somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

® :D :D সামহোয়্যার ইন ব্লগ মার্চ মাসের সামুগিরি ;) ;) আফটার আ ব্রেক =p~

০৪ ঠা এপ্রিল, ২০১৮ রাত ৮:৫১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


হ্যালাওওও ব্লগারসসসস!!!!সর্বশেষ দুই একটি সামুগিরি লক্ষ করলেই দেখবেন সময় মত সামুগিরি দিতে পারছি না।তার কারণ ছিল ব্যস্ততা।তো এভাবে অসময়ে সামুগিরি দেওয়ার চেয়ে আমার মনে হয়েছে কিছুদিনের জন্য এটা বন্ধ রাখাই ভাল হবে।সামুগিরির সাথে ব্লগ থেকে আমিও উধাও হয়ে গিয়েছিলাম।অনেকদিন পর এসে ভাল লাগছে।কেমন আছেন সবাই?

✅নির্বাচিত
প্রশ্নপত্র ফাঁস রোধের বিষয়ে একটি পদ্ধতির প্রস্তাবনা : তিনটি পর্যায়ে প্রশ্নপত্র প্রনয়ন,চুড়ান্তকরণ, ছাপা ও বিতরণ


একথা এখন সকলেই একবাক্যে স্বীকার করবেন যে দেশে প্রশ্নপত্র ফাঁস বলতে গেলে একটি মহামারী আকার ধারণ করছে । কেও কেও অবশ্য বলবেন যে এটা একেবারে নতুন কোন ঘটনা নয়। প্রতিবারের পিএসসি,জেএসসি, এসএসসি ও এইচএসসি থেকে শুরু করে সবধরণের পরীক্ষায় প্রশ্নপ্রত্র ফাঁস এখন দেশে আলোচনার একটি বড় অংশ দখল করে আছে । এ নিয়ে মিডিয়াতে দেখা যায় দেশের স্বস্বনামধন্য শিক্ষাবিদ , তথ্য প্রযুক্তিবিদ , মিডিয়া ব্যক্তিত্ব, উচু পর্যায়ের সংস্লিষ্ট সরকারী আমলা , ছাত্র- শিক্ষক , অভিবাভক ও সচেতন নাগরিকদের অনেকেই উৎকন্ঠা প্রকাশ করছেন । দেশের শিক্ষা ব্যবস্থা বিধ্বংসি এই প্রশ্নপত্র ফাঁস রোধে প্রায় প্রতিনিয়তই বিভিন্ন ধরনের আশংকা ও মতামত প্রকাশ করছেন তাঁরা । বিষয়টি আমাদের মত ব্লগারদেরকেও বিচলিত করছে, এ নিয়ে ব্লগারগনও বিভিন্ন সামাজিক যোগাযোগের মাধ্যমে বেশ সোচ্চার হয়ে উঠেছেন দেখা যাচ্ছে । বিষয়টির ভয়াবহতা নিয়ে নতুন করে বলার কিছুই নাই । বিভিন্ন মাধ্যমে আসা গুটি কয়েক সংবাদ ভাষ্য হতেও এর ভয়াবহতা ও এর বিপক্ষে প্রতিবাদী কথা ও আচরণ অনুধবান করা যেতে পারে সহজেই ।

বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত লেখায় দেশে মুলত দুই ধরনের প্রশ্ন ফাঁসের দৃশ্য দেখা যায় । একটি পরীক্ষার দুএক দিন আগে ফাঁস হওয়া, আরেকটি পরীক্ষা শুরুর কয়েক ঘণ্টা আগে ফাঁস হওয়া। পরীক্ষা বাণিজ্যের সঙ্গে এত দিন যুক্ত ছিল কোচিং সেন্টার, নোটগাইড বা অনুশীলন বই। এখন নতুনভাবে যুক্ত হয়েছে প্রশ্ন ফাঁস, যার সঙ্গে যুক্ত হয়েছে কিছু সংখ্যক শিক্ষক নামদারী অসৎ মানুষ, কোচিং সেন্টার, ছাত্র ও ছাত্রসংগঠনের নেতাকর্মীরা। এখানে মোটা অংকের টাকার গন্ধ থাকায় প্রশ্ন ফাঁস বাণিজ্য রমরমা হয়ে উঠেছে । পরীক্ষাটাই যেন এখন একটা বিরাট প্রহসনে পরিনত হয়েছে ।

এখন পরীক্ষা হলেই প্রশ্ন ফাঁস , তাও আবার আগাম ঘোষনা দিয়ে । এমন মাত্রার প্রশ্ন ফাঁস ইতিপুর্বে দেখা যায়নি দেশে । প্রশ্ন ফাঁস রোধের এত সব উদ্যোগও দেখা যায়নি আগে । তবে বাস্তবতা হলো শিক্ষা মন্ত্রণালয় স্থানীয় প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী দিয়েও কোনোভাবেই তা নিয়ন্ত্রণে আনতে পারছে না।

পরীক্ষার্থী, শিক্ষক, অভিভাবক ও শিক্ষা বিশেষজ্ঞদের অনেকেই পরীক্ষা ব্যবস্থাটাকেই এখন প্রহসনে পরিণত হয়েছে বলে মনে করছেন । প্রশ্ন ফাঁসের মানসিক যন্ত্রণা নিয়ে লাখ লাখ ছাত্রছাত্রী পরীক্ষাকেন্দ্রে যাচ্ছে ঠিকই, কিন্তু ক্ষোভ ও হতাশায় প্রতিদিন তারা ডুবে যাচ্ছে।
ছবি-২ : ক্ষোভ ও হতাশা নিয়ে পরীক্ষারত ছাত্র ছাত্রী।


লিখেছেনঃডঃ এম এ আলী
❍ পোস্টঃ ১৬৫টি ❍ মন্তব্য কৃতঃ ৯৬৯৪টি ❍ মন্তব্য প্রাপ্তঃ ৫৮৯০টি ❍ ব্লগ সময়ঃ ২বছর ১মাস ❍ অনুসরণঃ ৩৪জন ❍ অনুসরণকারীঃ ২০৪জন

মধ্যবিত্ত দেশ হব কিন্তু শিক্ষায় এগোব না?


বাংলাদেশে উন্নয়ন এখনো রাস্তাকেন্দ্রিক। সেই রাস্তাও গর্ত, কাদা ও ধুলোভরা। উন্নত শিক্ষা, উন্নত স্বাস্থ্য, উন্নত কর্মসংস্থান ও উন্নত কাজের পরিবেশ এবং সর্বোপরি উন্নত জীবনমান এখন ‘উন্নয়নের’ প্রতিশব্দ হয়ে ওঠেনি। আফসোস! মধ্যবিত্ত দেশ হিসেবে দেশের শিক্ষার মান, শিক্ষাদান প্রক্রিয়া, শিক্ষাবিস্তার কৌশল, শিক্ষা অবকাঠামো ও বরাদ্দ সত্যিকারভাবে আন্তর্জাতিক পর্যায়ে পৌঁছাবে, সেই আশা করি। বাংলাদেশ আর্থিক সক্ষমতায় মধ্যবিত্ত দেশের স্তরে পৌঁছার প্রাথমিক মনোনয়ন পাওয়ায় বাংলাদেশ সরকার ও তার শিক্ষা প্রশাসনকে মধ্যবিত্ত দেশগুলোর সমান্তরাল মানের শিক্ষাকাঠামো ও শিক্ষা কর্মসূচি সূচনার উদ্যোগ নিতে হবে। এ ছাড়া এই অর্জন টেকসই হবে না। শিক্ষার মান ও অংশগ্রহণ কার্যকরভাবে সম্প্রসারণ করার জন্য দেশের সব প্রাথমিক ও মাধ্যমিক স্কুলের ছাত্রছাত্রীদের জন্য নিম্নোক্ত সুবিধাগুলোর দাবি করছি। কেননা, মধ্যবিত্ত দেশ হিসেবে শিক্ষায় মৌলিক সুবিধাগুলোর অনুপস্থিতি লজ্জাজনক বিষয় হিসেবে আবির্ভূত হয়ে সরকারকে আন্তর্জাতিক পরিসরে বিব্রতকর অবস্থায় ফেলার উপলক্ষ তৈরি করবে।

বাজেট বরাদ্দ বাড়ানো জরুরি
২০১৭-১৮ বাজেটে সরকারের রাজস্ব আয় লক্ষ্যমাত্রা ছিল ২ লাখ ৮৩ হাজার কোটি, ২০১৮-১৯ বাজেটের প্রাথমিক লক্ষ্যমাত্রা ৩ লাখ হাজার কোটি। সুতরাং টাকা নেই বলার সুযোগ নেই বাংলাদেশের। সরকার শিক্ষার সঙ্গে বিভিন্ন মন্ত্রণালয়ে প্রযুক্তি ও অটোমেশন মিলিয়ে বাজেটে শিক্ষা খাত বাড়িয়ে দেখায়, এই দুর্বৃত্তপনার অবসান চাই, শিক্ষায় সঠিক ও দরকারি মনোযোগ চাই। দুর্নীতি ও অতি খরচের লাগাম টেনে বাজেটের একই টাকায় বেশি কাজ করতে হবে সরকারকে। আমরা চাই না কথিত উন্নয়ন বাজেট দুর্নীতি, লাগামহীন দৃষ্টিকটু অপব্যয় আর লুটে ব্যয়িত হোক।
লিখেছেনঃএক নিরুদ্দেশ পথিক
❍ পোস্টঃ ১৭৬টি ❍ মন্তব্য কৃতঃ ১২০৮টি ❍ মন্তব্য প্রাপ্তঃ ১৬১০টি ❍ ব্লগ সময়ঃ ৪বছর ১মাস ❍ অনুসরণঃ ১৫২জন ❍ অনুসরণকারীঃ ১৩০জন

যে কথা বলতে চাইনি .....................


মুক্তিযুদ্ধ নিয়ে অনেক পোস্ট এসেছে , হয়তো আরও আসবে । কেউ মুক্তিযুদ্ধের পক্ষ নিয়ে কেউ মুক্তিযুদ্ধকে প্রশ্নবিদ্ধ করে লিখেছেন। বাদানুবাদও হচ্ছে । এরা মনে হয় মুক্তিযুদ্ধকে না দেখে , সেই সময়কালের সব মানুষের ( ২% লোক বাদে) একমাত্র চাওয়াটাকে না বুঝে কেবল ধারনাভিত্তিক ধারনা থেকেই পক্ষে বিপক্ষে বলে যাচ্ছেন ।

সবাইকে বলি , মুক্তিযুদ্ধের সঠিক চেতনা কিম্বা মুক্তির আকাঙ্খা যা-ই বলুন ; আপনাকে মুক্তিযুদ্ধের সময়কালের রাজনৈতিক প্রেক্ষাপট , আপামর জনগণের একমাত্র আকাঙ্খা ঠিকঠাক ভাবে বুঝতে হলে, ধারন করতে হলে , অনুভব করতে হলে সেই সত্তরের উত্তাল সময়ে ফিরে যেতে হবে । ফিরে যেতে হবে আরও পেছনে এমনকি আসতে হবে একাত্তর পরবর্তি সময় গুলোতেও । যেহেতু অনেকের বয়স এর ভেতর পড়েনা , তাই মুক্তিযুদ্ধের মূল সুরটি তাদের কাছে বেসুরো মনে হয় , মনে হয় অচেনা । আর তাতেই বিভ্রান্তি বাড়ে ।

মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস অনেকেই জানেননা এমনটা মনে করেন । ইতিহাস একটাই হয় । বিজয়ীরা তাকে একভাবে লেখেন , বিজিতরা লেখেন অন্যভাবে । কিন্তু বুদ্ধিমান ও বিবেচক মানুষের কাছে ইতিহাস অনেক ঘটনা , ঘটনার পেছনের ঘটনা , ঘটনার সময়কাল , ঘটনার বিশ্লেষণ, ইতিহাসে সম্পৃক্ত মানুষদের মনন - চেতনা নিয়ে ধরা দেবে । তখন বিবেচক মানুষই ইতিহাসের সত্যাসত্য নির্ণয়ে সক্ষম হবেন ।
আমাদের মুক্তিযুদ্ধের সত্যটুকু এবং পরবর্তী সত্যটুকু বুঝতে হলে বিভিন্ন বই , রেফারেন্স পড়তে হবে, তা যতো রকমের মতবাদের লেখকেরই লেখাই হোক না কেন । জেনে নিতে হবে কমপক্ষে ষাটের উপরের বয়সের মানুষের কাছ থেকে তখনকার মানুষের চাওয়াটাকে । তখনকার দেশের রাজনৈতিক , অর্থনৈতিক এমনকি সামাজিক, ব্যক্তিগত আবহাওয়াটাকেও । তারপরে নিজের বুদ্ধি দিয়ে, বিবেচনা দিয়ে বুঝে নিতে হবে মুক্তিযুদ্ধের সত্যটাকে । তাহলে দেখবেন মুক্তিযুদ্ধের সত্য একটাই “ শোষন থেকে মুক্তির প্রেরনা ” , “সব বাঙালীর এক হয়ে যাওয়া ”। তার জন্যে নেতার অবদানই একমাত্র অবদান নয় , অবদান সত্তর- একাত্তরের ৯৮% জনমানুষের ।
লিখেছেনঃআহমেদ জী এস
❍ পোস্টঃ ২৮৫টি ❍ মন্তব্য কৃতঃ ১২৪৭৭টি ❍ মন্তব্য প্রাপ্তঃ ৯৯১৭টি ❍ ব্লগ সময়ঃ ৭বছর ৩মাস ❍ অনুসরণঃ ২৯জন ❍ অনুসরণকারীঃ ৩০৮জন

