somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

:D :D সামহোয়্যার ইন ব্লগ জুলাই মাসের সামুগিরি ;) ;)

০১ লা অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৭:৪৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



চলে এলাম সামুগিরি নিয়ে।আশা করি ব্লগিং ভালই চলছে সবার।তবে ব্লগে স্থায়ী ব্লগারের সংখ্যা বাড়ছে না।বরঞ্চ ব্লগে থেকে ব্লগাররা সরে যাচ্ছেন।সেই সাথে ব্লগে দৈনিক পোষ্টের পরিমাণ,মন্তব্য সবকিছুই কমে যাচ্ছে।তাছাড়া ব্লগে কিছুদিন পর পর ই বিভিন্ন সমস্যা আবির্ভূত হচ্ছে।সাধারণ মানুষ এখনও ব্লগে আসতে ভয় পায়।এই সকল সমস্যার সমাধান করা জরুরি।চলুন এবারের সামুগিরিতে চোখ বুলাই।

নির্বাচিতঃ

❏ কামাল আতাতুর্ক কে ছিলেন ইহুদী? ফ্রী-মেসন ?-শেকড়ের সন্ধানে


ভূমিকাঃ

কে ছিলেন কামাল আতাতুর্ক? প্রশ্নটা আপাত দৃষ্টিতে অর্থহীন বা সাদা-মাটা । আধুনিক তুরস্কের স্থপতি, যিনি তুরস্কের স্বাধীনতা যুদ্ধের বীর (গাজী), মুসলিম পরিবারে জন্মগ্রহণ কারী যে ব্যাক্তিটি উসমানী খিলাফতের বিলুপ্ত সাধন করেন, যার নামে ঢাকা শহরে একটি রাস্তার নামকরণ করা হয়েছে , যাকে নিয়ে আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম কবিতায় স্ততি রচনা করেছেন “ কামাল তুনে কামাল কিয়া”। ইতিহাস ও রাজনীতি বিষয়ে সামান্যতম ধারণা আছে এমন যে কোনো ব্যাক্তি এগুলো জানেন? তাছাড়া মুস্তফা কামাল পাশার সংক্ষিপ্ত জীবনী নিয়ে আমার লিখা ব্লগ “ মুস্তফা কামাল আতাতুর্ক ও ইসলাম বিদ্বেষ” এ ব্যাপারে আলোচনা করা হয়েছে। কিন্তু কেউ যদি বলেন তুর্কী জাতির পিতা কামাল আসলে তুর্কী বংশোদ্ভুতই নন, তিনি একজন ইহুদী এবং ফ্রী-মেসন, তাহলে অনেকেই হয়ত আঁতকে উঠবেন? আসুন আমরা জানার চেষ্টা করি উপরোক্ত দাবীর কোনো সারবত্তা আছে কি না?

সালোনিকাঃ

সালোনিকা (Salonica) এজিয়ান সাগরের উত্তর তীরে অবস্থিত বর্তমান গ্রীসের একটি সমুদ্রবন্দর এবং দ্বিতীয় বৃহত্তম শহর। ১০০ বছর ধরে কন্সটান্টিনিপলের পরেই এটি বাইজেন্টাইন সম্রাজ্যের দ্বিতীয় বৃহত্তম শহর হিসাবে পরিচিত ছিল। ১৪৩০ সালে উসমানী সুলতান ২য় মুরাদ সালোনিকা অধিকার করে নেন এবং এ কে উসমানী সম্রাজ্যের অন্তর্ভুক্ত করেন এবং তখন থেকে প্রায় পরবর্তী ৫০০ বছর ধরে এটি সম্রাজ্যের দ্বিতীয় বৃহত্তম শহর এবং সমুদ্র বন্দর হিসাবে পরিচিত ছিল। শহরটি উসমানী সম্রাজ্যের অন্তর্ভুক্ত হওয়ার পর তুর্কী মুসলমানেরা এখানে বসবাস করা শুরু করে, শহরের অধিকাংশ বাসিন্দা ছিল অর্থোডক্স খৃস্টান এবং জাতিগত ভাবে পুর্ব ইউরোপীয়।, উসমানী সম্রাজ্যের পুরো সময় জুড়ে মুসলমানেরা এখানে সংখ্যালঘু ছিল। এ শহরের জনসংখ্যার দ্বিতীয় বৃহৎ পরিবর্তন সাধিত হয় ১৪৯২ সালে স্প্যানিশ ইঙ্কুইজিশনের সময়। স্পেনের রাজা দ্বিতীয় ফার্ডিনান্ড এবং রাণী ইসাবেলা ইহুদীদের স্পেন থেকে বহিস্কার করেন। উসমানী সম্রাজ্যের তদানিন্তন সুলতান দ্বিতীয় বায়েজীদ ইহুদীদের তার সম্রাজ্যে আমন্ত্রন জানান এবং বসবাসের অধিকার প্রদান করেন। স্পেন থেকে বিতাড়িত ইহুদীদের অধিকাংশ তখন সালোনিকাতে বসবাস শুরু করেন করেন। তখন থেকেই শহরটি তিন ধর্মের মিলনস্থলে পরিণত হয়।
লিখেছেনঃ ডেণ্টিস্ট সাইফ 
❍ পোস্টঃ ১০টি ❍ মন্তব্য কৃতঃ ২০টি ❍ মন্তব্য প্রাপ্তঃ ৫৮টি ❍ ব্লগ সময়ঃ ৬ বছর ৮ মাস ❍ অনুসরণঃ ১ জন ❍ অনুসরণকারীঃ ৬ জন

❏ জন্মদিন উপলক্ষে ধর্ষন 'ট্রেন্ড'।

আমি যখন উচ্চমাধ্যমিকে পড়ি, তখন পারিবারিক নিয়ম ছিলো - মাগরিবের আজানের সাথে সাথে বাসায় প্রবেশ করতে হবে। নামাজ পড়ে বিকেলের হালকা খাওয়া শেষ করে পড়ার টেবিলে বসতে হবে। কোন কারনে যদি বাসায় ফিরতে দেরী হতো, হাজারটা প্রশ্নবাণে জর্জরিত হবার পাশাপাশি তীব্র ভৎসনা কপালে জুটত। সময়সীমা 'মাগরিব' থেকে মুক্তি পেলাম বিশ্ববিদ্যালয়ে ভর্তির অল্প কিছুদিন পরেই। ব্যাপারটা এত দ্রুত ঘটেছিলো, যে বাসায় ফেরার স্বাধীনতায় অভ্যস্ত হতে আমার আরো মাস লেগেছিলো। 

ফলে এই আমি যখন পত্রিকায় পড়ি যে, উচ্চমাধ্যমিকে পড়া কোন ছেলে বা মেয়ে রাত দশটায় কারো জন্মদিনের দাওয়াতে যাচ্ছে, আমার পক্ষে সেটার স্বাভাবিকতা মানতে কষ্ট হয়। বিষয়টা আমার কাছে অস্বাভাবিক এবং পারিবারিক অনুশাসনের অভাব বলেই মনে হয়। যখন আরো শুনি এই জন্মদিনের দাওয়াতে গিয়েই সেই মেয়েটি ধর্ষণের শিকার হয়েছে, নিজেকে আবিষ্কার করি এক অদ্ভুত বিভাজনের কেন্দ্রস্থলে।

যদি মোটাদাগে বলি, তাহলে কে কখন বাইরে যাবে, কতক্ষণ বাইরে থাকবে, কি করবে না করবে, যার যার ব্যক্তিগত ব্যাপার। কিন্তু যখন আমরা এমন কোন সমাজে বাস করি, যেখানে স্বাধীনতা এবং নিরাপত্তা বিষয়টি প্রশ্নবিদ্ধ সেখানে এই ধরনের ঘটনার দায় কিছুটা হলেও নিজেদের কাঁধে নিতে হবে। এটাই কঠিন বাস্তব, যার স্বাদ খুবই তিতা। 

সাম্প্রতিক সময়ে 'জন্মদিন' কেন্দ্রিক যে কয়টি ধর্ষণ-ঘটনা ঘটেছে, সেখানে আমরা ভিকটিমের পরিচয় প্রাথমিকভাবে ভাবে গোপন রাখতে সক্ষম হলেও পরবর্তীতে তদন্তের খাতিরে তাদের পরিচয় কিছুটা হলেও প্রকাশিত হয়েছে। এই পরিচয়ের প্রেক্ষাপট থেকে বলা যায়, যাদের সাথে দুর্ভাগ্যজনকভাবে এই ধরনের নির্যাতনের ঘটনা ঘটেছে তারা প্রত্যেকেই তুলনামুলকভাবে পারিবারিক অনুশাসনের কিছুটা দুরে ছিলেন। আমাদের মেয়েরা এখন আগের চাইতে অনেক স্বাবলম্বী এবং স্বাধীনচেতা। বৈশ্বিক প্রেক্ষাপট এবং ভারতীয় উপমহাদেশে নারীর অধিক ক্ষমতায়নের সংস্কৃতি বর্তমানে আগের চাইতে অনেক বেশি প্রতিষ্ঠিত। পাশাপাশি, বাংলাদেশের সমাজ ব্যবস্থা প্রচণ্ড রক্ষণশীল। আমাদের নারীরা অনেকেই চেষ্টা করছেন এই রক্ষণশীলতার গণ্ডি থেকে বের হয়ে আসতে। সমাজের তথাকথিত রক্ষাকর্তা, কাঠমোল্লা (যারা ধর্মকে না বুঝে, ব্যক্তিগত স্বার্থ উদ্ধারের খাতিরে নেতিবাচকভাবে প্রয়োগ করছেন) ইত্যাদির রক্তচক্ষু উপেক্ষা করে নারীদের এই অর্জন একেবারেই ফেলনা নয়।) 
লিখেছেনঃ কাল্পনিক_ভালোবাসা 
❍ পোস্টঃ ১৪৫ টি ❍ মন্তব্য কৃতঃ ১৬৪২১ টি ❍ মন্তব্য প্রাপ্তঃ ১৫১২২ টি ❍ ব্লগ সময়ঃ ৫ বছর ৬ মাস ❍ অনুসরণঃ ৫৬৫ জন ❍ অনুসরণকারীঃ ৬১০ জন

❏ হবে না কি আরেকবার?



