somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সামহোয়্যারইন ব্লগার হাল হকিকত - ২০২৩

০৯ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৩৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


সেই আদি যুগে আমাদের এই ব্লগে অনেকেই ছিলেন যারা বছর শেষে সারা বছরের ব্লগ ও ব্লগারস হাল হকিকত নিয়ে পোস্ট লিখতেন। কিছু কিছু আশ্চর্য্য ব্লগারেরা তো সকল হিসাব নিকাশ ব্লগারর্স ঠিকুজি নিয়ে চলে আসতেন বছর শেষে। আমিও অবশ্য পিছিয়ে ছিলাম না। হিসাব নিকাশ ঠিকুজী না আনতে পারলেও আমি আমার প্রিয় ব্লগারস ও প্রিয় প্রিয় ব্লগ পোস্ট এসব নিয়ে অবশ্য অবশ্য চলে আসতাম। এই তো সেদিন ২০২১ এও এসে বছর শেষে জানতে ইচ্ছে হয়েছিলো এত যে মানুষ বলে ব্লগ মরো মরো জরো জরো তবে দেখি তো পেছন ফিরে আসলেই ব্লগের কি মূমুর্ষ দিনকাল? আর তাই নিয়ে এক পোস্টও দিয়েছিলাম। এই যে সেই পোস্ট!
২০২১ এর সচল ব্লগারেরা মাঝে অবশ্য একটা বছর চলে গেছে ২০২২। সে বছর আমি এতটাই ব্যস্ত ছিলাম যে সারা বছর সচল থাকলেও বছর শেষে নিজেই খানিক অচল হয়ে পড়েছিলাম নানাবিধ ব্যক্তিগত কাজ নিয়ে। যাইহোক ব্যস্ততা আসলে নতুন জীবনের সঙ্গী হয়ে পড়েছে তবুও ভাবলাম কষ্ট করে একটু উঁকি দিয়ে দেখে আসিতো কেমন ছিলো সামহোয়্যারইন ব্লগ ২০২৩? এই বিবর্তনের পৃথিবীতে আমাদের সচল ব্লগারেরা কতখানি সচল রহিলো, কারাই বা অচল হয়ে পড়িলো এবং কারা অবিচল রহিয়া গেলো!

১। মরুভূমির জলদস্যু - ২০২১ এর মত অত শত সচলতা ছিলো না বটে তবুও ভাইয়া ভালোই ১২ মাসে ১৩ এরও অনেক বেশি বেশি পোস্ট দিয়েই সারা বছরেই সচল ছিলেন, যদিও খুব বেশি মন্তব্যে দেখিনি এবার ভাইয়াকে। পোস্ট লিখেছে উল্টোদিক থেকে- নভেম্বর, ২০২৩ (৪)অক্টোবর, ২০২৩ (১)আগস্ট, ২০২৩ (৪)জুলাই, ২০২৩ (১০)জুন, ২০২৩ (৯)মে, ২০২৩ (১৩)এপ্রিল, ২০২৩ (১৭)মার্চ, ২০২৩ (১৪)ফেব্রুয়ারী, ২০২৩ (১৭)জানুয়ারী, ২০২৩ (২২) যদিও আগের বছরের তুলনায় ভাইয়াকে খানিক নীরব লেগেছে এ বছরে। হয়তবা পোস্ট লেখা ছাড়া অন্যদের সাথে ইন্টারাশন বা মন্তব্য স্বল্পতার কারণে। :)

২। শেরজা তপন - সারা বছর জুড়েই ব্লগ লিখেছেন ভাইয়া। মন্তব্য এবং পারস্পারিক সৌহার্দ্যে অনেক বেশি সচল ছিলেন তিনি। পোস্ট করেছেন নভেম্বর, ২০২৩ (১০)অক্টোবর, ২০২৩ (১১)সেপ্টেম্বর, ২০২৩ (৬)আগস্ট, ২০২৩ (৪)জুলাই, ২০২৩ (৬)জুন, ২০২৩ (৬)মে, ২০২৩ (৮)এপ্রিল, ২০২৩ (৪)মার্চ, ২০২৩ (৩)ফেব্রুয়ারী, ২০২৩ (৩)জানুয়ারী, ২০২৩ (৬)। তবে বছরের শেষের দিকে এসে আর একটু হলেই মনে হয়েছিলো অচল হয়ে পড়ছেন নাকি। ঐ যে যা হয় এই অলীক জগতের মোহ মায়ার সাথে অভিমান। তারপর ছায়ার সাথে যুদ্ধ আর অচল হয়ে পড়া। যাইহোক শেষ মেষ মনে হচ্ছে ২০২৪ এও আমরা ভাইয়াকে সচলই দেখতে পাবো। :)

৩। খায়রুল আহসান -এ বছরেও দারুনভাবে সচল তিনি। নিজের মনে লিখে যাচ্ছেন, গেয়ে যাচ্ছেন আনন্দ সঙ্গীত লেখায় লেখায়। কারো সাতে পাঁচে না থেকেও অতি বিচক্ষনতায় পথ চলা ভাইয়ামনি লিখে গেছেন সারা বছর জুড়ে। ডিসেম্বর, ২০২৩ (১)নভেম্বর, ২০২৩ (৩)অক্টোবর, ২০২৩ (৬)সেপ্টেম্বর, ২০২৩ (৩)আগস্ট, ২০২৩ (৫)জুলাই, ২০২৩ (৭)জুন, ২০২৩ (৬)মে, ২০২৩ (৩)এপ্রিল, ২০২৩ (৩)মার্চ, ২০২৩ (৪)ফেব্রুয়ারী, ২০২৩ (২)জানুয়ারী, ২০২৩ (৩. মন্তব্য ও লেখা এবং পঠনে সদা ও সর্বদা ভাইয়ামনির জুড়ি মেলা ভার।

৪। সোনাবীজ; অথবা ধুলোবালিছাই প্রতি বছরের মত ভাইয়া ভাইয়ার লেখাতেএ বছরেও অবিচল থেকেছেন। সম্পূর্ণভাবেই নিজের লেখা, মন্তব্য ও মতামতে শ্রদ্ধাশীল থেকে পোস্ট লিখে গেছেন সারা বছর জুড়ে। ভাইয়া এ বছরে সঙ্গীত লেখা সূর ও গাওয়াতেই বেশি প্রাধন্য দিয়েছেন। লিখেছেন বছর জুড়ে ডিসেম্বর, ২০২৩ (১)নভেম্বর, ২০২৩ (৬)অক্টোবর, ২০২৩ (৮)সেপ্টেম্বর, ২০২৩ (১০)আগস্ট, ২০২৩ (১৩)জুলাই, ২০২৩ (১৪)জুন, ২০২৩ (১১)মে, ২০২৩ (৫)এপ্রিল, ২০২৩ (১৭)মার্চ, ২০২৩ (৮)ফেব্রুয়ারী, ২০২৩ (১৬)জানুয়ারী, ২০২৩ (৫)। ভাইয়ার জন্য শুভকামনা ও ভালোবাসা!