ব্রিটিশ সেনাবাহিনী'র 'বেঙ্গলি পল্টন'........ভুলে যাওয়া এক ইতিহাসের নাম


৪৯তম বেঙ্গলিস ছিলো ব্রিটিশ ভারতের প্রথম বাঙালী আর্মি রেজিমেন্ট। এই রেজিমেন্টের সদস্য হয়েই প্রথম বিশ্বযুদ্ধে অংশগ্রহণ করেছিলেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম, একুশে পদকপ্রাপ্ত সাহিত্য ব্যক্তিত্ব মাহবুব উল হক, ঢাকার তৎকালীন নবাব খাজা হাবিবুল্লাহ-সহ আরো অনেকে।

১৯১৪ সাল। তখন পুরো বিশ্ব জুড়ে যুদ্ধের ঘনঘটা। এই সময়ে ব্রিটিশ শাসকেরা অনুভব করলেন, প্রথম বিশ্বযুদ্ধে লড়াই করার জন্যে অনেক সৈন্যের প্রয়োজন। ব্রিটিশ রাজের দখল করা কলোনিগুলো থেকে তখন সৈন্য সংগ্রহ শুরু করা হলো। এরই ধারাবাহিকতায় বাঙালীদের জন্যে একটি সুযোগ এলো সৈন্যবাহিনীতে যোগদানের। এর আগে পর্যন্ত সুকৌশলে পুরো বাঙালী জাতিকে যুদ্ধ সংক্রান্ত সকল বিষয় থেকে দূরে সরিয়ে রাখা হতো।

বাঙালীদের সবার আগে নিরস্ত্র সৈন্য হিসেবে ব্রিটিশ সেনাবাহিনী'র মেডিকেল বিভাগে রিক্রুট করা হয়। এই ইউনিটের নামকরণ করা হয় 'বেঙ্গলি এম্বুলেন্স কর্পস (বি,এ,সি)'। এই বি,এ,সি তৎকালীন মেসোপোটেমিয়া-তে ১৯১৫ সালের জুন থকে ১৯১৬ সালের সেপ্টেম্বর পর্যন্ত খুব সুনামের সাথে দায়িত্ব পালন করে। তাঁদের এই সুনাম আর সেই সাথে তৎকালীন বাঙালী নেতাদের প্রভাবে ব্রিটিশ সরকার একটি বাঙ্গালী রেজিমেন্ট গঠন করতে রাজি হয়।

শেষ পর্যন্ত, ১৯১৬ সালের ৭ আগস্ট, বহু আরাধ্য এক ইতিহাস জন্ম নেয়। ব্রিটিশ রাজ এই দিনে একটি পূর্ণাঙ্গ রেজিমেন্টের প্রতিষ্ঠা করার ঘোষনা দেন। এই রেজিমেন্ট-ই বেঙ্গলি পল্টন নামে সমোধিক পরিচিত ছিলো।
লিখেছেনঃসত্যপথিক শাইয়্যান
❍ পোস্টঃ ১৩৮টি ❍ মন্তব্য কৃতঃ ২৫৯৯টি ❍ মন্তব্য প্রাপ্তঃ ২৪৫৩টি ❍ ব্লগ সময়ঃ ১০মাস ৩ দিন ❍ অনুসরণঃ ৪৫জন ❍ অনুসরণকারীঃ ৩১জন

পুরোনো দিনের ব্লগীয় সংকলন - সবুজ অঙ্গন সাহিত্যপত্রিকা



সবুজ অঙ্গন আন্তর্জালিক কবিতাগুচ্ছ-২০০৯-এর পিডিএফ কপি ডাউনলোড

সংক্ষিপ্ত জীবনবৃত্তান্ত সহ যে-সব ব্লগারের কবিতা প্রকাশিত হয়েছে, তাঁদের নাম :

ফকির ইলিয়াস
নাসরীন সুলতানা
তপন বাগচী
জোবায়ের টিপু
ফারহানা ইলিয়াস তুলি
হামিদা আখতার
মাসুদুল ইসলাম নীল
পারভেজ রানা
তুষার আহসান
মামুন ম. আজিজ
ইয়াসিন কবির
মামুনুর রহমান খাঁন
তনুজা ভট্টাচার্য্য
লাবীব নানকার
বিধান রিবেরু
ইশতিয়াক আহমেদ
এফ. আই দীপু
জাহাঙ্গীর হোসেন অরুণ
মোঃ মোস্তাফিজুর রহমান
নির্ঝর নৈঃশব্দ্য
তায়েফ আহমাদ
ইকরাম হোসেন
পান্থ বিহোস
লিপু
সারোয়ার হাবিব
ইয়াসিন আরাফাত
এস এম তাহমিদুর রহমান
শেলি রহমান
আরিফুল হোসেন তুহিন
বিশ্বাবসু বিশ্বাস
লিখেছেনঃসোনাবীজ; অথবা ধুলোবালিছাই
❍ পোস্টঃ ৬৯৩টি ❍ মন্তব্য কৃতঃ ১৭৭৭৬টি ❍ মন্তব্য প্রাপ্তঃ ২২০৭১টি ❍ ব্লগ সময়ঃ ৯বছর ৭মাস ❍ অনুসরণঃ ৫৪৩জন ❍ অনুসরণকারীঃ ৫১৯জন

বিশ্বের বিভিন্ন দেশের রাজনীতিতে প্রভাবশালী কয়েকজন নারী,যাদের জন্ম বাংলাদেশে (নারী দিবসের ছবি পোস্ট)

'প্রবাসে বাংলাদেশের রক্তের উত্তরাধিকারী গুণীগন' পর্ব- ৩১৬ থেকে ৩৩৬'


সকল সীমাবদ্ধতাকে ছাপিয়ে আজ দেশে-বিদেশে অনেক উচ্চ পর্যায় কাজ করছে বাংলাদেশের নারীরা। অনেকেই নিজেদের কাজ আর যোগ্যতায় বিশ্বমঞ্চে শক্ত অবস্থান করে নিয়েছেন।
বিশ্বের বিভিন্ন দেশে মূলধারার রাজনীতিতে সফল এরকম কিছু নারী যারা বিশ্ব দরবারে বাংলাদেশের মাথা উঁচু করেছেন, তাঁদের নিয়ে বিশ্ব নারী দিবসে এই ছবি পোস্ট।

১।ডঃ রূপা হক


পার্লামেন্ট মেম্বার, ইউকে।

২।তাহসিনা আহমেদ


কাউনসিল মেম্বার,Haledon City Council, New Jersey, USA
লিখেছেনঃগিয়াস উদ্দিন লিটন
❍ পোস্টঃ ২৫৫টি ❍ মন্তব্য কৃতঃ ১৪৩৫৮টি ❍ মন্তব্য প্রাপ্তঃ ১২৩১৮টি ❍ ব্লগ সময়ঃ ৬বছর ১১মাস ❍ অনুসরণঃ ৩জন ❍ অনুসরণকারীঃ ২৫৪জন

যেভাবে এলো আজকের মিয়ানমার: একটি পূর্ণাঙ্গ ইতিহাস


র্তমান সময়ে প্রতিবেশী যে রাষ্ট্রের দ্বারা বাংলাদেশ সবচেয়ে বেশি চাপের মুখে রয়েছে এবং একইসাথে যে দেশটি অদূর ভবিষ্যতে বাংলাদেশের জন্য আরও অগণিত সমস্যা তৈরি করবে সেটি মিয়ানমার। লাখো লাখো রোহিঙ্গা অধিবাসীকে নিজ দেশ ত্যাগ করে বাংলাদেশে আশ্রয় নিতে বাধ্য করছে সে দেশের সরকার ও সামরিক বাহিনী। এই সমস্যা আজ নতুন নয়। সেই ‘৭০ এর দশক থেকেই রোহিঙ্গাদের উপর অত্যাচার-নির্যাতন চলছে, চলছে বাংলাদেশের সীমান্তে শরণার্থী হয়ে তাদের অনুপ্রবেশ। আর মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, তুরস্কসহ বড় বড় দেশগুলোর তাগাদায় এই উদ্বাস্তু জাতির বাস্তুসংস্থানের একক দায় চেপেছে আজ বাংলাদেশের উপর। চলুন জানা যাক সময়ের সবচেয়ে বড় মূর্তিমান উৎপাত মিয়ানমারের ইতিহাস।

১৯৮৯ সালে দেশটির নাম ইউনিয়ন অব বার্মা থেকে ইউনিয়ন অব মিয়ানমারে পরিবর্তন করা হয়। বার্মা নামটি এসেছে দেশটির সর্ববৃহৎ সম্প্রদায় ‘বামার’ থেকে। নাম থেকেই বোঝা যায় যে সাম্প্রদায়িকতা দেশটির রন্ধ্রে রন্ধে মিশে আছে।


আজকের মিয়ানমার বা পূর্বের বার্মা এককালে একাধিক ছোট ছোট স্বাধীন রাষ্ট্রে বিভক্ত ছিল। ১০৪৪ সালে রাজা অনরথ পাগান নামক রাষ্ট্রের সিংহাসনে বসেন। তিনিই প্রথম ছড়িয়ে ছিটিয়ে থাকা রাষ্ট্রগুলোকে একত্রিত করে একটি একচ্ছত্র রাজত্ব প্রতিষ্ঠা করেন এবং পাগান প্রদেশটি হয় তার রাজধানী। রাজা অনরথের রাজত্বকালকে স্বর্ণকাল বলা চলে। বৌদ্ধধর্মে অতিমাত্রায় অনুরক্ত এই রাজা শহরজুড়ে অনেক মন্দির ও প্যাগোডা নির্মাণ করেন, শিল্প, সংস্কৃতি ও শিক্ষায় অনেক সমৃদ্ধ হয় এই রাজত্ব। তবে রাজতন্ত্রে বেশিদিন রাজ্য টিকিয়ে রাখাটাও এক অনিশ্চিত ব্যাপার। ত্রয়োদশ শতকের শেষের দিকে পাগান রাজত্ব ভেঙ্গে পড়ে।
লিখেছেনঃশাহ আজিজ
❍ পোস্টঃ ৫৯৫টি ❍ মন্তব্য কৃতঃ ৪০৫৬টি ❍ মন্তব্য প্রাপ্তঃ ৫৮১৮টি ❍ ব্লগ সময়ঃ ৪বছর ৯মাস ❍ অনুসরণঃ ৮১জন ❍ অনুসরণকারীঃ ১৫৫জন

বনে বাদাড়ে.....৬৭


প্রকৃতির সৌন্দর্যের সাথে আমার প্রেম। বনে বাঁদাড়ে ঘুরে বেড়াই, পাখি দেখি, ফুল দেখি, আর মাঝে মাঝে ছবি তোলার চেষ্টা করি। ইচ্ছে করে পাহাড়ে হেলান দিয়ে নীল আকাশ দেখি, ইচ্ছে করে ঘাস ফুলদের সাথে চুপি চুপি কথা বলি, ইচ্ছে করে সাগর, নদী খাল-বিলে সাতার কাটি রাজহংসের মতো। ইচ্ছে করে বাংলার প্রতিটি ইঞ্চি মাটির সুবাস নেই।

ইচ্ছেগুলো কতটা সফল হবে জানিনা, তবে সংসারের যাতাকল থেকে সুযোগ পেলেই আমি হারিয়ে যাই আমার ইচ্ছে ভুবনে। সেই সাথে আমার দেখা সৌন্দর্যকে ধরে রাখার জন্য তুলে রাখি অঢেল ছবি, আর সেই ছবিগুলো নিয়েই আমার বনে বাঁদাড়ে সিরিজটা শুরু করলাম, আশা করি আপনাদের ভালো লাগবে।
লিখেছেনঃসাদা মনের মানুষ
❍ পোস্টঃ ৭৪১টি ❍ মন্তব্য কৃতঃ ১৮৬৭৭টি ❍ মন্তব্য প্রাপ্তঃ ১৯৮৭৪টি ❍ ব্লগ সময়ঃ ৯বছর ৫মাস ❍ অনুসরণঃ ২৩জন ❍ অনুসরণকারীঃ ৪৩২জন
কণ্ঠে আমার কয়েকটি কবিতা (হেডফোন আবশ্যক)
কেউ যদি আমাকে জিজ্ঞেস করে তোমার প্রিয় কবি কে ? তার একটা কবিতার নাম বলো?
- আমি থতমত খেয়ে যাই ! কার নাম রেখে কার নাম বলি !

ঠিক সেই রকম আমিও একবার এক রাতে আমার প্রেমিকাকে চুপচুপি জিজ্ঞেস করলাম, "আচ্ছা তোমার প্রিয় কবি কে ? তার একটা কবিতার নাম বলো?
- কাল ক্ষেপণ না করে দ্রুতই সে বলে ফেলল, তার প্রিয় কবি সুনীল আর কবিতা পাহাড় চূড়ায়!

