somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

SOMEWHEREINBLOG’S ব্লগারস ট্রাভেলিং ডায়েরী - জানুয়ারি ২০১৫ (ভ্রমণ সংকলন –জানুয়ারি ২০১৫)

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১০:৩৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


SOMEWHEREINBLOG'S ব্লগারস ট্রাভেলিং ডায়েরী (সকল সংখ্যা)
“SOMEWHEREINBLOG’S ব্লগারস ট্রাভেলিং ডায়েরী - ডিসেম্বর ২০১৪ (ভ্রমণ সংকলন – ডিসেম্বর ২০১৪)
মানুষ ভাবে এক আর হয় আরেক। খুব ইচ্ছা ছিল নতুন বছরে “ভ্রমণ সংকলন” নতুন আঙ্গিকে সাজানোর। কিন্তু ব্যক্তিগত কর্মব্যস্ততা আর সময়ের নিদারুন অভাবে অনেক কিছুই ইচ্ছা থাকা সত্ত্বেও করা সম্ভব হয় না। যাই হোক, সামহোয়্যার ইন ব্লগ এ প্রকাশিত ভ্রমণ বিষয়ক পোস্ট নিয়ে ধারাবাহিক মাসিক সংকলন “SOMEWHEREINBLOG’S ব্লগারস ট্রাভেলিং ডায়েরী”র অষ্টম সংখ্যা “SOMEWHEREINBLOG’S ব্লগারস ট্রাভেলিং ডায়েরী - জানুয়ারি ২০১৫ (ভ্রমণ সংকলন –জানুয়ারি ২০১৫)”য় আপনাকে স্বাগতম।

গত বছরের জুন মাস হতে নিছক ব্যাক্তিগতভাবে এই সংকলনটি করছি ব্যক্তিগত ভ্রমণ নেশা থেকে। তাই এই সংকলনের প্রতিটি বিষয় নিছক এই বোকা মানুষের ব্যাক্তিগত পছন্দ বৈ কিছু নয়। যাই হোক, গত জানুয়ারি মাসে সামু ব্লগে প্রকাশিত প্রায় চার হাজারের বেশী পোস্ট হতে মাত্র ৫৪টি ভ্রমণ এবং ভ্রমণ সংশ্লিষ্ট পোস্ট পাওয়া গেছে। আমি খুব ব্যাথিত এই দেখে যে, দিন দিন সামু ব্লগে ভ্রমণ পোস্ট কমে যাচ্ছে। প্রতিবার যতই আশা ব্যক্ত করি না কেন, এই সংখ্যা আর বাড়ে না। গত বছরের এই ভ্রমণ সংকলনগুলোতে আমার নিজস্ব বিচারে করা পোস্ট নিয়ে পাঁচটি ক্যাটাগরিতে সেরা পাঁচ ভ্রমণ পোস্ট নির্বাচন করা হয়েছিল। এগুলো ছিলঃ সেরা পাঁচ (দেশ), সেরা পাঁচ (বিদেশ), সেরা পাঁচ (ছবিব্লগ), সেরা পাঁচ (তথ্যভিত্তিক) এবং সেরা পাঁচ (অন্যরকম)। কিন্তু পোস্ট স্বল্পতার কারণে গত মাস হতে এই বিভাগভিত্তিক সেরা পাঁচ নির্বাচন বন্ধ রেখেছি। তাই এই সংখ্যায় আমার নিজস্ব বিচারে জানুয়ারি মাসের সেরা দশটি ভ্রমণ পোস্ট দিয়ে শুরু করছি আজকের এই ভ্রমণ সংকলন। ও হ্যাঁ তার আগে শুরুতে দেখে নেই পাঠক মিথস্ক্রিয়া’র ভিত্তিতে সেরা সাত ভ্রমণ পোস্টঃ

