somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বর্ষ পরিক্রমাঃ সামহোয়্যার ইন... ব্লগ' ২০১৩

৩০ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১০:৪১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



কালের পরিক্রমায় সামহোয়্যার ইন... ব্লগ তার ৮ম বর্ষ অতিক্রম করলো, সেই সাথে বাংলা কম্যুনিটি ব্লগেরও অতিক্রান্ত হলো ৮টি বছর। নানাবিধ কারণে ২০১৩ সালটি বাংলা ব্লগ পরিমন্ডলের জন্য অত্যন্ত গুরুত্বপুর্ণ। বিশেষ করে ৫ই ফেব্রুয়ারী থেকে ব্লগারদের ব্যানারে শাহবাগ আন্দোলনের প্রেক্ষিতে বাংলা ব্লগ পরিমন্ডল সাধারণ মানুষের দৃষ্টিগোচরে আসে এবং একই সাথে নন্দিত ও নিন্দিত হয়। যাইহোক, আমরা দেখে নেই বছর জুড়ে কেমন ছিলো আমাদের প্রিয় সামহোয়্যাইন... ব্লগ।


শোক দিয়ে বছরের শুরুঃ
ইংরেজী নববর্ষের আনন্দের রেশ কাটতে না কাটতেই সর্বজন শ্রদ্ধেয় ব্লগার নগর ঋষি ইমন জুবায়ের ভাইয়ের আকস্মিক মৃত্যুতে সামহোয়্যারইন পরিবারের নেমে আসে শোকের ছায়া। উল্লেখযোগ্য সংখ্যক ব্লগার পোষ্ট দিয়ে এবং মন্তব্যের মাধ্যমে জানায় শোক ও শ্রদ্ধাঞ্জলি


শাহবাগ আন্দোলনঃ
বাংলা ব্লগিং বিষয়ক কোন আলোচনা যদি হয় তাহলে নিঃসন্দেহে সে আলোচনার একটি ভিত্তি থাকবে আলোচনার বিষয়বস্তু কি ৫ ফেব্রুয়ারির আগে নাকি পরে। দীর্ঘদিন ধরে ব্লগ পরিমন্ডলে রাজাকার যুদ্ধাপরাধীদের বিরুদ্ধে সাধারণ ব্লগারদের জমে থাকা ক্ষোভের বিষ্ফোরণ ঘটে যখন মানবতা বিরোধী বিচার ট্র্যাইবুন্যাল কাদের মোল্লাকে ফাঁসির বদলে যাবজ্জীবন কারাদন্ড প্রদান করে। যাবজ্জীবন কারাদন্ডের আদেশের পরপরই ব্লগাররা একের পর এক পোষ্ট দিয়ে তাদের ক্ষোভের বহিঃপ্রকাশ ঘটায় এবং সেই ক্ষোভ অনলাইন থেকে অফলাইনে চলে যায় এবং সুত্রপাত হয় শাহবাগ আন্দোলনের। প্রথমে প্রেসক্লাবের সামনে জমায়েত হওয়ার আহ্বান জনানো হলেও পরবর্তীতে তা স্থান নেয় শাহবাগে । একই সাথে আন্দোলনের ডাক দেয়া হয় চট্টগ্রামঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে । অধিকাংশ ব্লগারের প্রাণের দাবীর সাথে একাত্না প্রকাশ করে সামহোয়্যারইন ব্লগ পরিবার। আন্দোলনে অংশগ্রহনের ডাকের সাথে সাথে আন্দোলন চলাকালীন একটি পোষ্ট স্টিকি রেখে ব্লগারদের নিয়মিত আপডেট জানানো হয়। একই সাথে আসে শাহবাগে আন্দোলনকারীদের নিয়ে গঠনমূলক পোষ্ট অথবা সমালোচনা


