somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

☺ ☺ এপ্রিল মাসের সামু ব্লগবাস্টারস B-) B-)

০১ লা মে, ২০১৬ বিকাল ৫:৩৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আজ পহেলা মে! আন্তর্জাতিক শ্রমিক অধিকার দিবস। নানা ঘটনা উপঘটনার মধ্য দিয়ে চলেই গেল বসন্তময় এপ্রিল! তবে এর সাথে কালবোশেখীর ঝড় ঝাপ্টা সহ্য করেও সামুর ব্লগাররা বহাল তবিয়তে ব্লগিং চালিয়ে যাচ্ছে দেখে ভালই লাগছে।


ব্লগবাস্টার সংকলনের এটা ৪র্থ পোস্ট। এর মধ্যেই এটার সাড়া প্রাপ্তি আমাকে আরো যত্নশীল করে ফেলেছে। সংকলন পোস্ট করা কি পরিমাণ ঘাম ঝরানোর কর্ম সেটা যারা যারা সংকলন করেন, তাদের কাছে জিজ্ঞেস করলেই বুঝা যাবে।
গত মাসে, তুলনামূলক সময় পাইনি বিধায় সামুতে অতোটা সময় দিয়ে ভাল পোস্টগুলোর জন্য সন্ধান করা হয়ে ওঠেনি। আর ১ম পাতায় যতটা পোস্ট আসছে, তার মধ্যে শতকরা ৮২% পোস্টই যথেষ্ট যত্ন/পরিশ্রম/তথ্য/আন্তরিকতা নিয়ে লেখা হয়নি। অন্যদিকে ভাল পোস্ট যা আসে, পাঠক সেগুলোর বিষয়বস্তুর প্রতি যত্নশীল ছিল না বিধায় পাঠক এদিকে পা বাড়ায়নি।
এই পরস্পর বৈপরিত্য ব্লগিংয়ে আগ্রহ কমিয়ে ফেলছে লেখক/পাঠক/মন্তব্যকারী উভয়েরই। অনেকটা শাখের করাতের মতো ব্যাপার। এর পেছনে মূলত দৃষ্টিভঙ্গি-ই দায়ী।
বেশিরভাগই মন্তব্য করেন মজার/আড্ডা/ফুর্তির বিষয় পেলে অথবা রাজনৈতিক/বিতর্ক/ক্যাচালমূলক কিছু পেলে। অথচ জাতীয় কোন সমস্যা নিয়ে আলোচনার সূযোগ রয়েছে এমন পোস্টে ব্লগারদের পাওয়া যাচ্ছে কম। :| :|
যাইহোক, সামুর সার্ভারেও সমস্যা চলছে মনে হয়। নোটিফিকেশনের ব্যাপারে আজও সামুর ডেভুরা সফল হতে পারল না। আরো কিছু সমস্যা নিয়ে পোস্ট দিয়েছিলাম, তবে কি হয়েছে না হয়েছে সেটা মোটামুটি সবাই জানি। আশা করছি কম সময়ের মধ্যে এইসকল ঝামেলা থেকে আমরা মুক্তি পাবো।
এ প্রত্যাশা ব্যক্ত করে শুরু হোক মে-২০১৬ মাসের পথচলা। তাহলে আসুন দেখে নিই সামু-ব্লগবাস্টারস-এপ্রিল-২০১৬ পোস্টসমুহ!! :) :)

নির্বাচিত পোস্ট সমুহঃ
কিসে বেঁধে রেখেছে বাংলাদেশের বিদ্যুৎ চাহিদার গ্রোথ!
এপ্রিল ২০১৬ দেশে বিদ্যুৎ উৎপাদন হয় রেকর্ড সর্বোচ্চ— ৮৩৪৮ মেগাওয়াট। এর বিপরীতে বিদ্যুতের চাহিদা ছিল সেদিন সর্বোচ্চ ৭৭৩০ মেগাওয়াট। আর উৎপাদন সক্ষমতা ১০৮৭৯ মেগাওয়াট। ১৮ এপ্রিল ২০১৬ ৭৩৬২ মেগাওয়াট চাহিদার বিপরীতে সর্বোচ্চ বিদ্যুৎ উত্পাদন হয় ৮২৮৯ মেগাওয়াট, সারা দেশে ওইদিন ৮০০ মেগাওয়াট লোডশেডিং করতে হয়। সঞ্চালন ও বিতরণ সক্ষমতার অভাবে গ্রামাঞ্চলে পল্লী বিদ্যুতের কোনো কোনো সমিতি তাদের চাহিদার অর্ধেক বিদ্যুৎও পাচ্ছে না।
লিখেছেনঃ এক নিরুদ্দেশ পথিক
❍ পোস্টঃ ১১৪টি ❍ মন্তব্য কৃতঃ ৭২৬টি ❍ মন্তব্য প্রাপ্তঃ ৮২২টি ❍ ব্লগ সময়ঃ ২ বছর ২ মাস ❍ অনুসরণঃ ১১০ জন ❍ অনুসরণকারীঃ ৬৩ জন

ভূমিকম্পের সময় নিজেকে কিভাবে রক্ষা করবেন? শিখুন, অন্যকেও শেখান ।
ভূমিকম্পের সময় করণীয় -
ভূমিকম্পের সময় মেক্সিমাম সবাই খুব বেশি ছোটাছুটি করে থাকেন এই ভেবে আপনাকে ফাঁকা স্থানে যেতে হবে, বা সিঁড়ি দিয়ে নিচে নামতে হবে।
কিন্তু এই ধারনাটা ভুল। ভূমিকম্পের সময় যতটা পারেন নিজেকে ঠান্ডা রাখুন। মনে রাখবেন অধিক উত্তেজনা বিপদে ফেলতে পারে।

লিখেছেনঃ সুপ্ত আহমেদ
❍ পোস্টঃ ৪৬টি ❍ মন্তব্য কৃতঃ ৩২২টি ❍ মন্তব্য প্রাপ্তঃ ❍ ৩০৮টি ব্লগ সময়ঃ ১ বছর ৪ মাস ❍ অনুসরণঃ ৫ জন ❍ অনুসরণকারীঃ ১৫ জন

মুক্তচিন্তা, ব্লগার এবং আমাদের বিভ্রান্তি
মুক্তচিন্তা এবং ব্লগার এ দুটো ব্যাপার নিয়ে আজকাল সোশ্যাল মিডিয়া, এমনকি অফলাইনেও অলোচনার ঝড় উঠছে। শাসকগোষ্ঠী ৫৭ ধারা আরোপ করে তাদের জন্য যেকোনো রকমের বিরক্তিকর চেতনার বিকাশ রোধে সক্রিয়। জঙ্গি সংঘটনগুলোও এখন মুক্তমনা ব্লগারদের তাদের মূল লক্ষ্যবস্তুতে পরিনত করে ফেলেছে। অর্থাৎ তারাও মনে করছে, এইসব ব্লগাররাই তাদের জিহাদের পথে মূল বাঁধা। তবে এদেশের অধিকাংশ মানুষের কাছেই এসব খুব একটা গুরুত্বপূর্ণ ব্যাপার না। তারা দেখছে, মুখে বলছে এসব ঠিক হচ্ছেনা।
লিখেছেনঃ জেন রসি
❍ পোস্টঃ ৫৪টি ❍ মন্তব্য কৃতঃ ৪৭২৬টি ❍ মন্তব্য প্রাপ্তঃ ৩৭২৪টি ❍ ব্লগ সময়ঃ ১ বছর ৮ মাস ❍ অনুসরণঃ ৩৬ জন ❍ অনুসরণকারীঃ ১০৭ জন

অম্বরে ঘন ডম্বরু-ধ্বনি গুরু গুরু গুরু ....
আজ বসন্তের শেষ মিষ্টি বাতাসটুকু উড়িয়ে নিয়ে যাওয়া উথাল-পাতাল বৈশাখী দিনের শুরু । শুরু নতুন বছরের । শুরু অম্বরে ঘন ডম্বরু বাজানো গ্রীষ্ণকালেরও । আজ নাকি পান্তা ইলিশের দিন ?
আমার এ লেখা নববর্ষের আবাহন নয় । পান্তা ইলিশের আভিজাত্য মাখাও নয় । “ পালা বদলের দিন ” হিসেবে যে লেখার শুরু হয়েছিলো ঝরঝর বাদল দিনের মেঘ মাল্লার সুরে , তার রেশ ধরে এ আমার সমাপ্তির গান -

লিখেছেনঃ আহমেদ জী এস
❍ পোস্টঃ ২৫৭টি ❍ মন্তব্য কৃতঃ ৬৯০৫টি ❍ মন্তব্য প্রাপ্তঃ ৬৫৬০টি ❍ ব্লগ সময়ঃ ৫ বছর ১ মাস ❍ অনুসরণঃ ৪৬ জন ❍ অনুসরণকারীঃ ২৪০ জন

গ্রীক পৌরাণিকের শ্রেষ্ঠ দশ মহানায়ক
বলা যায়,খুব প্রাচীন কাল থেকে মানুষের সাহিত্যের মূল প্রকাশভঙ্গী ছিল কাব্য।লেখালেখি আবিস্কার না হওয়া,লেখালেখি আবিষ্কারের পরেও উপাদানসমূহ সহজলভ্য না হওয়া এবং সহজেই স্মরনশক্তিতে গেথে রাখার সুবিধার্থে কাব্যই ছিল প্রথমদিকের সাহিত্য চর্চার মাধ্যম।দর্শন ও বিজ্ঞান চর্চার ক্ষেত্রে প্রাচীন গ্রীস অনেক এগিয়ে ছিল এটা মোটামুটি সহজে বলা যায়, তেমনি সাহিত্যও তারা পিছিয়ে ছিল না।আর সাহিত্যগুলো মূল উপাদান ছিল লোকেমুখে চলে আসা মিথগুলোই।মিথগুলোর ঐতিহাসিক সত্যতা নেই বললেই চলে,এমনকি প্রত্মতাত্ত্বিক নিদর্শনও মিথগুলোকে কোন সত্যতা দিচ্ছে না।
লিখেছেনঃ মুসাফির নামা
❍ পোস্টঃ ৫০টি ❍ মন্তব্য কৃতঃ ১৩১৭টি ❍ মন্তব্য প্রাপ্তঃ ১০৭৯টি ❍ ব্লগ সময়ঃ ৩ মাস ২ দিন ❍ অনুসরণঃ ১৬ জন ❍ অনুসরণকারীঃ ৩৬ জন

জ্যোতির্বিদ্যার ইতিহাসে এক দুর্ভাগাঃ লে জেন্টিল
বেচারা একদিন জিগ্যেস করে বসলো,'দুনিয়ার সবচেয়ে অভাগা কে বলতে পারিস?'। জবাবের অপেক্ষা না করে নিজেই বললো,'এইযে মূর্তিমান আমি'। আমি মাথা নাড়লাম,'উহু।তোর চেয়েও অভাগা আছেরে।' এই বলে তাকে এক দুর্ভাগা জ্যোতির্বিজ্ঞানীর কাহিনি বললাম।সে সেখান থেকে সান্ত্বনা পাওয়ার চেষ্টা করলো।তো ভাবলাম আপনারাও বাদ যাবেন কেনো!! আপনাদেরও জানিয়ে দেই সেই বেচারার দূর্ভাগ্যের ফিরিস্তি।
লিখেছেনঃ দূরের পথযাত্রী
❍ পোস্টঃ ১৩টি ❍ মন্তব্য কৃতঃ ১০৪টি ❍ মন্তব্য প্রাপ্তঃ ১৪৪টি ❍ ব্লগ সময়ঃ ১ বছর ১ মাস ❍ অনুসরণঃ ১২ জন ❍ অনুসরণকারীঃ ১০ জন


নিউজিল্যান্ডে এক বছর এবং মধ্যবিত্ত ছাত্রদের বাস্তবতা (পর্ব ১)
আমেরিকার যাওয়ার আশায় ভিবোর হয়েছিলাম কয়েকমাস। ভর্তি হয়েছিলাম নর্দান স্টেট ইউনিভার্সিটিতে কিন্তু আশা ভঙ্গ হলো যেদিন আমেরিকার ভিসা রিফিউস হলাম। এরই মধ্যে শুনতে নিউজিল্যান্ডে এখন খুব সহজেই ভিসা দিচ্ছে তাই অনেক ছাত্রদের পছন্দের তালিকায় এখন নিউজিল্যান্ডও যায়গা করে নিয়েছে। সময়টা ছিল গত বছরের জানুয়ারির দিকে। মাথায় কি ভুত উঠলো জানিনা কিন্তু বিদেশে পড়াশোনা করার জন্য একপ্রকার মরিয়া হয়ে উঠেছিলাম। অনেকের সাথে সাথে আমিও স্বপ্ন পুরনের আশায় এপ্লাই করলাম নিউজিল্যান্ডে। কিন্তু কথা হচ্ছে সেই স্বপ্নের কতটা পূরন হয়েছে???
লিখেছেনঃ আমিই সাইফুল
❍ পোস্টঃ ৩টি ❍ মন্তব্য কৃতঃ ৪৪টি ❍ মন্তব্য প্রাপ্তঃ ৮৬টি ❍ ব্লগ সময়ঃ ৩ মাস ২ সপ্তাহ ❍ অনুসরণঃ ৩ জন ❍ অনুসরণকারীঃ ৯ জন

