somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

" হিজি :(( বিজি " - ১ - ব্লগে আমার ১০০ (শততম) পোস্ট , ( প্রাপ্তি ও প্রত্যাশার খেরোখাতা )।

২৮ শে সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:৫০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



আমি খুবই সাধারন একজন মানুষ । পড়া যার নেশা । পড়ার জন্য এবং জানার আশায় জ্ঞানী-গুণীদের মিলনমেলা এই ব্লগে আসা। খুব সম্ভবত ২০১৫ সালের অক্টোবর মাসে দৈনিক ইত্তেফাকের একটা নিউজ পড়ার সময় কোনভাবে (সঠিক মনে নেই ) এই ব্লগে ঢুকা এবং সেই দিন গল্পাকার অপু তানভীর ভাইয়ের দুইটি গল্প পড়তে পড়তে ভাল লাগা (অতিপ্রাকৃত গল্পঃ দ্য গার্ল উইথ দ্য ব্লু ঈগল),গল্পের লিংক - Click This Link এবং (অতিপ্রাকৃত গল্পঃ শাবকী দেবী),গল্পের লিংক - Click This Link তারপর ঘোরের মাঝে কয়েকদিনে একটানা অপু তানভীর ভাইয়ের (শুরু থেকে - ২০১১) কয়েকশত গল্প একটানা পরে ফেলা। যখন অপু তানভীর ভাইয়ের গল্প গুলি পড়া শেষ তখন বাকীদের দিকে ধীরে ধীরে নজর দেয়া।

তারপর একে একে, বোন জুন - নতুন নকিব ভাই - রিম সাবরিনা জাহান সরকার বোন - বিপ্লব০৬ ভাই - কামরুন নাহার কলি বোন - নান্দনিক নন্দিনী ম্যাডাম - ভূয়া মফিজ ভাই - রাজিব নূর ভাই - শ্রাবণ আহমেদ ভাই - গেছো দাদা (আসলেই দাদা) -
আখেনটান ভাই - নুর মোহাম্মদ নুরু ভাই - সামু পাগলা ০০৭ বোন - শেরজা তপন ভাই - ওমেরা বোন - রামিসা রোজা বোন -
মরুভূমির জলদস্যু ভাই - পদ্মপুকুর ভাই - সাহাদাত উদরাজী ভাই - রোকসানা লেইস বোন - কাজী ফাতেমা ছবি বোন -
ইসিয়াক ভাই - সোনাবীজ; অথবা ধুলোবালিছাই ভাই - এল গ্যাস্ত্রিকো ডি প্রবলেমো ভাই - ঢাবিয়ান ভাই - প্রামানিক ভাই - বোন সামিয়া - শাহ আজিজ ভাই - ঠাকুরমাহমুদ ভাই - ব্লগার_প্রান্ত ভাই - নেওয়াজ আলি ভাই - সোনালী ডানার চিল বোন -
করুণাধারা বোন - সন্ধ্যা প্রদীপ বোন - মাহিরাহি বোন - শ্রাবণ আহমেদ ভাই - এ আর ১৫ ভাই - সত্যপথিক শাইয়্যান ভাই -
ঘুটুরি ভাই - বিএম বরকতউল্লাহ ভাই - সাদা মনের মানুষ ভাই - মঞ্জুর চৌধুরী ভাই - আলমগীর সরকার লিটন ভাই - সন্ধ্যা রাতের ঝিঁঝিঁ বোন - অনল চৌধুরী ভাই - সাহাদাত উদরাজী ভাই - রবিন.হুড ভাই - কল্পদ্রুম ভাই - বিমর্ষ চিন্তুক ভাই - শূন্য সারমর্ম ভাই - আবদুর রব শরীফ ভাই - তামান্না তাবাসসুম বোন - ইরাবতী (ভূতের পেত্নী) বোন - আমিই মিসির আলী ভাই -
সানাউল্লাহ সাগর ভাই - প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন ভাই - নীল আকাশ ভাই - মোঃরাশেদুজ্জামান রাশেদ ভাই - মোহাম্মদ সাজ্জাদ হোসেন ভাই - সুপারডুপার ভাই - প্যারাসিটামল খবিশ ভাই - গিয়াস উদ্দিন লিটন ভাই - মেরুভল্লুক ভাই - সাসুম ভাই - নিমো ভাই - কামাল ১৮ ভাই - নীল আকাশ ৩৯ ভাই - শিশির আহমেদ শিশির ভাই - বোন সোহানী - নুরুলইসলা০৬০৪ ভাই - অনল চৌধুরী ভাই - সাড়ে চুয়াত্তর ভাই - রানার ব্লগ ভাই - কলাবাগান১ ভাই - মোঃ মাইদুল সরকার ভাই - মিরোরডডল বোন - আরইউ ভাই - সোনালি কাবিন বোন - সাকিবুল ইসলাম সাজ্জাদ ভাই - ডঃ এম এ আলী স্যার - নয়া পাঠক ভাই - বোন ফাহমিদা বারী - জুল ভার্ন ভাই এবং আবু হেনা মোঃ আশরাফুল ইসলাম
ভাইয়ের লেখা এবং মন্তব্য পড়তে পড়তে ভাবতাম যে সবাই এত সব ভাল ভাল লেখা কিভাবে লিখে ।