রাহুর কবলে সামহোয়্যারইনঃ
পরিস্থিতির ডামাডোলে বিভিন্ন গণমাধ্যম ও কিছু ওয়েব সাইটে শুরু হয় সামহোয়্যারইন নিয়ে নানা ধরনের বিষোদ্যগার । যার পরিপ্রেক্ষিতে সামহোয়্যারইন প্রধান সৈয়দা গুলশান আরা ফেরদৌস জানা ঢাকা রিপোর্টার্স ইউটিনিটিতে সংবাদ সম্মেলন করে সামহোহ্যার ইন... ব্লগের অবস্থান পরিষ্কার করেন।


ব্লগারদের উপর আক্রমণ, গ্রেফতার ও ব্লগার বিরোধী আন্দোলনঃ
বছরের শুরুতেই ব্লগার আসিফ মহিউদ্দিনের উপর কে বা কারা আক্রমণ চালায় । গুরুতর আহত অবস্থায় হসপিটালে চিকিৎসাধীন থাকে বেশ কিছুদিন । কোন প্রকার কারণ দর্শানো ছাড়াই ১লা এপ্রিল গ্রেফতার হোন তিনজন ব্লগার এবং পরবর্তীতে গ্রেফতার হোন আসিফ মহিউদ্দিন । এদিকে ২/১টি গণমাধ্যমের একপাক্ষিক লেখালেখির সুবাদে একটি অংশের কাছে ব্লগ পরিমন্ডল পরিচিত লাভ করে শুধুমাত্র ইসলাম বিদ্বেষী প্ল্যাটফর্ম হিসেবে । হেফাজতে ইসলাম নামে একটি সংগঠনের হাত ধরে ব্লগার বিরোধী আন্দোলন শেষ পর্যায়ে সরকার পতন আন্দোলনে পরিণত হয়। যা নিয়ে সামহোয়্যারইনেও আসে আন্দোলনের পক্ষেবিপক্ষে পোষ্ট।


