somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

♣একটি বর্ষপূর্তি পোস্ট সংকলন ও আমার দ্বিবর্ষপূর্তি উপযাপন। বিভিন্ন ব্লগারের বর্ষপূর্তি পোস্ট নিয়ে সংকলন পোস্ট । !:#P

২৪ শে জুলাই, ২০১৫ দুপুর ২:০০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

দেখতে দেখতে সামুতে আমার নিকের বয়স দুই বছর পেরিয়ে গেল। সময় কত দ্রুত চলে যায়। এই দুই বছরে অনেক ব্লগারের সাথে পরিচয় হয়েছে, তৈরী হয়েছে তাদের সাথে আন্তরিকতার বন্ধন। শত ব্যস্ততার মাঝেও প্রতিদিন একবার হলেও সামুতে ঢুঁ মারি। না হলে মনটা অপূর্নতায় গ্রাস করে। মুক্তমনার ব্লগার খুন নিয়ে দেশে তোলপাড় চলছে। তখনই ব্লগার সম্পর্কে জানার জন্য আগ্রহ করি। সেই আগ্রহ থেকে প্রথমে মুক্তমনায়, তারপর সামু সহ বিভিন্ন ব্লগে ভিজিট করা শুরু করি। তাদের মধ্যে সামুকের আমার ভাল লাগে। ছয়-সাত মাস সামুতে শুধু বিভিন্ন ব্লগারদের লেখা পড়েছি। তারপর একদিন কমেন্ট করতে গিয়ে দেখি আমাকে লগইন করতে হবে, লগইন করতে গিয়ে আইডি খুলি। তারপর সামুর কাজকারবার বুঝতে বুঝতেই আট মাস কেটে গেলে। কিন্তু নিয়মিত ব্লগারদের লেখা পড়তে থাকি। তারমধ্যে অনেক লিখা ভাল লাগায় লিংক কপি করে নোটপ্যাডে লিখে রাখি। এভাবে একদিন ভাবলাম সামুতে কোন প্রিয়তে নেয়ার ব্যবস্থা আছে কিনা? এটা জানার জন্য সামুতে দেয়া আমার প্রথম পোস্ট দেই view this link । কিন্তু এই পর্যন্তই তারপর লিখার আর সাহস হয় না।একদিন আরজুপনি আপু লেখার জন্য উৎসাহ দেন। আপুর উৎসাহে সাহস পাই এবং লেখা শুরু করি। সেই জন্য ধন্যবাদ জানাই আরজুপনি আপুকে। সেই সাথে সেই সব সহব্লগারদের শুরু থেকে যাদের নিরন্তর কমেন্ট ও অনুপ্রেরণায় আজ আমি একজন ব্লগার।

আমার ব্লগীয় পরিসংখ্যান
পোস্ট করেছি: ৩৮টি
মন্তব্য করেছি: ৩৯২৫টি
মন্তব্য পেয়েছি: ১৭০৭টি
ব্লগ লিখেছি: ২ বছর ৩ দিন
অনুসরণ করছি: ২৩ জন
অনুসরণ করছে: ৯৭ জন

