৫২
ভারত জিন্দাবাদ !! আমি ভারতীয় দালাল (!!!) বলে আমাকে কেউ মারবেন না
অবস্থানঃ- (২২৩) স্কোরঃ-২.২৩, প্রিয়ঃ- ১, লাইকঃ-৩, মন্তব্যঃ- ৪৪, পঠিতঃ- ৬৫৯
ইয়োশিনোরি ওহশোমির আবিষ্কার এবং আমাদের ধর্মান্ধতা
অবস্থানঃ- (২৩৬) স্কোরঃ-২.০৭, প্রিয়ঃ- ৩, লাইকঃ-৪, মন্তব্যঃ- ১২, পঠিতঃ- ৪৯৯
বাটপার মুসা ইব্রাহিমের পুনাক জায়ায় আটকে পড়ার গাজাখুরি গল্প
অবস্থানঃ- (২৫৯) স্কোরঃ-১.৮১, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ১৩, পঠিতঃ- ১০৭০
হিন্দু ধর্মগ্রন্থ বেদের বৈজ্ঞানিক যে ভুলগুলো সাধারনত আমাদের চোখে ধরা পড়ে
অবস্থানঃ- (২৭৬) স্কোরঃ-১.৬৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-৩, মন্তব্যঃ- ৩৬, পঠিতঃ- ৪৯৯

নারীঃ
মেয়েরা কোনদিনই 'মানুষ' হবেনা
অবস্থানঃ- (২০০) স্কোরঃ-২.৫২, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৫০, পঠিতঃ- ৯০৪
বউদের বেতন কত হওয়া উচিত?
অবস্থানঃ- (২৭৯) স্কোরঃ-১.৬৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-৩, মন্তব্যঃ- ৩৫, পঠিতঃ- ৩৯৭

বিজ্ঞানঃ
চীনের কাছে আইন্সটাইনের 'পরাজয়'- ওয়েলকাম টু কোয়ান্টাম ওয়ার্ল্ড
অবস্থানঃ- (২১৭) স্কোরঃ-২.৩২, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ৩০, পঠিতঃ- ১০৫০

ইতিহাসঃ
সমুদ্র সৈকত হুয়া- হিন, জেলের ছেলেদের সংগ্রামী ইতিহাস
অবস্থানঃ- (১০) স্কোরঃ-৯.৯৫, প্রিয়ঃ- ৩, লাইকঃ-৩০, মন্তব্যঃ- ১০১, পঠিতঃ- ১০৩৩
ইতিহাসে উদ্ভাবিত ১৫ টি যন্ত্রনা থুক্কু যন্ত্র যা বর্তমানে অদ্ভুত/অকল্পনীয়/হাস্যকর! সামুপাগলার ফটো ব্লগ উইথ লিটিল বকবক! ...
অবস্থানঃ- (১৫) স্কোরঃ-৭.৮৫, প্রিয়ঃ- ৬, লাইকঃ-১৫, মন্তব্যঃ- ১০১, পঠিতঃ- ১১৬৯
প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনের বন্দীজীবন
অবস্থানঃ- (২১১) স্কোরঃ-২.৩৮, প্রিয়ঃ- ২, লাইকঃ-৬, মন্তব্যঃ- ১৯, পঠিতঃ- ৬০৫
রেনেসাঁর জন্মস্হান, বিশ্বের প্রাচীন ইউনিভার্সিটিগুলো
অবস্থানঃ- (২২৯) স্কোরঃ-২.১৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৪৪, পঠিতঃ- ৩১৯
সামুর ইতিহাস আর কিছু ফান (জীবন যখন মধুময় ছিল)
অবস্থানঃ- (২৩৪) স্কোরঃ-২.০৮, প্রিয়ঃ- ২, লাইকঃ-৫, মন্তব্যঃ- ১৬, পঠিতঃ- ২২৬
নুহ নবীর নৌকা - বিজ্ঞান - বাইবেল এবং কোরআন
অবস্থানঃ- (২৪৮) স্কোরঃ-১.৮৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৩৬, পঠিতঃ- ৬০৬