তারপর কত চেষ্টা করেছি ঠিক ওরকম একটা কবিতা লিখতে, হাজারবার চেষ্ঠিটা করেছি ঐ কবিতাটিই আবৃত্তি করতে । কতবার চেয়েছি তাকে শুনাবো কবিতাটি ঠিক আমার মত করে ! পারিনি ! কিছুই পারিনি। আর কোনদিন তাকে শুনানো হবে না এসব!
যতবার পাঠ করার চেষ্টা করেছি ততবার কোন না কোণ শব্দ আগে পিছে হয়ে গেছে, ছুটে গিয়েছে কণ্ঠের আবেগ !
-
তবুও আমি ঠকতে চাই--
হে দশ দিক, আমি কোনো দোষ করিনি।
পাহাড় চূড়ায় - সুনীল গঙ্গোপাধ্যায়
লিখেছেনঃজাহিদ অনিক
❍ পোস্টঃ ১২৪টি ❍ মন্তব্য কৃতঃ ৬১৬১টি ❍ মন্তব্য প্রাপ্তঃ ৫৯৬০টি ❍ ব্লগ সময়ঃ ৩বছর ১মাস ❍ অনুসরণঃ ০জন ❍ অনুসরণকারীঃ ৮০জন

দেখে নিন লিংকডইনে কীভাবে প্রতারিত হতে পারেন, কেস স্টাডি- Nabila Akter Bristi


আজ আপনাদের পরিচয় করিয়ে দিবো বাংলাদেশের সেরা লিংকডইন সেলিব্রেটিদের মধ্যে একজনের সাথে। লিংকডইনে মোটামুটি সবাই প্রোফাইল খুলে রাখেন, তবে সেখানে তেমন একটা যাওয়া টাওয়া হয় না। আমারও একই অবস্থা। তবে লিংকডইনে ঢুকলেই আমি একজনের পোস্ট দেখতে পাই। সেইসব পোস্টে লাইক-কমেন্টও পড়ে প্রচুর। অনেক মানুষই আছেন, যারা লিংকডইনকে খুব গুরুত্বের সাথে নেন, তাদের কাছে তিনি একটি পরিচিত মুখ। তার পরিচয় দেয়ার আগে বাংলাদেশের কিছু খ্যাতিমান লিংকডইন প্রোফাইলের সাথে পরিচয় করিয়ে দিই।
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সম্মানিত প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক লিংকডইনে বেশ এ্যাকটিভ। তার ফলোয়ারের সংখ্যা ৩৭,৫৩২।
নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনুসের লিংকডইন প্রোফাইলটাও বেশ সমৃদ্ধ। তার ফলোয়ার সংখ্যা ২৫,৭৬১।
টেন মিনিট স্কুলের আয়মান সাদিকের লিংকডইন ফলোয়ারের সংখ্যা উনাদের মত এত বেশি না হলেও, সংখ্যাটা বেশ! ৬,১৫৪।
নিজের ঘরের লোকের কথাই বা বাদ যাবে কেন! আমাদের অন্যরকম গ্রুপের চেয়ারম্যান মাহমুদুল হাসান সোহাগ ভাই যদিও লিংকডইনে এ্যাকটিভ না, তবে তার ফলোয়ার সংখ্যা বেশ ভালো। ৭,২৬৪।
গৌরচন্দ্রিকা শেষ, এবার আমরা আমাদের আলোচ্য সেলিব্রেটির নাম বলবো। তিনি লিংকডইনে আছেন Nabila Akter Bristi নামে। তার ফলোয়ার সংখ্যা? ৩১,৬৯০ মাত্র!
লিখেছেনঃহাসান মাহবুব
❍ পোস্টঃ ৩০৫টি ❍ মন্তব্য কৃতঃ ৭১৫০৩টি ❍ মন্তব্য প্রাপ্তঃ ৫৪৮৭৮টি ❍ ব্লগ সময়ঃ ৯বছর ৪মাস ❍ অনুসরণঃ ৯০৩জন ❍ অনুসরণকারীঃ ১৪০০জন

কোটা: শেখ হাসিনা মুক্তিযোদ্ধাদের শেষ সন্মানটুকুও মাটিতে মিশায়ে দিচ্ছেন


মুক্তিযোদ্ধা কোটা বাতিল করা হোক; বয়স্ক কোন মুক্তিযোদ্ধার ছেলেমেয়ে এখনো পড়ালেখায় থাকলে, তাদেরকে ফ্রি পড়ানো হোক, ও যোগ্যতানুসারে চাকুরী দেয়া হোক। মুক্তিযোদ্ধাদের নাতিপুতিরা কোন অবস্হায়, কোন কোটা পাবার যোগ্য নয়; নাতিপুতিরা হতদরিদ্র হলে, তাদেরকে মুক্তিযোদ্ধারা সাহায্য করবে।

শেখ হাসিনা আজকে পুনরায় ঘোষণা দিয়েছেন যে, মুক্তিযোদ্ধা কোটা থাকবে; ইহা উনার বেকুবী ও গোঁয়ার্তুমি। মুক্তিযোদ্ধা-কোটা মুক্তিযোদ্ধাদের জন্য অপমানকর, ইহা বাতিল করা হোক।

দরকার চাকুরী সৃষ্টির, এসব কোটা মোটা, হাউকাউ জোড়াতালি দিয়ে আর কতদিন? জাতির কাছে সম্পদ আছে, মানুষ আছে; দরকার বিশুদ্ধ মগজের, যারা চাকুরী সৃষ্টি করতে পারে; যারা চাকুরী সৃষ্টি করতে জানে না, ম্যাঁওপ্যাঁও কোটা দিয়ে দেশ চালাতে চায়, তাদেরকে লাথি মেরে প্রশাসন থেকে বের করার দরকার।

মুক্তিযোদ্ধা কোটা দিয়ে মুক্তিযোদ্ধাদের অপমান করা হয়েছিল শুরু থেকেই; তাঁদেরকে সাধারণ মানুষ থেকে শুরু করে, বাংলাদেশ-বিরোধীদেরও চক্ষুশুল করা হয়েছে। মুক্তিযোদ্ধা ও তাদের সন্তানদের পড়ালেখার খরচ দিলে, ও বিনা-কোটায় চাকুরী দিলে কোন অসুবিধা হতো না; জাতি লাভবান হতেন।
লিখেছেনঃচাঁদগাজী
❍ পোস্টঃ ৮৪৮টি ❍ মন্তব্য কৃতঃ ৪২৮৯৬টি ❍ মন্তব্য প্রাপ্তঃ ৩৪২৩৫টি ❍ ব্লগ সময়ঃ ৩ বছর ২ মাস ❍ অনুসরণঃ ৩৭৩জন ❍ অনুসরণকারীঃ ৫৬৫জন

