somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বনের খেয়ে নিজের মোষ তাড়ানো

১৬ ই ডিসেম্বর, ২০১৫ ভোর ৪:৪৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :





শিরোনাম পড়েই প্রবাদটির ভুল ধরার কোন অবকাশ নেই বলে আমি আন্তরিক ভাবে দুঃখিত। আমার পোষ্টের বিষয়বস্তুই শিরোনামের যথার্থতা নিরূপণ করবে বলেই আশা করি। বেশ কিছুদিন যাবতই একটা কথা বেশ মাথায় ঘুরছে। বিকল্প গণমাধ্যম হিসেবে বাংলা ব্লগ। এখানে বাংলা ব্লগ না বলে বাংলাদেশের ব্লগ বলাই অধিকতর শ্রেয়। তার আগে বুঝতে চাই গণ মাধ্যম কি জিনিস ? এটাই যদি না বুঝি তাহলে বিকল্পতো অনেক পরের বিষয় !

গণমাধ্যম বলতে এমন কিছু বুঝায়, যা দিয়ে সর্বসাধারণের কাছে তথ্য পৌঁছানো হয়ে থাকে। সেটা হতে পারে টেলিভিশন চ্যানেল কিংবা সংবাদ পত্র। তবে এই দুটি মাধ্যম যে শুধু সংবাদ পরিবেষণের মধ্যেই সীমাবদ্ধ তা নয়। বরং শিল্প সাহিত্যের চর্চাও হয়ে থাকে। কিন্তু যেহেতু বিকল্প গণমাধ্যম শব্দটির পাশাপাশি আমরা নাগরিক সাংবাদিকতা শব্দটিকেও জুড়ে দেই তাই এটাকে বিভিন্ন সংবাদ ও তথ্য প্রচারের মাধ্যম হিসেবে গণ্য করাটাই অধিকতর যৌক্তিক। যেমনটা সংবাদ চ্যানেল কিংবা সংবাদপত্রগুলো কাজ করে থাকে। আর ঠিক এই দুটি গণমধ্যমের বিকল্প হিসেবেই ব্লগ নিয়ে স্বপ্ন দেখা হচ্ছে। আর যেহেতু ব্লগকেও নিয়ে স্বপ্ন দেখা হচ্ছে তাই ব্লগের বৈশিষ্ট অনুযায়ী নাগরিক সাংবাদিকতাই প্রাধান্য পায়। এখানে শিল্প, সাহিত্য চর্চার চেয়ে মূখ্য বিষয় হলো তাৎক্ষনিক তথ্য প্রচার করা, যৌক্তিক ব্যাখ্যা বিশ্লেষণ দাঁড় করানো এবং সেই নিরিখে উন্মুক্ত আলোচনা। কিন্তু আদৌতে ব্লগের বর্তমান চিত্র তেমনটা নয়।

আমি বলছিনা যে, ব্লগে একেবারেই তথ্য নির্ভর, যৌক্তিক ব্যাখ্যা বিশ্লেষণ মূলক লেখা আসেনা। আসে কিন্তু সেগুলো কতটা উপযোগী সেটাও ভেবে দেখার বিষয়। আমি অন্য কোন ব্লগের আলোচনায় যাচ্ছিনা। আমার প্রসঙ্গ সামহোয়্যার ইন ব্লগ কে নিয়ে। দশটি বছর একেবারেই কম সময় নয়। কিন্তু এই দশ বছরে সামহোয়্যার ইন ব্লগ কি আদৌতে পেরেছে তার লক্ষ্যে অভীষ্ট হতে ? কিছু ফিচার, কবিতা, গল্প, চলচ্চিত্র রিভিউ, ধর্মীয় ক্যাচাল, রাজনৈতিক ক্যাচাল ব্যতীত তেমন উদাহরণ যোগ্য ব্লগিং খুবই সীমিত সংখ্যক হয়েছে বলেই বলা চলে। আর এই নিয়ে বিকল্প গণমাধ্যম হিসেবে শুধু স্বপ্নই দেখা চলে। বাস্তবতায় অনেক পিছিয়ে রয়েছে সামহোয়্যার ইন ব্লগ। কারণ দশটি বছর নিতান্তই কম সময় নয়। তাই এখনই ভেবে দেখার সময় যদি বিকল্প গণমাধ্যম হিসেবে সামহোয়্যার ইন ব্লগ তার পরিচিতি চায়।

