somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

নিশাত তাসনিম
মোহাম্মদ তাসনিম (নিশাত)

২০১৩ সালের সামহোয়্যার-ইনের স্টিকি পোস্ট সমূহের সংকলন

০১ লা ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৪৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

বিগত বছরগুলোর শুরুতেই আমরা ব্লগার ফিউশন ফাইভের চমৎকার পোস্ট পেয়েছিলাম। কিন্তু অত্যন্ত দুঃখের বিষয় এই বছর ব্লগার কুনোব্যাঙ একটি বর্ষপরিক্রমা ছাড়া পরিসংখ্যান ভিত্তিক কোন পোস্ট নেই। ব্লগার আমি তুমি আমরার পরিসংখ্যান ভিত্তিক দারুণ কিছু এপিক পোস্ট আমরা দেখেছিলাম বিগত বছরগুলোতে কিন্তু এই বছর তিনি ওরকম কোন পোস্ট আমাদের উপহার দেন নি।

২০১৪ এর জানুয়ারিতেই ব্লগার জেরিফের কিছু ব্যক্তিগত সংকলন পোস্ট আমরা দেখি কিন্তু পোস্ট গুলো পরিসংখ্যান ভিত্তিক না। এছাড়াও ব্লগার মামুন রশিদ প্রতি মাসে নিয়মিত গল্প সংকলন করছেন। ব্লগার তাসনুভা সাখাওয়াত বিথি ফিচার গুলো সংকলন করেন।

হোয়াটএভার, সামু প্রতিবছরের ন্যায় ২০১৩ তেও বেশ কিছু পোস্ট স্টিকি করে। ৪০ টি স্টিকি পোস্ট আমার মনে আছে। সেই ৪০ টি পোস্ট একত্রিত করার চেষ্টা করা হলো। কোন স্টিকি পোস্ট আমার এই সংকলনে তালিকাভুক্ত না হয়ে থাকলে কর্তৃপক্ষের পক্ষের কাছে ও ব্লগার দের কাছে আমার অনুরোধ থাকবে দয়া করে মন্তব্যের ঘরে লিঙ্ক দিয়ে যাবেন। পোস্ট ভালো না লাগলে এড়িয়ে যাবেন। হিট সীকার ট্যাগ দিবেন না।

খুব সম্ভবত এই পোস্ট টি দিয়েই শুরু হয়ে হয়েছিলো ২০১৩ সালের সামুর স্টিকি পোস্ট। ব্লগার তন্ময় ফেরদৌস ২০১২ সালের স্টিকি পোস্ট নিয়ে রিভিউ পোস্ট দিয়েছিলেন।স্টিকি হয়ে থাকলে ভালো না হয়ে থাকলে ক্ষমা করবেন।
ফিরে দেখা ২০১২- বছরজুড়ে সামহোয়্যারইন ব্লগে সকল স্টিকি পোস্টগুলোর সংকলন।


কে বা কারা ব্লগার আসিফকে মহিউদ্দীনের উপর আক্রমণ করলে তার প্রতিবাদ করে ব্লগাররা। এ নিয়ে- অন্যমনস্ক শরত এর লেখা এই পোস্টটি স্টিকি করা হয়। আমার যতদূর মনে পড়ে এটি ছিলো সামুর ২য় স্টিকি পোস্ট।
একজন আসিফের জন্য, একজন ব্লগারের জন্য, একজন মানুষের জন্য প্রতিবাদ সমাবেশ

নি;সন্দেহে স্বীকার করতেই হবে গতবছরের ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া রাজাকারের ফাঁসির দাবিতে শাহবাগে ব্লগারদের একত্রিত হওয়া ব্লগ ও ব্লগারদের বাংলাদেশের মানুষের কাছে নতুন করে পরিচয় করিয়ে দিয়েছে। সে সময় ব্লগার এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণার লেখা একটি পোস্ট স্টিকি করে সামু। লেখিকা পোস্টটি ড্রাফট করার কারণে এখানে লিঙ্ক দেওয়া গেলনা।

রাজাকারের ফাঁসির দাবিতে শাহবাগে জনতার ঢল নামে। একত্রিত হয় দেশের সকল পেশার মানুষ। দলমত নির্বিশেষে শাহবাগে জড়ো হত থাকে আবাল বৃদ্ধ বনিতা। এ সময় সামু অন্যমনস্ক শরৎ এর রাজাকারের ফাঁসির দাবীতে গর্জে উঠেছে বাংলাদেশ: চল চল শাহবাগ চল এই পোস্টটি স্টিকি করে।