বইঃ
গিয়াসভাইয়ার ক্ষুদে জিনিয়াসেরা (পাঠ প্রতিক্রিয়া )
অবস্থানঃ- (১১) স্কোরঃ-৯.৫৫, প্রিয়ঃ- ৩, লাইকঃ-২২, মন্তব্যঃ- ১৪১, পঠিতঃ- ৮৬০
হুমায়ূন আহমেদ এর ৫১ টি বইয়ের পিডিএফ ডাউনলোড করে সংগ্রহে রাখুন (১০০% ভেলিড লিঙ্ক)
অবস্থানঃ- (৪৮) স্কোরঃ-৫.৩১, প্রিয়ঃ- ১৩, লাইকঃ-৪, মন্তব্যঃ- ২০, পঠিতঃ- ২৬৭
''দলীলসহ নামাজের মাসায়েল'': প্রত্যেক নামাজীর জন্য অবশ্যপাঠ্য দলিল সমৃদ্ধ অনবদ্য একটি গ্রন্থ
অবস্থানঃ- (১৩২) স্কোরঃ-৩.৬৪, প্রিয়ঃ- ৪, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৪১, পঠিতঃ- ৩০৪
অদ্ভুত কিছু রহস্যময় বই
অবস্থানঃ- (১৪৯) স্কোরঃ-৩.৩৩, প্রিয়ঃ- ৪, লাইকঃ-৭, মন্তব্যঃ- ২৪, পঠিতঃ- ২৮৮
হুমায়ূন আহমেদ এর ৭৯টি বইয়ের পিডিএফ ডাউনলোড করে সংগ্রহে রাখুন (১০০% ভেলিড লিঙ্ক)
অবস্থানঃ- (১৭৯) স্কোরঃ-২.৮৭, প্রিয়ঃ- ৭, লাইকঃ-২, মন্তব্যঃ- ১২, পঠিতঃ- ২৮৬
বুকট্রেলার: বাংলা বইয়ের প্রচারণার অংশ হতে পারে না?
অবস্থানঃ- (১৮৬) স্কোরঃ-২.৭৪, প্রিয়ঃ- ১, লাইকঃ-৯, মন্তব্যঃ- ২১, পঠিতঃ- ২৬৪

ঈদঃ
এবার ঈদে সবার মুখে হাসি ফুটবে কি..?
অবস্থানঃ- (৭৬) স্কোরঃ-৪.৫২, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৪, মন্তব্যঃ- ৫৭, পঠিতঃ- ৩৬৩
জীবন যেখানে যেমন...................আমার প্রবাসী ঈদ
অবস্থানঃ- (৮৪) স্কোরঃ-৪.৪১, প্রিয়ঃ- ২, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৬০, পঠিতঃ- ৪৬৯
তুই আপনাকে আজ বিলিয়ে দে, শোন আসমানী তাগিদ
অবস্থানঃ- (১০৩) স্কোরঃ-৪.১৩, প্রিয়ঃ- ১, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৫৪, পঠিতঃ- ৪১৪
দেশে --বিদেশে ঈদ
অবস্থানঃ- (১০৯) স্কোরঃ-৪.০১, প্রিয়ঃ- ০, লাইকঃ-৮, মন্তব্যঃ- ৮০, পঠিতঃ- ৫১৫
ঈদ আনন্দ কষ্টানন্দ
অবস্থানঃ- (১১২) স্কোরঃ-৩.৯৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৫৮, পঠিতঃ- ২৪৭
ইদ মোবারক ইদ
অবস্থানঃ- (১২৮) স্কোরঃ-৩.৭২, প্রিয়ঃ- ০, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৫৭, পঠিতঃ- ৪৪২
ঈদ মুবারক!
অবস্থানঃ- (১৩৫) স্কোরঃ-৩.৬০, প্রিয়ঃ- ০, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৫৩, পঠিতঃ- ২৯১
সোনার দেশের শহর গ্রামে-ঈদ আনন্দের বসুক মেলা.....
অবস্থানঃ- (১৩৬) স্কোরঃ-৩.৫০, প্রিয়ঃ- ০, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৪৩, পঠিতঃ- ২৮৩
তুমিই আমার ঈদ...
অবস্থানঃ- (১৬৫) স্কোরঃ-৩.১২, প্রিয়ঃ- ০, লাইকঃ-৮, মন্তব্যঃ- ৫০, পঠিতঃ- ৮০৪
ঈদের খানাপিনায়... আমন্ত্রণ ......... কার কোনটা খাইতে চায় মন--- ?
অবস্থানঃ- (১৭৬) স্কোরঃ-২.৯১, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ৫০, পঠিতঃ- ৪৩০
আরবে রমাদান (আরব ডায়েরি-১১২)
অবস্থানঃ- (১৮৫) স্কোরঃ-২.৭৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-১০, মন্তব্যঃ- ২৪, পঠিতঃ- ৭৯১
ঈদ আনন্দ
অবস্থানঃ- (১৯৬) স্কোরঃ-২.৬০, প্রিয়ঃ- ০, লাইকঃ-৮, মন্তব্যঃ- ৩৩, পঠিতঃ- ২৮৫
পবিত্র রমজানে : স্রষ্টার স্মরণে
অবস্থানঃ- (২০৯) স্কোরঃ-২.৪০, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ৩৩, পঠিতঃ- ৬৪৫
ঈদ অানন্দ
অবস্থানঃ- (২১৪) স্কোরঃ-২.৩৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ৩২, পঠিতঃ- ১৯৪
ঈদ মোবারক
অবস্থানঃ- (২১৮) স্কোরঃ-২.৩০, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৫০, পঠিতঃ- ২৩২
বৌয়ের ঈদ শপিং
অবস্থানঃ- (২২৭) স্কোরঃ-২.২১, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ২৭, পঠিতঃ- ১৬৫
সামু ব্লগারগণ কোথায়?কারো কাছ থেকে ঈদের দাওয়াত পাইলাম না (হতাশায় হতাশিত হইয়া পোষ্ট)
অবস্থানঃ- (২৩৯) স্কোরঃ-১.৯৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-৩, মন্তব্যঃ- ৪৬, পঠিতঃ- ২৭১