১) জানা অজানার সিঙ্গাপুরঃ মসজিদ লিখেছেন শফিকইসলাম
২) কেনিয়ার কোণে কোণে (প্রথম কিস্তি)
৩) আমার লেখা আরব্য রজনীর গল্প গুলো! প্রথম পর্ব! লিখেছেন সানড্যান্স
৪) নিঝুম দ্বীপে জোছনা প্রেমে (শেষ পর্ব) লিখেছেন তুষার কাব্য
৫) সীমান্ত হাট লিখেছেন জুন
৬) ছবি ব্লগ-০২। নীলাচল, বান্দরবান। লিখেছেন সুমন কর
৭) 8. বিলেত : পাখির চোখে দেখা-চব্বিশ ( নতুন বছর নতুন আশা) লিখেছেন রেজওয়ানা আলী তনিমা
======== সেরা দশ ভ্রমণ পোস্ট - জানুয়ারি ২০১৫ ========

(১) টাকায় বাংলাদেশের প্রাচীন ঐতিহাসিক স্থান (ছবির ব্লগ) লিখেছেন হু


আমি সবসময়ই গতানুগতিক ভ্রমণ কাহিনী বা ভ্রমণ রিপোর্টের চাইতে কিছুটা ভিন্নতা পছন্দ করি। আর ব্লগার হু এর এই পোস্টের টপিকটা নিজেই সম্পূর্ণ ভিন্নধর্মী। পোস্টের শিরোনাম দেখেই আপনি একবারের জন্যও এই পোস্টে ঢুঁ মেরে আসবেন; অন্য কোন কারণে নয়, বিষয়বস্তুর কারণে। প্রতিটি দেশের মুদ্রায় এবং নোটে অনেক জাতীয় বিষয় ছাপা থাকে, নেতানেত্রীর ছবি থেকে শুরু করে দেশের ফল-ফুল-পশু’র ছবি। আমাদের দেশের মুদ্রা এবং নোটেও এর ব্যাতয় ঘটেনি। বাংলাদেশের বিভিন্ন সময়ে ইস্যুকৃত বিভিন্ন নোটে ছাপানো ঐতিহাসিক স্থাপনার ছবি নিয়ে সাজানো এই ছবি ব্লগটি তাই খুব সহজেই জায়গা করে নিয়েছে সেরা দশ ভ্রমণ পোস্টের একটিতে।

(২) সাজেক ভ্যালী ভ্রমণের বিস্তারিত পোষ্টঃ লিখেছেন পাহাড়ের বালক


ক্রেজ বা চল একটা মজার বিষয়। হুট করেই দেখবেন অদ্ভুত কোন জিনিষ খুবই স্বাভাবিক হিসেবে গ্রহণযোগ্যতা পেয়ে গেছে এবং সবাই দল বেঁধে তা গ্রহণ করছে। আবার অনেক সময় কোন কারণ ছাড়াই কিছু জিনিষের ডিমান্ড বেড়ে যায়, বা বলতে পারেন ক্রেজ শুরু হয়। ভ্রমণ পিপাসুদের কাছেও তেমনই করে কোন একটা স্পট হুট করে খুব জনপ্রিয় হয়ে উঠে। এই যেমন ২০১০ এর পর থেকে এক এক করে হামহাম ঝর্ণা, খৈয়াছড়া ঝর্ণা, রাতারগুল, বিছানাকান্দি হয়ে এখন তুমুল জনপ্রিয় হয়ে উঠেছে বছর কয়েক আগেও দুর্গম এবং নিরাপত্তা’র ঝুঁকিতে থাকা রাঙ্গামাটি-খাগড়াছড়ি সীমান্তবর্তী “সাজেক ভ্যালী”। আর এই সাজেক ভ্যালী নিয়ে গুছানো সংক্ষিপ্ত পরিসরে একটি গাইড লাইন দিয়ে লেখা চমৎকার এই পোস্টটি তাই স্থান করে নিয়েছে সেরা দশ এর মাঝে।

(৩) সামুতে তিনটা বছর কাটিয়ে দিলামঃ নিঃসঙ্গ অভিযাত্রিক নামকরণের ইতিকথা লিখেছেন নিঃসঙ্গ অভিযাত্রিক


