somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

® :D :D সামহোয়্যার ইন ব্লগ এপ্রিল মাসের সামুগিরি ;) ;)

০৫ ই মে, ২০১৮ রাত ৮:২৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



হ্যালাওওও ব্লগারসসস!কেমন আছেন সবাই!
এইবারের সামুগিরিতে একটা বিষয় খেয়াল করবেন সমসাময়িক পোষ্টের সংখ্যা বেশি।এবার কোটা নিয়ে অসংখ্য পোষ্ট হয়েছে।ভ্রমণ ব্লগ আর ছবি ব্লগ একেবারেই কমে যাচ্ছে।এবার ভ্রমণ ব্লগ এবং ছবি ব্লগের সংখ্যা খুব কম।দেখা যাক।

✅নির্বাচিত
বানান আসর- ৪ : উঁয়ো (ঙ) ও অনুস্বর (ং)-এর ব্যবহার
বানান আসরে সবাইকে স্বাগতম। দীর্ঘ সাড়ে তিন বছর বিরতির পর আবার বানান আসর শুরু করতে যাচ্ছি। এবার ইচ্ছা আছে বানানের এ আয়োজন শেষ পর্যন্ত নিয়ে যাওয়ার, বাকি আল্লাহর ইচ্ছা।

বানান বিভ্রাটে প্রায়ই আমরা উঁয়ো (ঙ) ও অনুস্বর (ং)-কে একাকার করে ফেলি। এই বিভ্রাটে অনেক সময় যুক্তবর্ণ ঙ্গ (ঙ + গ)-ও যোগ হয়। এই তিনটি বর্ণের কোনটি কখন কোথায় বসবে তা নিয়ে কমবেশি আমরা অনেকেই দ্বিধাদ্বন্দ্বে ভুগি। এই ঙ, ং এবং ঙ্গ অনেক সময়ই একে অপরের স্থান দখল করে নেয়। ফলে আমাদের অনিচ্ছাসত্ত্বেও বানান ভুল হয়ে যায়, যা লেখক এবং পাঠক উভয়কূলের জন্যই বিব্রতকর। আজকের আসরে সেই দ্বন্দ্ব দূর করার চেষ্টা করা হবে।

উঁয়ো (ঙ) ও অনুস্বর (ং) পরিচিতি

উঁয়ো (ঙ)-এর খণ্ডরূপ হলো অনুস্বর (ং)। একে অনুস্বারও বলে। অনুস্বর ‘অ’ উচ্চারণ বিরতি একটি বর্ণ। ৩৯টি ব্যঞ্জনবর্ণের মধ্যে এমন আরেকটি বর্ণ রয়েছে মাত্র, তা হলো ত-এর খণ্ডরূপ ‘ৎ’। এ দুটি বর্ণকে হসবর্ণ বলে। মূলত এরা স্বতন্ত্র বর্ণ নয়। এরা ঙ, ত-এর খণ্ডরূপ মাত্র।
অনুস্বর অনেকটা স্বরবর্ণের মত। তাইতো বাংলায় সর্বাধিক প্রচলিত পাঁচটি অভিধানের (জ্ঞানেন্দ্রমোহন দাসের বাঙ্গালা ভাষার অভিধান, হরিচরণ বন্দ্যোপাধ্যায়ের বঙ্গীয় শব্দকোষ, রাজশেখর বসুর চলন্তিকা, সংসদ বাঙ্গালা অভিধান ও বাংলা একাডেমী ব্যবহারিক বাংলা অভিধান) বর্ণানুক্রমে অনুস্বারকে স্বরবর্ণের শেষে নিয়ে আসা হয়েছে। কেননা এ বর্ণের আচরণ অন্য ব্যঞ্জনের মতো নয়। ক্ + অ = ক; কিন্তু ং + অ = কোনো কিছুই না। তবে অন্য ব্যঞ্জনের ঘাড়ে বা পিঠে বসতে পারলে (কিছুটা বিসর্গ বা চন্দ্রবিন্দুর মতো) তখন একটি ধ্বনি তৈরি করতে পারে। ক্ + অ + ং = কং। অর্থাৎ পরিচয়ের দিক থেকে ব্যঞ্জনবর্ণ হলেও অনুস্বরের আচরণ অনেকটা স্বরবর্ণের মতো।
লিখেছেনঃ শাবা
❍ পোস্টঃ ৪৪টি ❍ মন্তব্য কৃতঃ ৮৯৫টি ❍ মন্তব্য প্রাপ্তঃ ১০৬৮টি ❍ ব্লগ সময়ঃ ৬ বছর ৩ সপ্তাহ ❍ অনুসরণঃ ০ জন ❍ অনুসরণকারীঃ ৭৮ জন

শুধুমাত্র নতুনদের জন্য সংযুক্ত বর্ণ - বাংলা টাইপিং এ যারা দুর্বল তাদের কাজে লাগবে।
বাংলা টাইপিং এ যারা দুর্বল তাদের কাজে লাগবে।
১. ক্ষ = ক+ষ
২. ষ্ণ = ষ+ণ
৩. জ্ঞ = জ+ঞ
৪. ঞ্জ = ঞ+জ
৫. হ্ম = হ+ম
৬. ঞ্চ = ঞ+চ
৭. ঙ্গ = ঙ+গ
৮. ঙ্ক = ঙ+ক
৯. ট্ট = ট + ট
১০. ক্ষ্ম = ক্ষ + ম = ‍ক + ষ + ম
১১. হ্ন = হ + ন
১২. হ্ণ = হ + ণ
১৩. ব্ধ = ব + ধ
১৪. ক্র = ক + ্র (র-ফলা)
১৫. গ্ধ = গ + ধ
১৬. ত্র = ত + ্র (র-ফলা)
১৭. ক্ত = ক + ত
লিখেছেনঃ অতনু কুমার সেন
❍ পোস্টঃ ৯০টি ❍ মন্তব্য কৃতঃ ৫০০টি ❍ মন্তব্য প্রাপ্তঃ ৮৮৯টি ❍ ব্লগ সময়ঃ ৬ বছর ৬ মাস ❍ অনুসরণঃ ৩ জন ❍ অনুসরণকারীঃ ১৭ জন

দি লাঞ্চিয়ন (ফিচার)



উইলিয়াম সমারসেট মমের (William Somerset Maugham) 'দি লাঞ্চিয়ন' (The Luncheon) গল্পটি আমার খুব প্রিয়। ইন্টারমিডিয়েটে পড়ার সময় ইংরেজি সাহিত্যে গল্পটি পাঠ্য হওয়ায় বিখ্যাত ব্রিটিশ এ ঔপন্যাসিক ও গল্পকারকে চিনতে পারি। পরবর্তী সময়ে তাঁর বিখ্যাত লেখা The Painted Veil, The Moon & Sixpence, Of Human Bondage, The Narrow Corner, Up at the Villa, The Razor's Edge বইগুলো পড়েছি। ঊনিশ শতকের শেষ ও বিংশ শতাব্দীর প্রথম দিকে সমাজে ঘটে যাওয়া বিভিন্ন বাস্তব চিত্র সহজ ভাষায় ও হাস্য রস দিয়ে পাঠকের সামনে তুলে ধরতেন তিনি। ব্রিটিশ হলেও জীবনের বেশীরভাগ সময় প্যারিসে কেটেছে তাঁর। এজন্য সমারসেট মমের লেখায় ফ্রান্সের মানুষের জীবন ও দৃষ্টিভঙ্গির প্রভাব ছিল স্পষ্ট।

'দি লাঞ্চিয়ন' গল্পটি একজন নবীন লেখক ও তাঁর একজন পাঠিকার মধ্যে সাক্ষাৎ হওয়া, মধ্যাহ্নভোজের আমন্ত্রণ করা ও খাওয়া দাওয়ার পটভুমি নিয়ে আবর্তীত। লাঞ্চিয়ন শব্দটি লাঞ্চ (Lunch) এর পরিশব্দ। কোন বিশেষ গেস্টকে গুরুত্বপূর্ণ কোন স্পটে/রেস্তোরায় মধ্যাহ্ন ভোজের আমন্ত্রণ জানালে লাঞ্চিয়ন শব্দটি ব্যবহার করা হয়।

ঘটনার বিশ বছর পর যখন প্যারিসের একটি থিয়েটারে লেখকের সাথে তাঁর পাঠিকার দ্বিতীয়বার সাক্ষাৎ হয় তখন সেদিনের ঘটনার স্মৃতিচারণ করতে গিয়ে বলা। সেদিন মহিলাটি বল্লেন, দেখ সময় কত দ্রুত চলে যায়? সেদিনের কথা কি তোমার মনে পড়ে, যেদিন আমাদের প্রথম দেখা হয়েছিল? সেদিনের কথা আমি এক মুহুর্তে ভুলিনি, মনে হচ্ছে এইতো সেদিন আমাদের মধ্যে সাক্ষাৎ হল। মনে থাকবে না কেন? এমন স্মৃতিময় দিনের কথা কি ভুলে থাকা যায়, জবাবে বলেছিলাম আমি। ঘটনাটি বিশ বছর আগের, তখন আমি প্যারিসের ছোট্ট একটি এ্যপার্টমেন্টে বসবাস করতাম। সে সময় আমার আয় এতো সীমিত ছিল যে, কোনমতে নিজের জীবিকা রক্ষা করে আরাম আয়েশের জন্য বাড়তি পয়সা খরছ করা প্রায় অসম্ভব ছিল।
লিখেছেনঃ কাওসার চৌধুরী
❍ পোস্টঃ ৫৬টি ❍ মন্তব্য কৃতঃ ১২৭৪টি ❍ মন্তব্য প্রাপ্তঃ ৮১৩টি ❍ ব্লগ সময়ঃ ১ মাস ৬ দিন ❍ অনুসরণঃ ১৩ জন ❍ অনুসরণকারীঃ ৩২ জন

খ্যাতির লাগিয়া // তিন
বাল্যশিক্ষায় আমাদের পাঠ্যবইয়ে ছিল- ‘গণি মিয়া একজন কৃষক। তাহার কোনো নিজের জমি নাই। সে অন্যের জমি চাষ করে।’
আমার বাবা একজন কৃষক ছিলেন। বাল্যশিক্ষা পড়তে পড়তে বড়ো হতে হতে বুঝতে পারি, আমার বাবারও কোনো নিজের জমি নেই, তিনি অন্যের জমি চাষ করেন।
কিন্তু তাঁর ছেলে-সন্তানেরা, অর্থাৎ আমরা যেন কৃষক না হই, যাতে অন্যের জমি চাষ করতে না হয়, সেজন্য বই হাতে পাঠশালায় পাঠিয়েছিলেন। পড়ালেখা শিখে একদিন অনেক বড়ো হবো, জর্জ, ব্যারিস্টার, ডাক্তার, ইঞ্জিনিয়ার হবো- আমার চেয়ে আমার বাবার খ্যাতি হবে বেশি, লোকজন বলবে, জলিল মিয়ার বড়ো ছেলে করিম মিয়া একজন নামকরা ব্যারিস্টার ...। তাঁর চোখেমুখে এবং মনের ভেতরে আরো কত স্বপ্ন আর কত আশা ছিল যার ইয়ত্তা নেই।
চাকরির জন্য পড়ালেখা করতে হবে। অনেক কষ্টে গাঁয়ের স্কুল আর কলেজে লেখাপড়া করে শহরের দিকে পা বাড়ালাম। আমার দূর সর্ম্পর্কীয় এক মামা আমার জন্য একটা লজিংয়ের ব্যবস্থা করেছিলেন। বাসার নামঠিকানা নিয়ে একদিন সন্ধ্যায় সে-বাসায় গিয়ে হাজির হলাম।
বেশ ছিমছাম একতলা বাড়ি। বাড়িওয়ালার এক মেয়ে এক ছেলে। মেয়ে অষ্টম শ্রেণিতে পড়ে, ছেলের বয়স মাত্র চার বছর। ছেলেকে পড়ানোর জন্য আমাকে মাথা না ঘামালেও চলবে; পড়াতে হবে মেয়েটিকে।
বাসায় পৌঁছেই দেখি আমার আলাদা ঘর, ঘরে চেয়ার-টেবিল-খাট, আলনা সব আলাদা। যেন আজই আমার আসার কথা জেনে ঘরখানা এভাবে সাজিয়ে-গুছিয়ে রাখা হয়েছে।
লক্ষ্মীর মতো মেয়েটির নাম পারুল। ঠিক আমার ছোটোবোনটির মতো মায়াময় চেহারা, দেখলেই আদর করতে ইচ্ছে করে।
সন্ধ্যায় চা-নাস্তা খেয়ে পড়াতে বসলাম। পারুল খুব মেধাবী মেয়ে। ক্লাসে সর্বদা তার রোল নম্বর এক হয়। সব সাবজেক্টেই সে ভালো, তবে তুলনামূলকভাবে ইংরেজিতে একটু দুর্বল। তারপরও ইংরেজিতে সচরাচর আশির নিচে কখনো পায় না।
আমার ধারণা হলো, অংক আর ইংরেজি পড়ানো ছাড়া আমার দ্বারা একে পড়ানোর আর কিছু নেই। আমি বরাবরই অংকে ভালো, পড়াতে কোনো সমস্যা হবে না। কিন্তু এস.এস.সি এবং এইচ.এস.সি উভয় পরীক্ষায় ইংরেজিতে আমার নম্বর শতকরা ৩৫-এর ঘরে ছিল। অর্থাৎ, আমি ইংরেজিতে দুর্বল। আমার মতো দুর্বলের দ্বারা অন্য একজন দুর্বল ছাত্রকে ইংরেজি পড়ানো সম্ভব, যার কেবল পাশ নম্বরেই চলে। কিন্তু পারুলকে পড়াতে সাংঘাতিক বেগ পেতে হবে, কারণ তার দরকার লেটার মার্কস।
লিখেছেনঃ সোনাবীজ; অথবা ধুলোবালিছাই
❍ পোস্টঃ ৭০৪টি ❍ মন্তব্য কৃতঃ ১৭৯৯১টি ❍ মন্তব্য প্রাপ্তঃ ২২৩৩৫টি ❍ ব্লগ সময়ঃ ৯ বছর ৮ মাস ❍ অনুসরণঃ ৫৪৬ জন ❍ অনুসরণকারীঃ ৫২৩ জন

বিসিএস কর্মকর্তা, ম্যাজিস্ট্রেট স্ত্রী, মহান ব্যারিস্টার,অদ্ভুত এক চিঠি এবং রেল স্টেশনে ফেলে আসা মা, বুঝে শুনে নিউজ ভাইরাল করছেন তো?