কিছু উদাহরণ দেয়া যাক। যেমনঃ কারও সামনে ঘটে যাওয়া কোন ঘটনা কিংবা দুর্ঘটনা সচিত্র প্রতিবেদন যা যে কোন মিডিয়ার আগে প্রচার পাওয়া সম্ভব, কিংবা শিল্প সাহিত্য বিষয়ক কোন কর্মশালার সচিত্র প্রতিবেদন, কিংবা অর্থনৈতিক, সামাজিক, রাজনৈতিক, শিক্ষা বিষয়ক তথ্য নির্ভর বিশ্লেষণ ধর্মী লেখা হতে পারে বিকল্প গণমাধ্যম হিসেবে বাংলাদেশের ব্লগের শক্তিশালী ভিত্তি। এগুলো হচ্ছেনা যে একেবারেই সেটাও নয় কিন্তু বাস্তবতা দেখায় ভিন্ন চিত্র। এই ধরণের পোষ্ট ভোগে চরম পাঠক খরায়। তবে এখানে ব্লগিং মিথস্ক্রিয়াকে দোষারোপ করা গেলেও আদৌতে আমরা তাদের কতটা সঠিক পথ বলে দিতে পারছি কিংবা উৎসাহিত করতে পারছি সেটাও একটা ভেবে দেখার বিষয়। ধরা যাক এইসব পোষ্টগুলো থেকে বেছে বেছে মাস শেষে ভাল পোষ্টগুলোকে হাইলাইট করা যেতে পারে। কিন্তু আমাদের নিজেদের মধ্যে তেমন কোন পদক্ষেপ নেই। তাহলে দেখা যাচ্ছে আমরা নিজেরাই বিকল্প গণমাধ্যম হিসেবে ব্লগের গড়ে উঠার পেছনে প্রধান প্রতিবন্ধক হিসেবে নিজেদের অজ্ঞাতসারেই কাজ করে চলেছি।

এবার আসা যাক ব্লগ ভিজিটরের সংখ্যার দিকে। প্রতিদিন যে হারে মানুষ সংবাদপত্র ছাপা হবার পরেও অনলাইনে পত্রিকা পড়ে সেই অনুপাতে সামহোয়্যার ইন ব্লগ কয়জন মানুষ চেনে কিংবা পড়ে দেখে। যদি একটি দিনের কথাই বলি যেখানে সামহোয়্যার ইন ব্লগের ভিজিটর থাকে গড়ে মাত্র ৫০০ সেখানে পত্রিকার ভিজিটর থাকে গড়ে প্রায় লাখের অধিক। যদি ব্লগ শুধু ব্লগারদের জন্য ধরে নেয়া হয় তাহলে আর বিকল্প গণমাধ্যম শব্দটা প্রযোজ্য থাকেনা। কারণ ব্লগে যতজন ভিজিটর থাকে তার বেশীরভাগই থাকে ব্লগার। হয়ত কেউ লগ ইন অবস্থায় আর কেউ লগ আউট অবস্থায়। কিন্তু সেখানে সাধারণ মানুষের আনাগোনা নেই বললেই চলে। তাহলে আর গণ হিসেবে ব্লগের কোন ভিত্তি থাকেনা। একটা অফিসের কথা ভাবা যাক। একজন বস সে তার পিসি খুলেই কোন এক অনলাইন পত্রিকায় চোখ বুলিয়ে একবার দেখে নেয় দিনের সংবাদ। তার কাছে সামহোয়্যার ইন ব্লগ কিন্তু সম্পূর্ণ অচেনা এক জগত। আর এই তার কাছেই যেদিন সামহোয়্যার ইন ব্লগ পৌঁছে যেতে পারবে সেদিনই কেবল বিকল্প গণমাধ্যম হিসেবে ব্লগ প্রতিষ্ঠিত হতে পারবে।