এর আগে সামুতে বর্ষপূর্তি পোস্ট দেইনি। প্রথম বছরে দেয়ার প্ল্যান ছিল কিন্তু আমি একজন অলস ব্লগার। এ অলসতার জন্য দেয়া হয়নি। তাই এবার বর্ষপূর্তি পোস্ট দেয়ার সিদ্ধান্ত নিলাম। তাই বর্ষপূর্তি পোস্ট সম্পর্কে একটা ধারণা নেয়ার জন্য বর্ষপূর্তি পোস্ট পড়তে থাকলাম। পোস্টগুলি পড়ার সময় বর্ষপূর্তি পোস্ট দেয়ার কয়েকটা ধরণ লক্ষ্য করেছি। যেমন পুরনো দিনের স্মৃতিচারন, পুরনো ব্লগারদের স্মৃতিচারণ, ব্লগের মডারেশনের প্রতি ক্ষোভ, প্রতিভাবান ব্লগারদের চলে যাওয়া নিয়ে কষ্ট, আগের মত মানসম্পন্ন লেখক ব্লগ থেকে উঠে না আসা, ব্লগের পরিবেশ-এসব নিয়ে হতাশা, প্রিয় ব্লগারদের বিশাল লিস্ট ও তাদের নির্বাচিত কমেন্টস ইত্যাদি। এসব পোস্ট লেখা খুব কষ্টসাধ্য হয়ে থাকে। আবার অনেক ব্লগার পোস্টে শুধু জানিয়ে দেন তার বর্ষপূর্তির কথা । এই সব বর্ষপূর্তি পোস্ট পড়লে ব্লগের ইতিহাস, ভাল ব্লগার ও তাদের লেখা সম্পর্কে অনেক অজানা তথ্য জানা যায়। আমি এসব পোস্ট পড়তে গিয়েই ভাবলাম ব্লগে দ্বিবর্ষপূর্তি উপলক্ষে বর্ষপূর্তি পোস্টের একটি সংকলন করি না কেন। তাহলে সকলে সবগুলি বর্ষপূর্তি পোস্ট একসাথে পেয়ে যাবে। সেই ভাবনা থেকেই ৭ দিনে আমার এ পোস্টটি সাজালাম। আপনাদের ভাল লাগলে অবশ্যই জানাবেন। :)

নিজের লেখা প্রিয় কয়েকটি পোস্ট।
কালজয়ী ১৫টি বিজ্ঞান বই যা বদলে দিয়েছিল পৃথিবী ও মানুষের গতানুগতিক ধারণা।
বই পাগলদের জন্য "বিখ্যাত সব সমগ্র কালেকশন একসাথে"। জলদি ডাউনলোড করুন না হলে পস্তাইবেন।
বাংলা সাহিত্যের নির্বাচিত শ্রেষ্ঠ প্রেমের কবিতাগুলো
:) :) পৃথিবীর ইতিহাসে সর্বকালের সেরা ১০টি ব্যয়বহুল সিনেমা ডাউনলোড লিংক সহ!!! ডাউনলোড করুন জলদি :D :)
♣♣♣ সামহোয়ারইন ব্লগ এর বই পোস্ট সমগ্র!! (বই বিষয়ক সংকলন পোস্ট)♣♣♣
♣♣ মুক্তিযুদ্ধভিত্তিক সকল চলচ্চিত্রের ভিডিও ও ডাউনলোড লিংক!!!♣♣
►►►বই পাগলদের জন্য এবার নিয়া আসলাম "ইতিহাস আশ্রিত ইসলামী উপন্যাস সমগ্র" জলদি ডাউনলোড ও সগ্রহে রাখুন◄ ◄ ◄
পৃথিবীর অসাধারণ কিছু জ্ঞানঘর