একটা নিউজ ভাইরাল হয়েছে। খুবই মর্মান্তিক নিউজ।



এক মাকে নাকি একজন সরকারি কর্মকর্তা তার মেজিস্ট্রেট বউয়ের চাপাচাপিতে স্টেশনে রেখে এসেছে সাথে তাকে একটা চিঠিও দিয়েছে। সেখানে তাকে রেখে আসার কারণ লিখে ক্ষমা চেয়েছে। আসুন আমরা চিঠিটি পাঠ করি।
লিখেছেনঃ হাসান মাহবুব
❍ পোস্টঃ ৩০৫টি ❍ মন্তব্য কৃতঃ ৭১৫৩১টি ❍ মন্তব্য প্রাপ্তঃ ৫৪৮৯৮টি ❍ ব্লগ সময়ঃ ৯ বছর ৫ মাস ❍ অনুসরণঃ ৯০৪ জন ❍ অনুসরণকারীঃ ১৪০১ জন

মন মগজে যখন পারভারসন
ছদ্মনামে ৬টি সত্যি ঘটনা আগে বলি।
এক;
স্থান-ইডেন কলেজের গেট। একটা পাগল ছিল। সে প্রতিদিন ইডেনের গেটে দাড়িয়ে থাকত। তার টার্গেট থাকত নরম সরম দেখতে মেয়েরা। এমন কাউকে বের হতে দেখলেই সে দৌড়ে যেত। কাছে গিয়েই লুঙ্গীর খুট ধরে বলত, “আপা, একটা জিনিস দেখবেন?” অমনি মেয়েরা লজ্জায়/আতঙ্কে দৌড়ে পালিয়ে যেত। এটাই ছিল পাগলের আনন্দ। গল্পের একটা দ্বিতীয় অংশ আছে। সেটা শেষে বলব।

দুই;
স্থান-খিলগাও। অনিন্দ্য তার স্ত্রী দীপান্বিতাকে নিয়ে একটি এপার্টমেন্ট বাড়ির এ্যাটিকের ঘরে থাকে। টোনাটুনির সংসার। কোনো এক হেমন্তের বিকেলে অনিন্দ্য বাসার ছাদে দাড়িয়ে কাছেই মাঠে বাচ্চাদের খেলা দেখছে। দীপান্বিতা রান্নাঘরে তার জন্য পাকোড়া ভাজছে। ভাপসা গরমে তার গায়ে হালকা পোষাক। ৩০০ গজ দূরে আরেকটা বাড়ির ছাদে কিছু বাচ্চা খেলছে। দীপান্বিতা পাকোড়া ভাজার ফাঁকে ফাঁকে তাদের খেলা দেখছে। চিলেকোঠার সিড়িতে বসে থাকা একজন মাঝবয়সী লোককে সে দেখলেও খেয়াল করেনি। অনেকক্ষণ পরে কেন যেন তার দৃষ্টি আকর্ষিত হল সেই মাঝবয়সী লোকটার দিকে। মেয়েদের মনে হয় ৩য় আরেকটা চোখ আর ৬ নম্বর সেন্সটি বিধাতা বিশেষভাবে দিয়েই দেন, কারন দরকার পড়ে। দীপান্বিতা খেয়াল করে, মাঝবয়সি লোকটা তার লুঙ্গীর খুট উঠিয়ে তার ..........টি জোরে জোরে দোলাচ্ছে। তার লক্ষ্য দীপান্বিতা। বিষ্ফোরিত চোখে দীপান্বিতা কয়েক মুহূর্ত দেখল ব্যাপারটা। তবে সে নেহায়েত টিপিক্যাল লাজুক বাঙালী কন্যা নয়। মুহূর্তে সে চিৎকার করে লোকটাকে ডাকল। তার চিৎকারে বাচ্চাগুলোও খেলা থামিয়ে ঘটনা কী তা জানতে চেষ্টা শুরু করল। অনিন্দ্য ছুটে আসল। অতঃপর যা ঘটে তাই। মধ্যবয়সি লোকটার অস্বীকার, বাচ্চাদের কৌতুহলী চেষ্টা, অনিন্দ্য’র তীব্র বাক্যবান। লোকটা নেমে গেল নিচে।
লিখেছেনঃ বেচারা
❍ পোস্টঃ ১৭২টি ❍ মন্তব্য কৃতঃ ২৯৬টি ❍ মন্তব্য প্রাপ্তঃ ৬৫৫টি ❍ ব্লগ সময়ঃ ২ বছর ১১ মাস ❍ অনুসরণঃ ৮ জন ❍ অনুসরণকারীঃ ৩৫ জন

মনমেজাজ খারাপ থাকলে সমস্যা বাড়তেই থাকে!



প্রায় পুরোদিন কেটে গেছে চক্ষু হাসপাতালের আউটডোরে; বাসায় ফিরছি 'পিক-টাইমে'(কাজের লোকেরা যখন বাসায় ফেরে), ট্রেনে ভীড়। ট্রেনের দরজার দুইপাশে ২টি আফ্রিকান আমেরিকান মেয়ে বাহিরের দিকে পিঠ দিয়ে দাঁড়িয়ে আছে, মাঝখান দিয়ে একজন করে যাত্রী এঁকেবেঁকে উঠছে; মেয়ে ২টির কানে এয়ারফোন লাগানো, কিছু বললে শোনার সম্ভাবনা নেই। দরজা বন্ধ করার ঘোষণা শুনলাম, আমি কোনভাবে উঠলাম; বামপাশের মেয়েটার গায়ে ধাক্কা লেগেছে, সে আমার মুখের দিকে তাকিয়ে আছে, কিছু বলতে যাচ্ছে; আমি বললাম,
-এক মিনিট অপেক্ষা কর, আমি দাঁড়ানোর ব্যবস্হা করে নিই।

আমি তার সামনে দাঁড়ানোর যায়গা পেলাম। বললাম,
-এবার বলো!
-তুমি উঠার সময় আমাকে ধাক্কা দিয়েছ, স্যরি ম্যরি কিছু তো বললে না, মেয়েটি বললো।
- ঠিক আছে , আমি স্যরি; তুনি দরজা ব্লক করে দাঁড়ায়ে আছ, মানুষ কিভাবে উঠানামা করছে?
- মানুষ ঠিকই উঠেছে, কই কেহ তো ধাক্কা দেয়নি, শুধু তুমি ধাক্কা দিয়েছ!
-আমি ধাক্কা দিইনি, বরং তোমার পেছনভাগে ধাক্কা লেগে আমার কোমরের বামদিকে ব্যথা পেয়েছি, তোমার পেছনের পকেটে শক্ত লোহা টোহা আছে নাকি?
লিখেছেনঃ চাঁদগাজী
❍ পোস্টঃ ৮৭৯টি ❍ মন্তব্য কৃতঃ ৪৪৬৭৫টি ❍ মন্তব্য প্রাপ্তঃ ৩৫৮৪২টি ❍ ব্লগ সময়ঃ ৩ বছর ৩ মাস ❍ অনুসরণঃ ৩৬৮ জন ❍ অনুসরণকারীঃ ৫৭৬ জন

মাহে রমাদান সমাগত: আসুন, জেনে নিই গুরুত্বপূর্ন কিছু নির্দেশনা



আলহামদুলিল্লাহ। আলহামদুলিল্লাহি লা- তারা-হুল উইয়ূ-ন, ওয়ালা- তুখ-লিতুহুজ্জুনূ-ন, ওয়ালা- ওয়াসিফুহুল ওয়াসিফূ-ন। অচ্ছলা-তু অচ্ছালা-মু আলা মাল্লা- নাব্যিা বা'দাহু। মাহে রামাদানের একটি মাস সিয়াম সাধনা করা আল্লাহ পাক প্রদ্ত্ত অন্যতম হুকুম। ইসলামের গুরুত্বপূর্ন ফরজ ইবাদত। অনেকেরই রমাদানের বিবিধ হুকুম আহকামের বিষয়ে প্রয়োজনীয় জ্ঞান না থাকায় তারা সঠিকভাবে সাওম পালন করতে ব্যর্থ হন এবং যার ফলে তারা উপযুক্ত পারিশ্রমিক তথা, প্রাপ্য যথাযথ সাওয়াব অর্জনে ব্যর্থ হন। মূলত: এই দিকটিকে সামনে রেখেই এখানে আমরা সিয়ামের গুরুত্বপূর্ন কিছু বিধান নিয়ে আলোচনা করব ইনশা-আল্লাহ। আল্লাহ পাক আমাদের রমাদানুল মুবারাকের পরিপূর্ন বরকত, রহমত, মাগফিরাত এবং সর্বোপরি তাঁর সন্তুষ্টি অর্জনের তাওফিক দান করুন।

সাহরী খাওয়া সে তো ক্ষুধা নিবারন: এটাও ইবাদাত!

মাখলুকের প্রতি স্রষ্টার কত দয়া! আল্লাহ পাকের কত দয়া আমাদের প্রতি! ইসলামী জীবন জিন্দেগীকে তিনি সহজ করে দিয়েছেন। জীবনের প্রতিটি পদক্ষেপে অকল্পনীয় সাওয়াব অর্জনের অজস্র সুযোগ রেখে দিয়ে আমাদের ধন্য করেছেন। এই যেমন পবিত্র মাহে রমদানে আমরা সাহরী খেয়ে সিয়াম পালন করি। সাহরী খাই আমাদের নিজেদের ক্ষুধা মেটানোর প্রয়োজনে, অথচ আল্লাহ পাক এ কাজটিকে বানিয়ে দিয়েছেন ইবাদাত। আহ! কি আশ্চর্য্য, সাহরী খেলে আল্লাহ পাক খুশি হন। শুধু খুশিই হন না, এর বিনিময়ে সাওয়াবও দেন তিনি বান্দাকে। অনেক হাদীসে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সাহরী খেতে নির্দেশ দিয়েছেন।
লিখেছেনঃ নতুন নকিব
❍ পোস্টঃ ১১০টি ❍ মন্তব্য কৃতঃ ৩৬১৫টি ❍ মন্তব্য প্রাপ্তঃ ৩৩০৭টি ❍ ব্লগ সময়ঃ ১ বছর ৪ মাস ❍ অনুসরণঃ ০ জন ❍ অনুসরণকারীঃ ৫৯ জন

কথা শেষ, ঠাস ঠাস


১। আমি হোটেলের ক্যাশ কাউন্টারের সামনে দাঁড়িয়ে আছি। এক ভিক্ষুক মহিলা হোটেলের সামনে দাঁড়িয়ে ম্যানেজারকে বলছে, আমাকে একটা রুটি দেন। খামু। হোটেলের ম্যানেজার খুব বিরক্ত হয়ে তাকে অনেক আগে বানানো একটা শক্ত রুটি দিতে বলল। ক্ষুনক্ষুনে বুড়ি, সামনের পাটির কোনো দাঁত নেই। সে বলল বাবা শক্ত রুটি খেতে পারি না। দাঁত নাই। একটা গরম রুটি দ্যান। ম্যানেজার তাকে কঠিন ধমক দিলো। আমার খুব রাগ লাগলো। আমি ম্যানেজারকে বললাম, রুটি না দিলে না দিবেন। বয়স্ক মানুষটাকে এইভাবে ধমক দিলেন কেন? ম্যানেজার কঠিন চোখে আমার দিকে তাকালো। যেন আমাকে কাঁচা চিবিয়ে খাবে। আমি বললাম, এইভাবে আমার দিকে তাকিয়ে কোনো লাভ নাই। আমি অন্য জিনিশ। একটা ফোন দিবো মোবাইল কোট (ম্যাজিস্ট্রেট) এসে আপনার ছয় মাসের লাভ পাচ মিনিটে নিয়ে নিবে। কাজেই চোখ নামিয়ে নরম সুরে কথা বলুন। আমার কথায় ম্যানেজার নড়ে চড়ে বসলো। ভিক্ষুক মহিলাকে গরম রুটি দিল, সবজি দিলো। আমি দাম দিতে গেলাম, কিছুতেই দাম নিলো না। বরং আমাকে তেলাতে শুরু করলো।

২। বাসে উঠে দেখি কোনো সিট নেই। আমি দাঁড়িয়ে আছি। কন্টাকটার বলল, মামা সামনেই লোক নামবে তখন আপনি বসে যাবেন। এর মধ্যেই একলোক ঘ্যান ঘ্যান শুরু করেছে। সিটিং সার্ভিস লোক দাড়াইয়া নিতাছো ক্যান? ভাড়া দিমু না। শালার বাঙ্গালীই খারাপ। বাঙ্গালী কোনোদিন মানুষ হইব না। কন্টাকটার বলল, সামনেই একজন নামবে তখন আর কেউ দাঁড়িয়ে থাকবে না। কিন্তু না লোকটা কিছুতেই মানছে না। সে নানান ক্যাচাল জাতিয়ে কথা বলেই যাচ্ছে। আমি অসহায়ের মতো দাঁড়িয়ে আছি। একজন মানুষের মধ্যে কি সামান্যতম মানবিক বোধ থাকবে না? বাসে তো আর অনেক যাত্রী আছে কেউ তো কিছু বলছে না। লোকটা কন্টাকটারের দিকে তাকিয়ে বলছে, আসিছ আমার কাছে ভাড়া নিতে। দিমুনে তরে খাওয়াইয়া। আমি লোকটার দিকে তাকিয়ে বললাম, আপনার সমস্যা কি? এমন করেছেন কেন? লোকটা বলল, আবার কেমুন করবো? সিটিং ভাড়া দিব, টাকা কি---- **** আসে? প্রচন্ড রাগ লাগলো আমার। ঠাস করে একটা থাপ্পড় দিলাম। লোকটা ভ্যাবাচ্যাকা খেয়ে বলল, এইটা কি হলো? আমি বললাম, আর একটা কথা বলবি, কানটা ধরে বাসের জানালা দিয়ে ফেলে দিব হারামজাদা।
লিখেছেনঃ রাজীব নুর
❍ পোস্টঃ ১৮৯৯টি ❍ মন্তব্য কৃতঃ ১৪৮২০টি ❍ মন্তব্য প্রাপ্তঃ ১৫০০৭টি ❍ ব্লগ সময়ঃ ৮ বছর ৪ মাস ❍ অনুসরণঃ ০ জন ❍ অনুসরণকারীঃ ৪২২ জন

