somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

® :D :D সামহোয়্যার ইন ব্লগ আগস্ট মাসের সামুগিরি ;) ;)

২৫ শে অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৭:১৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



হ্যলাওঅঅঅঅ ব্লগারসসস!কেমন আছেন সাবাই?আগস্ট মাসের সামুগিরি নিয়ে হাজির।বেরসিক মডুর মত ব্লগাররাও বেরসিক হয়ে পড়ছে। ব্লগে ভ্রমণ ব্লগ,রম্য এবং ছবি ব্লগের সংখ্যা আগেও কম ছিল আর এখন আগের তুলনায় আরো কমে গেছে।তাছাড়া অন্যান্য বিষয়েও পোষ্ট কমে যাচ্ছে।ব্যাস্ত থাকায় আগস্ট মাসের সামুগিরি দিতে দেরি হয়েছে।

✅ নির্বাচিত
উত্তরাঞ্চলের ৪ টি জেলায় অস্বাভাবিক বন্যা; বাংলাদেশে আগামী ২ সপ্তাহে ১৯৮৮ সালের মতো বড় মানের বন্যা আসন্ন কি?



The message is clear and loud; time is running out; there shouln't be any room for doubt !!!!

"জাতিসংঘের আবাসিক সমন্বয়কের কার্যালয় (ইউএনআরসিও) ও ইউরোপীয় ইউনিয়নের যৌথ গবেষণাকেন্দ্র (জেআরসি) বৈশ্বিক বন্যা পরিস্থিতি বিষয়ক একটি প্রতিবেদনে পূর্বাভাষ করেছেন যে ২০০ বছরের বেশি সময়ের ইতিহাসে ব্রহ্মপুত্রের অববাহিকার উজানে বন্যার মাত্রা সবচেয়ে ভয়াবহ হতে পারে।" 

বাংলাদেশের উত্তরাঞ্চলের ৪ টি জেলায় (পঞ্চগড়, ঠাকুরগাঁও, দিনাজপুর, ও নীলফামারী) গত ৪ দিন থেকে এক নাগাড়ে বৃষ্টি হয়ার কারণে ঐ ৪ টি জেলয় সর্ব-কালের বড় বন্যা দেখা দিয়েছে। বন্যার পানিতে প্লাবিত এলাকার পরিমান স্বাধীন বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বড় বন্যা ১৯৮৮ সালকেও অতিক্রম করে গেছে। পঞ্চগড়, ঠাকুরগাঁও, দিনাজপুর, ও নীলফামারী জেলায় বন্যা পরিস্থিতি চরম খারাপ। পঞ্চগড় জেলার বোদা উপজেলা প্রশাসনের ফেসবুক পেজে গিয়ে দেখা যাচ্ছে স্কুলের বারান্দায় গরু-ছাগল ও মানুষের সহ অবস্থান। 
লিখেছেনঃমোস্তফা কামাল পলাশ
❍ পোস্টঃ ১৮২টি ❍ মন্তব্য কৃতঃ ৮৭৭০টি ❍ মন্তব্য প্রাপ্তঃ ৫৫১৯টি ❍ ব্লগ সময়ঃ ৬বছর ৬মাস ❍ অনুসরণঃ ৪১জন ❍ অনুসরণকারীঃ৩০৬জন

বাবামাই সন্তানকে নির্যাতন করেন সবচেয়ে বেশী




কথাটা শুনতে খারাপ লাগলেও এটাই সত্যি কথা। কখনও জেনেশুনে, কখনও অজান্তে, আবার কখনও অনিচ্ছাসত্ত্বে বাধ্য হয়ে বাবামা সন্তানদের সাথে অহরহ এমন কিছু আচরণ করেন যার মাধ্যমে তাঁরা তাঁদের সন্তানদের উপর নির্যাতন করেন। কখনও শারীরিক, কখনও মানসিক নির্যাতন। সংখ্যায় কম হলেও কখনও কখনও সন্তানরা বাবা ও মা ( মা সন্তানকে নির্যাতন থেকে বাঁচাতে পারেনা বলে বা নির্যাতনের কথা জেনেও চুপ করে থাকে বলে সে নিজেও নির্যাতনকারী) দ্বারা যৌন নির্যাতনের শিকার হয়। বাবামার নানা নির্যাতনের উদাহরণ দিলে বিষয়টি পরিষ্কার হবে। যেমন -