ভিটামিন 'এ' ক্যাপসুল দেশব্যাপী খাওয়ানোর জন্যে স্বাস্থ্য মন্ত্রণালয় বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন-বিহীন একটি ভারতীয় কোম্পানি থেকে ক্যাপসুল কিনেছে যেগুলোর মান যথাযথ নয় বলে গুজব ছড়িয়ে পড়েছিলো। যে সেগুলো যেন বাচ্চাদের খাওয়ানো না হয় এমনি একটা সতর্কবার্তা বানীও ছড়িয়ে পড়ে অনলাইনে। ব্লগেও আসে কিছু পোস্ট।তারই প্রতিবাদে ব্লগার নাহোলের লেখা একটি পোস্ট স্টিকি করে সামু। ভিটামিন এ ক্যাপসুল খেয়ে মৃত্যু এবং শিশু অসুস্থ হওয়া বিষয়ক

সাভার ট্রাজেডিতে ক্ষতি গ্রস্তদের পাশে দাঁড়ায় সামহোয়্যার ইনের ব্লগাররা। সেসময় ব্লগার মোস্তফা কামাল পলাশ ও ব্লগার ত্রিশোনুক এর দুটি পোস্ট স্টিকি হয়।
দৃষ্টি আকর্ষনঃ এই মূহুর্তে যা যা আমরা চাচ্ছি আপনাদের কাছে, রানা প্লাজায় নিয়ে যাবার জন্যে । -ত্রিশোনকু

সাভার দুর্ঘটনায় আহত মানুষদের ঔষধ কেনার জন্য ব্লগার মোস্তফা কামাল পলাশের মহৎ উদ্যোগ নিয়ে লেখা পোস্ট
সকল প্রবাসীদের কাছে মাত্র ১০ ডলার করে অর্থ সাহায্য চাইছি সাভার দুর্ঘটনায় আহত মানুষদের ঔষধ কেনার জন্য - স্টিকি সামু বরাবরের মানবতার সেবায় এগিয়ে এসে দায়িত্বশীল ভূমিকা পালন করেছে।

২০১৩ সালে গ্রেপ্তার করা হয়েছিলো ৩ জন ব্লগারকে। এ নিয়ে নোটিশ বোর্ড থেকে আরও পোস্ট দেওয়া হয়।
কোন প্রকার আইনগত কারণ/চিঠিপত্র দর্শানো ছাড়াই গতকাল তিনজন বাংলা ব্লগার গ্রেপ্তার

সুন্দরবন বিধ্বংসী রামপাল বিদ্যুৎ প্রকল্প চুক্তি বাতিল করার দাবিতে লেখা ব্লগার বিবাগী বাউল এর পোস্ট টি স্টিকি করে সামু।
“ রামপাল বিদ্যুৎ প্রকল্প চুক্তি বাতিল কর, সুন্দরবন রক্ষা কর” ঃ অবিলম্বে “সুন্দরবন রক্ষামঞ্চ” করতে হবে -

বিগত বছরের উল্লেখযোগ্য ঘটনাবলির একটি ছিলো মাননীয় প্রধানমন্ত্রী ও দেশনেত্রী খালেদাজিয়া ফোন-আলাপ যেখানে প্রধানমন্ত্রী খালেদাজিয়াকে নৈশ ভোজের দাওয়াত দিয়েছিলেন। আর সেই নৈশ ভোজের সৌন্দর্য উপভোগ করার কথা উল্লেখ করে এই পোস্টটি লিখেন জানা ম্যাডাম যেটিও স্টিকি হয়েছিলো।
নৈশভোজের সৌন্দর্য উপভোগের প্রতীক্ষায় আমরা ১৬কোটি -

বাংলাদেশের তথ্যকল্যাণী প্রকল্প জিতলো ‘দ্য বব্স’ অ্যাওয়ার্ড নোটিশ বোর্ড থেকে এই পোস্টটি দেওয়া হয়
বাংলাদেশের তথ্যকল্যাণী প্রকল্প জিতলো ‘দ্য বব্স’ অ্যাওয়ার্ড -

সামহোয়্যার ইন ব্লগের সার্ভার আপগ্রেডেশন এর মূল এবং সর্বশেষ কাজটি সম্পন্ন করার জন্য গত বছর প্রায় ৩ দিন ব্লগ বন্ধ ছিলো আর তা জানিয়ে দিয়ে নোটিশ বোর্ডের আরও একটি পোস্ট দেওয়া হয়।
আজ রাত ১২টা থেকে একটি দীর্ঘ সময় সামহোয়্যার ইন ব্লগ বন্ধ থাকবে।


১৬ ই ডিসেম্বর মহান বিজয় দিবসের বিজয় র‌্যালীতে অংশ নেবার আহবান জানিয়ে - নোটিশ বোর্ড থেকে দেওয়া অন্য একটি পোস্ট।
১৬ ই ডিসেম্বর মহান বিজয় দিবসের বিজয় র‌্যালীতে অংশ নেবার আহবান