বিকল্প গণমাধ্যমঃ
মূল ধারার গণমাধ্যমের বাইরে এসে বিকল্প গণমাধ্যম হিসেবে যে কারণে ব্লগ বিশেষ ভাবে পরিচিত হচ্ছিলো সেই নাগরিক সাংবাদিকতা অন্যান্য বছরের চাইতে ২০১৩ সালে ছিলো অনেকটাই উপেক্ষিত। বিশেষ করে বছরের মাঝামাঝি থেকে গল্প কবিতা উপন্যাস কে নানাভাবে উৎসাহিত করা হলেও বলা যায় বছরের অর্ধেক অংশ জুড়েই নাগরিক সাংবাদিকতা এবং বিষয় ভিত্তিক লেখাগুলো অনেকটাই উপেক্ষিত হয়েছে। তথাপি থেমে থাকেনি নাগরিক সাংবাদিকতার যাত্রা। রামপাল কয়লা বিদ্যুত প্রকল্প নিয়ে ব্লগার দিনমজুরের দুই পর্বের (প্রথম পর্ব দ্বিতীয় পর্ব ) অনুসন্ধানী প্রতিবেদনে মূল ধারার গণমাধ্যমের অনেক আগেই রামপাল কয়লা বিদ্যুত প্রকল্পের ক্ষতিকর দিকগুলো তুলে ধরা হয়। আবার একই সাথে আসে রামপাল কয়লা বিদ্যুত প্রকল্পের পক্ষের পোষ্টও। এছাড়াও মূল ধারার গণমাধ্যমে বরাবর উপেক্ষিত সীমান্তে গরু চোরাচালের উপর ব্লগার দিনমজুরের আরেকটি অনুসন্ধানী প্রতিবেদেনে উঠে আসে অজানা অনেক তথ্য। সীমান্ত সমস্যা নিয়েও নানাবিধ লেখার সাথে সাথে সীমান্তের সত্যিকার বাস্তব চিত্রও উঠে আসে প্রত্যক্ষদর্শী ব্লগারের মাধ্যমে । একই সাথে ব্লাসফেমি আইন , তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (সংশোধিত) আইন ২০১৩ , টিকফা চুক্তি কিংবা মূল ধারার গণমাধ্যমে অনেকটাই আলোচনায় না আসা এফবিআই এর বাংলাদেশে স্থায়ী অফিস এবং টিকফা চুক্তির ভবিষ্যৎ সম্পর্কে সর্বপ্রথম পোষ্ট আসে সম্ভবত সামহোয়্যারইন ব্লগেই। এছাড়াও ৫ থেকে ৭ লক্ষ টাকায় ক্যান্সারের চিকিৎসা , খাদ্য ঘাটতি মোকাবেলায় ব্রিটিশ বিজ্ঞানীদের উদ্ভাবিত আলু টমোটোর সম্মিলিত চাষের পদ্ধতির বা সস্তা মূল্যে ৩জি লাইসেন্স বিক্রির উপর খুব সম্ভব সামহোয়্যারইনের কল্যাণেই সর্বপ্রথম সকলের দৃষ্টিগোচর হয়। এছাড়াও বীরাঙ্গনা রমা চৌধুরীর নিজের লেখা বই বিক্রি করে জীবন যাপনের করুণ কাহিনী বা তার জন্য প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণের প্রচেষ্টা কিংবা যুদ্ধশিশু কোহিনুরের গল্প । তবে এবছর লাইভ ব্লগিং নেই বললেই চলে। শুধু ব্লগার মাহমুদুল হাসান কায়রোর মিশর পরিস্থিতির লাইভ আপডেটমিরপুর ব্লগ আড্ডার লাইভ আপডেট, ঘুর্ণিঝড় মহাসেনের গতিপথের লাইভ আপডেট ছাড়া তেমন উল্লেখযোগ্য লাইভ আপডেট চলতি বছর আমরা দেখতে পাইনি। আবার বছর শেষ কক্সবাজারের পর্যটন শিল্পে বর্তমান রাজনৈতিক পরিস্থিতির প্রভাব আমরা দেখতে পাই একজন ব্লগারের সাম্প্রতিক কক্সবাজার ভ্রমণ ব্লগ থেকে । আরো দেখতে পাই আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে গুগল ডুডলের জন্য সকলের অংশগ্রহনের প্রচেষ্টা । রোহিঙ্গা সমস্যার কিছু বাস্তব চিত্র । সিরিয়ার সংঘাতের উপর ইতিহাস নির্ভর বিশ্লেষণ এবং তেল গ্যাস বাণিজ্যের সাথে সিরিয়ার গৃহযুদ্ধের সম্পর্ক নির্ভর লেখাও আমরা পাই বছরটিতে। এছাড়াও দেশের এক প্রান্তিক জনগোষ্ঠী শব্দকরদের উপর প্রতিবেদন। বছর তিনেক আগে শব্দকরদের নিয়ে পোষ্ট আসলেও পরবর্তীতে আড়ালে চলে যাওয়া এই প্রান্তিক অবহেলিত জনগোষ্ঠী এই প্রতিবেদনের সুবাদে ২০১৩তে নতুন করে আলোচনায় আসে এবং প্রয়াস চালানো হয় শব্দকরদের সহযোগীতা প্রদানেরও । কিন্তু দুঃখজনক ব্যাপার হচ্ছে অবহেলিত এই জনগোষ্ঠীর ব্যাপারে উদ্যেগ পরবর্তীতে স্থিমিত হয়ে পড়ে।