ছবি-ব্লগঃ ক্রিয়েটিভ বিজনেস কার্ড প্রদর্শনী (আজই বানিয়ে ফেলুন নিজের টা)
এই পৃথিবীতে মোটামুটি সব কিছু টিকে আছে সফল বেচাকেনার উপর । যদিও বলছি না সব কিছু তবে বেচা-বিক্রি খুবই গুরুত্বপূর্ন একটা ব্যাপার । আর এই বেচা বিক্রির অন্যতম একটা দিক হচ্ছে মানুষকে জানানো যে তুমি কি বিক্রি করতেছো বা তোমার কি আছে যা আমি কিনবো । আরও ভাল করে বলতে গেলে বিজ্ঞপন এবং তোমার পন্য সম্পর্কে মানুষকে জানানো । তুমি যে একজন উকিল, ভাল কেস লড়তে পারো কিংবা বেকারীর মালিক, তোমার বেকারীতে ভাল কেক পাওয়া এই মানুষকে জানানো । কয়েক ভাবেই এই কাজটা করা যায় । এক হল টিভি-রেডিওতে বিজ্ঞাপন দেওয়া যা অনেকের পক্ষ্যেই সম্ভব না । পোস্ট কিংবা স্টিল বিজ্ঞাপন সেটাও অনেক ক্ষেত্রে ব্যয়বহুলই হয়ে ওঠে । আরেক ভাবে করা যায় সেটা হল নিজের বিজনেস কার্ড তৈরি করে ।
লিখেছেনঃ অপু তানভীর
❍ পোস্টঃ ৮৭৮টি ❍ মন্তব্য কৃতঃ ১৮৩৪৮টি ❍ মন্তব্য প্রাপ্তঃ ৩৩০৫৬টি ❍ ব্লগ সময়ঃ ৪ বছর ৯ মাস❍ অনুসরণঃ ৭ জন❍ অনুসরণকারীঃ ৮৫৬ জন

বাংলাদেশ সরকারের প্রথম রাষ্ট্রীয় অনুষ্ঠান
২৫ মার্চ মধ্যরাতের পর থেকে ২৭ মার্চ সন্ধ্যার ভেতর বেতার মাধ্যমে বেশ কয়েক দফায় স্বাধীনতার ঘোষণা পাঠ করার মধ্য দিয়ে বাঙালির আনুষ্ঠানিক প্রতিরোধযুদ্ধ শুরু হলো। সামরিক দৃষ্টিকোণ থেকে সব যুদ্ধ-প্রয়াসই ছিল বিক্ষিপ্ত, বিচ্ছিন্ন, সমন্বয়হীন এবং সুনির্দিষ্ট লক্ষ্যবিবর্জিত। বিঘোষিত স্বাধীনতা বাস্তবায়নে প্রজ্ঞাসমৃদ্ধ রাজনৈতিক পরিকল্পনার অভাবে সব সমরক্ষেত্র ছিল দ্বিধাগ্রস্ত। এই দ্বিধাগ্রস্ত পরিস্থিতিতে ঢাকা ত্যাগ করলেন বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহযোদ্ধা তাজউদ্দীন আহমদ। ব্যারিস্টার আমীর-উল ইসলামকে সঙ্গে নিয়ে ভারতীয় সীমান্তবর্তী জেলা মেহেরপুর পৌঁছালেন তিনি। ২৯ মার্চ রাতে ..
লিখেছেনঃ দীপংকর চন্দ
❍ পোস্টঃ ১০০টি ❍ মন্তব্য কৃতঃ ৩১০৬টি ❍ মন্তব্য প্রাপ্তঃ ৩৬২২টি ❍ ব্লগ সময়ঃ ১ বছর ১১ মাস ❍ অনুসরণঃ ২৪২ জন ❍ অনুসরণকারীঃ ১১০ জন