এখন প্রতিবন্ধকতা একটি জায়গায় আছে। একজন সাংবাদিক কিংবা একজন লেখক যেভাবে সমাজে সমাদৃত কিংবা পরিচিত ঠিক সেভাবে একজন ব্লগার কি সামাজিক ভাবে পরিচিত ? হতে পারে ব্লগাররা ছদ্মনামে লিখছে কিন্তু এই ছদ্মনামইবা কয়জনা চেনে ? শুধু ব্লগাররা নিজেরা ব্যতীত। তার উপর এখন ব্লগার বলতেই একটা বদ্ধ মূল ধারণা হয়েছে সর্বস্তরে; ব্লগার মানেই নাস্তিক, ব্লগার মানেই আন্দোলনকারী। কিন্তু একজন ব্লগার যে একজন সাংবাদিক কিংবা লেখকের মতোই সেটা বুঝেছে সমাজের কয়জনা ? এই দায় তবে কার ? তবে যদি বিকল্প গণমাধ্যম হিসেবে ব্লগের গন্ডিকে শুধু ব্লগারদের নিজেদের মধ্যেই সীমাবদ্ধ রাখার নাম হয় তাহলে আর কিছুই বলার থাকেনা। কিন্তু সেটা যদি না হয়ে আসলেই গণমাধ্যম হিসেবে পরিচিতি পেতে চায় তাহলে এখনও দীর্ঘ পথ চলতে হবে।

পৃথিবীর দশটি বিখ্যাত ব্লগ সাইটের ভিজিটর পরিসংখ্যান দেখে নেয়া যাক, যা সাম্প্রতিক সময়ের হালনাগাদ তথ্যের ভিত্তিতে নিরূপণ করা হয়েছে।

1 | Huffington Post মাসিক ভিজিটর সংখ্যা প্রায় ১১,০০,০০,০০০
2 | TMZ মাসিক ভিজিটর সংখ্যা প্রায় ৩,০০,০০,০০০
3 | Business Insider মাসিক ভিজিটর সংখ্যা প্রায় ২,৫৫,০০,০০০
4 | Mashable মাসিক ভিজিটর সংখ্যা প্রায় ২,৪০,০০,০০০
5 | Gizmodo মাসিক ভিজিটর সংখ্যা প্রায় ২,৩৫,০০,০০০
6 | LifeHacker মাসিক ভিজিটর সংখ্যা প্রায় ২,৩২,৫০,০০০
7 | Gawker মাসিক ভিজিটর সংখ্যা প্রায় ২,২০,০০,০০০
8 | The Daily Beast মাসিক ভিজিটর সংখ্যা প্রায় ১,৫৫,০০,০০০
9 | Tech Crunch মাসিক ভিজিটর সংখ্যা প্রায় ১,৫০,০০,০০০
10 | Perez Hilton মাসিক ভিজিটর সংখ্যা প্রায় ১,৪৫,০০,০০০

যদিও এইসব জনপ্রিয় ব্লগের সাথে সামহোয়্যার ইন ব্লগের তুলনা করা উচিৎ নয়। কিন্তু একজন সামহোয়্যার ইন ব্লগ প্রেমিক এবং তার একজন ব্লগার হিসেবে স্বপ্ন দেখতেই পারি একদিন সামহোয়্যার ইন ব্লগ ঠিক এই পর্যায় এসে বাংলা ব্লগকে করবে বিকল্প গণমাধ্যম হিসেবে আলোকিত, সমাদৃত এবং জনপ্রিয়। তবে উল্ল্যেখিত ব্লগগুলোর জনপ্রিয়তার কারণ জানতে হলে এবং ব্লগিং সম্পর্কে ধারণা পেতে হলে অবশ্যই এই ব্লগগুলো ঘুরে দেখা যেতেই পারে।

