somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ব্লগে আমার শততম পোষ্ট: দিতে পারিনি কিছুই পেয়েছি অনেক!

১১ ই জানুয়ারি, ২০১৯ রাত ১০:২৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



ব্লগে এসেছি অক্টোবরের ১ তারিখ ২০১৮ তে। প্রথমে এসেছিলাম সময় কাটানোর জন্য, পেলাম ভালোবাসার এক প্লাটফর্ম। প্রথম কবিতাটা লিখতে খুব কষ্ট হয়েছিলো, কারণ ব্লগে আসার আগে আমি কোনদিন গল্প বা কবিতা লিখিনি। তাই বলছি, ব্লগে এসে অনেক ভালো ভালো লেখা পড়েছি, পড়ছি নিয়মিত কিন্তু কিছুই দিতে পারিনি। ভার্চুয়াল জগতেও যে একে অপরের জন্য এতটা টান-ভালোবাসা থাকতে পারে তা হয়তো সামু ব্লগে না আসলে অজানায় থেকে যেত। সবার উৎসাহ আর ভালোবাসাতে শিখছি নিয়মিত। কৃতজ্ঞতা এ ব্লগের কলা-কুশলীদের এবং সকল ব্লগারদের প্রতি।



ব্লগে নিয়মিত এতো এতো ভালো ভালো লেখা আসে যে সবগুলোপ্রিয়তে নিলে প্রিয়র সাগর হয়ে যেত। তার পরেও কিছু ব্লগ শেখার প্রয়োজনে প্রিয়তে নিয়ে রাখলাম।

আমার প্রিয় ব্লগ:

১) সামু পাগলা০০৭: সামু ব্লগারদের প্রকারভেদ এবং ব্লগীয় জীবনের নানা মুহূর্তে তাদের প্রতিক্রিয়া জানাতে সামুপাগলা নিয়ে এলো ফান ফটো ব্লগ!
২) শাহেদ খান: [link|https://www.somewhereinblog.net/blog/shahedk/29885842|মা :: কাব্য-সংকলন [এখন পর্যন্ত সংকলিত - ৫৪টি]]
৩)ফ্রাঙ্কেস্টাইন: আসুন একটু দেখি সঙ্গীত ও কাব্য সম্পর্কে ইসলামের মতামত কি? (২৫- ১০-২০১০)
৪)Onim: বউ কত প্রকার ও কি কি
৫) মিয়া মুস্তাফিজ: তুরস্ক সরকারের বৃত্তি আবেদনের সময় এখন - মার্স্টাস, পিএইডি
৬) মুনতাসির নাসিফ (দ্যা অ্যানোনিমাস): লেখালেখি বনাম সময়ের ক্যালকুলাস! লেখালেখির একাল সেকালঃ লেখক যখন ব্লগার কিংবা লেখক বনাম ব্লগার...!
৭) শায়মা: অসম্পর্কের ঋণে ঋণী আমি যেই জনা...আমার খলিল মাহমুদ ভাইয়া ও তার বই এবং আমি
৮) সামু পাগলা০০৭: সহায়তামূলক পোষ্ট; সামুতে স্ট্র্যাগলিং নতুন ব্লগারদের কমন পাঁচটি প্রশ্নের উত্তর। নতুন ব্লগারদের দৃষ্টি আকর্ষন করছি।
৯) সনেট কবি: সনেট কাব্যে আল-আসমাউল হুসনা ও একটি বিশ্ব রেকর্ড
১০) পদ্ম পুকুর: সামহোয়্যারইন দশকাহন
১১) শিখা রহমান: বৃষ্টি চিহ্নিত ভালোবাসা ( প্রথম পর্ব)
১২) মোঃ মঈনুদ্দিন: কিছু গুরুত্বপূর্ণ ওয়েব সাইটঃ যারা শিখতে চায়, শিখাতে চায় তাদের জন্য।
১৩) নীল আকাশ: গল্প - নাবিলা কাহিনী - পরিণয়!
১৪) মো: মাঈদুল সরকার: ব্লগীয় হাল চাল-২০১৮ আমার চোখে ভাললাগা( সর্বাধিক পঠিত, মন্তব্য, লাইক ও প্রিয় প্রাপ্ত পোস্ট)
১৫):):):)(:(:(:হাসু মামা: ২০১৮ সামুর ১০ তম শুভ জন্মদিন
১৬) বিবর্ন সভ্যতা: প্যারেন্টিং - ভুল পদ্ধতির দীর্ঘস্থায়ী ক্ষতি ও পরামর্শ
১৭) নতুন নকীব: অসম্ভব সুন্দর কন্ঠের অধিকারী কয়েকজন ক্কারী, যাদের কুরআন তিলাওয়াতে মুগ্ধ বিশ্ববাসী