স্মৃতিচারণ মূলকঃ
স্মৃতিচারণঃ বন্ধুর বাড়ি
অবস্থানঃ- (১২) স্কোরঃ-৮.৮৩, প্রিয়ঃ- ৪, লাইকঃ-২৪, মন্তব্যঃ- ৯৪, পঠিতঃ- ৬১৬
সরলতার গান: আমার বাবা
অবস্থানঃ- (৭৩) স্কোরঃ-৪.৫৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৪, মন্তব্যঃ- ৫৮, পঠিতঃ- ৩৯১
ব্লগের প্লাস মাইনাসের দিনগুলো
অবস্থানঃ- (১৪৫) স্কোরঃ-৩.৩৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৮, মন্তব্যঃ- ৫৯, পঠিতঃ- ৩৫০
রাবুপুর চোখে জল
অবস্থানঃ- (১৫০) স্কোরঃ-৩.২৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৮, মন্তব্যঃ- ৫৬, পঠিতঃ- ২৩৪
টুকরো নাগরিক জার্নাল...আম্মার জন্য শব্দচয়ন
অবস্থানঃ- (১৯৯) স্কোরঃ-২.৫৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-৯, মন্তব্যঃ- ২৪, পঠিতঃ- ২৫৭

এগুলা পড়লে আপনি দেউলিয়া হইবেন নাহঃ
ঘরে বানাই মজাদার মুচমুচে জিলাপী!!!!!!!! (কাজেই নো মোর জিলাপীস ফ্রম শপ... )
অবস্থানঃ- (১৪) স্কোরঃ-৮.৫৫, প্রিয়ঃ- ২, লাইকঃ-১৭, মন্তব্যঃ- ১৫১, পঠিতঃ- ১১০৫
তোম- খা- কাই ...(এক মজাদার থাই স্যুপ)
অবস্থানঃ- (১৬) স্কোরঃ-৭.৭৩, প্রিয়ঃ- ৫, লাইকঃ-২০, মন্তব্যঃ- ৭৪, পঠিতঃ- ৬৭০
হিমু, এবং হিমু........
অবস্থানঃ- (৩৩) স্কোরঃ-৬.২৮, প্রিয়ঃ- ২, লাইকঃ-১৫, মন্তব্যঃ- ৮৯, পঠিতঃ- ৬৮৩
কানাডার স্কুলে একেকটি দিন (পর্ব ৩) - মফস্বলের কন্যের বৈদেশ ভ্রমণ; চলন ও বলন, এবং ভিনদেশ নিয়ে বৈদেশীদের দর্শন!
অবস্থানঃ- (৪৭) স্কোরঃ-৫.৩৬, প্রিয়ঃ- ২, লাইকঃ-১৪, মন্তব্যঃ- ৬৫, পঠিতঃ- ৬৩০
চে গুয়েভারা অন্যদের চেয়ে কি বেশী দেখেছিলেন, বুঝেছিলেন?
অবস্থানঃ- (৫৭) স্কোরঃ-৫.০৮, প্রিয়ঃ- ২, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৬২, পঠিতঃ- ৮৫৩
***সিদ্ধান্তটা বাংলাদেশ পুলিশ বাহিনীকেই নিতে হবে!!!***
অবস্থানঃ- (৫৯) স্কোরঃ-৫.০৬, প্রিয়ঃ- ২, লাইকঃ-১৫, মন্তব্যঃ- ৪৮, পঠিতঃ- ৮৪৮
কানাডার স্কুলে একেকটি দিন (পর্ব ৪) - মফস্বলের কন্যের বৈদেশ ভ্রমণ; চলন ও বলন, এবং বৈদেশীদের নানা দর্শন!
অবস্থানঃ- (৬৪) স্কোরঃ-৪.৯০, প্রিয়ঃ- ৩, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৫৩, পঠিতঃ- ৬৬৬
কিছু মানুষের বিখ্যাত উক্তিসমূহ যা সবসময় শুনে আসেন।না শুনে আসলে কর্তৃপক্ষ দায়ী। (রম্যও হতে পারে)
