somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সামহোয়্যারইন ব্লগ গল্প সঙ্কলন জানুয়ারী - ২০১৫

০২ রা ফেব্রুয়ারি, ২০১৫ বিকাল ৩:৫৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



ও আমার দেশের মাটি, তোমার ’পরে ঠেকাই মাথা।
তোমাতে বিশ্বময়ীর, তোমাতে বিশ্বমায়ের আঁচল পাতা॥
তুমি মিশেছ মোর দেহের সনে,
তুমি মিলেছ মোর প্রাণে মনে,
তোমার ঐ শ্যামলবরন কোমল মূর্তি মর্মে গাঁথা॥
ওগো মা, তোমার কোলে জনম আমার, মরণ তোমার বুকে।
তোমার ’পরে খেলা আমার দুঃখে সুখে।
তুমি অন্ন মুখে তুলে দিলে,
তুমি শীতল জলে জুড়াইলে,
তুমি যে সকল-সহা সকল-বহা মাতার মাতা॥
ও মা, অনেক তোমার খেয়েছি গো, অনেক নিয়েছি মা—
তবু জানি নে-যে কী বা তোমায় দিয়েছি মা!
আমার জনম গেল বৃথা কাজে,
আমি কাটানু দিন ঘরের মাঝে—

তুমি বৃথা আমায় শক্তি দিলে শক্তিদাতা॥

:::::: ও আমার দেশের মাটি / রবীন্দ্রনাথ ঠাকুর





বাসুনী -----------(ছোটগল্প) - এম এম করিম
ছাত্রী এবং গৃহশিক্ষক - হঠাৎ ধুমকেতু
গল্পঃ অসংলগ্ন কিছু মুহূর্ত - ডি মুন
অপেক্ষার অবসান - নীল আতঙ্ক
অতিপ্রাকৃত গল্পঃ ভলান্টিয়ার - অপু তানভীর
৷৷ শেষ প্রহরের স্বপ্ন ৷৷ - আহমেদ রুহুল আমিন
চোখ ভেসে যায় - সুফিয়া
গল্প-পতিতার সাথে বসবাস - হুমায়ুন তোরাব
দ্য আউটসাইডার - আল মামুন খান
কুয়াশা ভ্রম - জলমেঘ
এক পাতা সিভিট - হাসান মাহবুব
গল্প: অনির্দিষ্ট কালের জন্য! - কয়েস সামী
গল্পঃ চলো পালাই - পার্থ তালুকদার
প্রতিশ্রুতি - Zeon Amanza
গ্রেডিং - ট্রিউট্রো রায়
যোদ্ধা (সাই ফাই) - ডিজাস্টার
সায়েন্স ফিকশন-- জামা বৃত্তান্ত - ইশতিয়াক মাহমুদ
মর্ত্যে রবীন্দ্রনাথ - ইবরাহীম ওবায়েদ
নূপুর - অভিনু কিবরিয়া ইসলাম
ফিটাসের কান্না - অর্থহীন ইতিকথা
ছোটগল্প ছোটগল্প - oparajita
ছোট গল্প: আগন্তুক, ধূমপান ও গন্তব্য - স্বদেশ হাসনাইন
ছোটগল্প - বহুরূপী - toysarwar
খেলা- গল্প - হাসান বৈদ্য
গল্পঃ আধুনিকা - ডি মুন
মহাপূর্ণিমা - মহামহোপাধ্যায়
ছোট গল্প - ভুল - রেজাউদ্দিন এম চৌধুরী
গল্পঃ মেঘে ঢাকা তারা - নাসরিন চৌধুরী
মুখ - মহান অতন্দ্র
গল্প - মেঘে ঢাকা প্রেম - মাহমুদ০০৭
গল্পঃ শিক্ষক - তাশমিন নূর
পাগল । (গল্প) - কলমের কালি শেষ
গল্পঃ অন্য কোথাও - ইসতিয়াক অয়ন
গল্পঃ গেট টুগেদার - মোঃ ইসহাক খান
ছোটগল্পঃ "যে আমার নয় সে একমুহূর্তের জন্যও আমার হতে পারে না" - দিশেহারা রাজপুত্র
(রম্যগল্প) - পক্কা মফিজ এখন "গোয়েন্দা" ;) - নেক্সোপিয়ান
কয়েক ঘন্টার গল্প - হাতপা
কাছের মানুষেরা - এনামুল রেজা
প্রতিবাদ! - অলওয়েজ ড্রিম
সময়ের গল্প-১: যুদ্ধ নয়, শান্তি চাই। - কয়েস সামী
ভালোবাসার গল্পঃ ফেরা - অক্টোপাস পল