বিশেষ নিরাপত্তার কথা বিবেচনা করে এবার অফিসিয়ালি ব্লগ দিবস পালন স্থগিত করে সামু কর্তৃপক্ষ। আর তা নোটিশ বোর্ড থেকে একটি পোস্ট দিয়ে ব্লগারদের জানিয়ে দেওয়া হয়।
এবারের ১৯শে ডিসেম্বর, ৫ম বাংলা ব্লগ দিবস - নোটিশ বোর্ড

ব্লগারদের বাংলাদেশের মানুষের কাছে নাস্তিক হিসেবে পরিচিত করে দিচ্ছিলো হেফাজতে ইসলাম ও জামায়েত ইসলাম। এই নিয়ে তীব্র ক্ষোভ প্রকাশ করে ব্লগার ফিউশন ফাইভের এই পোস্টটিও স্টিকি করা হয় ২০১৩ সালে।
মুসলমানিত্ব যাচাই পরীক্ষায় ব্লগারের ত্রাহি দশা : এই ধর্মব্যবসায়ীদের হারাতেই হবে - ফিউশন ফাইভ

ওয়াচে থাকা কালীন সময়ে একজন ব্লগারের একটি দুর্দান্ত সংকলন পোস্ট স্টিকি হয়েছিলো যা সবার কাছে প্রশংসিত হয়েছিলো। সামুর ইতিহাসে তিনিই একমাত্র ওয়াচে থাকা ব্লগার যিনি এই দুর্দান্ত কাজটি করতে পেরেছেন।
♣অস্পিসাস প্রেইস♣ somewhereinblog ♣ সংকলন পোস্ট' সমগ্র ♣ ৮৮ জন ব্লগারের ১৫,০০০ লিঙ্কস ♣ - অস্পিসাস প্রেইস

হিংস্র রাজনীতির কালো থাবায় ক্ষতবিক্ষত আগুনে পোড়া মানুষ গুলোকে বাঁচানোর আহবানে সুন্দর দায়িত্বশীল পোস্ট লিখেছেন ব্লগার কাল্পনিক ভালোবাসা।যা সামু স্টিকি করে।
ক্ষমতার লড়াই কিংবা সহিংসতা নয় আমরা চাই মনুষ্যত্বের রাজনীতি।

একুশে ফেব্রুয়ারিতে গুগল ডুলল এ একদল বাংলাদেশী যুবকের সম্মিলিত প্রচেষ্টা ও সফলতার ইতি-কথা নিয়ে কাল্পনিক ভালোবাসার লেখা এই পোস্টটিও স্টিকি হয়।
একুশে ফেব্রুয়ারি এবং গুগল ডুডল- একটি সম্মিলিত প্রচেষ্টার ইতিকথা-কাল্পনিক_ভালোবাসা

২০১৩ সালে কিছু নতুন ব্লগার আমরা পাই যারা ব্লগিং এর মাধ্যমে আমাদের অবাক করে দিয়েছিলো। আর সে ক্ষুদে ব্লগারদের খুঁজে বের করে তাদের প্রশংসা করে অনুপ্রাণিত করার উদ্দেশ্যে দারুণ দায়িত্বশীলতার পরিচয় দিয়েছেন কাল্পনিক ভালোবাসা।নতুন ব্লগার যারা তখন চমৎকার লিখছিলেন তাদের নিয়ে লেখা কাল্পনিক ভালোবাসার এই পোস্টটিও স্টিকি হয়েছিল।
ব্লগারস' রিভিউঃ সাম্প্রতিক সময়ে যারা বেশ চমৎকার লিখছেন - ১

বাঙ্গালি জাতির জনক ও সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি বঙ্গবন্ধু শেখ মুজিবের রহমানের স্বাধীনতা যুদ্ধে অসামান্য অবদান নিয়ে একজন আরমান এর লেখা এই পোস্টটি স্টিকি হয়।
তোমরা কি ভুলে গেছো সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালিকে -

মারাত্মক সুন্দর সব কবিতার সংকলন নিয়ে একজন আরমানের আরও একটি স্টিকি পোস্ট
একটি কাব্যিক ভ্রমনঃ সামহোয়্যার ইন ব্লগ কবিতা সংকলন' মে ১৩

গুগলে মা লিখে সার্চ দিলেই নোংরা সব পেজ চলে আসে। সে পেজ গুলোকে পেছনে ফেলে সুন্দর পোস্ট গুলো সামনে নিয়ে আসার চেষ্টা করেন ব্লগার স্বপ্নবাজ অভি। মহৎ উদ্দেশ্যে লেখা অভিনব পোস্ট টি স্টিকি হয়েছিলো যা মা ভক্ত সকল মানুষের হৃদয়কে অবশ্যই নাড়া দিবে।
"মা" নিয়ে লিখা সুন্দর আর্টিকেল (নোংরা পেজগুলোকে পেছনে ফেলে ) গুগলের প্রথম পাতায় নিয়ে আসার ব্যাপারে দৃষ্টি আকর্ষণ। -