তবে, সামহোয়্যার ইন ব্লগ নিয়ে আমি সব সময়েই প্রচন্ড আশাবাদী। আমিও স্বপ্ন দেখি বিকল্প গণমাধ্যম হিসেবে সামহোয়্যার ইন ব্লগের জয় জয়কার। কারণ হিসেবে প্রথমেই বলে রাখি এটা কোন ধারাবাহিক সংকলন নয়। চলতি মাসের প্রথম সাতদিনে আসা প্রায় ১০০০ পোষ্ট থেকে বাছাই করে নেয়া মাত্র ৬৫ টি পোষ্ট এখানে স্থান দেয়া হয়েছে। তবে গতমাস কিংবা দীর্ঘদিন যাবৎ চলমান কোন পর্ব এবং গল্প, কবিতা ও নিজস্ব প্রচার প্রচারণা মূলক কোন পোষ্ট এবং কেবল মাত্র লিংক সর্বস্ব পোষ্ট এখানে সংযুক্ত করা হয়নি। এছাড়া এখানে কেবল মাত্র সেই সব পোষ্টই স্থান পেয়েছে যা গুণগত মানের দিক দিয়ে মোটামুটি থেকে শুরু করে অত্যন্ত ভাল মানের পোষ্ট।

আমরা বিকল্প গণমাধ্যম হিসেবে ব্লগের ভবিষ্যৎ এবং বর্তমান অবস্থা যদি যাচাই করতে চাই তাহলে এক সপ্তাহের পরিসংখ্যান নিয়ে বুঝতে পারি যে ১০০০ হাজার পোষ্ট থেকে মাত্র এই ৬৫ টি পোষ্ট আসলে ব্লগিং এর পর্যায় বিবেচনা করা যায় কিনা যা বিকল্প গণমাধ্যম হিসেবে ব্লগের সার্থকতা নিরূপণ করতে পারে। এছাড়াও আজকের বাংলাদেশের ব্লগের মলিন অবস্থার একটা দৃষ্টান্ত হিসেবেও বলা যেতে পারে।

তবে এই পোষ্টগুলোর কারণে বলা যায় যে, এখনও সামহোয়্যার ইন ব্লগের জনপ্রিয়তা এবং গ্রহণযোগ্যতা হারায়নি শুধুমাত্র এই ধরণের পোষ্ট এখানেই কেবল মাত্র পাওয়া যায় বলেই। নতুবা মাছের বাজার কিংবা সোহ্রাওয়ার্দি উদ্যানের মধ্যেই বাংলাদেশের ব্লগ সীমাবদ্ধ রয়ে যেত। সেটা এখনও হয়নি শুধুমাত্র এমন কিছু পোষ্ট দেয়ার জন্য এখনও ব্লগাররা নিয়মিত পরিশ্রম করে যাচ্ছেন বলেই।

তবে বিকল্প গণমাধ্যম হিসেবে বাংলাদেশের ব্লগ তখনই পূর্ণ সার্থকতা পাবে যখন ১০০০ পোষ্টের মধ্যে এই ৬৫ টি পোষ্টের স্থলে প্রায় ৯০০ টি পোষ্টই হবে এমন পোষ্ট। আর তখনই বলা যাবে আমরা সঠিক ব্লগিং চর্চা করছি।

তবে শুধুমাত্র পোষ্ট দিলেই কাজ হবেনা। ব্লগিং এর অন্যতম কার্যকর রূপই হলো ব্লগিং মিথস্ক্রিয়া এবং বেশি বেশি পড়া। এই দুইয়ের সমন্বয় অবশ্যই থাকা লাগবে। আর তখনই পূর্ণতা পাবে বাংলা ব্লগ তথা সামহোয়্যার ইন ব্লগের এই সুদীর্ঘ পথ পরিক্রমা।