ব্লগবাস্টার পোস্ট সমুহঃ(১০১)
♣ নিজেই বানাই নিজের ব্যক্তিগত ব্লগসাইট♣
অবস্থানঃ- () স্কোরঃ-১৪.৯৭, প্রিয়ঃ- ১৬, লাইকঃ-২৩, মন্তব্যঃ- ১৮৫, পঠিতঃ- ১১০১
জেল পালানো নিয়ে দুর্ধর্ষ দশটি পৃথিবী সেরা মুভি (মাস্ট সী মুভি)
অবস্থানঃ- () স্কোরঃ-১৩.৪০, প্রিয়ঃ- ১৫, লাইকঃ-২৮, মন্তব্যঃ- ১০৯, পঠিতঃ- ১৪৪৭
একটি কাব্যিক ভ্রমণ কবিতার উঠোন জুড়ে : সামহোয়্যার ইন ব্লগ কবিতা সংকলন মার্চ ২০১৬
অবস্থানঃ- () স্কোরঃ-১৩.২৯, প্রিয়ঃ- ১৫, লাইকঃ-২৮, মন্তব্যঃ- ১০৬, পঠিতঃ- ৫০২
বই আলোচনা: এ্যান হ্যান্ডলের "Everybody writes"
অবস্থানঃ- () স্কোরঃ-১৩.১৫, প্রিয়ঃ- ১৭, লাইকঃ-৩০, মন্তব্যঃ- ৬৮, পঠিতঃ- ৪৮৪
বিজ্ঞান ও নিরীশ্বরবাদ
অবস্থানঃ- () স্কোরঃ-১২.৫৩, প্রিয়ঃ- ১৮, লাইকঃ-২৪, মন্তব্যঃ- ৭৭, পঠিতঃ- ৮৯৩
☺ ☺সামু ব্লগবাস্টারস!! অগ্নিঝরা মার্চ মাসের সংকলন
অবস্থানঃ- () স্কোরঃ-১২.৩৯, প্রিয়ঃ- ১১, লাইকঃ-২৭, মন্তব্যঃ- ১২২, পঠিতঃ- ১৬৪২
কবিতা: বোধ।
অবস্থানঃ- () স্কোরঃ-১১.৩৬, প্রিয়ঃ- ২, লাইকঃ-৩২, মন্তব্যঃ- ১৪৫, পঠিতঃ- ৫২৫
শিহাব এর পকেট
অবস্থানঃ- () স্কোরঃ-১০.১৬, প্রিয়ঃ- ২, লাইকঃ-৩০, মন্তব্যঃ- ১১৮, পঠিতঃ- ৮০৮
নীল সায়রের অতল জলে (ছবি ব্লগ)
অবস্থানঃ- () স্কোরঃ-৯.৯৭, প্রিয়ঃ- ৩, লাইকঃ-৩০, মন্তব্যঃ- ১০২, পঠিতঃ- ৭৪৩
ডয়েচে ভেলে ‘দ্য বব্স’ এ ভোট চলছে- অগ্নি সারথি ভাই আমাদের সামুর প্রতিনিধি... সারথি ভাইয়ের জন্য উদাত্ত আহবান
অবস্থানঃ- (১০) স্কোরঃ-৯.৯০, প্রিয়ঃ- ৩, লাইকঃ-১৭, মন্তব্যঃ- ১৮৬, পঠিতঃ- ১১৭৭
♣ক্লান্তিহীন আনন্দ ভ্রমণ: চট্টগ্রাম, কক্সবাজার, বান্দরবন, শালবন বিহার♣
অবস্থানঃ- (১১) স্কোরঃ-৯.৮৫, প্রিয়ঃ- ২, লাইকঃ-২৫, মন্তব্যঃ- ১৪১, পঠিতঃ- ৭৯৮
বাংলাদেশের কিছু দুষ্প্রাপ্য এবং নস্টালজিক ফটোগ্রাফ - ১
অবস্থানঃ- (১২) স্কোরঃ-৯.৬৫, প্রিয়ঃ- ১৪, লাইকঃ-২০, মন্তব্যঃ- ৪৮, পঠিতঃ- ৭০৬
দিন শেষের কাব্য
অবস্থানঃ- (১৩) স্কোরঃ-৯.২৪, প্রিয়ঃ- ২, লাইকঃ-২৬, মন্তব্যঃ- ১১৪, পঠিতঃ- ৮৫৪
শুক্রবারের আড্ডা - ৩
অবস্থানঃ- (১৪) স্কোরঃ-৯.২১, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ২৭৩, পঠিতঃ- ৮০৩
আমি মেলা থেকে তালপাতার এক বাঁশি কিনে এনেছি (ছবি ব্লগ)
অবস্থানঃ- (১৫) স্কোরঃ-৯.১৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-২৭, মন্তব্যঃ- ১২৫, পঠিতঃ- ১০০৬
বিচ্ছেদের স্মৃতি পড়ে রয় বিরান প্রান্তরে
অবস্থানঃ- (১৬) স্কোরঃ-৯.০১, প্রিয়ঃ- ২, লাইকঃ-২৪, মন্তব্যঃ- ১২০, পঠিতঃ- ৭৩৪
অনুকাব্যে সময়ের সুরতহাল
অবস্থানঃ- (১৭) স্কোরঃ-৮.৬৫, প্রিয়ঃ- ২, লাইকঃ-২৭, মন্তব্যঃ- ৮৮, পঠিতঃ- ৪৫৮
একদিন আমি আরণ্যক হয়ে যাবো
অবস্থানঃ- (১৮) স্কোরঃ-৮.৩১, প্রিয়ঃ- ১, লাইকঃ-২২, মন্তব্যঃ- ১২০, পঠিতঃ- ৫৭২
আমি নেই
অবস্থানঃ- (১৯) স্কোরঃ-৮.১৪, প্রিয়ঃ- ২, লাইকঃ-২১, মন্তব্যঃ- ১১১, পঠিতঃ- ৫৮১
উজান স্রোতের অভিমান ভেঙে যায় চন্দ্রস্নানে
অবস্থানঃ- (২০) স্কোরঃ-৭.৯৯, প্রিয়ঃ- ২, লাইকঃ-২১, মন্তব্যঃ- ১০৬, পঠিতঃ- ৬২৭
সামুতে ইদানিং ব্লগিং ও নয়া নিকের উৎপাতঃ ব্লগার ও ব্লগ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি
অবস্থানঃ- (২১) স্কোরঃ-৭.৭৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-২১, মন্তব্যঃ- ১১৮, পঠিতঃ- ৭৯৪
ভূমিকম্পের সময় নিজেকে কিভাবে রক্ষা করবেন? শিখুন, অন্যকেও শেখান ।
অবস্থানঃ- (২২) স্কোরঃ-৭.৪৪, প্রিয়ঃ- ১০, লাইকঃ-১৯, মন্তব্যঃ- ২১, পঠিতঃ- ৬১৬
মনোলগের সারকাজম
অবস্থানঃ- (২৩) স্কোরঃ-৭.৪০, প্রিয়ঃ- ১, লাইকঃ-২১, মন্তব্যঃ- ৯৬, পঠিতঃ- ৮১৬
যেসব কাজ করে আমাদের শিক্ষকেরা শিশুদের মেধা ও সৃজনশীলতাকে ধ্বংস করছেন!
অবস্থানঃ- (২৪) স্কোরঃ-৭.৩৬, প্রিয়ঃ- ৩, লাইকঃ-১৯, মন্তব্যঃ- ৮৮, পঠিতঃ- ৯৪৫
ঘুরে এলাম লেংটার মেলা (পাগলদের ছবি পর্ব)
অবস্থানঃ- (২৫) স্কোরঃ-৭.৩৬, প্রিয়ঃ- ৪, লাইকঃ-১৫, মন্তব্যঃ- ১০৪, পঠিতঃ- ১৮৭৩
দ্বিতীয় মৃত্যুঃ শেষ কবিতার আগে
অবস্থানঃ- (২৬) স্কোরঃ-৭.৩৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৮, মন্তব্যঃ- ১২৪, পঠিতঃ- ৪৬৪
সিমলা টু মানালি ভায়া পানদোহ লেক (সিমলা-মানালি-রোহটাং পাস ভ্রমণ ২০১৫)
অবস্থানঃ- (২৭) স্কোরঃ-৬.৯১, প্রিয়ঃ- ৭, লাইকঃ-১৫, মন্তব্যঃ- ৬০, পঠিতঃ- ৪৬৯
মারমা জাতিস্বত্ত্বা এবং জুম্ম জাতীয়তাবাদঃ একটি নৃ-বৈজ্ঞানিক কাটাচেড়া বিশ্লেষন
অবস্থানঃ- (২৮) স্কোরঃ-৬.৮৮, প্রিয়ঃ- ৬, লাইকঃ-১৫, মন্তব্যঃ- ৬৯, পঠিতঃ- ৬৭৪
✊✊অগ্নি সারথি বনাম জার্মান প্রবাসে! দ্য ববস এ কাকে ভোট দিচ্ছেন?
অবস্থানঃ- (২৯) স্কোরঃ-৬.৮২, প্রিয়ঃ- ৪, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ১০০, পঠিতঃ- ৯০৬
একাকীত্ব
অবস্থানঃ- (৩০) স্কোরঃ-৬.৭৬, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ১২৮, পঠিতঃ- ৮১১
মুক্তচিন্তা, ব্লগার এবং আমাদের বিভ্রান্তি
অবস্থানঃ- (৩১) স্কোরঃ-৬.৭৫, প্রিয়ঃ- ৪, লাইকঃ-১৬, মন্তব্যঃ- ৭৮, পঠিতঃ- ৬০৯
আত্মিক শূন্যতায় তোমার অব্যর্থ তীর!
অবস্থানঃ- (৩২) স্কোরঃ-৬.৭১, প্রিয়ঃ- ০, লাইকঃ-২০, মন্তব্যঃ- ৯০, পঠিতঃ- ৫১৭
লাইফ অব দু-Bi (বৈশাখ আমার আঙিনায় )
অবস্থানঃ- (৩৩) স্কোরঃ-৬.৪০, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৮, মন্তব্যঃ- ৮৩, পঠিতঃ- ৫১১
সামু হিট সমাচারঃ মার্চ ২০১৬ পরিসংখ্যান
অবস্থানঃ- (৩৪) স্কোরঃ-৬.৪০, প্রিয়ঃ- ৪, লাইকঃ-১৬, মন্তব্যঃ- ৬৬, পঠিতঃ- ৮১৩
অম্বরে ঘন ডম্বরু-ধ্বনি গুরু গুরু গুরু ....
অবস্থানঃ- (৩৫) স্কোরঃ-৬.৪০, প্রিয়ঃ- ৪, লাইকঃ-১৮, মন্তব্যঃ- ৫৩, পঠিতঃ- ৩০৬
জলবতি মেঘ
অবস্থানঃ- (৩৬) স্কোরঃ-৬.৩৩, প্রিয়ঃ- ২, লাইকঃ-১৯, মন্তব্যঃ- ৬৪, পঠিতঃ- ৪৯৫
ডয়চে ভেলের ‘দ্য বব্স’ প্রতিযোগিতা ২০১৬ এর ভোটাভুটি শুরু
অবস্থানঃ- (৩৭) স্কোরঃ-৬.২৮, প্রিয়ঃ- ৪, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৮৮, পঠিতঃ- ২১১২
ব্লগার আপার রান্না
অবস্থানঃ- (৩৮) স্কোরঃ-৬.২৩, প্রিয়ঃ- ২, লাইকঃ-১৪, মন্তব্যঃ- ৯৪, পঠিতঃ- ৪৬৭
অমর তৃষ্ণার হৃদয়ে বিষণ্ণ অলিন্দ ।
অবস্থানঃ- (৩৯) স্কোরঃ-৬.১৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-২০, মন্তব্যঃ- ৭১, পঠিতঃ- ৩০৮
সাধু ভাষার দিনগুলিতে চ্যাট:
অবস্থানঃ- (৪০) স্কোরঃ-৬.১২, প্রিয়ঃ- ২, লাইকঃ-১৯, মন্তব্যঃ- ৫৭, পঠিতঃ- ৬০৪
"নেশার বিষ যাদের হাতে-নাম দিয়েছি পথশিশু"
অবস্থানঃ- (৪১) স্কোরঃ-৬.১০, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৮, মন্তব্যঃ- ৭৩, পঠিতঃ- ৬৬০
অতি-সাধারণ এক মানুষের ব্লগ জগতে বছর পূর্তি (প্রায়)
অবস্থানঃ- (৪২) স্কোরঃ-৬.০৭, প্রিয়ঃ- ২, লাইকঃ-১৫, মন্তব্যঃ- ৮২, পঠিতঃ- ৩৬৩
গাংচিল - ছবিব্লগ
অবস্থানঃ- (৪৩) স্কোরঃ-৬.০৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৭, মন্তব্যঃ- ৮৮, পঠিতঃ- ৪৬৬
সুরক্ষা প্রাচীর
অবস্থানঃ- (৪৪) স্কোরঃ-৬.০৫, প্রিয়ঃ- ১, লাইকঃ-২০, মন্তব্যঃ- ৫৮, পঠিতঃ- ৩৩১
জমি ক্রয়কালে যে জিনিসগুলো জানা প্রয়োজন
অবস্থানঃ- (৪৫) স্কোরঃ-৫.৯৫, প্রিয়ঃ- ১২, লাইকঃ-৯, মন্তব্যঃ- ১৮, পঠিতঃ- ৩২১
১লা বৈশাখ, ১৪২৩ বঙ্গাব্দ উপলক্ষে ইস্পিশাল ৫০তম পোস্ট: ইমরাজ এর এক্সট্রাভ্যাগেন্স লুলিতিহাস!
অবস্থানঃ- (৪৬) স্কোরঃ-৫.৯৪, প্রিয়ঃ- ১, লাইকঃ-৮, মন্তব্যঃ- ১৩৪, পঠিতঃ- ৯৩৯
মারি নাইকো ধরি নাইকো বলি নাইকো দূর। সবেমাত্র বলেছি গোপাল, চরাও গে বাছুর
অবস্থানঃ- (৪৭) স্কোরঃ-৫.৯৩, প্রিয়ঃ- ৫, লাইকঃ-১৪, মন্তব্যঃ- ৫৪, পঠিতঃ- ৩৭৯
" থাক পুরাতন স্মৃতি, থাক ভূলে যাওয়া গীতি " - প্রিয় কিছু গান।
অবস্থানঃ- (৪৮) স্কোরঃ-৫.৯২, প্রিয়ঃ- ১, লাইকঃ-৬, মন্তব্যঃ- ১৪৭, পঠিতঃ- ৭১৫
মনুষ্যত্ব, তুমি ছুটি কাটিয়ে ফিরবে কবে???
অবস্থানঃ- (৪৯) স্কোরঃ-৫.৯২, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৫, মন্তব্যঃ- ৯৭, পঠিতঃ- ৩৭৭
কম খরচে আবার ভারত, বিশেষ পর্ব-১ ( আমার কিছু কথা ছিলো )
অবস্থানঃ- (৫০) স্কোরঃ-৫.৮৬, প্রিয়ঃ- ২, লাইকঃ-১৭, মন্তব্যঃ- ৬১, পঠিতঃ- ১৪২৪
বনজুঁইয়ের পুংকেশর
অবস্থানঃ- (৫১) স্কোরঃ-৫.৮৬, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৮, মন্তব্যঃ- ৬৫, পঠিতঃ- ২৮৬
☺☺ আসুন আজ থেকে ইশতারি করি (বাংলায় ইশতারি) - পর্ব(১)
অবস্থানঃ- (৫২) স্কোরঃ-৫.৮৩, প্রিয়ঃ- ২, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৯৪, পঠিতঃ- ৫৭৪
"ভাগ্যকুল জমিদার বাড়ী" যেখানে যেতে যেতে রাত হয়ে যায় (বাংলার জমিদার বাড়ী - পর্ব ১৮)
অবস্থানঃ- (৫৩) স্কোরঃ-৫.৮৩, প্রিয়ঃ- ৭, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৪৪, পঠিতঃ- ৪৪৯
সাড়ে চৌদ্দ শ বছর আগের আরব ভূখন্ডের এক ভদ্রলোক যেখানে এত স্মার্ট ছিলেন, সেখানে দুই হাজার ষোল সালে তাঁর ফলোয়াররা...
অবস্থানঃ- (৫৪) স্কোরঃ-৫.৭৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-২১, মন্তব্যঃ- ৫২, পঠিতঃ- ১২৮৮
মিসিরআলীর দলে কে কে আছেন?? নববর্ষের স্মরণে একটি হৃদয়বিদারক কাহিনী
অবস্থানঃ- (৫৫) স্কোরঃ-৫.৭৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৫, মন্তব্যঃ- ৯২, পঠিতঃ- ১০০৫
বৈশাখ উপলক্ষ্যে কিছু 'পরমাণু রম্য' করার চেষ্টা (একটি লুল পোস্ট)
অবস্থানঃ- (৫৬) স্কোরঃ-৫.৭৪, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৬, মন্তব্যঃ- ৭৪, পঠিতঃ- ১১৫১
আহারে বাঁশ!!!
অবস্থানঃ- (৫৭) স্কোরঃ-৫.৬৪, প্রিয়ঃ- ২, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৮১, পঠিতঃ- ৬০২
সিমলা - কুফরি-ফাগু ((সিমলা-মানালি-রোহটাং পাস ভ্রমণ ২০১৫)
অবস্থানঃ- (৫৮) স্কোরঃ-৫.৬৪, প্রিয়ঃ- ৩, লাইকঃ-১৪, মন্তব্যঃ- ৬৪, পঠিতঃ- ৭৬১
নাস্তিকতা বিদ্বেষী ছড়া, মন্তব্য, এবং বাস্তব সত্য
অবস্থানঃ- (৫৯) স্কোরঃ-৫.৬১, প্রিয়ঃ- ৪, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৭৩, পঠিতঃ- ৮৮৬
অণুগল্পঃ তুমি বৃষ্টি হয়ে ঝরে যাও
অবস্থানঃ- (৬০) স্কোরঃ-৫.৬০, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৮৯, পঠিতঃ- ১৩৩১
ছড়া ও কতিপয় অপচেষ্টা
অবস্থানঃ- (৬১) স্কোরঃ-৫.৫৯, প্রিয়ঃ- ২, লাইকঃ-১৫, মন্তব্যঃ- ৬৬, পঠিতঃ- ২৫৬
ঘুরে এলাম লেংটার মেলা (চার শততম পোষ্ট)
অবস্থানঃ- (৬২) স্কোরঃ-৫.৫০, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৯৬, পঠিতঃ- ১১৭১
শব্দার্থে ভালবাসা
অবস্থানঃ- (৬৩) স্কোরঃ-৫.৪১, প্রিয়ঃ- ০, লাইকঃ-১২, মন্তব্যঃ- ১০০, পঠিতঃ- ৪৮৪
চারশ’তম পার হয়েছে
অবস্থানঃ- (৬৪) স্কোরঃ-৫.৪১, প্রিয়ঃ- ১, লাইকঃ-৯, মন্তব্যঃ- ১১০, পঠিতঃ- ৪১৯
আমার নিকটতম প্রতিবেশীরা - পর্ব ৪
অবস্থানঃ- (৬৫) স্কোরঃ-৫.৪০, প্রিয়ঃ- ২, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৮৬, পঠিতঃ- ৭৭৩
চব্বিশ বছরের শর্ত
অবস্থানঃ- (৬৬) স্কোরঃ-৫.৩৩, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৭, মন্তব্যঃ- ৫৪, পঠিতঃ- ২৭৩
দিনগুলো কাটে বিভোর ঘোরের মাঝে আর রাতগুলো কাটছে নির্ঘুম
অবস্থানঃ- (৬৭) স্কোরঃ-৫.৩১, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৮০, পঠিতঃ- ৫৭৩
আপনি যে আনারস খাচ্ছেন সেটা “গর্ভবতী", জানেন তো?
অবস্থানঃ- (৬৮) স্কোরঃ-৫.৩১, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৭, মন্তব্যঃ- ৫৩, পঠিতঃ- ৮৪৩
মৃত্তানৃত্য ।
অবস্থানঃ- (৬৯) স্কোরঃ-৫.২৯, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৫, মন্তব্যঃ- ৬৬, পঠিতঃ- ৩০৬
ফেসবুক ঘাঁটছিলাম, এমনিই.... হঠাৎ করে একজনের একটি করা পোস্টে চোখ আটকে গেলো..... লেখাটি এখানে মূলত শেয়ার দিলাম....সকলের পড়ার অনুরোধ রইলো
অবস্থানঃ- (৭০) স্কোরঃ-৫.১৩, প্রিয়ঃ- ২, লাইকঃ-১৪, মন্তব্যঃ- ৫৭, পঠিতঃ- ১০৩৭
জয় হোক সামহোয়ার ইন ব্লগ পরিবারের!! জয় হোক নিপীড়িত ব্লগারদের!! জয় হোক বাংলার আপামর প্রান্তিক জনতার!!
অবস্থানঃ- (৭১) স্কোরঃ-৫.০৬, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৪, মন্তব্যঃ- ৬৫, পঠিতঃ- ৫৮৬
আশ্চর্য্য হাস্যদৃশ্য, উৎসর্গ প্রিয় গল্পকার এবং বড় ভাই হাসান মাহবুবকে
অবস্থানঃ- (৭২) স্কোরঃ-৫.০৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৪, মন্তব্যঃ- ৭৪, পঠিতঃ- ৬২৯
তোমার ঠোঁট যখন আমার চোখ ছুঁলো
অবস্থানঃ- (৭৩) স্কোরঃ-৫.০১, প্রিয়ঃ- ২, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৮০, পঠিতঃ- ৬১৪
ব্যর্থ প্রেমিক
অবস্থানঃ- (৭৪) স্কোরঃ-৪.৯৪, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৬৮, পঠিতঃ- ২১১
কস্তূরী বা মৃগনাভি কি ? এখনি জেনে নিন পড়ে ।।
অবস্থানঃ- (৭৫) স্কোরঃ-৪.৯৩, প্রিয়ঃ- ৬, লাইকঃ-১২, মন্তব্যঃ- ২৪, পঠিতঃ- ৭০৯
নব্বই শতাংশ মুসলিমের দেশে যার রাষ্ট্র ধর্ম ইসলাম.....
অবস্থানঃ- (৭৬) স্কোরঃ-৪.৮৯, প্রিয়ঃ- ৬, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ১৬, পঠিতঃ- ৬১৯
গ্রীক পৌরাণিকের শ্রেষ্ঠ দশ মহানায়ক
অবস্থানঃ- (৭৭) স্কোরঃ-৪.৮৭, প্রিয়ঃ- ৪, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৪২, পঠিতঃ- ৩৪৭
......হইতে সাবধান!! প্রতারনার মকর মকস
অবস্থানঃ- (৭৮) স্কোরঃ-৪.৮৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৪, মন্তব্যঃ- ৬৮, পঠিতঃ- ৭২৩
।।সমান্তরাল মানে ছুঁতে না পারার কস্ট।।
অবস্থানঃ- (৭৯) স্কোরঃ-৪.৭৯, প্রিয়ঃ- ২, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৬৬, পঠিতঃ- ৪৫৭
গল্প । আমিতো ভুলতেই চেয়েছিলাম দিনটা অথবা মেয়েটাকে
অবস্থানঃ- (৮০) স্কোরঃ-৪.৭৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৫, মন্তব্যঃ- ৫৮, পঠিতঃ- ৭৫৪
আমাকে মনে পড়ে
অবস্থানঃ- (৮১) স্কোরঃ-৪.৭০, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৬০, পঠিতঃ- ২৪৭
অণুগল্পঃ সাইকোডেলিক স্বপ্ন
অবস্থানঃ- (৮২) স্কোরঃ-৪.৬৯, প্রিয়ঃ- ১, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৬৬, পঠিতঃ- ৫১৫
ব্লগার জনম দাসীর সব ধরণের ব্যান তুলে নেয়ার জন্য অনুরোধ
অবস্থানঃ- (৮৩) স্কোরঃ-৪.৬৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৯৫, পঠিতঃ- ১৫৮৮
প্রিয়মুখ
অবস্থানঃ- (৮৪) স্কোরঃ-৪.৬৭, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৫৯, পঠিতঃ- ২৪০
আবার কখনো যদি
অবস্থানঃ- (৮৫) স্কোরঃ-৪.৬৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৭৪, পঠিতঃ- ৩২৫
পুরানো ভায়োলেন্স
অবস্থানঃ- (৮৬) স্কোরঃ-৪.৬১, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৪, মন্তব্যঃ- ৬০, পঠিতঃ- ৫৪২
রম্য পোস্টঃ খোলা চিঠি টু ছকিনা
অবস্থানঃ- (৮৭) স্কোরঃ-৪.৫৯, প্রিয়ঃ- ৩, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৫৬, পঠিতঃ- ৬৬০
আঁকিবুঁকি চরিত-৩ (senorita series)
অবস্থানঃ- (৮৮) স্কোরঃ-৪.৫৬, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৫৫, পঠিতঃ- ৩৩৭
আয়না স্ফুরণ ।
অবস্থানঃ- (৮৯) স্কোরঃ-৪.৫২, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৫৪, পঠিতঃ- ১৯৮
আমিও সম্পূর্ণা
অবস্থানঃ- (৯০) স্কোরঃ-৪.৫২, প্রিয়ঃ- ২, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৫৭, পঠিতঃ- ৩৪৪
বৃক্ষবাস (কবিতা)
অবস্থানঃ- (৯১) স্কোরঃ-৪.৫০, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৫, মন্তব্যঃ- ৫০, পঠিতঃ- ১৭১
যেখানে একজন আই টি বিশেষজ্ঞ দরকার সেই জাইগাতে একজন অভিনেত্রী স্থান পায় কেমনে ?
অবস্থানঃ- (৯২) স্কোরঃ-৪.৪৯, প্রিয়ঃ- ৩, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৫৯, পঠিতঃ- ১০২৫
জিন্নাহ ও নেহেরুঃ মেয়ে জামাই নিয়ে দুজনেই অসুখী ছিলেন
অবস্থানঃ- (৯৩) স্কোরঃ-৪.৪৮, প্রিয়ঃ- ৩, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৫২, পঠিতঃ- ১০৬০
বিজ্ঞানীদের মাঝে নাস্তিকতা, ধর্মবিশ্বাস এবং আমরা
অবস্থানঃ- (৯৪) স্কোরঃ-৪.৪৭, প্রিয়ঃ- ২, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৪২, পঠিতঃ- ৫৯২
মরিচখোর (রম্য)
অবস্থানঃ- (৯৫) স্কোরঃ-৪.৪৫, প্রিয়ঃ- ১, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৫৮, পঠিতঃ- ৫৫২
আমিই শুধু জানি
অবস্থানঃ- (৯৬) স্কোরঃ-৪.৪১, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৬০, পঠিতঃ- ৪২৮
মেঘ জমেছে মেঘের কারনেই
অবস্থানঃ- (৯৭) স্কোরঃ-৪.৪০, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৫০, পঠিতঃ- ২০০
জ্যোতির্বিদ্যার ইতিহাসে এক দুর্ভাগাঃ লে জেন্টিল
অবস্থানঃ- (৯৮) স্কোরঃ-৪.৩৯, প্রিয়ঃ- ৪, লাইকঃ-১২, মন্তব্যঃ- ২৬, পঠিতঃ- ৬১৩
ব্রেকিং নিউজঃ বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ শেষ পর্যন্ত ইসলাম ধর্ম ত্যাগ করলেন। (সত্য এভাবেই উদ্ভাসিত হয়)
অবস্থানঃ- (৯৯) স্কোরঃ-৪.৩৬, প্রিয়ঃ- ২, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৯৭, পঠিতঃ- ২৪৭২
নীরব স্মৃতি
অবস্থানঃ- (১০০) স্কোরঃ-৪.৩৪, প্রিয়ঃ- ১, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৬১, পঠিতঃ- ২৫৯
যদি বায়ো-মেট্রিক পদ্ধতিতে নিবন্ধন করতে বলা হয় সামুর নিক গুলোকে !!
অবস্থানঃ- (১০১) স্কোরঃ-৪.৩১, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৪, মন্তব্যঃ- ৫০, পঠিতঃ- ৭৪২
বাঁচি আজও তুমিহীনা
অবস্থানঃ- (১০২) স্কোরঃ-৪.২৯, প্রিয়ঃ- ১, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৬৬, পঠিতঃ- ২৫০