৫। শাহ আজিজ- এই যে নিজের মনে লিখে যাওয়া ব্লগারদের মাঝে ভাইয়া আরেকজন। সারা বছর জুড়ে ভাইয়া লিখেছেন। ডিসেম্বর, ২০২৩ (৪)নভেম্বর, ২০২৩ (২৬)অক্টোবর, ২০২৩ (১৬)সেপ্টেম্বর, ২০২৩ (২৩)আগস্ট, ২০২৩ (২৫)জুলাই, ২০২৩ (৮)জুন, ২০২৩ (৪)এপ্রিল, ২০২৩ (১৫)মার্চ, ২০২৩ (১২)ফেব্রুয়ারী, ২০২৩ (১৪)জানুয়ারী, ২০২৩ (১৫)। ভাইয়ার মুক্ত মনের নিজের মত করে লেখা এবং কমেন্ট দুই উপভোগ্য।

৬। অপু তানভীর- আমার অপুভাইয়াও আর সব বছরের মত দারুনভাবে সচল ছিলেন এ বছরেও। ভাইয়া পোস্ট করেছেন নভেম্বর, ২০২৩ (৭)অক্টোবর, ২০২৩ (৪)সেপ্টেম্বর, ২০২৩ (৬) আগস্ট, ২০২৩ (৭) জুলাই, ২০২৩ (৭) জুন, ২০২৩ (৬)মে, ২০২৩ (৯)এপ্রিল, ২০২৩ (৯)মার্চ, ২০২৩ (১৪)ফেব্রুয়ারী, ২০২৩ (১২) জানুয়ারী, ২০২৩ (১৫)। যতদিন সামু বেঁচে থাকে ততদিন লিখে যেও ভাইয়া।

৭। কাজী ফাতেমা ছবি- এ বছরে আপুনি একটু ঝামেলায় ছিলেন পারিবারিক কারনে। তবুও আপুনির লেখা থেমে যায়নি। লিখে গেছেন সারা বছর জুড়ে। নভেম্বর, ২০২৩ (৪)অক্টোবর, ২০২৩ (৭)
সেপ্টেম্বর, ২০২৩ (২)আগস্ট, ২০২৩ (৩)জুলাই, ২০২৩ (৩)জুন, ২০২৩ (৫)মে, ২০২৩ (৭)এপ্রিল, ২০২৩ (১২)মার্চ, ২০২৩ (৪)
ফেব্রুয়ারী, ২০২৩ (৭)জানুয়ারী, ২০২৩ (৭)। টপিক একই ছিলো কবিতা ও মনের কথা। এইভাবে আরও আরও অনেক বছর লিখে যাও তোমার মনের কথা এই সামুর বুকে আপুনি।

৮। সাড়ে চুয়াত্তর- সারা বছর জুড়ে নিত্য নতুন টপিকে ব্লগ ডায়েরী লেখার পাশাপাশি সুচিন্তিত ও মজাদার মন্তব্য করে সচল থেকেছেন পুরো বছর আর আমার সাথে প্রায়ই যুদ্ধে নেমেছেন পরাস্ত করতে আমাকে। কিন্তু ভাইয়া কি আর...... থাক বললাম না আর সে কথা। যাইহোক ভাইয়া পোস্ট করেছেন ডিসেম্বর, ২০২৩ (১)নভেম্বর, ২০২৩ (এপ্রিল, ২০২৩ (৬)মার্চ, ২০২৩ (৪)ফেব্রুয়ারী, ২০২৩ (৭)জানুয়ারী, ২০২৩ (৯)ডিসেম্বর, ২০২২ (৪)। বছরের শেষে দিকের ২/১টা পোস্ট না মুছে ফেললে পোস্ট সংখ্যা আরও বেশি বাড়তো। এইভাবেই ২০২৪ এও ভাইয়াকে একই ভাবে সচল দেখতে চাই আমরা ব্লগে।

৯। স্প্যানকড -২০২১ এ কবিতার ধরণ থেকে ভাইয়ার এ বছরের কবিতার ধরণ বদলে গেছে। এ ধরন পাল্টালেও তবুও কবিতায় কবিতায় ভাইয়া সচল থেকেছেন এ বছরেও। একটু আধটু সমালোচিতও হয়েছেন। পোস্ট করেছেন ডিসেম্বর, ২০২৩ (২)নভেম্বর, ২০২৩ (২৯)অক্টোবর, ২০২৩ (২৭)সেপ্টেম্বর, ২০২৩ (১৬) জুলাই, ২০২৩ (৬) জুন, ২০২৩ (১৩) মে, ২০২৩ (৫)এপ্রিল, ২০২৩ (২)মার্চ, ২০২৩ (১০)ফেব্রুয়ারী, ২০২৩ (১৩) জানুয়ারী, ২০২৩ (১২)।

১০। মোহামমদ কামরুজজামান- বিশাল বিশাল ব্লগ লেখায় ভাইয়ার জুড়ি নেই। গতবারের তুলনায় ভাইয়ার পোস্ট সংখ্যা এ বছরে একটু কমেছে বটে তবে এবারের সারা বছরেও সচল ছিলেন ভাইয়া। লিখেছেন নভেম্বর, ২০২৩ (২)অক্টোবর, আগস্ট, ২০২৩ (৩)জুলাই, ২০২৩ (৩)জুন, ২০২৩ (৬)মে, ২০২৩ (২)এপ্রিল, ২০২৩ (১)জানুয়ারী, ২০২৩ (১)। সহজ সরল ভালোমনের মানুষ ভাইয়ার জন্য অনেক অনেক ভালোবাসা।

১১। আহমেদ জী এস অন্যান্য বছরগুলোর মত এ বছরে ভাইয়া তেমন সচল থাকেননি। খুব কম কম পোস্ট দিয়েছেন। :( যাইহোক তারপরেও সচল থাকার চেষ্টার জন্য ভাইয়াকে সান্তনা পুরষ্কার। আর ভাইয়ার বুদ্ধিমত্তাপূর্ণ কথার ছলে আমাকে নাকানি চুবানী খাওানো মন্তব্যগুলোর জন্য অনেক অনেক ভালোবাসা। ভাইয়া পোস্ট লিখেছেন অক্টোবর, ২০২৩ (১)আগস্ট, ২০২৩ (১)জুলাই, ২০২৩ (২)মে, ২০২৩ (১)।ফেব্রুয়ারী, ২০২৩ (১)।

১২। কলাবাগান১ ভাইয়াও এ বছরে লিখতে লিখতে হঠাৎ থমকে দাঁড়িয়েছেন। দেখাও যাচ্ছেনা ব্লগে। কারণটা মনে হয় আমরা কেউ কেউ জানি। তবে হ্যাঁ এই পোস্ট দেবার পরেই মনে হচ্ছে ভাইয়া এসে বলবে আপনার পোস্টে আমার নাম রাখতেও হবে না। খবরদার বলছি। :P আমি কম পোস্ট দেবো না বেশি দেবো এত চিন্তায় আপনার কি শুনি? যাইহোক ভাইয়া লিখেছেন অক্টোবর, ২০২৩ (১)সেপ্টেম্বর, ২০২৩ (১)আগস্ট, ২০২৩ (৫)জুলাই, ২০২৩ (১)জুন, ২০২৩ (৪)মে, ২০২৩ (২)এপ্রিল, ২০২৩ (১) ফেব্রুয়ারী, ২০২৩ (৩)জানুয়ারী, ২০২৩ (১)। ভাইয়া তোমাকে রিকোয়েস্ট রাগ করো আর যাই করো, সচল থেকে অচল হয়ে যেওনা কিন্তু।