বঙ্গ আমার জননী আমার
ধাত্রী আমার, আমার দেশ
কেন গো মা তোর শুষ্ক নয়ন?
কেন গো মা তোর রুক্ষ কেশ?
কেন গো মা তোর ধূলায় আসন?
কেন গো মা তোর মলিন বেশ?
শত কোটি সন্তান যার
ডাকে উপচে আমার দেশ।
কিসের দুঃখ, কিসের দৈন্য,
কিসের লজ্জা, কিসের ক্লেশ?
শত কোটি মিলিত কন্ঠে
ডাকে যখন আমার দেশ।।
উদিল যেখানে বৌদ্ধ আত্মা
মুক্ত করিতে মোক্ষ দ্বার,
আজিও জুড়িয়া অর্ধ জগৎ
ভক্তি প্রণতঃ চরণে যার।
অশোক যাহার কীর্তি ছায়িল
গান্ধার হতে জলধি শেষ
তুই কিনা মা গো তাদের জননী?
তুই কিনা মা গো তাদের দেশ।।
একদা যাহার বিজয় সেনানী
হেলায় লঙ্কা করিল জয়
একদা যাহার অর্ণবপোত
ভ্রমিল ভারত সাগরময়।
সন্তান যার ত্বিব্বততীর
জাপানে গঠিল উপনিবেশ
তার কি না ধুলায় আসন,
তার কি না এই ছিন্ন বেশ?
উদিল যেখানে মোরজ মন্ত্রে
নিমাই কন্ঠে মধুর ও তান
ন্যায়ের বিধান দিল রঘুমনি,
চন্ডীদাস ও গাইল গান
যুদ্ধ করিল প্রতাপাদিত্য
তুই তো না সেই ধন্য দেশ,
ধন্য আমরা যদি এ শিরায়
রহে যদি তাদের রক্ত লেশ।।
যদিও মা তোর দিব্য আলোকে
ঘিরে আছে আজ আঁধার ঘোর
কেটে যাবে মেঘ নবীন গরিমা
মাতিবে আবার ললাটে তোর।
আমরা ঘুচাবো মা তোর কালিমা
মানুষ আমরা, নহি তো মেষ
দেবী আমার, সাধনা আমার
স্বর্গ আমার, আমার দেশ।।

:::::: বঙ্গ আমার জননী / দ্বিজেন্দ্রলাল রায়





(গল্প) অভিশপ্ত ইস্পাত...! - স্বপ্নচারী গ্রানমা
গল্পঃ হেমন্ত এসেছে এ শহরে - নাজমুল হাসান মজুমদার
দুটি স্কেচ - এনামুল রেজা
প্রেম এবং অন্যপ্রেম। - গোঁফওয়ালা
অনুগল্পঃ মেয়েটির বাবা - মুরাদ-ইচছামানুষ
অণুগল্পঃ জন্মদাগ - বিদ্রোহী বাঙালী
অনুগল্পঃ দগ্ধ স্বপ্ন - পার্থ তালুকদার
নরক - স্বরব্যঞ্জ
একটি কাব্যগ্রন্থের প্রসবকাহিনী - মোহা: মোশাররফ হোসেন খন্দকার

একি অপরূপ রূপে মা তোমায় হেরিনু পল্লী জননী।
ফুলে ও ফসলে কাদা মাটি জলে ঝলমল করে লাবনী॥

রৌদ্রতপ্ত বৈশাখে তুমি চাতকের সাথে চাহ জল ,
আম-কাঁঠালের মধুর গন্ধে জৈষ্ঠে মাতাও তরুতল।
ঝঞ্ঝার সাথে প্রান্তরে মাঠে কভু খেল ল'য়ে অশনি॥

কেতকী কদম যূথিকা কুসুমে বর্ষায় গাঁথ মালিকা ,
পথে অবিরল ছিটাইয়া জল খেল চঞ্চলা বালিকা।
তড়াগে পুকুরে থই থই করে শ্যামল শোভার নবনী॥

শাপলা শালুকে সাজাইয়া সাজি শরতে শিশিরে নাহিয়া ,
শিউলি - ছোপানো শাড়ি প'রে ফের আগমনী - গীতি গাহিয়া।
অঘ্রাণে মা গো আমন ধানের সুঘ্রাণে ভরে অবনী॥

শীতের শূন্য মাঠে তুমি ফের উদাসী বাউল সাথে মা ,
ভাটিয়ালি গাও মাঝিদের সাথে (গো), কীর্তন শোন রাতে মা ,
ফাল্গুনে রাঙা ফুলের আবীরে রাঙাও নিখিল ধরণী॥