ব্লগে আসার অল্প কিছু দিনের মধ্যেই সবার ভালোবাসা পেয়ে মুগ্ধ আমি। তাদের ভালোবাসা দিয়েই একটি মালা গাঁথার চেষ্টা।

আমাকে উৎসর্গ করে যারা ভালোবাসার বাঁধনে বেঁধেছে:

১)লিখেছেন প্রিয় ব্লগার নীল আকাশ: তোমার স্ত্রী, তোমার অনুপমা সঙ্গী!
২)লিখেছেন প্রিয় সনেট কবি: শীত এবং ব্লগার হাবিব স্যার
৩)লিখেছেন যুক্তি না নিলে যুক্তি দাও: মেস জীবন (উৎসর্গঃ হাবিব স্যার)
৪) লিখেছেন প্রিয় ব্লগার, গল্প ও কবিতাতে যার জুড়ি মেলা ভার, রহমান লতিফ(ল)ভাই: সংসার
৫) ব্লগের সবচেয়ে বয়োজোষ্ঠ্য ব্লগার শ্রদ্ধেয় এসএম ইসমাইল ভাই: সহ ব্লগার সুপ্রিয় হাবীব স্যার, কে এক ভক্তের বিনীত নিবেদন

আমার জন্মদিনে যারা আমাকে নিয়ে লিখেছেন:
১) প্রিয় আরোগ্য:শুভ জন্মদিন হাবিব স্যার
২) প্রিয় আব্দুল্লাহ আল মামুন ভাই:শুভ জন্মদিন হাবিব স্যার
৩) প্রিয় সনেট কবি: শুভ জন্মদিনে হাবিব স্যার
৪) প্রিয় মো: মাঈদুল সরকার: ২০১৮ সালের সামুর নতুন তারকারা

শুরু হলো ব্লগিং। জীবনের স্মরণীয় মূহুর্ত। প্রথম মন্তব্য আমাকে ভীষণ ভাবে আপ্লুত করেছিলো।

*** ব্লগে আমার প্রথম কবিতা: জলবায়ু হুমকিতে এটি শুধু ব্লগের না, আমার জীবনেরও প্রথম কবিতা। পোস্টে প্রথম মন্তব্যকারী প্রিয় রাকু হাসান ভাই। প্রথম লাইকদাতা প্রিয় ব্লগার কাউসার চৌধুরী ভাই। প্রথম পোস্টে ৩য় মন্তব্য করে ব্লগে স্বাগতম জানিয়েছিলেন প্রিয় ব্লগার বিজন রয়। ব্লগটি ৪৮ বার পঠিত হয়েছিল। প্রথম পোস্টে দেয়া রাকু হাসান ভাইয়ের দুইটা পোস্টের লিংক খুব কাজে দিয়েছিল।
১।সামু ব্লগের সহজ পাঠ!! (অনভিজ্ঞদের জন্য)
২।সহায়তামূলক পোষ্ট; সামুতে স্ট্র্যাগলিং নতুন ব্লগারদের কমন পাঁচটি প্রশ্নের উত্তর। নতুন ব্লগারদের দৃষ্টি আকর্ষন করছি।

আমি কবিতা ছাড়াও অন্যান্য লেখা দেয়ার চেষ্টা করেছি। যার মধ্যে ১টা পোস্টে কোন মন্তব্য আসেনি। ব্লগটির নাম ছিল পত্রিকা খুললেই জামায়াত।