নির্মলা সেদিন ধর্ষিত হলো। নির্মলা ১২ বছরের একটি মেয়ে, পিউবার্টির গ্রাসে শিশুকাল হারিয়ে ধর্ষণযোগ্য হয়েছিলো সম্প্রতি। সুযোগসন্ধানী পুরুষ সুযোগ পেয়ে তা কাজে লাগাবে এতে অবাক হবার কী আছে? আর সেজন্যেই অনায়াসে বলে ফেলা যায় এই সেদিন নির্মলা ধর্ষিত হলো। এরপর হয়তো বা সে স্নান করলো, পটল আর ঝিঙের ব্যাঞ্জণ রাঁধলো, ঘর মুছলো, কাজের মেয়ে হয়ে জন্মেছে যেহেতু, সামান্য ব্যাপার নিয়ে বেশি হ্যাংলামি করে সবাইকে বিব্রত করাটা কি তার উচিত হবে, আপনারাই বলুন? নির্মলা নামটাও ঝামেলার। একটা সাম্প্রদায়িক উগ্রতা আর সন্দেহের গন্ধ বুনে দিয়ে যায়। তবে নির্মলার ধর্ষণটা তেমন কোনো ঘটনা ছিলো না। এটা অন্য সব সাধারণ ধর্ষণের মতই ছিলো। পুরুষ দেখেছে নারীকে, উত্তেজিত হয়েছে, সুযোগ পেয়ে পৌরুষত্ব দেখিয়েছে। খুবই সিম্পল ব্যাপার। তবে সমস্যা হলো, সবার চিন্তাধারা এক না। হ্যাঁ, ধর্ষণ অবশ্যই একটি অপরাধ, তবে কোন প্রেক্ষিতে, কিসের ইন্ধনে ধর্ষণ করা হয়েছে সেটাও তো বিবেচনায় রাখতে হবে, না কি! 

সুমনার মধ্যে বিবেচনাবোধ, এবং সহিষ্ণুতার যথেষ্ট অভাব রয়েছে এটা অস্বীকার করার কোনো উপায় নেই। সুমনা হলো নির্মলা যে বাসায় কাজ করে, তার গৃহকর্ত্রী। আধুনিক এবং সচেতন নারী হিসেবে তার যথেষ্ট গর্ব আছে। সোশাল মিডিয়ায় মেয়েদের বিভিন্ন গ্রুপ এবং পেইজে নারী অধিকার, নারীবাদ সংক্রান্ত বিভিন্ন লেখা সে নিয়মিত শেয়ার দিয়ে থাকে। এছাড়া প্রোফাইল পিকচারে বেশ কিছুদিন যাবৎ সে “Stop rape, no means no” শিরোনামের ছবি ঝুলিয়ে রেখে তার অনমনীয় এবং দৃঢ় মানসিকতার প্রমাণ রেখেছে। এমন কী ম্যারেজ ডেতেও তা পাল্টায় নি। নিন্দুকেরা অবশ্য তাকে অনলাইন সর্বস্ব চোটপাটকে ইঙ্গিত করে নানা কথা বলে। তাদেরকে ভুল প্রমাণের আজ দারুণ এক সুযোগ। তবে এক্ষেত্রে তাকে সুযোগসন্ধানী বলাটা মনে হয় বেশি রূঢ় হয়ে যাবে। 
সে আসলেই ভীষণ আঘাত পেয়েছে। ফুঁসছে। 
লিখেছেনঃ হাসান মাহবুব 
❍ পোস্টঃ ২৮৮ টি ❍ মন্তব্য কৃতঃ ৭০৯২২ টি ❍ মন্তব্য প্রাপ্তঃ ৫৩৮১১ টি ❍ ব্লগ সময়ঃ ৮ বছর ১০ মাস ❍ অনুসরণঃ ৮৯৪ জন ❍ অনুসরণকারীঃ ১৩৬৮ জন

❏ ঠিক দুক্কুর বেলা ভুতে মারে ঢিল....



ঠিক দুক্কুর বেলা ভুতে মারে ঢিল ..... গানটি নিশ্চয়ই শুনেছেন ? 
দুপুর বেলা না হোক রাতের বেলাতে আপনাকে কি কখোনও ভুতে ঢিল ছুড়েছে বা কখনও কি আপনাকে ভুত বা শয়তানে আছর করেছে ? কিম্বা জ্বীন-পরীতে পেয়েছে কখনও ? পায়নি ..? গুড ! পাওয়ার অবশ্য কোনও কারনও নেই । 
আপনাকে না পেলেও হয়তো শুনেছেন, অমুক কে ভুতে ধরেছে । ওঝা-ফকির চলছে । কেউ ছুটছে পানি পড়া আনতে । কেউ বিশ্বাস করেন, কেউ করেন না । 

আসলে আপনার শরীরটি একটি সর্বন্নোত প্রানীর শরীর এবং সঙ্গত কারনেই তা বেশ জটিলতায় প্যাঁচানো । আর এর মধ্যে আপনার মগজটি হলো সবচেয়ে জটিল এবং দুর্বোধ্য । অথচ আপনি জেনে অবাক হবেন, এই মগজটি খুবই শান্তিপূর্ণ আর সার্বক্ষনিক ব্যস্ত । আমাদের মতো আকামে ব্যস্ত থাকার তার কোনও সুযোগ নেই । এর সকল ক্রিয়াকান্ডই সুক্ষ ভাবে ব্যালান্সড । তারপরেও এখানে মাঝে মাঝে ঝড় উঠতে পারে । এই ঝড় হতে পারে বাইরের পরিবেশগত কারনে অথবা শরীরের ভেতরের রাজনৈতিক কারনে । এই ঝড় বা গন্ডগোল হলেই আমরা বলি- ভুতে আছর করেছে, জ্বীন-পরীতে পেয়েছে । শরীর বিজ্ঞান সম্পর্কে আমাদের অনেকেরই জানা নেই বলে এমন ভুতুড়ে কান্ডকারখানা কে অলৌকিক বলে বিশ্বাসও করে বসি ।
কিন্তু জেনে রাখুন, এই গন্ডগোলগুলি মোটেও ভুত, শয়তানের আছর অথবা অপদেবতাদের রোষ থেকে হয়না । 
এগুলো সবই আপনার মগজে ঘটতে থাকা জৈব-রাসায়নিক ক্রিয়াকান্ডের উল্টোপাল্টা ফল । তাই আপনার মগজে কি ঘটছে আর কি করেই বা ঘটছে তা জেনে রাখা ভালো যাতে ভুত-শয়তান-জ্বীন-পরী আপনার ত্রি-সীমানায় ঘেসতে না পারে । আর ঘেসলেও যেনো বুঝতে পারেন , কি করতে হবে তখন। 
লিখেছেনঃ আহমেদ জী এস 
❍ পোস্টঃ ২৭৬ টি ❍ মন্তব্য কৃতঃ ১০৮৬১ টি ❍ মন্তব্য প্রাপ্তঃ ৮৮০৯ টি ❍ ব্লগ সময়ঃ ৬ বছর ৬ মাস ❍ অনুসরণঃ ৩০ জন ❍ অনুসরণকারীঃ ৩০৩ জন

আমাদের মনের আকাশে এক টুকরা জোসনা




আমাদের উত্তর পাশের গ্রামে এক বাড়ীর নাম ছিল, বড় বাড়ী; ধনে-মানে, গুণে-জ্ঞানে, এরা বড় কিছু ছিলেন না, এরা জনসংখ্যার দিক থেকে বড় ছিলেন; লোক সংখ্যা বেড়ে যাবার পর, মাঠের অপর পাশে এরা আরেকটি বাড়ী করেছেন, সেটার নাম ছোট বাড়ী; সেখানেও অনেক পরিবার। এই বাড়ীর লোকেরা পেশার দিক থেকে কৃষক ছিলেন; চাষবাস করে ভালোই চলতেন। এই বাড়ীর নারীদের রূপের ও গুণের সুনাম ছিলো; এবং এই বাড়ীর লোকেরা নিজেদের মাঝে বিয়ে শাদীটা সেরে ফেলতেন; ফলে, এদের সুন্দরীরা নিজ বাড়ীতেই থেকে যেতেন। আমাদের সময়, এই বাড়ীর সবচেয়ে প্রসিদ্ধ লোক ছিলেন, পন্ডিত; উনার নাম আমার মনে নেই, সবাই উনাকে পন্ডিত নামেই চিনতেন, তিনি আশেপাশের কয়েক গ্রামে, রাতের আসরে, সুর করে পুঁথি পাঠ করতেন; এই পন্ডিতের ছিল খুবই রূপসী এক কন্যা, জোসনা।

জোসনার বয়স যখন ১০ বছর, তার মায়ের মৃত্যু হয়; জোসনা বাবার জন্য রান্না করতো, বাবার কাপড় চোপড় ধুয়ে দিতো, ঘরদোর পরিস্কার রাখতো; তারপর, আশে পাশের ৪ গ্রামে ঘুরে বেড়াতো; সব বাড়িতে তার নানী, দাদী, চাচী, সখি ছিলো। নিজ বাড়ীতেই জোসনার ২ খালা ছিলো , তারা মেয়ের পাড়া-বেড়ানো পছন্দ করতেন না; খালারাই জোসনাকে পাড়া বেড়ানোর কারণে পাগলী ডাকতেন; এতে গ্রামের অনেকেই তাকে পাগলী ডাকতেন; জোসসনা এই নিয়ে কখনো মন খারাপ করতো না, শব্দটাকে তার নামের পরিপুরক হিসেবে নিতো, মনে হয়। 
লিখেছেনঃ চাঁদগাজী 
❍ পোস্টঃ ৭৩৯ টি ❍ মন্তব্য কৃতঃ ৩৪১২২টি ❍ মন্তব্য প্রাপ্তঃ ২৬০৬৮ টি ❍ ব্লগ সময়ঃ ২ বছর ৮ মাস ❍ অনুসরণঃ ৩৫৯ জন ❍ অনুসরণকারীঃ ৪৭২ জন

❏ বেদনার স্মৃতিতে ইশরাত আপু



১।

আশ্চর্য ব্যাপার!