ইসলামের স্বর্নযুগ ও আবিষ্কার



বর্তমান বিশ্বে মুসলিমদের তাকালে যে চিত্রটি আমরা দেখতে পাই ঠিক তার উল্টো আলোকিত যুগ পার করে এসেছে ইসলাম ।
এই যুগ ইতিহাসে ইসলামের স্বর্নযুগ বলে পরিচিত । জ্ঞান,বিজ্ঞান ,চিকিৎসা ,গনিত ,জ্যোর্তিবিজ্ঞান , জীববিদ্যা ,দর্শন ,পদার্থবিদ্যা ,রসায়ন ,অর্থনীতি সহ সকল বিষয়ে একছত্র বিচরনছিল মুসলিমদের ।

ইসলামি স্বর্নযুগের গোড়াপত্তন হয় মূলত ৬২২ সালে মদিনায় প্রথম ইসলামি রাষ্ট্র প্রতিষ্ঠা ও ইসলামি শক্তির উত্থানের মাধ্যমে ।
ইসলামি স্বর্নযুগের ব্যাপ্তিকাল নিয়ে নানা মতিবাদ রয়েছে । তবে মূলত বাগদাদের খলিফা আল-মনসুরের “বায়তুল-হিকামহ” স্থাপন (৭৫৪ খ্রিষ্টীয় সাল) থেকে শুরু করে ১১ শতকের শেষ বা ১২ শতকের শুরু পর্যন্ত (কেউ ১২৫৪ সালের মঙ্গল আক্রমণ পর্যন্ত বলেন) “মুসলিমদের স্বর্ণযুগ” বলা হয় । আবার ১৪৯২ সালে ইবেরিয়ান উপদ্বীপের আন্দালুসে খ্রিষ্টান রিকনকোয়েস্টার ফলে গ্রানাডা আমিরাতের পতনকেও এর সমাপ্তিকাল হিসেবে গণ্য করা হয় ।

ইসলামি স্বর্নযুগ উত্থানের পিছনে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ভূমিকা ছিল পবিত্র কোরআন শরীফ আর হাদিসের । কুরআনের প্রথম আদেশ ছিল “ইকরা" অর্থাৎ পড় । ইসলামের স্বর্নযুগ যেন তারই প্রতিচ্ছবি । আব্বাসীয় খলিফা মামুন ৮৩০ খ্রিস্টাব্দে বাগদাদ নগরীতে ‘বাইতুল হিকমাহ’ প্রতিষ্ঠা করেন। তিনি বাইতুল হিকমাকে সত্যিকার জ্ঞান সমুদ্রে পরিণত করেন। বায়তুল হিকমাহ ছিল একাধারে গ্রন্থাগার, শিক্ষায়তন ও অনুবাদ কার্যালয়। এমন একটি পরিবেশ তিনি তৈরি করেছিল- যেখানে শুধুমাত্র মুসলিমরাই নয়, সব মতের, সব ধর্মের, সব বিশ্বাসের, সব যুক্তির আলেম/পণ্ডিতরা নিশ্চিন্তে, নিরাপদে ও নির্ভয়ে জ্ঞানচর্চা করেছে।

সারা পৃথিবী থেকে উটের পিঠে বোঝাই করে বাইতুল হিকমায় জমা হয়েছিল বিভিন্ন দেশের বই। ধর্মীয় বই, ইতিহাস, সাহিত্য যা যেখানে পাওয়া যাচ্ছে। ভারতের ওস্তাদ পণ্ডিতদের দাওয়াত দেয়া হয়েছে, তারা নিয়ে আসলছিল বই। জাষ্টিনিয়ান এর কাছে বিনীত ভাবে খলিফা লিখেছিলেন প্লেটোর লাইব্রেরীর বইগুলো ধার দেবার জন্য। শুধু বই ধার নেবার জন্য উপহার হিসেবে দিয়েছিলেন মনি মুক্তার উপহার ।
বাইতুল হিকমায় পন্ডিতদের হাড়ভাঙা পরিশ্রমের জন্যই মানবজাতি অতীতের জ্ঞান-বিজ্ঞানের অনেক কিছুই জানতে পেরেছে। প্রথমে সেগুলোকে মূলত আরবি ভাষায় অনুবাদ করা হলেও কালক্রমে তুর্কী, সিন্ধী, ল্যাটিন, ফার্সি, হিব্রু ইত্যাদি নানা ভাষায় অনুবাদ করা হয়। ফলে জ্ঞানের যে ব্যাপক বিস্তার ঘটেছিলো তা তো না বললেও চলে। প্রাচীন মেসোপটেমিয়া, রোম, চীন, ভারত, গ্রীস, মিশর, পারস্য, উত্তর আফ্রিকা, বাইজান্টাইন প্রভৃতি সভ্যতার জ্ঞান নিয়ে চর্চা হতো সেখানে।
লিখেছেনঃ শাহারিয়ার ইমন
❍ পোস্টঃ ৩৬টি ❍ মন্তব্য কৃতঃ ৩৭৭টি ❍ মন্তব্য প্রাপ্তঃ ৩৪৫টি ❍ ব্লগ সময়ঃ ২ বছর ৩ মাস ❍ অনুসরণঃ ১২ জন ❍ অনুসরণকারীঃ ৬ জন

কবিতাঃ
প্রতিশ্রুত প্রজাপতিরা
অবস্থানঃ- () স্কোরঃ-৭.৩৩, প্রিয়ঃ- ১, লাইকঃ-২৪, মন্তব্যঃ- ৭৪, পঠিতঃ- ৭১১
নক্ষত্র আলোয় জমা সুখ
অবস্থানঃ- () স্কোরঃ-৭.০১, প্রিয়ঃ- ০, লাইকঃ-২৩, মন্তব্যঃ- ৮০, পঠিতঃ- ৫৮৬
ফুলের নাম জানা নেই-১
অবস্থানঃ- (১১) স্কোরঃ-৫.৭১, প্রিয়ঃ- ০, লাইকঃ-৩, মন্তব্যঃ- ১৭০, পঠিতঃ- ৬১৬
ভাল থেকো
অবস্থানঃ- (১২) স্কোরঃ-৫.৬১, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৬, মন্তব্যঃ- ৮০, পঠিতঃ- ৪৫২
জিজ্ঞাসা থাকে তবু
অবস্থানঃ- (১৩) স্কোরঃ-৫.৬১, প্রিয়ঃ- ২, লাইকঃ-১৬, মন্তব্যঃ- ৬০, পঠিতঃ- ৪০৯
জল ও জোছনা
অবস্থানঃ- (১৫) স্কোরঃ-৫.৫৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৮, মন্তব্যঃ- ৬৪, পঠিতঃ- ৪০৪
যাকে ভুলতে চাই, তাকেই খোঁজে চোখ
অবস্থানঃ- (১৮) স্কোরঃ-৫.৪৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৮, মন্তব্যঃ- ৬২, পঠিতঃ- ৬৬২
আজ তাই কিছু কথা লিখলাম !
অবস্থানঃ- (২০) স্কোরঃ-৫.২৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৮, মন্তব্যঃ- ৫৪, পঠিতঃ- ৪১৯
প্রাণের স্পন্দন
অবস্থানঃ- (২৭) স্কোরঃ-৪.৮১, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৫, মন্তব্যঃ- ৬০, পঠিতঃ- ৪১২
আরও একটু সময় দাও
অবস্থানঃ- (২৮) স্কোরঃ-৪.৭৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৭৯, পঠিতঃ- ৫১৮
''স্বেচ্ছাবন্দী মন''
অবস্থানঃ- (৩১) স্কোরঃ-৪.৬৩, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৫, মন্তব্যঃ- ৪৪, পঠিতঃ- ২৭৪
স্পর্শের ঘ্রাণ
অবস্থানঃ- (৩২) স্কোরঃ-৪.৬১, প্রিয়ঃ- ০, লাইকঃ-৮, মন্তব্যঃ- ১০০, পঠিতঃ- ৫৮৫
হতে চাই তোরই সঙ্গিনী
অবস্থানঃ- (৩৩) স্কোরঃ-৪.৫৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৪, মন্তব্যঃ- ৫৮, পঠিতঃ- ৪১৫
সুখ-স্বপ্নের খোঁজে
অবস্থানঃ- (৩৭) স্কোরঃ-৪.২৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৫৫, পঠিতঃ- ৫৭০
অপরিচিত
অবস্থানঃ- (৪০) স্কোরঃ-৪.২৩, প্রিয়ঃ- ২, লাইকঃ-৭, মন্তব্যঃ- ৭৪, পঠিতঃ- ৪৫১
তারও কিছু পূর্বে নক্ষত্র মরে যাবে
অবস্থানঃ- (৪৩) স্কোরঃ-৪.০৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৫৬, পঠিতঃ- ৪৩৭
নয়া কেতন
অবস্থানঃ- (৪৮) স্কোরঃ-৩.৯৩, প্রিয়ঃ- ৩, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৩৪, পঠিতঃ- ২৬৮
বৈশাখ, যদি তুমি কবিতার রঙে সাজো...
অবস্থানঃ- (৫১) স্কোরঃ-৩.৮৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৫৬, পঠিতঃ- ২৮১
স্মৃতির বিষাদ
অবস্থানঃ- (৬১) স্কোরঃ-৩.৬৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৪১, পঠিতঃ- ২১৬
জল জোছনার কাব্য
অবস্থানঃ- (৬২) স্কোরঃ-৩.৬৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৫৪, পঠিতঃ- ৩৬৬
অঙ্ক ভুল
অবস্থানঃ- (৬৭) স্কোরঃ-৩.৪৩, প্রিয়ঃ- ১, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৪৪, পঠিতঃ- ৩৮০
তুমি সুন্দর তাই চেয়ে থাকি প্রিয়, সেকি মোর অপরাধ???
অবস্থানঃ- (৭০) স্কোরঃ-৩.৩৭, প্রিয়ঃ- ১, লাইকঃ-৩, মন্তব্যঃ- ৮২, পঠিতঃ- ৬০৮
তোমাকে অভিবাদন হে বিপ্লবী!
অবস্থানঃ- (৭৩) স্কোরঃ-৩.৩৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৫২, পঠিতঃ- ২৬৬
সাড়ে দশ গন্ডা ব্লগার
অবস্থানঃ- (৭৫) স্কোরঃ-৩.৩০, প্রিয়ঃ- ১, লাইকঃ-৭, মন্তব্যঃ- ৫৩, পঠিতঃ- ৩৫১
প্রেমিক হতে হলে
অবস্থানঃ- (৭৭) স্কোরঃ-৩.২৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৪১, পঠিতঃ- ৭১৫
মানুষটার নেশার অভ্যেস নেই
অবস্থানঃ- (৮২) স্কোরঃ-৩.১৯, প্রিয়ঃ- ১, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৩৬, পঠিতঃ- ২৭৬
বৃষ্টি ও বোধন
অবস্থানঃ- (১০২) স্কোরঃ-২.৮৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-৮, মন্তব্যঃ- ৪১, পঠিতঃ- ২৮৬
ছোট বোনের বিয়ে
অবস্থানঃ- (১০৬) স্কোরঃ-২.৮১, প্রিয়ঃ- ০, লাইকঃ-৮, মন্তব্যঃ- ৪০, পঠিতঃ- ৪৭১
স্পর্শের খোঁজে
অবস্থানঃ- (১২৮) স্কোরঃ-২.৪৬, প্রিয়ঃ- ১, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৪৫, পঠিতঃ- ২৬০
গাজী বন্দনা (একটি অ-কবিতা)
অবস্থানঃ- (১৩০) স্কোরঃ-২.৪৩, প্রিয়ঃ- ১, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৪৪, পঠিতঃ- ৩২৯
দেখা হবে
অবস্থানঃ- (১৪০) স্কোরঃ-২.৩৫, প্রিয়ঃ- ২, লাইকঃ-২, মন্তব্যঃ- ৪৫, পঠিতঃ- ২০৬
৥৥শাহরিয়ার কবীর৥৥
অবস্থানঃ- (১৪৮) স্কোরঃ-২.২৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৩৬, পঠিতঃ- ২১৭
অসময়ে ফিরোনা তুমি পথিক
অবস্থানঃ- (১৫৭) স্কোরঃ-২.১৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৩৯, পঠিতঃ- ৩৮৬
ফুলের কানে গুনগুন
অবস্থানঃ- (১৫৯) স্কোরঃ-২.১৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৩৮, পঠিতঃ- ৩৩৫
অন্ধকারের অমনিবাস
অবস্থানঃ- (১৭৫) স্কোরঃ-২.০২, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৩৪, পঠিতঃ- ১৫০
এলোমেলো
অবস্থানঃ- (১৯১) স্কোরঃ-১.৯১, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৩০, পঠিতঃ- ২৬২
কেন বারণ করেছিলে তবে?
অবস্থানঃ- (১৯৬) স্কোরঃ-১.৮২, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৩৪, পঠিতঃ- ২০১
মেঘে মেঘে
অবস্থানঃ- (১৯৯) স্কোরঃ-১.৮০, প্রিয়ঃ- ০, লাইকঃ-৩, মন্তব্যঃ- ৪০, পঠিতঃ- ২১৩
ঘাটু গান, বাংলার বিলুপ্তপ্রায় লোকগীতি।।
অবস্থানঃ- (২১৫) স্কোরঃ-১.৭৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-২, মন্তব্যঃ- ৪৪, পঠিতঃ- ২৬৭
তাঁর ভালবাসা
অবস্থানঃ- (২১৭) স্কোরঃ-১.৭০, প্রিয়ঃ- ১, লাইকঃ-৪, মন্তব্যঃ- ২০, পঠিতঃ- ১২৩
প্রতীক্ষা
অবস্থানঃ- (২২৫) স্কোরঃ-১.৬৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ২৮, পঠিতঃ- ২০০
আয়রে সখি
অবস্থানঃ- (২৩৫) স্কোরঃ-১.৬০, প্রিয়ঃ- ১, লাইকঃ-৩, মন্তব্যঃ- ২৩, পঠিতঃ- ৩৫৬
পাল্টে যাও, পাল্টে দাও (কবিতা)
অবস্থানঃ- (২৪০) স্কোরঃ-১.৫০, প্রিয়ঃ- ০, লাইকঃ-৩, মন্তব্যঃ- ৩০, পঠিতঃ- ১৪০
ভালোবাসা প্রত্যেকবারই
অবস্থানঃ- (২৪১) স্কোরঃ-১.৫০, প্রিয়ঃ- ১, লাইকঃ-৩, মন্তব্যঃ- ২০, পঠিতঃ- ১৩৭
এটি কোন কবিতা নয়
অবস্থানঃ- (২৪৬) স্কোরঃ-১.৪৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ২২, পঠিতঃ- ১৪৫
এই কি প্রতিদান প্রেমে
অবস্থানঃ- (২৫৭) স্কোরঃ-১.৪১, প্রিয়ঃ- ০, লাইকঃ-৩, মন্তব্যঃ- ২৭, পঠিতঃ- ১৯২
ভালোবাসায় আকাশ কুসুম বলে কিছু নেই
অবস্থানঃ- (২৬০) স্কোরঃ-১.৪১, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ২০, পঠিতঃ- ৩১৭
ভাবনার জাল
অবস্থানঃ- (২৬৯) স্কোরঃ-১.৩৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ১৮, পঠিতঃ- ১৩৬
বিষণ্ণতা
অবস্থানঃ- (২৭০) স্কোরঃ-১.৩৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ১৮, পঠিতঃ- ১১৮
নদীর পাড়ে নাও ভিড়েছে
অবস্থানঃ- (২৮০) স্কোরঃ-১.৩২, প্রিয়ঃ- ০, লাইকঃ-৩, মন্তব্যঃ- ২৪, পঠিতঃ- ১২৯
প্রত্যুত্তরের পরে
অবস্থানঃ- (২৮৩) স্কোরঃ-১.৩১, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ১৭, পঠিতঃ- ১৬৫
জীবনের সব, হয় কি ঠিক?
অবস্থানঃ- (২৮৪) স্কোরঃ-১.৩১, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ১৭, পঠিতঃ- ১৩৬
প্রিয়া
অবস্থানঃ- (২৯৭) স্কোরঃ-১.২৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-৩, মন্তব্যঃ- ২২, পঠিতঃ- ২১১
ঝিঁঝিঁদের গান
অবস্থানঃ- (২৯৯) স্কোরঃ-১.২৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-৩, মন্তব্যঃ- ২২, পঠিতঃ- ১০১