১৩। রানার ব্লগ- সারা বছরে ভাইয়া লিখেছেন, নভেম্বর, ২০২৩ (৩)অক্টোবর, ২০২৩ (৩)সেপ্টেম্বর, ২০২৩ (১)আগস্ট, ২০২৩ (৪)জুলাই, ২০২৩ (১)জুন, ২০২৩ (২)মে, ২০২৩ (৭)এপ্রিল, ২০২৩ (৩)মার্চ, ২০২৩ (২)ফেব্রুয়ারী, ২০২৩ (৯)জানুয়ারী, ২০২৩ (৩)। হ্যাঁ এত শত লেখা লিখেছে ভাইয়া সারা বছর জুড়ে। ভাইয়ার লেখা যে কত শক্তিশালী তা ভাইয়া নিজেও জানেনা।

১৪।মোঃ মাইদুল সরকার- লিখে যাচ্ছেন কন্যার গল্প। লিখে যাচ্ছেন প্রাত্যহিকী। আনন্দ নিয়ে ব্লগে সচল আছেন এখনও ভাইয়া। নভেম্বর, ২০২৩ (৬)অক্টোবর, ২০২৩ (৬)সেপ্টেম্বর, ২০২৩ (৪)মার্চ, ২০২৩ (৭)ফেব্রুয়ারী, ২০২৩ (৭)জানুয়ারী, ২০২৩ (৭)। খুবই মনের কথা লেখাগুলি পাঠকের হৃদয় ছুঁয়ে যায়।


১৫।সেলিম আনোয়ার- আমাদের কবি ভাইয়া। সারা বছর অক্লান্তভাবেই কবিতা লিখে গেছেন অন্যান্য বছরের মত। ভাইয়ার পোস্টগুলি নভেম্বর, ২০২৩ (৭)অক্টোবর, ২০২৩ (৭)সেপ্টেম্বর, ২০২৩ (১০)আগস্ট, ২০২৩ (২)জুন, ২০২৩ (৫)মে, ২০২৩ (১৪)এপ্রিল, ২০২৩ (১৫)মার্চ, ২০২৩ (৭)ফেব্রুয়ারী, ২০২৩ (৭)। জানুয়ারী, ২০২৩ (১১) ভাইয়ার কবিতাগুলি। যা লিখে বছরের পর বছর সচল থেকেছেন ভাইয়া। তবে ভাইয়ার কবিতার লাগাম মনে হয় মাঝে মাঝে টেনে ধরা উচিৎ। নতুন বছরে ভাইয়ার জন্য আমার উপদেশ। :)

১৬। ঢাবিয়ান- সারা বছরই সচল থেকেছেন ব্লগের পাতা জুড়ে। সদা ও সর্বদা ভাইয়ার চোখ থেকেছে ব্লগের পাতায়। লিখে গেছেন সারা বছর জুড়ে। তবে ভাইয়া কি আপু না ভাইয়া মাঝে মাঝে আমি একটু তালগোল পেকে যাই। যাইহোক ভাইয়া হোক আর আপু হোক নো প্রবলেম হিয়ার। :) তবে হারিয়ে যাওয়া ব্লগার ওমেরার কথা মনে পড়ে। ডেকেছিলেন মলা ভাইয়াকে ভাপু। ঢাবিয়ান ভাইয়ার লেখা পোস্টগুলো নভেম্বর, ২০২৩ (১০)অক্টোবর, ২০২৩ (৭)সেপ্টেম্বর, ২০২৩ (৭)আগস্ট, ২০২৩ (১)জুন, ২০২৩ (৪)মে, ২০২৩ (১) এপ্রিল, ২০২৩ (১)মার্চ, ২০২৩ (৩)ফেব্রুয়ারী, ২০২৩ (১)জানুয়ারী, ২০২৩ (১)। এভাবেই আরও অনেক বছর সচল থাকো আর সচল রাখো ব্লগের পাতা।

১৭।। ইসিয়াক- ইসিয়াক ভাইয়া লিখে গেছেন তার লেখা নিভৃতে নিরালায়।লিখেছেন নভেম্বর, ২০২৩ (১)অক্টোবর, ২০২৩ (২)সেপ্টেম্বর, ২০২৩ (৩)আগস্ট, ২০২৩ (১)জুলাই, ২০২৩ (৪)জুন, ২০২৩ (৪)মে, ২০২৩ (৫)এপ্রিল, ২০২৩ (৬)মার্চ, ২০২৩ (৩)ফেব্রুয়ারী, ২০২৩ (৩)জানুয়ারী, ২০২৩ (৫) সারা বছর জুড়ে। নিজের মনে নিজেই লিখে যাওয়া ভাইয়া সচল থেকো ২০২৪ এ।

১৮। কামাল১৮- ব্লগ না লিখেও যে শুধু কমেন্ট করেই সকলের অন্তরে গেঁথে থাকা যায় সেটা এই ভাইয়াটা। যদিও ভাইয়া বলে আগের নিক নাকি কমেন্টের কারণেই ব্যান খেয়েছিলো। একটা পোস্টও লিখেনি ভাইয়া তবুও সচল থেকেছেন খুব খুব। ভাইয়ার জন্য ভালোবাসা। তবে ভাইয়া আমার থেকেও আমার জড়ুয়া বেহেনা অপ্সরার লেখাগুলোই বেশি পছন্দ করেন। :(


১৯। স্বপ্নবাজ সৌরভ- অক্টোবর, ২০২৩ (১)জুলাই, ২০২৩ (৩)জুন, ২০২৩ (২)এপ্রিল, ২০২৩ (৮)মার্চ, ২০২৩ (১৩)ফেব্রুয়ারী, ২০২৩ (১১) জানুয়ারী, ২০২৩ (১০) পোস্ট লিখেছেন বটে তবুও নিশ্চুপ হয়ে গেছেন ভাইয়া। আগের মত সরব উপস্থিতি পাওয়া যায়না আর। ভালো থেকো অনেক অনেক ভাইয়ামনি। আবার সচল হয়ে যাও আগের মত ২০২৪ এ।

২০। রাজীব নূর- আরেক জন ব্লগ পাগলা ভাইয়া। কোনোভাবেই লেখা ছাড়া বাঁচবেই না। যা মনে আসে লিখে ফেলে দেখে আমি ভাবি সহজ সরল মনের মানুষ। আসলে ভাইয়া হয়ত পাগলা দাশু। যাইহোক পোস্ট লিখেছেন ডিসেম্বর, ২০২৩ (২) নভেম্বর, ২০২৩ (২৬)অক্টোবর, ২০২৩ (৩১)সেপ্টেম্বর, ২০২৩ (৩১)আগস্ট, ২০২৩ (২৪) জুলাই, ২০২৩ (৪১)জুন, ২০২৩ (৪২)মে, ২০২৩ (৫০)এপ্রিল, ২০২৩ (৪৮)মার্চ, ২০২৩ (৪৭)ফেব্রুয়ারী, ২০২৩ (৪৩)জানুয়ারী, ২০২৩ (৩১)। ভাইয়ার একটা পোস্টে কত ভাইয়াকে রাগাতে চাইলাম। রাগলোই না ভাইয়া!! সে কি অসীম ধৈর্য্য ! আমি তো অবাক!! যাইহোক এই জন্যই হয়তো ভাইয়া টিকে আছেন ব্লগে বড়ই সচলভাবে। :)