চিন্তাঃ
বিজ্ঞান ও নিরীশ্বরবাদ
অবস্থানঃ- () স্কোরঃ-১২.৫৩, প্রিয়ঃ- ১৮, লাইকঃ-২৪, মন্তব্যঃ- ৭৭, পঠিতঃ- ৮৯৩
যেসব কাজ করে আমাদের শিক্ষকেরা শিশুদের মেধা ও সৃজনশীলতাকে ধ্বংস করছেন!
অবস্থানঃ- (২৪) স্কোরঃ-৭.৩৬, প্রিয়ঃ- ৩, লাইকঃ-১৯, মন্তব্যঃ- ৮৮, পঠিতঃ- ৯৪৫
"নেশার বিষ যাদের হাতে-নাম দিয়েছি পথশিশু"
অবস্থানঃ- (৪১) স্কোরঃ-৬.১০, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৮, মন্তব্যঃ- ৭৩, পঠিতঃ- ৬৬০
সাড়ে চৌদ্দ শ বছর আগের আরব ভূখন্ডের এক ভদ্রলোক যেখানে এত স্মার্ট ছিলেন, সেখানে দুই হাজার ষোল সালে তাঁর ফলোয়াররা...
অবস্থানঃ- (৫৪) স্কোরঃ-৫.৭৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-২১, মন্তব্যঃ- ৫২, পঠিতঃ- ১২৮৮
আমার নিকটতম প্রতিবেশীরা - পর্ব ৪
অবস্থানঃ- (৬৫) স্কোরঃ-৫.৪০, প্রিয়ঃ- ২, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৮৬, পঠিতঃ- ৭৭৩
ফেসবুক ঘাঁটছিলাম, এমনিই.... হঠাৎ করে একজনের একটি করা পোস্টে চোখ আটকে গেলো..... লেখাটি এখানে মূলত শেয়ার দিলাম....সকলের পড়ার অনুরোধ রইলো
অবস্থানঃ- (৭০) স্কোরঃ-৫.১৩, প্রিয়ঃ- ২, লাইকঃ-১৪, মন্তব্যঃ- ৫৭, পঠিতঃ- ১০৩৭
নব্বই শতাংশ মুসলিমের দেশে যার রাষ্ট্র ধর্ম ইসলাম.....
অবস্থানঃ- (৭৬) স্কোরঃ-৪.৮৯, প্রিয়ঃ- ৬, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ১৬, পঠিতঃ- ৬১৯
জিন্নাহ ও নেহেরুঃ মেয়ে জামাই নিয়ে দুজনেই অসুখী ছিলেন
অবস্থানঃ- (৯৩) স্কোরঃ-৪.৪৮, প্রিয়ঃ- ৩, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৫২, পঠিতঃ- ১০৬০
বিজ্ঞানীদের মাঝে নাস্তিকতা, ধর্মবিশ্বাস এবং আমরা
অবস্থানঃ- (৯৪) স্কোরঃ-৪.৪৭, প্রিয়ঃ- ২, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৪২, পঠিতঃ- ৫৯২
যৌনতা ও জীবন এবং আমাদের বিকৃত মনোভাব, পর্ব ১ – প্যারাফিলিয়া
অবস্থানঃ- (১১৪) স্কোরঃ-৪.১৩, প্রিয়ঃ- ৩, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ২০, পঠিতঃ- ১৩৪২
ব্লগার অথবা নাস্তিকঃ চিল নিয়েছে কানে
অবস্থানঃ- (১১৫) স্কোরঃ-৪.১০, প্রিয়ঃ- ১, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৪৬, পঠিতঃ- ১০৪৯
যৌনতা ও জীবন, পর্ব ২ঃ মাস্টারবেশন এবং পর্নোগ্রাফি আসক্তি (হাইপার সেক্সুয়ালিটি)
অবস্থানঃ- (১৩১) স্কোরঃ-৩.৯৪, প্রিয়ঃ- ৫, লাইকঃ-১০, মন্তব্যঃ- ১৪, পঠিতঃ- ১০৯৬
পানামা পেপারস কেলেংকারী হবে আগামী মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রধান ইস্যু !!!
অবস্থানঃ- (১৬১) স্কোরঃ-৩.৪০, প্রিয়ঃ- ৪, লাইকঃ-৯, মন্তব্যঃ- ১৩, পঠিতঃ- ৫২৬