**এখানে আরেকজনের নাম আলাদা করে বলতে হয় (আলাদা করে এই জন্য যে তিনি আসলেই বিশেষ এবং বিশিষ্ট একজন) - চাঁদ গাজী ভাই।উনার লেখা আমাকে অনেক অনেক বেশী টানত এবং এখনো টানে।তবে তার সাথে সাথে হৃদয় ব্যথিত হত বাকীদের প্রতি উনার তুচছ-তাচছিল্যপূর্ণ মন্তব্য ও লেখা দেখে।একটা সময় অবাক হয়ে দেখলাম উনি শুধু ব্লগারদেরই নয় সমাজের বিভিন্ন শ্রেণী-পেশার প্রতিষ্ঠিত সম্মানিত ব্যক্তি (শিক্ষক-রাজনীতিবিদ-সরকার-মন্ত্রী-বিরোধীদলীয় নেতা) এমনকি দেশ-বিদেশের প্রতিষ্ঠিত সম্মানিত ব্যক্তি,সরকার প্রধানরাও উনার তুচছ-তাচছিল্যপূর্ণ মনোভাব ও মন্তব্য থেকে রেহাই পাননা। আর এসব দেখে হতবাক হয়ে ভাবতাম এবং এখনো ভাবি মানুষ কেন এমন? আমরা বেশীরভাগ মানুষ এটা ভূলে যাই যে,অল্প কয়েকদিনের আমাদের এই মানব জীবনে সম্মানিত কে সম্মান করলে পরোক্ষভাবে নিজেকেই সম্মানিত করা হয়। আর কাউকে অসম্মান ও ছোট করা,কাউকে তুচছ-তাচছিল্য করা মানবতারই অপমান-নিজের অপমান।কারন, কাউকে ছোট করে কখনো নিজেকে বড় করা যায়না বা বড় হওয়া যায়না। তার মানে এই না যে, আমি উনার লেখা বা উনাকে পছন্দ করিনা। তবে আমি সবসময় ভাবতাম এবং এখনো ভাবি উনি বয়সে বড়-প্রবীণ ও মুক্তিযোদ্ধা (উনার বিবৃতি অনুসারে)। কাজেই উনি সম্মানিত একজন মানুষ, অথচ কতটা অবলীলায় উনি উনার সম্মান-মর্যাদা বিলিয়ে দিচছেন ।অথচ একটু চেষ্টা করলেই উনি সবার শ্রদ্ধাভাজন হতে পারতেন এবং এখনো পারেন।

==========================================================

মানুষের প্রতি ভাল আচরন তথা ভাল ব্যবহারের ব্যাপারে ধর্মের নির্দেশনা -
------------------------------------------------------------------------------------------------------

মানুষের প্রতি ভাল আচরন বা একের প্রতি অন্যজনের ভাল আচরন মানুষের হক।"আশরাফুল মাখলুকাত" হিসেবে জগতের সব মানুষ পারস্পরিক সর্বোত্তম ব্যবহার পাওয়ার অধিকার রাখে। সুন্দর ব্যবহারকে ইসলামে অত্যাবশ্যকীয় ইবাদত হিসেবে গণ্য করা হয়। সদ্ব্যবহারের মাধ্যমে ধর্মপ্রাণ মানুষ নিজেকে অন্যের কাছে সুন্দরভাবে উপস্থাপন করতে পারে।সবার সঙ্গে সদ্ব্যবহার করার নির্দেশ দিয়ে পবিত্র কোরআনে আল্লাহ তাআলা ঘোষণা করেছেন, "তোমরা পিতা-মাতা, আত্মীয়স্বজন, এতিম, অভাবগ্রস্ত, নিকটতম প্রতিবেশী, দূরবর্তী প্রতিবেশী, সঙ্গী-সাথি, পথচারী এবং তোমাদের অধিকারভুক্ত দাস-দাসীদের প্রতি সদ্ব্যবহার করবে" (সূরা আল নিসা, আয়াত- ৩৬)।

রাসুলুল্লাহ (সাঃ) সব সময় মানুষের সঙ্গে হাসিমুখে কথা বলতেন এবং সর্বোত্তম পন্থায় যুক্তিতর্ক উপস্থাপন করতেন।আর তাই পবিত্র কোরআনে বলা হয়েছে, "তুমি মানুষকে তোমার প্রতিপালকের পথে আহ্বান করো হিকমত (প্রজ্ঞা) ও সদুপদেশ দ্বারা এবং তাদের সঙ্গে আলোচনা করো সদ্ভাবে"।(সূরা আন-নাহল, আয়াত - ১২৫)।

এছাড়া হাদীসেও বার বার তাগিদ দেয়া হয়েছে মানুষের সাথে ভাল আচরনের। হজরত সুরাকা ইবনে মালিক (রাঃ) সূত্রে বর্ণিত,"একদা রাসুলুল্লাহ (সাঃ) খুতবা প্রদানকালে ইরশাদ করেন, 'তোমাদের মধ্যে সর্বোত্তম ব্যক্তি হলো যে অন্যের ওপর অত্যাচার করা ছাড়া নিজ পরিবার ও আত্মীয়স্বজন থেকে সব অনিষ্ট দূর করে"।(আবু দাউদ শরীফ, হাদীস নং - ৫১২০)। আরো বলা হয়েছে, হজরত আবু হুরাইরা (রাঃ) সূত্রে বর্ণিত, একদা রাসুলুল্লাহ (সাঃ) সাহাবায়ে কেরামের একদলের মধ্যে উপবিষ্ট অবস্থায় বললেন, 'তোমাদের মধ্যে সর্বোত্তম ব্যক্তিটি কে, আমি কি তা তোমাদের বলব?' সাহাবায়ে কেরাম নিশ্চুপ রইলেন। রাসুলুল্লাহ (সাঃ) এ কথা তিনবার বললেন। অতঃপর জনৈক সাহাবি আরজ করলেন, 'অবশ্যই বলুন, হে আল্লাহর রাসুল।' রাসুলুল্লাহ (সাঃ) বললেন, " তোমাদের মধ্যে সর্বোত্তম ব্যক্তি হলো যার থেকে সবাই মঙ্গলের আশা করে এবং তার অনিষ্ট থেকে নিরাপদ থাকে। আর তোমাদের মধ্যে নিকৃষ্টতম ব্যক্তি হলো যার থেকে মঙ্গলের আশা করা যায় না এবং তার অনিষ্ট থেকে মানুষ নিরাপদ নয় " (তিরমিজি শরীফ হাদীস নং - ২২৬৩)।

ইসলামে শিষ্টাচার বা আদবকে ইমানের অংশ বলা হয়েছে।সর্বোত্তম ব্যবহার, বিনয়ী চরিত্র, ব্যক্তিত্ব, আনুগত্য, সহযোগিতা ও পারস্পরিক সুসম্পর্কের মাধ্যমে মানবসেবা ও জনকল্যাণ নিশ্চিত করতে হবে। সে-ই সবচেয়ে আদর্শ মানুষ, যার স্বভাব পরিবারের কাছে,সমাজের বাকী মানুষের কাছে সবচেয়ে ভালো বলে বিবেচিত। সে-ই পূর্ণ মুসলমান, যার আচরণ সর্বোত্তম।