* ব্লগার ফজলুভাই - ছোট দলের তারকারা দ্বাদশ পর্ব হংকং

* ব্লগার এক নিরুদ্দেশ পথিক - পানি ব্যবহার ও পানি ব্যবস্থাপনা

* ব্লগার মুনযুর-ই-মুর্শিদ - তু ইউ ইউ বিজ্ঞানে নতুন উপাখ্যান লেখা নারী

* ব্লগার স্বতঃস্ফূর্ত সুমিত - আর্কটিক এর দ্বীপে আবিষ্কৃত হওয়া ক্রান্তীয় অঞ্চলের বনের ফসিল দিচ্ছে উদ্ভিদের বিবর্তন ও অতীত পৃথিবীর পরিবেশ সংক্রান্ত অনেক তথ্য

* ব্লগার রিকি - ফাইভ গ্রেটেস্ট স্টার পর্ব ৫ যে পাঁচটি ভিন্ন ঘরানার সিনেমা দেখে তাদের উপর ভালো লাগা আরও পাঁচ ধাপ বেড়ে গিয়েছিল

* ব্লগার Younus Ahammod - জাপানে স্টুডেন্ট ভিসা বিস্তারিত

* ব্লগার আহমেদ ফিরোজ - আইএসের স্বীকারোক্তি মিথ্যা প্রমান করুন খুব সহজেই

* ব্লগার গেম চেঞ্জার - মুক্তমনা মুক্তচিন্তা ও তৎসংক্রান্ত প্রহেলিকা এবং প্রেক্ষিত বাংলাদেশে

* ব্লগার নূর মোহাম্মদ নূরু - বিশ্ব এইডস দিবস আজ এইচআইভি সংক্রমণ ও এইডস মৃত্যু নয় একটিও আর বৈষম্যহীন পৃথিবী গড়বো সবাই এই আমাদের অঙ্গীকার

* ব্লগার চাটগাইয়া জাবেদ - মুস্তাফিজের এ অজর্ন পুরো বাংলাদেশেরই গর্ব

* ব্লগার নীলসাধু - দিনপঞ্জি বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসব ২০১৫

* ব্লগার নীল কপোট্রন - বিষয় মহাকাশ যেভাবে হারাল মঙ্গলের বায়ুমণ্ডল

* ব্লগার হাবিব রহমানন - মুভি রিভিউ Jalals Story জালালের গল্প একটি অসাধারণ সিনেমার অভিজ্ঞতা

* ব্লগার আবু আবদুর রহমান - স্কুলেই সন্তান প্রসব ১৩ বছরের ছাত্রীর

* ব্লগার গিয়াস উদ্দিন লিটন - আইনস্টাইন অব স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ার ড. ফজলুর রহমান খান

* ব্লগার বিদ্রোহী ভৃগু - সুখবর বাংলাদেশ সিলেট ও মৌলভীবাজারে উচ্চমাত্রার ইউরেনিয়ামের সন্ধান

* ব্লগার সঞ্জয় নিপু - পৃথিবীর যত বড় বড় পোশাক কোম্পানী রয়েছে তাদের পরিচিতি পর্ব ২

* ব্লগার আরজুপনি - আপনার দেয়া রক্তই পারে একটি জীবন বাঁচাতে রক্ত দানের A টু Z

* ব্লগার মাদারি - বিদেশি চ্যানেলে দেশি পণ্যের বিজ্ঞাপন বন্ধের দাবি প্রসঙ্গে

* ব্লগার আধার আমি - এটি কোনো গল্প নয় বাস্তব ঘটনা ওটিতে মা নবজাতকের মৃত্যু অর্থের লোভ কী ডাক্তার নামের কসাইদের কোনো দিনও যাবে না