গল্পঃ
সেই চোখ
অবস্থানঃ- (২১) স্কোরঃ-৫.০১, প্রিয়ঃ- ০, লাইকঃ-২, মন্তব্যঃ- ১৫৩, পঠিতঃ- ৭৭৪
গল্পঃ বউ চোর
অবস্থানঃ- (২৯) স্কোরঃ-৪.৭৩, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৪, মন্তব্যঃ- ৫৪, পঠিতঃ- ৬৪১
সত্যি নয় গল্পঃ ক্যাচ-২২ কিংবা একজন অকবির বিভ্রম!!!!!
অবস্থানঃ- (৪১) স্কোরঃ-৪.১৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৭২, পঠিতঃ- ৪৮৫
পাচটি সন্দেহজনক ভৌতিক মিনি গল্প
অবস্থানঃ- (৪৯) স্কোরঃ-৩.৯০, প্রিয়ঃ- ০, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৫৬, পঠিতঃ- ৮১১
রাতের আগন্তুক
অবস্থানঃ- (৫৩) স্কোরঃ-৩.৮৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৪২, পঠিতঃ- ৩৯৪
গল্প ঃ দিপালীর বিয়ে এবং
অবস্থানঃ- (৬৬) স্কোরঃ-৩.৪৯, প্রিয়ঃ- ১, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৪৬, পঠিতঃ- ৪৭৮
গল্পঃ নতুন সূর্য
অবস্থানঃ- (৯৫) স্কোরঃ-২.৯৬, প্রিয়ঃ- ২, লাইকঃ-৮, মন্তব্যঃ- ২৪, পঠিতঃ- ২১৪৮
***** ছোট্ট জীবন ****
অবস্থানঃ- (১১৭) স্কোরঃ-২.৫৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৪৬, পঠিতঃ- ৫৬৭
“একফোটা অশ্রু”
অবস্থানঃ- (১৩২) স্কোরঃ-২.৪১, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৪০, পঠিতঃ- ৩৪৭
আগুনের ফুল
অবস্থানঃ- (১৬৪) স্কোরঃ-২.০৮, প্রিয়ঃ- ১, লাইকঃ-৫, মন্তব্যঃ- ২৬, পঠিতঃ- ২২৩
আজ ঝুম বৃষ্টি নামবে?
অবস্থানঃ- (১৮২) স্কোরঃ-১.৯৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৩৯, পঠিতঃ- ৪৫৮
*** ভাগ্য চক্র***। ( প্রথমাংশ )
অবস্থানঃ- (১৮৫) স্কোরঃ-১.৯৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-৩, মন্তব্যঃ- ৪৪, পঠিতঃ- ৫৪৯
জীবন যাপন
অবস্থানঃ- (১৮৯) স্কোরঃ-১.৯১, প্রিয়ঃ- ১, লাইকঃ-২, মন্তব্যঃ- ৪০, পঠিতঃ- ৩৯১
জরুরী মিটিং
অবস্থানঃ- (২০৪) স্কোরঃ-১.৭৯, প্রিয়ঃ- ১, লাইকঃ-২, মন্তব্যঃ- ৩৬, পঠিতঃ- ৩৭৮
রমন মোহন রমণী ।। গল্প
অবস্থানঃ- (২১৯) স্কোরঃ-১.৬৮, প্রিয়ঃ- ২, লাইকঃ-৩, মন্তব্যঃ- ১৬, পঠিতঃ- ১৭৫
গল্পঃ সংশোধিত বর্তমান
অবস্থানঃ- (২২৩) স্কোরঃ-১.৬৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ১৪, পঠিতঃ- ১৪২৫
মেঘলাদিনে ভারী মনটা হালকা করুন ।
অবস্থানঃ- (২৩৬) স্কোরঃ-১.৫৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ১৯, পঠিতঃ- ২৩১
গল্পঃ বিবাহে সমাপ্তি
অবস্থানঃ- (২৪৩) স্কোরঃ-১.৪৮, প্রিয়ঃ- ১, লাইকঃ-৩, মন্তব্যঃ- ১৮, পঠিতঃ- ২১০৩
জীবন যখন যেমন - প্রথম পর্ব
অবস্থানঃ- (২৫৫) স্কোরঃ-১.৪২, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ১৪, পঠিতঃ- ১৪৯
জীবন যখন যেমন (শেষ পর্ব)
অবস্থানঃ- (২৬২) স্কোরঃ-১.৪০, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ২০, পঠিতঃ- ১৫৯
অণুগল্প : পা
অবস্থানঃ- (২৮১) স্কোরঃ-১.৩১, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ১৭, পঠিতঃ- ১৯১
স্পিচ থেরাপি
অবস্থানঃ- (২৯৬) স্কোরঃ-১.২৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-৩, মন্তব্যঃ- ২২, পঠিতঃ- ২৫৫

ঘটনাঃ
বাংলাদেশ বনাম পাকিস্তান: একটি মিষ্টি চুরি-চুরি গল্প ও কিছু কটূ কথা!!!!
অবস্থানঃ- (২৬) স্কোরঃ-৪.৮৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৬, মন্তব্যঃ- ৫৪, পঠিতঃ- ৮৭৩
লাভ ম‍্যারেজ এর সাইড ইফেক্ট
অবস্থানঃ- (৫৫) স্কোরঃ-৩.৮০, প্রিয়ঃ- ১, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৭৬, পঠিতঃ- ৮৫১
পথে ঘাটে পর্ব (২৪)
অবস্থানঃ- (৬৯) স্কোরঃ-৩.৩৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৪৬, পঠিতঃ- ৫৭০
নাপিতের অবসর
অবস্থানঃ- (১০১) স্কোরঃ-২.৮৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ৪৮, পঠিতঃ- ৫৬৬
ইব্রাহীম ও পাটক্ষেত সমাচার। (এডাল্টোরীও হতে পারে)
অবস্থানঃ- (১৩১) স্কোরঃ-২.৪২, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৪৭, পঠিতঃ- ৬১৫
ফেরিওয়ালা (সচেতনতা মুলক পোষ্ট):
অবস্থানঃ- (১৭১) স্কোরঃ-২.০৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৪১, পঠিতঃ- ৫৫৫
পথে ঘাটে পর্ব (২৫)
অবস্থানঃ- (২১৪) স্কোরঃ-১.৭৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ২৪, পঠিতঃ- ৩২৪
৭১ এর আলাপ
অবস্থানঃ- (২৩০) স্কোরঃ-১.৬২, প্রিয়ঃ- ০, লাইকঃ-৩, মন্তব্যঃ- ৩৪, পঠিতঃ- ২৪০
কোলকাতার দোকান থেকে ৫০০ মিষ্টি কেনার বৈপ্লবিক গল্প!
অবস্থানঃ- (২৩২) স্কোরঃ-১.৬১, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ২০, পঠিতঃ- ৬৬৩
অন্ধ ডায়ের
অবস্থানঃ- (২৫৩) স্কোরঃ-১.৪৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ১৪, পঠিতঃ- ৪৩৭
লালসালু
অবস্থানঃ- (২৭১) স্কোরঃ-১.৩৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-৩, মন্তব্যঃ- ২৪, পঠিতঃ- ৫৪৩

ছবি ব্লগঃ
সোনার চেয়েও দামী মোদের সোনার বাংলার মাটি (ছবিব্লগ)
অবস্থানঃ- (২৪) স্কোরঃ-৪.৮৬, প্রিয়ঃ- ২, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৫৫, পঠিতঃ- ৩৭৮
ইলুশন ফটোগ্রাফি
অবস্থানঃ- (৪৪) স্কোরঃ-৪.০১, প্রিয়ঃ- ০, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৬০, পঠিতঃ- ৭৪৪
কিছু মহারাজ আর মহা রাণীদের ছবি
অবস্থানঃ- (৫০) স্কোরঃ-৩.৯০, প্রিয়ঃ- ১, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৪৬, পঠিতঃ- ৭৯৪
আনাড়ি ছবিতে হিমালয় দর্শন
অবস্থানঃ- (৫৮) স্কোরঃ-৩.৬৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৪২, পঠিতঃ- ৮০২
আমার গ্রামের বৈশাখী আয়োজন
অবস্থানঃ- (৮৯) স্কোরঃ-৩.০৩, প্রিয়ঃ- ১, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৬৪, পঠিতঃ- ৩২৬
মিরপুর জাতীয় চিড়িয়াখানার কিছু পক্ষীদের ছবি
অবস্থানঃ- (১২৩) স্কোরঃ-২.৫৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৪৪, পঠিতঃ- ৩৩৭
ফসলের মাঠে একদিন
অবস্থানঃ- (১২৬) স্কোরঃ-২.৪৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ৩৬, পঠিতঃ- ২৯৭
গ্র্যান্ড সুলতানে একদিন ও আশেপাশে ঘুরাঘুরি (ছবিয়াল পোস্ট)
অবস্থানঃ- (১৪৩) স্কোরঃ-২.৩৫, প্রিয়ঃ- ১, লাইকঃ-৬, মন্তব্যঃ- ২৮, পঠিতঃ- ৩৩১
ফুলের নাম জানা নেই
অবস্থানঃ- (২২১) স্কোরঃ-১.৬৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ২২, পঠিতঃ- ১৫৭
আহাহ ছাদ বাগান--- একটু স্বস্তি আর মন ভালো করে দেয়ার জায়গা।।
অবস্থানঃ- (২৭৮) স্কোরঃ-১.৩২, প্রিয়ঃ- ০, লাইকঃ-৩, মন্তব্যঃ- ২৪, পঠিতঃ- ১৬৪
নকলের উপর পুরষ্কার
অবস্থানঃ- (২৮২) স্কোরঃ-১.৩১, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ১৭, পঠিতঃ- ১৬৮
অশোক বন্দনা
অবস্থানঃ- (২৯০) স্কোরঃ-১.৩০, প্রিয়ঃ- ১, লাইকঃ-২, মন্তব্যঃ- ২০, পঠিতঃ- ১১৭