====================================================================

আর এত সব কিছু দেখতে দেখতে এবং জীবনের নানা চড়াই-উতরাই পেড়িয়ে প্রায় ৬ বছর হয়ে গেল সামুতে (যদিও নিবন্ধিত ব্লগার হিসাবে আমার সময় ২ বছরের মত )। আর এই দীর্ঘসময়ের মাঝে আমি শুধু পড়তাম ,তবে মাঝে মাঝে মন চাইত যে পড়ার পরে মন্তব্য করি বা কিছু লিখতে চেষ্টা করি।আর সেই চেষ্টায়ই সামুতে আমার ব্লগার হিসাবে নিবন্ধন ।আর তার আজ ১০০ তম পোস্ট।

====================================================================

সামুতে আমার প্রথম মন্তব্য - জে আর সিকদার ভাইয়ের," কোরান নবীর লেখা বই আল্লার নামে চলছে" পোস্টে - লিংক Click This Link ০৬ ই অক্টোবর, ২০১৯ বিকাল ৫:০৭ মিনিটে ।তারপর থেকে আজ পর্যন্ত মন্তব্য করেছি - ২,১২৩ টি ।

যার উৎসাহ-আগ্রহ-অনুপ্রেরণায় সামুতে কিছু লিখা -
----------------------------------------------------------------
ব্লগার শায়মা বোন। যার সাথে তাহার পোস্টে মন্তব্য করতে করতে পরিচয়।একটা সময় শায়মা বোনের অনুরোধ," ভাইয়া তুমিও কিছু লিখ " এবং তার আগ্রহ ও অনুপ্রেরনায়ই মূলতঃ কিছু লেখার চেষ্টা করা যা দেখতে দেখতে আজ শততম পোস্ট।ধন্যবাদ শায়মা বনি, আপনার উৎসাহ-আগ্রহ-অনুপ্রেরণার জন্য।শায়মা বনির ব্লগ লিংক - Click This Link

সামুতে আমার প্রথম পোস্ট , প্রথম পাওয়া মন্তব্য এবং প্রথম পোস্ট উৎসর্গ - সামুতে আমার প্রথম পোস্ট -" কবর - ক্ষনস্থায়ী মানব জীবন শেষে চিরস্থায়ী জীবনের পথে আমাদের পরবর্তী গন্তব্য"।পোস্টের লিংক - Click This Link ,

পোস্টে পাওয়া মন্তব্য করেছেন - ঢুকিচেপা ভাই,"বলেছেন: সত্য কিন্তু খুব কঠিন একটি বিষয় নিয়ে লিখেছেন।লেখা চালিয়ে যান।আমিও আপনার মতই পড়তে এসে ২/১ টা লিখেছি।শুভেচ্ছা রইল।

জবাবে আমি বলেছিলাম, "ধন্যবাদ ঢুকিচেপা ভাই,জীবনের প্রথম ব্লগে লিখেছি।আর আপনি প্রথম মন্তব্য প্রদান কারী।কৃতজ্ঞ আপনার নিকট কষ্টকরে আমার লেখা পড়ার জন্য।বিষয়টা কঠিন কিন্তু আমাদের সকলের জন্য খুবই প্রয়োজনীয় বলে মনে করেছি।আর তাই লেখার এই দুঃসাহস ।প্রথম মন্তব্য প্রদান কারী হিসাবে আবারো শুভেচছা রইলো আপনার প্রতি। "

প্রথম পোস্ট উৎসর্গ - মহিরুহ (ব্লগার) চাঁদ গাজী কে । যাকে অনুসরন করে ব্লগে ব্লগার হিসেবে নিজেকে নিবন্ধন। উৎসর্গের জবাবে এবং মন্তব্যে চাঁদগাজী বলেছেন,"পোষ্টে ছবি দিতে গ্রহনযোগ্য ছবি দিতে হয়।উৎসর্গের জন্য ধন্যবাদ। আমাকে যাঁরা পোষ্ট উৎসর্গ করেছিলেন, পরে তাঁদের বেশীরভাগই আমাকে অপছন্দ করতেন"।

জবাবে আমি বলেছিলাম, "ধন্যবাদ চাঁদগাজী ভাই ,আপনার মন্তব্যের জন্য।প্রথম পোষ্ট ।তাই পরবর্তী সময় ছবি সিলেকশনের ব্যাপারে আরো সতর্ক হবো।ব্যক্তিগত ভাবে এই দুনিয়ায় খুব কম মানুষ আছে যারা একজন আরেকজনকে পছন্দ করে ।আর এর জন্য যে শুধু স্বার্থের দ্বন্দ্ব কাজ করে তাই নয়।ব্যক্তিত্বের সংঘাত,ইগো,শিক্ষা,সামাজিক অবস্থা,পারিবারিক শিক্ষা ,কর্মক্ষেত্র এগুলিই পছন্দ-অপছন্দের ক্ষেত্রে মূখ্য ভূমিকা পালন করে।আর বর্তমানে ভারসাম্যহীন ,অস্থিতিশীল সমাজ ব্যবস্থায় বেশিরভাগ পরিবারেই স্বামী-স্ত্রী, পুত্র - কন্যা একে অপরকে পছন্দ করেনা । আর আমরা ত বিশ্বের বিভিন্ন অংশে অবস্থান করে এখানে ব্লগে সবাই নাম মাত্র ।তাই ব্লগে ব্যক্তিগত পছন্দ-অপছন্দের ক্ষেত্রে মন খারাপ করার কোন কারন আছে বলে আমি মনে করিনা।
ব্যক্তিগত ভাবে আমিও আপনাকে খুব বেশী পছন্দ করিনা তারপরেও আপনার লেখা পড়ি ২০১৫ সাল থেকে। লেখার মাধ্যমেই আপনাকে চিনি এবং লেখার মাধ্যমেই আপনার প্রতি ভাল - মন্দ লাগা।প্রাসংগিক ব্যাপারে আপনার মন্তব্য আশা করেছিলাম। "