অন্যগুলো হলো:
১।বৃদ্ধাশ্রম নয় ঘরই হোক প্রবীনদের শেষ জীবনের আশ্রয়।
২।প্রানের ভিতর বাহির: প্রান কোম্পানীর পণ্যে ভেজাল নিয়ে একটি লেখা ছিল।
৩।আমার একটা প্রশ্ন ছিলো! আমি জানতাম ব্লগে সেফ হতে অনেক পরিশ্রম সাধনার প্রয়োজন। কিন্তু মাত্র দুইটা পোস্ট করে সেফ হওয়া একজনকে দেখে মনে প্রশ্ন জেগেছিল। পরে অবশ্য আমার ভুল ভাঙেছে!
৪।একটি "চামেলি" ফুলকে বাঁচানোর আবেদন। জাতীয় মহিলা ক্রিকেট দলের সাবেক অধিনায়ক চামেলী খাতুনকে নিয়ে ছিলো ব্লগটি।
৫। তোমরা আল্লাহর রঙে রঙিন হও!
৬। "একটা ভোটের মূল্য আছে, ভোট দিবেন না কলাগাছে" এবং শিয়াল পন্ডিতের গল্প! ভোটের আগের দিন লেখা। কিন্তু লাভ হয়নি।

হালকা কৌতুকীয় পোস্ট: বউয়ের কথায় ওঠাবসা। পোস্টে একমাত্র মন্তব্যকারী রাকু হাসান ভাই ব্লগটি পড়ে বলেছিলেন, হা হা হা..... শুভকামনা!

কিছু প্যারডি কবিতা লিখেছিলাম:
১। বনফুলের গরু কবিতার প্যারডি: বিবাহিত পুরুষ
২। কাজের লোক কবিতার প্যারডি: অ-কাজের লোক
৩। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের বিদ্রোহী কবিতার অনুকরনে রচিত:চির তৈলাক্ত মম শির
৪। সবার আমি ছাত্র কবিতার অনুকরনে রচিত: ইসলামের শিক্ষা। কবিতার একমাত্র মন্তব্যকারী প্রিয় ব্লগারে সনেট কবি বলেছিলেন "সুন্দর+"
৫। কবি শামছুর রহমানের তুমি আসবে বলে কবিতার প্যারডি। কোটা আন্দোলনকে কেন্দ্র করে লেখা:তুমি আসবে বলে

কমেডি নির্ভর ছড়া-কবিতা লেখার চেষ্টা ছিলো:
সাম্প্রতিক ছড়াঃ অনু কাব্য, সাম্প্রতিক ছড়ার মেশিনঃ অনুকাব্য-০২, বাঁশকাব্য, চারিদিকে হারবাল, জলদি ডাকো কাজী।, চিঠি এসেছে। "খুচরা আধুলি"


প্রেমের কবিতা লেখার চেষ্টাও করেছিলাম:



১। জ্যামিতিক ভালবাসা। প্রেমের কবিতার মধ্যে আমার কাছে এই লেখাটি বেস্ট লেগেছে। প্রিয়তে নিয়েছিল দুইজনে। একজন নজসু (প্রিয় সুজন ভাই), আরেকজন কে জানিনা। প্রিয় ব্লগারদের মধ্য থেকে নীল আকাশ, সনজিত, বিজন রয়, পদাতিক চৌধুরি, কাওসার চৌধুরী, স্রাঞ্জি সে পোস্টটি লাইক করেছিলেন। মন্তব্য এসেছিলো ২১ টি। লেখাটি আমার সেফ হওয়ার আগে লেখা। ব্লগটি ২৬১ বার পঠিত হয়েছিল।
২। প্রেমের ব্যাকরণ। কবিতাটিও আমার অনেক পছন্দের একটি কবিতা। প্রিয়তে নিয়েছিলেন দুইজন। প্রিয় কবি ব্লগার সনজিত ভাই, আরেকজনের নাম জানা যায়নি।
৩। প্রেমিকা রূপে নারীঃ ১ম অংশ। কবিতাটি অনেকেই পছন্দ করেনি বলে ২য় পর্ব দেয়া হয়নি।
৪। কতটুকু ভালোবাসো আমায়?
৫। বৃক্ষসম প্রেম
৬। কোথায় পাবো তারে?
৭। উচ্চ মাধ্যমিক প্রেম-১ম পত্র। ২য় পত্র লেখা আছে, সময় করে দিয়ে দেব।
৮। আমি বর তুমি কনে।
৯। তুমিই কি কবিতা?
১০।তুমি থাকলে,
১১।তোমাতেই ডুবে মরি!,
১২। তোমার স্পর্শ উল্লাসে!,
১৩।একদিনে কি হবে?,
১৪।তোমারই জন্য....