অবস্থানঃ- (৯৬) স্কোরঃ-৪.১৮, প্রিয়ঃ- ১, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৬৯, পঠিতঃ- ৬০৪
কপিরাইটিং টেকনিক, লেখা যখন প্রাযুক্তিক!
অবস্থানঃ- (১০১) স্কোরঃ-৪.১৫, প্রিয়ঃ- ২, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৩৮, পঠিতঃ- ৫৫৮
হেফাজতের বিজয় জাতির জন্য একটা অনুপ্রেরণা হতে পারে!
অবস্থানঃ- (১০৭) স্কোরঃ-৪.০৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ১০৮, পঠিতঃ- ৮৬৫
সময়ের সাথে মানুষের এনালাইটিক্যাল ধারণা রিফাইন হচ্ছে ক্রমাগতভাবে
অবস্থানঃ- (১১৪) স্কোরঃ-৩.৯২, প্রিয়ঃ- ১, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৮০, পঠিতঃ- ৭৭৬
যাকাত দরিদ্রদের অধিকার নয়, ইহা অনিয়ন্ত্রিত
অবস্থানঃ- (১১৬) স্কোরঃ-৩.৯১, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ১০৩, পঠিতঃ- ৮২৩
আমার পদবী কেটে মানুষ লিখে দিও
অবস্থানঃ- (১৩৪) স্কোরঃ-৩.৬০, প্রিয়ঃ- ০, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৪০, পঠিতঃ- ২১৯
সুযোগ পেয়ে ৩ বাংগালী মেয়ে ব্রিটিশ এমপি, দেশে থাকলে কি হতেন?
অবস্থানঃ- (১৩৭) স্কোরঃ-৩.৫০, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৭৬, পঠিতঃ- ৭৫৮
মিলিওন ডলারের ফাদ_ লন্ডন থেকে বিরাট অংকের টাকার লোভ_ তাতে সায় দিয়ে ইমেইলের জবাব দিলাম দেখেন তারা কি চায় এবং...
অবস্থানঃ- (১৪১) স্কোরঃ-৩.৪২, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৭৩, পঠিতঃ- ১৪৯৭
একেবারেই অন্যরকম অভিজ্ঞতা
অবস্থানঃ- (১৪২) স্কোরঃ-৩.৪২, প্রিয়ঃ- ০, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৪০, পঠিতঃ- ৮৬৭
বাবা কথন অথবা আমার বাবার মৃত্যু দিনের বর্ণনা ও আমার কিছু একান্ত অনুভূতি।
অবস্থানঃ- (১৪৩) স্কোরঃ-৩.৪০, প্রিয়ঃ- ০, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৪০, পঠিতঃ- ২২৪
রোজা এবং ঈদ পালনে বিভ্রান্ত না হয়ে নিজ নিজ দেশে চাঁদ দেখে পালন করুন।
অবস্থানঃ- (১৪৭) স্কোরঃ-৩.৩৫, প্রিয়ঃ- ২, লাইকঃ-৮, মন্তব্যঃ- ৩৮, পঠিতঃ- ৬৪৫
শিল্পী মুজিবুর রহমান মোল্লা;...
অবস্থানঃ- (১৫৭) স্কোরঃ-৩.২৬, প্রিয়ঃ- ১, লাইকঃ-৮, মন্তব্যঃ- ৪৫, পঠিতঃ- ২৫৩
কানাডার স্কুলে একেকটি দিন (পর্ব ৫) - ঈদ মোবারক সবাইকে! কিছু পাঠকের প্রশ্নের উত্তরে আজকের পর্ব : কেমন কাটে প্রবাসে...