==========================================

সামুতে আসার পর প্রথম (ব্লগার) যাকে চিরতরে হারিয়েছি -

==========================================

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম যার সাথে পরিচয় (লেখা) তার "আত্মজৈবনিক উপন্যাসঃ স্বপ্ন বাসর"এর মাধ্যমে।এ উপন্যাস ভাইয়ের জীবনের এক করুন কাহিনী এবং অসমাপ্ত প্রেমের গল্প। গল্পের লিংক - Click This Link শেষের প্যারায় ভাইয়ের লিখা," রাজশাহী ফেরার পথে গাড়িতে বসে আমি চিঠিটা পকেট থেকে বের করলাম। মা জিজ্ঞেস করলেন, ‘এটা কী বাবা?’আমি খুব শান্ত গলায় বললাম, ‘আলেয়ার চিঠি। বিয়ের একদিন আগে আমাকে উদ্দেশ্য করে লিখেছিল। এতদিন ছোট চাচীমার কাছে ছিল। আমি কী জোরে জোরে পড়বো? তোমরা শুনবে?’আব্বা বললেন, ‘না, না, জোরে পড়ার দরকার নাই। তোমার চিঠি, তুমিই পড়।’স্কুলের দাগ টানা এক্সারসাইজ খাতার পাতা ছিঁড়ে লেখা তিন বাক্যের একটা ছোট্ট চিঠি। দুটো লাইন কলমের কালি দিয়ে লেখা। সম্ভবত কালি ফুরিয়ে যাওয়ায় শেষ লাইনটা কাঠ পেন্সিলে লেখা।
“মেজভাই, আমি ম্যাট্রিক পাশ করতে পারলাম না। আমাকে তুমি মাফ করে দিও। মেজভাই, তুমি আসতে চেয়ে আর এলেনা কেন?”
**************************************************************************************যে কথা বলা হয়নিঃ- দাদাজান তার প্রতিশ্রুতি রক্ষা করেছিলেন। আমার ও আলেয়ার নামে পাঁচ বিঘা করে জমি লিখে দিয়েছিলেন। কিন্তু যে উদ্দেশ্যে তিনি তা’ করেছিলেন, তা’ পূরণ না হওয়ায় আমার ভাগের জমিটুকু আর ভোগ দখলের প্রয়োজন হয়নি"।

ভাই এক জীবনে অনেক কষ্ট পেয়েছেন এবং অনেক অতৃপ্তি নিয়ে এ দুনিয়া এবং আমাদের ছেড়ে গেছেন। মহান আল্লাহপাকের কাছে আমার প্রার্থনা,আল্লাহপাক যেন ভাইকে কবরে-হাশরে-মিজানে-পুলসেরাতে রহমত ও ক্ষমা নসীব করেন এবং শেষ বিচারে ভাইকে জান্নাতুল ফেরদৌস নসীব করেন।
============================================

সামুতে আসার পর যাদেরকে মিস করছি এবং ব্লগে তাদের ফিরে আসার পথ চেয়ে আছি - দীর্ঘদিন যাবত ব্লগে ব্যাপক জনপ্রিয় এবং সুলেখক তিন তিনজন ব্লগার অনুপস্থিত ।তারা হলেন ব্লগার -
============================================

১। কবিতা পড়ার প্রহর - Click This Link
২। সামু পাগলা ০০০৭ - Click This Link
৩। বিপ্লব06 - Click This Link

ব্লগে জনপ্রিয় এবং পাঠকপ্রিয় সুলেখক হওয়া সত্মেও তারা কেন দীর্ঘদিন ব্লগে অনুপস্থিত এ বিষয়ে কিছুটা হলেও আমি চিন্তিত ছিলাম এবং এখনো আছি ।আর তাই তাদের তাদের খুজে বের করার উদ্দেশ্যে আমার ক্ষুদ্র প্রয়াস ছিল ।লিখেছিলাম তাদের জন্য এ নিখোঁজ বিজ্ঞপ্তি - পোস্টের লিংক - Click This Link (নিখোঁজ বিজ্ঞপ্তি - কারো জানা / খোঁজে থাকলে দয়া করে তাদের ব্লগে হাজির করুন / হতে বলুন আর বর্ণচোরা (ভিন্ন নামে ) হয়ে থাকলে হাজিরা দেন প্লিচ :(( প্লিচ। আমরা আপনাদের সবাইকে মিচ করছি।)

নিখোঁজ বিজ্ঞপ্তি প্রকাশের পর থেকে এখন পর্যন্ত যে প্রশ্নের জবাব পাই নাই বা যা জানতে চাই -
-----------------------------------------------------------------------------------------------------
১।কবিতা পড়ার প্রহর @ পরের সিরিজে বা কোন ভাবে শুভ্রের সাথে মাহরিনের মিলন ঘটিয়ে দেওয়া কি সম্ভব নয় ?
২। সামু পাগলা ০০০৭ @ আড্ডা ঘরের চাবি কার নিকট কারন বন্ধ থেকে থেকে আড্ডা ঘরে ধুলোবালি জমে যাচছে ?
৩। বিপ্লব06 @ দেশে আসার পরে কি হল এবং ভাইয়ের কি শুভ কাজ (বিবাহ সম্পন্ন) হয়েছে কিনা ?


নিখোঁজ বিজ্ঞপ্তি প্রকাশের পর ,কবিতা পড়ার প্রহরকে ,তাহার লিংক - Click This Link আমরা খুজে পেয়েছি, ( যদিও এই নামে ব্লগে অনিয়মিত তবে ভিন্ন নামে ব্লগে নিয়মিত এটা আমরা জানি এবং আমি সবসময় চাইবো যাতে করে লেখক আবারো (তার সফল ধারাবাহিক চিলেকোটার প্রেমের নায়ক-নায়িকা) শুভ্রের সাথে মাহরিনের মিলন ঘটিয়ে দেয় যদি তার জন্য শুভ্রের নতুন প্রেয়সিকে মেরে ফেলতে হয় তাতেও আমার কোন আপত্তি নেই।মানে হলো শুভ্রের সাথে মাহরিনের মিলন চাই ই চাই )। তবে এখনো সামু পাগলা ০০০৭ এবং বিপ্লব06 ভাই এখনো নিঁখোজ ।

=====================================================

ব্লগে আমার প্রিয় কিছু পোষ্ট -
=====================================================

১। রাজীব নুর ভাইয়ের,"প্রিয় কন্যা আমার" সিরিজ এবং আমার প্রিয় একজন ব্লগার যার চোখে এবং লেখায় আমি ঢাকায় না থেকেও ঢাকার অলিগলি ঘুরে বেড়াই । যার লেখার মাধ্যমে আমরা একজন স্নেহময়ী বাবার আদরের কন্যাদের প্রতি তার অকৃত্রিম ভালবাসার সাথে সাথে চোখের সামনে কন্যাদের বেড়ে উঠার ছবি দেখতে পাই। আল্লাহ রাজীব নুর ভাইয়ের কন্যাদের ভাল মানুষ হিসাবে কবুল করুন। লিংক - Click This Link