সুন্দর ও ভালো সব গল্প নিয়ে মামুন রশিদের একটি গল্প সংকলন পোস্ট স্টিকি করা হয়।
সামহোয়্যারইন গল্প-সংকলনঃ মহিমান্বিত মে-১৩ - মামুন রশিদ

সাইদীর রায় নিয়ে বিতর্কের জবাব দিয়ে লেখা নিঝুম মজুমদারের একটি পোস্ট স্টিকি করা হয়
সাঈদীর ফাঁসীর রায় নিয়ে মিথ্যাচার এবং সেগুলোর উত্তর - - নিঝুম মজুমদার


স্কুল কলেজের মেয়েদের পরিমলদের হাত থেকে বাঁচার ও তাদের নিজেদের কিছু দোষের কথা উল্লেখ করে ব্লগার অপূর্নর চমৎকার বিশ্লেষণধর্মী নারী সচেতনতামুলক একটি পোস্ট স্টিকি করা হয়।
স্কুল-কলেজের মেয়েদের প্রতি কিছু তেতো কথা । ( আপডেটেড )


ব্লগার কাজী মামুনহোসেনের শব্ধকরদের পাশে দাঁড়ানোর মহৎ উদ্দেশ্যে লেখা মানবিক পোস্টটি সামু স্টিকি করে।
শব্দকরদের করুন অসহায়ত্বের গল্প : আমরা কি মমতার হাত বাড়াতে পারিনা ? -

শাহবাগ আন্দোলন মাঝখানে স্থগিত হয়ে যাওয়ার পর শহীদ রুমি স্কোয়াড গঠিত হয়েছিলো। যেখানে আন্দোলনকারীরা আমরণ অনশনের ডাকা দিয়েছিলো। সে ঘটনার প্রেক্ষিতে ব্লগার আমিনুর রহমান এর অনশন চলছে, চলবে; মা তোমার রুমী আবার ফিরে এসেছে .. এই পোস্টটি স্টিকি করা হয়।

ঈদুল আযহা ও শারদীয় দুর্গাপূজার সকল পোস্টের সংকলন নিয়ে কান্ডারি অর্থবের একটি পোস্ট স্টিকি করা হয়
ঈদ-উল-আযহা ও শারদীয় দুর্গা পূজার আনন্দ সংক্রান্ত পোস্ট সমূহ

অক্টোবরের মাঝামাঝি সময়ে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা উপলক্ষে সামু ব্লগার সুমন করের এই দুর্গাপূজা এবং বিজয়া দশমী পোস্টটিও স্টিকি করে।


কান্ডারি অর্থবের এই পোস্ট টি যেন সামু পিডিয়া। উল্লেখযোগ্য সব পোস্টের লিঙ্ক পাওয়া যাবে তার এই পোস্টে যা ২০১৩ সালে সামু স্টিকি করে।
www.somewhereinblog.net -

পার্শ্ববর্তী বন্ধু রাষ্ট্র নামে পরিচিত ভারত এই বছর নজর দিয়েছে সুন্দরবনের দিকে। রামপাল বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করলে কিভাবে সুন্দর বন ধ্বংস হয়ে যাবে তার চমৎকার বিশ্লেষণধর্মী সামুতে সব পোস্টের সংকলন করেন ব্লগার বিদ্রোহী ভৃগু যা ২০১৩ সালে সামু স্টিকি করে।
রামপাল নিয়ে যত পোষ্ট.... আপডেটেড.. -

রাজাকারদের ফাঁসির দাবিতে শাহবাগে ব্লগাররা একত্রিত হয়েছিলো।গঠন করে গণজাগরণ মঞ্চ। পরে মঞ্চের নেতৃত্বে চিহ্নিত নাস্তিক ব্লগারদের জড়িত থাকার কথা প্রমাণ সহ পত্রিকায় প্রকাশ করেন আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমান। আর সে নাস্তিক ব্লগারদের ফাঁসির দাবিতে হঠাত করে জন্ম নেয় হেফাজতে ইসলাম। হেফাজতকে ভণ্ড প্রমাণ করতে চাওয়ার প্রয়াসে লেখা গোলাম দস্তগীর লিসানীর
শতভাগ ইসলামী অনুশাসন যারা মেনে চলেন, তাঁদের জন্যও এক অশনি সংকেত... হেফাজতে ইসলাম - এই পোস্টটি স্টিকি করে সামু।