২১।আখেনাটেন- কমে গেছে আনা গোনা। সচল থেকে অচল হয়ে যাবার পথে ভাইয়া। সারা বছরে মাত্র ৩ টা পোস্ট নভেম্বর, ২০২৩ (১)সেপ্টেম্বর, ২০২৩ (১)আগস্ট, ২০২৩ (১)। :( আর ভাইয়ার উপর আমি একটুখানি ক্ষিপ্ত হয়েছি কিন্তু ভাইয়া সে কথা জানেই না। হায় হায় কি লাভ হল আর আমার রেগে মেগে!!! :P যাইহোক এ বছরেও সচল হয়ে যাও ভাইয়ামনি। ঠিক আগের মত করে।

২২। ভুয়া মফিজ- আর আগের মত সচল না থাকাদের দলে ভীড়েই যাচ্ছেন ভাইয়ামনি। আগের মত না হলেও তবুও প্রায় সারা বছর একটু আধটু দেখা দিয়েছেন ভাইয়া। পোস্ট লিখেছেন অক্টোবর, ২০২৩ (১)আগস্ট, ২০২৩ (১)জুন, ২০২৩ (২)২০২৩ (১)এপ্রিল, ২০২৩ (২)মার্চ, ২০২৩ (১)ফেব্রুয়ারী, ২০২৩ (১)। আমার রাজপুত্র ভাইয়া সচল হয়ে যাও আবার আগের মতন।

২৩। আমি সাজিদ- এ বছরে মনে হয় ভীষন ব্যস্ততায় আছেন। সারা বছরে একটু আধটু হাঁটি হাঁটি পা পা করেছেন। পোস্টগুলি জুন, ২০২৩ (৩)এপ্রিল, ২০২৩ (১) কিন্তু ব্লগের পাতায় যে চোখ রেখেছে সেটা বুঝা গেছে প্রায়ই নানা বিষয়ে মন্তব্যগুলো থেকে।

২৪। শার্দূল - বন্ধু শার্দূল। আরেকজন ব্লগ পাগলা মানুষ যে কিনা জীবন যুদ্ধে সদা ও সর্বদা ব্যস্ত হয়ে পড়বার পরেও এতটুকু সময় পেলেই চোখ বুলিয়ে যায় ব্লগের পাতায়। কোনো পোস্ট লিখেনি তবে মন্তব্যে সচল ছিলেন সারা বছর জুড়েই।

২৫। পদাতিক চৌধুরি- প্রতিকূলতা পেরিয়েও সচল ভাইয়া। মোবাইলে ঢুকতে পারেন না নানা অসুবিধা তবুও অচল হয়ে পড়েননি এখনও। পোস্ট লিখেছেন বছর জুড়ে। ভাইয়ার পোস্টগুলোনভেম্বর, ২০২৩ (২)সেপ্টেম্বর, ২০২৩ (২)জুন, ২০২৩ (২)এপ্রিল, ২০২৩ (১)মার্চ, ২০২৩ (২)ফেব্রুয়ারী, ২০২৩ (৩)।

২৬। কাছের-মানুষ- ইদানিং ভাইয়াকে বড়ই সচল দেখা যাচ্ছে। ডিসেম্বর, ২০২৩ (১)নভেম্বর, ২০২৩ (২)অক্টোবর, ২০২৩ (১)সেপ্টেম্বর, ২০২৩ (১)আগস্ট, ২০২৩ (১)জুলাই, ২০২৩ (১)জুন, ২০২৩ (৪)মে, ২০২৩ (২) বছর জুড়েই লিখে গেছেন ভালোমানুষ ভাইয়ামনি।

২৭।ডঃ এম এ আলী- নভেম্বর, ২০২৩ (১) মে, ২০২৩ (১) মাত্র দুটি পোস্ট। কিন্তু সারা বছরের লেখার সমান। এমন মূল্যবান ব্লগার খুব হাতে গোনা আমাদের ব্লগে। :) অনেক ভালোবাসা ভাইয়ামনি।অনেক ভালো থাকো এ বছরে। অসুস্থ্যতা যেন ছুঁতেও পারেনা তোমাকে আর। সুন্দর সব জানা অজানা কিন্তু তথ্য ও জ্ঞান সমৃদ্ধ পোস্ট নিয়ে আসো বরাবরের মতন। অনেক ভালোবাসা।

২৮।বিদ্রোহী ভৃগু - আগের মত সচল না থাকলেও। সময় সুযোগ করে এসে পড়েন মাঝে মাঝে। এ বছরে লিখেছেন সেপ্টেম্বর, ২০২৩ (২) আগস্ট, ২০২৩ (১) পোস্টগুলি। ভাইয়ার মতন ভাবের জগতে বা আধ্যাত্মিন চিন্তা চেতনা ও দর্শন কিন্তু কম মানুষেরই আছে। ভাইয়া মনে হয় এবছর শ্বশুর হয়ে বেশি ব্যস্ত হয়ে পড়েছেন। অনেক শুভকামনা ভাইয়ামনি। সচল হয়ে যাও আরও আরও।

২৯।কালো যাদুকর নভেম্বর, ২০২৩ (১)অক্টোবর, ২০২৩ (৪)সেপ্টেম্বর, ২০২৩ (১)আগস্ট, ২০২৩ (৪)জুলাই, ২০২৩ (১)জুন, ২০২৩ (৩)মে, ২০২৩ (১)এপ্রিল, ২০২৩ (১)মার্চ, ২০২৩ (১)
ফেব্রুয়ারী, ২০২৩ (২)জানুয়ারী, ২০২৩ (২) সারা বছর জুড়েই পোস্ট লিখেছেন যাদুকর ভাইয়া। অনেক অনেক ভালোবাসা ভাইয়ামনি! সচল থাকো ২০২৪ এ।

৩০। নীল আকাশ আগের তুলনায় অনেক কম কম লেখা তবুও সচল থেকেছেন ভাইয়া জানুয়ারী থেকে এপ্রিল! পোস্ট লিখেছেন এপ্রিল, ২০২৩ (৩)মার্চ, ২০২৩ (১)ফেব্রুয়ারী, ২০২৩ (৫)জানুয়ারী, ২০২৩ (৩)। ভাবছি ভাইয়াও কি সচল থেকে অচল হয়ে যাচ্ছেন??

৩১। রোকসানা লেইস - আপুনিটাকে দেখলেই আমার মনে পড়ে "আমি আপন মনে মাঠে বনে উধাও হয়ে ধাই" এই লাইনটি। কি এক আনন্দময় মানুষ আপুনিটা। যাইহোক আপুনি লিখেছেন নভেম্বর, ২০২৩ (১)অক্টোবর, ২০২৩ (২)সেপ্টেম্বর, ২০২৩ (৩)আগস্ট, ২০২৩ (৪)জুলাই, ২০২৩ (২)জুন, ২০২৩ (৩)এপ্রিল, ২০২৩ (২)মার্চ, ২০২৩ (৫)ফেব্রুয়ারী, ২০২৩ (৪)জানুয়ারী, ২০২৩ (৬)। সারা বছর জুড়ে।

৩২। আলমগীর সরকার লিটন - লিখেছেন আপন মনে ডিসেম্বর, ২০২৩ (১)নভেম্বর, ২০২৩ (১৯)অক্টোবর, ২০২৩ (২২)সেপ্টেম্বর, ২০২৩ (১৪)আগস্ট, ২০২৩ (২২)জুলাই, ২০২৩ (১৫)জুন, ২০২৩ (১৭)মে, ২০২৩ (১৯) এপ্রিল, ২০২৩ (১৪)মার্চ, ২০২৩ (২০)ফেব্রুয়ারী, ২০২৩ (১৮)জানুয়ারী, ২০২৩ (২৩)। ভাইয়ার নামটা দেখলেই আমার মনে পড়ে করুনাধারা আপুনির লেখা সেই প্রবাদ বাক্য - হেনকালে গগণেতে উঠিলেন চাঁদা। হা হা হা হা দেখিতো দুজনের কারোরই মনে আছে কিনা এই প্রবাদবাক্যটির ইতিহাস!