২। বোন শায়মার "এই বসন্তে আমার গৃহসজ্জা আর আমি আর আমার বাসন্তী শুভেচ্ছা... " আমার অসম্ভব প্রিয় ও হাসিখুশী এবং সুলেখিকা একজন মানবী ব্লগে যার উপস্থিতি অন্যরকম একটি আবহ তৈরী করে। লিংক - Click This Link

৩। মোঃ মাইদুল সরকার ভাইয়ের,"২০২০ সালে সামুতে নতুনদের হিট পোস্টসমূহ " আমার প্রিয় একজন ব্লগার।
লিংক - Click This Link

৪। নতুন নকিব ভাইয়ের,"জান্নাত কি? জান্নাতের স্তর কতটি ও কি কি? জান্নাতে কি কি নাজ-নেআমত থাকবে? জান্নাতের অধিবাসী কারা? " আমার প্রিয় একজন ব্লগার এবং যার লেখায় জানার-বুঝার এবং মেনে চলার অনেক উপকরন বিদ্যমান যাতে মিলতে পারে মানব মুক্তির পথ । লিংক - Click This Link

৫। বোন কামরুননাহার কলির, "নারী-পুরুষ সমান না কেনো? "আমার প্রিয় একজন ব্লগার এবং সুলেখিকাও বটে ।
লিংক - Click This Link

৬। বোন রিম সাবরিনা জাহান সরকারের, "হঠাৎ স্বর্ণকেশী! (অখন্ড) " প্রচন্ড মেধাবী,গুনী ও সুলেখিকা এবং বাংলার লেডি বতুতা যার চোখে দেখি ইউরোপের অলিগলি যিনি একজন স্নেহময়ী মা এবং মমতাময়ী স্ত্রী । যাকে দেখলে " যে রাধে সে চুলও বাধে "এর উদাহরন মনে পড়ে। লিংক - Click This Link

৭। ম্যাডাম নান্দনিক নন্দিনী'র ,"জন্ম বিরতিকরণ পিল 'যেন কাশ ফুলের নরম ছোঁয়া'- ডাহা মিথ্যা কথা! দয়া করে স্ত্রীকে জন্ম বিরতিকরণ পিল খেতে বাধ্য করবেন না- এটাই 'নারী দিবস'এ আমার চাওয়া " - আমার প্রিয় একজন ব্লগার যিনি প্রচন্ড ব্যক্তিত্ববান,মেধাবী,গুনী ও সুলেখিকা যাকে বা যার লেখা পড়লেই মনে স্বাভাবিক ভাবেই শ্রদ্ধা ও সম্মান চলে আসে ।তার প্রতিটা লেখায়ই থাকে শেখার মত উপকরন এবং মেনে চলার মত একটা মেসেজ।লিংক - Click This Link

৮। বোন জুন'এর, " মুদ্রার এপিঠ ওপিঠ ( ছবি + ইতিহাস )" - আমার প্রিয় আরেকজন ব্লগার যিনি ভ্রমণ পিয়াসী-সুলেখিকা এবং এবং বাংলার আরেকজন লেডি বতুতা যার চোখে দেখি এশিয়ার অলিগলি । লিংক - Click This Link

৯। বোন সোহানী'র, " শিশুকে সততা, সত্যবাদিতা শেখানোর এখনই সময়..........." আমার প্রিয় আরেকজন ব্লগার যিনি সুলেখিকা এবং যার প্রতিটা লেখায় এবং মন্তব্যেই প্রতিফলিত হয় তার বুদ্ধিমত্তা ও বিচক্ষণতা। আর সাথে সাথে থাকে শিখার মত উপকরন। লিংক - Click This Link

এখানে আরেক জনের কথা না বললেই নয় ।তিনি হলেন ব্লগার সন্ধ্যা প্রদীপ। লিংক - Click This Link যার লেখায় আবহমান বাংলার চিরায়ত রুপ বড়ই বাস্তব ভাবে ধরা দেয় আমাদের মাঝে এবং নিঃশব্দে ও অব্যক্ত না বলা কথার মাধ্যমেও অনেক কিছু বলে দেয়। আমাদেরকে নতুন করে ভাবতে বাধ্য করে জীবন ও জগত সম্পর্কে।তার প্রতিটা লেখাই বড় সহজ-সরল ও জীবনের নির্মম সত্য গুলো সাবলীল ভাবে তুলে ধরে, তুলে ধরে মানুষে মানুষের সম্পর্ক গুলো।যার লেখায় আমাদেরকে আশা জাগায় সামনে এগিয়ে যাওয়ার সাফল্যের জন্য অপেক্ষা করার।কারন,রাত যতই বড় হোক না কেন একসময় ভোরের আলো ফুটবেই।

সবশেষে, আমার আরেকজন বেশ প্রিয় ব্লগারের কথা না বললে আমার প্রিয় তালিকা অসম্পূর্ণ থেকে যাবে। তিনি হলেন, শেরজা তপন ভাইলিংক - Click This Link যার লেখার মাধ্যমে প্রতিনিয়ত ঘুরে বেরিয়ে আসা যায় জার সাম্রাজ্যের (রাশিয়া ) অলিগলি এবং যার লেখায় বাবনিক (অসচ্চরিত্র ব্যক্তি বা সহজ ভাষায় সহজ করে বললে যারে দেখি লাগে ভাল টাইপের বা বিশ্ব প্রেমিক) কে খুব কাছে থেকে দেখা, তার মাঝে নিজেকে অনুভব করা এবং মনে মনে নিজেকে আবারো সেই কৈশোরউত্তীর্ণ বা সদ্যযৌবনপ্রাপ্ত বয়সে নিজেকে কল্পনা করে ভাললাগায় বুদ হয়ে আবারো বাবলি'র খোজে ("বাবলি" সেরকমই একটি বই। প্রিয় লেখক বুদ্ধদেব গুহের একটি প্রেমের উপন্যাস। উপন্যাসের মূল চরিত্র বাবলি ও অভি।) নিজেকে অভি হিসাবে দেখা এবং সেখানে বাবলিকে নিয়ে কিছু-মিছু করা এবং সেই পুরোনো সময়ে ফিরে যাওয়ার আকাংখা জাগা এসব বদ :P চিন্তার সবই মাথায় আসে ভাইয়ের লেখা পড়লে।(যদিও বয়সের কারনে এখন শরীর এবং হৃদয় কোনটাই সেইসব হ্যাপা সামলানোর অবস্থানে নেই তারপরও এই মন চায়যে মোর )