* ব্লগার সুবিধাবঞ্চিত মানুষেরা - নির্মম নারী নির্যাতনের কথা ও সিরিঞ্জ দিয়ে শরীরের গোপন অঙ্গে খুঁচিয়ে খুঁচিয়ে রক্ত বের করতো

* ব্লগার আমি মিন্টু - চিকিৎসার জন্য রাষ্ট্রপতি প্রধানমন্ত্রী কেন বিদেশে ছুটবেন

* ব্লগার রুদ্র জাহেদ - প্রসঙ্গ পিরিয়ড একটি দৈনন্দিন স্বাভাবিক আচরন

* ব্লগার মোবাশ্বের হোসেন - ফলের মেলা

* ব্লগার স্বতঃস্ফূর্ত সুমিত - পদার্থবিজ্ঞানীরা বলছেন সাম্প্রতিক বিমান বিধ্বস্তের ঘটনায় তুরস্ক ও রাশিয়া উভয়ই মিথ্যাবাদী

* ব্লগার ঈপ্সিতা চৌধুরী - এই শীতের ছাদ ফুলবাগান

* ব্লগার জুন - ক্যাম্বোডিয়ায় চার বছর ত্রাসের রাজত্ব সৃষ্টির খলনায়ক পলপট ও তার কুখ্যাত বন্দী শিবির তোল স্লেং এস ২১ জেনোসাইড মিউজিয়ামে এক বেলা ছবি আর ইতিহাস

* ব্লগার এএন - হুমকির মুখে হাকালুকির জীববৈচিত্র

* ব্লগার Sajjad Hosen - ফ্রিল্যান্সার ও আইটি উদ্যোক্তা সমাজ ৪ দফা দাবী নিয়ে প্রেস ক্লাব এর সামনে মানব বন্ধন

* ব্লগার যাযাবর চিল - সিরিয়ায় ব্রিটেনের স্মার্ট বোমা হামলা

* ব্লগার নীলসাধু - শীতবস্ত্র বিতরণ কার্যক্রম আসুন সম্মিলিতভাবে শীতার্তদের পাশে দাঁড়াই

* ব্লগার রমিত - পুস্প স্ফুটন মাধুর্য

* ব্লগার বোকা মানুষ বলতে চায় - মুঘল রোড ধরে কাশ্মীরের পথে মিশন কাশ্মীর এক্সটেন্ড টু দিল্লী সিমলা মানালি ভারত ভ্রমণ ২০১৫

* ব্লগার আলি আহমেদ নেমান - ভিডিও সম্পাদনা বা ভিডিও এডিটিং কি

* ব্লগার খেয়া ঘাট - পৃথিবী তোমার হয়েছে কি না কি পৃথিবীর মানুষগুলোর হয়েছে কি বুঝতে পারছিনা

* ব্লগার নান্দনিক নন্দিনী - ওজন কারচুপি প্রতিনিয়ত ঠকছেন আপনি

* ব্লগার অগ্নি সারথি - আইনসিদ্ধ যৌনতা প্রয়োজন নিবিড় সতর্কতা

* ব্লগার ফেরদৌসা রুহী - প্রকৃতির বিস্ময় লাল বিচ

* ব্লগার অাব্দুল্লাহ তাহির - একদিনের অভিজ্ঞতা আমেরিকান মানেই সুপেরিয়র নয় ওদেরও আতেল আছে

* ব্লগার ভুক্তভুগী - নিজের বোনকে কি কেউ ধর্ষণ করতে পারে

* ব্লগার সালেহ মতীন - দন্ত দম্পতি ও সতীদাহ প্রথা

* ব্লগার কবি আকাশ - ডাউনলোড করুন ইউটিউব থেকে অতি সহজে

* ব্লগার রুবাইয়াৎ আহমেদ - নষ্টনীড়ের মঞ্চভ্রমণ

* ব্লগার দুঃখ হীন পৃথিবী - আমি তনি আর নতুন বাড়ি ব্যাংক লোন যেখানে শত্রু হয়ে দাড়াল