:::::: এ কি অপরূপ রূপে মা তোমায় / কাজী নজরুল ইসলাম





শিশুতোষ গল্পঃ ভালো কাজ - বিদ্রোহী বাঙালী

মোদের গরব, মোদের আশা, আ-মরি বাংলা ভাষা।
(মাগো) তোমার কোলে, তোমার বোলে, কতই শান্তি ভালোবাসা।।
কি যাদু বাংলা গানে, গান গেয়ে দাঁড় মাঝি টানে,
গেয়ে গান নাচে বাউল, গান গেয়ে ধান কাটে চাষা।।
বিদ্যাপতি, চণ্ডী, গোবিন্‌, হেম, মধু, বঙ্কিম, নবীন-
ঐ ফুলেরই মধুর রসে বাঁধলো সুখে মধুর বাসা।।
বাজিয়ে রবি তোমার বীণে, আনলো মালা জগৎ জিনে।
তোমার চরণ-তীর্থে (মাগো) আজি জগৎ করে যাওয়া-আসা।।
ঐ ভাষাতেই নিতাই গোরা, আনল দেশে ভক্তি-ধারা,
আছে কৈ এমন ভাষা এমন দুঃখ-শ্রান্তি-নাশা।।
ঐ ভাষাতেই প্রথম বোলে, ডাকনু মায়ে ‘মা, মা’ বলে;
ঐ ভাষাতেই বলবো হরি, সাঙ্গ হলে কাঁদা হাসা।।

:::::: মোদের গরব মোদের আশা / অতুল প্রসাদ সেন





অনুবাদ গল্পঃ কাহলিল জিবরানের পাঁচটি গল্প - আমি তুমি আমরা
অনুবাদ গল্পঃ কাহলিল জিবরানের গল্পঃ♣♣ History and the Nation ♣♣ - আমি তুমি আমরা
অনুবাদ গল্পঃ♣♣কাহলিল জিবরানের চারটি গল্প♣♣ - আমি তুমি আমরা
অনুবাদঃ The Death Of A Government Clerk(কেরানির মৃত্যু) - হাতপা
লিলি পোতপারার গল্পঃ চমক - জাহাঙ্গীর আলম৫২

মায়ের দেয়া মোটা কাপড়
মাথায় তুলে নে রে ভাই
দীন দুখিনী মা যে তোদের
তার বেশী আর সাধ্য নাই।।

ঐ মোটা সুতোর সঙ্গে মায়ের
অপার স্নেহ দেখতে পাই
আমরা এমনি পাষাণ,তাই ফেলে
ঐ, পরের দোরে ভিক্ষে চাই।।

ঐ দু:খী মায়ের ঘরে তোদের
সবার প্রচুর অন্ন নাই,
তবু তাই বেচে কাঁচ, সাবান, মোজা
কিনে করলি ঘর বোঝাই।।

আয়রে আমরা মায়ের নামে
এই প্রতিজ্ঞা করব ভাই
পরের জিনিস কিনব না
যদি-মায়ের ঘরের জিনিস পাই।

:::::: মায়ের দেয়া মোটা কাপড় / রজনীকান্ত সেন





কবি ও লেখকরা ছদ্মনামে - এইচ, এম, পারভেজ
মার্কেজ আর তার যাদুর শহর - এনামুল রেজা
গোয়েন্দা গল্প লেখা প্রসঙ্গে - দ্যা বান্দর
একজন সেলিম আল-দীন এবং নাট্যরীতি - টিপলু
সৈয়দ ওয়ালীউল্লাহ: অনন্য কথাশিল্পী ও নাট্যকার - হাতপা
আসুন জেনে নিই অমর একুশে বইমেলা সম্পর্কিত কিছু তথ্য - আতিকুর রহমান ফরায়েজী
বিখ্যাত রুশ ছোটগল্প লেখক ও নাট্যকার আন্তন পাভলোভিচ চেখভ এর ১৫৫তম জন্মবার্ষিকীতে ফুলেল শুভেচ্ছা - নূর মোহাম্মদ নূরু

যে কোনো সঙ্কলন পূর্ণতা পায় তখনই, যখন গুণী পাঠকেরা সে সম্বন্ধে সামান্য একটু আলোচনা করার কষ্ট স্বীকার করেন।
আশাকরি সামহোয়্যারইন ব্লগ গল্প সঙ্কলন জানুয়ারী - ২০১৫ এর গুণী পাঠকেরা ভালোলাগা একটি/দুটি গল্পের নাম উল্লেখপূর্বক গল্পকারকে আরো চমৎকার গল্প লিখতে উৎসাহিত করবেন।

সবাইকে নিরন্তর শুভেচ্ছা।

[বি দ্রঃ ধারাবাহিক গল্প বা উপন্যাস গল্প সঙ্কলনের আওতাভুক্ত নয়।]
_____________________
বিশেষ কৃতজ্ঞতা:
মাহমুদ০০৭ , আমি তুমি আমরা, প্রবাসী পাঠক
_____________________

সর্বশেষ এডিট : ০২ রা ফেব্রুয়ারি, ২০১৫ বিকাল ৪:০৫
৩৯টি মন্তব্য ৩৮টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

×