===========================================================

ব্লগে আমার সর্বাধিক পঠিত কিছু পোস্ট -

===========================================================

১। " মানব জীবনের লক্ষ্য ও উদ্দেশ্য " - স্রষ্টা কি উদ্দেশ্যবিহীন ভাবে মানুষ সৃষ্টি করছেন অথবা কেন এবং কি লক্ষ্য ও উদ্দেশ্যে স্রষ্টা মানুষ সৃষ্টি করছেন ? (মানব জীবন - ৮)। ২২৭২ বার পঠিত, লিংক - Click This Link

২। মানুষের জন্ম প্রক্রিয়ার ইতিকথা -" মানুষ কিভাবে ও কিসের তৈরী" - (মানব জীবন - ১) - ২১৫৩ বার পঠিত। লিংক - Click This Link

৩।" মাধুকরী "- বুদ্ধদেব গুহ'র এক অনবদ্য উপন্যাস। যে কারনে নর-নারী প্রত্যেকেরই একবার হলেও বইটি পড়া উচিত। ১৪২৫ বার পঠিত লিংক - Click This Link

৪। " মাতৃগর্ভ (জরায়ু) "- সৃষ্টিকর্তার এক অপার রহস্যময় সৃষ্টি ,মানব জীবনের সৃষ্টির শুরুটা যেখানে।(মানব জীবন - ২) - ১০৮১ বার পঠিত । লিংক - Click This Link

৫। "নারী স্বাধীনতা বনাম নারী(জরায়ু)'র পবিত্রতা " - কোনটা নারীর জন্য অধিক সম্মান ও মর্যাদার এবং মানব জাতির জন্য কল্যাণের -( মানব জীবন - ৩ )। ১২৭৩ বার পঠিত। লিংক - Click This Link

৪।"দেনমোহর - স্ত্রীর হক" - মাফ চাওয়া বা করার বিষয় নয়, আদায় করা বাধ্যতামূলক । ( মানব জীবন - ৬)। ১২৬১ বার পঠিত, লিংক - Click This Link

৫। " তালাক " - ইসলামের এবং মানব জীবনের সবচেয়ে নিকৃষ্ঠতম হালাল কাজ।সর্বাবস্থায় এবং শেষপর্যন্ত নর-নারী প্রত্যেকেরই যা পরিহার করাই সর্বোত্তম পন্থা।(মানব জীবন - ৭)। " ১১৩৯ বার পঠিত, লিংক - Click This Link

======================================================

ব্লগে আমার সর্বাধিক লাইক প্রাপ্ত কিছু পোস্ট -

======================================================

১।"কমনওয়েলথ (ময়নামতি) যুদ্ধ সমাধি" - যেখানে প্রকৃতির নির্মল ছায়ায় ঘুমিয়ে আছে দ্বিতীয় বিশ্বযুদ্ধের ৭৩৭ যোদ্ধা । লাইক - ১১ , মন্তব্য ৪০ টি,পঠিত ৪২১ বার লিংক - Click This Link

২। ""বিবাহ" - পৃথিবীর সবচেয়ে প্রাচীন ও বৈধ প্রথা, যা যুগ যুগ ধরে মানবজাতির বংশানুক্রমিক ধারাবাহিকতা রক্ষায় সাহায্য করে চলছে ।( মানব জীবন - ৫ )। লাইক - ৭, মন্তব্য ৪৮ টি, পঠিত ৮১১ বার । লিংক - Click This Link

৩।" আফগানিস্তানে আমেরিকার ২০ বছর " - আমেরিকা কি নিয়ে এবং আফগানিস্তানকে কোথায় রেখে যাচছে ? এ ব্যাপারে বিশ্ব নেতৃবৃন্দদের প্রতিক্রিয়া কি ?(তালেবানদের কাবুল দখল পরবর্তী ফলোআপ পোস্ট -১)। লাইক - ৭,মন্তব্য ২৪ টি, পঠিত ৬০৭ বার - লিংক Click This Link

৪। " নামাজ " ইসলামের দ্বিতীয় ও সবচেয়ে গুরুত্বপূর্ণ স্তম্ভ । যা মুসলিম-অমুসলিমের মাঝে পার্থক্যকারী সূচক হিসাবে বিবেচিত এবং মুসলমান মাত্রই দৈনিক ৫ ওয়াক্ত নামাজ আদায় করার বাধ্যবাধকতা রয়েছে।(ঈমান ও আমল - ৫) ,
লাইক - ৬,মন্তব্য ৩৯ টি , পঠিত ৯৩৩ বার ,লিংক - Click This Link

৫।" ট্রাম্প - চীন বাণিজ্য যুদ্ধ এবং চায়না ডি-কাপলিং প্রক্রিয়া" - কার লাভ কার ক্ষতি? নির্বাচনে ট্রাম্পের হার - এ সমস্যার গতিপ্রকৃতি কি হবে বা নতুন কিছু ঘটার সম্ভাবনা আছে কি ? (আমেরিকার নির্বাচন পরবর্তী ফলোআপ পোস্ট -৯ )লাইক -৫, মন্তব্য ২৪ টি ,পঠিত ৪৫২ বার লিংক - Click This Link