রম্যঃ
*** সাধের রেডিও! ***
অবস্থানঃ- (১৫২) স্কোরঃ-২.২৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৪২, পঠিতঃ- ২৫৩
অনেকদিন মন খুলে হাসেন নি ? নিন,এবার হাসতে হাসতে গড়াগড়ি দিন !!! এটাই আমার শেষ হাসির পোষ্ট।
অবস্থানঃ- (১৫৬) স্কোরঃ-২.২২, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ২৭, পঠিতঃ- ৭৩১
ফান ব্লগ
অবস্থানঃ- (১৬৬) স্কোরঃ-২.০৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৩, মন্তব্যঃ- ৪৯, পঠিতঃ- ৬২৮
আধুনিক #কালিদাসের গল্প। হাসতে হাসতে পেট ব্যাথা না হয়ে যায় !!! পড়ুন আর enjoy করুন....
অবস্থানঃ- (২০৬) স্কোরঃ-১.৭৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ১৯, পঠিতঃ- ৬৯৫
হাফ ডজন রসানু (১৬+)
অবস্থানঃ- (২২৬) স্কোরঃ-১.৬৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-৩, মন্তব্যঃ- ৩৪, পঠিতঃ- ১০৬০
রম্যঃ যদি একখানা কোটা থাকতো !
অবস্থানঃ- (২৩৯) স্কোরঃ-১.৫০, প্রিয়ঃ- ১, লাইকঃ-৩, মন্তব্যঃ- ২০, পঠিতঃ- ২৩৭
"বিয়ার গ্রিলস এর বাংলাদেশে একদিন"
অবস্থানঃ- (২৭৪) স্কোরঃ-১.৩৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-৩, মন্তব্যঃ- ২৪, পঠিতঃ- ৩৮২
রসগোল্লা ভালবাসেন ?? দেখুন , অনলাইনে অর্ডার করলে কি ভয়ানক অবস্থা হয় !! কাজেই , জারা সাম্ভাল কে !!!
অবস্থানঃ- (৩০০) স্কোরঃ-১.২৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ১৫, পঠিতঃ- ৫১৫

ভ্রমণ ব্লগঃ
আজও মোগল সাম্রাজ্যের স্মৃতি বহন করছে বজরা শাহী মসজিদ
অবস্থানঃ- (৭২) স্কোরঃ-৩.৩৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৫২, পঠিতঃ- ৩০০
মুর্শিদাবাদের কাঠগোলা বাগান
অবস্থানঃ- (৮১) স্কোরঃ-৩.২০, প্রিয়ঃ- ০, লাইকঃ-৮, মন্তব্যঃ- ৫৩, পঠিতঃ- ৩৬৭
ব্যাংকক-পাতায়ায় প্রথম ভ্রমণের কিছু কথা, কিছু ছবি
অবস্থানঃ- (৮৮) স্কোরঃ-৩.০৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৮, মন্তব্যঃ- ৪৯, পঠিতঃ- ৬১২

নববর্ষঃ
নববর্ষের প্যারেড নিয়ে ১৭ কোটী বাংগালীর ৩৪ কোটী মতামত
অবস্থানঃ- (৬০) স্কোরঃ-৩.৬৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৯৪, পঠিতঃ- ৮৭৭
চাঁদগাজী ভাইকে জানাই ১৪২৫ নতুন বাংলা বর্ষের শুভেচ্ছা - শুভ নববর্ষ
অবস্থানঃ- (৭৮) স্কোরঃ-৩.২৪, প্রিয়ঃ- ১, লাইকঃ-২, মন্তব্যঃ- ৮৪, পঠিতঃ- ১০৭৮
আজকের দিনটি যেমন গেলো
অবস্থানঃ- (১৬৯) স্কোরঃ-২.০৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-২, মন্তব্যঃ- ৫৫, পঠিতঃ- ৩৩১
আজ পহেলা বৈশাখ
অবস্থানঃ- (১৮৭) স্কোরঃ-১.৯২, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ২৪, পঠিতঃ- ১৩৯
আইলো আইলো আইলো রে, রঙ্গে ভরা বৈশাখ আবার আইলো রে।
অবস্থানঃ- (২০০) স্কোরঃ-১.৮০, প্রিয়ঃ- ০, লাইকঃ-৩, মন্তব্যঃ- ৪০, পঠিতঃ- ২০৬
শুভ বাংলা নববর্ষ ১৪২৫।
অবস্থানঃ- (২১৬) স্কোরঃ-১.৭০, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৩০, পঠিতঃ- ২০৪
আস্তিক, নাস্তিক দুই পক্ষের জন্যই মঙ্গল শোভাযাত্রা অপমান জনক (রিপোস্ট)
অবস্থানঃ- (২২২) স্কোরঃ-১.৬৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ২৮, পঠিতঃ- ৪৪৪
মঙ্গল শোভাযাত্রা বিজ্ঞান, ধর্ম এবং মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী।।
অবস্থানঃ- (২২৯) স্কোরঃ-১.৬৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-৩, মন্তব্যঃ- ৩৪, পঠিতঃ- ৫২২
পহেলা বৈশাখের বাণী - এসো হে বৈশাখ, জলদি এসো
অবস্থানঃ- (২৩৮) স্কোরঃ-১.৫২, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ২৪, পঠিতঃ- ২৪৬
নববর্ষ ভাবনা
অবস্থানঃ- (২৫২) স্কোরঃ-১.৪৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-২, মন্তব্যঃ- ৩৪, পঠিতঃ- ৬৪৮

স্মৃতিচারণ মূলকঃ
** এখন আর চিঠি আসে না! **
অবস্থানঃ- (১৭) স্কোরঃ-৫.৪৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৭, মন্তব্যঃ- ৬৯, পঠিতঃ- ৪২৩
*** আমার বোকা বান্ধবী ***
অবস্থানঃ- (২৫) স্কোরঃ-৪.৮৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৮১, পঠিতঃ- ৮৪৩
সময় গুলো বড্ড এলোমেলো
অবস্থানঃ- (৬৮) স্কোরঃ-৩.৪২, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ৬৭, পঠিতঃ- ৪৬৮
প্রিয় বাবা
অবস্থানঃ- (৮৪) স্কোরঃ-৩.১৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৩২, পঠিতঃ- ২৮৩
সূবর্ণ সময়ের বিটিভি ও বর্তমানের মানহীন টিভি চ্যানেল
অবস্থানঃ- (১০৮) স্কোরঃ-২.৭৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৫৮, পঠিতঃ- ৮৩৮
শৈশবের দুঃখগুলো
অবস্থানঃ- (১৭৩) স্কোরঃ-২.০৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৩৪, পঠিতঃ- ২৫২
ছোটবেলায় ক্রিকেট খেলার নিয়ম
অবস্থানঃ- (২৯১) স্কোরঃ-১.২৯, প্রিয়ঃ- ১, লাইকঃ-৩, মন্তব্যঃ- ১৩, পঠিতঃ- ২৩৬

ছড়াঃ
বৈশাখী পান্তা!!!
অবস্থানঃ- (৩৮) স্কোরঃ-৪.২৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৬৮, পঠিতঃ- ৪৭২
জীবন ও যুদ্ধ
অবস্থানঃ- (২০৫) স্কোরঃ-১.৭৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ২৬, পঠিতঃ- ২৪০
তিন তিনটি তাল গাছ
অবস্থানঃ- (২৫৮) স্কোরঃ-১.৪১, প্রিয়ঃ- ০, লাইকঃ-৩, মন্তব্যঃ- ২৭, পঠিতঃ- ১৭৩
ছাগল পাগল সমাচার
অবস্থানঃ- (২৫৯) স্কোরঃ-১.৪১, প্রিয়ঃ- ০, লাইকঃ-৩, মন্তব্যঃ- ২৭, পঠিতঃ- ১৪৩

ফিচারঃ
মুখোশের আড়ালে মাটি চাঁপা বিবেক (ফিচার)
অবস্থানঃ- (৪৫) স্কোরঃ-৩.৯৮, প্রিয়ঃ- ১, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৬২, পঠিতঃ- ১১৭৮
এ যুগের পুকুর চুরি (ফিচার)
অবস্থানঃ- (৬৫) স্কোরঃ-৩.৫১, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ৭০, পঠিতঃ- ৬৭১
এডভারটাইজমেন্ট - বাঙালিরা নিজেরাই বিজ্ঞাপন (ফিচার)
অবস্থানঃ- (১০৫) স্কোরঃ-২.৮১, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৬০, পঠিতঃ- ৬৪৬


বইঃ
বই নিয়ে আলোচনাঃ "জীবন এমনই"
অবস্থানঃ- (৯৯) স্কোরঃ-২.৮৮, প্রিয়ঃ- ১, লাইকঃ-৯, মন্তব্যঃ- ২৬, পঠিতঃ- ১৬০
বই পড়া নিয়ে কিছু ভাবনা
অবস্থানঃ- (১৩৭) স্কোরঃ-২.৩৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-৮, মন্তব্যঃ- ২৫, পঠিতঃ- ৩৩০
বই নিয়ে আলোচনাঃ “সুপ্ত স্মৃতি”
অবস্থানঃ- (১৮৮) স্কোরঃ-১.৯২, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ২৪, পঠিতঃ- ১২০
বই যখন যন্ত্রণা
অবস্থানঃ- (২২৭) স্কোরঃ-১.৬৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ২১, পঠিতঃ- ১৭৮

নারীঃ
অলিভ রিডলে বীচ (শেষ পর্ব)
অবস্থানঃ- (১২০) স্কোরঃ-২.৫৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৫২, পঠিতঃ- ৩৪৯

ধর্ম সংক্রান্তঃ
কবীরা গোনাহসমূহ: আসুন, জেনে নিই কুরআন সুন্নাহর আলোকে
অবস্থানঃ- () স্কোরঃ-৫.৮৫, প্রিয়ঃ- ৮, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৪৮, পঠিতঃ- ৫৩৯
ডিজিটাল যুগ। মোবাইলের জামানা। বিশ্ব প্রতিপালকের সাথে যোগাযোগেও মনে রাখা যায়, ছয় ডিজিটের (২২২২২২) এই নম্বরটি। আপনার কি জানা আছে?
অবস্থানঃ- (১৯) স্কোরঃ-৫.২৯, প্রিয়ঃ- ২, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৬৯, পঠিতঃ- ৭৫৮
আব্দুল মুত্তালিব তার এক সন্তানকে বিসর্জন দিবে।
অবস্থানঃ- (৫৪) স্কোরঃ-৩.৮৬, প্রিয়ঃ- ২, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৭৫, পঠিতঃ- ৭২৪
অমুসলিমরা কি দোজখে যাবে?
অবস্থানঃ- (৫৯) স্কোরঃ-৩.৬৬, প্রিয়ঃ- ৩, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৫৮, পঠিতঃ- ১০২০
ইসলামে গান বাজনা কি হারাম ? কেন !
অবস্থানঃ- (৭৪) স্কোরঃ-৩.৩৬, প্রিয়ঃ- ৪, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৪৫, পঠিতঃ- ৭১৬
কাদিয়ানী মতবাদ: বিশ্ব মুসলিম কর্তৃক গৃহীত ফতোয়া: ঈমান বাঁচাতে প্রত্যেকের যা জানা প্রয়োজন
অবস্থানঃ- (৭৬) স্কোরঃ-৩.২৫, প্রিয়ঃ- ১, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৫৮, পঠিতঃ- ৭১৯
আসুন, অনুপম সুন্দর একখানা হাদিস থেকে হতাশা এবং দুশ্চিন্তা দূর করার শক্তিশালী এবং পরিক্ষিত এই দুআটি শিখে নিই।
অবস্থানঃ- (১৩৩) স্কোরঃ-২.৪০, প্রিয়ঃ- ৪, লাইকঃ-৩, মন্তব্যঃ- ২০, পঠিতঃ- ২১৫
মাজহাবের কি দরকার?
অবস্থানঃ- (১৩৪) স্কোরঃ-২.৩৭, প্রিয়ঃ- ৩, লাইকঃ-৪, মন্তব্যঃ- ২২, পঠিতঃ- ২৮৮
মোহাম্মদ (সাঃ) এর কবরস্থান এবং কিছু ঘটনা / এক্সোডাস কোথায় হয়েছিল?-৮ (আরব ডায়েরি-১২০)
অবস্থানঃ- (১৪২) স্কোরঃ-২.৩৫, প্রিয়ঃ- ২, লাইকঃ-৬, মন্তব্যঃ- ১৮, পঠিতঃ- ৪২০
দুআ চাইতে হয় না, মন থেকে চলে আসে।
অবস্থানঃ- (১৪৬) স্কোরঃ-২.৩০, প্রিয়ঃ- ০, লাইকঃ-২, মন্তব্যঃ- ৬৩, পঠিতঃ- ৬২৩
উম্মতের তিহাত্তর কাতার
অবস্থানঃ- (১৪৯) স্কোরঃ-২.২৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-২, মন্তব্যঃ- ৬২, পঠিতঃ- ৯৯৩
অজানা শিরক থেকে বাঁচার চেষ্টা সব সময় করতে হবে
অবস্থানঃ- (১৫০) স্কোরঃ-২.২৮, প্রিয়ঃ- ১, লাইকঃ-২, মন্তব্যঃ- ৫২, পঠিতঃ- ৭৯৬
আল্লাহর অকাট্য প্রমাণ
অবস্থানঃ- (১৬৮) স্কোরঃ-২.০৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৩, মন্তব্যঃ- ৪৯, পঠিতঃ- ৪২৭
অনেক গুরুত্বপূর্ন এই হাদিসটি কি আপনি শুনেছেন? আসুন, চিনে নিই তাদের, বিপু্ল পুন্য নিয়ে এসেও নি:স্ব হয়ে যাবেন যারা!
অবস্থানঃ- (১৭৯) স্কোরঃ-২.০১, প্রিয়ঃ- ১, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৩০, পঠিতঃ- ২৭৭
যারা রাগ সংবরণ করে আর মানুষের প্রতি ক্ষমা প্রদর্শন করে তাদের জন্য প্রভূ পালয়িতার ক্ষমা এবং জান্নাতের সুসংবাদ
অবস্থানঃ- (১৮০) স্কোরঃ-১.৯৮, প্রিয়ঃ- ১, লাইকঃ-৫, মন্তব্যঃ- ২২, পঠিতঃ- ১১৫১
রমাদান সম্পর্কিত কিছু অতি গুরুত্বপূর্ন দু‘আ, যা প্রত্যেক মুসলিমের শেখা উচিত
অবস্থানঃ- (১৮৬) স্কোরঃ-১.৯৩, প্রিয়ঃ- ২, লাইকঃ-৩, মন্তব্যঃ- ২৪, পঠিতঃ- ২৫২
মহানবী হযরত মুহাম্মদ (সঃ) এর উর্ধ্বলোকে পরিভ্রমণের ঐতিহাসিক ও অলৌকিক ঘটনার মহামান্বিত রজনী পবিত্র শবে মিরাজ আজ
অবস্থানঃ- (১৯৮) স্কোরঃ-১.৮১, প্রিয়ঃ- ২, লাইকঃ-৩, মন্তব্যঃ- ২০, পঠিতঃ- ৩১০
পীর ও মাহদী(আঃ)
অবস্থানঃ- (২০১) স্কোরঃ-১.৮০, প্রিয়ঃ- ০, লাইকঃ-২, মন্তব্যঃ- ৪৬, পঠিতঃ- ১০৫৬
আমাদের মুসলিম সমাজে প্রচলিত ভুলধারনাগুলো
অবস্থানঃ- (২১১) স্কোরঃ-১.৭৫, প্রিয়ঃ- ১, লাইকঃ-৩, মন্তব্যঃ- ২৮, পঠিতঃ- ৬৯০
আপনি কি হিন্দু ? তাহলে এই ব্লগটি আপনার জন্য।। অহিন্দু রাও পড়তে পারেন , তবে মনকে খোলা রাখতে হবে !!
অবস্থানঃ- (২২৪) স্কোরঃ-১.৬৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-২, মন্তব্যঃ- ৪১, পঠিতঃ- ৭৮১
হযরত আলীর রাঃ একটি ধর্মীয় ও ঐতিহাসিক গ্রন্থ 'নাহাজ আল বালাঘা ' যার প্রচ্ছদে রয়েছে হযরত আলীর ছবি।
অবস্থানঃ- (২৩৭) স্কোরঃ-১.৫৫, প্রিয়ঃ- ১, লাইকঃ-২, মন্তব্যঃ- ২৮, পঠিতঃ- ৩৮৫
আল্লাহর দিকে ফিরে এসো, তিনি ক্ষমার হাত বাড়িয়ে আছেন
অবস্থানঃ- (২৪৫) স্কোরঃ-১.৪৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ২২, পঠিতঃ- ১৮৭
আয়েশা (রাঃ)-র বিবাহকালীন বয়সের আর্থ-সামাজিক-রাজনৈতিক বিশ্লেষণ।
অবস্থানঃ- (২৬৫) স্কোরঃ-১.৩৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ১৯, পঠিতঃ- ৩৯৩
সিয়াম সাধনার মাস রামাদান; কুরআনের মাস রমাদান
অবস্থানঃ- (২৬৭) স্কোরঃ-১.৩৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ১২, পঠিতঃ- ১০২
ফজরের সালাতে উঠতে কষ্ট হচ্ছে? আসুন, জেনে নিই কার্যকরী কিছু কৌশল
অবস্থানঃ- (২৮৮) স্কোরঃ-১.৩১, প্রিয়ঃ- ১, লাইকঃ-২, মন্তব্যঃ- ২০, পঠিতঃ- ২৬৪
পুরষ থেকে সৃষ্টি জগতের নারী (সূরাহ নিসা) এবং নারীদের প্রতি যে ভাবে সম্পদ বন্টন হবে
অবস্থানঃ- (২৯৪) স্কোরঃ-১.২৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-৩, মন্তব্যঃ- ২২, পঠিতঃ- ৩২১