মাত্র এক বছর পার হয়েছে, এর মধ্যে আমি ইশরাত আপার পুরো নামটা মনে করতে পারছিলাম না। সারাদিন পর এই বিকেল বেলায় মনে পড়ল।

ইশরাত আখন্দ...! আমি ডাকতাম ইশরাত আপু। তো একদিন বাটলার'স কফিতে দেখা হতে বললেন, "আপু কেন? শুধু ইশরাত।" আমি অবশ্য শেষদিন পর্যন্ত 'আপু'টা জুড়েই গিয়েছি।

কি...? নামটা চিনতে পারছেন না? 

না পারারই কথা। কারন ওই 'বিশেষ' দিনটার পর ইশরাত আপুর নাম গনমাধ্যমে এসেছে হাতে গোনা দু'চার বার। ছবি তো নাইই। দেখেন না, আমিই ভুলে যাচ্ছিলাম।

স্মৃতিটাকে একটু নাড়িয়ে দেই, কি বলেন?
মনে পড়ে....? 
১লা জুলাই ২০১৬...?? 
হলি আর্টিজান..???
লিখেছেনঃ
❍ পোস্টঃ ১৪১ টি ❍ মন্তব্য কৃতঃ ৪৩৪ টি ❍ মন্তব্য প্রাপ্তঃ ৭৯৭ টি ❍ ব্লগ সময়ঃ ৭ বছর ৭ মাদ ❍ অনুসরণঃ ৩ জন ❍ অনুসরণকারীঃ ১৪ জন

❏ লাদাখ ভ্রমনঃ(১০ম পর্ব) – নুব্রার পথে পৃথিবীর সর্বোচ্চ (দাবীকৃত) গাড়ির রাস্তা খারদুংলা পাস



লেহ শহরে দুই দিন তিন রাত অলসভাবে কাটিয়ে আমাদের আজকের গন্তব্য নুব্রা ভ্যালী, পথে বোনাস হিসেবে পৃথিবীর সর্বোচ্চ গাড়ির রাস্তা খারদুংলা পাস অতিক্রম করব। মানালি থেকে লেহ অথবা লেহ থেকে শ্রীনগর যেতে কোনও অনুমতি প্রয়োজন হয় না। এমনকি লেহ শহরের বিভিন্ন স্পট এ ঘুরতেও কোনও অনুমতি দরকার হয় নাই। কিন্তু যদি বিদেশীরা লাদাখ এর প্রত্যন্ত অঞ্চল যেমন নুব্রা ভ্যালী, টুরটুক, প্যাংগং লেক, সো-মো-রিরি লেক, প্যানামিক যেতে চায় তাহলে তাকে লেহ জেলা ম্যাজিস্ট্রেট অফিস থেকে অনুমতি নিতে হবে। 


লিখেছেনঃ মন থেকে বলি 
❍ পোস্টঃ ১৪১ টি ❍ মন্তব্য কৃতঃ ৪৩৪ টি ❍ মন্তব্য প্রাপ্তঃ ৭৯৭ টি ❍ ব্লগ সময়ঃ ৭ বছর ৭ মাস ❍ অনুসরণঃ ৩ জন ❍ অনুসরণকারীঃ ১৪ জন

গল্পঃ কোমা



“If girls could spit venom, it'd be through their eyes.” 
― S.D. Lawendowski

১। 

কনকনে ঠাণ্ডা বা গরমের হলকা গরম নয় - বরং খুব মিহি, শীতল এবং আরামদায়ক বাতাস তার শরীর ঘিরে খেলা করতে থাকে। শরীর জুড়িয়ে যায়। কোথা থেকে আসে এই অপরিচিত বাতাস? সে কি তার মায়ের কোলে? এত আলো চারপাশে, মনে হয়, কিন্তু সে কিছু দেখতে পায় না কেন? তার মুখ কি মায়ের শাড়ির আঁচলে ঢাকা? কে জানে! সে কি এখনও মায়ের কোলে? এটাও তো নিশ্চিত হওয়া যাচ্ছে না! মা তাকে সবসময় কোলে নিয়ে ঘোরে না। কখনো কখনো মা তাকে তেল চিটচিটে কিছু একটা জিনিসের ওপর শুইয়ে রেখে হারিয়ে যায় কোথাও। চারদিকে থাকে নরম বালিশের ঘের। এমন সময় তার গলা ফাটিয়ে মা' কে ডাকতে হয়। মা তখন দৌড়ে ছুটে আসে। তারপর, কখনো কখনো মা তাকে পায়ের ওপর রেখে দোল খাইয়ে ঘুম পাড়ায়। আবার কখনো তাকে কোলে নিয়ে ঘুরে বেড়ায় ঘরময়। এই ঘুরে বেড়ানোর সময়টা ওর সবচাইতে বেশী ভালো লাগে। আরও ভালো লাগার সময় একটা আছে অবশ্য, তবে তার জন্যে ওর বেশ খানিকটা শারীরিক কসরত করতে হয়। যখন ওর পেটে ক্ষিধে থাকে, ও ট্যাঁ ট্যাঁ করে চ্যাঁচ্যাঁয়। মা তখন শরীর থেকে কাপড় সরিয়ে বের করে আনে তার সুডৌল স্তন। স্তনবৃন্ত ওর মুখে পুরে দেয়া মাত্রই সে ক্রমাগত সেটা চুষতে থাকে প্রাণপণে। মায়ের শরীর নিঃসৃত প্রাণরস তার মুখ - গলা - কণ্ঠনালী হয়ে পাকস্থলীতে পৌঁছায়। ক্ষুধা দূর হয় সেই উষ্ণ তরলের আঁচে। ঠিক এখন যেমনটা তার মুখ গড়িয়ে কণ্ঠ হয়ে পাকস্থলীতে পৌঁছাচ্ছে সেই উষ্ণ তরল। মায়ের বুকে খুব কোমল একটা ঘ্রাণ থাকে। সে ঘ্রাণ মায়ের ঘ্রাণ। মুখে যতবারই মা তার উন্মুক্ত স্তন মেলে ধরে, ততবার সেই ঘ্রাণ তার নাসারন্ধ্রে এসে পরম নির্ভরতা ছড়িয়ে দেয়। ঠিক যেমন এখন ওর নাক জুড়িয়ে দিচ্ছে মিষ্টি এক ঘ্রাণ। একটু অচেনা, কিন্তু মায়ের ই ঘ্রাণ। তাই হবে ঠিক ঠিক। কিন্তু একটা বিষয়ের হিসেব সে মেলাতে পারছে না - মা যখন তাকে বুকের সাথে লেপ্টে নিয়ে পরম মমতায় স্তনদান করে তখন মায়ের বুকের দারুণ এক ওম তার সারা শরীর জুড়ে থাকে। সেই উষ্ণতা আজ কোথায়? কোথায় সেই নরম - স্নিগ্ধ কোমলতা? 
লিখেছেনঃ সাজিদ উল হক আবির 
❍ পোস্টঃ ৯০ টি ❍ মন্তব্য কৃতঃ ১৩৩৬ টি ❍ মন্তব্য প্রাপ্তঃ ১৮৩৯ টি ❍ ব্লগ সময়ঃ ৩ বছর ১১ মাস ❍ অনুসরণঃ ৩৩ জন ❍ অনুসরণকারীঃ ৯৪ জন

কিছু ইন্টারেস্টিং ফটোগ্রাফির পেছনের চিত্র :)








ফটোগ্রাফাররা শখের কিংবা প্রফেশনাল যাই হোক না কেন, তাদের বেশির ভাগ ছবিতে এডিট অংশ থাকেই, টিউন, ব্রাশ, রোটেট,,গ্লো, কালার চেঞ্জ, ইফেক্ট, অনেক ক্ষেত্রে মানুপুলেশন ওয়ার্ক ও, একটি ফটোগ্রাফি সুন্দর এবং শৈল্পিক করার জন্য ফটোগ্রাফাররা কত কষ্টই না করেন, সেরকম কিছু ছবি আজ শেয়ার করবো, ছবি গুলো ইন্টারনেটে অনেকে আগেই দেখে থাকতে পারেন।
লিখেছেনঃ ইতি সামিয়া 
❍ পোস্টঃ ১২০ টি ❍ মন্তব্য কৃতঃ ২০৮৫ টি ❍ মন্তব্য প্রাপ্তঃ ২৯৩৭ টি ❍ ব্লগ সময়ঃ ২ বছর ১ সপ্তাহ ❍ অনুসরণঃ ৬৯ জন ❍ অনুসরণকারীঃ ১১৫ জন