৩৩। নতুন নকিব ভাইয়া লিখেছেন সারা বছর জুড়ে। অক্টোবর, ২০২৩ (১)সেপ্টেম্বর, ২০২৩ (৩) জুলাই, ২০২৩ (১)জুন, ২০২৩ (১)এপ্রিল, ২০২৩ (২)মার্চ, ২০২৩ (১)ফেব্রুয়ারী, ২০২৩ (১)জানুয়ারী, ২০২৩ (৪) পোস্টগুলি। অনেক অনেক ভালোবাসা ভাইয়া। :)

৩৪।সত্যপথিক শ্যাইয়ান -ডিসেম্বর, ২০২৩ (১)নভেম্বর, ২০২৩ (২০)অক্টোবর, ২০২৩ (৭)সেপ্টেম্বর, ২০২৩ (৮)আগস্ট, ২০২৩ (১১)জুলাই, ২০২৩ (১৪)জুন, ২০২৩ (১৬)মে, ২০২৩ (১১)এপ্রিল,২০২৩ (৫)মার্চ, ২০২৩ (৯)ফেব্রুয়ারী, ২০২৩ (৯)জানুয়ারী, ২০২৩ (৭)। আরেক ব্লগ পাগলা আমাদের ভাইয়া। জনসেবামূলক কাজে কর্মে ইচ্ছায় তার জুড়ি মেলা ভার। অনেক ভালোবাসা তোমার জন্য ভাইয়া।

৩৫। দেয়ালিকা - পোস্ট লিখেছেন নভেম্বর, ২০২৩ (৩)
জুলাই, ২০২৩ (১)জুন, ২০২৩ (২)মার্চ, ২০২৩ (১)জানুয়ারী, ২০২৩ (২)। পিচ্চু আপুটা আমাদের প্রিয়। শুভকামনা তাহার তরে।

৩৬।সোহানী - আমরা যারা চিরায়ত সামু পাগলা পাগলী আছি তাহাদের মাঝে সোহানী আপু একজন । ব্লগ লিখছেন ব্লগ লিখেছি: ১৫ বছর ১০ মাস। বছর জুড়ে লিখেছেন নভেম্বর, ২০২৩ (২)
আগস্ট, ২০২৩ (১)জুলাই, ২০২৩ (৩)জুন, ২০২৩ (১)মে, ২০২৩ (৩)মার্চ, ২০২৩ (১)ফেব্রুয়ারী, ২০২৩ (৩)জানুয়ারী, ২০২৩ (১)
পোস্টগুলি। বুদ্ধিমতী এবং বিদুষী আপুনি সোহানী আপুর জন্য ভালোবাসা।

৩৭।জুন আপু - জুন আপুর মাঝে এক নির্লিপ্ত অপকট ও ভালোমানুষী ভাব আছে। নো পাত্তা টু এনিওয়ান ওর এনিথিং যদি থাকে তো সে আমাদের জুন আপু। আপুর সাথে মাঝে মাঝে হাসি ঠাট্টায় মেতে আমি হাসতে হাসতে মরেই যাই। এমনই বোকা বোকা সেজে আপু ক্ষেপনাস্ত্র মারতে জানে আমি সেই বিদ্যা দেখে অবাক হয়ে যাই। হা হা যাইহোক আরেক বিদুষী কন্যা আমাদের জুন আপুনি। পোস্ট লিখেছেন ডিসেম্বর, ২০২৩ (১)নভেম্বর, ২০২৩ (২)অক্টোবর, ২০২৩ (২)সেপ্টেম্বর, ২০২৩ (৬)আগস্ট, ২০২৩ (৬)জুলাই, ২০২৩ (৪)জুন, ২০২৩ (১)মে, ২০২৩ (১)এপ্রিল, ২০২৩ (৩)মার্চ, ২০২৩ (২)।


৩৮। মনিরা আপু - নভেম্বর, ২০২৩ (১) অক্টোবর, ২০২৩ (১) এই দুটি পোস্ট লিখেছেন বটে তবেসব সময় চোখ রেখেছেন ব্লগের পাতায়। কমেন্টে কমেন্টে সচলও আছেন আপু এখনও। অনেক ভালোবাসা আপুনিমনি।

৩৯। হাসান মাহবুব ভাইয়ু - সেই আগের মত হই হট্টগোল ছেড়ে নীরব হয়ে পড়েছেন ভাইয়ুটা। তবুও সামুর প্রতি তার ভালোবাসা অমলিন। পোস্ট লিখেছেন নভেম্বর, ২০২৩ (১)অক্টোবর, ২০২৩ (২)
সেপ্টেম্বর, ২০২৩ (১)আগস্ট, ২০২৩ (১)জুলাই, ২০২৩ (১)জুন, ২০২৩ (১)এপ্রিল, ২০২৩ (১)ফেব্রুয়ারী, ২০২৩ (১)জানুয়ারী, ২০২৩ (১)

৪০।কাতিআশা- সারা বছরে শুধু একটাই পোস্ট দিয়েছে আপুনিমনি। :( ব্যস্ততার সাথে তবুও সাথে থেকো প্রিয় আপুনিমনি!

৪১। গেঁয়ো ভূত- ভালোমানুষ এই ভাইয়াটা পোস্ট লিখেছেন নভেম্বর, ২০২৩ (১)জুন, ২০২৩ (১)মে, ২০২৩ (৪)ফেব্রুয়ারী, ২০২৩ (২)জানুয়ারী, ২০২৩ (২)। ভাইয়ার জন্য ভালোবাসা।

৪২। গোফরান - ডিসেম্বর, ২০২৩ (৪)নভেম্বর, ২০২৩ (৭)জুলাই, ২০২৩ (১)জুন, ২০২৩ (১৬)মে, ২০২৩ (১১)এপ্রিল, ২০২৩ (১৮)মার্চ, ২০২৩ (২)ফেব্রুয়ারী, ২০২৩ (২)জানুয়ারী, ২০২৩ (৩) সারা বছর জুড়েই লিখেছেন ভাইয়া। যদিও যাই লেখেন বা বলেন সমালোচনা তাকে পিছু ছাড়ে না বা তর্কে বিতর্কে জড়িয়ে যান ঠোঁট কাটা স্বভাবের জন্য। তবুও লিখে যান অকুতভয় হৃদয়ে। ভাইয়ার দুঃখ ছিলো এ ধরনের পোস্টে কেউ কখনও ভাইয়ার নাম লেখে না। সেই দুঃখ ঘুচিয়ে দিলাম ভাইয়া।:)

৪৩। ঋণাত্মক শূণ্য ভাইয়া সারা বছর জুড়েই পোস্ট লিখেছেন। ভাইয়ার লেখাগুলো ডিসেম্বর, ২০২৩ (১)নভেম্বর, ২০২৩ (১)অক্টোবর, ২০২৩ (১)সেপ্টেম্বর, ২০২৩ (১)আগস্ট, ২০২৩ (৬)
জুলাই, ২০২৩ (২)জুন, ২০২৩ (৩)মে, ২০২৩ (৪)এপ্রিল, ২০২৩ (৩)মার্চ, ২০২৩ (৬)ফেব্রুয়ারী, ২০২৩ (১০)জানুয়ারী, ২০২৩ (৯)। এভাবেই সচল থেকে ২০২৪ এও।