কিছু কিছু ভ্রমণ কাহিনী আমাদেরকে খুব রোমাঞ্চিত করে, কিছু কিছু কাহিনী পড়ে মনে হয় আমি নিজেই যেন লেখকের সাথে সাথে ঘুরে এলাম। আবার কখনো কখনো ভ্রমণ কাহিনী পড়ে মনে হয় এক্ষনি ছুটি সেই স্থানের পাণে। কিন্তু কোন ভ্রমণ বিষয়ক লেখা পড়ে কি আপনি মানবিক আবেগে আপ্লুত হয়েছেন? অথবা আপনার চোখের কোনে জমেছে পানি? যদি না হয়ে থাকে তবে অবশ্যই অবশ্যই এই লেখাটি পড়তে ভুলবেন না। আপনার চোখ ক্ষণিকের জন্য ছলছল না করলেও হৃদয় ছলছল করতে বাধ্য। এই লেখা এবং এর পরবর্তী এই ব্লগারের পায়ে হেঁটে ঢাকা থেকে চট্টগ্রাম এক্সপিডিশন নিয়ে লেখা তিনটি পোস্টই হৃদয়কে ছুঁয়ে যাবে আপনার।

(৪) ভারতভ্রমণঃ লেহ লিখেছেন আমার বন্ধু রাশেদ


একটি পূর্ণাঙ্গ ভ্রমণ কাহিনীতে কি কি বিষয় থাকা উচিত বলে আপনি যদি আমাকে প্রশ্ন করেন তবে আমি বলব... সাবলীল বর্ণনা যার সাথে লেখকের রসবোধ থাকবে যা পাঠক’কে ধরে রাখবে... কিছু চমৎকার ছবি যা ঐ স্থান’কে রিপ্রেজেন্ট করবে এবং পাঠককে কল্পনার পালকীতে চড়িয়ে নিয়ে যাবে সেই স্বপ্নলোকে... থাকবে পরিমিত তথ্য... এর সাথে অবশ্যই অতিরিক্ত পাওনা হবে সেই স্থানটি যদি খুব একটা কমন নয় কিন্তু সৌন্দর্যের জাদুতে এগিয়ে থাকা কোন একটি স্থান হয়। আর এরকম সবকয়টি বিষয়েই পাশমার্ক পাওয়া ভ্রমণ পোস্ট কিন্তু খুব কমই চোখে পড়ে। এই মাসে সেরকম একটি পোস্ট পেয়েছি ব্লগার “আমার বন্ধু রাশেদ” এর কাছ থেকে। আমার কাছ থেকে সব কয়টি পয়েন্টে পাশ মার্ক পাওয়া এই পোস্টটি আপনারও ভাল লাগবে আশা করি। এই পোস্ট’টি তাই নিজ গুণেই জায়গা করে নিয়েছে সেরা দশে।

(৫) স্বপ্ন সৈকতে....টেকনাফ টু শিলখালি লিখেছেন সাদা মনের মানুষ


দেশের শীর্ষস্থানীয় ভ্রমণ সংগঠন আমাদের প্রিয় ভ্রমণ বাংলাদেশ এর সিগ্নেচার ইভেন্ট “স্বপ্নের সৈকতে এঁকে যাই পদচিহ্ন”র এবারের ইভেন্ট নিয়ে ব্লগার তাহসিন মামা এবং বোকা মানুষ বলতে চায় সিরিজ পোস্ট দেয়া সত্ত্বেও সার্বিক বিবেচনায় সাদা মনের মানুষ এর এই ছবি ব্লগটি সেরা দশে স্থান করে নিয়েছে। এই পোস্টের ছবি এবং এর ক্যাপশনগুলো আপনাকে খুব সহজেই নিয়ে যাবে সেই ইভেন্টের মাঝে। ছবি যে অনেক কিছুই বলে যায় তা বরাবরই ব্লগার সাদা মনের মানুষ ভাইয়ের ছবিব্লগ হতে আমরা দেখে এসেছি, এবারও তার ব্যতিক্রম ঘটেনি।

(৬) আরবের বেদুঈন, সুক তালাতা এবং হেরিটেজ মিউজিয়াম-৩ (আরব ডায়েরি-৮৮) লিখেছেন মধুমিতা


প্রবাসে গেলেই নাকি দেশের কথা মনে আসে... আর প্রবাসে গেলে নাকি দেশের প্রতি ভালোলাগা, ভালবাসা অনেক বেড়ে যায়। একজন প্রবাসী’র দেশের একটি অতিক্ষুদ্র অর্জন নিয়ে গর্ব হতে পারা এবং তা ভিনদেশী’র কাছে কতটা গর্বসহকারে বলতে পারে... দেখাতে পারে... তা ফুটে উঠেছে ব্লগার মধুমিতা’র এই পোস্টে। আর তাই এই পোস্ট জায়গা করে নিয়েছে সেরা দশের একটি হিসেবে।