১। বাবামার ত্রুটিপূর্ণ প্রতিপালনঃ
লিখেছেনঃআলপনা তালুকদার
❍ পোস্টঃ ১১২টি ❍ মন্তব্য কৃতঃ ১৭০৮টি ❍ মন্তব্য প্রাপ্তঃ ৩০১৫টি ❍ ব্লগ সময়ঃ ১১মাস ১সপ্তাহ ❍ অনুসরণঃ ০জন ❍ অনুসরণকারীঃ ১১১জন

~~~!!!পেন্সিলে প্রিয় মুখ-১!!!~~ একজন বিশিষ্ট ব্লগ চিত্রশিল্পীর একক ব্লগীয় চিত্র প্রদর্শনী :) :) :)






এটা আঁকাআঁকি নিয়ে আমার ব্লগ জীবনের ঠিক কয় নাম্বার পোস্ট তা মনে করতে পারছি না বা চাচ্ছি না! তবে এই কথা সত্যি এতটা মন দিয়ে এত নিষ্ঠা সহকারে বিশেষ ব্রত নিয়ে এর আগে আমি কখনও আঁকিনি যা গত কয়েক মাসে আমি এঁকেছি! আমার এবারের অঙ্কনের বিষয়বস্তু ছিলো পেন্সিলে প্রিয় মুখ। এই জীবনের হাজার হাজার প্রিয় মুখ জমা হয়েছে হৃদয়ের কুঠুরে। সব কি আর এঁকে শেষ করা যায় এই তিন মাসে! যায় না! আর তাই প্রথম কিস্তি শেষ করে একটু অবসরে যাচ্ছি! আবারও কখনও নিয়ে হাজির হবো নতুন কিস্তিতে আমার প্রিয় আরও সব মুখচ্ছবিগুলি--- 


লিখেছেনঃশায়মা
❍ পোস্টঃ ১৬৯টি ❍ মন্তব্য কৃতঃ ৫১৯২৬টি ❍ মন্তব্য প্রাপ্তঃ ৫১২৪৯টি ❍ ব্লগ সময়ঃ ৭বছর ৭মাস ❍ অনুসরণঃ ০জন ❍ অনুসরণকারীঃ ১৪৩৪জন!

বিদেশে উচ্চ শিক্ষা : প্রতারিত স্বপ্ন আর কনসালটেন্সির বাস্তবতা : আর আপনার করনীয়



বিদেশে যাবার প্রবনতা নতুন কিছু নয়, প্রতি বছর হাজার হাজার মানুষ পাড়ি জমাচ্ছেন পৃথিবীর বিভিন্ন দেশে, কেউ কাজের খোঁজে কেউ উচ্চ শিক্ষার জন্য। দেশের জন্য অনেক অর্জন ও রয়েছে তাদের মাঝ থেকে। তবে ইদানিং কালে উচ্চ শিক্ষার জন্য বিদেশ যাবার প্রবনতা আগের যেকোনো সময়ের চেয়ে অনেক বেশি। সে অর্থে প্রতারিত হবার সংখ্যাটাও আগের চেয়ে বেড়ে গিয়েছে। আমরা এতটাই মরিয়া বিদেশ যাবার জন্য- যে সাধারন জ্ঞ্যানটুকু ও হারিয়ে ফেলি, কেন? আমরা তো লেখাপড়া জানা মানুষ, স্টুডেন্ট ভিসায় যাব পড়তে, তাহলে কেন যে যা বলে তাতেই আমরা রাজি, কোন ভাবে একবার পাড়ি জমাতে পারলেই হল। ব্যাস অন্ধের মত কাড়ি কাড়ি টাকা কারো হাতে তুলে দিতে একবার পেছন ফিরে তাকাই না, পরিবারের সবার স্বপ্ন যে লুকিয়ে আছে এর মাঝে, হয়ত একটা ভুল সব তছনছ করে দিবে। বিদেশ যাবার জন্য স্বপ্ন নয় বাস্তবে বসবাস করুন তাহলে সফলতা পাবেন। 

অনেকেই প্রশ্ন করে থাকেন ভাই অনেক কিছুই তো বুঝিনা, কোথায় কিভাবে এপ্লাই করব। কাগজপত্র কিভাবে তৈরি করব, অনেক কঠিন মনে হয় ইত্যকার যাবতীয় বিষয়। 
লিখেছেনঃমাহবুবুল আজাদ
❍ পোস্টঃ ১৪১টি ❍ মন্তব্য কৃতঃ ৫৩৯৭টি ❍ মন্তব্য প্রাপ্তঃ ৩৪৩১টি ❍ ব্লগ সময়ঃ ৮বছর ১মাস ❍ অনুসরণঃ ৬৭জন ❍ অনুসরণকারীঃ১৯২জন

আসুন, জেনে নিই পবিত্র কুরআনের মজার পরিসংখ্যান- ১

পারাঃ 'পারা' শব্দের অর্থ হচ্ছে অধ্যায় বা চ্যাপ্টার। পবিত্র কুরআনে মোট ৩০ টি পারা বা অধ্যায় রয়েছে। এই পারাগুলোর মাধ্যমে ১১৪ টি সূরাহকে ভাগ করে দেয়া হয়েছে। সূরাহগুলো বিভিন্ন আকারের হলেও কুরআনের পারাগুলো প্রায় সমান আকারের। কুরআন হিফজ করণের ক্ষেত্রে সাধারণত পারা অনুযায়ী শেখানো হয়। 




এছাড়া ৩০ দিনে কুরআন খতমের সুবিধার্থে, অর্থাৎ প্রতি দিন ১ পারা করে পড়ে যাতে ৩০ দিনে ৩০ পারা পড়ে শেষ করে প্রতি মাসে পূর্ন কুরআন একবার করে তিলাওয়াত করা যায়, পারা হিসেবে ভাগ করার সেটিও একটি অন্যতম কারন।
লিখেছেনঃনতুন নকিব
❍ পোস্টঃ ২৯টি ❍ মন্তব্য কৃতঃ ১৬৫৬টি ❍ মন্তব্য প্রাপ্তঃ ৮৪৫টি ❍ ব্লগ সময়ঃ ১০মাস ৫দিন ❍ অনুসরণঃ ৩জন ❍ অনুসরণকারীঃ২৮জন

কোন এক রাতবিহারিনীকে ..................



কোন এক রাতবিহারিনীকে ...............

হায় রে , ফুলি ! 

কেন পথে নেমে এলি, এ কোন সন্ধ্যাবেলা 
চোখে বিষাদের হলুদ কাজল মেখে 
দুঃখের মলিন গাত্রাবাস খুলে রেখে 
নিশীথে চড়ালি গতরে সুবাস নির্জলা ! 

কাকে দেখাবি বিগতা শরীরের এ ঢেউ 
কার বাহু বিস্তারে আয়াসে দিবি ধরা 
বুকের গহীন কন্দরে এতো যে খরা 
তারে কি কখনো দুহাতে তুলে নেবে কেউ ? 
লিখেছেনঃ আহমেদ জী এস
❍ পোস্টঃ ২৫৭টি ❍ মন্তব্য কৃতঃ ১১০৫১টি ❍ মন্তব্য প্রাপ্তঃ ৮৯৪৪টি ❍ ব্লগ সময়ঃ ৬বছর ৭মাস ❍ অনুসরণঃ ৩০জন ❍ অনুসরণকারীঃ৩০৩জন

অ্যাকুরিয়ামে টরটোইজের ছবি ব্লগ



সকালে আমাদের কোম্পানির সুপার সপে অডিট করতে করতে হঠাৎ উনার দিকে চোখ গেলো, কি সুখেই না এইদিক ঐদিক ঘুরঘুর করে বেড়াচ্ছেন, একলা জীবন যে এত নির্ভাবনার আর সুখের জীবন উনি তার জলজ্যান্ত প্রমান, হাতের পেপারগুলো সুপারভাইজারকে দিয়ে ছবি তোলার জন্য এগিয়ে গেলাম।





উনি একজন ছোট কচ্ছপ ছানা, আমাকে দেখে ঘাড় বাড়িয়ে সামনে পেছনে হেলে দুলে চলাফেরা করে ছবি তোলার কাজে প্রচুর ব্যাঘাত ঘটালেন।




ওসবের দেখাশোনা করে যে ছেলেটি সে অতি উৎসাহে জানালো গতকাল অথবা গত পরশু থাইল্যান্ড থেকে আরও তিনশো টরটোইজ আসতেছে, এইগুলা ফরেইনারদের অনেক পছন্দ উনারা টরটোইজ গুলো আসার দুই তিন দিনের মধ্যে সব কিনে শেষ করে ফেলে,আপনি গতকাল এইগুলার ছবি তুলতে আইসেন ম্যাডাম। 
লিখেছেনঃইতি সামিয়া
❍ পোস্টঃ ১২৩টি ❍ মন্তব্য কৃতঃ ২২১১টি ❍ মন্তব্য প্রাপ্তঃ ৩১০৫টি ❍ ব্লগ সময়ঃ ২বছর ১মাস ❍ অনুসরণঃ ৬৮জন ❍ অনুসরণকারীঃ ১২০জন

বিশ্বের সেরা দশ অতিপ্রাকৃত, বিষাক্ত, ফলিত অভিশাপের আখ্যান! ভৌতিক, অলৌকিক না কি শুধুই কাকতাল? (প্রথম কিস্তি)



অভিশপ্ত রাজপ্রাসাদ, অলংকার, গুপ্তধন এসবের গল্প তো বইয়ে অনেক পড়েছি সবাই। সিনেমাতেও ভুতুড়ে অভিশাপের কল্পকাহিনী কম দেখা হয়নি। কিন্তু যদি বাস্তবেই থাকে কোন অভিশপ্ত বস্তু, স্থান, বা মানুষ? সেই অভিশাপে যদি অকল্পনীয় ক্ষতিসাধন হয় বহু মানুষের? একটার পরে একটা রহস্যজনক ঘটনা ঘটে যায় চোখের পলকে? কি বলবেন তাকে? ভৌতিক, অলৌকিক না কি শুধুই কাকতাল? 
লিখেছেনঃসামুপাগলা০০৭
❍ পোস্টঃ ৮১টি ❍ মন্তব্য কৃতঃ ৮৮৯৩টি ❍ মন্তব্য প্রাপ্তঃ ২১৭২৪টি ❍ ব্লগ সময়ঃ ৫বছর ৪মাস ❍ অনুসরণঃ ০জন ❍ অনুসরণকারীঃ ২০৯জন

জীবন যেখানে নীরব



শিয়ালের ডাকে ঘুম ভাংগলো, মাঝরাত হবে, মনে হচ্ছে; নিঝুম রাতে শিয়ালের চীৎকার অদ্ভুত লাগছিলো; মিনিট খানেক পরে শিয়ালগুলো শান্ত হলো, চারিদিকে গভীর রাতের প্রশান্তি; জানালায় ফাগুনের হালকা বাতাস; কৃষ্ণপক্ষের চাঁদ অনেকটুকু উঠেছে, হালকা মিস্টি আলো, আকাশভরা তারকারাজি; পুর্ব পাশের মাঠে চার পাঁচটা শিয়াল দৌঁড়াচ্ছে: শামুক, কাঁকড়া, কিংবা ইঁদুর ধরার চেস্টা করছে। ফার্মে ঘুম ভাংলে প্রথম কাজ গরুগুলোকে একবার দেখা; গরু ঘরের সামনে যেতে লাল বলদটি উঠে দাঁড়ালো; পানি খাবে। বালতি হাতে টর্চ নিয়ে পুকুরের দিকে চললাম, হালকা আলোকেও টর্চ দরকার, রাতের এই হালকা আলোকে সাপের বাচ্চাগুলোকে দেখা যায় না। দুর থেকেই দেখছি, ঘাটে একজন লোক বসে আছেন; এত রাতে এদিকে কেহ আসার কথা নয়; আমি কাছে যেতে লোকটি উঠে দাঁড়ালেন, বয়স্ক।

-আপনাকে তো চিনলাম না, আমি বললাম।
-বাবা, আমি সোনাগাজীর লোক, কাজের খোঁজে এসেছিলাম, আজ ৩ দিন কিছু পাইনি; আজ বিকেলে সাধুর হাঁটে গিয়েছিলাম, কেহ নিলো না; এই ফার্মে আমি কাজ করেছিলাম কয়েক বছর আগে, সেই আশায় এসেছি; মালিকের বাড়ীটা মাঠের কোন পাশে ভুলে গেছি।
-আসেন, ঘরে আসেন। রাতে খেয়েছেন?
-না বাবা, কিছু খাইনি।
লিখেছেনঃচাঁদগাজী
❍ পোস্টঃ ৭৫১টি ❍ মন্তব্য কৃতঃ ৩৫২৫২টি ❍ মন্তব্য প্রাপ্তঃ ২৭২৩৭টি ❍ ব্লগ সময়ঃ ২বছর ৯মাস ❍ অনুসরণঃ ৩৬৩জন ❍ অনুসরণকারীঃ ৪৮৮জন

আসুন ঐক্যবদ্ধ হয়ে ট্যানারি বর্জ্য হতে পোল্ট্রি ফিড তৈরি কার্যক্রম বন্ধ করতে কর্তৃপক্ষকে বাধ্য করি।




সাভারের ভাকুর্তা গ্রামের মোগরাকান্দির গ্রামবাসী গেল তিন বছর আগেও একটু বেশি প্রশান্তির নি:শ্বাস নিতে গ্রামের চকে (বিস্তৃণ ফসলের মাঠ) যেত। কিন্তু এখন গ্রামের চকের একটা বড় অংশ গ্রামবাসীর জন্য নিষিদ্ধ। ঢাকার হাজারিবাগ থেকে ২০ জন ট্যানারির বর্জ্য দিয়ে পোল্ট্রি ফিডের কাঁচামাল তৈরি মালিকের দখলে সেই চক।

যদি ভাবেন এই সমস্যা শুধুই ভাকুর্তা গ্রামের সেই মোগরাকান্দা গ্রামের অধিবাসীদের। আপনি আমি নিরাপদ এই দখল কিংবা বিষাক্ত বর্জ্য থেকে। তবে ভুল ভেবেছেন, আমার আদরে শিশু কিংবা আপনি যে পোল্ট্রি মুরগী বা মাছ খাচ্ছেন তার কোনটা দেহে যে মোগড়াকান্দা এই ভয়ানক বিষাক্ত উপাদান নেই তার প্রমাণ কি। মোগড়াকান্দা থেকে ছড়িয়ে পড়ছে দেশের কোটি কোটি মানুষের দেহে।
লিখেছেনঃসৈয়দ সাইফুল আলম শোভন
❍ পোস্টঃ ৩৬৪টি ❍ মন্তব্য কৃতঃ ২২৪২টি ❍ মন্তব্য প্রাপ্তঃ ৩৪১৭টু ❍ ব্লগ সময়ঃ ৯বছর ৪মাস ❍ অনুসরণঃ ১জন ❍ অনুসরণকারীঃ৩৯জন

ছড়াঃ
হিট সিকার
অবস্থানঃ- (২৭) স্কোরঃ-৬.২৭, প্রিয়ঃ- ৩, লাইকঃ-১৬, মন্তব্যঃ- ৭২, পঠিতঃ- ৪৪৭
নামায, টুপি কোনটা বড়?
অবস্থানঃ- (৪৯) স্কোরঃ-৫.১১, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৫, মন্তব্যঃ- ৭০, পঠিতঃ- ৫৪৩
একটি গিয়াস লিটনীয় আত্মকথা (আমি যদি মহারাণী ভিক্টোরিয়ার লোকাল বিএফ মুন্সি আব্দুল করিম হতেম!!!)
অবস্থানঃ- (৬৮) স্কোরঃ-৪.৫৬, প্রিয়ঃ- ৬, লাইকঃ-৮, মন্তব্যঃ- ৩৮, পঠিতঃ- ৯৪৮
প্রিয়ার হাতের রান্না
অবস্থানঃ- (৭৩) স্কোরঃ-৪.৩৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৬৬, পঠিতঃ- ৩৪১
চিকনগুনিয়ার জ্বালা
অবস্থানঃ- (৭৬) স্কোরঃ-৪.৩৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৭১, পঠিতঃ- ৪৫৯
স্বাদ বেশি ভাই হালের গরু
অবস্থানঃ- (৮৫) স্কোরঃ-৪.০৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৫৬, পঠিতঃ- ৪০০
হাসির দুঃখ
অবস্থানঃ- (১১৫) স্কোরঃ-৩.৫৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৫৮, পঠিতঃ- ২৬২
প্রাণবিকতা
অবস্থানঃ- (১১৮) স্কোরঃ-৩.৫৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-৮, মন্তব্যঃ- ৬৪, পঠিতঃ- ৩৪৫
অথৈ জলে জলের অভাব
অবস্থানঃ- (১৪৭) স্কোরঃ-৩.১৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৪৬, পঠিতঃ- ১৬৩
চোরের কোরবানী
অবস্থানঃ- (১৬৫) স্কোরঃ-২.৯৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৫৮, পঠিতঃ- ৪৫০
বানের জলে যাচ্ছে ভেসে
অবস্থানঃ- (২০৩) স্কোরঃ-২.৪৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৪৮, পঠিতঃ- ৩৮৪
মিষ্টি বিতরণ কর্মসূচী
অবস্থানঃ- (২১১) স্কোরঃ-২.৩৮, প্রিয়ঃ- ১, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৩৬, পঠিতঃ- ১৮১
চিকনগুনিয়া
অবস্থানঃ- (২২২) স্কোরঃ-২.২৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৩৫, পঠিতঃ- ২০০
লিটনের ফ্ল্যাট (প্রাপ্ত বয়স্কদের ছড়া)
অবস্থানঃ- (২৩৪) স্কোরঃ-২.২০, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৩৩, পঠিতঃ- ৪৮০
হারিয়ে যাওার ইচ্ছে যেদিন
অবস্থানঃ- (২৬৩) স্কোরঃ-১.৯০, প্রিয়ঃ- ১, লাইকঃ-৫, মন্তব্যঃ- ২০, পঠিতঃ- ২৩২


কবিতাঃ
প্রেমযোগ্যা হওয়ার পূর্বে
অবস্থানঃ- () স্কোরঃ-১২.০৩, প্রিয়ঃ- ৩, লাইকঃ-২৯, মন্তব্যঃ- ১৭৭, পঠিতঃ- ১০৩০
নিষ্ফল অপেক্ষা
অবস্থানঃ- (১৯) স্কোরঃ-৭.৪১, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৯, মন্তব্যঃ- ১১০, পঠিতঃ- ৬২৫
অপার্থিব ইচ্ছেগুলো...
অবস্থানঃ- (২১) স্কোরঃ-৬.৯১, প্রিয়ঃ- ০, লাইকঃ-২৪, মন্তব্যঃ- ৭০, পঠিতঃ- ৪৪৯
সমাপ্তির রেখা টান
অবস্থানঃ- (২৩) স্কোরঃ-৬.৮২, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৮, মন্তব্যঃ- ১০৭, পঠিতঃ- ৫৫২
পারা’হীন মরিচিকা বিভ্রম
অবস্থানঃ- (২৮) স্কোরঃ-৬.১১, প্রিয়ঃ- ০, লাইকঃ-২০, মন্তব্যঃ- ৭০, পঠিতঃ- ৩৭৬
জাগ্রত পঞ্চানুভব
অবস্থানঃ- (৩৪) স্কোরঃ-৫.৬৭, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৬, মন্তব্যঃ- ৭২, পঠিতঃ- ৪৫৮
তোমারই নামের দিয়া - -
অবস্থানঃ- (৩৫) স্কোরঃ-৫.৫৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৭, মন্তব্যঃ- ৭২, পঠিতঃ- ৪৪৩
অনুবাদ কবিতাঃ সন্তানদের নিয়ে
অবস্থানঃ- (৩৯) স্কোরঃ-৫.৫২, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৯, মন্তব্যঃ- ৫৭, পঠিতঃ- ৪৩৬
কথা-ভস্মের তর্পন করছি