আমার কাছে তিনি পৃথিবীর শ্রেষ্ঠতম লেখক



১। মৃত্যুর ওপারে ঠিক কেমন আছেন জানিনা। তবে পৃথিবী থেকে যে ভালবাসা আর দোয়া নিয়ে বিদায় নিয়েছেন তাতে বিধাতার আপনাকে ভালোই রাখার কথা। 
স্যার জানেন, পড়াশোনায় আমি কখনো খুব ভালো ছিলাম না। কিন্তু “হোটেল গ্রেভারইন”-এ আপনার শূণ্য থেকে একশ পাবার ঘটনা পড়ে আমি নিজেকে অনুপ্রাণিত করেছিলাম। অনেকবার ব্যর্থ হয়েছি, কিন্তু বারে বারে মনে হয়েছে, এই যে, আবারো শুরু করা যাবে। 

২। আজ সকালে আমার খুব হিমু হবার ইচ্ছা করলো কিন্তু হলুদ কোনো পাঞ্জাবী না থাকায় আমি আজ হিমু হতে পারলাম না। ১৯৪৮ সালের ১৩ নভেম্বরের পরে আজ পর্যন্ত হুমায়ূন আহমেদের মত আর একজন সাহিত্যিক জন্মেনি আমাদের দেশে। 
লিখেছেনঃ রাজীব নুর 
❍ পোস্টঃ ১৬৮০ টি ❍ মন্তব্য কৃতঃ ৪৪১৮ টি ❍ মন্তব্য প্রাপ্তঃ ৮৩৩৮ টি ❍ ব্লগ সময়ঃ ৭ বছর ৯ মাস ❍ অনুসরণঃ ০ জন ❍ অনুসরণকারীঃ ৩৩৫ জন

কবিতাঃ
হিসেব রাখি না।
অবস্থানঃ- () স্কোরঃ-১১.৯৮, প্রিয়ঃ- ১, লাইকঃ-৩৪, মন্তব্যঃ- ১৬২, পঠিতঃ- ৮৭৭
একদিন কবিতায় ফিরবো !
অবস্থানঃ- () স্কোরঃ-১০.৭৩, প্রিয়ঃ- ৭, লাইকঃ-৩০, মন্তব্যঃ- ৮৭, পঠিতঃ- ৭৭৭
কবিদের আত্মবেদনা ও কবিতার অস্তিত্ব
অবস্থানঃ- () স্কোরঃ-১০.০৪, প্রিয়ঃ- ২, লাইকঃ-২৯, মন্তব্যঃ- ১২১, পঠিতঃ- ৫৮৫
ভগবান আল্লাহ্ ঈশ্বর
অবস্থানঃ- (১২) স্কোরঃ-৭.৯২, প্রিয়ঃ- ৮, লাইকঃ-১৭, মন্তব্যঃ- ৭০, পঠিতঃ- ৯২৫
অস্তাচলের ভাবনা....
অবস্থানঃ- (১৬) স্কোরঃ-৭.২০, প্রিয়ঃ- ১, লাইকঃ-২৫, মন্তব্যঃ- ৬৩, পঠিতঃ- ৫৯৩
ছেড়ে যেতেই হবে - গন্তব্য
অবস্থানঃ- (২৩) স্কোরঃ-৬.৫২, প্রিয়ঃ- ১, লাইকঃ-২২, মন্তব্যঃ- ৬০, পঠিতঃ- ১০৬৫
অনুকাব্য ১ ২ ৩
অবস্থানঃ- (২৪) স্কোরঃ-৬.৪৫, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৯, মন্তব্যঃ- ৭৮, পঠিতঃ- ২৯৬
কড়িতে নয় নারী মমতায় ধনী.......
অবস্থানঃ- (৩২) স্কোরঃ-৬.২০, প্রিয়ঃ- ৫, লাইকঃ-১৬, মন্তব্যঃ- ৫০, পঠিতঃ- ২০৮
অনুকাব্য- ১ - উফ, কি মাল্টি প্রতিভা.....
অবস্থানঃ- (৩৫) স্কোরঃ-৬.০৭, প্রিয়ঃ- ৩, লাইকঃ-১৫, মন্তব্যঃ- ৭২, পঠিতঃ- ৫৪৩
জলদ-চোখে আমায় বাঁচিয়ে রাখে
অবস্থানঃ- (৩৭) স্কোরঃ-৬.০১, প্রিয়ঃ- ১, লাইকঃ-২১, মন্তব্যঃ- ৫০, পঠিতঃ- ৪২১
অনন্তের সাথে একা
অবস্থানঃ- (৪১) স্কোরঃ-৫.৮৫, প্রিয়ঃ- ২, লাইকঃ-১৬, মন্তব্যঃ- ৬৮, পঠিতঃ- ৩৬৩
কবি
অবস্থানঃ- (৪৪) স্কোরঃ-৫.৬৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৭, মন্তব্যঃ- ৭৬, পঠিতঃ- ৩৩৯
নীলাম্বরী - ২
অবস্থানঃ- (৫০) স্কোরঃ-৫.৪৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৭, মন্তব্যঃ- ৬৮, পঠিতঃ- ৫৩৪
তুমি প্রতিমা হৃদয় মন্দিরে
অবস্থানঃ- (৫১) স্কোরঃ-৫.৪৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৬, মন্তব্যঃ- ৭৪, পঠিতঃ- ৭৩৫
❤️মৌ বনে মৌমাছি❤️
অবস্থানঃ- (৫৪) স্কোরঃ-৫.৩৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৬, মন্তব্যঃ- ৭২, পঠিতঃ- ১০৮৫
ছোট্ট ভালোবাসার বিশাল সমাপ্তি!
অবস্থানঃ- (৬৬) স্কোরঃ-৫.১০, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৪, মন্তব্যঃ- ৬৬, পঠিতঃ- ১১০৮
তোমায় হৃদ মাঝারে রাখিবো...
অবস্থানঃ- (৭০) স্কোরঃ-৪.৯৮, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৪, মন্তব্যঃ- ৬২, পঠিতঃ- ১১৪৮
কেউ বোঝেনি
অবস্থানঃ- (৭১) স্কোরঃ-৪.৯৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৫, মন্তব্যঃ- ৬৪, পঠিতঃ- ৫৭৬
প্রভুর ক্ষমা, মায়ের আশীষ
অবস্থানঃ- (৭২) স্কোরঃ-৪.৯০, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৮, মন্তব্যঃ- ৪৩, পঠিতঃ- ৩০৪
ওগো বৃষ্টি তুমি অমন করে ঝরোনা---
অবস্থানঃ- (৭৪) স্কোরঃ-৪.৮৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৫, মন্তব্যঃ- ৬২, পঠিতঃ- ৩৫৬
তুমি শুভ্র মেঘ......
অবস্থানঃ- (৭৫) স্কোরঃ-৪.৮৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৫, মন্তব্যঃ- ৬২, পঠিতঃ- ৩১২
কাব্য-কণা...(১-১০)
অবস্থানঃ- (৭৯) স্কোরঃ-৪.৭৫, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৫, মন্তব্যঃ- ৪৮, পঠিতঃ- ৫৩২
"A Mournful Evening"
অবস্থানঃ- (৮৩) স্কোরঃ-৪.৬৯, প্রিয়ঃ- ১, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৬৬, পঠিতঃ- ৩৩৭
অবস্থানঃ- (৮৫) স্কোরঃ-৪.৫৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৬৪, পঠিতঃ- ৪৩৪
বোনেরা নদীর মত
অবস্থানঃ- (৮৬) স্কোরঃ-৪.৫১, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৫, মন্তব্যঃ- ৫০, পঠিতঃ- ৫৩৫
কবিতার উন্নতি..
অবস্থানঃ- (৮৭) স্কোরঃ-৪.৫১, প্রিয়ঃ- ১, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৬০, পঠিতঃ- ৩১২
চোখের জলে ভাসি আমি (গান)
অবস্থানঃ- (৯২) স্কোরঃ-৪.৩০, প্রিয়ঃ- ০, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৬৩, পঠিতঃ- ৭০৩
রঙহীন ছবি
অবস্থানঃ- (৯৫) স্কোরঃ-৪.২৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৫৪, পঠিতঃ- ২৫৯
ভাবনায় - মিষ্টি মুখের মুচকি হাসি
অবস্থানঃ- (৯৯) স্কোরঃ-৪.০৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৪, মন্তব্যঃ- ৪২, পঠিতঃ- ৫৫৬
কেমন আছো বন্ধু
অবস্থানঃ- (১১২) স্কোরঃ-৩.৭৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৬৬, পঠিতঃ- ৪৮১
মূর্খ মাছি -সুকুমার রায়
অবস্থানঃ- (১১৮) স্কোরঃ-৩.৬৮, প্রিয়ঃ- ২, লাইকঃ-১১, মন্তব্যঃ- ২৯, পঠিতঃ- ২৭৬
ব্যবচ্ছেদ - ১৪ - অশরীরী স্পর্শ
অবস্থানঃ- (১২১) স্কোরঃ-৩.৬১, প্রিয়ঃ- ০, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৪০, পঠিতঃ- ৩৩৮
দিনভর বৃষ্টি, খিচুড়িই কৃষ্টি!
অবস্থানঃ- (১২২) স্কোরঃ-৩.৬০, প্রিয়ঃ- ০, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৫৩, পঠিতঃ- ৪৭২
** উষ্ণতার বাহু মেলে **
অবস্থানঃ- (১৩৭) স্কোরঃ-৩.৩৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৩৮, পঠিতঃ- ২৭১
ঝিলমিল ভাল আছে ?
অবস্থানঃ- (১৪২) স্কোরঃ-৩.২৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৪৮, পঠিতঃ- ২৯৩
একটা বৃহৎ জীবনের নেশা
অবস্থানঃ- (১৪৫) স্কোরঃ-৩.২৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৩৪, পঠিতঃ- ৩৪৯
** ও রাতের মেয়ে **
অবস্থানঃ- (১৫০) স্কোরঃ-৩.১৫, প্রিয়ঃ- ২, লাইকঃ-৭, মন্তব্যঃ- ৩৮, পঠিতঃ- ২৭৫
অবুঝ-নয়নে প্রতিচ্ছবি খুঁজতে থাকি!
অবস্থানঃ- (১৫২) স্কোরঃ-৩.১৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৪৪, পঠিতঃ- ২৫৪
একাকীত্বের সুখ
অবস্থানঃ- (১৬১) স্কোরঃ-৩.০১, প্রিয়ঃ- ০, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৪০, পঠিতঃ- ৭৩৩
মহনা নদীর জল
অবস্থানঃ- (১৬৮) স্কোরঃ-২.৯০, প্রিয়ঃ- ০, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৩০, পঠিতঃ- ১১৯
অগাণিতিক জলরঙ্গ ।
অবস্থানঃ- (১৭৫) স্কোরঃ-২.৭৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-১০, মন্তব্যঃ- ২৬, পঠিতঃ- ১৭৫
হয়েছি যন্ত্র
অবস্থানঃ- (১৭৬) স্কোরঃ-২.৭৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৩২, পঠিতঃ- ১৩৮
প্রজাপতি দিন!
অবস্থানঃ- (১৭৭) স্কোরঃ-২.৭৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-৮, মন্তব্যঃ- ৩৮, পঠিতঃ- ৪২১
অভিশাপ পুড়িয়ে দেখা হবেই
অবস্থানঃ- (১৮৪) স্কোরঃ-২.৬৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-১০, মন্তব্যঃ- ২২, পঠিতঃ- ২৫৪
অ‌পেক্ষা তোমার
অবস্থানঃ- (১৮৮) স্কোরঃ-২.৬২, প্রিয়ঃ- ০, লাইকঃ-৮, মন্তব্যঃ- ৩৪, পঠিতঃ- ২১১
অনুকাব্য
অবস্থানঃ- (১৮৯) স্কোরঃ-২.৬২, প্রিয়ঃ- ১, লাইকঃ-৮, মন্তব্যঃ- ২৪, পঠিতঃ- ১১৭
তিলাবুবু
অবস্থানঃ- (১৯৭) স্কোরঃ-২.৫০, প্রিয়ঃ- ০, লাইকঃ-৮, মন্তব্যঃ- ৩০, পঠিতঃ- ১৯০
সে রাতে আকাশটা অঝোরে ঝরেছিলো
অবস্থানঃ- (২০০) স্কোরঃ-২.৪৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ৩৬, পঠিতঃ- ২২০
এসো আলোকবর্তিকা
অবস্থানঃ- (২০৮) স্কোরঃ-২.৩৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৮, মন্তব্যঃ- ২৬, পঠিতঃ- ২২৪
অবস্থানঃ- (২১০) স্কোরঃ-২.৩৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৮, মন্তব্যঃ- ২৬, পঠিতঃ- ১৪৬
হঠাৎ এক খণ্ড ঝড়
অবস্থানঃ- (২১২) স্কোরঃ-২.৩২, প্রিয়ঃ- ০, লাইকঃ-৮, মন্তব্যঃ- ২৪, পঠিতঃ- ২২৪
ব্লগার মৌমুমুও ব্লগে ফিরে আসুক তাঁর শূন্য দোলনা ও বিরহের কবিতাগুলো নিয়ে
অবস্থানঃ- (২১৩) স্কোরঃ-২.৩০, প্রিয়ঃ- ০, লাইকঃ-৮, মন্তব্যঃ- ২৩, পঠিতঃ- ৩১৬
দ্বীন-হীন ভিখারিকে কবুল করে নাওগো প্রভূ
অবস্থানঃ- (২১৫) স্কোরঃ-২.২৯, প্রিয়ঃ- ২, লাইকঃ-৫, মন্তব্যঃ- ২৩, পঠিতঃ- ১৪২
দুঃখের দিন গুলো শুধু মানুষে মনে পড়ে
অবস্থানঃ- (২১৬) স্কোরঃ-২.২৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-৮, মন্তব্যঃ- ২২, পঠিতঃ- ১৩৮
স্বপ্নময়ী
অবস্থানঃ- (২১৭) স্কোরঃ-২.২৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-৯, মন্তব্যঃ- ১৪, পঠিতঃ- ১৪৪২
এই আষাঢ়ে ভিজি চলো.......
অবস্থানঃ- (২২২) স্কোরঃ-২.১৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ২৬, পঠিতঃ- ১৫১
কৃষ্ণপক্ষের মধ্যরাতে
অবস্থানঃ- (২২৫) স্কোরঃ-২.১৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৩১, পঠিতঃ- ১৬৬
অপরাজিতা
অবস্থানঃ- (২২৭) স্কোরঃ-২.১০, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৩০, পঠিতঃ- ২০৭
প্রেমের ধ্রুবতারা
অবস্থানঃ- (২২৯) স্কোরঃ-২.০৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ২৩, পঠিতঃ- ১৫০
ভালোবাসার ছাড়পত্র...
অবস্থানঃ- (২৩৩) স্কোরঃ-২.০৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ২৯, পঠিতঃ- ৫৭৭
বহিরংগন কর্মশালা
অবস্থানঃ- (২৩৭) স্কোরঃ-২.০৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-৮, মন্তব্যঃ- ১৫, পঠিতঃ- ২০৬
তুমি মানুষ নও
অবস্থানঃ- (২৩৮) স্কোরঃ-২.০৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ২৮, পঠিতঃ- ২৭২
সে তোমার নিঃস্বার্থ খেয়ালি ।
অবস্থানঃ- (২৪৫) স্কোরঃ-২.০০, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ২০, পঠিতঃ- ১৩৮
একজন খানকির উপাখ্যান
অবস্থানঃ- (২৫২) স্কোরঃ-১.৯৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৩২, পঠিতঃ- ৬৯৭
‘বেআইনী’ পোষ্টে আইনী মন্তব্য
অবস্থানঃ- (২৬২) স্কোরঃ-১.৯০, প্রিয়ঃ- ১, লাইকঃ-৪, মন্তব্যঃ- ২৬, পঠিতঃ- ৮৩২
ক্রিস্টিকে নিয়ে লেখা কবিতা
অবস্থানঃ- (২৬৩) স্কোরঃ-১.৮৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ২৩, পঠিতঃ- ১২৭
অগ্নিঝরা সময়ের বিরল অভিশাপ
অবস্থানঃ- (২৬৬) স্কোরঃ-১.৮৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ১৬, পঠিতঃ- ১১৫
কে সে অচেনা সুন্দরী ?
অবস্থানঃ- (২৬৯) স্কোরঃ-১.৮৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ২২, পঠিতঃ- ১১৭
** অপর পৃষ্ঠায় দ্রষ্টব্য **
অবস্থানঃ- (২৭৫) স্কোরঃ-১.৮০, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ২০, পঠিতঃ- ১০৬
অভিশাপ
অবস্থানঃ- (২৮৪) স্কোরঃ-১.৭০, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৩০, পঠিতঃ- ২৩৯
ভাটির দেশের মানুষ
অবস্থানঃ- (২৮৫) স্কোরঃ-১.৭০, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৩০, পঠিতঃ- ১১০
যারা ভালবাসে
অবস্থানঃ- (২৯৯) স্কোরঃ-১.৬৪, প্রিয়ঃ- ১, লাইকঃ-৪, মন্তব্যঃ- ১৮, পঠিতঃ- ১৩০