(৭) অ-জানি দেশের না-জানি কী :: ভ্রমণ ও ফটো ব্লগ লিখেছেন নাঈফা চৌধুরী (অনামিকা)


এমন কি আপনার কখনো হয়েছে যে, কোন একটা জিনিষে কোন রকম বিশেষত্ব না থাকা সত্ত্বেও আপনার খুব ভালো লেগে গেল। প্রায় সময়ই কিন্তু আমাদের এরকম হয়ে থাকে তাই না? ঠিক একই কারণে এই লেখাটি আমার কাছে ভালো লেগেছে। কিছুই নেই, কিন্তু যেন অনেক কিছু আছে এই ভ্রমণ কাহিনীতে। ব্লগার নাঈফা চৌধুরী’র ব্যতিক্রমধর্মী লেখা হয়ত কারণ হতে পারে। যাই হোক, আমার ভালো লাগা’র কারণে এই লেখাটি জায়গা করে নিয়েছে জানুয়ারি মাসের সেরা দশটি লেখার মাঝে।

(৮) ডিজিন স্কি রিসোর্টে একদিন... লিখেছেন মুহাম্মদ জহিরুল ইসলাম


সেরা দশে এই লেখাটি এল কারণ এই ভ্রমণ কাহিনীর ভ্রমণ স্পটটি এবং তার নিজস্ব ভিন্নতার কারণে। ছোট্ট পরিসরে কিছু ছবি আর সাধারন বর্ণনার এই পোস্ট পড়ে আপনার খুব একটা হয়ত মুগ্ধতা বাড়বে না, কিন্তু আপনি যদি ভ্রমণ স্থান নিয়ে একটু খোঁজখবর রাখায় সচেষ্ট হন, তবে এই পোস্ট আপনার কাছে অবশ্যই মূল্য পেতে বাধ্য। আর তাই আমার সেরা দশে এই লেখাটি।

(৯) নিঝুম দ্বীপে জোছনা প্রেমে (শেষ পর্ব) লিখেছেন তুষার কাব্য


যুবা মনের লাগামহীন ঘোড়া আর তার রোমাঞ্চপ্রিয়তার মাদকতায় কিছু মানুষ ঘুরে বেড়ায় দেশের আনাচে-কানাচেতে। তেমনই একজন ভ্রমনপ্রিয় যুবা ব্লগার তুষার কাব্য। ভরা জোছনায় নিঝুম দ্বীপ বেড়িয়ে এসে তার রোমাঞ্চকর ভ্রমণ অভিজ্ঞতা দিয়ে সাজিয়েছেন তার এই ভ্রমণ পোস্টটি। সবদিক ব্যালেন্স করে গত মাসের সেরা দশে জায়গা করে নিয়েছে এই পোস্ট।

(১০) দেশের র্শীষ সাতটি পর্বত চূঁড়ায় অনুসন্ধান ও উচ্চতা পরিমাপের ফলাফল !


গুরুত্বের বিচারে এই পোস্টটি অনায়াসে গত মাসের অন্যতম উল্লেখযোগ্য ভ্রমণ পোস্ট বলে ছাড়পত্র দেয়া যায়। আর তাই এই পোস্ট জানুয়ারির সেরা দশ ভ্রমণ পোস্টের একটি হিসেবে নিজের জায়গা করে নিয়েছে। বাংলাদেশের উচ্চতম পাহাড় কোনটি এটা নিয়ে প্রায় দুই যুগ ধরে চলছে দ্বিধাদ্বন্দ্ব। সেই কেওক্রাডং, তাজিনডং হয়ে এখন নির্ধারিত হয়েছে সাকাহাফং। দেশের শীর্ষস্থানীয় ভ্রমণ ক্লাব “ভ্রমণ বাংলাদেশ” এবং “এডভেঞ্চাচারবিডি”র যৌথ উদ্যোগে এবার আমরা জানতে পেরেছি দেশের শীর্ষ সাতটি পর্বত চূড়ার নাম। আর তাই এই পোস্টটি পেয়েছে সেরা তিনে স্থান।