অবস্থানঃ- (৪৩) স্কোরঃ-৫.৩৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৬, মন্তব্যঃ- ৭২, পঠিতঃ- ৪৫০
ভয় পাই
অবস্থানঃ- (৪৪) স্কোরঃ-৫.৩৩, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৭, মন্তব্যঃ- ৫৪, পঠিতঃ- ৩৮৭
শঙ্খনীল কারাগার হতে
অবস্থানঃ- (৪৬) স্কোরঃ-৫.২৭, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৪, মন্তব্যঃ- ৭২, পঠিতঃ- ৪১৯
অনুকাব্যের মিলন
অবস্থানঃ- (৪৮) স্কোরঃ-৫.১৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৮৪, পঠিতঃ- ৪০৯
স্পর্শহীন ভালেবাসা
অবস্থানঃ- (৫০) স্কোরঃ-৫.১০, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৮৩, পঠিতঃ- ৬৩৬
অনুকাব্য - ২ - একপাঞ্জা রম্য লিমেরিকস
অবস্থানঃ- (৫২) স্কোরঃ-৫.০৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৪, মন্তব্যঃ- ৭৫, পঠিতঃ- ৪৬৫
দু'দন্ড শান্তি নেই
অবস্থানঃ- (৫৫) স্কোরঃ-৪.৮৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৮৮, পঠিতঃ- ৫২২
নীলিমা বড় হারামী
অবস্থানঃ- (৫৮) স্কোরঃ-৪.৭৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৮৪, পঠিতঃ- ৬২৫
এরই নাম জীবন
অবস্থানঃ- (৬০) স্কোরঃ-৪.৬৩, প্রিয়ঃ- ১, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৬৪, পঠিতঃ- ৪১০
ঠিক কাব্য নয়: চিঠি
অবস্থানঃ- (৬২) স্কোরঃ-৪.৬১, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৪, মন্তব্যঃ- ৬০, পঠিতঃ- ৪৮৭
কেউ রাখেনা খেয়াল তাদের... (গান)
অবস্থানঃ- (৬৩) স্কোরঃ-৪.৬০, প্রিয়ঃ- ২, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৭৩, পঠিতঃ- ৪৬৯
খোলো তোমার ভালবাসার জানালা
অবস্থানঃ- (৬৫) স্কোরঃ-৪.৫৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ১০৫, পঠিতঃ- ১২৬৬
বেদনা বোঝনি
অবস্থানঃ- (৬৬) স্কোরঃ-৪.৫৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৫, মন্তব্যঃ- ৫২, পঠিতঃ- ২৮৫
সময় নীরু এবং বিভ্রম
অবস্থানঃ- (৭০) স্কোরঃ-৪.৫৩, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৫৪, পঠিতঃ- ৩১৫
সাঁতার!
অবস্থানঃ- (৭১) স্কোরঃ-৪.৪৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৪, মন্তব্যঃ- ৫৬, পঠিতঃ- ২৮৫
বিব্রতবোধ
অবস্থানঃ- (৭২) স্কোরঃ-৪.৪৫, প্রিয়ঃ- ১, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৫৮, পঠিতঃ- ৩৭০
জলকাব্য- ১৯ - কায়াতট ফেনিল
অবস্থানঃ- (৭৮) স্কোরঃ-৪.২৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৪, মন্তব্যঃ- ৪৮, পঠিতঃ- ৩৫৬
কবিতার মতই জীবন....
অবস্থানঃ- (৮৩) স্কোরঃ-৪.১০, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৫০, পঠিতঃ- ২৪০
বৃষ্টি শিহরণ ।
অবস্থানঃ- (৮৪) স্কোরঃ-৪.১০, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৫০, পঠিতঃ- ২০৫
এক থালা ভাত দে
অবস্থানঃ- (৮৯) স্কোরঃ-৩.৯৯, প্রিয়ঃ- ১, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৫৬, পঠিতঃ- ৩০৩
কবিতা রচতে গিয়ে
অবস্থানঃ- (৯০) স্কোরঃ-৩.৯৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৫২, পঠিতঃ- ২২০
ফেঁসে গেছি কথার ফাঁপরে
অবস্থানঃ- (৯৬) স্কোরঃ-৩.৮২, প্রিয়ঃ- ০, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৪৭, পঠিতঃ- ২৫৯
মরীচিকা প্রেম
অবস্থানঃ- (১০০) স্কোরঃ-৩.৭৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৪৬, পঠিতঃ- ২৩৫
শব্দহীন, স্বপ্নহীন প্রতিদিন ডুবছি এ নগরে
অবস্থানঃ- (১০২) স্কোরঃ-৩.৭৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৩৮, পঠিতঃ- ৪১৩
তীব্র এক অনুভবের আকাঙ্ক্ষা ।
অবস্থানঃ- (১০৩) স্কোরঃ-৩.৭৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৩৮, পঠিতঃ- ৩৪৭
মাতাল করা ধাঁধার আয়োজনে..........
অবস্থানঃ- (১০৪) স্কোরঃ-৩.৭৪, প্রিয়ঃ- ১, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৪৮, পঠিতঃ- ২৪৯
প্রত্যাখ্যান
অবস্থানঃ- (১০৫) স্কোরঃ-৩.৭৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৩৮, পঠিতঃ- ২০৮
আমেরিকা যেভাবে চুপ, ভবিষ্যতে ভংয়কর কিছু ঘটবে বিশ্বে
অবস্থানঃ- (১০৬) স্কোরঃ-৩.৭২, প্রিয়ঃ- ১, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৮০, পঠিতঃ- ১০৮০
অতৃপ্ত বৃষ্টিতে ভুল ছিল জলের বর্ণনা
অবস্থানঃ- (১০৭) স্কোরঃ-৩.৬৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৪২, পঠিতঃ- ২৫৩
শূন্য পরাগ।
অবস্থানঃ- (১১১) স্কোরঃ-৩.৬৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৪৮, পঠিতঃ- ২৩৬
ঈদে বাড়ি যাচ্ছি মা, যে বাড়ির ঠিকানা তোমার জন্য বদলে গিয়েছে
অবস্থানঃ- (১১৩) স্কোরঃ-৩.৬০, প্রিয়ঃ- ০, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৪০, পঠিতঃ- ২১৬
ও সাথীরে আয়রে ছুটে আয়...
অবস্থানঃ- (১২৮) স্কোরঃ-৩.৪৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৩৪, পঠিতঃ- ৬৫২
জলকাব্য -২০- নিঃস্ব লহরী
অবস্থানঃ- (১৩১) স্কোরঃ-৩.৩৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৫২, পঠিতঃ- ৩১০
নোঙ্গর
অবস্থানঃ- (১৩৩) স্কোরঃ-৩.৩৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৩৮, পঠিতঃ- ৩০৫
সাধের সময় যায় বিফলে
অবস্থানঃ- (১৩৫) স্কোরঃ-৩.৩২, প্রিয়ঃ- ০, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৩৭, পঠিতঃ- ৩৯৬
অগ্রিম জন্মজয়ন্তী ( আগামী দিন যদি না লিখতে পারি কবিতা !!!)
অবস্থানঃ- (১৩৬) স্কোরঃ-৩.৩১, প্রিয়ঃ- ১, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৪০, পঠিতঃ- ৪১৯
একটি নিষ্পাপ মৃত্যু
অবস্থানঃ- (১৪০) স্কোরঃ-৩.২৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৩৬, পঠিতঃ- ৪৩০
সনেট কবি
অবস্থানঃ- (১৪৫) স্কোরঃ-৩.২৩, প্রিয়ঃ- ১, লাইকঃ-৮, মন্তব্যঃ- ৪৪, পঠিতঃ- ২৫৭
হাত বাড়িয়ে
অবস্থানঃ- (১৪৬) স্কোরঃ-৩.২১, প্রিয়ঃ- ০, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৪০, পঠিতঃ- ৩৪২
আমার পাখি
অবস্থানঃ- (১৪৮) স্কোরঃ-৩.১৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-৮, মন্তব্যঃ- ৫২, পঠিতঃ- ৩৮৮
কবিতাঘর
অবস্থানঃ- (১৫৩) স্কোরঃ-৩.১২, প্রিয়ঃ- ০, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৪৪, পঠিতঃ- ২২০
মিনতি
অবস্থানঃ- (১৫৮) স্কোরঃ-৩.০৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-৮, মন্তব্যঃ- ৪৮, পঠিতঃ- ৩৯১
যা কিছু রচেছি প্রফুল্ল হিয়ায়
অবস্থানঃ- (১৬৪) স্কোরঃ-২.৯৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৩২, পঠিতঃ- ১৪৭
আমরা ভাগ হয়ে যাচ্ছি; ভেঙে যাচ্ছি
অবস্থানঃ- (১৬৮) স্কোরঃ-২.৮৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৩৬, পঠিতঃ- ১৭৪
অসুখ
অবস্থানঃ- (১৬৯) স্কোরঃ-২.৮৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ৪৯, পঠিতঃ- ২৮৯
নিয়তি
অবস্থানঃ- (১৭০) স্কোরঃ-২.৮৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ৪৯, পঠিতঃ- ২১৬
কবিতার ভর ©
অবস্থানঃ- (১৭৪) স্কোরঃ-২.৮৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ৪৮, পঠিতঃ- ২৭৭
পাগলী এখন মা হয়েছে
অবস্থানঃ- (১৭৬) স্কোরঃ-২.৭৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ৪৬, পঠিতঃ- ৪৭৩
শব্দের খেলা
অবস্থানঃ- (১৭৯) স্কোরঃ-২.৭৫, প্রিয়ঃ- ১, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৪৮, পঠিতঃ- ২৮২
যারা মানুষ নয়, এবং অমানুষ যারা
অবস্থানঃ- (১৮৩) স্কোরঃ-২.৭১, প্রিয়ঃ- ০, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৩০, পঠিতঃ- ৩৪৪
অতঃপর বন্যা ও কতিপয় অসংগতি
অবস্থানঃ- (১৮৪) স্কোরঃ-২.৭০, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ৪৩, পঠিতঃ- ৪০১
সুরাহা
অবস্থানঃ- (১৮৬) স্কোরঃ-২.৬৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-৮, মন্তব্যঃ- ৩৬, পঠিতঃ- ৩৪১
ও সাথী....জীবন নামে ডাকতে আমায় (গান)
অবস্থানঃ- (১৯২) স্কোরঃ-২.৬৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-৮, মন্তব্যঃ- ৩৪, পঠিতঃ- ৩২৮
হৃদয় গভীরে ভাবনার ধুম্র
অবস্থানঃ- (১৯৩) স্কোরঃ-২.৬৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-৮, মন্তব্যঃ- ৩৪, পঠিতঃ- ৩০৪
** তোমরা ছিলে নির্ভীক **
অবস্থানঃ- (১৯৫) স্কোরঃ-২.৬২, প্রিয়ঃ- ০, লাইকঃ-৮, মন্তব্যঃ- ৩৪, পঠিতঃ- ১৩২
সরোবর
অবস্থানঃ- (১৯৬) স্কোরঃ-২.৬০, প্রিয়ঃ- ০, লাইকঃ-৮, মন্তব্যঃ- ৩৩, পঠিতঃ- ৩৪২
*** অবুঝ হৃদয় ***
অবস্থানঃ- (১৯৯) স্কোরঃ-২.৫০, প্রিয়ঃ- ২, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৩০, পঠিতঃ- ২২০
সোনালি
অবস্থানঃ- (২০০) স্কোরঃ-২.৪৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ৩৬, পঠিতঃ- ১৫৮
বেদনা বিলাস!
অবস্থানঃ- (২০১) স্কোরঃ-২.৪৭, প্রিয়ঃ- ১, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৩২, পঠিতঃ- ৩৪৪
এই নাও মন পেতে গোলাপীর স্নিগ্ধতা (গদ্য কবিতা)
অবস্থানঃ- (২০২) স্কোরঃ-২.৪৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৪২, পঠিতঃ- ২৮৫
নাফরমান
অবস্থানঃ- (২০৫) স্কোরঃ-২.৪৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ৩৪, পঠিতঃ- ২৫৩
মগজ-কামড়ানো শব্দেরা যখন কবিতার ভেতর
অবস্থানঃ- (২০৭) স্কোরঃ-২.৪২, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ৩৪, পঠিতঃ- ১৫১
প্রত্যয়
অবস্থানঃ- (২০৯) স্কোরঃ-২.৩৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ৩৩, পঠিতঃ- ২৩৭
কি আসে যায়
অবস্থানঃ- (২১২) স্কোরঃ-২.৩৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৮, মন্তব্যঃ- ২৬, পঠিতঃ- ১৬১
দুখুমিয়া নামের এক বিপ্লবী কবি এবং তাঁর একগুচ্ছ কবিতা ও গান
অবস্থানঃ- (২১৫) স্কোরঃ-২.৩৪, প্রিয়ঃ- ১, লাইকঃ-৬, মন্তব্যঃ- ২৮, পঠিতঃ- ১৩৯
নিখিলেশ চল! শেষবারের মত পাশা খেলি
অবস্থানঃ- (২১৬) স্কোরঃ-২.৩২, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৪৪, পঠিতঃ- ২৩৭
ভুল বুঝাবুঝি
অবস্থানঃ- (২১৮) স্কোরঃ-২.২৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ২৯, পঠিতঃ- ২৫৪
বৃষ্টিতে ছুটে গিয়ে চুমু দিইনি বলে
অবস্থানঃ- (২২৩) স্কোরঃ-২.২৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ২৮, পঠিতঃ- ৩০৭
দু’নয়নের মনি
অবস্থানঃ- (২২৭) স্কোরঃ-২.২৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৩৪, পঠিতঃ- ৩২৩
প্রতিটা গভীর নিশীথে যে নারী আমাকে ডাকেন
অবস্থানঃ- (২৩৫) স্কোরঃ-২.১৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৩৮, পঠিতঃ- ২৭৪
কবিতা : এভাবে যেতে নেই
অবস্থানঃ- (২৪৩) স্কোরঃ-২.০৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ২২, পঠিতঃ- ১৯৯
প্রবাসীর দিনকাল
অবস্থানঃ- (২৪৫) স্কোরঃ-২.০৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ২২, পঠিতঃ- ১৩৩
এক যুগ ধরে আমি তোমাকে দেখি না //
অবস্থানঃ- (২৫৩) স্কোরঃ-১.৯৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ২৬, পঠিতঃ- ১৬৩
নিঃসঙ্গতা নেই
অবস্থানঃ- (২৫৫) স্কোরঃ-১.৯৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ২৫, পঠিতঃ- ১৩৬
কবিতার ভর © দুই
অবস্থানঃ- (২৬৪) স্কোরঃ-১.৯০, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৩০, পঠিতঃ- ১৭১
বিদায়ী চিৎকার
অবস্থানঃ- (২৬৭) স্কোরঃ-১.৮৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ১৬, পঠিতঃ- ১৩৫
সুবিবেচনা
অবস্থানঃ- (২৭০) স্কোরঃ-১.৮৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ২৮, পঠিতঃ- ২৬০
ঝাঁপ দাও হে নক্ষত্র - জাহিদ অনিক ভাল নেই
অবস্থানঃ- (২৭১) স্কোরঃ-১.৮৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ২৮, পঠিতঃ- ১৭৭
তুমি যাকে নীরবতা বল, আমি বলি বিভীষিকা!
অবস্থানঃ- (২৭৩) স্কোরঃ-১.৮৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ২১, পঠিতঃ- ২৭৯