ছবি ব্লগঃ
রাশিয়ান ফটোগ্রাফারের তোলা এক বৃদ্ধ দম্পতির অসাধারণ কিছু ছবি।।
অবস্থানঃ- (১৭) স্কোরঃ-৭.১৪, প্রিয়ঃ- ২, লাইকঃ-২৩, মন্তব্যঃ- ৬৪, পঠিতঃ- ১২৪৫
পেইন্টে/পেন্সিলে/ড্র-প্লাস আর টাচে আঁকা ছবি..... (ছবি দেখে ছবি আঁকা)-২
অবস্থানঃ- (৩৯) স্কোরঃ-৫.৯৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-২০, মন্তব্যঃ- ৬৬, পঠিতঃ- ৪৪১
জনমত : ফটোব্লগ মেয়র দ্বয়কে জনতার লাল কার্ড
অবস্থানঃ- (৪৩) স্কোরঃ-৫.৬৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৭, মন্তব্যঃ- ৭৬, পঠিতঃ- ৪৯৭
আবিষ্কারের সেকাল! বিখ্যাত, দৈনন্দিন ব্যবহৃত যন্ত্রগুলোর আদিরূপ! সামুপাগলার ফটো ব্লগ উইথ লিটিল বকবক! (পার্ট ২)
অবস্থানঃ- (৫৬) স্কোরঃ-৫.৩১, প্রিয়ঃ- ৩, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৬০, পঠিতঃ- ৫৬২
অরণ্য জঙ্গলার মাঝে আমার এইখানে ঘর (ছবি ব্লগ)
অবস্থানঃ- (৫৯) স্কোরঃ-৫.২৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৭, মন্তব্যঃ- ৬১, পঠিতঃ- ৪১৭
কত কিছু জানি নারে ? পাঠক নিজ দায়িত্বে হজম করিবেন-১৫ (মোবাইল)
অবস্থানঃ- (৮১) স্কোরঃ-৪.৭১, প্রিয়ঃ- ৪, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৫০, পঠিতঃ- ৭৪৬
» অঝোর ধারার বৃষ্টিতে শহুরে বন্যা( মোবাইলগ্রাফী-২২)
অবস্থানঃ- (৯১) স্কোরঃ-৪.৩৭, প্রিয়ঃ- ১, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৫৪, পঠিতঃ- ২৫০৮
ছবি ব্লগ – রবি ঠাকুরের কুঠিবাড়িতে একদিন (পর্ব -০২)
অবস্থানঃ- (১৩২) স্কোরঃ-৩.৪৫, প্রিয়ঃ- ১, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৩৮, পঠিতঃ- ৫৩৫
» মোবাইলগ্রাফী-২১ (ভেজা বকুল)
অবস্থানঃ- (১৪৩) স্কোরঃ-৩.২৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৪০, পঠিতঃ- ১৯৪৮
আমার তোলা কিছু ছবি।
অবস্থানঃ- (১৪৪) স্কোরঃ-৩.২৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৩৪, পঠিতঃ- ৫৬৩
পেইন্টে/পেন্সিলে/ড্র-প্লাস আর টাচে আঁকা ছবি..... (ছবি দেখে ছবি আঁকা)-৩
অবস্থানঃ- (১৫৭) স্কোরঃ-৩.০৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-৮, মন্তব্যঃ- ৪৮, পঠিতঃ- ৩৪৪
ছবি তোলার ব্যর্থ চেষ্টা পর্ব (৬)
অবস্থানঃ- (১৫৯) স্কোরঃ-৩.০৩, প্রিয়ঃ- ১, লাইকঃ-১০, মন্তব্যঃ- ২৪, পঠিতঃ- ২৭৩
ঝুমকোলতা হাওয়ায় দোলে -----------
অবস্থানঃ- (১৭৪) স্কোরঃ-২.৮২, প্রিয়ঃ- ০, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৩৪, পঠিতঃ- ২২৫
ছবি ব্লগ – রবি ঠাকুরের কুঠিবাড়িতে একদিন (পর্ব -০১)
অবস্থানঃ- (১৮০) স্কোরঃ-২.৬৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-৮, মন্তব্যঃ- ৩৬, পঠিতঃ- ৪০১
জীবন যেখানে যেমন......আসেন এই গরমে একটু নায়াগ্রা ঘুরে আসি.....
অবস্থানঃ- (২০৫) স্কোরঃ-২.৪৪, প্রিয়ঃ- ১, লাইকঃ-৮, মন্তব্যঃ- ১৮, পঠিতঃ- ২২৯
অনুবীক্ষণ যন্ত্রের কেরামতি
অবস্থানঃ- (২৩০) স্কোরঃ-২.০৯, প্রিয়ঃ- ২, লাইকঃ-৫, মন্তব্যঃ- ১৬, পঠিতঃ- ৩১৫
ছবি ব্লগ – আকাশ এবং মেঘমালার বাহার (সহব্লগার অসিত কর্মকার সুজন এবং আমার একটি দ্বৈত পোস্ট)
অবস্থানঃ- (২৩২) স্কোরঃ-২.০৮, প্রিয়ঃ- ২, লাইকঃ-৫, মন্তব্যঃ- ১৬, পঠিতঃ- ২৪০
ছবি ব্লগ : পতিতাপল্লীর বন্দি জীবন
অবস্থানঃ- (২৫৬) স্কোরঃ-১.৯৩, প্রিয়ঃ- ২, লাইকঃ-৪, মন্তব্যঃ- ১৭, পঠিতঃ- ১১৫৬
কানাডার অপরুপ সৌন্দর্যের নায়াগ্রাফলস ভ্রমন ব্লগ ছবি ব্লগ
অবস্থানঃ- (২৫৮) স্কোরঃ-১.৯৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ২৪, পঠিতঃ- ৪৬৬
স্ট্রিট ফটোগ্রাফি-০১
অবস্থানঃ- (২৭৩) স্কোরঃ-১.৮০, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ২০, পঠিতঃ- ১৮৮