নারী বিষয়ক কবিতা:

১) মায়ের দশ হাত,
২) বিজয়লক্ষ্মী নারী,
৩)নারী তোমার জন্য,

অন্যান্য:

১) প্রিয় বাবাকে নিয়ে লেখা কবিতা: তিনিই বাবা বাবা
২) কারো পৌষমাস কারো সর্বনাশ
৩) বাঁচতে চলো গ্রামে যাই
৪) নামাজ
৫) রাতের শেষ প্রহরে
৬) সমাবেশ-হরতাল

৭) নতুন বাবা হবার বাসনা নিয়ে লেখা:আমি যখন বাবা হবো।
৮) টাঙ্গাইলের কান্দাপাড়ায় এক মেয়েকে বেঁচে দেয়া হয়েছিল। তার স্মরণে।পতিতা।
৯) মেসে থাকা স্মৃতি নিয়ে লেখা: মেস জীবনের কাব্য-০১।
১০) সুখের আশায় বসে বসে গাই গান:সুখ আসবেই এবং সুখ
১১) বঙ্গবন্ধু স্মরণে: ঘরে ঘরে দুর্গ চাই
১২)নীতিহীনের নেতৃত্ব কেন?-নীতিহীনের নেতৃত্ব!
১৩) সামুতে দেয়া একটা বিজ্ঞাপন নিয়ে মজা করেছিলাম:আপনি কি অক্ষম?
১৪) পোশাক কারখানার শ্রমিকদের উপর নির্যাতন আর ভালো লাগেনা: গার্মেন্টস শ্রমিক।

***আমার জীবনের প্রথম গল্প লেখার চেষ্টা: গল্প: ভদ্রতা- (২য় পর্ব)
***বাংলা ব্লগ দিবসে লেখা আমার লেখা: সবাইকে বাংলা ব্লগ দিবসের শুভেচ্ছা

সূরার কাব্য অনুবাদ:
১)মুনাজাতে প্রার্থনাঃ ফাতিহা
২)আশ্রয় চাই রবের নিকটঃ সূরা নাস ও ফালাক
৩)আল-কাওসার
৪)রবের পরিচয়ঃ ইখলাস
৫) সূরা আর-রাহমান: পাপ-পূণ্যের প্রতিদান

ভেষজ কবিতা:
১) শিমের গুনাগুন,
২) আমড়ার গুণ

স্বাধীনতা নিয়ে লেখা:
১)একটি পতাকার জন্য
২) আমিই বাংলাদেশ

সূরার সনেট:

*** আমপারার ১০টি সূরার সনেটিয় অনুবাদ: ১০টি সূরা
***সর্বশেষ অনুবাদ করার সূরা বুরূজের অনুবাদ মজবুত দূর্গ

সহজ স্বীকারোক্তি:

***আমার সবচেয়ে প্রিয় ছড়া: কি মজার ইস্কুল! এবং বউটা রেগে আগুন!
***আমার ২টি ছবি ব্লগ: অবশেষে গ্রামেঃ ছবি ব্লগ এবং "হুমায়ূন আহমেদ স্যারের" কাছাকাছি নুহাশ পল্লীতে একদিনঃ একটি সনেট ও কিছু ছবি ৫ মেগাপিক্সেলের মোবাইল ক্যামেরায় তুলেছিলাম।
***সেফ হওয়ার পরে যে পোস্ট দিয়েছিলাম: আমি সেফ হয়েছি বলে১৮ টি পোস্ট করে ৮ দিনে সেফ হয়েছিলাম। অবশ্য এই বিষয়টা আমার জন্মের ৮কাহনে দেয়া হয়নি ভুলে।
*** সবচেয়ে বেশি প্রিয় প্রাপ্ত ব্লগ: "হুমায়ূন আহমেদ স্যারের" জন্মদিন উপলক্ষে "একটি সনেট" এবং "তাঁর প্রায় সব নাটক-সিনেমা ও ২০০+ বইয়ের ডাউনলোড লিংক" একসাথে।
***অনেকেরই আমার নামের শেষে স্যার শব্দটা নিয়ে প্রশ্ন করেছেন। তাদের উদ্দেশ্যেই লেখা।আমার পরিচয়।
*** আমার জন্মদিন ৮ অগ্রায়হনে লেখা জন্মের আটকাহন: আজ আমার জন্মদিন এবং সদ্য প্রতিষ্ঠিত সামু বিশ্ববিদ্যালয়ে ১ম ছাত্রের স্বীকৃতি পাবার আনন্দে আমার বাড়িতে সবাইকে নিমন্ত্রণ।
***জন্মদিনের উপহার নিয়ে লেখা: শুকনো খড়ের ঘ্রাণ এবং জন্মদিনের উপহার ও অল্প রম্য
***বিবাহ বার্ষিকীতে লেখা: একসাথে পথ চলার ৫ম বর্ষে আমরা