প্রত্যাশা
অবস্থানঃ- (২৭৪) স্কোরঃ-১.৮৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৩৪, পঠিতঃ- ২৮৫
স্মরণে মরণ নাই
অবস্থানঃ- (২৭৯) স্কোরঃ-১.৭৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ২৬, পঠিতঃ- ১৩৯
আজ কিছুতেই যায় না মনের ভার, যায়না
অবস্থানঃ- (২৮৫) স্কোরঃ-১.৭৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ১৮, পঠিতঃ- ১৪৫
আসুন সবাই মিলে একটা গান লিখি...
অবস্থানঃ- (২৮৬) স্কোরঃ-১.৭০, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৩০, পঠিতঃ- ১১৬
চিঠি
অবস্থানঃ- (২৮৯) স্কোরঃ-১.৬৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ১৬, পঠিতঃ- ১৩৯

ইতিহাসঃ
মহারানী ভিক্টোরিয়া আর মুন্সী আব্দুল করিম এর প্রেম; ইতিহাসের এক অজানা অধ্যায়।
অবস্থানঃ- () স্কোরঃ-১০.৯২, প্রিয়ঃ- ১১, লাইকঃ-২১, মন্তব্যঃ- ১১৩, পঠিতঃ- ১৪৯২
১৯৭৯ সালে সন্ত্রাসী দল কর্তৃক ক্বাবা শরীফ দখল, মুসলিম ইতিহাসের এক অনালোচিত অধ্যায়।
অবস্থানঃ- () স্কোরঃ-৯.০৫, প্রিয়ঃ- ১২, লাইকঃ-১৬, মন্তব্যঃ- ৭৪, পঠিতঃ- ১৪৮৮
বাঙ্গালী জাতির অবিভক্ত স্বাধীন বাংলা তার ইতিহাস
অবস্থানঃ- (১৬৭) স্কোরঃ-২.৮৯, প্রিয়ঃ- ৪, লাইকঃ-৬, মন্তব্যঃ- ১৬, পঠিতঃ- ৩৫৪
স্পেনের কালাত আলহাম্বরা প্রাসাদের ইতিহাস
অবস্থানঃ- (১৯৭) স্কোরঃ-২.৫৬, প্রিয়ঃ- ১, লাইকঃ-৮, মন্তব্যঃ- ২২, পঠিতঃ- ২৪৪
দুই ভাইয়ের মধ্যে সংঘটিত হওয়া মঙ্গোল গৃহযুদ্ধের ইতিহাস
অবস্থানঃ- (২৮৮) স্কোরঃ-১.৬৮, প্রিয়ঃ- ২, লাইকঃ-৩, মন্তব্যঃ- ১৬, পঠিতঃ- ১৬২

ভ্রমণ ব্লগঃ
নেপাল ভ্রমন
অবস্থানঃ- (১৭) স্কোরঃ-৮.০৬, প্রিয়ঃ- ৬, লাইকঃ-১৮, মন্তব্যঃ- ৮৮, পঠিতঃ- ১১৫৭
বনে বাদাড়ে.....৬১
অবস্থানঃ- (৪০) স্কোরঃ-৫.৪৮, প্রিয়ঃ- ২, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৮৯, পঠিতঃ- ৫১৫
মালয়েশিয়ার পাথরের গুহা
অবস্থানঃ- (৫৯) স্কোরঃ-৪.৭২, প্রিয়ঃ- ১, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৬৭, পঠিতঃ- ৫৮৩
নিউইয়র্ক আমি এসে গেছি---(পর্বঃ- ১)--- (একখানা ভ্রমণ ব্লগ লেখার চেষ্টা)
অবস্থানঃ- (১৮৫) স্কোরঃ-২.৬৯, প্রিয়ঃ- ২, লাইকঃ-৬, মন্তব্যঃ- ২৯, পঠিতঃ- ১১২৩
⌂ ভ্রমণ» ঘুরে আসলাম নাটোরের চলনবিল (Chalan Beel) সিংড়া, নাটোর, রাজশাহী।
অবস্থানঃ- (১৮৯) স্কোরঃ-২.৬৭, প্রিয়ঃ- ১, লাইকঃ-৭, মন্তব্যঃ- ৩২, পঠিতঃ- ৩৮৪
জনমানবহীন এক ভূতুড়ে শহর: চীনের বেইহাই
অবস্থানঃ- (২২১) স্কোরঃ-২.২৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৩৫, পঠিতঃ- ৬২৮

ছবি ব্লগঃ
ফুলের রানী কামরুন্নাহার আপার ছাদ বাগানে একদিন
অবস্থানঃ- () স্কোরঃ-৯.১৬, প্রিয়ঃ- ৬, লাইকঃ-২১, মন্তব্যঃ- ১০৫, পঠিতঃ- ৬৫০
অনেকদিন পরে পোস্ট দিচ্ছি; পোস্ট ব্লক কাটাতে ফটো ব্লগ। হাসতে হাসতে পেট ব্যাথা হলে ডাক্তারের খরচ নিজ দায়িত্বে দিতে হপে!
অবস্থানঃ- (২৬) স্কোরঃ-৬.৪০, প্রিয়ঃ- ২, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ১০৬, পঠিতঃ- ১১১৪
» এলোমেলো কিছু ছবি...........
অবস্থানঃ- (৭৭) স্কোরঃ-৪.৩৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৬২, পঠিতঃ- ৩২৭১
শখের ফটোগ্রাফি (১২)- HDR পোস্ট প্রসেসিং
অবস্থানঃ- (৭৯) স্কোরঃ-৪.১৯, প্রিয়ঃ- ৪, লাইকঃ-১১, মন্তব্যঃ- ২৬, পঠিতঃ- ৪৪৭
একটু এলোমেলো কথা আর একটু প্রকৃতির ছবি
অবস্থানঃ- (১৩০) স্কোরঃ-৩.৩৭, প্রিয়ঃ- ১, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৪২, পঠিতঃ- ৫১৯
স্ট্রিট ফটোগ্রাফি-২
অবস্থানঃ- (১৫৭) স্কোরঃ-৩.০৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৩৫, পঠিতঃ- ৩৬৮
মাওয়া ঘাটের ছবি ব্লগ
অবস্থানঃ- (১৬২) স্কোরঃ-২.৯৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৩৯, পঠিতঃ- ৪৪৫
বিশ্বের কিছু বিস্ময় !!
অবস্থানঃ- (২১৩) স্কোরঃ-২.৩৫, প্রিয়ঃ- ১, লাইকঃ-৭, মন্তব্যঃ- ২১, পঠিতঃ- ৮২৬

ব্লগিংঃ
''শুভ জন্মদিন'' কবি কাজী ফাতেমা ছবি
অবস্থানঃ- (১০) স্কোরঃ-৮.৯৯, প্রিয়ঃ- ৬, লাইকঃ-১৮, মন্তব্যঃ- ১১৯, পঠিতঃ- ৮০০
''শুভ জন্মদিন'' শায়মাপু
অবস্থানঃ- (১১) স্কোরঃ-৮.৯০, প্রিয়ঃ- ৬, লাইকঃ-১৭, মন্তব্যঃ- ১২৩, পঠিতঃ- ৫৮০
সহায়তামূলক পোষ্ট; সামুতে স্ট্র্যাগলিং নতুন ব্লগারদের কমন পাঁচটি প্রশ্নের উত্তর । নতুন ব্লগারদের দৃষ্টি আকর্ষন করছি। (পর্ব ২)
অবস্থানঃ- (২২) স্কোরঃ-৬.৮৫, প্রিয়ঃ- ৩, লাইকঃ-১৫, মন্তব্যঃ- ৯৮, পঠিতঃ- ৫৭৪
দুঃখ-সাম্রাজ্যের সাম্রাজ্ঞী
অবস্থানঃ- (২৫) স্কোরঃ-৬.৪১, প্রিয়ঃ- ৩, লাইকঃ-১৭, মন্তব্যঃ- ৭০, পঠিতঃ- ৬৩৩
বাঘের গর্জনে প্রকম্পিত বিশ্ব- অস্ট্রেলিয়াকে হারালো বাংলাদেশ।
অবস্থানঃ- (৩২) স্কোরঃ-৫.৮৫, প্রিয়ঃ- ১, লাইকঃ-২১, মন্তব্যঃ- ৪৪, পঠিতঃ- ১২৭২
ব্লগিং নিয়ে ব্লগিং: পাসওয়ার্ড/লগিন সমস্যাকে জয় করে পুনরায় ফিরে আসার কী মানে হতে পারে?
অবস্থানঃ- (৩৬) স্কোরঃ-৫.৫৫, প্রিয়ঃ- ৩, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৬৮, পঠিতঃ- ৪৯৫
সামু ব্লগ ও ব্লগাদের যাবতীয় সমস্যা, ও বর্তমান পরিস্থিতি নিয়ে খোলামেলা আলোচনা। সহব্লগার ও কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষন!
অবস্থানঃ- (৩৭) স্কোরঃ-৫.৫৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৪, মন্তব্যঃ- ৯১, পঠিতঃ- ৮০৬
কানাডায় আসার সহজ পথ ........ তরল, কঠিন কিংবা বায়বীয় ... পর্ব:২
অবস্থানঃ- (৫৪) স্কোরঃ-৫.০২, প্রিয়ঃ- ৫, লাইকঃ-৭, মন্তব্যঃ- ৭০, পঠিতঃ- ৯৪৭
এ ট্রিবিউট টু লিজেন্ড নায়করাজ রাজ্জাক!!!
অবস্থানঃ- (৬১) স্কোরঃ-৪.৬২, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৭, মন্তব্যঃ- ৩০, পঠিতঃ- ১২২৬
তোমার দিলকি দয়া হয় না ! ! !
অবস্থানঃ- (৬৪) স্কোরঃ-৪.৫৮, প্রিয়ঃ- ১, লাইকঃ-৮, মন্তব্যঃ- ৮৯, পঠিতঃ- ৫৩৫
ঢাকা ‘পৃথিবীর সেই বিরল শহরে’ রূপ নিচ্ছে যেখানে গাড়ির প্রয়োজন থাকবে না!
অবস্থানঃ- (৭৪) স্কোরঃ-৪.৩৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৬৫, পঠিতঃ- ৭৩৮
আওয়ামীলীগ এবং বঙ্গবন্ধু কে নিয়ে আমার হাইব্রিড ভাবনা।
অবস্থানঃ- (৯২) স্কোরঃ-৩.৯৪, প্রিয়ঃ- ১, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৬১, পঠিতঃ- ৬১০
সকল ব্লগার বন্ধুকে ধন্যবাদ
অবস্থানঃ- (৯৪) স্কোরঃ-৩.৮৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৬১, পঠিতঃ- ২৮২
শিক্ষিতরা কেন রাজনীতিতে এক হতে পারছেন না?
অবস্থানঃ- (৯৯) স্কোরঃ-৩.৭৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৮৬, পঠিতঃ- ৬৪১
ব্লগে কিছু ব্লগার নামের ভাইরাস ডুকছে মডারেট ভাই প্লীজ অ্যান্টিভাইরাস দিন
অবস্থানঃ- (১০৮) স্কোরঃ-৩.৬৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৫৫, পঠিতঃ- ৫৯৮
যেখানেই যাই, যতো দূরেই যাই (সামুর দরবারে প্রত্যাবর্তনের গল্প)
অবস্থানঃ- (১১০) স্কোরঃ-৩.৬৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-৮, মন্তব্যঃ- ৬৮, পঠিতঃ- ৪৩৯
প্রিয় সামুর চেনা জানা নতুন পুরাতন সকল ব্লগার বন্ধুরা কেমন আছেন?
অবস্থানঃ- (১১২) স্কোরঃ-৩.৬১, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৮০, পঠিতঃ- ৪১৫
প্রসঙ্গ লেখা চুরি, সমবেদনা জানবেন ব্লগার মহাশয়! চোরের নয়দিন হলেও, গৃহস্থের একদিন বলে একটা কথা আছে তো .....
অবস্থানঃ- (১১৪) স্কোরঃ-৩.৫৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ৭২, পঠিতঃ- ১০৯০
বিদেশে উচ্চ শিক্ষা : প্রতারিত স্বপ্ন আর কনসালটেন্সির বাস্তবতা : আর আপনার করনীয়
অবস্থানঃ- (১২১) স্কোরঃ-৩.৫১, প্রিয়ঃ- ৫, লাইকঃ-৭, মন্তব্যঃ- ২০, পঠিতঃ- ৭০৩
** বন্ধু-বন্ধুত্ব এবং কিছু কথা **
অবস্থানঃ- (১২২) স্কোরঃ-৩.৫০, প্রিয়ঃ- ০, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৪৩, পঠিতঃ- ৩৫৯
উষ্ঠা মারি প্রেমের কপালে!
অবস্থানঃ- (১২৩) স্কোরঃ-৩.৪৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ৬৮, পঠিতঃ- ৬২০
তুমি কি আমার বন্ধু হবে ????
অবস্থানঃ- (১২৫) স্কোরঃ-৩.৪৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৮১, পঠিতঃ- ৭৩১
শেখ হাসিনা নিজকে পরীক্ষা করে দেখতে পারেন
অবস্থানঃ- (১২৯) স্কোরঃ-৩.৪১, প্রিয়ঃ- ১, লাইকঃ-৩, মন্তব্যঃ- ৮৩, পঠিতঃ- ৯৩৮
ব্যক্তিগত দান খয়রাত দারিদ্রতা বিমোচনে যথেষ্ট নয়
অবস্থানঃ- (১৪১) স্কোরঃ-৩.২৬, প্রিয়ঃ- ১, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৬৫, পঠিতঃ- ৪৯৬
ব্লগ ব্লগার এবং সামু
অবস্থানঃ- (১৪৩) স্কোরঃ-৩.২৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৬৮, পঠিতঃ- ৫১৪
১৮১৫ সালের ১৮ জুন বেলজিয়ামের সংগঠিত হওয়া ওয়াটারলুর যুদ্ধ
অবস্থানঃ- (১৪৪) স্কোরঃ-৩.২৪, প্রিয়ঃ- ৫, লাইকঃ-৬, মন্তব্যঃ- ১৮, পঠিতঃ- ২১৭
'সালাম সালাম হাজার সালাম'-এর অমর কণ্ঠশিল্পী আব্দুল জব্বার আর নেই
অবস্থানঃ- (১৫০) স্কোরঃ-৩.১৪, প্রিয়ঃ- ২, লাইকঃ-৭, মন্তব্যঃ- ৩৮, পঠিতঃ- ২৩৬
প্রধান বিচারপতির সাথে আসলেই কি সরকারের দ্বন্দ্ব আছে? (শেষ পর্ব)
অবস্থানঃ- (১৫১) স্কোরঃ-৩.১৪, প্রিয়ঃ- ৪, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৩০, পঠিতঃ- ১৮৭৮
দেবতা মুজিব নাকি শয়তান মুজিবঃ কল্পনা এবং বাস্তবতা
অবস্থানঃ- (১৫২) স্কোরঃ-৩.১৩, প্রিয়ঃ- ৩, লাইকঃ-৮, মন্তব্যঃ- ২০, পঠিতঃ- ১৪৫৩
যে আল্লাহকে অস্বীকার করে তার সাথে আমার কোন সখ্যতা নেই।
অবস্থানঃ- (১৫৬) স্কোরঃ-৩.০৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৩৫, পঠিতঃ- ৪৭১
আজ আমার দুই বর্ষপূতিতে সামহোয়্যারইন ব্লগের সকল অ্যাডমিনগণ এবং সহ ব্লগারবৃন্দদের শুভেচ্ছা জানাই
অবস্থানঃ- (১৬৩) স্কোরঃ-২.৯৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ৫২, পঠিতঃ- ১৯৬
ইহা একটি হেল্প পুস্ট
অবস্থানঃ- (১৭৩) স্কোরঃ-২.৮৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৬৮, পঠিতঃ- ৬০৫
সময়, এক বয়সখেকো রাক্ষস
অবস্থানঃ- (১৭৭) স্কোরঃ-২.৭৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৮, মন্তব্যঃ- ৩৯, পঠিতঃ- ৪৯০
দিনাজপুরে ফ্লাশ ফ্লাড ও সোনাভানের ৪ ছেলেমেয়ের মৃ্ত্যু
অবস্থানঃ- (১৯১) স্কোরঃ-২.৬৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-২, মন্তব্যঃ- ৭৪, পঠিতঃ- ৬০৯
আসুন, জেনে নিই পবিত্র কুরআনের মজার পরিসংখ্যান- ২
অবস্থানঃ- (২০৬) স্কোরঃ-২.৪২, প্রিয়ঃ- ৪, লাইকঃ-৪, মন্তব্যঃ- ১৪, পঠিতঃ- ১৭৭
এটা সেই পবিত্র স্থান যেখানে মুসা (আঃ) নবুয়ত লাভ করেন
অবস্থানঃ- (২১০) স্কোরঃ-২.৩৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-৮, মন্তব্যঃ- ২৬, পঠিতঃ- ৪২৩
বউটার জাপান ভ্রমণে প্রচণ্ড অনীহা!!!!!
অবস্থানঃ- (২২৪) স্কোরঃ-২.২৪, প্রিয়ঃ- ১, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৩১, পঠিতঃ- ৪১৯
প্রিয় সহ ব্লগার শায়মা হককে জন্মদিনের অফুরন্ত শুভেচ্ছা
অবস্থানঃ- (২২৬) স্কোরঃ-২.২৩, প্রিয়ঃ- ১, লাইকঃ-৩, মন্তব্যঃ- ৪৪, পঠিতঃ- ৪৮৮
আমাকে আমার মত থাকতে দাও।
অবস্থানঃ- (২২৮) স্কোরঃ-২.২২, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৩৪, পঠিতঃ- ২৩৬
::::::: অপ্সরাআপু ,নাফিস ইফতেখার এবং একরামুল হক শামীম ভাইয়ারঃ শুভ জন্মদিন আজ ::::::
অবস্থানঃ- (২৩১) স্কোরঃ-২.২১, প্রিয়ঃ- ১, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৩০, পঠিতঃ- ৩৬৩
মেয়েদের স্বর্ন প্রীতি !
অবস্থানঃ- (২৩২) স্কোরঃ-২.২১, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৪০, পঠিতঃ- ৩৫০
বেলাশেষের গান
অবস্থানঃ- (২৩৩) স্কোরঃ-২.২০, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৪০, পঠিতঃ- ২১০
রোলস রয়েসের উপর ...
অবস্থানঃ- (২৩৬) স্কোরঃ-২.১৪, প্রিয়ঃ- ১, লাইকঃ-৭, মন্তব্যঃ- ১৪, পঠিতঃ- ৭৬২
সৌদিআরব কি মানুষ বাস করে !