উৎসর্গঃ ভ্রমণ সংকলনের এই সংখ্যাটি ভাষা আন্দোলনে শহীদ ভাষা সৈনিকদের স্মৃতি'র উদ্দেশ্যে উৎসর্গ করা হল। আজ আমরা যে বাংলা ভাষায় মনের ভাব প্রকাশ করছি, লেখালেখি করছি, সেই ভাষার জন্য আত্মত্যাগকারী সকল ভাষা সৈনিকের প্রতি রইল স্বশ্রদ্ধ সালাম।

প্রচ্ছদঃ বোকা মানুষ বলতে চায়

ছবিঃ প্রতিটি লেখায় প্রকাশিত ছবি হতে সংগ্রহীত।

জানুয়ারি ২০১৫'য় সামু ব্লগে প্রকাশিত সকল ভ্রমণ বিষয়ক পোস্ট

1. আপনি কি ভ্রমন পিয়াসু, ঘুরতে যাবেন ? জেনে নিন টানা ছুটি সম্পর্কে লিখেছেন ইমতিয়াজ ১৩ Click This Link
2. টাকায় বাংলাদেশের প্রাচীন ঐতিহাসিক স্থান (ছবির ব্লগ) লিখেছেন হু Click This Link
3. দূর পাহাড়ের আমন্ত্রণে !!! বান্দরবান, কেওক্রাডং, জাদিপাই ঝর্ণা । লিখেছেন স্বাধীনচেতা মানবী Click This Link
4. বালুকাবেলায়...... লিখেছেন নাজিয়া হোসেন Click This Link
5. মাধবপুর লেক ভ্রমণ লিখেছেন পগলা জগাই Click This Link
6. ‘স্বপ্নের সৈকতে এঁকে যাই পদচিহ্ন’ পর্ব -১ লিখেছেন তাহসিন মামা Click This Link
7. সাজেক ভ্যালী ভ্রমণের বিস্তারিত পোষ্টঃ লিখেছেন পাহাড়ের বালক Click This Link
8. বিলেত : পাখির চোখে দেখা-চব্বিশ ( নতুন বছর নতুন আশা) লিখেছেন রেজওয়ানা আলী তনিমা Click This Link
9. আমার লেখা আরব্য রজনীর গল্প গুলো! প্রথম পর্ব! লিখেছেন সানড্যান্স Click This Link
10. সামুতে তিনটা বছর কাটিয়ে দিলামঃ নিঃসঙ্গ অভিযাত্রিক নামকরণের ইতিকথা লিখেছেন নিঃসঙ্গ অভিযাত্রিক Click This Link
11. ‘স্বপ্নের সৈকতে এঁকে যাই পদচিহ্ন’ পর্ব ২ লিখেছেন তাহসিন মামা Click This Link
12. ভারতভ্রমণঃ লেহ লিখেছেন আমার বন্ধু রাশেদ Click This Link
13. স্বপ্ন সৈকতে....টেকনাফ টু শিলখালি লিখেছেন সাদা মনের মানুষ Click This Link
14. পায়ে হেঁটে ঢাকা থেকে চট্টগ্রাম- প্রথম পর্ব লিখেছেন নিঃসঙ্গ অভিযাত্রিক Click This Link
15. রাঙ্গামাটি ভ্রমন টিপস লিখেছেন বাংলারংধনু Click This Link
16. পর্যটন শিল্প বিকাশে নানামুখী তৎপরতা ও মহাপরিকল্পনা হাতে নিয়েছে সরকার লিখেছেন আমিই মেঘদূত Click This Link
17. আরবের বেদুঈন, সুক তালাতা এবং হেরিটেজ মিউজিয়াম-২ (আরব ডায়েরি-৮৭) লিখেছেন মধুমিতা Click This Link
18. প্যারিস ভ্রমণঃ একটি নির্দেশনামূলক পোস্ট প্রস্তুতিপর্ব লিখেছেন সুমন আজাদ Click This Link
19. ছবি ব্লগ-০২। নীলাচল, বান্দরবান। লিখেছেন সুমন কর Click This Link
20. আরবের বেদুঈন, সুক তালাতা এবং হেরিটেজ মিউজিয়াম-৩ (আরব ডায়েরি-৮৮) লিখেছেন মধুমিতা Click This Link
21. বাংলাদেশর সৌন্দর্য -১ লিখেছেন বাতাস০০০১ Click This Link
22. ফিলিপাইন ঘুরে এসে আদমের সফরনামা (শেষ পর্ব) লিখেছেন আদম_ Click This Link
23. সাদা পাহাড়ের হাতছানি ( অস্ট্রিয়া ভ্রমন ) লিখেছেন হান্টার১ Click This Link
24. “নিঃসঙ্গ কাব্যদ্বীপ” লিখেছেন তুষার কাব্য Click This Link
25. সীমান্ত হাট লিখেছেন জুন Click This Link
26. পায়ে হেঁটে ঢাকা থেকে চট্টগ্রাম- দ্বিতীয় পর্ব লিখেছেন নিঃসঙ্গ অভিযাত্রিক Click This Link