=================================================

ছোট এই মানব জীবনে এবং ব্লগে আমার প্রাপ্তি -

=================================================

মানুষের একজীবনে সীমাহীন প্রাপ্তি যদি পজেটিভলি চিন্তা করি ।আমি শারীরিক ভাবে সুস্থ ও কর্মক্ষম আছি এবং দয়াময় আমাকে লাখো মানুষ থেকে ভাল রেখেছেন - শুধু এতটুকু ভেবে দেখলেই দেখা যায় আমরা কতকিছু না চাইতেই পেয়েছি এই জীবনে বা সৃষ্টিকর্তা আমাদের দিয়েছেন এক জীবনে। মানুষের জীবনের চলার পথে জীবনের মোড়ে মোড়ে আমরা প্রতিনিয়ত অনেক কিছু পাই ।আর যা প্রাপ্তি তাই আমাদের শিক্ষা, যা আমাদেরকে সামনে এগিয়ে চলার পথ দেখায়।আর সেই প্রাপ্তি ঘটে কখনো না দেখা সৃষ্টিকর্তার কাছ থেকে , কখনো কাছের মানুষের কাছ থেকে, কখনো বন্ধুদের থেকে আবার কখনো দুরের কারো কাছ থেকে যা আমাদের ধারনার বাইরে ছিল। আবার অনেকেই জীবনের এই চলার পথে হোঁচট খেয়ে ছিটকে পড়ে অনেক দূরে। আর তারাই হোচট খায় যারা জীবনের সঙ্গে তাল মিলিয়ে চলতে পারে না। মানুষ আমার-আপনার কাজ নিয়ে কথা বলবেই, জীবন আমাকে-আপনাকে নানা সমস্যার সম্মুখীন করবেই এবং সমস্যার মুখোমুখী হতে হবেই। কিন্তু সমস্যার ভয়ে আমাদের পিছ পা হলে চলবে না।

আর চলার পথে প্রশ্ন :( ? প্রশ্ন এমন একটি মাধ্যম যার সাহায্যে আপনার-আমার জানার ভাণ্ডার কেবল সমৃদ্ধ হতে থাকে।আমরা সবকিছু জানব এমন কথা নয় - তবে যখনি কিছু জানতে চেষ্টা করব, দেখবেন আপনার-আমার মাঝে এক ধরনের আনন্দ কাজ করবে। আমরা যদি কিছু না জানি তবে চেষ্টা করলে জানতে পারব আর আগে জানা থাকলে আমরা আসলে কতটুকু জানি তা জেনে যাব। তবে এই না জানার ক্ষেত্রে মন খারাপ করার কোন দরকার নেই আমি কম জানি বলে । কারন আমরা যদি কম জানি তবে তা একদিকে ভালো কারন তখন আমরা আরো নতুন কিছু জানতে পারব।

ব্লগে আমার প্রাপ্তি কতখানি? ব্লগে আমার প্রাপ্তি সীমাহীন।এখানে যারা আছে তারা সবাই নিজ নিজ ক্ষেত্রে সফল এবং সব জ্ঞানী-গুণীদের মিলনমেলা এই ব্লগ । আর সেইসব সফল জ্ঞানী-গুণীদের সাথে এই দীর্ঘ সময়ের পথ পাড়ি দিয়ে যা কিছু আমার অর্জন বা প্রাপ্তি তা অনেক। চলার পথে জানা-বুঝার জন্য আমি আগে অনেক কিছু পাই নাই যা এখান থেকে পেয়েছি।অর্থের বিচারে হয়ত তার কোন মূল্য নেই তবে জীবনের সবকিছু অর্থের নিরিখে বিচার করাও বোকামী।আর তাই আমার পাওয়ার তালিকাও কম নয় ।রবীন্দ্রনাথ ঠাকুরের সাথে মিলিয়ে আমিও বলতে চাই - " জীবনে কী পেয়েছি,কি পাইনি তারই হিসাব মেলাতে মন মোর নহে রাজি আজ "।

জীবনে এবং ব্লগে আমার প্রত্যাশা -
============================

আমাদের সবার জীবনে আরেকটি গুরুত্বপূর্ণ ব্যাপার হচ্ছে প্রত্যাশা। এখানে একটি বিষয় যেটা আমরা সবাই করি ,আমরা প্রত্যাশা করি অন্যের নিকট অথচ আমাদের সবারই প্রত্যাশা করা উচিত নিজের কাছে, অন্যের কাছে নয়। অন্যের কাছে আমরা যা আশা করি তা বেশীরভাগ এবং অনেক সময়ই পূরণ হয়না। অন্যের কাছে আমাদের প্রত্যাশা যত বেশি হবে, কষ্ট পাবার সম্ভাবনাও তত বেশি।"প্রত্যাশা কম কষ্ট ও কম " এই নীতি আমাদের জীবনের সব ক্ষেত্রেই হওয়া ও মেনে চলা উচিত এবং সংসার জীবনে, কর্মজীবনে ও জীবনের নানা ক্ষেত্রেও তাই করা উচিত। প্রত্যাশা আর ভালোবাসা একে অন্যের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত।ভালোবাসায় থাকে বিশ্বাস, শ্রদ্ধা, সম্মান, আস্থা, সহযোগিতা, সহমর্মিতা, অনুভব। কাউকে ভালবাসলে সেই ভালবাসা হারিয়ে যায়না না, কখনই হারায় না। সময়ের ব্যবধানে তাতে ধুলো পড়তে পড়তে ভালোবাসা চাপা পড়ে থাকে এটা ঠিক তবে মনের মধ্যে, বুকের মধ্যে ভালোবাসা ঠিকই থাকে। তাই অন্যের কাছে প্রত্যাশার লাগাম টেনে নিজের কাছে বেশী আশা করে আমাদের সবসময় ইতিবাচক চিন্তা করা উচিত।

ইতিবাচক চিন্তাভাবনা আমাদের জীবনকে সহজ করে দেয়,জীবনে জটিলতা সৃষ্টি হয় না।যার জীবনে যতটা ইতিবাচক চিন্তা তার জীবন ততটা সহজ। গড়পড়তা সব সমস্যার শুরু আমাদের মাথা থেকে। নিজের মাথাকে সব সময় ইতিবাচক ধারণা তৈরি করার কাজে ব্যস্ত রাখুন। আমি-আপনি ইতিবাচক থাকলে পৃথিবী ইতিবাচক হবেই।সব সময় ধৈর্যশীল থাকার অভ্যাস করুন। যার যা সম্মান তাকে তার চেয়ে বেশি সম্মান দেখান। কারও সঙ্গে দুর্ব্যবহার করার আগে নিজেকে তার জায়গায় কল্পনা করুন,দেখা যাবে জীবনের অনেক কিছু হিসাবই মিলে গেছে।চলার পথ সহজ হয়ে গেছে।