* ব্লগার নতুন - কুমারী মাতার সন্তান ধারন ধমী`য় বিশ্বাস এবং parthenogenesis এর বিজ্ঞান

* ব্লগার গেম চেঞ্জার - শুরু হচ্ছে বাংলাদেশ গণিত অলিম্পিয়াড ২০১৬|

* ব্লগার ধমনী - জাতিকে গালাগাল করে নিজেকে মহৎ প্রমাণ করা যায় না

* ব্লগার নূর মোহাম্মদ নূরু - সারা বিশ্বে প্রতিদিন গড়ে মুক্তি পাচ্ছে ৯.৫ টি পর্ণো ছবি অতিরিক্ত পর্ণো আসক্তির কুফল ও মুক্তির উপায়

* ব্লগার আফরীন সুমু - ইডেন পুলিশ এবং সৌজন্যতা বোধ

* ব্লগার রোকসানা লেইস - খরগোশদের উল্লাস

* ব্লগার সুচিন্তিত মতবাদ - এক মিনিটের রিপুর তাড়নায় চাকরী হরালো ড্রাইভার

* ব্লগার সাজিল - মুক্তিযোদ্ধাদের খোঁজে পর্ব-১ হালুয়াঘাট ময়মনসিংহ ছবি ব্লগ

* ব্লগার কামরুন নাহার বীথি - ফুল পরিচিতি নাগকেশর

* ব্লগার উল্টা দূরবীন - ছবি ব্লগ স্মার্টফোনের আনস্মার্ট ছবি ২ সবার জন্য উম্মুক্ত

* ব্লগার হাবিব রহমানন - মুভি রিভিউ The Secret in Their Eyes 2009 অ্যা মুভি টু রিমেম্বার

* ব্লগার শতদ্রু একটি নদী - মুভি রিভিউ মাঝি দ্যা মাউন্টেন ম্যান Manjhi The Mountain Man একজন অসাধারন সাধারন মানুষের গল্প

* ব্লগার ডেমোনিয়াক ম্যাডম্যান - মুভি রিভিউ Montage 2013 মাথানষ্ট থ্রিল আর টুইস্টের সমন্বয়ে নির্মিত আরেকটি মুভি

* ব্লগার গুরুর শিষ্য - ধর্ম কি নারীকে জ্ঞানার্জন করতে বলেনি

* ব্লগার রুবাইয়াৎ আহমেদ - মনের মনোরম উদ্যানে তাৎপর্যময় নৃত্য

* ব্লগার চাঁদগাজী - গ্লোবেল ওয়ার্মিং জলবায়ু ঝুঁকি মোকাবেলায় কি পদক্ষেপ নিতে চান আপনি