আমার নির্বাচিত প্রিয় কিছু বর্ষপূর্তি পোস্ট
প্রিয় ব্লগার কাল্পনিক ভালবাসার চমৎকার বর্ষপূর্তি পোস্ট/কাল্পনিক ফিচারিং বর্ষপূর্তি ছায়াছন্দঃ তুমি আজ কথা দিয়েছ।
ব্লগার ইমিনা আপুর
বর্ষপূর্তি পোস্ট: টুকরো - টাকরা স্মৃতির অতলস্পর্শী রিভিউ
স্বপ্ন বিলাসী আমির
একজন স্বপ্নবিলাসী ছেলের ব্লগে বর্ষপূর্তি ও কিছু আজাইরা প্যাঁচাল...!!! :D !:#P
নোবিতা রিফুর মজার একটি পোস্ট
:#> রিফু'স জার্নি অফ অ্যাঁ ইয়ার ইন সামু (রিফুর বর্ষপূর্তি পোস্ট) :#>
ব্লগার মাইনাচের একটি মাইনাচীয় পোস্ট
~মাইনাচ~ এর প্রথম বর্ষপূর্তি পোষ্ট এবং সামুর সব ভালবাসা :) , লেটস পার্টি !:#P !:#P
ব্লগার এরিসের একটি অসাধারণ বর্ষপূর্তি পোস্ট
নট এ বর্ষপূর্তি পোস্ট, মোর এ কনফেশন অ্যান্ড এন্ড অফ এ হিপোক্রিসি।
ব্লগার সহচরের বর্ষপূর্তি পোস্ট
আজকে আমি ফুলপ্যান্ট ব্লগার।বর্ষপূর্তি পোস্ট।B-)B-) পছন্দের এবং পরিচিত কয়েকজন
ব্লগার আরজুপনি আপুর ব্যতিক্রমী অভিমানভরা বর্ষপূর্তি
♣ প্রিয়তমেষু (প্রেম পত্র নয়, বর্ষপূর্তিতে এটি একটি অভিমান পত্র !) ♣
ব্লগার আমি তুমি আমরার সুন্দর একটি গবেষণাধমী পোস্ট
সামুতে কেটে যাওয়া তিনটি বছর এবং আমি, তুমি কিংবা অন্য কারো না বলা গল্প
ব্লগার জাতির নানার সাহসী ও মজার বর্ষপূর্তি পোস্ট/জাতির নানার বর্ষপূর্তিঃ হালখাতা সারসংক্ষেপ
ব্লগার জাফরুল মবীন ভাইয়ের অসাধারণ একটি বর্ষপূর্তি পোস্ট ছিল কিন্তু উনার সব পোস্ট ড্রাফটে নেয়াতে দেয়া গেল না।