সত্যিকার অর্থে আমাদের দৈনন্দিন জীবনে এমন কোন জিনিস নাই যা আপনার-আমাদের জীবনকে সহজ করে দিতে পারে। জীবন এমনই। ছোট বড় বন্ধুর পথে ঘেরা। এই জীবনকে সহজ করতে সত্যিকার অর্থে আমাদের যা দরকার তা হল শক্তি, মানষিক শক্তি।দরকার যে কোন অবস্থায় আপনার-আমার বোধগম্যতা, যে কোন কিছুকে এবং যে কোন পরিস্থিতিতে মানিয়ে ও চালিয়ে নেওয়ার সাহস এবং পজেটিভ দৃষ্টিভঙ্গি। উপরোক্ত বিষয় গুলো খেয়াল রাখলে সেগুলো আপনার-আমার মানষিক শক্তি বজায় রাখতে সাহায্য করবে যা জীবনের আশা গুলি পূরণে সহায়ক ভূমিকা পালন করতে পারে । জীবনে কোন জটিলতা না তৈরী করে, অধিক না ভেবে বেঁচে থাকাই আনন্দের এবং এক জীবনে আনন্দে বেঁচে থাকার জন্য আমাদের আশে-পাশের উপকরণ গুলি দিয়ে নিজের জীবন-সময়-সমাজকে যেন রাঙিয়ে তুলতে পারি এই আমার প্রত্যাশা


=============================================================

কৃতজ্ঞতা স্বীকার - " সামু এবং সামু কর্তৃপক্ষ " কে যারা আমাকে এমন একটা সুযোগ দিয়েছেন নিজেকে জানার-বুঝার এবং এত সব জ্ঞানী-গুণীদের মিলনমেলা এই ব্লগে এতটা সময় কাটানোর জন্য এবং নিজের চিন্তা-ভাবনা অন্যের সাথে শেয়ার করার সুযোগ দানের জন্য।

জবাবদিহীতা ও তথ্যসূত্র -

** চাদগাজী ভাইয়ের উদ্দেশ্যে যা বলা তা সম্পূর্ণভাবে আমার দীর্ঘদিনের পর্যবেক্ষণের ব্যক্তিগত অভিমত বা মূল্যায়ন। এর সাথে অন্যকারো মতামত নাও মিলতে পারে।আর আমার এ অভিমত বা মূল্যায়ন ভাইকে খারাপ বা ব্যক্তিগত আক্রমণের জন্য নয় । এ ভাইয়ের উপলব্ধির জন্য যাতে, অন্যের চোখে ভাই নিজে নিজেকে মূল্যায়ন করতে পারে। আর তাই আমার এ মন্তব্য বা মূল্যায়নকে পজেটিভলি নেয়ার জন্য ভাই এবং ব্লগ কর্তৃপক্ষের নিকট অনুরোধ রইল।

* আল কোরআন ও হাদীস।
সর্বশেষ এডিট : ০৫ ই ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৫০
৪৪টি মন্তব্য ৪৫টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমেরিকার অরিগণ থেকে এরিজোনায় রোড ট্রিপ (পর্ব তিন): পৌছে গেলাম ক্যালিফোর্নিয়ার সান-ফ্রানসিসকো

লিখেছেন কাছের-মানুষ, ০৩ রা জুন, ২০২৩ সকাল ৮:৪০


জোডিয়াক আমেরিকার ইতিহাসে সবচেয়ে দুর্ধর্ষ এবং রহস্যময় সিরিয়াল কিলার হিসেবে পরিচিত। তিনি এতটাই সূক্ষ্ম এবং নিপুণভাবে প্রতিটি খুন করেছে যে এখন পর্যন্ত আমেরিকার পুলিশ তাকে হন্যে হয়ে খুঁজছে... ...বাকিটুকু পড়ুন

আমেরিকার ভিসানীতি

লিখেছেন কলাবাগান১, ০৩ রা জুন, ২০২৩ সকাল ১০:৩০


আমেরিকার ভিসা স্যাংশান নিয়ে নানা মত নানা কমেন্ট দেখতে দেখতে হয়রান হয়ে গেছি....লন্ডন থেকে বিজয় মিছিল ও শুরু হয়ে গেছে। পিনাকি/ইলিয়াস দের কথা শুনলে মনে হয় আজকাল এর মধ্যেই... ...বাকিটুকু পড়ুন

সিল্কি চিকেন এক আজব মোরগের কিচ্ছা

লিখেছেন জুন, ০৩ রা জুন, ২০২৩ বিকাল ৪:২৬

সিল্কি চিকেন
দুদিন আগে বাসার কাছেই এক ঝকঝকে তকতকে শপিং মলে ঢুকতেই শুনি কুক্কুরুককুউউ অর্থাৎ উচ্চস্বরে এক মোরগের ডাক। চমকে গেলাম এই ভেবে যে এমন আবদ্ধ পরিবেশে তার উপর... ...বাকিটুকু পড়ুন

জয় তাবিজ বাবার

লিখেছেন জটিল ভাই, ০৩ রা জুন, ২০২৩ বিকাল ৪:৪৬

♦أَعُوْذُ بِاللهِ مِنَ الشِّيْطَانِ الرَّجِيْمِ (বিতাড়িত শয়তান থেকে আল্লাহ্'র নিকট আশ্রয় প্রার্থনা করছি)
♦بِسْمِ ٱللَّٰهِ ٱلرَّحْمَٰنِ ٱلرَّحِيمِ (পরম করুণাময় অসীম দয়ালু আল্লাহ্'র নামে)
♦ٱلسَّلَامُ عَلَيْكُمْ (আপনার উপর শান্তি বর্ষিত হোক)
সংবিধিবদ্ধ সতর্কীকরণ: ধর্মীয়... ...বাকিটুকু পড়ুন

আমাদের খারাপ সময়ে AI মানুষের হাতে এলো

লিখেছেন সোনাগাজী, ০৩ রা জুন, ২০২৩ সন্ধ্যা ৬:০৪



আপনাদের অনেকেই ChatGPT ব্যবহার করে দেখেছেন; আপনি যখন ChatGPT'তে লগিন করা অবস্হায় আছেন, আপনি আসলে, সৃষ্টির শুরু থেকে আজ অবধি বিশ্বের সকল জ্ঞানী মানুষদের সাথে একই টেবিলে... ...বাকিটুকু পড়ুন

×