বিতর্ক/ক্যাচাল/আড্ডাঃ
পহেলা বৈশাখ ; পৌত্তলিকতা
অবস্থানঃ- (১৩৬) স্কোরঃ-২.৩৬, প্রিয়ঃ- ১, লাইকঃ-৮, মন্তব্যঃ- ১৫, পঠিতঃ- ৪৯৯
★★★ সর্বকালের শ্রেষ্ঠ বাঙ্গালি নির্বাচন ও আমার কিছু ম্যাওপ্যাও কথা!!!
অবস্থানঃ- (১৫১) স্কোরঃ-২.২৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-২, মন্তব্যঃ- ৬২, পঠিতঃ- ৬২৮
আনন্দবাজার পত্রিকায় ঢাকার পহেলা বৈশাখ উদযাপনের খবর এবং আমাদের করনীয়।
অবস্থানঃ- (১৬৭) স্কোরঃ-২.০৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৩, মন্তব্যঃ- ৪৯, পঠিতঃ- ৬২৫
চিরন্তন ঝগড়া
অবস্থানঃ- (১৭২) স্কোরঃ-২.০৩, প্রিয়ঃ- ১, লাইকঃ-২, মন্তব্যঃ- ৪৪, পঠিতঃ- ৫৪৬
কৃষ্ণচূড়া, রাধাচূড়া ও কনকচূড়া বিতর্ক
অবস্থানঃ- (১৯৫) স্কোরঃ-১.৮৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৩৪, পঠিতঃ- ৫৬৮

চিন্তাঃ
ব্লগাররা ফিরে আসুন
অবস্থানঃ- (৩৬) স্কোরঃ-৪.৩১, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ১১০, পঠিতঃ- ৬২৮
প্রথম পাতার এক্সেস দেয়া হলে এরা কি আরও ভাল কিছু উপহার দিতেন না!
অবস্থানঃ- (৯১) স্কোরঃ-৩.০১, প্রিয়ঃ- ১, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৫০, পঠিতঃ- ৩৬১
পারিবারিক ও প্রাতিষ্ঠানিক সুশিক্ষার অভাব: কোন পথে এই জাতি?
অবস্থানঃ- (১২৯) স্কোরঃ-২.৪৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-৮, মন্তব্যঃ- ২৭, পঠিতঃ- ৮৬০
শিশু ওয়ার্ড
অবস্থানঃ- (১৬১) স্কোরঃ-২.১৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৪৪, পঠিতঃ- ৩৩১
কয়েলের বিষপক্রিয়া থেকে মানুষের ক্যান্সার হওয়ার সম্ভবনা (তাই নিজে বাঁচুন অন্যকেও বাঁচাতে এগিয়ে আসুন)
অবস্থানঃ- (২৩১) স্কোরঃ-১.৬২, প্রিয়ঃ- ১, লাইকঃ-৪, মন্তব্যঃ- ১৭, পঠিতঃ- ২৯১
ঢাকা শহরের সব খাবার হোটেলের মান অতি নিম্ম
অবস্থানঃ- (২৪৪) স্কোরঃ-১.৪৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৩, মন্তব্যঃ- ২৯, পঠিতঃ- ৩৪৬
পাগড়ির বদলে বোমা; যেভাবে চির দিনের জন্য ঘুম পাড়িয়ে দেয়া হল কুরআনের শতাধিক নিষ্পাপ পাখিকে
অবস্থানঃ- (২৬৪) স্কোরঃ-১.৩৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-৩, মন্তব্যঃ- ২৬, পঠিতঃ- ৩১৪

বিজ্ঞানঃ
মাইন্ড অফ গড- স্টিফেন হকিং যা জানতে পারেননি!
অবস্থানঃ- (১৫৩) স্কোরঃ-২.২৬, প্রিয়ঃ- ৩, লাইকঃ-৩, মন্তব্যঃ- ২৫, পঠিতঃ- ৪০৩

ইতিহাসঃ
ভারতীয় উপমহাদেশের ইতিহাসে প্রথম মহিলা কলেজ
অবস্থানঃ- (১৭৬) স্কোরঃ-২.০২, প্রিয়ঃ- ২, লাইকঃ-৫, মন্তব্যঃ- ১৪, পঠিতঃ- ১৩৫
গুজরাটে নির্মিত সূর্য মন্দিরের ইতিহাস
অবস্থানঃ- (২০২) স্কোরঃ-১.৭৯, প্রিয়ঃ- ২, লাইকঃ-৪, মন্তব্যঃ- ১৩, পঠিতঃ- ১৮৮
চেঙ্গিস খানের তৃতীয় ছেলে ওগেদাই খান
অবস্থানঃ- (২৯২) স্কোরঃ-১.২৯, প্রিয়ঃ- ১, লাইকঃ-৩, মন্তব্যঃ- ১৩, পঠিতঃ- ২১১

সিনেমাঃ
দেবী সিনেমা নিয়ে কিছু কথা ।
অবস্থানঃ- (২৭৩) স্কোরঃ-১.৩৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-৩, মন্তব্যঃ- ২৪, পঠিতঃ- ৪৫৩