বীরাঙ্গনা রমা চৌধুরীর বই বিক্রির করুণ ইতিহাস নিয়ে মাননীয় প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে ব্লগার রেজা-ঘটকের লেখা এই
মাননীয় প্রধানমন্ত্রী রমা চৌধুরী'র জন্য কিছু একটা করুন।। পোস্টটি স্টিকি করা হয়।

অবহেলিত অত্যাচারিত নারীদের সো সাইড না করে স্বাবলম্বী ও প্রতিবাদী হওয়ার আহবান জানিয়ে নারী অধিকার নিয়ে ব্লগার আমি ময়ূরাক্ষীর লেখা
জাগো নারী জাগো বহ্নিশিখা- নো মোর সুইসাইড - চমৎকার এই পোস্টটিও স্টিকি করে সামু।

নন্দিত কথা সাহিত্যিক অমর লেখক গল্পকার নাট্যকার পরিচালক ও প্রযোজক হুমায়ূন আহমেদের জন্ম বার্ষিকীতে ব্লগার আমি ময়ূরাক্ষীর এই পোস্টটিও স্টিকি করা হয়।
শুভ জন্মদিন হুমায়ুন আহমেদ -শ্রদ্ধা ও ভালোবাসায় বেঁচে থাকুন চিরকাল কোটি বাঙ্গালীর হৃদয়ে -

এবার সামু অফিসিয়ালি বাংলা ব্লগ দিবস নিরাপত্তা-জনিত কারণে পালন না করলেও ব্লগার আমিনুর রহমান, কান্ডারি অর্থব , একজন আরমান, স্নিগ্ধ শোভন সহ আরও অনেকেই ক্ষুদ্র পরিসরে ঢাকার মিরপুরে বাংলা ব্লগ দিবস পালন করেন। এসময় সামু ব্লগার স্নিগ্ধ শোভনের লেখা একটি পোস্ট স্টিকি করে ওখানে যেতে না পারা ব্লগারদের ব্লগে আড্ডা দিয়ে আনন্দ করার সুযোগ করে দেয়।
সরাসরি মিরপুর থেকেঃ ৫ম বাংলা ব্লগ দিবস আড্ডা

সাধারণ অসহায় বঞ্চিত মানুষের পাশে সামু সাধ্যমত দাঁড়াবেই। তার আর একটি বড় প্রমাণ ব্লগার মুশাসি ভাইয়ের শীতার্তদের শীত বস্ত্র বিতরণ নিয়ে লেখা পোস্টটিও স্টিকি করা হয়।
শীতার্তদের পাশে ‘সমানুপাতিক’: সহ ব্লগারদের প্রতি এগিয়ে আসার আহ্বান

যেখানে মনিরারা টকার অভাবে চিকিৎসা করাতে পারেনা সেখানে সামু এগিয়ে এসেছে সবসময়। মনিরার জন্য সাহায্য চেয়ে ব্লগার রাজকবির লেখা পোস্টটি ও স্টিকি কর হয়।
মনিরাকে একটু সাহায্য করবেন প্লিজ? -

উপমহাদেশের প্রখ্যাত ও নন্দিত অমর কণ্ঠশিল্পী মান্নাদের চলে যাওয়ার দিনে ব্লগার ইখতামিনের এই পোস্টটি স্টিকি করা হয়।
দীপ আছে, শিখা আছে, শুধু তুমিই নেই – জনপ্রিয় কণ্ঠশিল্পী মান্না দে.. আর বেঁচে নেই

স্বৈরাচার বিরোধী আন্দোলনের শহীদ নূর হোসেন দিবসে ব্লগার কোবিদের লেখা এই পোস্টটি স্টিকি করা হয়।
স্বৈরাচার বিরোধী আন্দোলনের শহীদ নূর হোসেন দিবস আজঃ নূর হোসেন দিবসে আমাদের গভীর শ্রদ্ধা -

২০১৩ সালে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনাবলি নিয়ে ব্লগারদের দেওয়া বিভিন্ন পোস্ট ও সামুর ভূমিকা নিয়ে ব্লগার কুনোব্যাঙ বছরের শেষ স্টিকি পোস্ট।
বর্ষ পরিক্রমাঃ সামহোয়্যার ইন... ব্লগ' ২০১৩ - *কুনোব্যাঙ*

এছাড়াও থাবা বাবা খুন হওয়ার পর ব্লগার রিমন০০৭ এর একটি পোস্ট স্টিকি হয়েছিলো ।


আপনার জানামতে কোন স্টিকি পোস্ট বাদ গেলে প্লিজ মন্তব্যে লিঙ্ক দিন। অপ্রাসঙ্গিক মন্তব্য কাম্য নয়। সবাই ভালো থাকুন।