বর্ষপূর্তি পোস্ট সংকলণ
জুন আপুর
সামহ্যোয়ারে আমার জীবনের শ্রেষ্ঠ একটি বছর
ব্লগার sraboni
ব্লগিং- একরাশ স্বপ্নের বুনন আর ব্লগার শ্রাবনীর জন্ম
ব্লগার এম ই জাবেদ
সামহোয়্যার ইন ব্লগে আমার এক বছর পূর্ণ হল:D
ব্লগার স্বপ্নবাজ অভি
তিন বছর পূর্ণতায় কিছু কথা, প্রিয়তম যা কিছু!!
ব্লগার ইমরাজ কবির মুন
সামহোয়্যার ইন...ব্লগ এ “ইমরাজ কবির মুন” আইডি’র ২ বছর পূর্তি B-)
ব্লগার বেঈমান আমি
!:#P !:#P !:#P বেঈমান আমির বর্ষপুর্তি এবং কিছু কথা !:#P !:#P !:#P !:#P
ব্লগার কবি ও কাব্য
বলছি ৯০ দশকের বাংলার ২ তরুনের গর্বিত ইতিহাস যা অনেকের অজানা !!!
ব্লগার শিপু ভাই
ক্যামনে ক্যামনে দিন যায়!!!-- বর্ষ পূর্তি হইয়া গেল---খুশি খুশি B-) B-) B-)
ব্লগার জাতির নানা
জাতির নানার বর্ষপূর্তিঃ হালখাতা সারসংক্ষেপ
ব্লগার না পারভীন
একটু হা হা হি হি ; উপলক্ষ : ১ম বর্ষ পূর্তি
ব্লগার বোকা মানুষ বলতে চায়
বর্ষ শেষের ঝরা পাতা (বর্ষপূর্তিতে শততম পোস্ট) :P
সামহোয়্যার ইন ব্লগ ভ্রমণ সঙ্কলনঃ ১ম বর্ষপূর্তি পোস্ট
ব্লগার আমি তুমি আমরা
পাঁ-চ-ব-ছ-র
সামুতে কেটে যাওয়া তিনটি বছর এবং আমি, তুমি কিংবা অন্য কারো না বলা গল্প
ব্লগার ইসরা০০৭
http://www.somewhereinblog.net/blog/israt007/29382761
ব্লগার সেলিম আনোয়ার
বন্ধু শ্রেষ্ঠ (ছোট গল্প ও বর্ষপূর্তি পোস্ট )
ব্লগার নাফিজ মুনতাসির
Terrorism নিয়ে ১২টি অসাম মুভি এবং ডাউনলোড লিংক (২য় বর্ষপূর্তি পোষ্ট)
ব্লগার বুলবুল আহমেদ পান্না
ইহা একটা অতি-অনাড়ম্বর বর্ষপূর্তি পোষ্ট (কুনো কেক্কুক নাই:(()
ব্লগার লিপিকার
কখন বর্ষপূর্তি হইলো খেয়াল করিনাই......(সবাই এমন পোষ্ট দেয় তাই আমিও দিলাম)
প্রীটি সোনিয়া
সময় বয়ে চলে নদীর স্রোতের মত...বর্ষপূর্তি উপলক্ষ্যে কিছু লেখার আপ্রাণ চেষ্টা....:)
সানাউল্লাহ তুষার
দেখতে দেখতে ১ বছর হয়ে গেল (বর্ষপূর্তি পোস্ট) :D
ব্লগার সহচর
আজকে আমি ফুলপ্যান্ট ব্লগার।বর্ষপূর্তি পোস্ট।B-)B-) পছন্দের এবং পরিচিত কয়েকজন
ব্লগার মেঘ বলেছে যাবো যাবো
বর্ষপূর্তি পোস্ট (জানি না কেন দিলাম
ব্লগার ফয়সাল রকি
সামুতে আমার তৃতীয় বর্ষপূর্তি! এবং আমার ব্লগ বেলার সংক্ষিপ্ত ইতিহাস!!
ব্লগার কে এম তানভী আহম্মেদ
ইহা একটি বর্ষপূর্তি পোস্ট!!! !:#P !:#P !:#P : ৎঁৎঁৎঁ
সামহোয়্যার ইন ব্লগে আমার জন্মদিনঃ বর্ষপূর্তি পোষ্ট
ব্লগার বিকারগ্রস্থ মস্তিস্ক
!:#P !:#P ছ্যাঁকার বর্ষপূর্তি !:#P! :#P !! বিকারগ্রস্থ মস্তিস্কের বিকার ভাবনা !!! কিছু স্মৃতি, কিছু অনুভূতি এখনও বহন করছি !!
ব্লগার গাম্য বালিকা
পার্টি পার্টি পার্টি!!!! চতুর্থ বর্ষপূর্তি পার্টি!! ! !:#P
ব্লগার বিলাতী পোলা
নাম আমার বিলাতী, সামুতে বর্ষপূর্তি। !:#P !:#P
ব্লগার প্রবাসী পাঠক
শুভ জন্মদিন প্রবাসী পাঠক, একটি বর্ষপূর্তি পোস্ট !:#P !:#P !:#P
রেজওয়ান মাহবুব তানিম
বর্ষপূর্তি !:#P !:#P : ফিরে দেখা একটি বছর
সকাল রয়
অনুভূতিতে সামহোয়ারাইন ব্লগ এবং আমার বর্ষপূর্তি
আফিফা মারজানা
বর্ষপূর্তি !
একজন তীর্থযাত্রী।
বর্ষপূর্তি পোস্ট। আদর্শিক তীর্থযাত্রায় আমি একজন তীর্থযাত্রী।
ইমিনা।
বর্ষপূর্তি পোস্ট: টুকরো - টাকরা স্মৃতির অতলস্পর্শী রিভিউ
ক্লান্ত তীর্থ।
মহান বিজয় দিবসে এক অসামাজিক ব্লগারের বর্ষপূর্তি এবং কৃতকর্মের ফিরিস্তি !:
প্রজন্ম৮৬
৩য় বর্ষপূর্তি পোষ্টঃ (যদিও কিছুটা ক্ষুদ্ধ তবুও) ধন্যবাদ সামু!!!
মামুন রশীদ।
B-) (দ্বি-বর্ষপূর্তি পোস্ট !!)
ফেলুদার চারমিনার
আমার প্রথম বর্ষপূর্তি এবং মুভি রিভিউ: Spellbound (1945), একটি হিচককীয় মাস্টারপিস
ইউসুফ খান
"ব্লগে প্রথম বর্ষপূর্তি"---!:#P !:#P !:#P(নিজস্ব কিছু পোস্টের সংকলন, সাথে খান-বচন)
আফরিন তৃষা
এক টুকরো বর্ষপূর্তি :)
জাহিদুল হাসান
বর্ষপূর্তি পোষ্ট। সাথে আছে ফড়িং ও পিপড়ার মাথামুন্ডু
কামলার কামলাগীরির প্রথম বর্ষপূর্তি
ব্লগার মাথাল
গত ১ বছরের আমলনামা (বর্ষপূর্তি পোস্ট)
ব্লগার স্বপ্নবিলাসী আমি
একজন স্বপ্নবিলাসী ছেলের ব্লগে বর্ষপূর্তি ও কিছু আজাইরা প্যাঁচাল...!!! :D !:#P
ব্লগার স্বপ্নচারী গ্রানমা
(বর্ষপূর্তি পোস্ট) একজন অখ্যাত ব্লগারের সাক্ষাৎকার…!!
(বর্ষপূর্তি পোস্ট) ব্যক্তিগত দর্শন অথবা জীবনের একাল সেকাল
ব্লগার আরিশ ময়ুখ
বর্ষপূর্তি পোস্টঃ কয়েনের আত্মাহুতি
ব্লগার দূর্বা জাহান
ব্লগীয় সাদাসিধে বর্ষপূর্তি
ব্লগার কঁাকন
গতানুগতিক বর্ষপূর্তি পোস্ট
ব্লগার অচিন রূপকথা।