কবিতাঃ
কবিতা: বোধ।
অবস্থানঃ- () স্কোরঃ-১১.৩৬, প্রিয়ঃ- ২, লাইকঃ-৩২, মন্তব্যঃ- ১৪৫, পঠিতঃ- ৫২৫
বিচ্ছেদের স্মৃতি পড়ে রয় বিরান প্রান্তরে
অবস্থানঃ- (১৬) স্কোরঃ-৯.০১, প্রিয়ঃ- ২, লাইকঃ-২৪, মন্তব্যঃ- ১২০, পঠিতঃ- ৭৩৪
অনুকাব্যে সময়ের সুরতহাল
অবস্থানঃ- (১৭) স্কোরঃ-৮.৬৫, প্রিয়ঃ- ২, লাইকঃ-২৭, মন্তব্যঃ- ৮৮, পঠিতঃ- ৪৫৮
একদিন আমি আরণ্যক হয়ে যাবো
অবস্থানঃ- (১৮) স্কোরঃ-৮.৩১, প্রিয়ঃ- ১, লাইকঃ-২২, মন্তব্যঃ- ১২০, পঠিতঃ- ৫৭২
আমি নেই
অবস্থানঃ- (১৯) স্কোরঃ-৮.১৪, প্রিয়ঃ- ২, লাইকঃ-২১, মন্তব্যঃ- ১১১, পঠিতঃ- ৫৮১
উজান স্রোতের অভিমান ভেঙে যায় চন্দ্রস্নানে
অবস্থানঃ- (২০) স্কোরঃ-৭.৯৯, প্রিয়ঃ- ২, লাইকঃ-২১, মন্তব্যঃ- ১০৬, পঠিতঃ- ৬২৭
মনোলগের সারকাজম
অবস্থানঃ- (২৩) স্কোরঃ-৭.৪০, প্রিয়ঃ- ১, লাইকঃ-২১, মন্তব্যঃ- ৯৬, পঠিতঃ- ৮১৬
দ্বিতীয় মৃত্যুঃ শেষ কবিতার আগে
অবস্থানঃ- (২৬) স্কোরঃ-৭.৩৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৮, মন্তব্যঃ- ১২৪, পঠিতঃ- ৪৬৪
একাকীত্ব
অবস্থানঃ- (৩০) স্কোরঃ-৬.৭৬, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ১২৮, পঠিতঃ- ৮১১
আত্মিক শূন্যতায় তোমার অব্যর্থ তীর!
অবস্থানঃ- (৩২) স্কোরঃ-৬.৭১, প্রিয়ঃ- ০, লাইকঃ-২০, মন্তব্যঃ- ৯০, পঠিতঃ- ৫১৭
জলবতি মেঘ
অবস্থানঃ- (৩৬) স্কোরঃ-৬.৩৩, প্রিয়ঃ- ২, লাইকঃ-১৯, মন্তব্যঃ- ৬৪, পঠিতঃ- ৪৯৫
অমর তৃষ্ণার হৃদয়ে বিষণ্ণ অলিন্দ ।
অবস্থানঃ- (৩৯) স্কোরঃ-৬.১৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-২০, মন্তব্যঃ- ৭১, পঠিতঃ- ৩০৮
সুরক্ষা প্রাচীর
অবস্থানঃ- (৪৪) স্কোরঃ-৬.০৫, প্রিয়ঃ- ১, লাইকঃ-২০, মন্তব্যঃ- ৫৮, পঠিতঃ- ৩৩১
মনুষ্যত্ব, তুমি ছুটি কাটিয়ে ফিরবে কবে???
অবস্থানঃ- (৪৯) স্কোরঃ-৫.৯২, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৫, মন্তব্যঃ- ৯৭, পঠিতঃ- ৩৭৭
বনজুঁইয়ের পুংকেশর
অবস্থানঃ- (৫১) স্কোরঃ-৫.৮৬, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৮, মন্তব্যঃ- ৬৫, পঠিতঃ- ২৮৬
আহারে বাঁশ!!!
অবস্থানঃ- (৫৭) স্কোরঃ-৫.৬৪, প্রিয়ঃ- ২, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৮১, পঠিতঃ- ৬০২
শব্দার্থে ভালবাসা
অবস্থানঃ- (৬৩) স্কোরঃ-৫.৪১, প্রিয়ঃ- ০, লাইকঃ-১২, মন্তব্যঃ- ১০০, পঠিতঃ- ৪৮৪
চারশ’তম পার হয়েছে
অবস্থানঃ- (৬৪) স্কোরঃ-৫.৪১, প্রিয়ঃ- ১, লাইকঃ-৯, মন্তব্যঃ- ১১০, পঠিতঃ- ৪১৯
চব্বিশ বছরের শর্ত
অবস্থানঃ- (৬৬) স্কোরঃ-৫.৩৩, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৭, মন্তব্যঃ- ৫৪, পঠিতঃ- ২৭৩
দিনগুলো কাটে বিভোর ঘোরের মাঝে আর রাতগুলো কাটছে নির্ঘুম
অবস্থানঃ- (৬৭) স্কোরঃ-৫.৩১, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৮০, পঠিতঃ- ৫৭৩
মৃত্তানৃত্য ।
অবস্থানঃ- (৬৯) স্কোরঃ-৫.২৯, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৫, মন্তব্যঃ- ৬৬, পঠিতঃ- ৩০৬
আশ্চর্য্য হাস্যদৃশ্য, উৎসর্গ প্রিয় গল্পকার এবং বড় ভাই হাসান মাহবুবকে
অবস্থানঃ- (৭২) স্কোরঃ-৫.০৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৪, মন্তব্যঃ- ৭৪, পঠিতঃ- ৬২৯
তোমার ঠোঁট যখন আমার চোখ ছুঁলো
অবস্থানঃ- (৭৩) স্কোরঃ-৫.০১, প্রিয়ঃ- ২, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৮০, পঠিতঃ- ৬১৪
ব্যর্থ প্রেমিক
অবস্থানঃ- (৭৪) স্কোরঃ-৪.৯৪, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৬৮, পঠিতঃ- ২১১
।।সমান্তরাল মানে ছুঁতে না পারার কস্ট।।
অবস্থানঃ- (৭৯) স্কোরঃ-৪.৭৯, প্রিয়ঃ- ২, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৬৬, পঠিতঃ- ৪৫৭
আমাকে মনে পড়ে
অবস্থানঃ- (৮১) স্কোরঃ-৪.৭০, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৬০, পঠিতঃ- ২৪৭
প্রিয়মুখ
অবস্থানঃ- (৮৪) স্কোরঃ-৪.৬৭, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৫৯, পঠিতঃ- ২৪০
আবার কখনো যদি
অবস্থানঃ- (৮৫) স্কোরঃ-৪.৬৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৭৪, পঠিতঃ- ৩২৫
পুরানো ভায়োলেন্স
অবস্থানঃ- (৮৬) স্কোরঃ-৪.৬১, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৪, মন্তব্যঃ- ৬০, পঠিতঃ- ৫৪২
আয়না স্ফুরণ ।
অবস্থানঃ- (৮৯) স্কোরঃ-৪.৫২, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৫৪, পঠিতঃ- ১৯৮
আমিও সম্পূর্ণা
অবস্থানঃ- (৯০) স্কোরঃ-৪.৫২, প্রিয়ঃ- ২, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৫৭, পঠিতঃ- ৩৪৪
বৃক্ষবাস (কবিতা)
অবস্থানঃ- (৯১) স্কোরঃ-৪.৫০, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৫, মন্তব্যঃ- ৫০, পঠিতঃ- ১৭১
আমিই শুধু জানি
অবস্থানঃ- (৯৬) স্কোরঃ-৪.৪১, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৬০, পঠিতঃ- ৪২৮
মেঘ জমেছে মেঘের কারনেই
অবস্থানঃ- (৯৭) স্কোরঃ-৪.৪০, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৫০, পঠিতঃ- ২০০
নীরব স্মৃতি
অবস্থানঃ- (১০০) স্কোরঃ-৪.৩৪, প্রিয়ঃ- ১, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৬১, পঠিতঃ- ২৫৯
বাঁচি আজও তুমিহীনা
অবস্থানঃ- (১০২) স্কোরঃ-৪.২৯, প্রিয়ঃ- ১, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৬৬, পঠিতঃ- ২৫০
ভালবাসার হাহাকার
অবস্থানঃ- (১০৩) স্কোরঃ-৪.২৭, প্রিয়ঃ- ৩, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৩৯, পঠিতঃ- ১৮৪
গোরস্থান (একটি কবরের অাত্মকাহিনী)
অবস্থানঃ- (১০৪) স্কোরঃ-৪.২৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৬২, পঠিতঃ- ৩২১
খুন হয়ে গিয়েছিল গল্পটি
অবস্থানঃ- (১০৫) স্কোরঃ-৪.২৭, প্রিয়ঃ- ১, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৭২, পঠিতঃ- ৩০৫
রংপুরের ভাওয়াইয়া গান-০১
অবস্থানঃ- (১০৬) স্কোরঃ-৪.২৭, প্রিয়ঃ- ২, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৬২, পঠিতঃ- ২৭৩
স্মৃতি ইন্ডাস্ট্রী এবং একজন জাতীয়তাবাদী পুরুষ
অবস্থানঃ- (১০৭) স্কোরঃ-৪.২৪, প্রিয়ঃ- ৩, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৩৮, পঠিতঃ- ২৩৭
বৈশাখ মাসের প্রখর রোদে
অবস্থানঃ- (১০৯) স্কোরঃ-৪.২১, প্রিয়ঃ- ০, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৬০, পঠিতঃ- ২৮১
অনলের নির্যাস
অবস্থানঃ- (১১৩) স্কোরঃ-৪.১৬, প্রিয়ঃ- ১, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৫৫, পঠিতঃ- ২৬৩
চেয়ারম্যানের মালা
অবস্থানঃ- (১১৬) স্কোরঃ-৪.০৮, প্রিয়ঃ- ১, লাইকঃ-৭, মন্তব্যঃ- ৭৯, পঠিতঃ- ৪৫৯
পান্তা খেয়ে বাঙালী হই
অবস্থানঃ- (১১৭) স্কোরঃ-৪.০৮, প্রিয়ঃ- ১, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৫৯, পঠিতঃ- ২৯০
ব্যাখ্যাহীন ডায়রি ।
অবস্থানঃ- (১১৯) স্কোরঃ-৪.০৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৫৫, পঠিতঃ- ৩৯৩
স্বপ্নে স্বপ্নের স্বপ্ন
অবস্থানঃ- (১২৭) স্কোরঃ-৩.৯৯, প্রিয়ঃ- ১, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৬৩, পঠিতঃ- ২২৫
কি যে গরম!!!
অবস্থানঃ- (১৩২) স্কোরঃ-৩.৯৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ৮৪, পঠিতঃ- ৫৬৩
প্রেম তোমাকে সালাম
অবস্থানঃ- (১৩৫) স্কোরঃ-৩.৯১, প্রিয়ঃ- ০, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৭০, পঠিতঃ- ২৭২
জ্বালবো আলো
অবস্থানঃ- (১৩৬) স্কোরঃ-৩.৯০, প্রিয়ঃ- ০, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৫০, পঠিতঃ- ২০৩
পিতার কলঙ্ক
অবস্থানঃ- (১৩৭) স্কোরঃ-৩.৯০, প্রিয়ঃ- ০, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৫০, পঠিতঃ- ১৯১
সে স্বপ্ন দীর্ঘ ঘুমের মন্ত্র
অবস্থানঃ- (১৪২) স্কোরঃ-৩.৭৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৩৯, পঠিতঃ- ২৩৬
"করতলে সুখকাল যেভাবে ঘনায়"
অবস্থানঃ- (১৪৮) স্কোরঃ-৩.৫৮, প্রিয়ঃ- ১, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৩৬, পঠিতঃ- ১৪২
অদ্ভুত বৈপরীত্য !
অবস্থানঃ- (১৫০) স্কোরঃ-৩.৫৪, প্রিয়ঃ- ১, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৪৮, পঠিতঃ- ২২১
চারতলার চারশ’ চৌদ্দ....
অবস্থানঃ- (১৫৩) স্কোরঃ-৩.৫৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৪৪, পঠিতঃ- ২৫৭
ঘোড়ার বদলে গরু
অবস্থানঃ- (১৫৯) স্কোরঃ-৩.৪৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৫৪, পঠিতঃ- ৩১৬
বৃষ্টির কান্না
অবস্থানঃ- (১৬৬) স্কোরঃ-৩.২৮, প্রিয়ঃ- ২, লাইকঃ-৮, মন্তব্যঃ- ৩৬, পঠিতঃ- ১২৩
সাইকেল ছিনতাই
অবস্থানঃ- (১৬৭) স্কোরঃ-৩.২৭, প্রিয়ঃ- ১, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৩৯, পঠিতঃ- ২০২
অনুকাব্যঃ ফেসবুক
অবস্থানঃ- (১৭২) স্কোরঃ-৩.২৫, প্রিয়ঃ- ১, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৩৮, পঠিতঃ- ২৭৬
খুন হয়ে ছুটছি গ্রীষ্মকালীন শহরে
অবস্থানঃ- (১৭৪) স্কোরঃ-৩.২০, প্রিয়ঃ- ১, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৩০, পঠিতঃ- ২৪৫
নববর্ষের আঙ্গিনায় বসে চেয়ে থাকি
অবস্থানঃ- (১৭৫) স্কোরঃ-৩.১৯, প্রিয়ঃ- ২, লাইকঃ-৯, মন্তব্যঃ- ২৬, পঠিতঃ- ২৮৩
কাঁচ হোক বা স্বপ্ন , একদিন ঠিক ভাঙবেই
অবস্থানঃ- (১৭৭) স্কোরঃ-৩.১৮, প্রিয়ঃ- ১, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৩৬, পঠিতঃ- ১৩৮
পলাতক স্ক্র্যাপবুক থেকে- ২
অবস্থানঃ- (১৮৬) স্কোরঃ-৩.১২, প্রিয়ঃ- ১, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৩৪, পঠিতঃ- ১৭৪
ভিক্ষুকের দিনকাল
অবস্থানঃ- (১৮৭) স্কোরঃ-৩.১২, প্রিয়ঃ- ২, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৪৪, পঠিতঃ- ১২৮
কবিতাঃ দূরত্ব
অবস্থানঃ- (১৮৯) স্কোরঃ-৩.১০, প্রিয়ঃ- ১, লাইকঃ-৮, মন্তব্যঃ- ৪০, পঠিতঃ- ১৯৫
নববর্ষে মজার ইলিশ
অবস্থানঃ- (১৯২) স্কোরঃ-৩.০৮, প্রিয়ঃ- ১, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৫৯, পঠিতঃ- ৬৯৪
প্রাণের জয়গান
অবস্থানঃ- (১৯৪) স্কোরঃ-৩.০৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৩৫, পঠিতঃ- ১৮০
মা, আমায় কেন মানুষ করেছ
অবস্থানঃ- (১৯৫) স্কোরঃ-৩.০৪, প্রিয়ঃ- ১, লাইকঃ-৮, মন্তব্যঃ- ৩৮, পঠিতঃ- ২৩৮
চিত্রতা (৫)
অবস্থানঃ- (১৯৬) স্কোরঃ-৩.০২, প্রিয়ঃ- ২, লাইকঃ-৭, মন্তব্যঃ- ৩৪, পঠিতঃ- ১৬০
জলে গড়া প্রেম ।
অবস্থানঃ- (১৯৭) স্কোরঃ-৩.০২, প্রিয়ঃ- ০, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৩৪, পঠিতঃ- ১৫৮
আল্লাহ মেঘ দে পানি দে ছায়া দেরে তুই আল্লাহ মেঘ দে,
অবস্থানঃ- (১৯৮) স্কোরঃ-৩.০০, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ৫৩, পঠিতঃ- ২৭৮