অবস্থানঃ- (১৬১) স্কোরঃ-৩.২০, প্রিয়ঃ- ০, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৪৬, পঠিতঃ- ১১৭২
আত্মজা - ২
অবস্থানঃ- (১৬৯) স্কোরঃ-৩.০১, প্রিয়ঃ- ০, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৪০, পঠিতঃ- ৫৫৮
-অভিজ্ঞতার আলোকে অপরাধ-
অবস্থানঃ- (১৮২) স্কোরঃ-২.৭৯, প্রিয়ঃ- ৩, লাইকঃ-৭, মন্তব্যঃ- ১৬, পঠিতঃ- ৪০৭
দেশের ৩০ লাখ টোকাই শিশুদের পিতাদের জন্য অভিনন্দন
অবস্থানঃ- (১৮৩) স্কোরঃ-২.৭৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ৪৬, পঠিতঃ- ৩১০
কেতা না স্বাচ্ছন্দ্য? কোনটা আপনার পছন্দ?
অবস্থানঃ- (১৮৮) স্কোরঃ-২.৭২, প্রিয়ঃ- ২, লাইকঃ-৭, মন্তব্যঃ- ২৪, পঠিতঃ- ১৬৬
৪ লাখ ২৬৬ কোটী টাকা দিলে, আপনি ১ বছরে কিভাবে তা খরচ করবেন?
অবস্থানঃ- (২০২) স্কোরঃ-২.৫০, প্রিয়ঃ- ১, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৪৬, পঠিতঃ- ৭৮০
রুশনারা, টিউলিপ ও রূপা হক
অবস্থানঃ- (২৩৮) স্কোরঃ-২.০২, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ২৭, পঠিতঃ- ৩৮৯
হস্তমৈথুন (Masturbation) কি হারাম?
অবস্থানঃ- (২৪৫) স্কোরঃ-১.৯১, প্রিয়ঃ- ০, লাইকঃ-৩, মন্তব্যঃ- ৪১, পঠিতঃ- ৪২৪২
সোশ্যাল এংজাইটি ডিসর্অডার - আপনার নেই তো?
অবস্থানঃ- (২৫৩) স্কোরঃ-১.৮৬, প্রিয়ঃ- ৩, লাইকঃ-৩, মন্তব্যঃ- ১২, পঠিতঃ- ১৬৯
বাঙালীর ক্রিকেট ঊন্মাদনা।
অবস্থানঃ- (২৫৪) স্কোরঃ-১.৮৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৩৫, পঠিতঃ- ৪৭৮
সুবোধ তুই পালিয়ে যা; বিস্তারিত পড়ুন, 'সুবোধ’ কেন পালাচ্ছে?
অবস্থানঃ- (২৬২) স্কোরঃ-১.৭৯, প্রিয়ঃ- ১, লাইকঃ-৫, মন্তব্যঃ- ১৬, পঠিতঃ- ৫৪১
ইফতারে ভিন্ন স্বাদের নিরীক্ষাধর্মী তিন রেসিপি
অবস্থানঃ- (২৬৩) স্কোরঃ-১.৭৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ২৬, পঠিতঃ- ৫২২
চিকিৎসা অামাদের মৌলিক অধিকার! (০১)
অবস্থানঃ- (২৬৪) স্কোরঃ-১.৭৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ২৬, পঠিতঃ- ৪০৪
ভালো থাকা শিখে নিয়েছি
অবস্থানঃ- (২৭৪) স্কোরঃ-১.৭২, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ২৪, পঠিতঃ- ১৮৫
সহজ পদ্ধতির জীবন যাপন
অবস্থানঃ- (২৮০) স্কোরঃ-১.৬৬, প্রিয়ঃ- ১, লাইকঃ-৩, মন্তব্যঃ- ২৫, পঠিতঃ- ৩১৮