কবিতাঃ
কবিতার খাতায় স্বাধীনতা- একটি সেভেন সামুরাইন প্রযোজনা(মনিরা সুলতানা, ডানা, কি করি, জাহিদ অনিক , ধ্রুবক, নাঈমও বিলি)
অবস্থানঃ- () স্কোরঃ-৯.২৫, প্রিয়ঃ- ১২, লাইকঃ-১৮, মন্তব্যঃ- ৬৮, পঠিতঃ- ৬৬৯
ছুঁয়ে থাকা অরণ্যতায় তোমার নিমন্ত্রণ
অবস্থানঃ- () স্কোরঃ-৮.৯৫, প্রিয়ঃ- ১, লাইকঃ-২৮, মন্তব্যঃ- ১০১, পঠিতঃ- ৮৩৯
সময়ের সংলাপ
অবস্থানঃ- () স্কোরঃ-৭.০৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-২৩, মন্তব্যঃ- ৮২, পঠিতঃ- ৫৪১
কবিতা: তোমাকে প্রত্যাখ্যান হে স্বাধীনতা
অবস্থানঃ- (১৭) স্কোরঃ-৬.৬৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-২২, মন্তব্যঃ- ৭৪, পঠিতঃ- ৩৪০
শৃঙ্খল বেঁধেছ পায়ে
অবস্থানঃ- (১৯) স্কোরঃ-৬.৫৩, প্রিয়ঃ- ১, লাইকঃ-২০, মন্তব্যঃ- ৭৪, পঠিতঃ- ৪৭৬
নিষ্প্রভ
অবস্থানঃ- (২০) স্কোরঃ-৬.৫৩, প্রিয়ঃ- ১, লাইকঃ-২০, মন্তব্যঃ- ৭৪, পঠিতঃ- ৪৬৭
বনসাই
অবস্থানঃ- (২৩) স্কোরঃ-৫.৯৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-২০, মন্তব্যঃ- ৬৪, পঠিতঃ- ৪০১
এই বসন্তে (যৌথ কাব্য)-মনিরা সুলতানা আপ্পি ও কাজী ফাতেমা ছবি
অবস্থানঃ- (২৫) স্কোরঃ-৫.৮৭, প্রিয়ঃ- ২, লাইকঃ-১৪, মন্তব্যঃ- ৮২, পঠিতঃ- ৫৬৯
ভ্রম এবং বিশ্বাস
অবস্থানঃ- (২৬) স্কোরঃ-৫.৮৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৯, মন্তব্যঃ- ৬৮, পঠিতঃ- ৩৬৭
জীবন মৃত্যু-চক্রানুসন্ধান
অবস্থানঃ- (২৮) স্কোরঃ-৫.৮১, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৭, মন্তব্যঃ- ৭০, পঠিতঃ- ৪৩৮
কালমুহী - ই কতাটো নাই জানা?
অবস্থানঃ- (২৯) স্কোরঃ-৫.৭৯, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৯, মন্তব্যঃ- ৫৬, পঠিতঃ- ৩৬০
অনুভবে দাও ভালবাসার স্পর্শ.....
অবস্থানঃ- (৩৬) স্কোরঃ-৫.৪০, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৬, মন্তব্যঃ- ৭৩, পঠিতঃ- ৪৩৫
"বলয়াবৃত জীবন"
অবস্থানঃ- (৩৯) স্কোরঃ-৫.৩০, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৭, মন্তব্যঃ- ৬৩, পঠিতঃ- ৩৬৮
কিছুতে কেন যে মন লাগে না
অবস্থানঃ- (৪২) স্কোরঃ-৫.০৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৮, মন্তব্যঃ- ৪৯, পঠিতঃ- ৪১৪
জমাটবাঁধা কালো মেঘ ।
অবস্থানঃ- (৪৫) স্কোরঃ-৪.৯৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৮, মন্তব্যঃ- ৪৬, পঠিতঃ- ৩১৪
** কবিতা অপরিচিতা - কবি আল মাহমুদ **
অবস্থানঃ- (৪৬) স্কোরঃ-৪.৯৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৫, মন্তব্যঃ- ৬৪, পঠিতঃ- ৩৮২
নৈশব্দের চে' দীর্ঘ যে আলাপ
অবস্থানঃ- (৪৭) স্কোরঃ-৪.৯৩, প্রিয়ঃ- ২, লাইকঃ-১৫, মন্তব্যঃ- ৪৪, পঠিতঃ- ৩০০
এসো জল-অরণ্য
অবস্থানঃ- (৪৯) স্কোরঃ-৪.৮৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৬, মন্তব্যঃ- ৫৪, পঠিতঃ- ২৯৫
উজ্জ্বল পিঙ্গল কৈশোর
অবস্থানঃ- (৫০) স্কোরঃ-৪.৮২, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৪, মন্তব্যঃ- ৬৭, পঠিতঃ- ৩৮৪
কবিতার নামঃ প্রেরণা
অবস্থানঃ- (৫১) স্কোরঃ-৪.৬৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৫, মন্তব্যঃ- ৫৬, পঠিতঃ- ৩৪৯
কণ্ঠে আমার কয়েকটি কবিতা হেডফোন আবশ্যক
অবস্থানঃ- (৫২) স্কোরঃ-৪.৬৩, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৫, মন্তব্যঃ- ৪৪, পঠিতঃ- ৩৫১
জলকাব্য- ২৭ - ছুঁয়ে যাক..
অবস্থানঃ- (৫৩) স্কোরঃ-৪.৫৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৬, মন্তব্যঃ- ৪৬, পঠিতঃ- ৩৪৫
উন্মাদের নতুন কাব্যে...
অবস্থানঃ- (৫৬) স্কোরঃ-৪.৩৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৫৮, পঠিতঃ- ৪০৩
গন্তব্যহীন
অবস্থানঃ- (৫৯) স্কোরঃ-৪.২৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৫৬, পঠিতঃ- ৩৮৫
একটি অসমাপ্ত বিদায় দৃশ্য
অবস্থানঃ- (৬১) স্কোরঃ-৪.২০, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৬, মন্তব্যঃ- ৩৩, পঠিতঃ- ৪২৬
ইচ্ছা হলে
অবস্থানঃ- (৬৩) স্কোরঃ-৪.০৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৪৮, পঠিতঃ- ৩১৭
অপার্থিব অন্তর্নিহিত ভাব
অবস্থানঃ- (৬৯) স্কোরঃ-৩.৮৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৪৮, পঠিতঃ- ২৩১
প্রিয়তমা চল এবার...
অবস্থানঃ- (৭১) স্কোরঃ-৩.৮২, প্রিয়ঃ- ০, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৪৭, পঠিতঃ- ২৮২
স্বাধীনতা তুমি
অবস্থানঃ- (৭৪) স্কোরঃ-৩.৭৭, প্রিয়ঃ- ১, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৪২, পঠিতঃ- ৩৭৮
পাঁচমিশালী প্রলাপ
অবস্থানঃ- (৭৭) স্কোরঃ-৩.৬৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৪২, পঠিতঃ- ৫১৭
অমরত্বের মহসড়কে (কবিতা দিবসের কবিতা)
অবস্থানঃ- (৮০) স্কোরঃ-৩.৫৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৪৬, পঠিতঃ- ২৬৬
চেতনা চিরন্তনী
অবস্থানঃ- (৮৯) স্কোরঃ-৩.৪০, প্রিয়ঃ- ০, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৪০, পঠিতঃ- ১৭৩
মানহীন কবিতা, স্বমেহন ও পারষ্পরিক পিঠ চুলকাচুলকি = বর্তমান প্রজন্মের সামহোয়ারইন ব্লগ
অবস্থানঃ- (৯২) স্কোরঃ-৩.৩১, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৮৩, পঠিতঃ- ৮৩৬
** ভেবেছিলাম আর দুঃখ পাব না **
অবস্থানঃ- (১০৯) স্কোরঃ-৩.০১, প্রিয়ঃ- ১, লাইকঃ-৮, মন্তব্যঃ- ৩৭, পঠিতঃ- ২৩২
ভুল সময়ে ভুল দরজায় কড়া নাড়া
অবস্থানঃ- (১১১) স্কোরঃ-২.৯৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-৮, মন্তব্যঃ- ৪৫, পঠিতঃ- ৩২০
আহ্, রাত্রি!
অবস্থানঃ- (১১৩) স্কোরঃ-২.৯৫, প্রিয়ঃ- ১, লাইকঃ-৯, মন্তব্যঃ- ২৮, পঠিতঃ- ২৫১
চোখ
অবস্থানঃ- (১১৭) স্কোরঃ-২.৮৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-৮, মন্তব্যঃ- ৪২, পঠিতঃ- ১৭৪
আলগা করো গো খোঁপার বাঁধন, দিল ওহি মেরা ফাস গ্যেয়ি।(গান)
অবস্থানঃ- (১২৩) স্কোরঃ-২.৭৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৬৬, পঠিতঃ- ৪৭৩
ভিজে যায় মন
অবস্থানঃ- (১২৫) স্কোরঃ-২.৭৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৩২, পঠিতঃ- ২৯৬
তুমি শুধুই কবিতার উপাদান, শুধুই……!
অবস্থানঃ- (১৩৬) স্কোরঃ-২.৬১, প্রিয়ঃ- ০, লাইকঃ-৯, মন্তব্যঃ- ২৭, পঠিতঃ- ২২৯
** আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে কিছু কাব্যকনা **
অবস্থানঃ- (১৪২) স্কোরঃ-২.৫৬, প্রিয়ঃ- ১, লাইকঃ-৮, মন্তব্যঃ- ২২, পঠিতঃ- ১১০
“আমি মানুষ”
অবস্থানঃ- (১৪৮) স্কোরঃ-২.৪৬, প্রিয়ঃ- ১, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৩২, পঠিতঃ- ১২৯
আহবান
অবস্থানঃ- (১৫১) স্কোরঃ-২.৪৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ৩৫, পঠিতঃ- ২৫১
ভালোবাসি শুধু তোরে
অবস্থানঃ- (১৫২) স্কোরঃ-২.৪৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-৮, মন্তব্যঃ- ২৮, পঠিতঃ- ১৫৫
হে নারী, করি তব বন্দনা
অবস্থানঃ- (১৫৫) স্কোরঃ-২.৪৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ৩৪, পঠিতঃ- ২৬৯
বুদ্ধিমতি মেয়ে
অবস্থানঃ- (১৫৭) স্কোরঃ-২.৪২, প্রিয়ঃ- ১, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৩৭, পঠিতঃ- ৪৫২
“সাজিয়েছি আমায়”
অবস্থানঃ- (১৬৬) স্কোরঃ-২.৩৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৪৪, পঠিতঃ- ২৬৮
কে ছিল আপন কে পর
অবস্থানঃ- (১৬৮) স্কোরঃ-২.৩২, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৪৪, পঠিতঃ- ১৯২
কেন লুকিয়ে রাখো?
অবস্থানঃ- (১৭১) স্কোরঃ-২.২৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-৮, মন্তব্যঃ- ২৩, পঠিতঃ- ২১০
আবেগ
অবস্থানঃ- (১৮৪) স্কোরঃ-২.১৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৩২, পঠিতঃ- ১৪৪
শিরোনামহীন কষ্ট!
অবস্থানঃ- (২০০) স্কোরঃ-২.০৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ২৮, পঠিতঃ- ২৩৪
অপেক্ষায় থাকব
অবস্থানঃ- (২০২) স্কোরঃ-২.০৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ২৮, পঠিতঃ- ১৭৫
সূর্য পুত্র ও চন্দ্রকন্যা সমাচার ও এই দিন এসেছিলো বলে
অবস্থানঃ- (২১১) স্কোরঃ-২.০০, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ২০, পঠিতঃ- ১৭০
ডিজিটাল কষ্টকাব্য.....
অবস্থানঃ- (২২৬) স্কোরঃ-১.৮৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ২২, পঠিতঃ- ১০১
অগ্নিঝরা সাতই মার্চ
অবস্থানঃ- (২২৮) স্কোরঃ-১.৮৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ২৮, পঠিতঃ- ১৫২
নিখোঁজ সেই ফুলের খোঁজে
অবস্থানঃ- (২৩৬) স্কোরঃ-১.৭৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৩১, পঠিতঃ- ১৩৫
আজও মৃত্যুর স্বাদ পাই
অবস্থানঃ- (২৩৮) স্কোরঃ-১.৭৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ২৪, পঠিতঃ- ২৬০
এই মেয়ে চল
অবস্থানঃ- (২৩৯) স্কোরঃ-১.৭০, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৩০, পঠিতঃ- ১৩৫
আপনার রেজামন্দি
অবস্থানঃ- (২৪১) স্কোরঃ-১.৬৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ২৩, পঠিতঃ- ১৭৪
ফেলনা জিনিষ থেকে কবিতা
অবস্থানঃ- (২৫০) স্কোরঃ-১.৬০, প্রিয়ঃ- ০, লাইকঃ-২, মন্তব্যঃ- ৪০, পঠিতঃ- ২৪০
You were my friend (তুমি আমার বন্ধু)
অবস্থানঃ- (২৫৭) স্কোরঃ-১.৫৬, প্রিয়ঃ- ১, লাইকঃ-৩, মন্তব্যঃ- ২২, পঠিতঃ- ১৮৩
কি ঘর বানাইমু আমি শূণ্যেরো মাঝার, লোকে বলে। বলে রে, ঘর-বাড়ি ভালা নাই আমার।
অবস্থানঃ- (২৬৮) স্কোরঃ-১.৫১, প্রিয়ঃ- ০, লাইকঃ-৩, মন্তব্যঃ- ৩০, পঠিতঃ- ২৬০
বাংলাদেশ
অবস্থানঃ- (২৮০) স্কোরঃ-১.৪০, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ২০, পঠিতঃ- ১০৩
ভালোবাসা থেকেই যায়
অবস্থানঃ- (২৮৬) স্কোরঃ-১.৩৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ১৯, পঠিতঃ- ১৭৭
একটা কুকুর এবং আমি
অবস্থানঃ- (২৯৯) স্কোরঃ-১.২৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ১৬, পঠিতঃ- ১০৮



গল্পঃ
নারী হওয়ার হ্যাপা বুঝতে ছোটনের একটি দিন.............
অবস্থানঃ- () স্কোরঃ-৮.১৮, প্রিয়ঃ- ১, লাইকঃ-২৪, মন্তব্যঃ- ১০২, পঠিতঃ- ১০১৫
জীবন যেখানে যেমন: আমার প্রবাসী বান্ধবীরা.............
অবস্থানঃ- () স্কোরঃ-৭.৫২, প্রিয়ঃ- ০, লাইকঃ-২১, মন্তব্যঃ- ১১০, পঠিতঃ- ১০৯১
গল্পঃ ভোরের স্বপ্ন
অবস্থানঃ- (২১) স্কোরঃ-৬.০৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-২০, মন্তব্যঃ- ৬৯, পঠিতঃ- ৫৯৮
ছোট গল্প: নাচের স্কুল
অবস্থানঃ- (২৪) স্কোরঃ-৫.৯১, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৬, মন্তব্যঃ- ৮০, পঠিতঃ- ৫৫৮
অনুগল্প:: গল্পের গল্প
অবস্থানঃ- (৩১) স্কোরঃ-৫.৫৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৭, মন্তব্যঃ- ৭২, পঠিতঃ- ৫১২
রহস্যময় জলখাবার
অবস্থানঃ- (৩৩) স্কোরঃ-৫.৫৬, প্রিয়ঃ- ৩, লাইকঃ-১৫, মন্তব্যঃ- ৫৫, পঠিতঃ- ৭৪৩
না-পাওয়া না-চাওয়ার গল্প
অবস্থানঃ- (৪৩) স্কোরঃ-৫.০৭, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৬, মন্তব্যঃ- ৫২, পঠিতঃ- ৪১৬
বাংলাদেশ রয়ে গেছে, বাংলাদেশ রয়েই যায়!!
অবস্থানঃ- (৫৫) স্কোরঃ-৪.৩৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৫৯, পঠিতঃ- ৬৭৬
বিক্ষিপ্ত ভাবনাঃ হক সাহেবের হালচাল
অবস্থানঃ- (৬৬) স্কোরঃ-৩.৯৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৫১, পঠিতঃ- ৪২৪
অণুগল্প : স্বাক্ষর
অবস্থানঃ- (৭৯) স্কোরঃ-৩.৬১, প্রিয়ঃ- ০, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৬০, পঠিতঃ- ৬৫২
রাতের আগন্তুক
অবস্থানঃ- (৮৮) স্কোরঃ-৩.৪১, প্রিয়ঃ- ০, লাইকঃ-৮, মন্তব্যঃ- ৬০, পঠিতঃ- ৪০৯
গল্পের শেষ দৃশ্য একটি ফোরজি গল্প।
অবস্থানঃ- (১১৪) স্কোরঃ-২.৯৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-৮, মন্তব্যঃ- ৪৪, পঠিতঃ- ৬৪৪
গল্প-- মুক্তির ডাক...
অবস্থানঃ- (১২৯) স্কোরঃ-২.৬৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-৯, মন্তব্যঃ- ২৯, পঠিতঃ- ১৬২
কেন এলে বড্ড অবেলায়
অবস্থানঃ- (১৩১) স্কোরঃ-২.৬৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৪৮, পঠিতঃ- ২৭১
কবিতা নয় গল্প
অবস্থানঃ- (১৩৩) স্কোরঃ-২.৬৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৫৪, পঠিতঃ- ৩০৯
অণুগল্প : গোপনে
অবস্থানঃ- (১৩৮) স্কোরঃ-২.৫৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৪৬, পঠিতঃ- ৪৯২
দিনান্তিকা
অবস্থানঃ- (১৪৬) স্কোরঃ-২.৪৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ৩৬, পঠিতঃ- ৩৮২
পরমাণু গল্পসমগ্র-৪
অবস্থানঃ- (১৪৭) স্কোরঃ-২.৪৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৮, মন্তব্যঃ- ২৯, পঠিতঃ- ৪৯৮
গল্পঃ ভুলে যাওয়া স্মৃতি, দৃশ্যপট
অবস্থানঃ- (১৫০) স্কোরঃ-২.৪৬, প্রিয়ঃ- ২, লাইকঃ-৭, মন্তব্যঃ- ১৫, পঠিতঃ- ৩৬২
রাতের আগন্তুক
অবস্থানঃ- (১৬৭) স্কোরঃ-২.৩৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৪৪, পঠিতঃ- ২৬৫
শিরোনামহীন
অবস্থানঃ- (১৮১) স্কোরঃ-২.১৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ২৬, পঠিতঃ- ১৬৮
আত্মতৃপ্তি (অণু গল্প )
অবস্থানঃ- (১৮২) স্কোরঃ-২.১৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৩৯, পঠিতঃ- ৪৬২
কনার সাথে আমার সম্পর্ক
অবস্থানঃ- (১৯০) স্কোরঃ-২.১৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ২৪, পঠিতঃ- ২৯৭
দূরত্ব সে তো দূরত্ব নয়
অবস্থানঃ- (১৯২) স্কোরঃ-২.১২, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ২৪, পঠিতঃ- ১৪২
গল্প ঃ দিপালী
অবস্থানঃ- (১৯৩) স্কোরঃ-২.০৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৩৬, পঠিতঃ- ২৯৫
পদার্থ বিজ্ঞানী স্টিফেন হকিং এর বাজিতে ১০০ ডলার হেরে যাওয়ার মজার গল্প
অবস্থানঃ- (২১৭) স্কোরঃ-১.৯৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ২৪, পঠিতঃ- ৭৯৩
একটি অন্যরকম গল্প/রোদ্দুর মিছিল
অবস্থানঃ- (২২২) স্কোরঃ-১.৮৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ২৯, পঠিতঃ- ৬২৭
গল্পঃ ছেলেটা এবং তিনি
অবস্থানঃ- (২২৪) স্কোরঃ-১.৮৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ২৮, পঠিতঃ- ১৯২২
এলোমেলো_৩
অবস্থানঃ- (২৫৪) স্কোরঃ-১.৫৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-২, মন্তব্যঃ- ৩৯, পঠিতঃ- ১৮৪
সঙ্গিনী
অবস্থানঃ- (২৫৫) স্কোরঃ-১.৫৭, প্রিয়ঃ- ২, লাইকঃ-৩, মন্তব্যঃ- ১২, পঠিতঃ- ৫০৪
অনু গল্প: তুষারপ্রেম
অবস্থানঃ- (২৭৩) স্কোরঃ-১.৪৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-৩, মন্তব্যঃ- ২৮, পঠিতঃ- ১৬৯
কপট সময়
অবস্থানঃ- (২৭৪) স্কোরঃ-১.৪৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ২১, পঠিতঃ- ২৩৩
গাইবো না আর কোন গান তোমায় ছাড়া, লিখবো না আমি আর তুমি হীনা কবিতা।(গল্প)
অবস্থানঃ- (২৭৬) স্কোরঃ-১.৪৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-২, মন্তব্যঃ- ৩৪, পঠিতঃ- ২৭৭
অণুগল্প : ভাইরাস
অবস্থানঃ- (২৭৯) স্কোরঃ-১.৪০, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ২০, পঠিতঃ- ১৭৯
পরিধিবিহীন বৃত্ত
অবস্থানঃ- (২৮৩) স্কোরঃ-১.৩৮, প্রিয়ঃ- ১, লাইকঃ-৩, মন্তব্যঃ- ১৬, পঠিতঃ- ১৮৯
স্নেহার গালের টোল বনাম আমার শপিং লিস্ট
অবস্থানঃ- (২৮৪) স্কোরঃ-১.৩৮, প্রিয়ঃ- ১, লাইকঃ-৩, মন্তব্যঃ- ১৬, পঠিতঃ- ১৭৭
প্রাগুক্ত (গল্প)
অবস্থানঃ- (২৯৪) স্কোরঃ-১.৩২, প্রিয়ঃ- ১, লাইকঃ-৩, মন্তব্যঃ- ১৪, পঠিতঃ- ১২৩
গল্প: চোর
অবস্থানঃ- (২৯৭) স্কোরঃ-১.২৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-৩, মন্তব্যঃ- ২৩, পঠিতঃ- ১৪৫