গল্পঃ
শিহাব এর পকেট
অবস্থানঃ- () স্কোরঃ-১০.১৬, প্রিয়ঃ- ২, লাইকঃ-৩০, মন্তব্যঃ- ১১৮, পঠিতঃ- ৮০৮
দিন শেষের কাব্য
অবস্থানঃ- (১৩) স্কোরঃ-৯.২৪, প্রিয়ঃ- ২, লাইকঃ-২৬, মন্তব্যঃ- ১১৪, পঠিতঃ- ৮৫৪
গল্প । আমিতো ভুলতেই চেয়েছিলাম দিনটা অথবা মেয়েটাকে
অবস্থানঃ- (৮০) স্কোরঃ-৪.৭৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৫, মন্তব্যঃ- ৫৮, পঠিতঃ- ৭৫৪
অণুগল্পঃ সাইকোডেলিক স্বপ্ন
অবস্থানঃ- (৮২) স্কোরঃ-৪.৬৯, প্রিয়ঃ- ১, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৬৬, পঠিতঃ- ৫১৫
একটি সাক্ষাৎকার অতঃপর... (ছোটগল্প)
অবস্থানঃ- (১১১) স্কোরঃ-৪.১৯, প্রিয়ঃ- ২, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৪৬, পঠিতঃ- ৫৭৫
গল্পঃ আধখানা মানুষ
অবস্থানঃ- (১২৪) স্কোরঃ-৪.০৪, প্রিয়ঃ- ২, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৪১, পঠিতঃ- ৩০৫
দারুণ সারপ্রাইজ (অনুবাদ গল্প)
অবস্থানঃ- (১২৫) স্কোরঃ-৪.০১, প্রিয়ঃ- ০, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৬০, পঠিতঃ- ৫৭৪
ছোটগল্পঃ শারদাংবেল
অবস্থানঃ- (১২৬) স্কোরঃ-৪.০১, প্রিয়ঃ- ০, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৬০, পঠিতঃ- ৪৪২
অনুবাদ গল্পঃ কাহলিল জিবরানের তিনটি গল্প
অবস্থানঃ- (১৪০) স্কোরঃ-৩.৮৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৪, মন্তব্যঃ- ৩৪, পঠিতঃ- ৪৭৪
গল্প পর্ব-১ঃ মেরাজুগ্রাফি
অবস্থানঃ- (১৪৫) স্কোরঃ-৩.৬১, প্রিয়ঃ- ০, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৪০, পঠিতঃ- ৩৭৭
অনুগল্পঃ হঠাৎ দুর্ঘটনা
অবস্থানঃ- (১৫৪) স্কোরঃ-৩.৪৬, প্রিয়ঃ- ১, লাইকঃ-৮, মন্তব্যঃ- ৫১, পঠিতঃ- ১৩৪৫
চঞ্চল ও তিন কুকুরের ছানা (বাস্তব কাহিনী )
অবস্থানঃ- (১৭১) স্কোরঃ-৩.২৬, প্রিয়ঃ- ২, লাইকঃ-১১, মন্তব্যঃ- ১৫, পঠিতঃ- ২৭১
✤ ✤ গল্পঃ অদৃত্ত
অবস্থানঃ- (১৮২) স্কোরঃ-৩.১৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৩১, পঠিতঃ- ৪৪৯
গল্পঃ একজন রাগী মানুষের গল্প
অবস্থানঃ- (১৮৮) স্কোরঃ-৩.১২, প্রিয়ঃ- ০, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৩৭, পঠিতঃ- ২৫৬
ছোট গল্প: নেকাব
অবস্থানঃ- (১৯৩) স্কোরঃ-৩.০৭, প্রিয়ঃ- ১, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৩২, পঠিতঃ- ৪৩৮

ছবি ব্লগঃ
নীল সায়রের অতল জলে (ছবি ব্লগ)
অবস্থানঃ- () স্কোরঃ-৯.৯৭, প্রিয়ঃ- ৩, লাইকঃ-৩০, মন্তব্যঃ- ১০২, পঠিতঃ- ৭৪৩
আমি মেলা থেকে তালপাতার এক বাঁশি কিনে এনেছি (ছবি ব্লগ)
অবস্থানঃ- (১৫) স্কোরঃ-৯.১৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-২৭, মন্তব্যঃ- ১২৫, পঠিতঃ- ১০০৬
লাইফ অব দু-Bi (বৈশাখ আমার আঙিনায় )
অবস্থানঃ- (৩৩) স্কোরঃ-৬.৪০, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৮, মন্তব্যঃ- ৮৩, পঠিতঃ- ৫১১
ব্লগার আপার রান্না
অবস্থানঃ- (৩৮) স্কোরঃ-৬.২৩, প্রিয়ঃ- ২, লাইকঃ-১৪, মন্তব্যঃ- ৯৪, পঠিতঃ- ৪৬৭
গাংচিল - ছবিব্লগ
অবস্থানঃ- (৪৩) স্কোরঃ-৬.০৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৭, মন্তব্যঃ- ৮৮, পঠিতঃ- ৪৬৬
ঘুরে এলাম লেংটার মেলা (চার শততম পোষ্ট)
অবস্থানঃ- (৬২) স্কোরঃ-৫.৫০, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৯৬, পঠিতঃ- ১১৭১
আঁকিবুঁকি চরিত-৩ (senorita series)
অবস্থানঃ- (৮৮) স্কোরঃ-৪.৫৬, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৫৫, পঠিতঃ- ৩৩৭
ছবি ব্লগ (বুড়ীগঙ্গা থেকে মেঘনা ব্রিজ)
অবস্থানঃ- (১৫৮) স্কোরঃ-৩.৪৪, প্রিয়ঃ- ২, লাইকঃ-১০, মন্তব্যঃ- ২৮, পঠিতঃ- ১২১
» ফ্লাস লাইটের আলোতে ফুলের ছB..........
অবস্থানঃ- (১৮০) স্কোরঃ-৩.১৫, প্রিয়ঃ- ২, লাইকঃ-৭, মন্তব্যঃ- ৩৮, পঠিতঃ- ২৬০
বনে বাঁদাড়ে.....৩৯
অবস্থানঃ- (১৮১) স্কোরঃ-৩.১৪, প্রিয়ঃ- ১, লাইকঃ-৭, মন্তব্যঃ- ৪৮, পঠিতঃ- ২০২

ভ্রমণ ব্লগঃ
♣ক্লান্তিহীন আনন্দ ভ্রমণ: চট্টগ্রাম, কক্সবাজার, বান্দরবন, শালবন বিহার♣
অবস্থানঃ- (১১) স্কোরঃ-৯.৮৫, প্রিয়ঃ- ২, লাইকঃ-২৫, মন্তব্যঃ- ১৪১, পঠিতঃ- ৭৯৮
সিমলা টু মানালি ভায়া পানদোহ লেক (সিমলা-মানালি-রোহটাং পাস ভ্রমণ ২০১৫)
অবস্থানঃ- (২৭) স্কোরঃ-৬.৯১, প্রিয়ঃ- ৭, লাইকঃ-১৫, মন্তব্যঃ- ৬০, পঠিতঃ- ৪৬৯
কম খরচে আবার ভারত, বিশেষ পর্ব-১ ( আমার কিছু কথা ছিলো )
অবস্থানঃ- (৫০) স্কোরঃ-৫.৮৬, প্রিয়ঃ- ২, লাইকঃ-১৭, মন্তব্যঃ- ৬১, পঠিতঃ- ১৪২৪
"ভাগ্যকুল জমিদার বাড়ী" যেখানে যেতে যেতে রাত হয়ে যায় (বাংলার জমিদার বাড়ী - পর্ব ১৮)
অবস্থানঃ- (৫৩) স্কোরঃ-৫.৮৩, প্রিয়ঃ- ৭, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৪৪, পঠিতঃ- ৪৪৯
সিমলা - কুফরি-ফাগু ((সিমলা-মানালি-রোহটাং পাস ভ্রমণ ২০১৫)
অবস্থানঃ- (৫৮) স্কোরঃ-৫.৬৪, প্রিয়ঃ- ৩, লাইকঃ-১৪, মন্তব্যঃ- ৬৪, পঠিতঃ- ৭৬১
মানালি-কুলু-মানিকারান (সিমলা-মানালি-রোহটাং পাস ভ্রমণ ২০১৫)
অবস্থানঃ- (১৪৪) স্কোরঃ-৩.৬৬, প্রিয়ঃ- ২, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৩৫, পঠিতঃ- ৩৮১
তাঁবু পড়ল সোনাদিয়ায়
অবস্থানঃ- (১৫৭) স্কোরঃ-৩.৪৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৪৮, পঠিতঃ- ৪১৩
সিমলা শহর দর্শন (সিমলা-মানালি-রোহটাং পাস ভ্রমণ ২০১৫)
অবস্থানঃ- (১৬২) স্কোরঃ-৩.৩৪, প্রিয়ঃ- ২, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৩১, পঠিতঃ- ৪০০
মনপুরা - যার রূপে হৃদয় পুড়ে হল একাকার (জার্নি টু আওয়ার সুইট সেভেন ডটার অব সী - ফার্স্ট ফেইজ)
অবস্থানঃ- (১৬৫) স্কোরঃ-৩.৩১, প্রিয়ঃ- ২, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৩০, পঠিতঃ- ৩০৭
কম খরচে আবার ভারত পর্ব-১৮ ( আধিক্য মানালি থেকে কিলং হয়ে লাদাখের পথে বারলাচালা পাস-২ )
অবস্থানঃ- (১৭০) স্কোরঃ-৩.২৬, প্রিয়ঃ- ৩, লাইকঃ-৭, মন্তব্যঃ- ৩১, পঠিতঃ- ১৩০৭
ঘুরে আসুন বরিশালের ভাসমান বাজার থেকে
অবস্থানঃ- (১৮৩) স্কোরঃ-৩.১৪, প্রিয়ঃ- ৪, লাইকঃ-৮, মন্তব্যঃ- ১১, পঠিতঃ- ৪০৯
গল্পঃ সূচির চোখে জল
অবস্থানঃ- (১৮৫) স্কোরঃ-৩.১২, প্রিয়ঃ- ১, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৩৪, পঠিতঃ- ২০৩

ইতিহাসঃ
বাংলাদেশের কিছু দুষ্প্রাপ্য এবং নস্টালজিক ফটোগ্রাফ - ১
অবস্থানঃ- (১২) স্কোরঃ-৯.৬৫, প্রিয়ঃ- ১৪, লাইকঃ-২০, মন্তব্যঃ- ৪৮, পঠিতঃ- ৭০৬

বইঃ
বই আলোচনা: এ্যান হ্যান্ডলের "Everybody writes"
অবস্থানঃ- () স্কোরঃ-১৩.১৫, প্রিয়ঃ- ১৭, লাইকঃ-৩০, মন্তব্যঃ- ৬৮, পঠিতঃ- ৪৮৪

বিতর্ক/ক্যাচাল/আড্ডাঃ
শুক্রবারের আড্ডা - ৩
অবস্থানঃ- (১৪) স্কোরঃ-৯.২১, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ২৭৩, পঠিতঃ- ৮০৩
নাস্তিকতা বিদ্বেষী ছড়া, মন্তব্য, এবং বাস্তব সত্য
অবস্থানঃ- (৫৯) স্কোরঃ-৫.৬১, প্রিয়ঃ- ৪, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৭৩, পঠিতঃ- ৮৮৬
ব্লগার জনম দাসীর সব ধরণের ব্যান তুলে নেয়ার জন্য অনুরোধ
অবস্থানঃ- (৮৩) স্কোরঃ-৪.৬৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৯৫, পঠিতঃ- ১৫৮৮
এগুলো যদি অপরাধ হয় তাহলে এর বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হোক, প্রমান তো প্রকাশ্য। অপরাধ মনে না হলে, থাক...
অবস্থানঃ- (১১০) স্কোরঃ-৪.২০, প্রিয়ঃ- ২, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৪৬, পঠিতঃ- ৭৮০
হলো কি সামু মামুরা?!? (প্লীজ ভোট ফর অগ্নি সারথি)
অবস্থানঃ- (১৩৮) স্কোরঃ-৩.৮৯, প্রিয়ঃ- ১, লাইকঃ-৮, মন্তব্যঃ- ৬৬, পঠিতঃ- ৭০৭
মাননীয় ব্লগ কতৃপক্ষ ছাগল ব্লগারদের ছাগলামি থেকে আমাদের রক্ষা করুন।
অবস্থানঃ- (১৫২) স্কোরঃ-৩.৫৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৫১, পঠিতঃ- ৫৩৬
খোলা চিঠি টু প্রামানিক ১
অবস্থানঃ- (১৮৪) স্কোরঃ-৩.১৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৬৪, পঠিতঃ- ৬৭০
আইএস প্রামানিক ১ম পর্ব (সনেট)
অবস্থানঃ- (২০০) স্কোরঃ-২.৯৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৫৯, পঠিতঃ- ৭৪০