সামাজিক আন্দোলন, সচেতনতা, যাপিত জীবন, দেশ ভাবনা ও তর্ক বিতর্কঃ
নাগরিক সাংবাদিকতার পাশাপাশি অন্যান্য বছরের মতো ২০১৩তেও আমরা বেশ কিছু সামাজিক আন্দোলন দেখতে পাই। বছরের শুরুতেই দেশব্যাপী ধর্ষণের বিরুদ্ধে মানব বন্ধন , এছাড়াও আত্নহত্যা , শিশু যৌন নিপীড়ন, রক্তদান , স্কুল কলেজগামী মেয়েদের সচেতনতা বা দেশের রাজনৈতিক সংকটের সমাধানে শীর্ষস্থানীয় রাজনীতিবিদদের নিকট প্রত্যাশার কথা এবং সংঘাত পরিহারে নাগরিক বন্ধনে যাওয়ার অনুরোধ কিংবা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (সংশোধিত) আইনের বিশ্লেষণ এবং দেশের একটি শীর্ষস্থানীয় পত্রিকা আয়োজিত গোলটেবিল বৈঠকে সৈয়দা গুলশান আরা ফেরদৌস এই আইনের সাথে সংবিধানের কিছু সাংঘর্ষিক দিক তুলে ধরেন এবং এই আইনের ৫৭ ধারার সম্পুর্ণ বিপক্ষে অবস্থান নেন যা অধিকাংশ ব্লগারের মতামতেরই প্রতিচ্ছবি। এছাড়াও যাপিত জীবনে সুদূর আমেরিকায় বাংলাদেশী মধ্যবিত্ত ছাত্রের জীবনযাপন , আফ্রিকার বিভিন্ন প্রত্যন্ত অঞ্চলের ছবি গল্প , রাশিয়ার জীবনচরিত কিংবা ৫৪তম ইন্টারন্যাশনাল ম্যাথম্যাথিক্যাল অলিম্পিয়াড বা আইএমও-২০১৩ তে অংশগ্রহনকারী বাংলাদেশ দলের একজন সদস্যের চোখে কলম্বিয়া ভ্রমণের গল্প । একই সাথে থেমে থাকেনি বিজ্ঞান ভিত্তিক শিক্ষামূলক পোষ্ট , আধুনিক বিজ্ঞান , ভিন্ন ধারার শিক্ষা পদ্ধতির কথা। কিংবা শিশু একাডেমি রক্ষার আকুল আবেদন


হাত বাড়িয়ে দাওঃ
মানুষ মানুষের জন্য। বিভিন্ন সময়ে মানবিক সাহায্যে ব্লগারদের সম্মিলিত অংশগ্রহন ছিলো লক্ষ্যনীয়। সাভার ট্র্যাজেডিতে উদ্ধারের জন্য বিভিন্ন রসদ সরবরাহ , কায়িক পরিশ্রম বা প্রয়োজনীয় উপকরণের চাহিদা জানিয়ে সংবাদ এবং ক্ষতিগ্রস্থদের আর্থিক সহযোগীতা প্রদানের জন্য ফান্ড তৈরী পুনর্বাসনের চেষ্টা এর সবই আমরা দেখতে পারি সামহোয়্যারইন ব্লগে। এছাড়াও উত্তরবঙ্গে মঙ্গা পীড়িত অঞ্চলে বা রাজশাহীতে একটি সংগঠনের ব্যানারে শীতবস্ত্র বিতরণের প্রয়াস। মহান মুক্তিযুদ্ধের সময় বীভৎসতার শিকার মমতাজের জন্য একটু মমতার আবেদন । ক্যান্সারে আক্রান্ত সপ্তম শ্রেণীর ছাত্রী মনিরার চিকিৎসার জন্য তহবিল সংগ্রহ


অভ্যন্তরীণ অভিযোগ অনুযোগঃ
অন্যান্য বছরের ন্যায় বছর জুড়েই নির্বাচক বা মডারেশন প্যানেলের বিরুদ্ধে ব্লগারদের অভিযোগ অনুযোগ ছিলো উল্লেখযোগ্য পরিমাণে। বিশেষ করে নির্বাচিত পাতা নিয়ে সারা বছর জুড়েই হয়েছে বিরক্তি প্রকাশ , অভিযোগ , তর্ক বিতর্ক । তাছাড়া নিক ব্যান বা সেফ করা নিয়েও মডারেশন প্যানেলের বিরুদ্ধে ছিলো অভিযোগ । বরাবরের মতোই ২০১৩তেও সিন্ডিকেটিং এর অভিযোগ এসেছে ।


ভালোবাসার সামহোহ্যার ইন... ব্লগঃ
বিভিন্ন অভিযোগ অনুযোগ থাকলেও সকলের প্রিয় সামু এবং সামু ব্লগারদের নিয়ে গঠনমূলক বিভিন্ন আলোচনায় হয়েছে। অন্যের পোষ্টে মন্তব্য , ব্লগে করণীয় , ব্লগিয় আচরণ কিংবা সমস্যা সমূহের গঠমূলক আলোচনা , সামহোয়্যারইনের অতীত থেকে বর্তমান পর্যন্ত পোষ্টের সংকলন কিংবা পুরাতন ব্লগারদের ফিরিয়ে আনার প্রয়াস