দুটি গান দিয়ে শেষ হোক সামুগিরি,



সর্বশেষ এডিট : ২০ শে সেপ্টেম্বর, ২০১৭ রাত ৯:০১
৩৮টি মন্তব্য ৩৭টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

সবুজের মাঝে বড় হলেন, বাচ্চার জন্যে সবুজ রাখবেন না?

লিখেছেন অপলক , ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:১৮

যাদের বয়স ৩০এর বেশি, তারা যতনা সবুজ গাছপালা দেখেছে শৈশবে, তার ৫ বছরের কম বয়সী শিশুও ১০% সবুজ দেখেনা। এটা বাংলাদেশের বর্তমান অবস্থা।



নব্বয়ের দশকে দেশের বনভূমি ছিল ১৬... ...বাকিটুকু পড়ুন

আইডেন্টিটি ক্রাইসিসে লীগ আইডেন্টিটি ক্রাইসিসে জামাত

লিখেছেন আরেফিন৩৩৬, ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৪৬


বাংলাদেশে রাজনৈতিক ছদ্মবেশের প্রথম কারিগর জামাত-শিবির। নিরাপত্তার অজুহাতে উনারা এটি করে থাকেন। আইনী কোন বাঁধা নেই এতে,তবে নৈতিক ব্যাপারটা তো অবশ্যই থাকে, রাজনৈতিক সংহিতার কারণেই এটি বেশি হয়ে থাকে। বাংলাদেশে... ...বাকিটুকু পড়ুন

বাঙ্গালির আরব হওয়ার প্রাণান্ত চেষ্টা!

লিখেছেন কাল্পনিক সত্ত্বা, ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:১০



কিছুদিন আগে এক হুজুরকে বলতে শুনলাম ২০৪০ সালের মধ্যে বাংলাদেশকে নাকি তারা আমূল বদলে ফেলবেন। প্রধানমন্ত্রী হতে হলে সূরা ফাতেহার তরজমা করতে জানতে হবে,থানার ওসি হতে হলে জানতে হবে... ...বাকিটুকু পড়ুন

সেকালের পাঠকপ্রিয় রম্য গল্প "অদ্ভূত চা খোর" প্রসঙ্গে

লিখেছেন নতুন নকিব, ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৪৩

সেকালের পাঠকপ্রিয় রম্য গল্প "অদ্ভূত চা খোর" প্রসঙ্গে

চা বাগানের ছবি কৃতজ্ঞতা: http://www.peakpx.com এর প্রতি।

আমাদের সময় একাডেমিক পড়াশোনার একটা আলাদা বৈশিষ্ট্য ছিল। চয়নিকা বইয়ের গল্পগুলো বেশ আনন্দদায়ক ছিল। যেমন, চাষীর... ...বাকিটুকু পড়ুন

অবিশ্বাসের কি প্রমাণ আছে?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৬ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩১



এক অবিশ্বাসী বলল, বিশ্বাসের প্রমাণ নাই, বিজ্ঞানের প্রমাণ আছে।কিন্তু অবিশ্বাসের প্রমাণ আছে কি? যদি অবিশ্বাসের প্রমাণ না থাকে তাহলে বিজ্ঞানের প্রমাণ থেকে অবিশ্বাসীর লাভ কি? এক স্যার... ...বাকিটুকু পড়ুন

×