বিশেষঃ
ভূমিকম্পের সময় নিজেকে কিভাবে রক্ষা করবেন? শিখুন, অন্যকেও শেখান ।
অবস্থানঃ- (২২) স্কোরঃ-৭.৪৪, প্রিয়ঃ- ১০, লাইকঃ-১৯, মন্তব্যঃ- ২১, পঠিতঃ- ৬১৬
মুক্তচিন্তা, ব্লগার এবং আমাদের বিভ্রান্তি
অবস্থানঃ- (৩১) স্কোরঃ-৬.৭৫, প্রিয়ঃ- ৪, লাইকঃ-১৬, মন্তব্যঃ- ৭৮, পঠিতঃ- ৬০৯
অম্বরে ঘন ডম্বরু-ধ্বনি গুরু গুরু গুরু ....
অবস্থানঃ- (৩৫) স্কোরঃ-৬.৪০, প্রিয়ঃ- ৪, লাইকঃ-১৮, মন্তব্যঃ- ৫৩, পঠিতঃ- ৩০৬
গ্রীক পৌরাণিকের শ্রেষ্ঠ দশ মহানায়ক
অবস্থানঃ- (৭৭) স্কোরঃ-৪.৮৭, প্রিয়ঃ- ৪, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৪২, পঠিতঃ- ৩৪৭
জ্যোতির্বিদ্যার ইতিহাসে এক দুর্ভাগাঃ লে জেন্টিল
অবস্থানঃ- (৯৮) স্কোরঃ-৪.৩৯, প্রিয়ঃ- ৪, লাইকঃ-১২, মন্তব্যঃ- ২৬, পঠিতঃ- ৬১৩
নিউজিল্যান্ডে এক বছর এবং মধ্যবিত্ত ছাত্রদের বাস্তবতা (পর্ব ১)
অবস্থানঃ- (১০৮) স্কোরঃ-৪.২৩, প্রিয়ঃ- ৩, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৫০, পঠিতঃ- ১৪২০
ছবি-ব্লগঃ ক্রিয়েটিভ বিজনেস কার্ড প্রদর্শনী (আজই বানিয়ে ফেলুন নিজের টা)
অবস্থানঃ- (১৬৮) স্কোরঃ-৩.২৭, প্রিয়ঃ- ২, লাইকঃ-১০, মন্তব্যঃ- ২২, পঠিতঃ- ৪৬৭
বাংলাদেশ সরকারের প্রথম রাষ্ট্রীয় অনুষ্ঠান
অবস্থানঃ- (১৭৬) স্কোরঃ-৩.১৮, প্রিয়ঃ- ২, লাইকঃ-৯, মন্তব্যঃ- ২৬, পঠিতঃ- ২১৫

রম্যঃ
সাধু ভাষার দিনগুলিতে চ্যাট:
অবস্থানঃ- (৪০) স্কোরঃ-৬.১২, প্রিয়ঃ- ২, লাইকঃ-১৯, মন্তব্যঃ- ৫৭, পঠিতঃ- ৬০৪
১লা বৈশাখ, ১৪২৩ বঙ্গাব্দ উপলক্ষে ইস্পিশাল ৫০তম পোস্ট: ইমরাজ এর এক্সট্রাভ্যাগেন্স লুলিতিহাস!
অবস্থানঃ- (৪৬) স্কোরঃ-৫.৯৪, প্রিয়ঃ- ১, লাইকঃ-৮, মন্তব্যঃ- ১৩৪, পঠিতঃ- ৯৩৯
মিসিরআলীর দলে কে কে আছেন?? নববর্ষের স্মরণে একটি হৃদয়বিদারক কাহিনী
অবস্থানঃ- (৫৫) স্কোরঃ-৫.৭৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৫, মন্তব্যঃ- ৯২, পঠিতঃ- ১০০৫
বৈশাখ উপলক্ষ্যে কিছু 'পরমাণু রম্য' করার চেষ্টা (একটি লুল পোস্ট)
অবস্থানঃ- (৫৬) স্কোরঃ-৫.৭৪, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৬, মন্তব্যঃ- ৭৪, পঠিতঃ- ১১৫১
রম্য পোস্টঃ খোলা চিঠি টু ছকিনা
অবস্থানঃ- (৮৭) স্কোরঃ-৪.৫৯, প্রিয়ঃ- ৩, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৫৬, পঠিতঃ- ৬৬০
মরিচখোর (রম্য)
অবস্থানঃ- (৯৫) স্কোরঃ-৪.৪৫, প্রিয়ঃ- ১, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৫৮, পঠিতঃ- ৫৫২
যদি বায়ো-মেট্রিক পদ্ধতিতে নিবন্ধন করতে বলা হয় সামুর নিক গুলোকে !!
অবস্থানঃ- (১০১) স্কোরঃ-৪.৩১, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৪, মন্তব্যঃ- ৫০, পঠিতঃ- ৭৪২
বিষয়ঃ- পর্ন সাইট ও একটি টকশো
অবস্থানঃ- (১৪১) স্কোরঃ-৩.৮১, প্রিয়ঃ- ০, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৫৩, পঠিতঃ- ৯৮৩
বাঁশ তত্ত্ব (গ্রেট শো অন আর্থ)
অবস্থানঃ- (১৬০) স্কোরঃ-৩.৪১, প্রিয়ঃ- ১, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৩০, পঠিতঃ- ৩৬০


সমসাময়িকঃ
যেখানে একজন আই টি বিশেষজ্ঞ দরকার সেই জাইগাতে একজন অভিনেত্রী স্থান পায় কেমনে ?
অবস্থানঃ- (৯২) স্কোরঃ-৪.৪৯, প্রিয়ঃ- ৩, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৫৯, পঠিতঃ- ১০২৫
টাকা পাচারের ভয়ংকর সত্য- মধ্যম আয়ের দেশ! - শুভংকরেরর ফাঁকি!!! আইজুদ্দির হাহাকার!
অবস্থানঃ- (১৩৪) স্কোরঃ-৩.৯১, প্রিয়ঃ- ১, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৬০, পঠিতঃ- ৫১৩
চৈত্রের রাতে বৈশাখ বন্দনা
অবস্থানঃ- (১৪৯) স্কোরঃ-৩.৫৬, প্রিয়ঃ- ৪, লাইকঃ-৭, মন্তব্যঃ- ৩২, পঠিতঃ- ২০৭
অম্বরে ঘন ডম্বরু-ধ্বনি গুরু গুরু গুরু ....
অবস্থানঃ- (১৭৩) স্কোরঃ-৩.২২, প্রিয়ঃ- ১, লাইকঃ-৮, মন্তব্যঃ- ৪৪, পঠিতঃ- ২১২


সিনেমাঃ
জেল পালানো নিয়ে দুর্ধর্ষ দশটি পৃথিবী সেরা মুভি (মাস্ট সী মুভি)
অবস্থানঃ- () স্কোরঃ-১৩.৪০, প্রিয়ঃ- ১৫, লাইকঃ-২৮, মন্তব্যঃ- ১০৯, পঠিতঃ- ১৪৪৭
নতুন দেখা দুইটা ভালোলাগা মুভি এবং দুইটা বিরক্তিকর মুভি
অবস্থানঃ- (১৪৬) স্কোরঃ-৩.৫৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৪৬, পঠিতঃ- ৬৯২
ছোটো ছোটো গল্প , ছোটো খাটো অনুভূতি
অবস্থানঃ- (১৯০) স্কোরঃ-৩.১০, প্রিয়ঃ- ১, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৫৩, পঠিতঃ- ২৮৮

সংগ্রহঃ
একটি কাব্যিক ভ্রমণ কবিতার উঠোন জুড়ে : সামহোয়্যার ইন ব্লগ কবিতা সংকলন মার্চ ২০১৬
অবস্থানঃ- () স্কোরঃ-১৩.২৯, প্রিয়ঃ- ১৫, লাইকঃ-২৮, মন্তব্যঃ- ১০৬, পঠিতঃ- ৫০২
☺ ☺সামু ব্লগবাস্টারস!! অগ্নিঝরা মার্চ মাসের সংকলন
অবস্থানঃ- () স্কোরঃ-১২.৩৯, প্রিয়ঃ- ১১, লাইকঃ-২৭, মন্তব্যঃ- ১২২, পঠিতঃ- ১৬৪২
সামু হিট সমাচারঃ মার্চ ২০১৬ পরিসংখ্যান
অবস্থানঃ- (৩৪) স্কোরঃ-৬.৪০, প্রিয়ঃ- ৪, লাইকঃ-১৬, মন্তব্যঃ- ৬৬, পঠিতঃ- ৮১৩
" থাক পুরাতন স্মৃতি, থাক ভূলে যাওয়া গীতি " - প্রিয় কিছু গান।
অবস্থানঃ- (৪৮) স্কোরঃ-৫.৯২, প্রিয়ঃ- ১, লাইকঃ-৬, মন্তব্যঃ- ১৪৭, পঠিতঃ- ৭১৫