ভ্রমণ ব্লগঃ
শান্তির দেশ ভুটান ভ্রমণ -- ১
অবস্থানঃ- () স্কোরঃ-৮.১২, প্রিয়ঃ- ১, লাইকঃ-২৭, মন্তব্যঃ- ৮০, পঠিতঃ- ৯৬৪
শান্তির দেশ ভুটান ভ্রমণ – ২
অবস্থানঃ- (২১) স্কোরঃ-৬.৫৭, প্রিয়ঃ- ১, লাইকঃ-২২, মন্তব্যঃ- ৬২, পঠিতঃ- ৬২১
বাংলাদেশের সব থেকে বড় ঝর্ণা "তিনাপ সাইতার"
অবস্থানঃ- (৩৪) স্কোরঃ-৬.১০, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৬, মন্তব্যঃ- ৮৬, পঠিতঃ- ৮৫১
বনে বাদাড়ে.....৬০
অবস্থানঃ- (৫৭) স্কোরঃ-৫.৩১, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৬, মন্তব্যঃ- ৭০, পঠিতঃ- ৪২২
মাটিরাঙ্গার দেবতার গুহা
অবস্থানঃ- (৬১) স্কোরঃ-৫.২৩, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৫, মন্তব্যঃ- ৬৪, পঠিতঃ- ৫১৯
ইতিহাসের গন্ধমাখা হাজারদুয়ারি প্রাসাদ
অবস্থানঃ- (১০০) স্কোরঃ-৪.০৭, প্রিয়ঃ- ২, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৪২, পঠিতঃ- ৫৪০
ঘুরে এলাম মায়াবী দ্বীপ সন্দীপ!!
অবস্থানঃ- (১০২) স্কোরঃ-৩.৯৭, প্রিয়ঃ- ৩, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৪২, পঠিতঃ- ৩৮৭
কন্যাকুমারী দর্শন (ট্রিপ টু কেরালা ২০১৬) (পর্ব ১২)
অবস্থানঃ- (১৮৫) স্কোরঃ-২.৬৬, প্রিয়ঃ- ১, লাইকঃ-৮, মন্তব্যঃ- ২৫, পঠিতঃ- ৩৯৪
ঘুরে এলাম সিডনী (পর্ব- ০১)
অবস্থানঃ- (২২৬) স্কোরঃ-২.১১, প্রিয়ঃ- ১, লাইকঃ-৬, মন্তব্যঃ- ২০, পঠিতঃ- ২৬৪
হ্যালো বাগেরহাটঃ পর্ব - ২
অবস্থানঃ- (২৩১) স্কোরঃ-২.০৯, প্রিয়ঃ- ২, লাইকঃ-৫, মন্তব্যঃ- ১৬, পঠিতঃ- ২৯৫
হাওড় বিলাসঃ টাঙ্গুয়ার হাওড়
অবস্থানঃ- (২৩৪) স্কোরঃ-২.০৭, প্রিয়ঃ- ১, লাইকঃ-৭, মন্তব্যঃ- ১২, পঠিতঃ- ২৫৫
ঐতিহ্য সফর : নেত্রকোনা
অবস্থানঃ- (২৪২) স্কোরঃ-২.০২, প্রিয়ঃ- ১, লাইকঃ-৫, মন্তব্যঃ- ২৪, পঠিতঃ- ১৫৯
কেরালা ব্যাকওয়াটার হাউজবোটে একদিন - (ট্রিপ টু কেরালা ২০১৬) (পর্ব ১৩)
অবস্থানঃ- (২৪৪) স্কোরঃ-২.০০, প্রিয়ঃ- ১, লাইকঃ-৫, মন্তব্যঃ- ২৩, পঠিতঃ- ৭৪৬
মেঘালয় ভ্রমনঃ পর্ব ৩(চেরাপুঞ্জি,নংরিয়াত)
অবস্থানঃ- (২৫১) স্কোরঃ-১.৯৮, প্রিয়ঃ- ১, লাইকঃ-৬, মন্তব্যঃ- ১৬, পঠিতঃ- ১৮০
স্বপ্নের রাজ্য শিলিগুড়ি
অবস্থানঃ- (২৮১) স্কোরঃ-১.৭৪, প্রিয়ঃ- ২, লাইকঃ-৪, মন্তব্যঃ- ১১, পঠিতঃ- ৩৩২
বর্ষায় আমিয়াখুম
অবস্থানঃ- (২৯৩) স্কোরঃ-১.৬৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ১৬, পঠিতঃ- ১১৫

ছড়াঃ
বীরপুরুষ !!!
অবস্থানঃ- (১০) স্কোরঃ-৮.০০, প্রিয়ঃ- ৮, লাইকঃ-২০, মন্তব্যঃ- ৫৩, পঠিতঃ- ৩৮২
মরার বাপ
অবস্থানঃ- (১৫) স্কোরঃ-৭.৩৯, প্রিয়ঃ- ৭, লাইকঃ-১৮, মন্তব্যঃ- ৫৬, পঠিতঃ- ৩৯৭
গুলিস্থান না অন্যস্থান
অবস্থানঃ- (২৫) স্কোরঃ-৬.৪৩, প্রিয়ঃ- ১, লাইকঃ-২১, মন্তব্যঃ- ৬৪, পঠিতঃ- ৫১৬
শ্রাবণের বৃষ্টিতে
অবস্থানঃ- (৫৩) স্কোরঃ-৫.৪১, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৫, মন্তব্যঃ- ৮০, পঠিতঃ- ৫১৬
অসম্ভব নয় -সুকুমার রায়
অবস্থানঃ- (১৬৩) স্কোরঃ-২.৯৮, প্রিয়ঃ- ৪, লাইকঃ-৫, মন্তব্যঃ- ২৬, পঠিতঃ- ১৬০
হালে বেহাল!
অবস্থানঃ- (২০১) স্কোরঃ-২.৪৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৮, মন্তব্যঃ- ২৯, পঠিতঃ- ২৯৮
ভাবনার সমর্পণ...
অবস্থানঃ- (২০৯) স্কোরঃ-২.৩৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৮, মন্তব্যঃ- ২৬, পঠিতঃ- ২১৮