২০১৪ সালে এখন পর্যন্ত স্টিকি পোস্ট গুলোঃ

২০১৩ সালে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনাবলি নিয়ে ব্লগারদের দেওয়া বিভিন্ন পোস্ট ও সামুর ভূমিকা নিয়ে ব্লগার কুনোব্যাঙ বছরের শেষ স্টিকি পোস্ট।
বর্ষ পরিক্রমাঃ সামহোয়্যার ইন... ব্লগ' ২০১৩ - *কুনোব্যাঙ*

৪ জানুয়ারি ২০১৩। সকাল বেলা সামহোয়্যারইনব্লগ খুলতেই চোখে পড়ল রেজোয়ানা আপুর পোষ্ট, বাংলা ব্লগিং জগতের অন্যতম নক্ষত্র, আমাদের প্রিয় ইমন জুবায়ের ভাই আর আমাদের মাঝে নেই........। প্রচন্ড অবিশ্বাস এবং ব্যথিত মন নিয়ে পোষ্টে ঢুকে দেখি ঘটনা সত্য। বাংলা ব্লগের কিংবদন্তিতুল্য ব্লগার, নগরঋষি ইমন জুবায়ের ভাই আর আমাদের মাঝে নেই। যে মানুষটা প্রচন্ড নিভৃতচারী মননশীল মেধাবী ব্লগার হিসেবে সকলের কাছে ছিলেন অত্যন্ত পছন্দের হঠাৎ সেই মানুষটাই আমাদের সবাইকে গভীর শোকের সাগরে ফেলে চলে গেলেন কোন এক না ফেরার দেশে। মৃত্যূর আগের দিন পর্যন্ত যে মানুষটা ব্লগে দারুনভাবে সরব ছিলেন, সেই মানুষটার এই অকাল প্রয়াণ কেউই সহজে মেনে নিতে পারেন নি।

৪ জানুয়ারি, ২০১৪ নগরঋষি ইমন জুবায়ের ভাই এর মৃত্যু বার্ষিকীতে কাল্পনিক ভালোবাসা এই পোস্টটি ও স্টিকি করা হয় যারা সামুর ২০১৪ সালের ২য় স্টিকি পোস্ট জীবন মানে শুধুই যদি প্রাণ রসায়ন, জোছনা রাতে মুগ্ধ কেন আমার নয়ন- প্রিয় ইমন জুবায়ের ভাই এর প্রথম মৃত্যূবার্ষিকীতে শ্রদ্ধাঞ্জলি।

জয়ন্তী !একজন মেয়ের নাম, একজন মায়ের নাম!একজন দায়িত্ববান ডাক্তারের নাম !প্রাণঘাতী ক্যান্সার যার শরীরে সবসময় জানিয়ে দিচ্ছে তার অস্তিত্ব!হ্যাঁ... জয়ন্তীর শরীরে বাসা বেঁধেছে ক্যান্সার। ব্রেস্ট ক্যান্সারের জীবাণু একটু একটু করে নিঃশেষ করে দিচ্ছে জয়ন্তীকে! কিন্তু জয়ন্তীর স্বামী অসুখের পর থেকে একটা টাকা দিয়েও তাকে সাহায্য করেনি, তার নাকি নিজেরই নিজের চালচুলো ঠিক নেই। এর মধ্যেই জয়ন্তীর অসুখ ধরা পরে। তার স্বামী তাদের সাথে থাকে না চাকুরীর খাতিরে... মাঝে মাঝে এসে মেয়েকে দেখেই চলে যায়... ব্যাস! দায়িত্ব শেষ! এর মাঝে জয়ন্তীর শ্বশুর চাইছেন বাচ্চাটাকে জয়ন্তীর কাছ থেকে কেড়ে নিতে, অজুহাত কেবলই তার অসুস্থতা! স্বামীও সায় দিচ্ছে তাকে।জয়ন্তীর এই অসহায়ত্বে তার পাশে এসে দাঁড়িয়েছে সামু।সাবরিনা সিরাজী তিতির এর জয়ন্তিকে বাঁচানোর জন্য লেখা মানবিক সাহায্যের আবেদন মূলক এই এড়িয়ে যাবেন না !প্লিজ ! একজন মা , একজন চিকিৎসক , একজন মেয়েকে বাঁচাতে এগিয়ে আসুন ! প্লিজ ! পোস্টটি স্টিকি করা হয়।

অমর একুশে বই মেলা সামুর ব্লগারদের জন্য একটি বিশেষ মুহূর্ত। ২০১৪ সালের বই মেলায় বেশ কিছু ব্লগারের বই বের হয়। ব্লগারদের সব বই নিয়ে ব্লগার আরজুপনির বই মেলা উপলক্ষে লেখা এই পোস্টটিও স্টিকি করা হয় যা ২০১৪ সালে সামুর ৩য় স্টিকি পোস্ট। ♣ অমর একুশে গ্রন্থমেলা ২০১৪'তে সামহোয়্যার ইন ব্লগারদের বই ♣