ব্লগার সুদীপ0718
বর্ষপূর্তি।
ব্লগার ইয়াদ
৫০তম পোস্ট, বর্ষপূর্তি, এবং অন্যান্য !:#P !:#P !:#P !:#P
ব্লগার ইসতিয়াক আহমদ আদনান
বর্ষপূর্তি পোস্ট (ছবির ব্লগ)।
ব্লগার মুক্ত বয়ান
সিদ্ধান্তহীনতায় ভোগা একটি বর্ষপূর্তি পোস্ট!!
ব্লগার রাতুল শাহ
বর্ষপূর্তি পোষ্ট : আজকে আমার সামুতে ২ বছর পূর্ণ হল..........।
ব্লগার নোবিতা রিফূ
:#> রিফু'স জার্নি অফ অ্যাঁ ইয়ার ইন সামু (রিফুর বর্ষপূর্তি পোস্ট) :#>
ব্লগার তুষারকনা
বর্ষপূর্তি ছবিব্লগ: প্রবাসে ৫টি মাস যেমন কাটলো...
ব্লগার ~মাইনাচ~
~মাইনাচ~ এর প্রথম বর্ষপূর্তি পোষ্ট এবং সামুর সব ভালবাসা :) , লেটস পার্টি !:#P !:#P
ব্লগার এরিস
নট এ বর্ষপূর্তি পোস্ট, মোর এ কনফেশন অ্যান্ড এন্ড অফ এ হিপোক্রিসি।
ব্লগার বিতর্কিত উন্মাদ মানব
উন্মাদীও বর্ষপূর্তি অথবা হারিয়ে যাওয়া কিছু সময়
ব্লগার গেমার বয়।
এইটা আমার বর্ষপূর্তি পোস্ট ( মনে হয় !!! ) B-)B-)B-)
ব্লগার গোয়েবলস।
আমার আর বর্ষপূর্তি লেখা দেয়া হলনা। :(
ব্লগার নীরব ০০৯
বর্ষপূর্তি পোস্ট এবং আমার আমি।
ব্লগার খাটাস
ছোট গল্প : অসমাপ্ত.।।। ( বর্ষপূর্তি পোস্ট )।
ব্লগার চানাচুর।
চানাচুরের বর্ষপূর্তি!