৪৪।মেহবুবা- সারা বছরে শুধু একটাই পোস্ট লিখেছে আপুটা। শান্ত ভদ্র, বিনয়ী এবং বিদুষী আপুদের একজন এই আপুনিটা। অনেক অনেক ভালোবাসা।

৪৫।নতুন- মে, ২০২৩ (১)জানুয়ারী, ২০২৩ (১)। ভাইয়ার পোস্ট মাত্র দুইটা কিন্তু কমেন্টে সচল থেকেছেন ভাইয়া প্রায় সারা বছর জুড়ে।

৪৬। বিজন রয়- নভেম্বর, ২০২৩ (১)জুলাই, ২০২৩ (১)মে, ২০২২ (১)জুলাই, ২০২১ (১)মে, ২০২১ (১) অনেক দিনের বিরতিতে আসেন আজকাল ভাইয়া। তবে একটা সময় ভাইয়ার চাইতে এত সচল মনে হয় না কেউ ছিলো এই ব্লগে। তবুও এ বছরেও ভাইয়াকে ভালোই সচল দেখা গেছে।:) ভাইয়ার উপর যে আমি কত শত বার রাগ করি ভাইয়া সেটা পাত্তাই দেই না। তাই রাগ কার্য্যকরী হয় না। :(

৪৭। রূপক বিধৌত সাধু- পোস্ট লিখেছেন ডিসেম্বর, ২০২৩ (২)নভেম্বর, ২০২৩ (৫)অক্টোবর, ২০২৩ (৪)সেপ্টেম্বর, ২০২৩ (৫)আগস্ট, ২০২৩ (৩)জুলাই, ২০২৩ (৪)জুন, ২০২৩ (২)মে, ২০২৩ (৫)এপ্রিল, ২০২৩ (৬)মার্চ, ২০২৩ (৩)ফেব্রুয়ারী, ২০২৩ (১)জানুয়ারী, ২০২৩ (২)। সচল থেকেছেন পুরো বছর জুড়েই। ভাইয়ার জন্য অনেক ভালোবাসা।

৪৮। নীল সাধু -সচল ছিলেন ভাইয়া সারা বছর জুড়ে নীরবে নিভৃতে। পোস্ট লিখেছেন নভেম্বর, ২০২৩ (১)অক্টোবর, ২০২৩ (১)সেপ্টেম্বর, ২০২৩ (২)আগস্ট, ২০২৩ (১)জুন, ২০২৩ (৪)মে, ২০২৩ (২)এপ্রিল, ২০২৩ (২)জানুয়ারী, ২০২৩ (৪)।

৪৯। করুনাধারা আপুনি - আরেক বিদুষী কন্যা আপুনি করুনাধারা আপুনি। পোস্ট লিখেছেন নভেম্বর, ২০২৩ (১)অক্টোবর, ২০২৩ (১)সেপ্টেম্বর, ২০২৩ (২)আগস্ট, ২০২৩ (২)জুলাই, ২০২৩ (৩)মে, ২০২৩ (১)মার্চ, ২০২৩ (২)মার্চ, ২০২১ (১)ফেব্রুয়ারী, ২০২১ (১)জানুয়ারী, ২০২১ (১)। সারা বছরে একেকখানা আগুন ঝরা পোস্ট দিয়ে আগুন ধরিয়ে দিয়েছেন। আপুনির জন্য ভালোবাসা।

৫০। আরইউ- এক্কেবারে চুপ হয়ে আছে ভাইয়া। যদিও তাকে লগ ইন দেখেছিলাম কিছুদিন আগে। তবে এই মৌনতার কারণ জানিনা। বাট আই মিস মাই আরইউ ভাইয়া। আজও ধাঁধার উত্তর খুঁজে পেলাম না। :(


বাপরে! নেই নেই করেও এখনও সামুতে সচল লেখক পাঠক মন্তব্যকারী আনন্দপিয়াসী এক দল মানে খুবই ভালোই ভারী এক দল মানুষ আজও টিকে আছে। শুধু হয়ত ব্যস্ততা ও নানা কারণে তারা সবাই একই সময়ে লগ ইন থাকেন না তবে সুযোগ পেলেই ঢু মারেন এই ব্লগে। তবুও নেই নেই বললেই মানা যাচ্ছে না আসলেই যে নেই। এইভাবেই সচল থাকুক আমাদের ভালোাবসার সামু আরও কয়েক যুগ ধরে।

১ ডজন হারিয়ে যাওয়া স্মরনীয় ব্লগারেরা যারা এই কিছুদিন আগেও সচল ছিলেন-

১।ঢুকিচেপা - কোনো পোস্ট নেই এ বছরে। কোনো দেখা নেই। :(

২। ওমেরা- সে তো হারিয়েই গেলো।:(

৩। রাকু হাসান- সম্ভাবনাময় এক ব্লগারের হারিয়ে যাওয়া। :(

৪। অজ্ঞ বালক - এই যে আরেক হারিয়ে যাওয়া ভাইয়া। অনেকদিন কোনো খবর নাই।

৫। নেওয়াজ আলি- কিচ্ছু লেখেননি এ বছরে। :(

৬।রামিসা রোজা- হারিয়ে গেলো এই আপুটা।

৭। নীল-দর্পণ- ব্লগ ঝামেলায় ঢুকতেই পারেনা ব্লগে আপুটা। :(

৮। মলাসইলমুইনা সচল থেকে একবারেই অচল।

৯। নূর মোহাম্মদ নূরু আর কখনও সচল হবেন না যিনি

১০। । মিস করি মা হাসান ভাইয়াকে ।

১১। মোহাম্মাদ আব্দুলহাক - এক কালের সদা ও সর্বদা সরগরম করে রাখা ভাইয়াটা কেমন নিশ্চুপ হয়ে গেছেন। :( সারা বছরে একটাই পোস্ট লিখেছেন। :(

১২। হাবিব অচল হয়েছেন এই ভাইয়াটা। এ বছরে কিছুই লেখেননি তিনি।

হারিয়ে গেছে পুলহ, শকুন দৃষ্ট ভাইয়া, দেশ প্রেমিক বাঙ্গালী ভাইয়াও কিচ্ছু লেখেনি আর এ বছরে। পদ্মপুকুর, নিয়াজ সুমন, মাসউদুর রহমান রাজন, আজ আর নেই তারা খবরে।

অচল ছিলেন যারা-
জুল ভার্ন - এই ব্লগ জীবনে বহুবার দেখা অভিমান ক্রোধ বা দুঃখের কারণে ব্লগে অচল হয়ে যাওয়া মানুষদের একজন হয়ে গেছে ভাইয়া। ২০২১ যিনি ছিলেন সতঃস্ফুর্ত সচল ২০২৩ এ তার ব্লগে গেলে একটা লেখাও আর কেউ খুঁজে পাবে না। :(

জটিল ভাই - এই যে আরেকজন সচল থেকে অচল হয়ে যাওয়া ভাইয়া। আর আসেনও না তেমন একটা লিখেনও না। এই বছরের মাঝামাঝি এসে থেমে গেছে সব লেখা। লিখেছিলেন জুন, ২০২৩ (২)
মে, ২০২৩ (২)এপ্রিল, ২০২৩ (১) মার্চ, ২০২৩ (৫)।