অবস্থানঃ- (২৩৮) স্কোরঃ-২.১২, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৩০, পঠিতঃ- ১০১৫
মন যা বলে তা বকি
অবস্থানঃ- (২৪০) স্কোরঃ-২.০৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৩, মন্তব্যঃ- ৪৯, পঠিতঃ- ২৭৯
দোস্ত, দহনে আছিস নাকি তারা গুনিস!
অবস্থানঃ- (২৪৪) স্কোরঃ-২.০৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ২২, পঠিতঃ- ১৬২
আপাতঃ দৃষ্টিতে নোটিফিকেশন সমস্যার সমাধান হয়েছে বলে মনে হচ্ছেঃ ব্লগ কর্তৃপক্ষকে ধন্যবাদ।
অবস্থানঃ- (২৪৮) স্কোরঃ-২.০৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-৩, মন্তব্যঃ- ৪৮, পঠিতঃ- ২১৪
অন্ধকার পৃথিবী
অবস্থানঃ- (২৫০) স্কোরঃ-২.০২, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৩৪, পঠিতঃ- ২১৩
বন্যাদুর্গতদের সাহায্যে এগিয়ে আসার আহ্বান।
অবস্থানঃ- (২৫২) স্কোরঃ-১.৯৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ২৬, পঠিতঃ- ২৮৬
ঐতিহাসিক সেই পর্বত যেখানে নুহের মহাপ্লাবনকালীন হযরত নুহ (আঃ) এর নৌকা সংরক্ষিত আছে বলে বিশ্বাস করা হয়
অবস্থানঃ- (২৫৪) স্কোরঃ-১.৯৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৩২, পঠিতঃ- ৩৫৪
আজ বীরশ্রেষ্ঠ মতিউর রহমান এর শাহাদাত বার্ষিকী
অবস্থানঃ- (২৫৯) স্কোরঃ-১.৯৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ২৪, পঠিতঃ- ২৬৭
বিজ্ঞান এর অপর নাম সুস্থ মানুষকে মৃত্যুর দিকে ঠেলে দেওয়া
অবস্থানঃ- (২৬০) স্কোরঃ-১.৯২, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৩৭, পঠিতঃ- ৪০৩
যে ছবিটি কখনোই ফেসবুকে পোষ্ট করবেন না
অবস্থানঃ- (২৬১) স্কোরঃ-১.৯১, প্রিয়ঃ- ১, লাইকঃ-৫, মন্তব্যঃ- ২০, পঠিতঃ- ৪২৫
জ. ই মামুনের চরম ধৃষ্টতাপূর্ণ মন্তব্যের জবাব....
অবস্থানঃ- (২৬৬) স্কোরঃ-১.৯০, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৩৬, পঠিতঃ- ৭৭২
হত্যা হত্যাই, ধর্মীয় হলেও সেটি আড়ালেই করা উচিৎ
অবস্থানঃ- (২৭২) স্কোরঃ-১.৮৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-৩, মন্তব্যঃ- ৪১, পঠিতঃ- ৪৩২
বাঙালীরা বিদেশ যায় কেনো
অবস্থানঃ- (২৭৬) স্কোরঃ-১.৮০, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৩৩, পঠিতঃ- ৬০৯
স্বাধীনতার স্থপতি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবসে আমাদের শ্রদ্ধাঞ্জলি
অবস্থানঃ- (২৮২) স্কোরঃ-১.৭৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ১২, পঠিতঃ- ১৯৯
চিঠির লিপি
অবস্থানঃ- (২৮৪) স্কোরঃ-১.৭৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ২৫, পঠিতঃ- ১৪৪
-অপ্রকাশযোগ্য যৌন হয়রানি!-
অবস্থানঃ- (২৮৭) স্কোরঃ-১.৬৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-২, মন্তব্যঃ- ৪২, পঠিতঃ- ১৫১২
যমুনা সেতুর উপর দিয়ে ট্রেন যাত্রা
অবস্থানঃ- (২৯৪) স্কোরঃ-১.৬৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ২৮, পঠিতঃ- ৫০২
স্বর্গের পাহারাদার ঐরাবত
অবস্থানঃ- (৩০১) স্কোরঃ-১.৬২, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ১৪, পঠিতঃ- ১৭৮

গল্পঃ
একটি সেমি ১৮+ কল্পকাহিনী
অবস্থানঃ- (১২) স্কোরঃ-৮.৭৫, প্রিয়ঃ- ৪, লাইকঃ-২৪, মন্তব্যঃ- ৯১, পঠিতঃ- ১০৪৬
পিশাচ গল্প, কিছু সত্যি, কিছু কল্পনা
অবস্থানঃ- (২৪) স্কোরঃ-৬.৭৬, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৯, মন্তব্যঃ- ৮৮, পঠিতঃ- ১১৮৭
কালো যাদুকর এবং একটি কালো গোলাপ
অবস্থানঃ- (২৯) স্কোরঃ-৬.১১, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৫, মন্তব্যঃ- ৯৩, পঠিতঃ- ৭৫৮
একজন জরিনার বা অন্য কারো গল্প..............
অবস্থানঃ- (৩০) স্কোরঃ-৫.৯৫, প্রিয়ঃ- ২, লাইকঃ-১৫, মন্তব্যঃ- ৭৮, পঠিতঃ- ৫১৮
আবহমানকাল (২য় পর্ব )
অবস্থানঃ- (৩৩) স্কোরঃ-৫.৭৮, প্রিয়ঃ- ৮, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৩৯, পঠিতঃ- ৩৩০
কেউ একজন ভেসে ছিল, ভরদুপুরে......
অবস্থানঃ- (৩৮) স্কোরঃ-৫.৫২, প্রিয়ঃ- ২, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৭৭, পঠিতঃ- ৭৩০
আগে তো রাগ কমা
অবস্থানঃ- (৪২) স্কোরঃ-৫.৪২, প্রিয়ঃ- ১, লাইকঃ-৮, মন্তব্যঃ- ১১৭, পঠিতঃ- ৫২০
একছত্র বিষাদমেঘ
অবস্থানঃ- (৬৭) স্কোরঃ-৪.৫৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৬, মন্তব্যঃ- ৪৫, পঠিতঃ- ৪৪৯
উদাস মাঝি
অবস্থানঃ- (৮২) স্কোরঃ-৪.১৬, প্রিয়ঃ- ২, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৮৫, পঠিতঃ- ৪০৩
বিভিন্ন উৎস হতে প্রাপ্ত কয়েকটা ভাববাদী গল্প
অবস্থানঃ- (৮৬) স্কোরঃ-৪.০৫, প্রিয়ঃ- ৪, লাইকঃ-১০, মন্তব্যঃ- ২৮, পঠিতঃ- ৪১৬
দর্শক
অবস্থানঃ- (৯৫) স্কোরঃ-৩.৮৩, প্রিয়ঃ- ১, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৪৪, পঠিতঃ- ৪০৯
তৃণা!
অবস্থানঃ- (১০১) স্কোরঃ-৩.৭৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৬৫, পঠিতঃ- ৫২৮
গল্প বৃষ্টির দিনে
অবস্থানঃ- (১১৭) স্কোরঃ-৩.৫৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৪৪, পঠিতঃ- ৫৫১
অণু গল্পঃ মুখোপাধ্যায়েরা মাঝেমধ্যেই গেয়ে ওঠেন
অবস্থানঃ- (১২৪) স্কোরঃ-৩.৪৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৪৮, পঠিতঃ- ৪৬৩
গল্পঃ কিসমতের ভাগ্য
অবস্থানঃ- (১২৭) স্কোরঃ-৩.৪৪, প্রিয়ঃ- ১, লাইকঃ-৮, মন্তব্যঃ- ৫১, পঠিতঃ- ৩০৯
চারটি পরমানু গল্প
অবস্থানঃ- (১৩২) স্কোরঃ-৩.৩৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৪৫, পঠিতঃ- ৪৭০
একটি অরাজনৈতিক প্রেম
অবস্থানঃ- (১৩৭) স্কোরঃ-৩.৩১, প্রিয়ঃ- ১, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৪০, পঠিতঃ- ৩৪৩
বিশ্বের অবিশ্বাস্য কিছু অলৌকিক ও উদ্ভট ঘটনা
অবস্থানঃ- (১৬০) স্কোরঃ-৩.০১, প্রিয়ঃ- ৪, লাইকঃ-৬, মন্তব্যঃ- ২০, পঠিতঃ- ৪৯০
অনু-গল্পঃ তৃষা
অবস্থানঃ- (১৮১) স্কোরঃ-২.৭২, প্রিয়ঃ- ২, লাইকঃ-৮, মন্তব্যঃ- ১৬, পঠিতঃ- ১৯৬৯
খারাপ মেয়ে
অবস্থানঃ- (১৮৮) স্কোরঃ-২.৬৭, প্রিয়ঃ- ১, লাইকঃ-৮, মন্তব্যঃ- ২৫, পঠিতঃ- ৯১১
সম্পর্কে টানাপোড়ন এবং একটি সুইসাইড নোট
অবস্থানঃ- (২১৪) স্কোরঃ-২.৩৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৫১, পঠিতঃ- ৬৫১
একজন নির্যাতিত পুরুষ (পর্ব-এক)
অবস্থানঃ- (২৪৭) স্কোরঃ-২.০৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-৩, মন্তব্যঃ- ৪৮, পঠিতঃ- ৪৯৩
খাঁচার পাখি, বনের পাখি ( ছোট গল্প)
অবস্থানঃ- (২৬২) স্কোরঃ-১.৯০, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৩০, পঠিতঃ- ২৩৮
প্রৌঢ়ত্বের যাত্রা
অবস্থানঃ- (২৭৫) স্কোরঃ-১.৮০, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ২০, পঠিতঃ- ১৪৫
অসমাপ্ত প্রেমের গল্প।।।
অবস্থানঃ- (২৯০) স্কোরঃ-১.৬৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ২৯, পঠিতঃ- ২৫১
গল্পঃ ভূত-বিভ্রাট
অবস্থানঃ- (২৯৫) স্কোরঃ-১.৬৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ২৮, পঠিতঃ- ৪২৬

রম্যঃ
রম্যরচনাঃ বাচ্চা ভয়ংকর
অবস্থানঃ- (৫১) স্কোরঃ-৫.০৭, প্রিয়ঃ- ৩, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৫২, পঠিতঃ- ৪১৩
মুরগীর FB স্ট্যাটাস !!
অবস্থানঃ- (১৩৮) স্কোরঃ-৩.৩০, প্রিয়ঃ- ০, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৪৩, পঠিতঃ- ৬১৪
হিরোজ অফ সামু
অবস্থানঃ- (১৭২) স্কোরঃ-২.৮৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৫৫, পঠিতঃ- ৩৯৭
শিক্ষিত আয়না বাজী ।। হাসির গল্প ।।
অবস্থানঃ- (২০৪) স্কোরঃ-২.৪৪, প্রিয়ঃ- ১, লাইকঃ-৯, মন্তব্যঃ- ১১, পঠিতঃ- ৫২৩
পন্ডিতের বউ (রম্য)
অবস্থানঃ- (২০৮) স্কোরঃ-২.৪২, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৪৭, পঠিতঃ- ৫৮০
রম্য: প্রেম বনাম ঘুম
অবস্থানঃ- (২৭৮) স্কোরঃ-১.৭৮, প্রিয়ঃ- ১, লাইকঃ-৫, মন্তব্যঃ- ১৬, পঠিতঃ- ২৪৮

সমসাময়িকঃ
ষ্টপ জেনোসাইড ...
অবস্থানঃ- (১৫) স্কোরঃ-৮.২১, প্রিয়ঃ- ২, লাইকঃ-২৩, মন্তব্যঃ- ১০০, পঠিতঃ- ৬৬৪
ধর্ষিত হওয়া এবং ধর্ষকের স্ত্রী ও আত্নীয় কর্তৃক নির্যাতিতা ও তার মায়ের মাথা ন্যাড়া করে দেওয়া: রাষ্ট্রও ধর্ষকের সহযোগী নয়...
অবস্থানঃ- (১২০) স্কোরঃ-৩.৫২, প্রিয়ঃ- ০, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৫০, পঠিতঃ- ১০৮২
নির্বাচনের আগে অকারণ বিতর্কে জড়ালেন শেখ হাসিনা
অবস্থানঃ- (১৩৯) স্কোরঃ-৩.৩০, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৭৬, পঠিতঃ- ৮৫২
বন্যার পদধ্বনি
অবস্থানঃ- (১৪৯) স্কোরঃ-৩.১৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৩২, পঠিতঃ- ৩৬২
ধর্ষণকারী, অপহরণকারী ও খুনিদের ক্রসফায়ারে দিন, দেশ ঠান্ডা হয়ে যাবে
অবস্থানঃ- (১৫৪) স্কোরঃ-৩.০৯, প্রিয়ঃ- ২, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৫৬, পঠিতঃ- ৬০০
রোহিংগারা গেরিলা যুদ্ধে গেছে; মনে হয়, রোহিংগারা মুছে যাবে
অবস্থানঃ- (১৬৬) স্কোরঃ-২.৯০, প্রিয়ঃ- ০, লাইকঃ-৩, মন্তব্যঃ- ৭৬, পঠিতঃ- ৭৬৭
রোহিংগারা কেন বাংলাদেশে আসে, অন্য দেশে যায় না?
অবস্থানঃ- (১৭১) স্কোরঃ-২.৮৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-৩, মন্তব্যঃ- ৭৫, পঠিতঃ- ৬৬২
বিশ্ব পারমানবিক যুদ্ধের বেশ কাছাকাছি
অবস্থানঃ- (১৭৫) স্কোরঃ-২.৮০, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৬৬, পঠিতঃ- ৯৩৯
মানবতার টানে.... (বন্যার্তদের সাহায্য করুন)
অবস্থানঃ- (১৯৪) স্কোরঃ-২.৬২, প্রিয়ঃ- ০, লাইকঃ-৮, মন্তব্যঃ- ৩৪, পঠিতঃ- ১৫৯
এই জন্যই আমরা সভ্য দেশ হতে পারবো না...
অবস্থানঃ- (১৯৮) স্কোরঃ-২.৫২, প্রিয়ঃ- ২, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৩৭, পঠিতঃ- ৬১২
বাংলাদেশের রাঙামাটি ও পার্বত্য এলকায় সাম্প্রতিক ভূমিধসের কারণ ও ক্ষয়ক্ষতি এবং ভূমিধস প্রতিরোধে করনীয়
অবস্থানঃ- (২২০) স্কোরঃ-২.২৭, প্রিয়ঃ- ১, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৩২, পঠিতঃ- ৪৬৩
বানভাসি মানুষ :: ঘুড়ি ত্রাণ সহায়তা ২০১৭
অবস্থানঃ- (২৪১) স্কোরঃ-২.০৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ২৯, পঠিতঃ- ১৭০
আমার বিশ্লেষণঃ কোরিয়া আমেরিকা আনবিক যুদ্ধ (?).....
অবস্থানঃ- (২৪২) স্কোরঃ-২.০৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৪২, পঠিতঃ- ৬২৪
বাংলাদেশের বন্যার সার্বিক পরিস্থিতির মারাত্মক অবনতির দিকে
অবস্থানঃ- (২৫৬) স্কোরঃ-১.৯৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ১৮, পঠিতঃ- ২৬৪
নতুন করে রোহিঙ্গা ইস্যু : বাংলাদেশকে সাবধান হতে হবে এখনই
অবস্থানঃ- (২৫৮) স্কোরঃ-১.৯৩, প্রিয়ঃ- ১, লাইকঃ-৩, মন্তব্যঃ- ৩৪, পঠিতঃ- ৪৮৫
চীনাদের আসল ভুমিকা আমেরিকা বুঝতে পেরেছে, কিছু বলছে না
অবস্থানঃ- (২৬৮) স্কোরঃ-১.৮৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৩, মন্তব্যঃ- ৪২, পঠিতঃ- ৮৭১
প্রধান বিচারপতির সাথে আসলেই কি সরকারের দ্বন্দ্ব আছে? (দ্বিতীয় পর্ব)
অবস্থানঃ- (২৭৭) স্কোরঃ-১.৮০, প্রিয়ঃ- ১, লাইকঃ-৪, মন্তব্যঃ- ২৩, পঠিতঃ- ৩৪৫
নারীর শরীর লোভনীয় খাদ্য
অবস্থানঃ- (২৯৮) স্কোরঃ-১.৬৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ২১, পঠিতঃ- ৩৩৪
রোহিঙ্গাদের লাত্থি মেরে বের করে দাও। কারন -
অবস্থানঃ- (২৯৯) স্কোরঃ-১.৬৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ২৬, পঠিতঃ- ২৭৩০
এদেশে ধর্ষণ থামবেনা
অবস্থানঃ- (৩০০) স্কোরঃ-১.৬৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-৩, মন্তব্যঃ- ৩৪, পঠিতঃ- ৫০৭

বিতর্ক/ক্যাচাল/আড্ডাঃ
মুসলিম বিদ্বেষী এক পিশাচের মিথ্যাচারের নমুনা!
অবস্থানঃ- (১৮০) স্কোরঃ-২.৭৩, প্রিয়ঃ- ১, লাইকঃ-৯, মন্তব্যঃ- ২০, পঠিতঃ- ১২৯৪

বিজ্ঞানঃ
বিজ্ঞানের চমক: প্রথম মানব ভ্রুন এডিটিং (নিরাপদে)
অবস্থানঃ- (১৮৭) স্কোরঃ-২.৬৯, প্রিয়ঃ- ৩, লাইকঃ-৩, মন্তব্যঃ- ৩৯, পঠিতঃ- ৭৬১