সাগর-রুনি হত্যার ৭৩২ তম দিনেও অন্ধকারেই ছিলাম আমরা!!!! আমরা ছিলাম উদ্বিগ্ন, আমরা ছিলাম লজ্জিত। তবুও লক্ষ লক্ষ চোখ খোলা রেখেছি এই আমরাই। সত্য উদ্ঘাটন এবং ন্যায় বিচার হতেই হবে... হবেই হবে.. এই দাবীতে ও সমস্ত বাংলা ব্লগারের পক্ষ থেকে 'মেঘ'র জন্য ভালবাসা জানিয়ে লেখা এই পোস্টটিও স্টিকি করে সামু।সাগর-রুনি হত্যার ৭৩২ তম দিন আজ। প্রশাসনিক অক্ষমতায় উদ্বিগ্ন আমরা!

০৫ ফেব্রয়ারি, ২০১৪ ডয়চে ভেলে: বাংলাসহ ১৪টি ভাষায় ‘দ্য বব্স’ প্রতিযোগিতা শুরু হওয়ার পর নোটিশবোর্ড থেকে ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৩:০০ টায় একটি পোস্ট দিয়ে জানিয়ে দেওয়া হয়।

বাংলাদেশীরা যে সব বিষয় গুলো নিয়ে অহংকার করে তার মধ্যে একটি হলও ২১ শে ফেব্রুয়ারি।১৯৫২ সালের এই দিনে শুধুমাত্র বাংলা ভাষায় কথা বলা বলার জন্য বুকের রক্ত দিয়ে জীবন দিয়েছেন বাংলা মায়ের দামাল ছেলেরা। রচিত হয়েছে সে বিখ্যাত গান যা শুনলে এখনো রক্তে শিহরন সৃষ্টি হয । আমার ভায়ের রক্তে রাঙ্গানো একুশে ফেব্রুয়ারি আমি কি ভুলিতে পারি ? দীর্ঘ সংগ্রাম ও ৩০ লক্ষ শহীদের রক্তের বিনিময়ে ১৯৭১ সালে ২৬ শে মার্চ থেকে ১৬ ই ডিসেম্বর পর্যন্ত দীর্ঘ ৯ মাস যুদ্ধের পর জন্ম নেয় সুজলা সুফলা সোনার বাংলাদেশ। আমরা লাভ করি স্বাধীনতা। অর্জন করি বাংলা ভাষায় কথা বলার পূর্ণ অধিকার। একুশে ফেব্রুয়ারি বাংলাদেশের জনগণের গৌরবোজ্জ্বল একটি দিন। এটি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবেও সুপরিচিত। বাঙালি জনগণের ভাষা আন্দোলনের মর্মন্তুদ ও গৌরবোজ্জ্বল স্মৃতিবিজড়িত একটি দিন হিসেবে চিহ্নিত হয়ে আছে দিনটি। ১৯৫২ সালের এই দিনে (৮ ফাল্গুন, ১৩৫৯) বাংলাকে পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা করার দাবিতে আন্দোলনরত ছাত্রদের ওপর পুলিশের গুলিবর্ষণে কয়েকজন তরুণ শহীদ হন। তাই এ দিনটি শহীদ দিবস হিসেবে চিহ্নিত হয়ে আছে। এসময় সম্মানিত ব্লগার মাহমুদ সোনিয়া আপুর :::মোদের গরব মোদের আশা আ’মরি বাংলা ভাষা::: শিরোনামে লেখা এই পোস্টটি স্টিকি করে সামু ।

এবং একই সাথে ব্লগার মনিরা সুলতানার এই "পুনরায় প্রকাশিত : মোদের গরব মোদের আশা আ-মরি বাংলা ভাষা" পোস্টটিও স্টিকি করা হয়।

শিক্ষাঙ্গনে সন্ত্রাস এবং হল দখল বাংলাদেশের নতুন ঘটনা নয় । একদল সন্ত্রাসি অবৈধ ভাবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের তিব্বত হল হল দখল করে রাখলে প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করে লেখা ব্লগার কৌশিক এর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের তিব্বত হল কে দখল করে রেখেছে? কি তার পরিচয়? প্রশাসনের টনক নড়বে কবে? এই পোস্টটিও স্টিকি করা হয়।

জিএম বীজের মধ্য দিয়ে কৃষিতে এগ্রো জায়ান্টদের করপোরেট মনোপলি নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা কৃষি ও কৃষকের স্বার্থপরিপন্থী বহুজাতিক কোম্পানির সঙ্গে জিএম শস্য নিয়ে সম্পাদিত চুক্তি বাতিল করার দাবিতে লেখা ব্লগার বিবাগী বাউল এরএই পোস্টটিও স্টিকি করে সামু যা অগ্নি ঝড়া মার্চ মাসের প্রথম স্টিকি পোস্ট ।