রম্যঃ
কৌতুক বা রম্য রচনা: কুমির
অবস্থানঃ- (৭৬) স্কোরঃ-৩.৭১, প্রিয়ঃ- ০, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৫০, পঠিতঃ- ৫৪০
ফ্যাইন্টবুক (রম্য পোস্ট)/রোদ্দুর মিছিল
অবস্থানঃ- (১০৮) স্কোরঃ-৩.০২, প্রিয়ঃ- ০, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৪০, পঠিতঃ- ১০৯৫

ছবি ব্লগঃ
প্রশ্ন ফাঁসের সুফল পেতে শুরু করেছে জাতী। (ছবি ব্লগ) সাথে একটা নির্মম কৌতুক
অবস্থানঃ- () স্কোরঃ-১২.০০, প্রিয়ঃ- ৫, লাইকঃ-৩১, মন্তব্যঃ- ১৪২, পঠিতঃ- ২২৩৯
ছবি ব্লগ: মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র নির্মাণ/রোদ্দুর মিছিল
অবস্থানঃ- (৯৪) স্কোরঃ-৩.২২, প্রিয়ঃ- ০, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৪৭, পঠিতঃ- ৩০৪
» » এলোমেলো ছবি (মোবাইলগ্রাফী-২৪)
অবস্থানঃ- (৯৫) স্কোরঃ-৩.২২, প্রিয়ঃ- ০, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৪৫, পঠিতঃ- ৩২৭৫
একজন ফোটোগ্রাফারের আত্মকাহিনি
অবস্থানঃ- (১২৬) স্কোরঃ-২.৭৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৫৮, পঠিতঃ- ৩৫৫
আপনার বাসাটি যদি হয় এমন -------------
অবস্থানঃ- (১৫৪) স্কোরঃ-২.৪৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ৩৪, পঠিতঃ- ৩৩৭
বড় চিন্তা বড়দের,আমি শিশু তাই আমার কিছু শিশুতোষ ব্লগ
অবস্থানঃ- (১৬০) স্কোরঃ-২.৩৮, প্রিয়ঃ- ১, লাইকঃ-৮, মন্তব্যঃ- ১৬, পঠিতঃ- ১৫৪
পাখির চোখে বিশ্ব দেখি! (ছবি ব্লগ-০২)
অবস্থানঃ- (১৬৪) স্কোরঃ-২.৩৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৩৮, পঠিতঃ- ৩৮৭
হাতে আঁকা কিছু ছবি-২
অবস্থানঃ- (১৬৫) স্কোরঃ-২.৩৪, প্রিয়ঃ- ১, লাইকঃ-৬, মন্তব্যঃ- ২৮, পঠিতঃ- ১১৩
ছবি ব্লগ - সুন্দর এক বিকেলে সুন্দর এক ছাদ বাগানে
অবস্থানঃ- (১৭৫) স্কোরঃ-২.২৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ২৮, পঠিতঃ- ৩৫৪
ছবি ব্লগঃ গোলাপ গ্রামে এক বেলা
অবস্থানঃ- (১৯১) স্কোরঃ-২.১২, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ২৪, পঠিতঃ- ২৪৭
কিছু ছবি , কিছু কথা - ২ ( আবারো একটি ফাঁকিবাজি পোষ্টের প্রয়াস )
অবস্থানঃ- (১৯৪) স্কোরঃ-২.০৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৩৬, পঠিতঃ- ২২৫
ছবির কথা-০৩
অবস্থানঃ- (২৫৮) স্কোরঃ-১.৫৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ২৫, পঠিতঃ- ২৭৩
ইউ টিউব দেখে দেখে আঁকার চেষ্টা......
অবস্থানঃ- (২৫৯) স্কোরঃ-১.৫৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ২৫, পঠিতঃ- ২৩৪

ছড়াঃ
পরিণাম।
অবস্থানঃ- (১২) স্কোরঃ-৬.৮৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-২৩, মন্তব্যঃ- ৭৬, পঠিতঃ- ৩৫৯
বোম্বাই মরিচ ও পাক আর্মি
অবস্থানঃ- (২২) স্কোরঃ-৬.০১, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৫, মন্তব্যঃ- ১০০, পঠিতঃ- ৬৪২
তুমি কে?
অবস্থানঃ- (২৭) স্কোরঃ-৫.৮১, প্রিয়ঃ- ০, লাইকঃ-২০, মন্তব্যঃ- ৬০, পঠিতঃ- ৪৪৮
খালুর চেয়ে কুকুর বড়
অবস্থানঃ- (৬৮) স্কোরঃ-৩.৮৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৫৬, পঠিতঃ- ৫৪৪

ভ্রমণ ব্লগঃ
বেনাপোল বর্ডার, কাস্টমস আর অন্যান্য কয়েকটা ভালোবাসার গল্প
অবস্থানঃ- (১৪) স্কোরঃ-৬.৭৯, প্রিয়ঃ- ৭, লাইকঃ-১৪, মন্তব্যঃ- ৬২, পঠিতঃ- ১৩৮৫
ঢাকা টু সিলেট..(সাতিয়াজুরী, স্টেশন নং-৩৬)
অবস্থানঃ- (১৯৮) স্কোরঃ-২.০৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ২৮, পঠিতঃ- ৩১৭
একদিন জাপানি আইনুদের গ্রামে (৩য় পর্ব)- নুরুন নাহার লিলিয়ান
অবস্থানঃ- (২০৪) স্কোরঃ-২.০৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ২১, পঠিতঃ- ৩০৩
দুঃখ পল্লীর নাম বানীশান্তা
অবস্থানঃ- (২০৮) স্কোরঃ-২.০২, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ২৭, পঠিতঃ- ২৫৫
রোদ পাহাড়ের নিরব গান: সাজেক ট্যুরের অদ্যপান্ত- শেষপর্ব
অবস্থানঃ- (২১৫) স্কোরঃ-১.৯৬, প্রিয়ঃ- ১, লাইকঃ-৬, মন্তব্যঃ- ১৫, পঠিতঃ- ২৯৫
⌂ ভ্রমণ »ছবি ব্লগ ■ চলুন ঘুরে আসা যাক সাভারের জাতীয় স্মৃতিসৌধ থেকে » জাতীয় স্মৃতিসৌধ
অবস্থানঃ- (২৪৮) স্কোরঃ-১.৬৬, প্রিয়ঃ- ১, লাইকঃ-৩, মন্তব্যঃ- ২৫, পঠিতঃ- ৩৬৩
একদিন জাপানি আইনুদের গ্রামে (পর্ব-২)-নুরুন নাহার লিলিয়ান
অবস্থানঃ- (২৬৩) স্কোরঃ-১.৫৩, প্রিয়ঃ- ১, লাইকঃ-৪, মন্তব্যঃ- ১৪, পঠিতঃ- ৩৪৪
কক্সবাজার ট্যুর রিভিউ
অবস্থানঃ- (২৮২) স্কোরঃ-১.৩৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৩, মন্তব্যঃ- ২৬, পঠিতঃ- ২১৮

স্বাধীনতাঃ
স্বাধীনতার মাসঃ বাংলাদেশের সুখে-দুখে কেন চোখে জল চলে আসে????
অবস্থানঃ- (৩৪) স্কোরঃ-৫.৫৪, প্রিয়ঃ- ২, লাইকঃ-১৭, মন্তব্যঃ- ৫১, পঠিতঃ- ৫৫৩
স্বাধীনতা তুমি : আজন্ম স্বাধীনতার সাধ
অবস্থানঃ- (৩৮) স্কোরঃ-৫.৩১, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৬, মন্তব্যঃ- ৬০, পঠিতঃ- ২৬৯
আমাদের স্বাধীনতার প্রাপ্তি, শিয়াল ও কুমীরের এগ্রো-প্রজেক্টের মতো
অবস্থানঃ- (৪০) স্কোরঃ-৫.২৭, প্রিয়ঃ- ১, লাইকঃ-৯, মন্তব্যঃ- ১০৫, পঠিতঃ- ৭৯৪
এক সাগর রক্তের বিনিময়ে, বাংলার স্বাধীনতা আনলে যারা, আমরা তোমাদের ভুলবো না!!
অবস্থানঃ- (১১৮) স্কোরঃ-২.৮৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৫৫, পঠিতঃ- ৪৪৮

নারীঃ
পতিসেবার- একাল ও সেকাল.......... নারী দিবসের নারী ভাবনা
অবস্থানঃ- (১১) স্কোরঃ-৬.৯৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৮, মন্তব্যঃ- ১১২, পঠিতঃ- ১২১৭
নারী দিবসে নারী গৃহকর্মীর মূল্যায়ন চাই
অবস্থানঃ- (৬০) স্কোরঃ-৪.২৭, প্রিয়ঃ- ২, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৬২, পঠিতঃ- ২৯৫
নারীস্হানে নারী দিবস মানেই অর্থহীন বক্তৃতা, বাণী, ব্লা ব্লা
অবস্থানঃ- (৮২) স্কোরঃ-৩.৫৮, প্রিয়ঃ- ১, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৪৯, পঠিতঃ- ৩৯৯
সবাইকে নারী দিবসের অনেক অনেক শুভেচ্ছা ও ভালোবাসা
অবস্থানঃ- (১০১) স্কোরঃ-৩.১৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ৫৮, পঠিতঃ- ৬১৪
পরিবারে স্ত্রীর অধিকার, মর্যাদা ও সম্মান
অবস্থানঃ- (১২২) স্কোরঃ-২.৮২, প্রিয়ঃ- ১, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৫০, পঠিতঃ- ১১০৪
জারুল ফুল
অবস্থানঃ- (২২৭) স্কোরঃ-১.৮৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৩৫, পঠিতঃ- ৩১২
মা তোমায় সালাম,নারী তোমায় সালাম
অবস্থানঃ- (২৩৩) স্কোরঃ-১.৭৬, প্রিয়ঃ- ১, লাইকঃ-৪, মন্তব্যঃ- ২২, পঠিতঃ- ১৭৫
আপনি কি জানেন বাংলাদেশের নারীরা সব থেকে অসহায় কোন কর্মস্থলে ?
অবস্থানঃ- (২৯৮) স্কোরঃ-১.২৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ১৬, পঠিতঃ- ১৯০

চিন্তাঃ
সামু কি বার্ধ্যক্যে পরিণত হচ্ছে?কেনো?একজন সাধারণ ব্লগার হিসেবে কিছু কথা।
অবস্থানঃ- (১৩২) স্কোরঃ-২.৬৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৫৪, পঠিতঃ- ৩৩৪
সামাজিক অসঙ্গতির বিরুদ্ধে মস্তিষ্কে রক্তক্ষরন (পর্ব - ০১)
অবস্থানঃ- (১৬২) স্কোরঃ-২.৩৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৫২, পঠিতঃ- ১০৫০
সামুও এখন দিন দিন নিহতের দিকে
অবস্থানঃ- (২৭১) স্কোরঃ-১.৪৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-২, মন্তব্যঃ- ৩৫, পঠিতঃ- ৩৪৩
ক্রমবর্ধমান টেকনোলোজি
অবস্থানঃ- (২৯৫) স্কোরঃ-১.৩০, প্রিয়ঃ- ০, লাইকঃ-২, মন্তব্যঃ- ৩০, পঠিতঃ- ১৯৮