27. ঘুরে আসুন বাংলার অ্যামাজনে লিখেছেন সন্দীপন বসু মুন্না Click This Link
28. শিমপ্লাম্পতি পাড়া, এক ছোট্ট সুন্দর পাহাড়ি গ্রাম লিখেছেন সাদা মনের মানুষ Click This Link
29. দিনাজপুর হতে ঢাকা, আমার জীবনের দীর্ঘতম রেলভ্রমন লিখেছেন আজকের বাকের ভাই Click This Link
30. মাদাগাস্কার : অপরুপ সৌন্দর্যের দেশ ।। লিখেছেন একজন গাঙ্গচিল Click This Link
31. দেশের সেরা ১০ দর্শনীয় স্থান লিখেছেন বিভিবিপ্লব Click This Link
32. এলোমেলো ছবি গুলো - ১৪ লিখেছেন পগলা জগাই Click This Link
33. বাংলাদেশ ট্রাভেল এক্সিকিউটিভ নেটওয়ার্ক আরব আমিরাতের ডেজার্ট সাফারি সম্পন্ন... লিখেছেন ইছমাইল Click This Link
34. পায়ে হেঁটে ঢাকা থেকে চট্টগ্রাম- তৃতীয় পর্ব লিখেছেন নিঃসঙ্গ অভিযাত্রিক Click This Link
35. অ-জানি দেশের না-জানি কী :: ভ্রমণ ও ফটো ব্লগ লিখেছেন নাঈফা চৌধুরী (অনামিকা) Click This Link
36. স্বপ্ন সৈকতে.... শিলখালি টু ইনানি লিখেছেন সাদা মনের মানুষ Click This Link
37. Golden Triangle Tour লিখেছেন সুদীপ সিকদার Click This Link
38. কৃষ্ণ সাগর থেকে মারমারা সাগরে- ইস্তাম্বুল - ১ লিখেছেন শোভন শামস Click This Link
39. কেনিয়ার কোণে কোণে (প্রথম কিস্তি) লিখেছেন মুদ্রা সংগ্রাহকhttp://www.somewhereinblog.net/blog/Lighthouse007/30008048
40. খৈয়াছড়া এবং মহামায়া ভ্রমণ লিখেছেন রা্‌ব্‌বানী Click This Link
41. জানা অজানার সিঙ্গাপুরঃ মসজিদ লিখেছেন শফিকইসলাম Click This Link
42. ডিজিন স্কি রিসোর্টে একদিন... লিখেছেন মুহাম্মদ জহিরুল ইসলাম Click This Link
43. দ্বীপগ্রাম কাট্টলি বিল লিখেছেন লালপতাকা Click This Link
44. নিঝুম দ্বীপে জোছনা প্রেমে (শেষ পর্ব) লিখেছেন তুষার কাব্য Click This Link
45. ঘুরে আসুন হামহাম লিখেছেন নাজানা বাঙ্গাল Click This Link
46. “SOMEWHEREINBLOG’S ব্লগারস ট্রাভেলিং ডায়েরী - ডিসেম্বর ২০১৪ (ভ্রমণ সংকলন – ডিসেম্বর ২০১৪) লিখেছেন বোকা মানুষ বলতে চায় Click This Link
47. বিরি সিরি লিখেছেন স্বরব্যঞ্জ Click This Link
48. পায়ে হেঁটে ঢাকা থেকে চট্টগ্রাম- চতুর্থ পর্ব লিখেছেন নিঃসঙ্গ অভিযাত্রিক Click This Link
49. ঘুরে এলাম কোল্লাপাথর,যেখানে শায়িত মুক্তিযুদ্ধের ৫০ শহীদ। (ছবি ব্লগ ) Click This Link
50. বসফরাসের পাশ দিয়ে কৃষ্ণ সাগর- কিলিয়স, ইস্তাম্বুল -২ লিখেছেন শোভন শামস Click This Link
51. স্বপ্নের সৈকতে এঁকে যাই পদচিহ্ন (দ্বিতীয় কিস্তি) লিখেছেন বোকা মানুষ বলতে চায় Click This Link
52. দেশের র্শীষ সাতটি পর্বত চূঁড়ায় অনুসন্ধান ও উচ্চতা পরিমাপের ফলাফল ! Click This Link
53. উমুবী জামে' মসজিদঃপৃথিবীর সৌন্দর্যের সপ্তাশ্চর্য লিখেছেন হেজাজের কাফেলা Click This Link
54. “টেকনাফ থেকে তেঁতুলিয়া,এক স্বপ্নপুরনের গল্প ” লিখেছেন তুষার কাব্য Click This Link
সর্বশেষ এডিট : ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ১০:৩২
২৮টি মন্তব্য ২৮টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