রম্যঃ
মেয়েদের প্রপোজের নানা স্টাইল - প্রপোজের ইচ্ছেরত ব্লগার আপুদের জন্যে (রম্য ভাবিলে রম্য, না ভাবিলে প্রেম আসন্ন!)
অবস্থানঃ- (১১) স্কোরঃ-৭.৯৯, প্রিয়ঃ- ৫, লাইকঃ-১৭, মন্তব্যঃ- ১০২, পঠিতঃ- ১৩৪৪
এ ব্রীফ হিস্ট্রি অব গেমু'স লাভ
অবস্থানঃ- (২৭) স্কোরঃ-৬.৩৭, প্রিয়ঃ- ৫, লাইকঃ-১৫, মন্তব্যঃ- ৬২, পঠিতঃ- ৩০৮
রম্যঃ প্রেম-পিরিতি গবেষণা
অবস্থানঃ- (১৩৮) স্কোরঃ-৩.৩৩, প্রিয়ঃ- ১, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৩৪, পঠিতঃ- ৪৯৬
ইলিশ কাহিনী (রম্য)
অবস্থানঃ- (২২৩) স্কোরঃ-২.১৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৩২, পঠিতঃ- ৬৭৯
লেমন এক্সপেরিমেন্ট (একটি রম্য গল্প )
অবস্থানঃ- (২৮২) স্কোরঃ-১.৭১, প্রিয়ঃ- ১, লাইকঃ-৪, মন্তব্যঃ- ২০, পঠিতঃ- ৩৬৩