সমসাময়িকঃ
আমি গর্বিত এইজন্য যে, আমাকে কখনো কোটার খোটা খাইতে হয় নাই...
অবস্থানঃ- () স্কোরঃ-৭.১১, প্রিয়ঃ- ৩, লাইকঃ-২১, মন্তব্যঃ- ৬৬, পঠিতঃ- ১৭১৪
একটি রগকাটা তরুন প্রজন্ম ও আমার কিছু প্রশ্ন? ....... মাননীয় প্রধানমন্ত্রী সমীপে আকুল আবেদন, একটু শুনবেন কি?
অবস্থানঃ- () স্কোরঃ-৬.৯৮, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ১৩৫, পঠিতঃ- ১৭১১
কোটা সংস্কার আন্দোলন এবং আমাদের সামু ব্লগের পুরানো বলদ
অবস্থানঃ- () স্কোরঃ-৫.৯৭, প্রিয়ঃ- ৪, লাইকঃ-১৮, মন্তব্যঃ- ৩৮, পঠিতঃ- ১৪৭৭
বিসিএস কর্মকর্তা, ম্যাজিস্ট্রেট স্ত্রী, মহান ব্যারিস্টার,অদ্ভুত এক চিঠি এবং রেল স্টেশনে ফেলে আসা মা, বুঝে শুনে নিউজ ভাইরাল করছেন...
অবস্থানঃ- (২২) স্কোরঃ-৪.৯৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৭৮, পঠিতঃ- ১৭৫৬
কোটার কথা উঠলে, মুক্তিযোদ্ধা শব্দটি চলে আসে সবার আগে
অবস্থানঃ- (৩৫) স্কোরঃ-৪.৪৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ১২১, পঠিতঃ- ১০৩১
বেগম জিয়াকে হোমিওপ্যাথী চিকিৎসা, পানি পোড়া ও তাবিজ দেয়া হোক
অবস্থানঃ- (৩৯) স্কোরঃ-৪.২৫, প্রিয়ঃ- ১, লাইকঃ-৩, মন্তব্যঃ- ১১১, পঠিতঃ- ৯০৮
ইংলিশদের চেয়েও বড় ইংলিশম্যান বাংলাদেশী ছাগল...
অবস্থানঃ- (৪৭) স্কোরঃ-৩.৯৪, প্রিয়ঃ- ২, লাইকঃ-৭, মন্তব্যঃ- ৬৪, পঠিতঃ- ৮৪১
শেখ সাহেব ও জেনারেল জিয়ার স্বপ্ন পুরণ হয়েছে, হচ্ছে; সাধরণ মানুষের স্বপ্ন কই?
অবস্থানঃ- (৫২) স্কোরঃ-৩.৮৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৮৯, পঠিতঃ- ৭২৮
রাজিবেরা কোনভাবে জয়ী হতে পারবে না এই বিশৃংখল সমাজে
অবস্থানঃ- (৬৩) স্কোরঃ-৩.৫৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৭৮, পঠিতঃ- ৮১৪
কোটা সংস্কার করার আগে রাষ্ট্র সংস্কার করা জরুরি
অবস্থানঃ- (৭১) স্কোরঃ-৩.৩৭, প্রিয়ঃ- ১, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৪২, পঠিতঃ- ৫০৫
শেখ হাসিনা রেগেমেগে বললেন, "কোটার দরকার নেই"
অবস্থানঃ- (৭৯) স্কোরঃ-৩.২২, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৮০, পঠিতঃ- ১১৪৬
ঢাবির হল থেকে বলছি: হল গেট থেকে রাজু ভাস্কর্য ও আমাদের অবস্থান
অবস্থানঃ- (৯০) স্কোরঃ-৩.০১, প্রিয়ঃ- ০, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৪০, পঠিতঃ- ৬৫৬
পাপ- মোচন..।
অবস্থানঃ- (৯৩) স্কোরঃ-২.৯৯, প্রিয়ঃ- ১, লাইকঃ-৮, মন্তব্যঃ- ৩৬, পঠিতঃ- ৬৩১
"কোটা" কারিশমা ।। মুক্তিযোদ্ধা জাল সনদে ৪৪৩ পুলিশ
অবস্থানঃ- (৯৭) স্কোরঃ-২.৯৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-৮, মন্তব্যঃ- ৪৪, পঠিতঃ- ৫১২
প্রশ্নফাঁস জেনারেশন কমপক্ষে একটি আন্দোলন করেছে, ফলাফল পরের কথা
অবস্থানঃ- (৯৮) স্কোরঃ-২.৮৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৫৬, পঠিতঃ- ৫৫৭
আসিফা! কোন বিচারই তোর জন্য যথাযথ নয়!!
অবস্থানঃ- (১০০) স্কোরঃ-২.৮৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৬৮, পঠিতঃ- ১৪১৯
ধর্ষনকারী বাবুলের জনসম্মুখে ফাঁসি নয়ত গুলি আর না হলে তার ধারালো সেই অশ্র কেঁটে দিতে হবে
অবস্থানঃ- (১০৪) স্কোরঃ-২.৮৩, প্রিয়ঃ- ১, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৪৪, পঠিতঃ- ৫০৩
জেল হওয়ায় আসলেই কি বেগম জিয়ার জনপ্রিয়তা বেড়েছে?
অবস্থানঃ- (১১৩) স্কোরঃ-২.৭৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-২, মন্তব্যঃ- ৭৭, পঠিতঃ- ৭৫৩
পাশ্চাত্যের এডিটিং করা জঙ্গিববাদ এবং তা মোকাবেলায় আমাদের করণীয়।।
অবস্থানঃ- (১১৮) স্কোরঃ-২.৫৯, প্রিয়ঃ- ২, লাইকঃ-৩, মন্তব্যঃ- ৪৬, পঠিতঃ- ৫৫৪
কোটা ব্যবস্হার সংস্কার চাই।
অবস্থানঃ- (১২৭) স্কোরঃ-২.৪৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৪২, পঠিতঃ- ৩২২
এই প্রতিবাদের দরকার ছিল, শেখ হাসিনার জন্য নতুন অভিজ্ঞতা
অবস্থানঃ- (১৩৯) স্কোরঃ-২.৩৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-৩, মন্তব্যঃ- ৫৮, পঠিতঃ- ৭৩৮
শেখ হাসিনার উচিত ছাত্রলীগ ঠেকানো, আন্দোলনে সরকারের পতন হচ্ছে না
অবস্থানঃ- (১৪১) স্কোরঃ-২.৩৫, প্রিয়ঃ- ১, লাইকঃ-৩, মন্তব্যঃ- ৪৮, পঠিতঃ- ৫৩৮
ঢাবির হলের ভিতর থেকে বলছি: এখানকার আসল অবস্থা!
অবস্থানঃ- (১৫৪) স্কোরঃ-২.২৫, প্রিয়ঃ- ১, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৩৮, পঠিতঃ- ৭২৬
রাষ্ট্র বিশেষজ্ঞরা মনে করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১০বছর ক্ষমতা থাকাকালীন সময়ের মধ্যে এটাই সব থেকে বড় আন্দলোন কর্মসূচি
অবস্থানঃ- (১৫৫) স্কোরঃ-২.২৪, প্রিয়ঃ- ১, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৩১, পঠিতঃ- ৩৯৫
কোটা পদ্ধতির সংস্কার চাই যারা, তারা রাজাকার! - বাংলাদেশ কোটা লীগ
অবস্থানঃ- (১৬২) স্কোরঃ-২.১১, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ২৩, পঠিতঃ- ৮৮৯
কোটা নিয়ে সামুর ব্লগাররা যা ভাবছেন
অবস্থানঃ- (১৭৭) স্কোরঃ-২.০১, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৪০, পঠিতঃ- ৫১৬
আশ্চর্য তার নিরবতায় হইনি! বরং, অবাক হয়েছি, ইসরাইলের পক্ষে তিনি একটি কথাও না বলায়!
অবস্থানঃ- (১৮৩) স্কোরঃ-১.৯৭, প্রিয়ঃ- ১, লাইকঃ-২, মন্তব্যঃ- ৪২, পঠিতঃ- ৪৮৭
কোটা সংস্কার আন্দোলন লাইভ পোস্ট
অবস্থানঃ- (১৯২) স্কোরঃ-১.৮৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ২২, পঠিতঃ- ৩৭৭
সময়ের দাবী
অবস্থানঃ- (১৯৪) স্কোরঃ-১.৮৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ২২, পঠিতঃ- ৩১৯
রাজিবের ঘুম কি আদৌ ভাংবে ??
অবস্থানঃ- (২০৮) স্কোরঃ-১.৭৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৩২, পঠিতঃ- ৩৯৫
কোটা নিয়ে খোটা
অবস্থানঃ- (২০৯) স্কোরঃ-১.৭৭, প্রিয়ঃ- ২, লাইকঃ-৪, মন্তব্যঃ- ১২, পঠিতঃ- ৩৫৬
যদি মন্ত্রীর ছেলের হাত কাটা যেত বাসের চাপায়!!!...
অবস্থানঃ- (২২০) স্কোরঃ-১.৬৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-২, মন্তব্যঃ- ৪২, পঠিতঃ- ৩৪৪
কোটাপ্রথা চাই না আর
অবস্থানঃ- (২৪৮) স্কোরঃ-১.৪৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ১৫, পঠিতঃ- ১৪৮
অন্যায্য কোটার পক্ষে শুধু তারাই কথা বলে যারা এর বেনিফিসিয়ারি।
অবস্থানঃ- (২৫০) স্কোরঃ-১.৪৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-৩, মন্তব্যঃ- ২৮, পঠিতঃ- ২৪১
সোনার বাংলাদেশের পাবলিক বাসে ধর্ষণ এবং হত্যা ।
অবস্থানঃ- (২৫১) স্কোরঃ-১.৪৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-৩, মন্তব্যঃ- ২৮, পঠিতঃ- ২৩২
কোটা কোন সম্মানের বিষয় নয়, এটা পরিহার কাম্য
অবস্থানঃ- (২৫৪) স্কোরঃ-১.৪২, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ১৪, পঠিতঃ- ১৮৯
কোটা নয় -মুক্তিযোদ্ধাদের জন্য ৩০% ।এটাই গাত্রদাহের কারন।
অবস্থানঃ- (২৬১) স্কোরঃ-১.৪০, প্রিয়ঃ- ০, লাইকঃ-২, মন্তব্যঃ- ৩৩, পঠিতঃ- ৭৪৬
ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির লিখিত বক্তব্যের কি তবে কোন মূল্য নেই?
অবস্থানঃ- (২৬৮) স্কোরঃ-১.৩৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-৩, মন্তব্যঃ- ২৫, পঠিতঃ- ৫৯৫
কোটা সংস্কার হলেই কি সরকারি আমলাদের ঘুষ, দুর্নীতি বন্ধ হবে??
অবস্থানঃ- (২৭২) স্কোরঃ-১.৩৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-৩, মন্তব্যঃ- ২৪, পঠিতঃ- ৪৮৯
গতকাল কোটা আন্দোলনের দিন
অবস্থানঃ- (২৭৬) স্কোরঃ-১.৩২, প্রিয়ঃ- ০, লাইকঃ-৩, মন্তব্যঃ- ২৪, পঠিতঃ- ২৪১
পাবলিকের মোচড় ও চাঁদের জোছনা
অবস্থানঃ- (২৮৫) স্কোরঃ-১.৩১, প্রিয়ঃ- ০, লাইকঃ-২, মন্তব্যঃ- ৩০, পঠিতঃ- ৫৬৬
সবুজ শুদ্ধ সুন্দর আবেগী সহজ সরল মানুষের দেশটি কোথায় হারিয়ে গেলো!!
অবস্থানঃ- (৩০১) স্কোরঃ-১.২৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ১৫, পঠিতঃ- ১১৪

ব্লগিংঃ
® সামহোয়্যার ইন ব্লগ মার্চ মাসের সামুগিরি আফটার আ ব্রেক
অবস্থানঃ- () স্কোরঃ-৮.৮৫, প্রিয়ঃ- ১২, লাইকঃ-১৬, মন্তব্যঃ- ৬৮, পঠিতঃ- ৪৪৯
ব্লগার 'চাঁদগাজী'কে নিয়ে আমার গবেষনার ফলাফল
অবস্থানঃ- (১৬) স্কোরঃ-৫.৪৯, প্রিয়ঃ- ১, লাইকঃ-৮, মন্তব্যঃ- ১১৯, পঠিতঃ- ১০৭৯
মানসম্মত লেখা কেন প্রয়োজন
অবস্থানঃ- (৪৬) স্কোরঃ-৩.৯৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৫১, পঠিতঃ- ৩৯২
বুক ইনফো
অবস্থানঃ- (৮৫) স্কোরঃ-৩.১৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৬৫, পঠিতঃ- ৪৯৬
ভাগ্যিস ইহুদি নাসারা কাফেররা(নাস্তিক) ছিলো বলে রিভিউ পোস্ট
অবস্থানঃ- (৮৭) স্কোরঃ-৩.১২, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৭০, পঠিতঃ- ৯৬২
আগামী সংসদ নির্বাচন উপলক্ষে ব্লগার মোস্তফা কামাল পলাশের নেতৃত্বে গঠিত নতুন রাজনৈতিক দল "বাংলাদেশ ফার্স্ট" এ দলে-দলে যোগদান করুন
অবস্থানঃ- (৯২) স্কোরঃ-৩.০০, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ৫৩, পঠিতঃ- ৪৯৮
★★★আল্লাহ্ তে যার পূর্ণ ঈমান, কোথা সে মুসলমান!!!
অবস্থানঃ- (৯৬) স্কোরঃ-২.৯৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৫৮, পঠিতঃ- ৪৮৭
ব্লগে আসলেন, দেখলেন ও জয় করলেন
অবস্থানঃ- (১০৩) স্কোরঃ-২.৮৩, প্রিয়ঃ- ১, লাইকঃ-৩, মন্তব্যঃ- ৬৪, পঠিতঃ- ৬০৯
মৃত জন্তুর মাংস বিক্রি
অবস্থানঃ- (১০৯) স্কোরঃ-২.৭৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-২, মন্তব্যঃ- ৭৮, পঠিতঃ- ৫৪৯
## ব্লগে সেফ না হওয়া নতুনদের কথা ##
অবস্থানঃ- (১১০) স্কোরঃ-২.৭৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-২, মন্তব্যঃ- ৭৮, পঠিতঃ- ৪৬০
আমি যদি সামু ব্লগের মালিক হতাম !!!
অবস্থানঃ- (১১১) স্কোরঃ-২.৭৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৫৮, পঠিতঃ- ৪১৪
যে প্রফেসনের অধিকাংশ মানুষগুলির মধ্যে মানবিকতার অভাব
অবস্থানঃ- (১১২) স্কোরঃ-২.৭৩, প্রিয়ঃ- ৩, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৩৪, পঠিতঃ- ৫১৩
★★★ ব্লগিং চলুক.....। সামু হোক বাংলা ভাষা ভাষীদের মিলন মেলা।।
অবস্থানঃ- (১১৪) স্কোরঃ-২.৬৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৬২, পঠিতঃ- ৪৯৯
তিনহাজার সাতশত সাতানব্বই সালে ধ্বংশ হবে পৃথিবী !!
অবস্থানঃ- (১১৬) স্কোরঃ-২.৬৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-৩, মন্তব্যঃ- ৬৭, পঠিতঃ- ৭৯৯
গ্রামের অভিজ্ঞতা
অবস্থানঃ- (১২২) স্কোরঃ-২.৫৫, প্রিয়ঃ- ১, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৪৮, পঠিতঃ- ২৮০
ডক্টর ত্রিগুণা সেন - মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক (ব্যক্তিত্ব)
অবস্থানঃ- (১৩৫) স্কোরঃ-২.৩৬, প্রিয়ঃ- ২, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৩২, পঠিতঃ- ২১৪
বাসের ক্যাচাল আচাল
অবস্থানঃ- (১৩৮) স্কোরঃ-২.৩৬, প্রিয়ঃ- ১, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৩৫, পঠিতঃ- ২৮১
মাদার অব মোটিবেশন
অবস্থানঃ- (১৪৫) স্কোরঃ-২.৩৩, প্রিয়ঃ- ৩, লাইকঃ-৫, মন্তব্যঃ- ১৪, পঠিতঃ- ৪৬৬
পারস্পরিক ভার্চুয়াল সম্পর্ক
অবস্থানঃ- (১৪৭) স্কোরঃ-২.২৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৩৬, পঠিতঃ- ৩৩৪
কিছু ভর্তা রেসিপি
অবস্থানঃ- (১৬০) স্কোরঃ-২.১৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৪৪, পঠিতঃ- ৩৭৬
ব্লগার মৌমুমুর খোঁজে---------------
অবস্থানঃ- (১৬৩) স্কোরঃ-২.১১, প্রিয়ঃ- ১, লাইকঃ-৩, মন্তব্যঃ- ৪০, পঠিতঃ- ৩৪২
তারকাজরিপ-২
অবস্থানঃ- (১৬৫) স্কোরঃ-২.০৮, প্রিয়ঃ- ১, লাইকঃ-৫, মন্তব্যঃ- ২৬, পঠিতঃ- ১৯১
এ কালের কোটা’লপুত্ররা
অবস্থানঃ- (১৭০) স্কোরঃ-২.০৬, প্রিয়ঃ- ১, লাইকঃ-৫, মন্তব্যঃ- ২৫, পঠিতঃ- ২৫৯
সামুর সকল ব্লগারদের অনুরোধ করছি আপনারা কমেন্টমডারেশন বাটনটি ব্যবহার করুন
অবস্থানঃ- (১৭৮) স্কোরঃ-২.০১, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৪০, পঠিতঃ- ৪৭৯
স্বামীর ফেসবুক ইনবক্স চেক করবেন মাস্ট ।। বিবাহিতাদের জন্য ফারিয়ার উপদেশ
অবস্থানঃ- (১৮১) স্কোরঃ-১.৯৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-২, মন্তব্যঃ- ৫২, পঠিতঃ- ১০৫০
তবুও জীবন যাচ্ছে কেটে; জীবনের নিয়মে
অবস্থানঃ- (১৮৪) স্কোরঃ-১.৯৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৩২, পঠিতঃ- ২৭৪
আহ কি আনন্দ আকাশে-বাতাসে।
অবস্থানঃ- (১৯০) স্কোরঃ-১.৯১, প্রিয়ঃ- ০, লাইকঃ-২, মন্তব্যঃ- ৫০, পঠিতঃ- ২৯৩
এলোমেলো -৪
অবস্থানঃ- (১৯৩) স্কোরঃ-১.৮৭, প্রিয়ঃ- ১, লাইকঃ-৩, মন্তব্যঃ- ৩২, পঠিতঃ- ৩৩৭
ভারপ্রাপ্ত মুক্তিযোদ্ধার খোজে
অবস্থানঃ- (১৯৭) স্কোরঃ-১.৮১, প্রিয়ঃ- ১, লাইকঃ-৩, মন্তব্যঃ- ৩০, পঠিতঃ- ৫৭৮
টুকরো টুকরো সাদা মিথ্যা- ৪৬
অবস্থানঃ- (২০৩) স্কোরঃ-১.৭৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-২, মন্তব্যঃ- ৪৬, পঠিতঃ- ৫৪২
টুকরো টুকরো সাদা মিথ্যা- ৪৫
অবস্থানঃ- (২১০) স্কোরঃ-১.৭৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-২, মন্তব্যঃ- ৪৫, পঠিতঃ- ৪৬৩
সৌদি রাজতন্ত্র
অবস্থানঃ- (২১২) স্কোরঃ-১.৭৩, প্রিয়ঃ- ১, লাইকঃ-২, মন্তব্যঃ- ৩৪, পঠিতঃ- ৭১৬
যেতে যেতে লোকাল বাসে
অবস্থানঃ- (২১৩) স্কোরঃ-১.৭৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-২, মন্তব্যঃ- ৪৪, পঠিতঃ- ৫২৮
রেজা ঘটক
অবস্থানঃ- (২৩৩) স্কোরঃ-১.৬১, প্রিয়ঃ- ০, লাইকঃ-২, মন্তব্যঃ- ৪০, পঠিতঃ- ৪৩৮
Never talk to strangers
অবস্থানঃ- (২৩৪) স্কোরঃ-১.৬১, প্রিয়ঃ- ০, লাইকঃ-২, মন্তব্যঃ- ৪০, পঠিতঃ- ৩৭৩
নিঝুমপুর
অবস্থানঃ- (২৪২) স্কোরঃ-১.৪৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ১৬, পঠিতঃ- ১৯২
জাপানি বৃদ্ধারা জেলে যাওয়ার জন্য অপরাধে জড়াচ্ছেন
অবস্থানঃ- (২৪৭) স্কোরঃ-১.৪৬, প্রিয়ঃ- ১, লাইকঃ-২, মন্তব্যঃ- ২৫, পঠিতঃ- ৩২০
বৈধ অবৈধ
অবস্থানঃ- (২৪৯) স্কোরঃ-১.৪৫, প্রিয়ঃ- ১, লাইকঃ-৪, মন্তব্যঃ- ১১, পঠিতঃ- ৭৬৭
সামুকে আরো নিরাপদ করে তোলা আমাদের সবার দায়িত্ব
অবস্থানঃ- (২৫৬) স্কোরঃ-১.৪২, প্রিয়ঃ- ০, লাইকঃ-৩, মন্তব্যঃ- ২৭, পঠিতঃ- ৫৩৩
সামুতে ব্লগীং করতে হলেও আপনাকে ভ্যাট দিতে হবে
অবস্থানঃ- (২৭৫) স্কোরঃ-১.৩৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-৩, মন্তব্যঃ- ২৪, পঠিতঃ- ২৫৯
মাত্র ৫০ জন মানুষ পারে পৃথিবী বদলে দিতে!
অবস্থানঃ- (২৭৭) স্কোরঃ-১.৩২, প্রিয়ঃ- ১, লাইকঃ-৩, মন্তব্যঃ- ১৪, পঠিতঃ- ১৬৯
বৃষ্টির দিনের এলোমেলো ভাবনাগুলো
অবস্থানঃ- (২৭৯) স্কোরঃ-১.৩২, প্রিয়ঃ- ০, লাইকঃ-৩, মন্তব্যঃ- ২৪, পঠিতঃ- ১৫৪
ইরানে ব্যার্থ কমান্ডো অভিযান, বালুঝরে বিধ্বস্ত হয়েছিল মার্কিন হেলিকপ্টার!
অবস্থানঃ- (২৮৬) স্কোরঃ-১.৩১, প্রিয়ঃ- ০, লাইকঃ-২, মন্তব্যঃ- ৩০, পঠিতঃ- ৫৫৭
নারী অধিকার বনাম পুরুষ অধিকার !!!
অবস্থানঃ- (২৮৭) স্কোরঃ-১.৩১, প্রিয়ঃ- ০, লাইকঃ-২, মন্তব্যঃ- ৩০, পঠিতঃ- ৩১৭
আদর্শ কণ্যা সন্তান
অবস্থানঃ- (২৮৯) স্কোরঃ-১.৩০, প্রিয়ঃ- ০, লাইকঃ-২, মন্তব্যঃ- ৩০, পঠিতঃ- ২০১
ব্যক্তিগত ভাবনা -১
অবস্থানঃ- (২৯৩) স্কোরঃ-১.২৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ১৬, পঠিতঃ- ১৭১
সামুতে আমাদের দেয়া ভ্যাট যে যে ক্ষেত্রে ব্যায় করা হবেঃ
অবস্থানঃ- (২৯৮) স্কোরঃ-১.২৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-৩, মন্তব্যঃ- ২২, পঠিতঃ- ২০৩