তুমি/তোমরা আমার/আমাদের সারাবেলা-
চিরদিন কিংবা সময় মানুষ কর্মযজ্ঞ কখনও সমান থাকেনা। মানুষ পরিবর্তনশীল জগত পরিবর্তনশীল। এই দুদিনের দুনিয়া আর চিরদিনের সামুতে কেউ থাকবে কেউ যাবে আবার নতুনের আলোয় উদ্ভাষিত হবে চারিদিক সেই আশা না করলেও এখনও সামু টিকে আছে কিছু ব্লগ পাগলা পাগলীর জোরেই........ উপরে যাদের নাম নিয়েছি যারা আজও সচল রেখেছে এই ব্লগকে তারাই সেই ব্লগ পাগলা পাগলী মানুষগুলো। কেউ লিখে লিখে আনন্দে জড়িয়েছে। কেউ পড়ে পড়ে কেউ বা মন্তব্যে কথোপকথনে আনন্দে হাসি গানে। সম্প্রতীকালে কমেন্টে কমেন্টে ও সকলের পোস্ট খুব খুঁটিয়ে পড়ে তাই নিয়ে অনেক রকমে কমেন্ট করে হাসি আনন্দ গানে সকলের কাছের মানুষ হয়ে উঠেছে যে সে আমাদের মিররমনি। এত খুঁটিয়ে হয়ত কারো পোস্ট শুধু ডঃ এম আ আলী ভাইয়া আহমেদ জি এস ভাইয়া খায়রুল হাসান বিজ্ঞ জন ভাইয়ারা আর মেহবুব আপুনি জুন আপুনি করুনাধারা আপুনির মতন ছাড়া আর তেমন কেউ পড়ে না।

কারো লেখা পড়ে একেবারেই মন থেকে কমেন্ট দেওয়াই তার কাজ। কখনই কাউকে দুঃখ দিতে চায় না সে। তবুও আমরা মানুষ তো তাই কখনও কখনও তারপরেও নিজের অজান্তেই দুঃখ দিয়ে ফেলি কাউকে কাউকে। তবুও মিররমনি কাউকেই দুঃখ দিতে চায় না সে আমরা জানি।ঠিক এইভাবেই মিরোরডডল আমাদের সকলের হৃদয়ে সরলতা একইসাথে বুদ্ধিমত্তার ছাপ ফেলেছে। ব্লগে এক দল আনন্দ পিয়াসী মানুষ গড়ে উঠেছে যারা এই ক্লেদাক্ত পৃথিবীর সকল কলুষতা ছেড়ে এইখানে আসে কিছু সময়ের জন্য আনন্দে মেতে ওঠে। এই ইমেজ একেবারেই এক আলাদা ইমেজ। তাই এই বছরের সবচাইতে সচল ব্লগারদের মাঝে মিররমনির নাম একদম প্রথম সারিতে থাকবে।

পরিশেষে সকলের জন্য একটি ধাঁধা। একদা এই ধাঁধাটি আমার নিমিত্তে লেখা হইয়াছিলো।
৮. ১৯ শে জানুয়ারি, ২০১৮ রাত ৯:২৩১
**** বলেছেন:
জরীপ চালাতে গিয়ে আপনার নাম সামনে আসেনি, আপনি আমাদের চোখে অনেক অনেক বড় মাপের ব্লগার!
প্রতিটি ব্লগার আপন মহিমায়, নিজের এলাকায় আলোকিত; সবার নিজস্ব এলাকা আছে, যেখানে তিনি আপন সত্বা নিয়ে বিরাজমান! সবার জন্য অনেক অনেক শুভেচ্ছা রলো; আমরা সবাই মিলে একটি নতুন জেনারেশন।

আহা আহা আমি ধন্য হয়েছিলাম ওগো ধন্য, যেই কমেন্টখানি পাবার জন্য। কিন্তু হায় এ জগতে সকলি হারায় । সে যাইহোক আরও একটা কথা বলতে চাই। আমরা যারা ব্লগ পাগলা পাগলী আছি আমি বলতে চাই সেই সব ব্লগ পাগলাদের ভীড়ে তিনি সবার সেরা। সব থেকে বেশি সচল রেখেছেন এবং থেকেছেন যিনি। লেখায় ঝোকায় বকায় ঝকায় কেচালে বেচালে তেচালে......... তাহার জন্যও শুভকামনা। এক রাশ নতুন দিনের শুভেচ্ছা.......

ভাইয়ার পোস্টগুলি- ডিসেম্বর, ২০২৩ (৪)নভেম্বর, ২০২৩ (২৮)অক্টোবর, ২০২৩ (৩৮)সেপ্টেম্বর, ২০২৩ (৩০)আগস্ট, ২০২৩ (৩৩)জুলাই, ২০২৩ (৩৬)জুন, ২০২৩ (৩৬)মে, ২০২৩ (২২)এপ্রিল, ২০২৩ (২৭)মার্চ, ২০২৩ (৩২)ফেব্রুয়ারী, ২০২৩ (২৫)জানুয়ারী, ২০২৩ (৩২ ধাঁধা তো তাই ভাইয়ার নাম উহ্য রাখিলাম। ভালো থাকুক ভাইয়া, এই নতুন বছরেও আমাদেরকে আরও আরও বকা ঝকা দিয়ে সিধা বানাবার চেষ্টা করে। অনেক অনেক শুভকামনা তোমার জন্য ভাইয়ামনি।:)



শেষ হইয়াও হইলো না শেষ-
নিবর্হণ নির্ঘোষ - সম্ভাবনাময়, কৃতিত্ব ও মেধাবী প্ররিশ্রমী জ্ঞানপিপাসুদের মাঝে একজন ব্লগার। বলতে গেলে এমন কাউকেই খুঁজে পাওয়া যাবে না যে কিনা তার চিন্তা ভাবনা ধ্যান ধারনার কিছু ব্যতিক্রম স্বত্তেও স্বীকার করেছেন যে তার মত মেধাবী কিংবা ট্যালেন্ট শিশু এখনকার দিনে বিরল। শিশু বললাম এ কারনেই যে তার বয়স অনুযায়ী তার ধ্যান ধারনা জ্ঞান বা ভাবনা চিন্তা অনেক বেশি পরিপক্ক আর তাই হয়ত আমরা কেউ কেউ দুষ্টামী করে তাকে বলেছিলাম ইঁচড়ে পাকা। সৃষ্টির ইতিহাসে এমন ইঁচড়ে পাকাদের কথা অনেক জানা যায়। এই ইঁচড়ে পাকাদের আমাদের অনেকেরই সহ্য হয়না। সত্যি বলতে আমারও এমনই মনে হত। বেশি পণ্ডিত ছেলে (বিশেষ করে আমি গিটার বাঁজাতে পারিনা বলেছিলো যখন, মনে হল আসছেন পণ্ডিত তুই যেন বিশাল বড় গিটারিস্ট) । কিন্তু ঐ যে দাঁত থাকতে আমরা দাঁতের মর্যাদা বুঝিনা। তাই তাকিয়ে দেখিনি ঠিক তেমন করে। আজ যখন এই পোস্ট লিখছি তার লেখাগুলি খুঁটিয়ে পড়ছি এবং সাথে সাথে তার পাঠকদের অভিমত দেখছি তখন বুঝেছি ইঁচড়েপাকা অনেক জানে বলেই হয়ত আমরা ভাবি বেশি বুঝিস!! যাইহোক আমরা মানুষ তাই ভুল করি এবং ভুল বুঝিও। তবুও সকলই জগতের শিক্ষা। ভুল থেকে অভিজ্ঞতা থেকে আমরা শিখি কেউ থেমে যায় কেউ উপেক্ষা করে সঠিক পথটিই অবলম্বন করে হেঁটে চলে। আমার বক্তব্য কেউ যেন থেমে যেও না। সবকিছুর পরে তোমাকে তোমার জন্যই এগিয়ে যেতে হবে........ পিছনের ভুল ভ্রান্তি অক্ষমতা, হতাশা দুঃখ সবই ভুলে গাইতে হবে জীবনের জয়গান! তোমার জন্য গান- তোলো ছিন্ন বীনা বাঁধো নতুন তারে .......
পিচ্চুভাইয়ার পোস্টগুলি- নভেম্বর, ২০২৩ (১৩)অক্টোবর, ২০২৩ (২)সেপ্টেম্বর, ২০২৩ (৩)আগস্ট, ২০২৩ (২)জুলাই, ২০২৩ (৪)জুন, ২০২৩ (৫)মে, ২০২৩ (৫)এপ্রিল, ২০২৩ (৪)মার্চ, ২০২৩ (৫)ফেব্রুয়ারী, ২০২৩ (২)জানুয়ারী, ২০২৩ (২)।