ষ্টিফেন ডব্লিউ হকিং এর কেচ্ছা কাহিনী এবং সর্বশক্তিমান-সর্বজ্ঞানীর জগৎ-পর্ব ৩
অবস্থানঃ- (২৬৯) স্কোরঃ-১.৮৭, প্রিয়ঃ- ২, লাইকঃ-৩, মন্তব্যঃ- ২২, পঠিতঃ- ৩১৫
একজন গোপালভাঁড় বিজ্ঞানী, জর্জ গ্যামো।
অবস্থানঃ- (২৮১) স্কোরঃ-১.৭৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৩২, পঠিতঃ- ৩৬৫
ষ্টিফেন ডব্লিউ হকিং এর কেচ্ছা কাহিনী এবং সর্বশক্তিমান-সর্বজ্ঞানীর জগৎ-পর্ব ৫
অবস্থানঃ- (২৮৩) স্কোরঃ-১.৭৫, প্রিয়ঃ- ৩, লাইকঃ-২, মন্তব্যঃ- ১৫, পঠিতঃ- ২০৬

সিনেমাঃ
হাই, আমি প্যারিশ শাই, আমি কি আপনার একটি ছবি তুলতে পারি?
অবস্থানঃ- (৮১) স্কোরঃ-৪.১৭, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৪২, পঠিতঃ- ৫২০
কিছু বিখ্যাত সিনেমা, কিছু প্রিয় সিনেমা
অবস্থানঃ- (১০৯) স্কোরঃ-৩.৬৬, প্রিয়ঃ- ৬, লাইকঃ-৫, মন্তব্যঃ- ২৮, পঠিতঃ- ১০৬৪
মুভি রিভিউ : মুহাম্মদ : দি মেসেন্জার অফ গড ২০১৫
অবস্থানঃ- (১৬১) স্কোরঃ-২.৯৮, প্রিয়ঃ- ৪, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৩২, পঠিতঃ- ১০৮৭

স্মৃতিচারণ মূলকঃ
জাভেদ,প্রিয় বন্ধু আমার
অবস্থানঃ- (১৩) স্কোরঃ-৮.৪২, প্রিয়ঃ- ১০, লাইকঃ-১৭, মন্তব্যঃ- ৬৭, পঠিতঃ- ৬০৮
আমও গেলো ছালাও গেলো!
অবস্থানঃ- (১৪) স্কোরঃ-৮.৩৮, প্রিয়ঃ- ১, লাইকঃ-২২, মন্তব্যঃ- ১২২, পঠিতঃ- ৮৮৫
মুম্বাইয়ের অম্লমধুর কিছু স্মৃতি
অবস্থানঃ- (২৬৫) স্কোরঃ-১.৯০, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ২৩, পঠিতঃ- ৬০১

বইঃ
নতুন বই পরিচিতিঃ বসন্তদিন
অবস্থানঃ- (৫৬) স্কোরঃ-৪.৭৪, প্রিয়ঃ- ৪, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৩৮, পঠিতঃ- ২৪০

এই গুলা পড়লে দেউলিয়া হইবেন নাঃ
তোম- খা- কাই ...(এক মজাদার থাই স্যুপ)
অবস্থানঃ- () স্কোরঃ-৯.৭৭, প্রিয়ঃ- ৭, লাইকঃ-২৪, মন্তব্যঃ- ৯৫, পঠিতঃ- ৮৭৯
ব্লগার সংকলন ঋদ্ধ
অবস্থানঃ- (১৮) স্কোরঃ-৭.৬২, প্রিয়ঃ- ২, লাইকঃ-১৯, মন্তব্যঃ- ১০৭, পঠিতঃ- ৭০১
লিরিক, কবিতা গল্পের জন্য অভিধান থেকে শব্দের ভান্ডার (রিপোস্ট)
অবস্থানঃ- (৩১) স্কোরঃ-৫.৯১, প্রিয়ঃ- ১০, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৩০, পঠিতঃ- ৪৬৯
ডিএসএলআর ক্যামেরার বেসিক টিপস..
অবস্থানঃ- (৪৫) স্কোরঃ-৫.২৭, প্রিয়ঃ- ৮, লাইকঃ-১১, মন্তব্যঃ- ২২, পঠিতঃ- ৪৯১
বিশ্বাস ও অন্ধবিশ্বাস
অবস্থানঃ- (৪৭) স্কোরঃ-৫.২১, প্রিয়ঃ- ০, লাইকঃ-১০, মন্তব্যঃ- ১০৬, পঠিতঃ- ১৫৯২
একান্ত আলাপনে- কবিতাঘর !
অবস্থানঃ- (৫৩) স্কোরঃ-৫.০৩, প্রিয়ঃ- ২, লাইকঃ-১৪, মন্তব্যঃ- ৫৪, পঠিতঃ- ২৫৫
মুসলমান! বের হয়ে যাও .... মুসলমান! ক্ষমা করো
অবস্থানঃ- (৫৭) স্কোরঃ-৪.৭৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৪, মন্তব্যঃ- ৬৩, পঠিতঃ- ২৬৬৭
পরকিয়া নয় নিজ-কিয়া করুন । গর্বের সাথে বুক ফুলিয়ে করুন।
অবস্থানঃ- (৭৫) স্কোরঃ-৪.৩৫, প্রিয়ঃ- ২, লাইকঃ-৮, মন্তব্যঃ- ৭১, পঠিতঃ- ৯৬০
অঙ্গনা, তুমি বড্ড ভারী, এই পৃথিবীর বুকে ।
অবস্থানঃ- (৮০) স্কোরঃ-৪.১৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৫২, পঠিতঃ- ৬৬৪
৪৭ বছর পর, নেতাহীন অবস্হায়, আমরা নিজেরা কি স্বপ্ন দেখতে পারি?
অবস্থানঃ- (৮৭) স্কোরঃ-৪.০৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৯৪, পঠিতঃ- ৬২৬
মানুষকে এক হতে হলে কিছু স্বপ্ন, আশা ও কারণ থাকতে হয়
অবস্থানঃ- (৮৮) স্কোরঃ-৪.০২, প্রিয়ঃ- ২, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৮৭, পঠিতঃ- ৬৩৪
মানুষ বড়ই আজব প্রাণী!!!
অবস্থানঃ- (৯১) স্কোরঃ-৩.৯৬, প্রিয়ঃ- ২, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৭৮, পঠিতঃ- ১১৪৮
কানাডায় স্কুলে একেকটি দিন (পর্ব ৬): প্রেম পিরিতি: মফস্বল ও বৈদেশে সম্পর্কের ভাঙ্গন গড়ন এবং বৈদেশীদের চিন্তন দর্শণ!
অবস্থানঃ- (৯৭) স্কোরঃ-৩.৮০, প্রিয়ঃ- ২, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৪৬, পঠিতঃ- ৮৭৪
জাহান্নামে আমাদের জন্য যে শাস্তির ব্যবস্থা করা আছে
অবস্থানঃ- (১১৬) স্কোরঃ-৩.৫৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৪, মন্তব্যঃ- ২৪, পঠিতঃ- ৫৬৩
প্রবাসে বাংলাদেশের রক্তের উত্তরাধিকারী গুণীগন -পর্ব - ১৫৭ -১৬০
অবস্থানঃ- (১১৯) স্কোরঃ-৩.৫৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৪৪, পঠিতঃ- ২৬৫
ধিক আমেরিকা, গুয়ামের মানুষের জন্য 'এটমিক শেলটার 'নেই!
অবস্থানঃ- (১২৬) স্কোরঃ-৩.৪৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-৩, মন্তব্যঃ- ৯৪, পঠিতঃ- ৯৭২
মানুষের চেয়ে বড় কিছু নাই, নহে কিছু মহীয়ান - নজরুলের অমর আহবান আজও অমলিন: স্মরণ ক্ষনে শ্রদ্ধাঞ্জলি
অবস্থানঃ- (১৪২) স্কোরঃ-৩.২৫, প্রিয়ঃ- ২, লাইকঃ-৮, মন্তব্যঃ- ৩৫, পঠিতঃ- ১৬৯
মাছ কাটা ব্যাটা
অবস্থানঃ- (১৫৫) স্কোরঃ-৩.০৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৪২, পঠিতঃ- ৫০৩
তোমাকে ভেবে লেখা..
অবস্থানঃ- (১৫৯) স্কোরঃ-৩.০৩, প্রিয়ঃ- ১, লাইকঃ-৭, মন্তব্যঃ- ৪৪, পঠিতঃ- ৩১৭
কানাডার স্কুলে একেকটি দিন পর্ব (৭) - টিপিক্যাল বাংলাদেশী আচরণ, জীবনধারণ এবং বৈদেশী চোখে "উইয়ার্ড" স্বদেশ দর্শন!
অবস্থানঃ- (১৮২) স্কোরঃ-২.৭২, প্রিয়ঃ- ১, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৩৯, পঠিতঃ- ২৩৪৫
সভ্যতার যত কান্না কোরবানির গরু ছাগলের জন্য, নেই কোন বিকার মুসলিম নিধনে!
অবস্থানঃ- (১৯০) স্কোরঃ-২.৬৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-৯, মন্তব্যঃ- ২৭, পঠিতঃ- ১৯৯৭
আলোর পথে এগিয়ে চলা মানুষ...
অবস্থানঃ- (২১৯) স্কোরঃ-২.২৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ২৯, পঠিতঃ- ১৯৫
সুবোধ তুমি পালাবে কেন, আমরা আছি তোমার সাথে!
অবস্থানঃ- (২২৫) স্কোরঃ-২.২৩, প্রিয়ঃ- ১, লাইকঃ-৬, মন্তব্যঃ- ২৪, পঠিতঃ- ৬২৪
সিভি রাইটিং আর আমাদের অক্ষমতা
অবস্থানঃ- (২২৯) স্কোরঃ-২.২২, প্রিয়ঃ- ২, লাইকঃ-৬, মন্তব্যঃ- ১৪, পঠিতঃ- ২০৮
উইলিয়াম শেক্সপিয়রীয় ট্র্যাজেডি ( ২য় পর্ব ) ম্যাকবেথ
অবস্থানঃ- (২৩০) স্কোরঃ-২.২২, প্রিয়ঃ- ২, লাইকঃ-৬, মন্তব্যঃ- ১৪, পঠিতঃ- ১৭১
একটি সনেটের খসড়া, একটি রাতের অপচয়
অবস্থানঃ- (২৩৭) স্কোরঃ-২.১৩, প্রিয়ঃ- ১, লাইকঃ-৬, মন্তব্যঃ- ২১, পঠিতঃ- ১৬৪
পৃথিবীর সবচেয়ে সহজ ধর্ম ইসলাম। অথচ আমাদের অর্ধশিক্ষিত মোল্লারা এটাকে পৃথিবীর সবচেয়ে কঠিন ধর্মে পরিণত করেছেন।
অবস্থানঃ- (২৩৯) স্কোরঃ-২.১০, প্রিয়ঃ- ২, লাইকঃ-৫, মন্তব্যঃ- ১৬, পঠিতঃ- ৮৯৯
দীর্ঘদিন ধরে চললেই পাপ পূণ্য হয়ে যায়না
অবস্থানঃ- (২৪৬) স্কোরঃ-২.০৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-৩, মন্তব্যঃ- ৪৮, পঠিতঃ- ৭১৪
কবিতার মৃত্যু বা অমরত্ব
অবস্থানঃ- (২৫১) স্কোরঃ-২.০০, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ২০, পঠিতঃ- ১৭৭
শেষ পাতা থেকে
অবস্থানঃ- (২৮০) স্কোরঃ-১.৭৮, প্রিয়ঃ- ১, লাইকঃ-৫, মন্তব্যঃ- ১৬, পঠিতঃ- ১৩৬
বাবা, কেমনে এতো কিছু পারো তুমি, কেমনে পারো বাবা ???
অবস্থানঃ- (২৯২) স্কোরঃ-১.৬৬, প্রিয়ঃ- ১, লাইকঃ-৫, মন্তব্যঃ- ১২, পঠিতঃ- ২৩৮
শিশু-কিশোরদের কাছে হয়ে উঠুন জনপ্রিয় লেখক
অবস্থানঃ- (২৯৩) স্কোরঃ-১.৬৬, প্রিয়ঃ- ৩, লাইকঃ-২, মন্তব্যঃ- ১২, পঠিতঃ- ১০৫
রাগ,অহংকার, প্রতিহিংসা, পরচর্চা..... এ খাঁচা ভাঙ্গব আমি কেমন করে!!
অবস্থানঃ- (২৯৭) স্কোরঃ-১.৬৪, প্রিয়ঃ- ১, লাইকঃ-৪, মন্তব্যঃ- ১৮, পঠিতঃ- ২১৪

Top 100 পোষ্টঃ
বাবামাই সন্তানকে নির্যাতন করেন সবচেয়ে বেশী
অবস্থানঃ- () স্কোরঃ-১৯.৬৩, প্রিয়ঃ- ১০, লাইকঃ-৪৬, মন্তব্যঃ- ২৪৪, পঠিতঃ- ৫২৮৩
~~~!!!পেন্সিলে প্রিয় মুখ-১!!!~~ একজন বিশিষ্ট ব্লগ চিত্রশিল্পীর একক ব্লগীয় চিত্র প্রদর্শনী
অবস্থানঃ- () স্কোরঃ-১৯.২৬, প্রিয়ঃ- ৯, লাইকঃ-৩১, মন্তব্যঃ- ৩৪৪, পঠিতঃ- ১৮৬৭
প্রেমযোগ্যা হওয়ার পূর্বে
অবস্থানঃ- () স্কোরঃ-১২.০৩, প্রিয়ঃ- ৩, লাইকঃ-২৯, মন্তব্যঃ- ১৭৭, পঠিতঃ- ১০৩০
কোন এক রাতবিহারিনীকে ..................
অবস্থানঃ- () স্কোরঃ-১১.৮৪, প্রিয়ঃ- ৩, লাইকঃ-৩৬, মন্তব্যঃ- ১২৪, পঠিতঃ- ১১১৪
উত্তরাঞ্চলের ৪ টি জেলায় অস্বাভাবিক বন্যা; বাংলাদেশে আগামী ২ সপ্তাহে ১৯৮৮ সালের মতো বড় মানের বন্যা আসন্ন কি?
অবস্থানঃ- () স্কোরঃ-১১.৭৬, প্রিয়ঃ- ৬, লাইকঃ-৩০, মন্তব্যঃ- ১২৯, পঠিতঃ- ৪৩৫৩
মহারানী ভিক্টোরিয়া আর মুন্সী আব্দুল করিম এর প্রেম; ইতিহাসের এক অজানা অধ্যায়।
অবস্থানঃ- () স্কোরঃ-১০.৯২, প্রিয়ঃ- ১১, লাইকঃ-২১, মন্তব্যঃ- ১১৩, পঠিতঃ- ১৪৯২
তোম- খা- কাই ...(এক মজাদার থাই স্যুপ)
অবস্থানঃ- () স্কোরঃ-৯.৭৭, প্রিয়ঃ- ৭, লাইকঃ-২৪, মন্তব্যঃ- ৯৫, পঠিতঃ- ৮৭৯
ফুলের রানী কামরুন্নাহার আপার ছাদ বাগানে একদিন
অবস্থানঃ- () স্কোরঃ-৯.১৬, প্রিয়ঃ- ৬, লাইকঃ-২১, মন্তব্যঃ- ১০৫, পঠিতঃ- ৬৫০
১৯৭৯ সালে সন্ত্রাসী দল কর্তৃক ক্বাবা শরীফ দখল, মুসলিম ইতিহাসের এক অনালোচিত অধ্যায়।
অবস্থানঃ- () স্কোরঃ-৯.০৫, প্রিয়ঃ- ১২, লাইকঃ-১৬, মন্তব্যঃ- ৭৪, পঠিতঃ- ১৪৮৮
''শুভ জন্মদিন'' কবি কাজী ফাতেমা ছবি
অবস্থানঃ- (১০) স্কোরঃ-৮.৯৯, প্রিয়ঃ- ৬, লাইকঃ-১৮, মন্তব্যঃ- ১১৯, পঠিতঃ- ৮০০
''শুভ জন্মদিন'' শায়মাপু
অবস্থানঃ- (১১) স্কোরঃ-৮.৯০, প্রিয়ঃ- ৬, লাইকঃ-১৭, মন্তব্যঃ- ১২৩, পঠিতঃ- ৫৮০
একটি সেমি ১৮+ কল্পকাহিনী
অবস্থানঃ- (১২) স্কোরঃ-৮.৭৫, প্রিয়ঃ- ৪, লাইকঃ-২৪, মন্তব্যঃ- ৯১, পঠিতঃ- ১০৪৬
জাভেদ,প্রিয় বন্ধু আমার
অবস্থানঃ- (১৩) স্কোরঃ-৮.৪২, প্রিয়ঃ- ১০, লাইকঃ-১৭, মন্তব্যঃ- ৬৭, পঠিতঃ- ৬০৮
আমও গেলো ছালাও গেলো!
অবস্থানঃ- (১৪) স্কোরঃ-৮.৩৮, প্রিয়ঃ- ১, লাইকঃ-২২, মন্তব্যঃ- ১২২, পঠিতঃ- ৮৮৫
ষ্টপ জেনোসাইড ...
অবস্থানঃ- (১৫) স্কোরঃ-৮.২১, প্রিয়ঃ- ২, লাইকঃ-২৩, মন্তব্যঃ- ১০০, পঠিতঃ- ৬৬৪
আসুন, জেনে নিই পবিত্র কুরআনের মজার পরিসংখ্যান- ১
অবস্থানঃ- (১৬) স্কোরঃ-৮.১৮, প্রিয়ঃ- ১৩, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৫৫, পঠিতঃ- ১৩২৫
নেপাল ভ্রমন
অবস্থানঃ- (১৭) স্কোরঃ-৮.০৬, প্রিয়ঃ- ৬, লাইকঃ-১৮, মন্তব্যঃ- ৮৮, পঠিতঃ- ১১৫৭
ব্লগার সংকলন ঋদ্ধ
অবস্থানঃ- (১৮) স্কোরঃ-৭.৬২, প্রিয়ঃ- ২, লাইকঃ-১৯, মন্তব্যঃ- ১০৭, পঠিতঃ- ৭০১
নিষ্ফল অপেক্ষা
অবস্থানঃ- (১৯) স্কোরঃ-৭.৪১, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৯, মন্তব্যঃ- ১১০, পঠিতঃ- ৬২৫
জীবন যেখানে নীরব
অবস্থানঃ- (২০) স্কোরঃ-৭.০৯, প্রিয়ঃ- ২, লাইকঃ-১৫, মন্তব্যঃ- ১১৬, পঠিতঃ- ৭১২
অপার্থিব ইচ্ছেগুলো...
অবস্থানঃ- (২১) স্কোরঃ-৬.৯১, প্রিয়ঃ- ০, লাইকঃ-২৪, মন্তব্যঃ- ৭০, পঠিতঃ- ৪৪৯
সহায়তামূলক পোষ্ট; সামুতে স্ট্র্যাগলিং নতুন ব্লগারদের কমন পাঁচটি প্রশ্নের উত্তর । নতুন ব্লগারদের দৃষ্টি আকর্ষন করছি। (পর্ব ২)
অবস্থানঃ- (২২) স্কোরঃ-৬.৮৫, প্রিয়ঃ- ৩, লাইকঃ-১৫, মন্তব্যঃ- ৯৮, পঠিতঃ- ৫৭৪
সমাপ্তির রেখা টান
অবস্থানঃ- (২৩) স্কোরঃ-৬.৮২, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৮, মন্তব্যঃ- ১০৭, পঠিতঃ- ৫৫২
পিশাচ গল্প, কিছু সত্যি, কিছু কল্পনা
অবস্থানঃ- (২৪) স্কোরঃ-৬.৭৬, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৯, মন্তব্যঃ- ৮৮, পঠিতঃ- ১১৮৭
দুঃখ-সাম্রাজ্যের সাম্রাজ্ঞী
অবস্থানঃ- (২৫) স্কোরঃ-৬.৪১, প্রিয়ঃ- ৩, লাইকঃ-১৭, মন্তব্যঃ- ৭০, পঠিতঃ- ৬৩৩
অনেকদিন পরে পোস্ট দিচ্ছি; পোস্ট ব্লক কাটাতে ফটো ব্লগ। হাসতে হাসতে পেট ব্যাথা হলে ডাক্তারের খরচ নিজ দায়িত্বে দিতে হপে!
অবস্থানঃ- (২৬) স্কোরঃ-৬.৪০, প্রিয়ঃ- ২, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ১০৬, পঠিতঃ- ১১১৪
হিট সিকার
অবস্থানঃ- (২৭) স্কোরঃ-৬.২৭, প্রিয়ঃ- ৩, লাইকঃ-১৬, মন্তব্যঃ- ৭২, পঠিতঃ- ৪৪৭
পারা’হীন মরিচিকা বিভ্রম
অবস্থানঃ- (২৮) স্কোরঃ-৬.১১, প্রিয়ঃ- ০, লাইকঃ-২০, মন্তব্যঃ- ৭০, পঠিতঃ- ৩৭৬
কালো যাদুকর এবং একটি কালো গোলাপ