### দ্বিতীয় সর্বোচ্চ প্রিয়তে নেয়া পোস্ট এটি: ফিরে দেখা সাহিত্যাঙ্গন: সাহিত্য সালতামামি-২০১৮। প্রিয়তে নিয়েছেন ৬ জন, লাইক ১৯জন।

** প্রিয় ব্লগার আরোগ্যর জন্মদিনে লেখা: "আরোগ্য'র" জন্মদিনে "সনেটিয় শুভেচ্ছা" ও একটি চিঠি।
** প্রিয় সনেট কবিকে নিয়ে লেখা: "সনেট কবিকে" নিয়ে "সনেট" রচনা এবং প্রিয় “সনেট কবির” প্রতি কৃতজ্ঞতা


ভালোবাসার কিছু নমুনা ও মজার কান্ড:

১) আর কারো সাথে কমেন্টস করা নিয়ে পাল্লা হয় কিনা জানিনা। প্রিয় সুজন (নজসু) ভাই যেভাবে আমার সাথে পাল্লা করে তাতে আমি সত্যিই মুগ্ধ। কাঁদো কাঁদো একটা বাচ্চার জিআইএফ দিয়ে সুজন ভাই যেমন মজা পায় আমি তার চেয়ে বেশি মজা পায়। অনেকে বুঝেন না বিষয়টা। এক পোস্টে শিখা রহমান আপু তো বলেই বসলেন, "কি হয়েছে হাবিব স্যারের? উনিই বা কাঁদছেন কেন?" এমন মিলের কারনেই ব্লগটা আরো বেশি প্রাণবন্ত মনে হয় আমার কাছে।

২) প্রিয় ব্লগার, গল্পের জাদুকর নীল আকাশ (পূর্বের নাম নীলআঁকা৩৯) ভাইকে আপু মনে করতাম। একটা কমেন্টসের উত্তর দিতে গিয়ে বললাম "নীলআঁকা আপুমনি"। পরের মন্তব্যে আমাকে জানিয়ে দিলেন উনি আপু নন, ভাইয়া। আমি তো লজ্জা পেয়ে গেলাম। কি আর করা কোন মতে সামলে নিলাম পরিস্থিতি। তার পরেই নীলআঁকা থেকে হয়ে গেলেন নীলআকাশ। এমন লিঙ্গ পরিবর্তনে (বাস্তবে নয়, নামের ক্ষেত্রে) আমার মতো কে কে মজা পেয়েছেন আওয়াজ দিয়েন!!

৩) "তিনিই বাবা" কবিতায় একজন বাবা কেমন হয় সে চিত্র তুলে ধরার চেষ্টা করেছিলাম। এক মন্তব্যে গুল্লু গুল্লু বাচ্চার ছবি দেয়া সুজন (নজসু) ভাই এসে মন্তব্য করলেন। মন্তব্যে বললেন, "বাবা মানে শুধুই বাবা"। আমি তো ধারণা করেছিলাম এতো সুন্দর বাচ্চার ছবিটা নিশ্চয় তার নিজের। তাই প্রতি মন্তব্যে বললাম, "সকাল বাবাদের প্রতি শ্রদ্ধাঞ্জলি......আপনার প্রতিও গভীর শ্রদ্ধা নিবেদন করছি.....কারণ আপনিও একজন বাবা.......কিন্তু আমার এখনো সন্তান হয়নি......তবে আমিও বাবা, কারণ আমার দুই ফুফু সব সময় আমাকে বাবা ডাকে। আমার দাদা মারা যাবার পর থেকে বেশি ডাকে। ফোন দিলেই বলে "কেমন আছো বাবা?" আমারও খুব ভালো লাগে। তারপর যা হবার তাই হলো। পুন:মন্তব্যে জানতে পারলাম সুজনের কপালে এখনো বউ জুটেনি, বাচ্চা হবে কি করে!! সুজন (নজসু) বলেছিলেন: ধূর আমি তো এখনও বিয়েই করিনি। বাবা হবো কোত্থেকে? :-B আমি বললাম, "হায় হায় কয় কি...... :P তাহলে প্রোফাইল পিক কার? :|" হা হা হা........ এভাবেই চলতে থাকে ভাবের আদান-প্রদান।