জন্মদিনঃ
শুভ জন্মদিন কবি জাহিদ অনিক
অবস্থানঃ- (১০) স্কোরঃ-৭.০০, প্রিয়ঃ- ৩, লাইকঃ-২১, মন্তব্যঃ- ৬৩, পঠিতঃ- ৩৬৩
শুভ জন্মদিন 'অক্ষর অনীক'
অবস্থানঃ- (১৩) স্কোরঃ-৬.৮০, প্রিয়ঃ- ৩, লাইকঃ-১৭, মন্তব্যঃ- ৮৩, পঠিতঃ- ৩২৩
''শুভ জন্মদিন'' প্রিয় হেনা ভাই
অবস্থানঃ- (১৬) স্কোরঃ-৬.৬৮, প্রিয়ঃ- ১, লাইকঃ-২০, মন্তব্যঃ- ৭৯, পঠিতঃ- ৩৯৮
** শুভ জন্মদিন কবি নাঈম জাহাঙ্গীর নয়ন **
অবস্থানঃ- (৩২) স্কোরঃ-৫.৫৭, প্রিয়ঃ- ১, লাইকঃ-১১, মন্তব্যঃ- ১০২, পঠিতঃ- ৩৭০
'শুভ জন্মদিন'' কবি রাবেয়া রাহীম
অবস্থানঃ- (৫৪) স্কোরঃ-৪.৪২, প্রিয়ঃ- ১, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৭৭, পঠিতঃ- ৩৩০

সমসাময়িকঃ
মগের বাচ্চারা সীমান্তে উত্তেজনা বাড়িয়ে, রোহিংগা আলোচনা থেকে সরে যেতে পারে
অবস্থানঃ- (৭৮) স্কোরঃ-৩.৬১, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৮০, পঠিতঃ- ৭২৭
দেশ ও জাতিকে অস্হির করতে বেশী মানুষের দরকার হয় না
অবস্থানঃ- (৮৬) স্কোরঃ-৩.৪৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-৮, মন্তব্যঃ- ৬২, পঠিতঃ- ৬৬০
Enough is enough- একজন জাফর ইকবাল প্রতিদিন জন্ম নেয়না।
অবস্থানঃ- (১০০) স্কোরঃ-৩.১৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৬৫, পঠিতঃ- ১০৭০
ধর্মীয় প্রতিষ্ঠানের গলায় জাতীয় সঙ্গীতের কবজ
অবস্থানঃ- (১০২) স্কোরঃ-৩.১২, প্রিয়ঃ- ১, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৬০, পঠিতঃ- ৭৬৫
বেগম জিয়ার উচিত ছিল জাতি ও এতিমদের কাছে মাফ চাওয়া
অবস্থানঃ- (১০৩) স্কোরঃ-৩.০৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৭৬, পঠিতঃ- ৬১৩
বাংলাদেশ কোন পথে?
অবস্থানঃ- (১২০) স্কোরঃ-২.৮৪, প্রিয়ঃ- ১, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৫১, পঠিতঃ- ৪৬২
নিদাহাস ট্রফিতে বাংলাদেশের অপমান - কয়েকটি ফ্যাক্ট
অবস্থানঃ- (১২১) স্কোরঃ-২.৮৪, প্রিয়ঃ- ১, লাইকঃ-৭, মন্তব্যঃ- ৩৭, পঠিতঃ- ১২৮৯
চাপাতির ঝিলিকে জাফর স্যার আলোকিত হওয়া ও আমার কিছু কথা।
অবস্থানঃ- (১২৪) স্কোরঃ-২.৭৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৫৮, পঠিতঃ- ১৫০১
আগুনের পরশমণি ছোঁয়াও প্রাণে
অবস্থানঃ- (১২৭) স্কোরঃ-২.৭৩, প্রিয়ঃ- ১, লাইকঃ-৯, মন্তব্যঃ- ২১, পঠিতঃ- ২৩১
রোহিংগাদের নিয়ে বাংলাদেশ সরকারের আরো মাথা ঘামানোর দরকার
অবস্থানঃ- (১৩০) স্কোরঃ-২.৬৫, প্রিয়ঃ- ১, লাইকঃ-৩, মন্তব্যঃ- ৫৮, পঠিতঃ- ৩১৮
এরা কিভাবে ধার্মিক হয়?
অবস্থানঃ- (১৪১) স্কোরঃ-২.৫৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-৩, মন্তব্যঃ- ৬৫, পঠিতঃ- ৭৭৫
আমাদের সত্যিকারের হিরো । (জাফর ইকবাল স্যার)
অবস্থানঃ- (১৫৬) স্কোরঃ-২.৪২, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৪৭, পঠিতঃ- ৬৪১
জাফর ইকবালের ঘটনায় সামাজিক মাধ্যমে হিংসাত্মক মন্তব্যকারিদের উদ্দেশ্যে প্রশ্ন
অবস্থানঃ- (১৭৪) স্কোরঃ-২.২৬, প্রিয়ঃ- ২, লাইকঃ-৪, মন্তব্যঃ- ২৮, পঠিতঃ- ৮৬৯
ড. মুহম্মদ জাফর ইকবাল হত্যাচেষ্টার পক্ষে ও বিপক্ষে
অবস্থানঃ- (১৮৭) স্কোরঃ-২.১৪, প্রিয়ঃ- ১, লাইকঃ-৩, মন্তব্যঃ- ৪১, পঠিতঃ- ৭২৩
মোশাররফ করিম এর ধর্মীয় অনুভূতিতে আঘাত ও ক্ষমা চাওয়া
অবস্থানঃ- (১৯৬) স্কোরঃ-২.০৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৩৫, পঠিতঃ- ৮৪৫
এমন ‘বেয়াদব’ই চাই আমরা
অবস্থানঃ- (২০৬) স্কোরঃ-২.০৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৩৪, পঠিতঃ- ৫৭৯
"Is Hijab an insult or honour to women???" শিরোনামের আড়ালের কথা
অবস্থানঃ- (২১২) স্কোরঃ-২.০০, প্রিয়ঃ- ৩, লাইকঃ-২, মন্তব্যঃ- ২৩, পঠিতঃ- ২৮৩
জাতিসংঘ বলছে আমরা উন্নয়নশীল দেশ, এই সুযোগে আমরা রাস্তায় জ্যাম লাগিয়ে দিয়েছি!
অবস্থানঃ- (২১৪) স্কোরঃ-১.৯৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-৩, মন্তব্যঃ- ৪৬, পঠিতঃ- ৫০০
ফাইনালে টাইগারদের অভিনন্দণ
অবস্থানঃ- (২১৮) স্কোরঃ-১.৯১, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৩০, পঠিতঃ- ২৭২
কোটা সংস্কার আন্দোলনে কর্মসংস্থান উপ্লভধির শুরু,শেষ কিসে?
অবস্থানঃ- (২৪৪) স্কোরঃ-১.৬৭, প্রিয়ঃ- ১, লাইকঃ-৪, মন্তব্যঃ- ১৯, পঠিতঃ- ১২১
এডিটিং করা গর্জন আর কত দিন! আসুন এক সাথে গর্জি, অন্তত দেশের জন্য কিছু করি।
অবস্থানঃ- (২৫৩) স্কোরঃ-১.৫৮, প্রিয়ঃ- ১, লাইকঃ-২, মন্তব্যঃ- ২৯, পঠিতঃ- ২৫২
ধর্ষক, ধর্ষিতা ও প্রাপ্য বিচার : শেয়াল ও মুরগির প্রতীকি গল্প
অবস্থানঃ- (২৬৪) স্কোরঃ-১.৫২, প্রিয়ঃ- ১, লাইকঃ-৪, মন্তব্যঃ- ১৪, পঠিতঃ- ২১৩
“৭ই মার্চে আমার বাবা স্বাধীনতার ঘোষণা দেন নাই” শেখ হাসিনা
অবস্থানঃ- (৩০০) স্কোরঃ-১.২৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-৩, মন্তব্যঃ- ২২, পঠিতঃ- ৬৬০