অবস্থানঃ- (২৯) স্কোরঃ-৬.১১, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৫, মন্তব্যঃ- ৯৩, পঠিতঃ- ৭৫৮
একজন জরিনার বা অন্য কারো গল্প..............
অবস্থানঃ- (৩০) স্কোরঃ-৫.৯৫, প্রিয়ঃ- ২, লাইকঃ-১৫, মন্তব্যঃ- ৭৮, পঠিতঃ- ৫১৮
লিরিক, কবিতা গল্পের জন্য অভিধান থেকে শব্দের ভান্ডার (রিপোস্ট)
অবস্থানঃ- (৩১) স্কোরঃ-৫.৯১, প্রিয়ঃ- ১০, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৩০, পঠিতঃ- ৪৬৯
বাঘের গর্জনে প্রকম্পিত বিশ্ব- অস্ট্রেলিয়াকে হারালো বাংলাদেশ।
অবস্থানঃ- (৩২) স্কোরঃ-৫.৮৫, প্রিয়ঃ- ১, লাইকঃ-২১, মন্তব্যঃ- ৪৪, পঠিতঃ- ১২৭২
আবহমানকাল (২য় পর্ব )
অবস্থানঃ- (৩৩) স্কোরঃ-৫.৭৮, প্রিয়ঃ- ৮, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৩৯, পঠিতঃ- ৩৩০
জাগ্রত পঞ্চানুভব
অবস্থানঃ- (৩৪) স্কোরঃ-৫.৬৭, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৬, মন্তব্যঃ- ৭২, পঠিতঃ- ৪৫৮
তোমারই নামের দিয়া - -
অবস্থানঃ- (৩৫) স্কোরঃ-৫.৫৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৭, মন্তব্যঃ- ৭২, পঠিতঃ- ৪৪৩
ব্লগিং নিয়ে ব্লগিং: পাসওয়ার্ড/লগিন সমস্যাকে জয় করে পুনরায় ফিরে আসার কী মানে হতে পারে?
অবস্থানঃ- (৩৬) স্কোরঃ-৫.৫৫, প্রিয়ঃ- ৩, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৬৮, পঠিতঃ- ৪৯৫
সামু ব্লগ ও ব্লগাদের যাবতীয় সমস্যা, ও বর্তমান পরিস্থিতি নিয়ে খোলামেলা আলোচনা। সহব্লগার ও কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষন!
অবস্থানঃ- (৩৭) স্কোরঃ-৫.৫৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৪, মন্তব্যঃ- ৯১, পঠিতঃ- ৮০৬
কেউ একজন ভেসে ছিল, ভরদুপুরে......
অবস্থানঃ- (৩৮) স্কোরঃ-৫.৫২, প্রিয়ঃ- ২, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৭৭, পঠিতঃ- ৭৩০
অনুবাদ কবিতাঃ সন্তানদের নিয়ে
অবস্থানঃ- (৩৯) স্কোরঃ-৫.৫২, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৯, মন্তব্যঃ- ৫৭, পঠিতঃ- ৪৩৬
বনে বাদাড়ে.....৬১
অবস্থানঃ- (৪০) স্কোরঃ-৫.৪৮, প্রিয়ঃ- ২, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৮৯, পঠিতঃ- ৫১৫
বিশ্বের সেরা দশ অতিপ্রাকৃত, বিষাক্ত, ফলিত অভিশাপের আখ্যান! ভৌতিক, অলৌকিক না কি শুধুই কাকতাল? (শেষ কিস্তি)
অবস্থানঃ- (৪১) স্কোরঃ-৫.৪২, প্রিয়ঃ- ৫, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৭০, পঠিতঃ- ১০৫৮
আগে তো রাগ কমা
অবস্থানঃ- (৪২) স্কোরঃ-৫.৪২, প্রিয়ঃ- ১, লাইকঃ-৮, মন্তব্যঃ- ১১৭, পঠিতঃ- ৫২০
কথা-ভস্মের তর্পন করছি
অবস্থানঃ- (৪৩) স্কোরঃ-৫.৩৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৬, মন্তব্যঃ- ৭২, পঠিতঃ- ৪৫০
ভয় পাই
অবস্থানঃ- (৪৪) স্কোরঃ-৫.৩৩, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৭, মন্তব্যঃ- ৫৪, পঠিতঃ- ৩৮৭
ডিএসএলআর ক্যামেরার বেসিক টিপস..
অবস্থানঃ- (৪৫) স্কোরঃ-৫.২৭, প্রিয়ঃ- ৮, লাইকঃ-১১, মন্তব্যঃ- ২২, পঠিতঃ- ৪৯১
শঙ্খনীল কারাগার হতে
অবস্থানঃ- (৪৬) স্কোরঃ-৫.২৭, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৪, মন্তব্যঃ- ৭২, পঠিতঃ- ৪১৯
বিশ্বাস ও অন্ধবিশ্বাস
অবস্থানঃ- (৪৭) স্কোরঃ-৫.২১, প্রিয়ঃ- ০, লাইকঃ-১০, মন্তব্যঃ- ১০৬, পঠিতঃ- ১৫৯২
অনুকাব্যের মিলন
অবস্থানঃ- (৪৮) স্কোরঃ-৫.১৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৮৪, পঠিতঃ- ৪০৯
নামায, টুপি কোনটা বড়?
অবস্থানঃ- (৪৯) স্কোরঃ-৫.১১, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৫, মন্তব্যঃ- ৭০, পঠিতঃ- ৫৪৩
স্পর্শহীন ভালেবাসা
অবস্থানঃ- (৫০) স্কোরঃ-৫.১০, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৮৩, পঠিতঃ- ৬৩৬
রম্যরচনাঃ বাচ্চা ভয়ংকর
অবস্থানঃ- (৫১) স্কোরঃ-৫.০৭, প্রিয়ঃ- ৩, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৫২, পঠিতঃ- ৪১৩
অনুকাব্য - ২ - একপাঞ্জা রম্য লিমেরিকস
অবস্থানঃ- (৫২) স্কোরঃ-৫.০৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৪, মন্তব্যঃ- ৭৫, পঠিতঃ- ৪৬৫
একান্ত আলাপনে- কবিতাঘর !
অবস্থানঃ- (৫৩) স্কোরঃ-৫.০৩, প্রিয়ঃ- ২, লাইকঃ-১৪, মন্তব্যঃ- ৫৪, পঠিতঃ- ২৫৫
কানাডায় আসার সহজ পথ ........ তরল, কঠিন কিংবা বায়বীয় ... পর্ব:২
অবস্থানঃ- (৫৪) স্কোরঃ-৫.০২, প্রিয়ঃ- ৫, লাইকঃ-৭, মন্তব্যঃ- ৭০, পঠিতঃ- ৯৪৭
দু'দন্ড শান্তি নেই
অবস্থানঃ- (৫৫) স্কোরঃ-৪.৮৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৮৮, পঠিতঃ- ৫২২
নতুন বই পরিচিতিঃ বসন্তদিন
অবস্থানঃ- (৫৬) স্কোরঃ-৪.৭৪, প্রিয়ঃ- ৪, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৩৮, পঠিতঃ- ২৪০
মুসলমান! বের হয়ে যাও .... মুসলমান! ক্ষমা করো
অবস্থানঃ- (৫৭) স্কোরঃ-৪.৭৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৪, মন্তব্যঃ- ৬৩, পঠিতঃ- ২৬৬৭
নীলিমা বড় হারামী
অবস্থানঃ- (৫৮) স্কোরঃ-৪.৭৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৮৪, পঠিতঃ- ৬২৫
মালয়েশিয়ার পাথরের গুহা
অবস্থানঃ- (৫৯) স্কোরঃ-৪.৭২, প্রিয়ঃ- ১, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৬৭, পঠিতঃ- ৫৮৩
এরই নাম জীবন
অবস্থানঃ- (৬০) স্কোরঃ-৪.৬৩, প্রিয়ঃ- ১, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৬৪, পঠিতঃ- ৪১০
এ ট্রিবিউট টু লিজেন্ড নায়করাজ রাজ্জাক!!!
অবস্থানঃ- (৬১) স্কোরঃ-৪.৬২, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৭, মন্তব্যঃ- ৩০, পঠিতঃ- ১২২৬
ঠিক কাব্য নয়: চিঠি
অবস্থানঃ- (৬২) স্কোরঃ-৪.৬১, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৪, মন্তব্যঃ- ৬০, পঠিতঃ- ৪৮৭
কেউ রাখেনা খেয়াল তাদের... (গান)
অবস্থানঃ- (৬৩) স্কোরঃ-৪.৬০, প্রিয়ঃ- ২, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৭৩, পঠিতঃ- ৪৬৯
তোমার দিলকি দয়া হয় না ! ! !
অবস্থানঃ- (৬৪) স্কোরঃ-৪.৫৮, প্রিয়ঃ- ১, লাইকঃ-৮, মন্তব্যঃ- ৮৯, পঠিতঃ- ৫৩৫
খোলো তোমার ভালবাসার জানালা
অবস্থানঃ- (৬৫) স্কোরঃ-৪.৫৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ১০৫, পঠিতঃ- ১২৬৬
বেদনা বোঝনি
অবস্থানঃ- (৬৬) স্কোরঃ-৪.৫৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৫, মন্তব্যঃ- ৫২, পঠিতঃ- ২৮৫
একছত্র বিষাদমেঘ
অবস্থানঃ- (৬৭) স্কোরঃ-৪.৫৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৬, মন্তব্যঃ- ৪৫, পঠিতঃ- ৪৪৯
একটি গিয়াস লিটনীয় আত্মকথা (আমি যদি মহারাণী ভিক্টোরিয়ার লোকাল বিএফ মুন্সি আব্দুল করিম হতেম!!!)
অবস্থানঃ- (৬৮) স্কোরঃ-৪.৫৬, প্রিয়ঃ- ৬, লাইকঃ-৮, মন্তব্যঃ- ৩৮, পঠিতঃ- ৯৪৮
তোমার জন্য
অবস্থানঃ- (৬৯) স্কোরঃ-৪.৫৩, প্রিয়ঃ- ৩, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৫৪, পঠিতঃ- ৫৯৩
সময় নীরু এবং বিভ্রম
অবস্থানঃ- (৭০) স্কোরঃ-৪.৫৩, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৫৪, পঠিতঃ- ৩১৫
সাঁতার!
অবস্থানঃ- (৭১) স্কোরঃ-৪.৪৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৪, মন্তব্যঃ- ৫৬, পঠিতঃ- ২৮৫
বিব্রতবোধ
অবস্থানঃ- (৭২) স্কোরঃ-৪.৪৫, প্রিয়ঃ- ১, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৫৮, পঠিতঃ- ৩৭০
প্রিয়ার হাতের রান্না
অবস্থানঃ- (৭৩) স্কোরঃ-৪.৩৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৬৬, পঠিতঃ- ৩৪১
ঢাকা ‘পৃথিবীর সেই বিরল শহরে’ রূপ নিচ্ছে যেখানে গাড়ির প্রয়োজন থাকবে না!
অবস্থানঃ- (৭৪) স্কোরঃ-৪.৩৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৬৫, পঠিতঃ- ৭৩৮
পরকিয়া নয় নিজ-কিয়া করুন । গর্বের সাথে বুক ফুলিয়ে করুন।
অবস্থানঃ- (৭৫) স্কোরঃ-৪.৩৫, প্রিয়ঃ- ২, লাইকঃ-৮, মন্তব্যঃ- ৭১, পঠিতঃ- ৯৬০
চিকনগুনিয়ার জ্বালা
অবস্থানঃ- (৭৬) স্কোরঃ-৪.৩৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৭১, পঠিতঃ- ৪৫৯
» এলোমেলো কিছু ছবি...........
অবস্থানঃ- (৭৭) স্কোরঃ-৪.৩৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৬২, পঠিতঃ- ৩২৭১
জলকাব্য- ১৯ - কায়াতট ফেনিল
অবস্থানঃ- (৭৮) স্কোরঃ-৪.২৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৪, মন্তব্যঃ- ৪৮, পঠিতঃ- ৩৫৬
শখের ফটোগ্রাফি (১২)- HDR পোস্ট প্রসেসিং
অবস্থানঃ- (৭৯) স্কোরঃ-৪.১৯, প্রিয়ঃ- ৪, লাইকঃ-১১, মন্তব্যঃ- ২৬, পঠিতঃ- ৪৪৭
অঙ্গনা, তুমি বড্ড ভারী, এই পৃথিবীর বুকে ।
অবস্থানঃ- (৮০) স্কোরঃ-৪.১৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৫২, পঠিতঃ- ৬৬৪
হাই, আমি প্যারিশ শাই, আমি কি আপনার একটি ছবি তুলতে পারি?
অবস্থানঃ- (৮১) স্কোরঃ-৪.১৭, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৪২, পঠিতঃ- ৫২০
উদাস মাঝি
অবস্থানঃ- (৮২) স্কোরঃ-৪.১৬, প্রিয়ঃ- ২, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৮৫, পঠিতঃ- ৪০৩
কবিতার মতই জীবন....
অবস্থানঃ- (৮৩) স্কোরঃ-৪.১০, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৫০, পঠিতঃ- ২৪০
বৃষ্টি শিহরণ ।
অবস্থানঃ- (৮৪) স্কোরঃ-৪.১০, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৫০, পঠিতঃ- ২০৫
স্বাদ বেশি ভাই হালের গরু
অবস্থানঃ- (৮৫) স্কোরঃ-৪.০৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৫৬, পঠিতঃ- ৪০০
বিভিন্ন উৎস হতে প্রাপ্ত কয়েকটা ভাববাদী গল্প
অবস্থানঃ- (৮৬) স্কোরঃ-৪.০৫, প্রিয়ঃ- ৪, লাইকঃ-১০, মন্তব্যঃ- ২৮, পঠিতঃ- ৪১৬
৪৭ বছর পর, নেতাহীন অবস্হায়, আমরা নিজেরা কি স্বপ্ন দেখতে পারি?
অবস্থানঃ- (৮৭) স্কোরঃ-৪.০৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৯৪, পঠিতঃ- ৬২৬
মানুষকে এক হতে হলে কিছু স্বপ্ন, আশা ও কারণ থাকতে হয়
অবস্থানঃ- (৮৮) স্কোরঃ-৪.০২, প্রিয়ঃ- ২, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৮৭, পঠিতঃ- ৬৩৪
এক থালা ভাত দে
অবস্থানঃ- (৮৯) স্কোরঃ-৩.৯৯, প্রিয়ঃ- ১, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৫৬, পঠিতঃ- ৩০৩
কবিতা রচতে গিয়ে
অবস্থানঃ- (৯০) স্কোরঃ-৩.৯৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৫২, পঠিতঃ- ২২০
মানুষ বড়ই আজব প্রাণী!!!
অবস্থানঃ- (৯১) স্কোরঃ-৩.৯৬, প্রিয়ঃ- ২, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৭৮, পঠিতঃ- ১১৪৮
আওয়ামীলীগ এবং বঙ্গবন্ধু কে নিয়ে আমার হাইব্রিড ভাবনা।
অবস্থানঃ- (৯২) স্কোরঃ-৩.৯৪, প্রিয়ঃ- ১, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৬১, পঠিতঃ- ৬১০
অ্যাকুরিয়ামে টরটোইজের ছবি ব্লগ
অবস্থানঃ- (৯৩) স্কোরঃ-৩.৯৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৫১, পঠিতঃ- ৩৮০
সকল ব্লগার বন্ধুকে ধন্যবাদ
অবস্থানঃ- (৯৪) স্কোরঃ-৩.৮৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৬১, পঠিতঃ- ২৮২
দর্শক
অবস্থানঃ- (৯৫) স্কোরঃ-৩.৮৩, প্রিয়ঃ- ১, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৪৪, পঠিতঃ- ৪০৯
ফেঁসে গেছি কথার ফাঁপরে
অবস্থানঃ- (৯৬) স্কোরঃ-৩.৮২, প্রিয়ঃ- ০, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৪৭, পঠিতঃ- ২৫৯
কানাডায় স্কুলে একেকটি দিন (পর্ব ৬): প্রেম পিরিতি: মফস্বল ও বৈদেশে সম্পর্কের ভাঙ্গন গড়ন এবং বৈদেশীদের চিন্তন দর্শণ!
অবস্থানঃ- (৯৭) স্কোরঃ-৩.৮০, প্রিয়ঃ- ২, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৪৬, পঠিতঃ- ৮৭৪
" সবুজ হাত "
অবস্থানঃ- (৯৮) স্কোরঃ-৩.৮০, প্রিয়ঃ- ০, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৬৬, পঠিতঃ- ৭৫০
শিক্ষিতরা কেন রাজনীতিতে এক হতে পারছেন না?
অবস্থানঃ- (৯৯) স্কোরঃ-৩.৭৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৮৬, পঠিতঃ- ৬৪১
মরীচিকা প্রেম
অবস্থানঃ- (১০০) স্কোরঃ-৩.৭৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৪৬, পঠিতঃ- ২৩৫