পুরষ্কার ও সম্মাননাঃ
ব্লগার সাদাত হোসেন “জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল এওয়ার্ড ২০১৩” তে কালচালার এ্যাচিভমেন্ট ক্যাটাগরীতে তিনি TEN OUTSTANDING YOUNG PERSONS হিসেবে পুরষ্কার লাভ করেন । এছাড়া ব্লগার সুমাইয়া বরকতুল্লাহ জিতে নেন মীনা মিডিয়া এওয়ার্ড ২০১৩ । ডয়েচ ভেলের Best of Online Activism Award - The Bobs 2013: Best Person to Follow Bengali বিজয়ী হোন ব্লগার সাইফ সামির । তথ্যকল্যাণী জিতে নেয় গ্লোবাল মিডিয়ার ফোরামের দ্যা ববস এর জুড়ি এওয়ার্ড । এছাড়াও ব্লগার রাগিব হাসানের শিক্ষক ডট কম ইনফর্মেশন সোসাইটি ইনোভেশন এওয়ার্ড লাভ করে।


উল্লেখযোগ্য সংখ্যক নতুন ব্লগারে উপস্থিতিঃ
চলতি বছর উল্লেখযোগ্য সংখ্যক তুলনামূলক নতুন ব্লগারদের উত্থান একটি গুরুত্বপুর্ণ বিষয়। পুরাতন কে পেছনে ফেলে যা একটি নতুন ব্লগীয় প্রজন্মের আভাস দেয়। যা অত্যন্ত্য ইতিবাচক একটি দিক। নতুন ধাঁচের গল্প কবিতার ভারে মুখরিত ছিলো সারাটি বছর বিশেষ করে বছরের মধ্যভাগ থেকে। গল্প , কবিতা , ফিচার ধর্মী লেখায় ছিলো নতুনত্বের মাত্রা।


নতুন ফিচার সংযোজনঃ
২০১৩তে নতুন যুক্ত হয় নোটিফিকেশন সিস্টেম এবং মন্তব্যে ভালোলাগা জানানোর সুযোগ। নতুন ২/১টি ফিচার সংযুক্ত হলেও সারা বছর জুড়ে টেকনিক্যাল সমস্যা যেমন সার্ভার ব্যস্ত, লগিন সমস্যা এসব বেশ ভুগিয়েছে ব্লগারদের। সার্ভার আপগ্রেডেশনের কাজের জন্য কয়দিন ব্লগ বন্ধ রেখে কাজ করার পরও পরবর্তীতে এই সমস্যার পুর্ণাঙ্গ সমাধান এখন পর্যন্ত হয়নি।


বিজয় দিবস র‍্যালি, ব্লগ দিবস ও ব্লগার আড্ডাঃ
প্রতি বছরের মতো চলতি বছরের ১৬ই ডিসেম্বর এবারও সামহোয়্যারইনের উদ্যেগে বিজয় দিবস র‍্যালি উদযাপিত হয়। [র‍্যালির ছবিব্লগ] তবে দেশের সার্বিক পরিস্থিতি বিবেচনা করে বাতিল করা হয় ১৯শে ডিসেম্বরের ৫ম বাংলা ব্লগ দিবস । তবে মিরপুর , সিলেট , লন্ডন , যশোরের ব্লগাররা স্থানীয় ভাবে নিজেদের মতো করে ব্লগ দিবস উদযাপন করে এছাড়াও আয়োজন করা হয় অনলাইন আড্ডার [ব্লগ দিবস আড্ডার পোষ্টসমূহ সমূহ [ , , , , , , , ৮ ] । এছাড়াও ব্লগারদের নিজ উদ্যেগে মাসিক ভিত্তিতে আয়োজতি হয় ব্লগারদের সাহিত্য আড্ডা