ব্লগিংঃ
ব্লগের তাপমাত্রা উঠা-নামা: আর আমার এই 'খই ভাজা' পোস্ট -- ব্লগের সুদিন বুঝি এল রে....!!!!!!!!!!!!
অবস্থানঃ- (১৮) স্কোরঃ-৬.৫৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৪, মন্তব্যঃ- ১২৪, পঠিতঃ- ৭৮০
তিনটি বছর সামুর সাথে..
অবস্থানঃ- (৫৮) স্কোরঃ-৪.৩১, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৪, মন্তব্যঃ- ৫০, পঠিতঃ- ৩৩১
ব্লগারদের অদ্ভুত যত নাম-(০৩-পর্ব)
অবস্থানঃ- (৭০) স্কোরঃ-৩.৮৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৯৪, পঠিতঃ- ৭৩০
ঢাকা শহরের সমস্ত মানুষ/অমানুষ
অবস্থানঃ- (৮১) স্কোরঃ-৩.৫৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৭৯, পঠিতঃ- ৫৭৯
আমাদের কি করনীয় ?
অবস্থানঃ- (৮৩) স্কোরঃ-৩.৫১, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৯০, পঠিতঃ- ৬৮৬
মডারেটর অথবা ব্লগ কতৃপক্ষের বিশেষ দৃষ্টি আকর্ষণ করছি।" জানা " আপা আপনি কোথায়?
অবস্থানঃ- (৮৭) স্কোরঃ-৩.৪২, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ৬৭, পঠিতঃ- ৭২৯
সম্মানিত ব্লগারগন পোষ্টটি এড়িয়ে যাবেন না
অবস্থানঃ- (৯১) স্কোরঃ-৩.৩২, প্রিয়ঃ- ০, লাইকঃ-৩, মন্তব্যঃ- ৯০, পঠিতঃ- ৯৪৭
শেখ হাসিনার সময়ে না ফিরলে তসলিমা নাসরিন কখন ফিরবে?
অবস্থানঃ- (৯৬) স্কোরঃ-৩.২০, প্রিয়ঃ- ০, লাইকঃ-৩, মন্তব্যঃ- ৮৬, পঠিতঃ- ৮০৯
কেন পিরিতি বাড়াইলা রে বন্ধু, ছেড়ে যাইবা যদি!! (শাহ্ আব্দুল করিম)
অবস্থানঃ- (৯৭) স্কোরঃ-৩.১৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ৫৯, পঠিতঃ- ৪৯০
আমার ক্ষমতা থাকলে, তসলিমা নাসরিনকে লাল গালিচা সংবর্ধনা দিয়ে দেশে ফিরিয়ে আনতাম
অবস্থানঃ- (৯৯) স্কোরঃ-৩.১৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৭২, পঠিতঃ- ৭৬৯
শেখ হাসিনার উচিত 'সীমিত আকারের সর্বদলীয় সরকার' গঠন করা
অবস্থানঃ- (১০৬) স্কোরঃ-৩.০৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৬৮, পঠিতঃ- ৫৩৪
ব্লগারেরা বিজ্ঞান-মনা হয়ে উঠেছেন, এদিকে জাতি বিজ্ঞান শিক্ষায় পেছনে পড়ে গেছে
অবস্থানঃ- (১০৭) স্কোরঃ-৩.০৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৬১, পঠিতঃ- ৫২১
তিথি এখন অস্ট্রেলিয়ায় থাকে
অবস্থানঃ- (১১২) স্কোরঃ-২.৯৬, প্রিয়ঃ- ১, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৪৮, পঠিতঃ- ৭৬০
ভোট পেয়ে সবাই ধনী হয়েছে, ভোট দিয়ে সাধারণ মানুষ দরিদ্র হয়েছেন
অবস্থানঃ- (১১৫) স্কোরঃ-২.৯৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৬৪, পঠিতঃ- ৫৭০
এক লক্ষ ভিউ পাওয়ার অব্যর্থ উপায় এবং সুন্দরী টিভি তারকা মেহজাবিনের হাসি
অবস্থানঃ- (১১৯) স্কোরঃ-২.৮৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৫৪, পঠিতঃ- ১০৪৭
আসুন আমরা "অদিতির" কথা বলি/"অদিতির" পাশে দাড়াই।
অবস্থানঃ- (১৩৫) স্কোরঃ-২.৬২, প্রিয়ঃ- ১, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৩৭, পঠিতঃ- ৪১১
লাবনীর প্রশ্ন, আমার উত্তর
অবস্থানঃ- (১৪৩) স্কোরঃ-২.৫২, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ৩৭, পঠিতঃ- ৬৫৮
অবশেষে মুখে হাসি ফোটালো সামু মামু। সকল ব্লগারদের বন্ধু হিসেবে পাশে চাই।
অবস্থানঃ- (১৪৪) স্কোরঃ-২.৫১, প্রিয়ঃ- ০, লাইকঃ-২, মন্তব্যঃ- ৭০, পঠিতঃ- ৪২৬
জামায়াতশিবিরের নতুন মুখোশ
অবস্থানঃ- (১৫৩) স্কোরঃ-২.৪৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৫৪, পঠিতঃ- ৯৩৩
গত সাত দিনে ব্লগ থেকে যা জানলাম
অবস্থানঃ- (১৫৯) স্কোরঃ-২.৪১, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৪০, পঠিতঃ- ৪৯৪
বেগম জিয়ার নতুন খেতাব, "মাদার অব ডেমোক্রেসী"
অবস্থানঃ- (১৬১) স্কোরঃ-২.৩৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৩, মন্তব্যঃ- ৫৯, পঠিতঃ- ৫৬৯
সেইদিন এইদিন
অবস্থানঃ- (১৬৯) স্কোরঃ-২.৩১, প্রিয়ঃ- ১, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৪০, পঠিতঃ- ৫৫৩
সামুকে তার তালার চাবি বহণ করিতে আরো ভালো দক্ষ অর্জন করিতে হবে
অবস্থানঃ- (১৭৬) স্কোরঃ-২.২৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ২৮, পঠিতঃ- ৩২৬
সাপের কামড়
অবস্থানঃ- (১৭৮) স্কোরঃ-২.২৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-৩, মন্তব্যঃ- ৫৪, পঠিতঃ- ৬০৮
বেগম জিয়াকে অবসরে, শান্তিতে থাকতে দিবে না বিএনপি
অবস্থানঃ- (১৮৬) স্কোরঃ-২.১৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-২, মন্তব্যঃ- ৫৮, পঠিতঃ- ৪৯৫
==এসব মরা-ধরা বিজ্ঞানীর ভ্রান্ত ধারনায় বিশ্বাস হারাবেন না==
অবস্থানঃ- (১৮৯) স্কোরঃ-২.১৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৪৪, পঠিতঃ- ৭৪৫
" অতিকায় হস্তি লোপ পাইয়াছে, তেলাপোকা টিকিয়া রহিয়াছে"
অবস্থানঃ- (১৯৫) স্কোরঃ-২.০৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ২২, পঠিতঃ- ৫৭৬
আবারও আন্তরিক কৃতজ্ঞতা 'সামহোয়্যার ইন ব্লগ' কর্তৃপক্ষের প্রতি
অবস্থানঃ- (২০৫) স্কোরঃ-২.০৩, প্রিয়ঃ- ২, লাইকঃ-২, মন্তব্যঃ- ৩৪, পঠিতঃ- ৫৯৪
ছোট ছোট কথামালা-৫
অবস্থানঃ- (২০৭) স্কোরঃ-২.০৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৩৪, পঠিতঃ- ২৭৪
লেখক/লেখিকাদের আক্রমণাত্মক উক্তিতে আমার মতামত
অবস্থানঃ- (২১০) স্কোরঃ-২.০১, প্রিয়ঃ- ১, লাইকঃ-২, মন্তব্যঃ- ৪৩, পঠিতঃ- ৮০৯
পিঁপড়া ও ডালিম
অবস্থানঃ- (২১৩) স্কোরঃ-১.৯৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৩৩, পঠিতঃ- ১৭৯
দেখুনতো এই ভয়াবহ পাপের সাথে আপনি জড়িত কিনা!!! তওবা করার এখনি সময়।
অবস্থানঃ- (২১৯) স্কোরঃ-১.৯০, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ১৬, পঠিতঃ- ৮৫৭
একনায়কতান্ত্রিক শব্দ শোনার পর থেকেই আওয়ামলীগ সমর্থকদের সুর কেমন যেন পাল্টে গেছে।
অবস্থানঃ- (২২৩) স্কোরঃ-১.৮৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-২, মন্তব্যঃ- ৪৯, পঠিতঃ- ৫৬৬
পাত্র চাই, পাত্রী চাই
অবস্থানঃ- (২৪৫) স্কোরঃ-১.৬৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ২২, পঠিতঃ- ৪৬৮
হার্ডিঞ্জ ব্রিজ বাংলাদেশ ঈশ্বরদী উপজেলার একটি ঐতিহ্যবাহী স্থাপনা
অবস্থানঃ- (২৫১) স্কোরঃ-১.৫৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ২৬, পঠিতঃ- ১৭৬
ভেরি ক্লিয়ার মানে সেরাম পরিস্কার
অবস্থানঃ- (২৬০) স্কোরঃ-১.৫৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-২, মন্তব্যঃ- ৩৮, পঠিতঃ- ৫৫৪
মোবাইল চোর: আপনার একটু ভালবাসা বদলে দিতে পারে ওদের মত অনেকের জীবন!
অবস্থানঃ- (২৬১) স্কোরঃ-১.৫৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ১৮, পঠিতঃ- ২১২
কেন কোনো নিশ্চয়তা ছাড়াই ৭ হাজার ৪৬০ কোটি টাকা ব্যয়ে গ্যাস সঞ্চালন লাইন নির্মাণের কাজ চালিয়ে নিচ্ছেন পেট্রোবাংলা ?
অবস্থানঃ- (২৬৯) স্কোরঃ-১.৪৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ২২, পঠিতঃ- ৪০৭
**আমি অপ্টিমিস্ট হয়ে আজকে আপনার কাছে প্রার্থনা করি** (খোলা চিঠি)
অবস্থানঃ- (২৭৭) স্কোরঃ-১.৪২, প্রিয়ঃ- ২, লাইকঃ-২, মন্তব্যঃ- ১৪, পঠিতঃ- ১২১
সাবধান হুশিয়ার বাইকে চড়ে বাংলার শেষ নবাব আসছে - রাস্তা কিলিয়ার
অবস্থানঃ- (২৯৩) স্কোরঃ-১.৩৩, প্রিয়ঃ- ১, লাইকঃ-৩, মন্তব্যঃ- ১৪, পঠিতঃ- ৩৮৭
‘পানির জন্য প্রকৃতি’ প্রতিপাদ্য নিয়ে আজ পালিত হচ্ছে বিশ্ব পানি দিবস
অবস্থানঃ- (২৯৬) স্কোরঃ-১.৩০, প্রিয়ঃ- ১, লাইকঃ-২, মন্তব্যঃ- ২০, পঠিতঃ- ১০৫

বিজ্ঞানঃ
বর্তমান বিশ্বের সেরা বিজ্ঞানী ষ্টিফেন হকিং মৃত্যুবরণ করেছেন আজ
অবস্থানঃ- (৩৭) স্কোরঃ-৫.৩৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-১০, মন্তব্যঃ- ১১২, পঠিতঃ- ১৩১০
পর্ব ২ : টাইম মেশিন কল্প না বাস্তবতা, থিওরিটিকাল বিজ্ঞান কিন্তু বলে এটা সম্ভব
অবস্থানঃ- (২২১) স্কোরঃ-১.৮৮, প্রিয়ঃ- ২, লাইকঃ-৪, মন্তব্যঃ- ১৬, পঠিতঃ- ২৪০
স্রষ্টাকে অস্বীকার করে এবং বিজ্ঞানকে ভুল প্রমাণ করে স্টিফেন হকিং ৫৪ বছর বেশী বেঁচে ছিলেন...
অবস্থানঃ- (২৩৫) স্কোরঃ-১.৭৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-২, মন্তব্যঃ- ৪৪, পঠিতঃ- ৭৮৭
সর্বকালের সর্বশ্রেষ্ঠ বিজ্ঞানী স্যার আইজ্যাক নিউটনের ২৯০তম মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধাঞ্জলি
অবস্থানঃ- (২৯১) স্কোরঃ-১.৩৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ১৮, পঠিতঃ- ১৭০

বইঃ
বন পলাশের পদাবলি
অবস্থানঃ- (৪৪) স্কোরঃ-৫.০৫, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৫, মন্তব্যঃ- ৫৮, পঠিতঃ- ৩৭১
বই মেলায় নাকি রাজনীতি ও অর্থনীতি নিয়ে লিখা বই বিক্রয়ই হয়নি?
অবস্থানঃ- (৭৩) স্কোরঃ-৩.৭৭, প্রিয়ঃ- ১, লাইকঃ-৮, মন্তব্যঃ- ৬২, পঠিতঃ- ৫৪২
কেমন লাগলো: মন্মথের মেলানকোলিয়া
অবস্থানঃ- (১০৪) স্কোরঃ-৩.০৯, প্রিয়ঃ- ১, লাইকঃ-১০, মন্তব্যঃ- ২৬, পঠিতঃ- ৩৫৮
ঋদ্ধ -২: বুক রিভিউ। আমার ক্ষুদ্র দৃষ্টিতে
অবস্থানঃ- (১৭০) স্কোরঃ-২.৩০, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৪৩, পঠিতঃ- ৩৪৬
কী লিখবেন কীভাবে লিখবেন
অবস্থানঃ- (১৭৭) স্কোরঃ-২.২৪, প্রিয়ঃ- ১, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৩১, পঠিতঃ- ৪১৫
বুক রিভিউ: জাপানি ভূতের গল্প
অবস্থানঃ- (১৮৩) স্কোরঃ-২.১৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৩২, পঠিতঃ- ৩০২
ঋদ্ধ প্রসঙ্গে আমার কিছু কথা ...
অবস্থানঃ- (২৩০) স্কোরঃ-১.৮০, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৩৩, পঠিতঃ- ৪৬৭
উপন্যাস রিভিউ : চৌকাঠ
অবস্থানঃ- (২৬৭) স্কোরঃ-১.৫১, প্রিয়ঃ- ১, লাইকঃ-৩, মন্তব্যঃ- ২০, পঠিতঃ- ৩৯১
যে সেলিব্রেটি ব্লগার ও ফেইসবুকারের সাথে আমার প্রেম হবার কথা ছিল
অবস্থানঃ- (২৯০) স্কোরঃ-১.৩৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ১৮, পঠিতঃ- ১৮৭

ইতিহাসঃ
রাজিয়া সুলতানা ভারতবর্ষের প্রথম নারী শাসক
অবস্থানঃ- (১৪০) স্কোরঃ-২.৫৭, প্রিয়ঃ- ১, লাইকঃ-৮, মন্তব্যঃ- ২২, পঠিতঃ- ৩৩৭
পানি মহল, জয়পুর, ভারত
অবস্থানঃ- (১৪৫) স্কোরঃ-২.৫১, প্রিয়ঃ- ০, লাইকঃ-৮, মন্তব্যঃ- ৩০, পঠিতঃ- ৪০১
বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাসকে যখন ভাড়াটে মুক্তিযুদ্ধ গবেষক ও বুদ্ধিজীবীরা কুমিরের শিয়ালের বাচ্চা দেখানোর গল্প বানিয়ে ফেলে
অবস্থানঃ- (১৬৩) স্কোরঃ-২.৩৭, প্রিয়ঃ- ১, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৪২, পঠিতঃ- ৬৫৭
বিশ্ব সভ্যতায় মুসলমানদের গৌরবোজ্জ্বল অবদান, পর্ব-০১।
অবস্থানঃ- (১৭৩) স্কোরঃ-২.২৮, প্রিয়ঃ- ১, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৩৯, পঠিতঃ- ৬৯৪
মধ্যযুগীয় ইসলামি বিশ্বে জ্যোতির্বিদ্যার ইতিহাস ২য় পর্ব
অবস্থানঃ- (১৮০) স্কোরঃ-২.১৮, প্রিয়ঃ- ৩, লাইকঃ-৪, মন্তব্যঃ- ১৬, পঠিতঃ- ১৯০
মধ্যযুগীয় ইসলামি বিশ্বে জ্যোতির্বিদ্যার ইতিহাস ৩য় পর্ব
অবস্থানঃ- (২২৯) স্কোরঃ-১.৮৩, প্রিয়ঃ- ২, লাইকঃ-৪, মন্তব্যঃ- ১৪, পঠিতঃ- ৩৭৭
১৯৭১ - আমার যুদ্ধে না যাবার কথা
অবস্থানঃ- (২৪৩) স্কোরঃ-১.৬৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ১৬, পঠিতঃ- ১১২
অগ্নি ঝরা মার্চের সংক্ষিপ্ত ইতিহাস
অবস্থানঃ- (২৮৫) স্কোরঃ-১.৩৮, প্রিয়ঃ- ১, লাইকঃ-৩, মন্তব্যঃ- ১৬, পঠিতঃ- ১১২
সিকিমের স্বাধীনতা হারানোর উপাখ্যান
অবস্থানঃ- (২৮৮) স্কোরঃ-১.৩৬, প্রিয়ঃ- ১, লাইকঃ-২, মন্তব্যঃ- ২২, পঠিতঃ- ২২৩

জীবনীঃ
একজন ন্যুড মডেল লক্ষ্মীর গল্প
অবস্থানঃ- (১৭২) স্কোরঃ-২.২৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৪৯, পঠিতঃ- ১০৪৯
বিংশ শতকের শ্রেষ্ঠ পুরকৌশলী ফজলুর রহমান খান
অবস্থানঃ- (১৯৯) স্কোরঃ-২.০৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ২৮, পঠিতঃ- ২৭১
কেমন ছিলেন কোরআনে বণিত হযরত সুলায়মান আঃ (সাঃ) ?
অবস্থানঃ- (২৪৬) স্কোরঃ-১.৬৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ২২, পঠিতঃ- ২৭৮
প্রিয়ভাষিণী আর নেই আমাদের পৃথিবীতে
অবস্থানঃ- (২৭০) স্কোরঃ-১.৪৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ২২, পঠিতঃ- ২৭১