এইগুলা পড়লে আপনি দেউলিয়া হবেন নাঃ
বিরিয়ানীর রাজা, রাজার বিরিয়ানীঃ হায়দ্রাবাদী দম বিরিয়ানী - ২
অবস্থানঃ- () স্কোরঃ-৬.২১, প্রিয়ঃ- ৮, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৪০, পঠিতঃ- ৫৫৩
*****রান্না— বান্না***** ( রেসিপি পোষ্ট)
অবস্থানঃ- (১০) স্কোরঃ-৫.৮১, প্রিয়ঃ- ৬, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৬০, পঠিতঃ- ৫২৮
আমার এ ব্লগ পড়াতেই আনন্দ!
অবস্থানঃ- (১৪) স্কোরঃ-৫.৫৮, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৯, মন্তব্যঃ- ৪৯, পঠিতঃ- ৪৭১
♣মরিতে চাহি না আমি আটার বস্তা হয়ে শারাপোভা হয়ে আমি বাঁচিবারে চাই♣
অবস্থানঃ- (২৩) স্কোরঃ-৪.৯১, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৭৬, পঠিতঃ- ১২৮০
দৃষ্টিভঙ্গি প্রসারিত হোক সবার
অবস্থানঃ- (৪২) স্কোরঃ-৪.১২, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৪০, পঠিতঃ- ৭৫৪
মুসলিমরা কেন জ্ঞান-বিজ্ঞানে পিছিয়ে? একটি যৌক্তিক অনুসন্ধান
অবস্থানঃ- (৫৬) স্কোরঃ-৩.৭৬, প্রিয়ঃ- ৪, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৫৮, পঠিতঃ- ৮৪৯
খালি বোতল, কাপ, প্যাকেট ফেরত দিন, ৫ টাকা বুঝে নিন
অবস্থানঃ- (৫৭) স্কোরঃ-৩.৭৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৫১, পঠিতঃ- ৮০৯
এই হলো অবস্থা
অবস্থানঃ- (৬৪) স্কোরঃ-৩.৫৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-৮, মন্তব্যঃ- ৬৪, পঠিতঃ- ৫৯৮
তোমার জন্য চিঠি ।
অবস্থানঃ- (৮৬) স্কোরঃ-৩.১৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৪৪, পঠিতঃ- ৫৫৩
মুসলিম বিশ্বের শ্রেষ্ঠ দার্শনিক গাজ্জালী (রহঃ) এর জীবনী
অবস্থানঃ- (৯৪) স্কোরঃ-২.৯৭, প্রিয়ঃ- ৪, লাইকঃ-৭, মন্তব্যঃ- ১২, পঠিতঃ- ২৭৯
বিরিয়ানীর রাজা, রাজার বিরিয়ানী ঃ হায়দ্রাবাদী দম বিরিয়ানী - ১
অবস্থানঃ- (১০৭) স্কোরঃ-২.৭৭, প্রিয়ঃ- ১, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৪২, পঠিতঃ- ৪৫৮
অন্ধকার দেখে জেগেছে পিপাসা
অবস্থানঃ- (১১৫) স্কোরঃ-২.৬৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৫৪, পঠিতঃ- ৫২৫
★ গণবিধ্বংসী অস্ত্র (রাসায়নিক অস্ত্র ও জ্বীবাণু অস্ত্র)।
অবস্থানঃ- (১২১) স্কোরঃ-২.৫৫, প্রিয়ঃ- ২, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৩৮, পঠিতঃ- ৩৪৭
তৈরি পোশাক শিল্প ভাবনাঃ বৈদেশিক মুদ্রা আয়ের নন টেকসই খাতকে উন্নয়নশীল বা মধ্যবিত্ত বাংলাদেশ কতটা ও কিভাবে এগিয়ে নিবে?
অবস্থানঃ- (১৫৮) স্কোরঃ-২.১৫, প্রিয়ঃ- ৩, লাইকঃ-৪, মন্তব্যঃ- ১৫, পঠিতঃ- ২০৩
বৈষম্য সৃষ্টিকারী মুখস্ত বিদ্যা নির্ভর বিসিএস প্রথা বাতিল কর, ন্যাশনাল ইয়থ সার্ভিস চালু কর!
অবস্থানঃ- (১৭৪) স্কোরঃ-২.০২, প্রিয়ঃ- ২, লাইকঃ-৩, মন্তব্যঃ- ২৭, পঠিতঃ- ৬৮৮
বাঙলায় সামু লিখে গুগলে সার্চ দিলে যা আসে এক নজরে দেখে নিন
অবস্থানঃ- (২২৮) স্কোরঃ-১.৬৩, প্রিয়ঃ- ৩, লাইকঃ-২, মন্তব্যঃ- ১১, পঠিতঃ- ১৭৬
আর্থিক খাতে এপ্রিল ফুল! ভঙ্গুর অর্থনীতির কফিনে শেষ পেরেক!
অবস্থানঃ- (২৬৩) স্কোরঃ-১.৪০, প্রিয়ঃ- ১, লাইকঃ-২, মন্তব্যঃ- ২৩, পঠিতঃ- ৪৭১
আমরা এতোই আত্মবিস্মৃত জাতী এই দিনটিকে মনে রাখারও প্রয়োজন মনে করিনি……..
অবস্থানঃ- (২৬৬) স্কোরঃ-১.৩৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ১২, পঠিতঃ- ৩৬৬
কেনো ইন্ট্রোভার্টদের জন্য বাইরের পৃথিবীর সাথে মেশা কষ্টকর ?
অবস্থানঃ- (২৯৫) স্কোরঃ-১.২৭, প্রিয়ঃ- ১, লাইকঃ-৩, মন্তব্যঃ- ১২, পঠিতঃ- ২৫৭

® পূর্ববর্তী দুই সামুগিরি
® :D :D সামহোয়্যার ইন ব্লগ মার্চ মাসের সামুগিরি ;) ;) আফটার আ ব্রেক =p~
® :D :D সামহোয়্যার ইন ব্লগ আগস্ট মাসের সামুগিরি ;) ;)


এইসব পোষ্ট এর দিকে বেশিক্ষণ তাকিয়ে থাকতে নেই।গান শুনুন।যেই সেই গান নয়,রেকর্ড ব্রেক করা ডিজলাইক প্রাপ্ত গান!

সর্বশেষ এডিট : ০৭ ই মে, ২০১৮ রাত ১০:৪৭
৪৭টি মন্তব্য ৪৫টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

পিরিতের সংস্কৃতিওয়ালা তুমি মুলা’র দিনে আইলা না

লিখেছেন আরেফিন৩৩৬, ১৬ ই এপ্রিল, ২০২৪ রাত ৩:৫৬


---- আমাদের দেশে ভাষা, সংস্কৃতি এবং সামাজিক সমুন্নয়ন তলানিতে। তেমন কোন সংস্কৃতিবান নেই, শিরদাঁড়া সোজা তেমন মানুষ নেই। সংস্কৃতির বড় দান হলো ভয়শূন্য ও বিশুদ্ধ আত্মা। যিনি মানবের স্খলনে, যেকোন... ...বাকিটুকু পড়ুন

ইসরায়েল

লিখেছেন সাইফুলসাইফসাই, ১৬ ই এপ্রিল, ২০২৪ সকাল ১০:৪৮

ইসরায়েল
সাইফুল ইসলাম সাঈফ

এ মাকে হত্যা করেছে ইসরায়েল
এ বাবাকে হত্যা করেছে ইসরায়েল
নিরীহ শিশুদের হত্যা করেছে ইসরায়েল
এই বৃ্দ্ধ-বৃদ্ধাদের হত্যা করেছে ইসরায়েল
এ ভাইক হত্যা করেছে ইসরায়েল
এ বোনকে হত্যা করেছে ইসরায়েল
তারা মানুষ, এরাও মানুষ,... ...বাকিটুকু পড়ুন

গ্রামের রঙিন চাঁদ

লিখেছেন আলমগীর সরকার লিটন, ১৬ ই এপ্রিল, ২০২৪ সকাল ১১:১২


গ্রামের ছায়া মায়া আদর সোহাগ
এক কুয়া জল বির্সজন দিয়ে আবার
ফিরলাম ইট পাথর শহরে কিন্তু দূরত্বের
চাঁদটা সঙ্গেই রইল- যত স্মৃতি অমলিন;
সোনালি সূর্যের সাথে শুধু কথাকোপন
গ্রাম আর শহরের ধূলি... ...বাকিটুকু পড়ুন

পাহাড়পুর বৌদ্ধবিহার।

লিখেছেন নাহল তরকারি, ১৬ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:১৭



পাহাড়পুর বৌদ্ধ বিহারের ধ্বংসাবশেষঃ
পালবংশের দ্বিতীয় রাজা শ্রী ধর্মপালদেব অষ্টম শতকের শেষের দিকে বা নবম শতকে এই বিহার তৈরি করছিলেন।১৮৭৯ সালে স্যার কানিংহাম এই বিশাল কীর্তি আবিষ্কার করেন।... ...বাকিটুকু পড়ুন

পরবাসী ঈদ

লিখেছেন মঞ্জুর চৌধুরী, ১৬ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:২৩

আমার বাচ্চারা সকাল থেকেই আনন্দে আত্মহারা। আজ "ঈদ!" ঈদের আনন্দের চাইতে বড় আনন্দ হচ্ছে ওদেরকে স্কুলে যেতে হচ্ছে না। সপ্তাহের মাঝে ঈদ হলে এই একটা সুবিধা ওরা পায়, বাড়তি ছুটি!... ...বাকিটুকু পড়ুন

×