বর্তমান সময়ে ফেবুতে ভাইরাল হওয়া কোন ব্যাপার না।আর এই সুযোগে কিছু পোলাপান উলটা পাল্টা কাজের মাধ্যমে ফেবু সেলিব্রেটি হয়ে যাচ্ছে।এদের কে নিয়েই নিচের গানটা।অনেক্ষন গেঁজানোর পর একখান পিউর বিনোদন নেন।

সর্বশেষ এডিট : ২৫ শে অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৭:১৮
৩৮টি মন্তব্য ২৯টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

মেহেদী নামের এই ছেলেটিকে কি আমরা সহযোগীতা করতে পারি?

লিখেছেন ইফতেখার ভূইয়া, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১০:০৪


আজ সন্ধ্যায় ইফতার শেষ করে অফিসের কাজ নিয়ে বসেছি। হঠাৎ করেই গিন্নি আমার রুমে এসে একটি ভিডিও দেখালো। খুলনার একটি পরিবার, ভ্যান চালক বাবা তার সন্তানের চিকিৎসা করাতে গিয়ে হিমশিম... ...বাকিটুকু পড়ুন

দ্য অরিজিনস অফ পলিটিক্যাল জোকস

লিখেছেন শেরজা তপন, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১১:১৯


রাজনৈতিক আলোচনা - এমন কিছু যা অনেকেই আন্তরিকভাবে ঘৃণা করেন বা এবং কিছু মানুষ এই ব্যাপারে একেবারেই উদাসীন। ধর্ম, যৌন, পড়াশুনা, যুদ্ধ, রোগ বালাই, বাজার দর থেকে... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। ভালোবাসা নয় খাবার চাই ------

লিখেছেন শাহ আজিজ, ২৯ শে মার্চ, ২০২৪ দুপুর ১:০৬


ভালোবাসা নয় স্নেহ নয় আদর নয় একটু খাবার চাই । এত ক্ষুধা পেটে যে কাঁদতেও কষ্ট হচ্ছে , ইফতারিতে যে খাবার ফেলে দেবে তাই ই দাও , ওতেই হবে... ...বাকিটুকু পড়ুন

জাতীয় ইউনিভার্সিটি শেষ করার পর, ৮০ ভাগই চাকুরী পায় না।

লিখেছেন সোনাগাজী, ২৯ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:৫৭



জাতীয় ইউনিভার্সিটি থেকে পড়ালেখা শেষ করে, ২/৩ বছর গড়াগড়ি দিয়ে শতকরা ২০/৩০ ভাগ চাকুরী পেয়ে থাকেন; এরা পরিচিত লোকদের মাধ্যমে কিংবা ঘুষ দিয়ে চাকুরী পেয়ে থাকেন। এই... ...বাকিটুকু পড়ুন

×