৭ই মার্চ বাঙালি জাতির ইসিহাসে এক ঐতিহাসিক দিন। মহান স্বাধীনতা সংগ্রাম মূলত সেদিন থেকেই শুরু। ৭ই মার্চের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ভাষণ বিশ্বের শ্রেষ্ট ভাষণ গুলোর মধ্যে একটি ৭ মার্চ সহ অগ্নি ঝরা মার্চ মাসের ও ১৯০৫ থেকে ১৯৭১ ইতিহাসের বিবৃতি উল্লেখ করে বিবরণ দিয়ে লেখা ব্লগার নিশার তাসনিম এর মার্চ মাস আমাদের ইতিহাসে অগ্নি ঝরা মার্চ হিসেবে চিহ্নিত হয়ে আছে এবং আমরণ থাকবে।ঐতিহাসিক ৭ই মার্চ কাল। এই পোস্টটি স্টিকি করা হয়।

৮ ই মার্চ ছিলো আন্তর্জাতিক নারী দিবস। বিশ্বের সব দেশের মত বাংলাদেশেও যথাযোগ্য মর্যাদায় দিবসটি প্রতি বছরের মত ২০১৪ তেও যথাযোগ্য মর্যাদায় পালন করা হয় । নারী দিবসে নারীর প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে লেখা স্বপ্নবাজ অভি ভাই এর আন্তর্জাতিক নারী দিবসঃ প্রত্যাশা ,প্রাপ্তি এই পোস্টটিও স্টিকি হয়।

Click This Link

Click This Link

Click This Link
সর্বশেষ এডিট : ১১ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৫:৫৩
২৭টি মন্তব্য ২৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

হঠাৎ অমাবস্যা

লিখেছেন স্থিতধী, ০৫ ই মে, ২০২১ বিকাল ৪:৪২



দৃষ্টি বিনিময় থেকে দেহ বিনিময়,
তুমি কি এই দুইয়ের মাঝেই প্রেম খোঁজো?

এটা কি তোর প্রশ্ন নাকি হেঁয়ালি?
প্রশ্ন!

তোর প্রশ্নের ভেতর কি উত্তর নেই?
আছে কি?... ...বাকিটুকু পড়ুন

ধারাবাহিক গল্পঃ পরভৃতা- ১১

লিখেছেন ইসিয়াক, ০৫ ই মে, ২০২১ বিকাল ৫:২৩

পর্ব ১০




রসুল লোকটি রওনক সিকদারের বহু দিনের পুরাতন ভৃত্য। তাকে অবশ্য ভৃত্য না বলে সিকদার বাড়ির... ...বাকিটুকু পড়ুন

সুখে থাকো জলমোতী ভালো থেকো শুভ্র

লিখেছেন কবিতা পড়ার প্রহর, ০৫ ই মে, ২০২১ রাত ৮:১৭


জলমোতী মেয়েটা জলে গড়া মুক্তোর মতই শুভ্র সুন্দর। দারুন ছটফটে। হাসিখুশি আর চোখের তারায় যেন তার কৌতুক ঝলকায় অবিরত। আমি স্বপ্নেও ভাবতে পারিনি এত সুন্দর একটা মেয়ে শুভ্রের বউ... ...বাকিটুকু পড়ুন

নিখোঁজ ব্লগারদের খোঁজে

লিখেছেন ঠাকুরমাহমুদ, ০৫ ই মে, ২০২১ রাত ৯:৫৯



অনেক ব্লগার আছেন যারা ব্লগের পোস্ট পড়েন তারপর মন্তব্য করেন, পোস্টের বিষয়বস্তু জেনে শোনে বুঝে বিস্তারিত আলোচনার সারমর্ম নিয়ে মন্তব্য করে থাকেন। তারা নিঃসন্দেহে ব্লগের অলংকার। বিখ্যাত বন্দর নগরী... ...বাকিটুকু পড়ুন

গ্লোব বায়োটেককে কোভিড-১৯ এর টিকা তৈরিতে পদে পদে বাধা কেন? কাদের স্বার্থ রক্ষা করতে গিয়ে এই বাধা?

লিখেছেন দেশ প্রেমিক বাঙালী, ০৬ ই মে, ২০২১ দুপুর ১:১৩


যখন পুরো বিশ্ব করোনাভাইরাস মহামারীর কবলে পরে তখন অর্থাৎ শুরুর পর গত বছর ২ জুলাই ওষুধ প্রস্ততকারী গ্লোব ফার্মার সহযোগী প্রতিষ্ঠান গ্লোব বায়োটেক লিমিটেড টিকা তৈরির কাজ শুরুর কথা... ...বাকিটুকু পড়ুন

×