* ব্লগার হ য ব র ল ৩২৭ - ভাষা সংগ্রামী আব্দুল মতিনের জন্মদিবসে শ্রদ্ধাঞ্জলি

* ব্লগার শহুরে আগন্তুক - কিছু প্রিয় বইয়ের রিভিউ ০৮ উভচর মানুষ

* ব্লগার এক নিরুদ্দেশ পথিক - বিজয়ের মাস দেশাত্ববোধ ও স্বদেশী পণ্য বাজার

* ব্লগার জুল ভার্ন - বিএনপি কেন পৌর নির্বাচনে অংশ নিবে

* ব্লগার সাদা মনের মানুষ - মোগল গার্ডেন চশমেশাহী

আমরা যতই আধুনিক হচ্ছি আমাদের চাহিদাতেও এসেছে আধুনিকতার প্রয়োজন। আর সেই তাগিদেই লেখালিখির পাশাপাশি সামনের দিনগুলোতে থাকবে ভিডিও ব্লগিং এর চাহিদা। যদিও ইউটিউব এক্ষেত্রে তার অবদান রেখে যাচ্ছে কিন্তু ব্লগেও লেখার পাশাপাশি ভিডিও ব্লগিংও সমান গুরুত্ব বহন করবে। আজকাল ভিডিও করাও খুব সহজ লোভ্য। প্রায় অধিকাংশ মোবাইলেই ভিডিও করা সম্ভব। চোখের সামনে যাই ঘটতে দেখছি কিংবা ভাল অথবা দুর্যোগপূর্ণ কোন বিষয় নিয়ে তথ্য ভিত্তিক আলোচনার পাশাপাশি ভিডিও করেও তা ব্লগে প্রকাশ করা যেতে পারে। এইজন্য অবশ্য ভিডিওটি প্রথমে ইউটিউবে আপলোড করে নিয়ে তারপর ব্লগে প্রকাশ করতে হবে। বিকল্প গণমাধ্যম হিসেবে জনপ্রিয়তা পেতে হলে ভিডিও ব্লগিং এর কোন বিকল্প থাকার আর কোন অবকাশ থাকবেনা। তবে এইক্ষেত্রেও সামহোয়্যার ইন ব্লগের ব্লগাররা তাদের গুণের পরিচয় দিয়েছে। যদিও সেটা খুবই স্বল্প পরিসরে কিন্তু শুরুটা তারা করেছে। এখন আমাদের বাকিটা এগিয়ে নিয়ে যেতে হবে।

প্রথমে সাম্প্রতিক সময়কার একটি পোষ্টের উদাহরণ; যদিও পোষ্টটি স্বয়ংসম্পূর্ন নয় তবু তার চেষ্টাকে সাধুবাদ জানাতেই হয়।

* ব্লগার লাবিব ইত্তিহাদুল - ভিডিও ইন্টার্ভিউ একজন ইয়াবা সেবীর অজানা অধ্যায় প্রয়োজন সচেতনতা

এবার অতীতে প্রকাশিত দুটি পোষ্টের উদাহরণ;

* ব্লগার খাটাস - সরেজমিন এক টুকরো বন্যার কবলে

* ব্লগার স্বপ্নবাজ অভি - ব্লগ ডে স্পেশাল পরিবেশ বন্ধুর সাক্ষাৎকার ভিডিও ব্লগ

সবশেষে, শুভ ব্লগিং। আসছে ব্লগ দিবস। সবাইকে ব্লগ দিবসের অগ্রীম শুভেচ্ছা। দশম বছর পূর্তিতে সামহোয়্যার ইন ব্লগ এবং সকল সহ ব্লগারদের প্রতি হৃদ্যতাপূর্ণ আন্তরিক শুভেচ্ছা এবং অভিনন্দন। সামহোয়্যার ইন ব্লগ আপন মহিমায় চির ভাস্মর থাকুক এই শুভকামনা নিরন্তর।

বিজয় দিবসের অগণিত শুভেচ্ছা
সর্বশেষ এডিট : ১৬ ই ডিসেম্বর, ২০১৫ ভোর ৪:৫১
৩৩টি মন্তব্য ৩২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

অন্যায় অত্যাচার ও অনিয়মের দেশ, শেখ হাসিনার বাংলাদেশ

লিখেছেন রাজীব নুর, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:৪০



'অন্যায় অত্যাচার ও অনিয়মের দেশ, শেখ হাসিনার বাংলাদেশ'।
হাহাকার ভরা কথাটা আমার নয়, একজন পথচারীর। পথচারীর দুই হাত ভরতি বাজার। কিন্ত সে ফুটপাত দিয়ে হাটতে পারছে না। মানুষের... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

দ্য অরিজিনস অফ পলিটিক্যাল জোকস

লিখেছেন শেরজা তপন, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১১:১৯


রাজনৈতিক আলোচনা - এমন কিছু যা অনেকেই আন্তরিকভাবে ঘৃণা করেন বা এবং কিছু মানুষ এই ব্যাপারে একেবারেই উদাসীন। ধর্ম, যৌন, পড়াশুনা, যুদ্ধ, রোগ বালাই, বাজার দর থেকে... ...বাকিটুকু পড়ুন

×