ব্লগিংঃ
♣ নিজেই বানাই নিজের ব্যক্তিগত ব্লগসাইট♣
অবস্থানঃ- () স্কোরঃ-১৪.৯৭, প্রিয়ঃ- ১৬, লাইকঃ-২৩, মন্তব্যঃ- ১৮৫, পঠিতঃ- ১১০১
ডয়েচে ভেলে ‘দ্য বব্স’ এ ভোট চলছে- অগ্নি সারথি ভাই আমাদের সামুর প্রতিনিধি... সারথি ভাইয়ের জন্য উদাত্ত আহবান
অবস্থানঃ- (১০) স্কোরঃ-৯.৯০, প্রিয়ঃ- ৩, লাইকঃ-১৭, মন্তব্যঃ- ১৮৬, পঠিতঃ- ১১৭৭
সামুতে ইদানিং ব্লগিং ও নয়া নিকের উৎপাতঃ ব্লগার ও ব্লগ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি
অবস্থানঃ- (২১) স্কোরঃ-৭.৭৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-২১, মন্তব্যঃ- ১১৮, পঠিতঃ- ৭৯৪
ঘুরে এলাম লেংটার মেলা (পাগলদের ছবি পর্ব)
অবস্থানঃ- (২৫) স্কোরঃ-৭.৩৬, প্রিয়ঃ- ৪, লাইকঃ-১৫, মন্তব্যঃ- ১০৪, পঠিতঃ- ১৮৭৩
মারমা জাতিস্বত্ত্বা এবং জুম্ম জাতীয়তাবাদঃ একটি নৃ-বৈজ্ঞানিক কাটাচেড়া বিশ্লেষন
অবস্থানঃ- (২৮) স্কোরঃ-৬.৮৮, প্রিয়ঃ- ৬, লাইকঃ-১৫, মন্তব্যঃ- ৬৯, পঠিতঃ- ৬৭৪
✊✊অগ্নি সারথি বনাম জার্মান প্রবাসে! দ্য ববস এ কাকে ভোট দিচ্ছেন?
অবস্থানঃ- (২৯) স্কোরঃ-৬.৮২, প্রিয়ঃ- ৪, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ১০০, পঠিতঃ- ৯০৬
ডয়চে ভেলের ‘দ্য বব্স’ প্রতিযোগিতা ২০১৬ এর ভোটাভুটি শুরু
অবস্থানঃ- (৩৭) স্কোরঃ-৬.২৮, প্রিয়ঃ- ৪, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৮৮, পঠিতঃ- ২১১২
অতি-সাধারণ এক মানুষের ব্লগ জগতে বছর পূর্তি (প্রায়)
অবস্থানঃ- (৪২) স্কোরঃ-৬.০৭, প্রিয়ঃ- ২, লাইকঃ-১৫, মন্তব্যঃ- ৮২, পঠিতঃ- ৩৬৩
জমি ক্রয়কালে যে জিনিসগুলো জানা প্রয়োজন
অবস্থানঃ- (৪৫) স্কোরঃ-৫.৯৫, প্রিয়ঃ- ১২, লাইকঃ-৯, মন্তব্যঃ- ১৮, পঠিতঃ- ৩২১
মারি নাইকো ধরি নাইকো বলি নাইকো দূর। সবেমাত্র বলেছি গোপাল, চরাও গে বাছুর
অবস্থানঃ- (৪৭) স্কোরঃ-৫.৯৩, প্রিয়ঃ- ৫, লাইকঃ-১৪, মন্তব্যঃ- ৫৪, পঠিতঃ- ৩৭৯
☺☺ আসুন আজ থেকে ইশতারি করি (বাংলায় ইশতারি) - পর্ব(১)
অবস্থানঃ- (৫২) স্কোরঃ-৫.৮৩, প্রিয়ঃ- ২, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৯৪, পঠিতঃ- ৫৭৪
অণুগল্পঃ তুমি বৃষ্টি হয়ে ঝরে যাও
অবস্থানঃ- (৬০) স্কোরঃ-৫.৬০, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৮৯, পঠিতঃ- ১৩৩১
ছড়া ও কতিপয় অপচেষ্টা
অবস্থানঃ- (৬১) স্কোরঃ-৫.৫৯, প্রিয়ঃ- ২, লাইকঃ-১৫, মন্তব্যঃ- ৬৬, পঠিতঃ- ২৫৬
আপনি যে আনারস খাচ্ছেন সেটা “গর্ভবতী", জানেন তো?
অবস্থানঃ- (৬৮) স্কোরঃ-৫.৩১, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৭, মন্তব্যঃ- ৫৩, পঠিতঃ- ৮৪৩
জয় হোক সামহোয়ার ইন ব্লগ পরিবারের!! জয় হোক নিপীড়িত ব্লগারদের!! জয় হোক বাংলার আপামর প্রান্তিক জনতার!!
অবস্থানঃ- (৭১) স্কোরঃ-৫.০৬, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৪, মন্তব্যঃ- ৬৫, পঠিতঃ- ৫৮৬
ব্রেকিং নিউজঃ বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ শেষ পর্যন্ত ইসলাম ধর্ম ত্যাগ করলেন। (সত্য এভাবেই উদ্ভাসিত হয়)
অবস্থানঃ- (৯৯) স্কোরঃ-৪.৩৬, প্রিয়ঃ- ২, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৯৭, পঠিতঃ- ২৪৭২
খুলে দিতে পারে চীনের সেই গোপন দরজা
অবস্থানঃ- (১১২) স্কোরঃ-৪.১৮, প্রিয়ঃ- ৪, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৩২, পঠিতঃ- ১২০৯
গল্পঃ উচ্ছিষ্ট জীবন
অবস্থানঃ- (১১৮) স্কোরঃ-৪.০৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৬২, পঠিতঃ- ৫৫৯
নোটিফিকেশন/ কমেন্ট/ ছবি আপলোডের ক্ষেত্রে ব্লগারদের সমস্যার ব্যাপারে জানতে চাইছি।
অবস্থানঃ- (১২১) স্কোরঃ-৪.০৫, প্রিয়ঃ- ১, লাইকঃ-৭, মন্তব্যঃ- ৭৮, পঠিতঃ- ৫৫৭
রহস্যময় বিষাক্ত ফল ‘রক্ত গোটা’
অবস্থানঃ- (১২২) স্কোরঃ-৪.০৪, প্রিয়ঃ- ২, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৪১, পঠিতঃ- ৫২০
Cops Face off by a Stree-Boy!
অবস্থানঃ- (১২৩) স্কোরঃ-৪.০৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৭৪, পঠিতঃ- ৯৬৫
জলদাত্রী মহিলা পুলিশ
অবস্থানঃ- (১২৮) স্কোরঃ-৩.৯৯, প্রিয়ঃ- ১, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৫৬, পঠিতঃ- ৫৭৬
কানাডার স্কুলে প্রথম দিন (২য় পর্ব)
অবস্থানঃ- (১৩৩) স্কোরঃ-৩.৯৩, প্রিয়ঃ- ১, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৫৪, পঠিতঃ- ৫৫৫
কানাডার স্কুলে প্রথম দিন (৩য় পর্ব)
অবস্থানঃ- (১৩৯) স্কোরঃ-৩.৮৮, প্রিয়ঃ- ১, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৩৯, পঠিতঃ- ৬৩৪
কথা দিলাম কথা দিলাম কথা দিলাম
অবস্থানঃ- (১৫৫) স্কোরঃ-৩.৪৬, প্রিয়ঃ- ১, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৪৫, পঠিতঃ- ৩২৫
'কয়েদি ৬৫০' (বাগরামের ভূত)
অবস্থানঃ- (১৭৮) স্কোরঃ-৩.১৭, প্রিয়ঃ- ৪, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৩২, পঠিতঃ- ৩৭৭

দেখতে পারেনঃ
কস্তূরী বা মৃগনাভি কি ? এখনি জেনে নিন পড়ে ।।
অবস্থানঃ- (৭৫) স্কোরঃ-৪.৯৩, প্রিয়ঃ- ৬, লাইকঃ-১২, মন্তব্যঃ- ২৪, পঠিতঃ- ৭০৯
......হইতে সাবধান!! প্রতারনার মকর মকস
অবস্থানঃ- (৭৮) স্কোরঃ-৪.৮৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৪, মন্তব্যঃ- ৬৮, পঠিতঃ- ৭২৩
শুধু নিয়েই গেলাম , দিতে পারিনি কিছুই ।
অবস্থানঃ- (১২০) স্কোরঃ-৪.০৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৫৫, পঠিতঃ- ২১৯
হুজুগ দেখুন: ভুল অংক শেয়ার হচ্ছে হাজার হাজার বার, কেউ তলিয়ে দেখছে না
অবস্থানঃ- (১২৯) স্কোরঃ-৩.৯৫, প্রিয়ঃ- ৪, লাইকঃ-১১, মন্তব্যঃ- ১৮, পঠিতঃ- ৬০৯
নোবেল মেডেল গলানোর সেই ঘটনা
অবস্থানঃ- (১৩০) স্কোরঃ-৩.৯৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৪, মন্তব্যঃ- ৩৮, পঠিতঃ- ৫৮৮
উতসুক জনতারা যেভাবে বাঁশ খায়। জানুন এবং সাবধান হউন! অন্যকেও জানান।
অবস্থানঃ- (১৪৩) স্কোরঃ-৩.৭০, প্রিয়ঃ- ১, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৪৬, পঠিতঃ- ৮৭৫
বিচ্ছিন্ন কথামালা
অবস্থানঃ- (১৪৭) স্কোরঃ-৩.৫৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৪৬, পঠিতঃ- ২৬১
ক্রেডিট কার্ড: মধ্যবিত্তের নূতন বউ!
অবস্থানঃ- (১৫১) স্কোরঃ-৩.৫৪, প্রিয়ঃ- ৩, লাইকঃ-৯, মন্তব্যঃ- ২৬, পঠিতঃ- ৩০৫৮
কারা বলে, "ভারত সাহায্য না করলে, আমরা কি জয়ী হতাম?"
অবস্থানঃ- (১৫৬) স্কোরঃ-৩.৪৫, প্রিয়ঃ- ৩, লাইকঃ-৭, মন্তব্যঃ- ৩৮, পঠিতঃ- ৪২৩
ICT (Information & Communication Technology) এর সাথে সম্পৃক্ত কিছু সংক্ষিপ্ত শব্দের পূর্ণরূপ
অবস্থানঃ- (১৬৩) স্কোরঃ-৩.৩২, প্রিয়ঃ- ৫, লাইকঃ-৭, মন্তব্যঃ- ১৪, পঠিতঃ- ১৬৭
কেপ স্পিয়ার - যেখান থেকে শুরু নর্থ আমেরিকা
অবস্থানঃ- (১৬৪) স্কোরঃ-৩.৩১, প্রিয়ঃ- ১, লাইকঃ-১২, মন্তব্যঃ- ২০, পঠিতঃ- ৪৬৮
যে ভাবে আমি আওয়ামীলীগ ক্যাডারদের হাতে মার খেলাম
অবস্থানঃ- (১৬৯) স্কোরঃ-৩.২৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-৮, মন্তব্যঃ- ৫৫, পঠিতঃ- ৭৯৬
বাংলাদেশের ইতিহাসের কুখ্যাত খুনি এরশাদ শিকদারের উত্থান ও পতনের কাহিনী
অবস্থানঃ- (১৭৯) স্কোরঃ-৩.১৬, প্রিয়ঃ- ৩, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৩৫, পঠিতঃ- ৫১৮
কুরআনের বিস্ময়
অবস্থানঃ- (১৯১) স্কোরঃ-৩.০৯, প্রিয়ঃ- ২, লাইকঃ-১০, মন্তব্যঃ- ১৬, পঠিতঃ- ৪০৬
স্মৃতিচারণঃ দ্বিতীয় পিতা
অবস্থানঃ- (১৯৯) স্কোরঃ-২.৯৯, প্রিয়ঃ- ১, লাইকঃ-৭, মন্তব্যঃ- ৪৩, পঠিতঃ- ২০৩


কিছু লেখা যেগুলোর পাঠকপ্রিয়তার চেয়ে ঐ লেখাগুলোই মুখ্যঃ
অখ্যাত গায়কের বাজনা ও সুরের মুর্ছনা - রমিত
উপকার না করেতো ভিক্ষা নেইনা - সাইফুল২০৫৮
বার বার কেন আমরা কুড়াল মারছি নিজের পায়ে- প্রসঙ্গ পার্বত্য চট্টগ্রাম। - শ্রাবণ আহমেদ হিমু
বাঁচো বন্ধু, এতো কষ্ট কিসের?? - খলিলুর রহমান ফয়সাল
হেমলকের বিষে সক্রেটিস - উড়ন্ত বাসনা
বিচ্ছেদের স্মৃতি পড়ে রয় বিরান প্রান্তরে - ফারিহা নোভা
"নেশার বিষ যাদের হাতে-নাম দিয়েছি পথশিশু" - তাসলিমা আক্তার
নোবেল মেডেল গলানোর সেই ঘটনা - দূরের পথযাত্রী
নারী // স্টেলা সীমা গমেজ - স্টেলা সীমা গমেজ
বিশ্ব কিভাবে বুদ্ধিবৃত্তিক ভাবে নিয়ন্ত্রিত হয় - ১ম পর্ব ( ছায়ার ভেতরে বসে) - তট রেখা
পৃথিবীর বিভিন্ন দেশে বর্ষবরণ - মহান অতন্দ্র
বাঙালির বাঁশাবাঁশি - সরদার ভাই
ভারত - মার্কিন নীতি ও বাংলাদেশ - আহমেদ_শাহীন
গল্প: বাসা দেখতে যেয়ে আমার সম্ভাব্য বিয়ে ....... - আউলাঝাউলা পাগল
ঈশ্বর কি তবে সর্বশক্তিমান নন? - অপঠিত দৈনিকী
বিচ্ছিন্ন কথামালা-২ - ফয়সাল রকি
ছেড়াদ্বীপ-বাংলাদেশের সর্ব দক্ষিণ বিন্দু - সাদা মনের মানুষ
সর্বশেষ এডিট : ০১ লা মে, ২০১৬ বিকাল ৫:৫০
৪৮টি মন্তব্য ৪৮টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। গানডুদের গল্প

লিখেছেন শাহ আজিজ, ২৫ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:২৮




তীব্র দাবদাহের কারণে দুবছর আগে আকাশে ড্রোন পাঠিয়ে চীন কৃত্রিম বৃষ্টি নামিয়েছিলো। চীনের খরা কবলিত শিচুয়ান প্রদেশে এই বৃষ্টিপাত চলেছিলো টানা ৪ ঘন্টাব্যাপী। চীনে কৃত্রিম বৃষ্টি নামানোর প্রক্রিয়া সেবারই প্রথম... ...বাকিটুকু পড়ুন

ভারতকে জানতে হবে কোথায় তার থামতে হবে

লিখেছেন আরেফিন৩৩৬, ২৫ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৪৫


ইন্ডিয়াকে স্বপ্ন দেখানো ব্যাক্তিটি একজন মুসলমান এবং উদার চিন্তার ব্যাক্তি তিনি হলেন এপিজে আবুল কালাম। সেই স্বপ্নের উপর ভর করে দেশটি এত বেপরোয়া হবে কেউ চিন্তা করেনি। উনি দেখিয়েছেন ভারত... ...বাকিটুকু পড়ুন

জামায়াত শিবির রাজাকারদের ফাসির প্রতিশোধ নিতে সামু ব্লগকে ব্লগার ও পাঠক শূন্য করার ষড়যন্ত্র করতে পারে।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৫ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:৪৯


সামু ব্লগের সাথে রাজাকার এর সম্পর্ক বেজি আর সাপের মধ্যে। সামু ব্লগে রাজাকার জামায়াত শিবির নিষিদ্ধ। তাদের ছাগু নামকরণ করা হয় এই ব্লগ থেকেই। শুধু তাই নয় জারজ বেজন্মা... ...বাকিটুকু পড়ুন

×