দ্বিতীয় বর্ষপূর্তিতে কিছু ব্লগারদের বিশেষভাবে ধন্যবাদ এবং কৃতজ্ঞতা না জানালে অন্যায় হবে। কারণ তাদের । আন্তরিক ভালবাসা, উৎসাহ এবং পরামর্শ না পেলে আমার পথ চলা হয়ত থেমে যেত অনেক আগেই। হাসান মাহবুব, কাল্পনিক_ভালোবাসা, আরজুপনি, অন্যমনস্ক শরৎ, কাণ্ডারি অথর্ব, সুমন কর, সেলিম আনোয়ার, জুন, সাজিদ ঢাকা, মুনতাসির নাসিফ (দ্যা অ্যানোনিমাস), জুলিয়ান সিদ্দিকী, মামুন রশিদ, জাফরুল মবীন, আহমেদ জী এস, স্বপ্নবাজ অভি, সোহানী, মৃদুল শ্রাবণ, ডি মুন, আলম দীপ্র, এহসান সাবির, আমিনুর রহমান, খেয়াঘাট, মাঈনউদ্দিন মইনুল, কলমের কালি শেষ, অপূর্ণ রায়হান, স্নিগ্ধ শোভন, রেজওয়ানা আলী তনিমা, আবু শাকিল, আমি তুমি আমরা, ঢাকাবাসী, প্রবাসী পাঠক, মনিরা সুলতানা, এহসান সাবির, সুফিয়া, মাহমুদ০০৭, তুষার কাব্য, পরিবেশ বন্ধু, শায়মা, বিদ্রোহী বাঙালী, মহান অতন্দ্র, দিশেহারা রাজপুত্র, শতদ্রু একটি নদী, খেয়াঘাট, আমি তুমি আমরা, লিরিকস, ইমরাজ কবির মুন, প্রোফেসর শঙ্কু, না পারভীন, সুফিয়া, আমি সাজিদ, বোকা মানুষ বলতে চায়, দীপংকর চন্দ্র, আরণ্যক রাখাল, প্রামািনক, চাঁদগাজী, রোদেলা,ইমতিয়াজ১৩, আহমেদ জী এস, নীল জোসনা, লেখোয়ারড়, আশরাফুল ইসলাম দূর্জয়, কাফের, মুদদাকির, ডি মুন এবং মাহমুদ০০৭ আপনাদের কাছে কৃতজ্ঞ থাকব চিরজীবন।

সেই সাথে সামহোয়ারইন ব্লগের স্রষ্টা "জানা" আপু আর "আরিল" ভাইকে । কারণ তাদের সৃজনশীল স্বপ্নের কারণেই সামহোয়ারইনব্লগের সৃষ্টি।

পোস্টটি লিখতে অনুকরণীয় সহব্লগার প্রবাসী পাঠক, আমি তুমি আমরা স্বপ্নবিলাসী আমি তাদের বর্ষপূর্তি পোস্টের সহায়তা নেয়া হয়েছে। বিষয়টি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখার প্রার্থনা করছি।
সবাইকে অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা জানিয়ে পোস্ট শেষ করছি।
সর্বশেষ এডিট : ২৪ শে জুলাই, ২০১৫ দুপুর ২:২৩
৩৫টি মন্তব্য ৩৫টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

অন্যায় অত্যাচার ও অনিয়মের দেশ, শেখ হাসিনার বাংলাদেশ

লিখেছেন রাজীব নুর, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:৪০



'অন্যায় অত্যাচার ও অনিয়মের দেশ, শেখ হাসিনার বাংলাদেশ'।
হাহাকার ভরা কথাটা আমার নয়, একজন পথচারীর। পথচারীর দুই হাত ভরতি বাজার। কিন্ত সে ফুটপাত দিয়ে হাটতে পারছে না। মানুষের... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

দ্য অরিজিনস অফ পলিটিক্যাল জোকস

লিখেছেন শেরজা তপন, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১১:১৯


রাজনৈতিক আলোচনা - এমন কিছু যা অনেকেই আন্তরিকভাবে ঘৃণা করেন বা এবং কিছু মানুষ এই ব্যাপারে একেবারেই উদাসীন। ধর্ম, যৌন, পড়াশুনা, যুদ্ধ, রোগ বালাই, বাজার দর থেকে... ...বাকিটুকু পড়ুন

×