জীবনের গল্প

লিখেছেন ঢাকার লোক, ২৩ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:৩৫

মাত্র মাস দুই আগে আমার এক আত্মীয়ের সাথে দেখা আমার এক বোনের বাড়ি। তার স্ত্রী মারা গেছেন তার সপ্তাহ দুই আগে। মক্কায় উমরাহ করতে গিয়ে হঠাৎ অসুস্থ হয়ে... ...বাকিটুকু পড়ুন

অভিমান

লিখেছেন জিনাত নাজিয়া, ২৩ শে এপ্রিল, ২০২৪ রাত ১০:১২

" অভিমান "

তোমার ঠোঁটে বোল শিখেছি
তুমি আমার মা, কেমন করে
ভুলছ আমায় বলতে
পারিনা। এমন করে চলে
গেলে, ফিরে ও এলেনা। হয়তো
তোমার সুখেই কাটছে দিন,
আমায় ভাবছ না।

আমি এখন সাগর... ...বাকিটুকু পড়ুন

আমার কিছু ভুল!

লিখেছেন মোঃ খালিদ সাইফুল্লাহ্‌, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ১:৪৮

১। ফ্লাস্কে চা থাকে। চা খেতে টেবিলে চলে গেলাম। কাপে দুধ-চিনি নিয়ে পাশে থাকা ফ্লাস্ক না নিয়ে জগ নিয়ে পানি ঢেলে দিলাম। ভাবছিলাম এখন কি করতে হবে? হুঁশ ফিরে এল।... ...বাকিটুকু পড়ুন

বাংলাদেশের লোকসংস্কৃতিঃ ব্যাঙের বিয়েতে নামবে বৃষ্টি ...

লিখেছেন অপু তানভীর, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:০০



অনেক দিন আগে একটা গল্প পড়েছিলাম। গল্পটা ছিল অনেক এই রকম যে চারিদিকে প্রচন্ড গরম। বৃষ্টির নাম নিশানা নেই। ফসলের মাঠ পানি নেই খাল বিল শুকিয়ে যাচ্ছে। এমন... ...বাকিটুকু পড়ুন

বাংলাদেশি ভাবনা ও একটা সত্য ঘটনা

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:১৭


আমার জীবনের একাংশ জুড়ে আছে; আমি চলচ্চিত্রাভিনেতা। বাংলাদেশেই প্রায় ৩০০-র মত ছবিতে অভিনয় করেছি। আমি খুব বেছে বেছে ভাল গল্পের ভাল ছবিতে কাজ করার চেষ্টা করতাম। বাংলাদেশের প্রায়... ...বাকিটুকু পড়ুন

×