এখন অবশ্য সুজনের বিয়ের জন্য পাত্রির সন্ধান চলছে..... ব্লগার পাত্রি হলে ভালো হয়। কেউ রাজি থাকলে আওয়াজ দেবার অনুরোধ রইলো!!! শায়মা আপু ভালো রান্না পারেন, কনেও সাজাতে পারেন। তাই শায়মা আপুকে কনে সাজানোর দায়িত্ব দেয়া হবে। আমি টুকটাক বিয়ে শাদীতে যাওয়ার দরুন বিয়েও পড়াতে পারবো। তাই আমি কাজীর দায়িত্ব নিয়েছি। পদাতিক দাদা, লতিফ ভাই, আরোগ্যও আছে আমার সাথে। টিমে আরো কিছু লোক নিয়োগ দেয়া হবে। নিয়োগ ফর্ম সুজন অনলাইনে পাওয়া যাচ্ছে।

ভালো লাগা কিছু মন্তব্য থেকে তোলে ধরছি:

সবার মন্তব্যই আমাকে আনন্দ দেয়। অনুপ্রেরণা জোগায় নতুন লেখার। ৯৯ টি পোস্টের যে ভালাে লাগার মন্তব্য আছে তা একত্র করলে পড়তে দিন লেগে যাবে। সেখান থেকে শুধু "জ্যামিতিক ভালোবাসার" সেফ হবার আগের) কয়েকটি মন্তব্য দিলাম।

১) "জ্যামিতিক ভালোবাসা" লেখায় পদাতিক চৌধুরি বলেছেন: অসাধারণ!! এক কথায় মনোমুগ্ধকর । স্যার এখনও পর্যন্ত আপনার শ্রেষ্ঠ কৃত্তি । একটি কথা বলছি, আপনি শীঘ্রই সেফ হবেন। সেদিন এই কবিতাগুচ্ছটি আবার দেবেন। এমন কবিতা সবার পড়া দরকার। আজ আপনি সত্যেই স্যার। ++++ কবিতায় একরাশ মুগ্ধতা । শুভকামনা ও ভালোবাসা স্যার আপনাকে ।

২) নীল আকাশ বলেছেন: অনেক, অনেক দিন পরে অসম্ভব সুন্দর একটা লেখা পড়লাম। আমার এখন খারাপ মনটাও একটু একটু ভালো লাগছে। কি চমৎকার ছন্দে লেখা কবিতা, কি সুন্দর মনের অভিব্যক্তি, দারুন! আপনি ভালো থাকুন, খুব ভালো থাকুন, আমি আমার মন থেকে বলছি। শুভ কামনা রইল। এই মন্তব্যের ছন্দে উত্তর দিয়েছিলাম এই ভাবে:

নীল আঁকা আপুমনি
কমেন্টস টা করে তুমি
আনন্দের বৃষ্টিটা নামালে,

কি করে যে কই আমি
তোমার কথাতে আমায়
এই প্রথম মনেতে ধরালে।

একা থাকা যায় কি ভালো
তোমাকেও পাশে চাই
ছেড়ে কভু যেওনা,

কত কথা গান হবে
প্রয়োজনে মান হবে
মনে দুঃখ নিয়ো না।

তারপর, বাকিটা ইতিহাস!!!!

৩) "প্রেমের ব্যাকরণ" লেখায় নীল আকাশ বলেছেন: কে আপনাকে স্যার নিক রাখতে বলছে? :( এখনই এটা পাল্টে প্রফেসর রাখুন! ;) প্রতি দিন আপনার লেখা পড়ি আর আগের দিনের চেয়ে বেশী মুগ্ধ হই! :`> ভালো লাগা রেখে গেলাম!

(সময় সুযোগ বুঝে পোস্ট আপডেট করা হবে ইনশাআল্লাহ.......)

সব শেষে প্রার্থনা সনেটের মত গোছানো হোক সবার জীবন:সনেটের মতো জীবন

সবগুলো ছবি নেট থেকে নেয়া।

সর্বশেষ এডিট : ১২ ই জানুয়ারি, ২০১৯ সকাল ৯:৪০
৩৭টি মন্তব্য ৩৯টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

×