গণমাধ্যমে বাংলা ব্লগ দিবস- ইত্তেফাক , ডেইলি স্টার , বিডিনিউজ২৪


প্রত্যাশা প্রাপ্তি সমস্যা সম্ভাবনা সব মিলিয়ে বাংলা কম্যুনিটি ব্লগ সামহোয়্যারইন পেরিয়ে গেলো আরো একটি বছর। যে বছরে সামহোয়্যারইন ব্লগের অ্যালেক্সা র‍্যাঙ্কিং এ জনপ্রিয়তার দিক থেকে বাংলাদেশে অবস্থান ছিলো ৩৫ এবং সারা বিশ্বে ৭৫২৯ এছাড়া গুগল পেজে সামহোয়্যারইনের রেটিং ছিলো ৪।


বিগত বছরগুলোতে আসা বর্ষ পরিক্রমার কয়েকটি পোষ্টের লিংক,

ফিরে দেখা ২০০৯ : বছরজুড়ে সামহোয়্যারইন ব্লগের উল্লেখযোগ্য ঘটনাসমূহ

ফিরে দেখা ২০১০ : বছরজুড়ে সামহোয়্যারইন ব্লগে যা কিছু আলোচিত-সমালোচিত...

ফিরে দেখা ২০১১ : বছরজুড়ে সামহোয়্যারইন ব্লগে যা কিছু আলোচিত-সমালোচিত...

ফিরে দেখা ২০১২- বছরজুড়ে সামহোয়্যারইন ব্লগে সকল স্টিকি পোস্টগুলোর সংকলন


সকলের আরো দায়িত্বশীল ব্লগিং এবং মডারেশন প্যানেলের আরো পেশাদারিত্ব মিলিয়ে ভালোবাসার সামহোয়্যারইন... ব্লগ পেরিয়ে যাক আরো সুদীর্ঘ পথ। সবাইকে ইংরেজী নববর্ষের অনেক অনেক শুভেচ্ছা।

সর্বশেষ এডিট : ৩১ শে ডিসেম্বর, ২০১৩ সকাল ১০:১৮
১২৯টি মন্তব্য ১২৯টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে মুক্তিযোদ্ধাদের মুমিনী চেহারা ও পোশাক দেখে শান্তি পেলাম

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৭ শে মার্চ, ২০২৪ রাত ৯:৫৮



স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে স্টেজে উঠেছেন বত্রিশ মুক্তিযোদ্ধা তাঁদের চব্বিশ জনের দাঁড়ি, টুপি ও পাজামা-পাঞ্জাবী ছিলো। এমন দৃশ্য দেখে আত্মায় খুব শান্তি পেলাম। মনে হলো আমাদের মুক্তিযোদ্ধা আমাদের মুমিনদের... ...বাকিটুকু পড়ুন

দু'টো মানচিত্র এঁকে, দু'টো দেশের মাঝে বিঁধে আছে অনুভূতিগুলোর ব্যবচ্ছেদ

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১২:৩৪


মিস ইউনিভার্স একটি আন্তর্জাতিক সুন্দরী প্রতিযোগিতার নাম। এই প্রতিযোগিতায় বিশ্বের বিভিন্ন দেশের সুন্দরীরা অংশগ্রহণ করলেও কখনোই সৌদি কোন নারী অংশ গ্রহন করেন নি। তবে এবার রেকর্ড ভঙ্গ করলেন সৌদি... ...বাকিটুকু পড়ুন

আমাদের দুই টাকার জ্ঞানী বনাম তিনশো মিলিয়নের জ্ঞানী!

লিখেছেন সাহাদাত উদরাজী, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ২:৫৯

বিশ্বের নামীদামী অমুসলিমদের মুসলিম হয়ে যাওয়াটা আমার কাছে তেমন কোন বিষয় মনে হত না বা বলা চলে এদের নিয়ে আমার কোন আগ্রহ ছিল না। কিন্তু আজ অষ্ট্রেলিয়ার বিখ্যাত ডিজাইনার মিঃ... ...বাকিটুকু পড়ুন

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

×