সারা বছর ব্লগের পাতা জুড়ে ছিলেন আরও যারা -
অধিতি, জিএম হারুন -অর -রশিদ, সামিউল ইসলাম বাবু, সাখাওয়াত হোসেন বাবন অজ্ঞ বালক, শূন্য সারমর্ম,সাইফুলসাইফসাই
রূপক বিধৌত সাধু,ডার্কম্যান, সৈয়দ তাজুল ইসলাম, বদরুল হোসেন বাবু, রাশিদুল ইসলাম লাবলু, এম আর তালুকদার,মহাজাগতিক চিন্তা, হীরকরাজা,এম আর তালুকদার, শ্রাবণ আহমেদ মৌন পাঠক, নাহল তরকারি, নূর আলম হিরণ,মহাজাগতিক চিন্তা,জ্যাক স্মিথ, পাজী পোলা, স্বপ্নের শঙ্খচিল
ইল্লু, জ্যোতির্ময ধর,মোস্তফা কামাল পলাশ,এ.টি.এম.মোস্তফা কামালশরৎ চৌধুরী, জিকোব্লগসোনালী কাবিনরেজাউল ১ ২ ৩ ৪ ৫ ৬ - ১০০০ ভাইয়াগণ...... :) আরও অনেকেই যারা যারা আমার চোখ থেকে ফাকি দিয়ে গেছেন তাহারা বলে দাও কাহারা কাহারা?

যাইহোক এ বছর আমার জড়ুয়া বেহেনারাও বড়ই ব্যস্ত ছিলো । শুধু একটা দুইটাই পোস্ট লিখেছেন। :(
জড়ুয়া বেহেনা ২ শুধু ২ টা পোস্ট লিখেছে। :(
জড়ুয়া বেহেনা ৩
জড়ুয়া বেহেনা ৪

মিস করি আর মিস করবো সারা জীবন- :(
হারিয়ে যাওয়া অজানা কারণ
একলব্য ভাইয়ু -প্রিয় ভাইয়ু শুভ একলব্যকে অনেক ভালোবাসা ও শুভকামনা। কোথায় হারালো সে জানিনা। যেখানেই থাকুক ভালো থাকুক আমাদের প্রিয় ভাইয়াটা।

হারিয়ে যাওয়ার জানা কারণ
নিবর্হণ নির্ঘোষ- এই পোস্ট পড়ে থাকলে ভেবে দেখো এত সহজেই কি হারিয়ে যাওয়া যায়?? তবুও এ জীবনে সবই যে হারায়....

পাওয়া না পাওয়া আনন্দ বেদনা সুখ ও দুঃখের মাঝে কেটে যায় দিন রাত মাস বছর। ফের জেগে উঠি নতুন ভোরে। নতুনভাবে বাঁচার উদ্দেশ্যে ও আশায়।
সকলের জন্য ভালোবাসা....... সুস্বাগতম ২০২৪। এ মাসেই সামু ব্লগের জনমদিন। শুভকামনা সামহোয়্যারইন ব্লগ........
সর্বশেষ এডিট : ০৯ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৮:০৬
১১৮টি মন্তব্য ১১৯টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ছাঁদ কুঠরির কাব্যঃ মিসড কল

লিখেছেন রানার ব্লগ, ০২ রা মে, ২০২৪ রাত ৯:৫৫



নতুন নতুন শহরে এলে মনে হয় প্রতি টি ছেলেরি এক টা প্রেম করতে ইচ্ছে হয় । এর পেছনের কারন যা আমার মনে হয় তা হলো, বাড়িতে মা, বোনের আদরে... ...বাকিটুকু পড়ুন

হিটস্ট্রোক - লক্ষণ ও তাৎক্ষণিক করণীয়

লিখেছেন ঢাকার লোক, ০২ রা মে, ২০২৪ রাত ১০:০৭

সাধারণত গরমে পরিশ্রম করার ফলে হিটস্ট্রোক হতে পারে। এতে দেহের তাপমাত্রা অতি দ্রুত বেড়ে ১০৪ ডিগ্রী ফারেনহাইট বা তারও বেশি হয়ে যেতে পারে।

হিটস্ট্রোক জরুরি চিকিৎসা প্রয়োজন। চিকিৎসা... ...বাকিটুকু পড়ুন

আল্লাহকে অবিশ্বাস করার সংগত কোন কারণ নাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০২ রা মে, ২০২৪ রাত ১০:৪৩



সব কিছু এমনি এমনি হতে পারলে আল্লাহ এমনি এমনি হতে সমস্যা নাই। বীগ ব্যাং এ সব কিছু হতে পারলে আল্লাহও হতে পারেন। সব কিছুর প্রথম ঈশ্বর কণা হতে পারলে আল্লাহও... ...বাকিটুকু পড়ুন

যুক্তরাষ্ট্রে ইসরাইল বিরোধী প্রতিবাদ বিক্ষোভ

লিখেছেন হাসান কালবৈশাখী, ০৩ রা মে, ২০২৪ সকাল ৮:০২

গাজায় হামাস উচ্ছেদ অতি সন্নিকটে হওয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রে নিউইয়র্ক ও লসএঞ্জেলসে কয়েকটি বিশ্ববিদ্যালয়গুলোতে বিক্ষোভ ছড়িয়ে পরেছিল। আস্তে আস্তে নিউ ইয়র্ক ও অন্যান্ন ইউনিভার্সিটিতে বিক্ষোভকারীরা রীতিমত তাঁবু টানিয়ে সেখানে অবস্থান নিয়েছিল।


... ...বাকিটুকু পড়ুন

৫০১–এর মুক্তিতে অনেকেই আলহামদুলিল্লাহ বলছে…

লিখেছেন বিচার মানি তালগাছ আমার, ০৩ রা মে, ২০২৪ বিকাল ৩:০০



১. মামুনুল হক কোন সময় ৫০১-এ ধরা পড়েছিলেন? যে সময় অনেক মাদ্রাসা ছাত্র রাজনৈতিক হত্যাকান্ডের শিকার হয়েছিল। দেশ তখন উত্তাল। ঐ সময় তার মত পরিচিত একজন লোকের কীভাবে মাথায় আসলো... ...বাকিটুকু পড়ুন

×