স্মৃতিচারণ মূলকঃ
ব্লগার জনমদাসীকে প্রায়ই মনে পড়ে, ভালো থাকুক জনমদাসী
অবস্থানঃ- (৩০) স্কোরঃ-৫.৭৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-৮, মন্তব্যঃ- ১৩৭, পঠিতঃ- ১০৭৭
অতিশয় নীরস পোস্ট ! ছবি দেখে বিভ্রান্ত না হওয়ার অনুরোধ রইল । শিক্ষণীয় কিছুর তালাশে যারা পোস্টে ঢুকবেন ,...
অবস্থানঃ- (৩৫) স্কোরঃ-৫.৪৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৬, মন্তব্যঃ- ৭৫, পঠিতঃ- ৭২২
ভালোলাগা জড়ানো মুহূর্ত
অবস্থানঃ- (১৯৭) স্কোরঃ-২.০৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৪২, পঠিতঃ- ২৪৫
ছিল মর্মবেদনা ঘন অন্ধকারেঃ কোচিং এর গল্প
অবস্থানঃ- (২০১) স্কোরঃ-২.০৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ২৮, পঠিতঃ- ২১২
পুরোনো সেই দিনের কথা (অষ্টম বারো)
অবস্থানঃ- (২০৩) স্কোরঃ-২.০৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ২১, পঠিতঃ- ৩৭৪
পুরোনো সেই দিনের কথা (দশম বারো)
অবস্থানঃ- (২২৫) স্কোরঃ-১.৮৭, প্রিয়ঃ- ১, লাইকঃ-৫, মন্তব্যঃ- ১৯, পঠিতঃ- ২৪১
টুকরো নাগরিক জার্নাল ... আত্মমগ্ন নস্টালজিক!
অবস্থানঃ- (২৩২) স্কোরঃ-১.৭৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ২৬, পঠিতঃ- ১৬৮
পুরোনো সেই দিনের কথা (দ্বিতীয় বারো)
অবস্থানঃ- (২৩৪) স্কোরঃ-১.৭৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ১৮, পঠিতঃ- ৪৩৭
ফিরে আসুক সেই দিনগুলো
অবস্থানঃ- (২৩৭) স্কোরঃ-১.৭৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-২, মন্তব্যঃ- ৪৪, পঠিতঃ- ৪৪০
টুকরো স্মৃতিঃ মুহাম্মদ জাফর ইকবাল
অবস্থানঃ- (২৪০) স্কোরঃ-১.৭০, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ২৩, পঠিতঃ- ৩১৬
পুরোনো সেই দিনের কথা (নবম বারো)
অবস্থানঃ- (২৪৯) স্কোরঃ-১.৬৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ২৮, পঠিতঃ- ২৭৪
পুরোনো সেই দিনের কথা (তৃতীয় বারো)
অবস্থানঃ- (২৮৯) স্কোরঃ-১.৩৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ১৮, পঠিতঃ- ২৯৪

বিতর্ক/ক্যাচাল/আড্ডাঃ
ব্লগার আরইউ এর পোস্টে কলাবাগান ১ বলেছেন...
অবস্থানঃ- (৬২) স্কোরঃ-৪.২০, প্রিয়ঃ- ০, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৬৬, পঠিতঃ- ৮৩৭
প্লিজ, আমার ভুল থাকলে ধরিয়ে দিন। আমি সংশোধনের চেষ্টা করব।
অবস্থানঃ- (৮৫) স্কোরঃ-৩.৫১, প্রিয়ঃ- ১, লাইকঃ-৩, মন্তব্যঃ- ৮৬, পঠিতঃ- ১৩৭২
মানব কল্যাণে ইসলাম এবং বিজ্ঞানের জয়যাত্রা
অবস্থানঃ- (১৩৯) স্কোরঃ-২.৫৮, প্রিয়ঃ- ১, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৪২, পঠিতঃ- ৯২৭
অশ্লীল, কুৎসিত, বিশ্রী নাচ থেকে জাতি বাঁচলো
অবস্থানঃ- (১৫৮) স্কোরঃ-২.৪১, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৪০, পঠিতঃ- ৭০১
দেশপ্রেম ঈমানের অঙ্গ বিপরীতে হুজুরদের একগুঁয়েমি
অবস্থানঃ- (১৭৯) স্কোরঃ-২.১৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ২৬, পঠিতঃ- ৫৩৪

পরিসংখ্যানঃ
সামুর সেইসব বিখ্যাত স্ক্রীনশট ও আমার বক্তব্য
অবস্থানঃ- (৬৭) স্কোরঃ-৩.৯৩, প্রিয়ঃ- ৫, লাইকঃ-৭, মন্তব্যঃ- ৩৪, পঠিতঃ- ৫১৩


এইগুলা পড়লে আপনি দেউলিয়া হবেন নাঃ
ব্লগার কালীদাসের রান্না সংক্রান্ত কিছু অদ্ভুত অভিজ্ঞতা
অবস্থানঃ- () স্কোরঃ-৯.০৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-২৩, মন্তব্যঃ- ১৪৭, পঠিতঃ- ১০৩৯
অ্যা গাইড টু বি আলোচিত সামুরাইন; রাস্তা নম্বর দুই!!
অবস্থানঃ- () স্কোরঃ-৭.৩৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-২২, মন্তব্যঃ- ৯৮, পঠিতঃ- ৫৭২
ল্যান্ডস্কেপ ফটোগ্রাফি
অবস্থানঃ- (৪৮) স্কোরঃ-৪.৮৫, প্রিয়ঃ- ২, লাইকঃ-১৪, মন্তব্যঃ- ৪৮, পঠিতঃ- ৪২৮
ডাক্তারদের ভাবসাব দেখে মনে হচ্ছে, আজকেই বোধ হয় শেষদিন!
অবস্থানঃ- (৫৭) স্কোরঃ-৪.৩২, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ১১০, পঠিতঃ- ৭৭৪
কেউ ঠকিয়ে খুশি, কেউ ঠকে খুশি। (ভিডিও সহ)
অবস্থানঃ- (৬৪) স্কোরঃ-৪.০৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৬১, পঠিতঃ- ৭৭৫
মা,মাতৃভূমি ও মাতৃভাষা
অবস্থানঃ- (৭২) স্কোরঃ-৩.৮১, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৪০, পঠিতঃ- ৩৭৬
একটি মশকীয় গোলটেবিল বৈঠক ও প্রজন্ম রক্ষার চুপিচুপি আলুচনা সভায় টিপ্পনীঃ ‘ছোটোলোকদের রক্তে আবার পুষ্টি’!!!!!!!!!!
অবস্থানঃ- (৮৪) স্কোরঃ-৩.৫১, প্রিয়ঃ- ০, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৫০, পঠিতঃ- ৩৯৬
আলাপসালাপ: পোয়েটিক ডিভাইসেস প্যারাডক্স— কূটাভাস
অবস্থানঃ- (৯০) স্কোরঃ-৩.৩৬, প্রিয়ঃ- ১, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৩৫, পঠিতঃ- ৩১২
মসজিদে নববী'র সিক্রেটস / এক্সোডাস কোথায় হয়েছিল?-৭ (আরব ডায়েরি-১১৯)
অবস্থানঃ- (৯৩) স্কোরঃ-৩.২২, প্রিয়ঃ- ১, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৩৭, পঠিতঃ- ৬২৯
পিরিয়ড/ স্বপ্নদোষকে- হাগুকে - প্যাড/ কন্ডম কেনাকে আপনারা যারা ডাল-ভাতের মত করে এক করে গুলিয়ে ফেলছেন-- সেইসব গাধাবাজদের...
অবস্থানঃ- (৯৮) স্কোরঃ-৩.১৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৬৫, পঠিতঃ- ১২৯৯
জীবনবোধ
অবস্থানঃ- (১১৬) স্কোরঃ-২.৯২, প্রিয়ঃ- ০, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৩৭, পঠিতঃ- ৬৪৩
শেখ হাসিনার মিশন অনেক আগেই শেষ হয়ে গেছে
অবস্থানঃ- (১২৮) স্কোরঃ-২.৬৮, প্রিয়ঃ- ১, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৫২, পঠিতঃ- ৯৩৯
যে মানুষ ঈশ্বরের অংশ তার ভেতর এত ক্ষুদ্রতা কেন?
অবস্থানঃ- (১৩৪) স্কোরঃ-২.৬২, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৪৭, পঠিতঃ- ৫৬৩
টেকসই ও নন-টেকসই উন্নয়ের পার্থক্যটা যদি বাংলাদেশের মানুষ বুঝত তবে ভূমিধ্বস উন্নয়ন নামক "পুকুর চুরি" গল্পটাও বুঝতে পারত।
অবস্থানঃ- (১৩৭) স্কোরঃ-২.৬০, প্রিয়ঃ- ২, লাইকঃ-৭, মন্তব্যঃ- ২০, পঠিতঃ- ২৩৪
প্রিয় সৌদি, তুমি কি জান তোমার মর্যাদা কোথায়?
অবস্থানঃ- (১৮৫) স্কোরঃ-২.১৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ২৫, পঠিতঃ- ৫২৭
অভদ্র লোকদের এই এক সুবিধা, ভদ্রলোকেরা তাদের বিরুদ্ধে প্রতিবাদ করে না
অবস্থানঃ- (১৮৮) স্কোরঃ-২.১৪, প্রিয়ঃ- ১, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৩৪, পঠিতঃ- ৮২৪
বিয়ের দাওয়াতের খাবার এবং অতিথিদের আচরণ
অবস্থানঃ- (২০৯) স্কোরঃ-২.০১, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ২০, পঠিতঃ- ৪০৬
'আর যেভাবে আমি প্রথম সৃষ্টির সুচনা করেছিলাম, সেভাবে পুনরায় সৃষ্টি করব।' ২১:১০৪
অবস্থানঃ- (২১৬) স্কোরঃ-১.৯৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৩১, পঠিতঃ- ৩৬০
বাংলাদেশ স্টক-এক্সচেন্জ কেন ভেজাল-চীন বা ধুর্ত-ভারত চালাবে?
অবস্থানঃ- (২২০) স্কোরঃ-১.৮৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৩৬, পঠিতঃ- ৪১৬
শরীর সুস্থ রাখার জন্য আপনাকে অবশ্যই জানতে হবে যে বিষয়গুলো
অবস্থানঃ- (২৩১) স্কোরঃ-১.৭৯, প্রিয়ঃ- ১, লাইকঃ-২, মন্তব্যঃ- ৩৬, পঠিতঃ- ৩৪৭
জনসচেতনতামূলক পোস্ট
অবস্থানঃ- (২৪২) স্কোরঃ-১.৬৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ২৯, পঠিতঃ- ৬৪৯
সম্পর্কের মুল্যায়ন
অবস্থানঃ- (২৪৭) স্কোরঃ-১.৬৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ২২, পঠিতঃ- ২১২
বিমান যাত্রা-টেকঅফ টু ল্যান্ডিং-১ম পর্ব
অবস্থানঃ- (২৫২) স্কোরঃ-১.৫৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ১৯, পঠিতঃ- ৬৫৫
স্ট্রোকের সাথে সাথে কি করবেন?
অবস্থানঃ- (২৫৬) স্কোরঃ-১.৫৭, প্রিয়ঃ- ১, লাইকঃ-৩, মন্তব্যঃ- ২২, পঠিতঃ- ২৫১
খেলনা নিয়ে যত কথা...
অবস্থানঃ- (২৬২) স্কোরঃ-১.৫৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ১৮, পঠিতঃ- ১৬৯
ছদ্মনাম ব্যবহারের প্রধান উদ্দেশ্য কোনো ব্যক্তির প্রকৃত পরিচয় গোপন রাখা
অবস্থানঃ- (২৭২) স্কোরঃ-১.৪৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-৩, মন্তব্যঃ- ২৮, পঠিতঃ- ২৮২
আমার যত পাগলামী
অবস্থানঃ- (২৭৮) স্কোরঃ-১.৪২, প্রিয়ঃ- ০, লাইকঃ-৩, মন্তব্যঃ- ২৭, পঠিতঃ- ২৯৮
একজন স্টিফিং হকিং এর চলে যাওয়া এবং বাংলাদেশি হকিংদের আমলনামা
অবস্থানঃ- (২৮১) স্কোরঃ-১.৪০, প্রিয়ঃ- ০, লাইকঃ-২, মন্তব্যঃ- ৩৩, পঠিতঃ- ৩৮৮
সমকামিতা বিষয়ে ইসলামে আসলে কি বলে?
অবস্থানঃ- (২৮৭) স্কোরঃ-১.৩৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-২, মন্তব্যঃ- ৩১, পঠিতঃ- ২০৭৪
এ কেমন পৃথিবী?
অবস্থানঃ- (২৯২) স্কোরঃ-১.৩৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-৩, মন্তব্যঃ- ২৪, পঠিতঃ- ৮০৫


ব্লগ থেকে যে রসিকতা একেবারে উঠে গেছে সেটা রম্য পোষ্ট সেকশনের দিকে তাকালেই বোঝা যায়।এইবার নেন পিউর বিনোদন।
বিঃদ্রঃএইটি একটি চরম মাত্রার বিনোদন।দেখার পর গালাগালির ইচ্ছা হলে কমেন্ট সেকশন ব্যাবহার করা যাবে না :D

---------------------------------------------------------সমাপ্তি-------------------------------------------------------------
সর্বশেষ এডিট : ০৪ ঠা এপ্রিল, ২০১৮ রাত ৮:৫১
৩৬টি মন্তব্য ৩৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

×