ব্লগিংঃ
দেশটাকে বড় বেশি ভালোবাসি, তাই সমর্থন করি আওয়ামী লীগ
অবস্থানঃ- (১৩) স্কোরঃ-৭.৮৯, প্রিয়ঃ- ৬, লাইকঃ-১২, মন্তব্যঃ- ১২২, পঠিতঃ- ১৪৬৬
কানাডায় সামুর সিন্ডিকেট.............. কেন কানাডা আইবেন !!! ...
অবস্থানঃ- (১৪) স্কোরঃ-৭.৭০, প্রিয়ঃ- ৪, লাইকঃ-১৫, মন্তব্যঃ- ১১৬, পঠিতঃ- ১১৮২
হে-ফরিদ আহমদ চৌধুরী (শ্রদ্ধা ও কৃতজ্ঞতা প্রকাশ)
অবস্থানঃ- (২০) স্কোরঃ-৬.৭১, প্রিয়ঃ- ৪, লাইকঃ-২০, মন্তব্যঃ- ৫০, পঠিতঃ- ৫২০
''শুভ জন্মদিন'' প্রিয় গিয়াস উদ্দিন লিটন (একদিনের পুরনো পোষ্ট..............সামুই দায়ী)
অবস্থানঃ- (২৬) স্কোরঃ-৬.৪২, প্রিয়ঃ- ৪, লাইকঃ-১৬, মন্তব্যঃ- ৬৭, পঠিতঃ- ৩৬৭
আন লাকি সেভেন উইথ সামু!
অবস্থানঃ- (২৮) স্কোরঃ-৬.৩৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৯, মন্তব্যঃ- ৮৪, পঠিতঃ- ৫৭৭
কৃতজ্ঞতা জানাই সুপ্রিয় সহব্লগারদের
অবস্থানঃ- (২৯) স্কোরঃ-৬.২৭, প্রিয়ঃ- ৪, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৮২, পঠিতঃ- ৬৩০
পৃথিবী প্রাকৃতিক নিয়মেই ধ্বংস হবে।
অবস্থানঃ- (৩০) স্কোরঃ-৬.২৬, প্রিয়ঃ- ১, লাইকঃ-১০, মন্তব্যঃ- ১৩১, পঠিতঃ- ১৪৫৬
সাহাবায়ে কেরাম(রাঃ) সত্যের মাপকাঠি
অবস্থানঃ- (৪৬) স্কোরঃ-৫.৫৭, প্রিয়ঃ- ৫, লাইকঃ-১৫, মন্তব্যঃ- ৩৫, পঠিতঃ- ৯৬৮
একশতম পোষ্টের শুভেচ্ছা ও দুটি নতুন গান
অবস্থানঃ- (৪৭) স্কোরঃ-৫.৫৫, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৬, মন্তব্যঃ- ৬৮, পঠিতঃ- ৫৯৩
কাউকে বিশ্বাস করতে দ্বিধা লাগে কেনো? ঃ নাকি সহমর্মীতা দেখানোটা নির্বুদ্ধিতা -- আমার হাবিজাবি বিশ্লেষণ...
অবস্থানঃ- (৪৮) স্কোরঃ-৫.৫৩, প্রিয়ঃ- ৩, লাইকঃ-১৫, মন্তব্যঃ- ৫৪, পঠিতঃ- ৫৭৬
হযরত মূসা (আঃ) সংক্ষিপ্ত জীবন বৃত্তান্ত
অবস্থানঃ- (৪৯) স্কোরঃ-৫.৫৩, প্রিয়ঃ- ৯, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৩৪, পঠিতঃ- ৫৪৭
দ্য লাস্ট সাপার লিওনার্দো দা ভিঞ্চি
অবস্থানঃ- (৬৪) স্কোরঃ-৫.১৫, প্রিয়ঃ- ৬, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৩৮, পঠিতঃ- ৫১৩
চাঁদ দুরে সরে যাচ্ছে: ধর্মান্ধদের উল্লম্ফন
অবস্থানঃ- (৬৯) স্কোরঃ-৫.০০, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৬৯, পঠিতঃ- ১৩৬২
মৃত ব্যক্তিরা কিভাবে আমাদের সাথে যোগাযোগ করে?
অবস্থানঃ- (৭৩) স্কোরঃ-৪.৮৭, প্রিয়ঃ- ২, লাইকঃ-৪, মন্তব্যঃ- ১১৫, পঠিতঃ- ১২২৫
চলে যাওয়ার মানেই চির প্রস্থান নয়...
অবস্থানঃ- (৭৮) স্কোরঃ-৪.৭৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৪, মন্তব্যঃ- ৬৫, পঠিতঃ- ৩৭২
বে-আইনী
অবস্থানঃ- (৮০) স্কোরঃ-৪.৭৪, প্রিয়ঃ- ৩, লাইকঃ-১৪, মন্তব্যঃ- ৩৪, পঠিতঃ- ১০৮৬
সামুর সাথে সম্পৃক্ত সকলের দৃষ্টি আকর্ষণ করছি
অবস্থানঃ- (৮২) স্কোরঃ-৪.৭১, প্রিয়ঃ- ০, লাইকঃ-৮, মন্তব্যঃ- ১০৩, পঠিতঃ- ১১৩৪
ব্লগেও আমিন লেখার চল প্রচলন হইছে!
অবস্থানঃ- (৮৮) স্কোরঃ-৪.৪২, প্রিয়ঃ- ২, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৬৭, পঠিতঃ- ৭৩৫
এ শহর ছেড়ে তোর চলে যাবার কথা শুনে
অবস্থানঃ- (৮৯) স্কোরঃ-৪.৪১, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৬, মন্তব্যঃ- ৪০, পঠিতঃ- ৩৭৭
আজকেও "বাংলাদেশ একটি তলাহীন ঝুঁড়ি"
অবস্থানঃ- (৯৩) স্কোরঃ-৪.২৮, প্রিয়ঃ- ২, লাইকঃ-৮, মন্তব্যঃ- ৬৯, পঠিতঃ- ৬৯৩
কামাল আতাতুর্ক কে ছিলেন ইহুদী? ফ্রী-মেসন ?-শেকড়ের সন্ধানে
অবস্থানঃ- (৯৮) স্কোরঃ-৪.০৮, প্রিয়ঃ- ৭, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৩২, পঠিতঃ- ৯১৯
বিএনপি আগামী ভোটে তৃতীয় পজিশানে যাবে
অবস্থানঃ- (১০১) স্কোরঃ-৪.০৪, প্রিয়ঃ- ১, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৮৪, পঠিতঃ- ৭৮১
সামুতে এক বছরপূর্তি
অবস্থানঃ- (১০৪) স্কোরঃ-৩.৯৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৫১, পঠিতঃ- ২৩৭
ব্যবচ্ছেদ - ১৫- এ এক খোলা সবুজপত্র
অবস্থানঃ- (১০৬) স্কোরঃ-৩.৮৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৫৬, পঠিতঃ- ২৩৭
"আমিই মহাজ্ঞানী"
অবস্থানঃ- (১০৯) স্কোরঃ-৩.৮২, প্রিয়ঃ- ১, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৭৭, পঠিতঃ- ৫৫৬
ইসহাক ছিলেন আল্লাহ প্রেরিত একজন পয়গম্বর ও নবী
অবস্থানঃ- (১১৩) স্কোরঃ-৩.৭৯, প্রিয়ঃ- ৪, লাইকঃ-৯, মন্তব্যঃ- ২৬, পঠিতঃ- ৪১৩
মানুষের ফ্যন্টাসী, একালে ও সেকালে
অবস্থানঃ- (১১৪) স্কোরঃ-৩.৭৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-৮, মন্তব্যঃ- ৭২, পঠিতঃ- ৬৬৪
অহনাকে যে গানটি অহরহ শোনাতাম
অবস্থানঃ- (১১৫) স্কোরঃ-৩.৭৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৪, মন্তব্যঃ- ৩২, পঠিতঃ- ২৯৩
ঢাকা, আমার ঢাকা
অবস্থানঃ- (১১৭) স্কোরঃ-৩.৬৮, প্রিয়ঃ- ৩, লাইকঃ-৮, মন্তব্যঃ- ৩৯, পঠিতঃ- ৫২৬
খাদ্যাভাব স্বাস্হ্যহীন, অস্বাভাবিক জেনারেশনের সৃস্টি করছে
অবস্থানঃ- (১২৫) স্কোরঃ-৩.৫৮, প্রিয়ঃ- ১, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৬৯, পঠিতঃ- ৬৮১
খামার বাড়িতে একদিন
অবস্থানঃ- (১২৮) স্কোরঃ-৩.৫৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৪৪, পঠিতঃ- ৫৫৭
সুখে-দুঃখে ৬ বছর পার করে ফেললাম! এও তবে সম্ভব!
অবস্থানঃ- (১৩১) স্কোরঃ-৩.৪৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৫৫, পঠিতঃ- ৪৭৫
ব্লগার রাবেয়া রাহীমের চলে যাওয়া নিয়ে আমার কিছু কথা
অবস্থানঃ- (১৩৬) স্কোরঃ-৩.৩৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৩৮, পঠিতঃ- ৪৭২
হুন্ডি বন্ধ হয়ে যাবে, যদি প্রবাসীদের জন্য পেনশন প্রথা চালু করা হয়।
অবস্থানঃ- (১৩৯) স্কোরঃ-৩.৩৩, প্রিয়ঃ- ১, লাইকঃ-৭, মন্তব্যঃ- ৫৪, পঠিতঃ- ৩৭৩
সংসদে এ বছরের ১০০ জন ঋণ খেলাপির তালিকা
অবস্থানঃ- (১৪৬) স্কোরঃ-৩.২১, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ৬০, পঠিতঃ- ৫০৫
আসুন নেদারল্যান্ড দেশটি সম্পর্কে জানি
অবস্থানঃ- (১৪৮) স্কোরঃ-৩.১৮, প্রিয়ঃ- ৩, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৪২, পঠিতঃ- ৮২৩
আজ আমেরিকার ঔষুধ প্রশাসন এর অনুমতি পেল: ক্যান্সার বিজয় কি দ্বারপ্রান্তে!!!!!!!!
অবস্থানঃ- (১৪৯) স্কোরঃ-৩.১৭, প্রিয়ঃ- ২, লাইকঃ-৮, মন্তব্যঃ- ৩২, পঠিতঃ- ৬৯৮
-গুরুত্বপূর্ণ কিছু টিপস, জানা থাকলে উপকারে আসবে-
অবস্থানঃ- (১৫৩) স্কোরঃ-৩.১১, প্রিয়ঃ- ৩, লাইকঃ-৩, মন্তব্যঃ- ৫৩, পঠিতঃ- ১১৭৮
আসুন সবাই মিলে একটি গান গাই....
অবস্থানঃ- (১৫৪) স্কোরঃ-৩.১১, প্রিয়ঃ- ১, লাইকঃ-৮, মন্তব্যঃ- ৪০, পঠিতঃ- ৩১০
জাসদ, বিএনপি, জাপা: জন্মই যাদের আজন্ম পাপ
অবস্থানঃ- (১৫৫) স্কোরঃ-৩.০৮, প্রিয়ঃ- ২, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৪৯, পঠিতঃ- ৫৯৮
সুরা মূলকের ফজিলত
অবস্থানঃ- (১৬০) স্কোরঃ-৩.০২, প্রিয়ঃ- ৩, লাইকঃ-৮, মন্তব্যঃ- ১৭, পঠিতঃ- ৩৭২
কুরআনে বর্ণিত হযরত যুল-কিফল (আঃ) এর জীবনে ঘটে যাওয়া ছোট একটি ঘটনা
অবস্থানঃ- (১৬২) স্কোরঃ-৩.০০, প্রিয়ঃ- ১, লাইকঃ-১০, মন্তব্যঃ- ২৩, পঠিতঃ- ৪৩৭
বাবার বিয়ে এবং একটি জঘণ্য অপরাধ
অবস্থানঃ- (১৬৭) স্কোরঃ-২.৯৪, প্রিয়ঃ- ২, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৪৪, পঠিতঃ- ৯০৯
আবুহেনা ভাইয়ের দ্রুত সুস্থ্যতা কামনা করছি
অবস্থানঃ- (১৭১) স্কোরঃ-২.৮৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৩৬, পঠিতঃ- ২৫০
হযরত ইয়াকুব (আঃ) এর সংক্ষিপ্ত পারিবারিক জীবনী
অবস্থানঃ- (১৭৮) স্কোরঃ-২.৭৫, প্রিয়ঃ- ১, লাইকঃ-৮, মন্তব্যঃ- ২৮, পঠিতঃ- ৩১৫
"ঢেউয়া" একটি গ্রাম্য অপরিচিত ফল
অবস্থানঃ- (১৭৯) স্কোরঃ-২.৭৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ৪৪, পঠিতঃ- ৬৯৬
গোরুর কাছে হেরে গেল এইচআইভি
অবস্থানঃ- (১৮১) স্কোরঃ-২.৬৮, প্রিয়ঃ- ২, লাইকঃ-৬, মন্তব্যঃ- ২৯, পঠিতঃ- ৫৩৮
এখনও অনেকে মোড়কোন্মোচন করে
অবস্থানঃ- (১৮৬) স্কোরঃ-২.৬৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৫৫, পঠিতঃ- ২৬৪
সবার জন্য ভালোবাসা! সবার জন্য শুভকামনা!!
অবস্থানঃ- (১৮৭) স্কোরঃ-২.৬৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৫৪, পঠিতঃ- ৩৩৪
আমার একটা সম্পদ আছে, যা আমাকে সুখী করে!!
অবস্থানঃ- (১৯৩) স্কোরঃ-২.৫৪, প্রিয়ঃ- ১, লাইকঃ-৭, মন্তব্যঃ- ২৮, পঠিতঃ- ২৪৫
শয়তান সম্পর্কে কুরআনে কি বর্নণা দেয়া আছে ?
অবস্থানঃ- (১৯৬) স্কোরঃ-২.৫৩, প্রিয়ঃ- ৩, লাইকঃ-৬, মন্তব্যঃ- ১৪, পঠিতঃ- ২৮৮
ধরা যাবে না, ছোঁয়া যাবে না !! আঁকা তো যাবেই না
অবস্থানঃ- (১৯৮) স্কোরঃ-২.৫০, প্রিয়ঃ- ১, লাইকঃ-৭, মন্তব্যঃ- ২৬, পঠিতঃ- ১০৮০
অন্তরে অতৃপ্তি রবে, সাঙ্গকরি মনে হবে, শেষ হইয়াও হইল-না শেষ: ভাল থাকবেন অধ্যাপক Maryam Mirzakhani
অবস্থানঃ- (১৯৯) স্কোরঃ-২.৫০, প্রিয়ঃ- ০, লাইকঃ-৯, মন্তব্যঃ- ২৩, পঠিতঃ- ৪১৬
পশ্চিমাদের হাইড্রোকার্বন রাজনীতি ও মোল্লাদের গদির মোহ -- মুসলমানদের কি খাদের কিনারে টেনে এনেছে?????
অবস্থানঃ- (২১৪) স্কোরঃ-২.৩০, প্রিয়ঃ- ২, লাইকঃ-৫, মন্তব্যঃ- ২৩, পঠিতঃ- ৩১০
কত মধু মাখা যে!
অবস্থানঃ- (২১৮) স্কোরঃ-২.২৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৩৪, পঠিতঃ- ২৮৩
লেখক মাত্রই অহংকারী
অবস্থানঃ- (২১৯) স্কোরঃ-২.২১, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৪০, পঠিতঃ- ৩৪৫
থর- বজ্র দেবতা, নর্স মিথোলজি ও হলিউড পাড়ার গপ্পো
অবস্থানঃ- (২২১) স্কোরঃ-২.১৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ২৬, পঠিতঃ- ৩৭৪
আমার কাছে তিনি পৃথিবীর শ্রেষ্ঠতম লেখক
অবস্থানঃ- (২২৮) স্কোরঃ-২.১০, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ২৩, পঠিতঃ- ৫০২
টাটার কাছে কত চেয়েছিল তারেক?
অবস্থানঃ- (২৪০) স্কোরঃ-২.০৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-২, মন্তব্যঃ- ৪৯, পঠিতঃ- ৮১৯৮
ধন্যবাদ সামহোয়্যার ইন কে !!!
অবস্থানঃ- (২৪৩) স্কোরঃ-২.০১, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৪০, পঠিতঃ- ২৫৩
আমেরিকার ডায়েরি (পূর্ণিমা কথা )
অবস্থানঃ- (২৪৬) স্কোরঃ-২.০০, প্রিয়ঃ- ১, লাইকঃ-৫, মন্তব্যঃ- ২৩, পঠিতঃ- ৩৩৪
আমার এবারের ঈদ
অবস্থানঃ- (২৪৭) স্কোরঃ-১.৯৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ২৬, পঠিতঃ- ৪২৭
নমরুদ ঈশ্বরের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষনা করেছিল
অবস্থানঃ- (২৫৩) স্কোরঃ-১.৯৭, প্রিয়ঃ- ২, লাইকঃ-৫, মন্তব্যঃ- ১২, পঠিতঃ- ৩২০
কম টাকায় কলিকাতা।
অবস্থানঃ- (২৫৭) স্কোরঃ-১.৯৩, প্রিয়ঃ- ৩, লাইকঃ-৩, মন্তব্যঃ- ১৪, পঠিতঃ- ৫৮৮
মা-বাবার মৃত্যুর পর তাদের জন্য করণীয় আমলসূমহ
অবস্থানঃ- (২৬০) স্কোরঃ-১.৯০, প্রিয়ঃ- ১, লাইকঃ-৬, মন্তব্যঃ- ১৩, পঠিতঃ- ৬১৩
বাংলাদেশি বংশোদ্ভূত কন্যা নুসরাত আহমেদের বিশ্ববিখ্যাত প্রিন্সটন বিশ্ববিদ্যালয় জয়।
অবস্থানঃ- (২৬৪) স্কোরঃ-১.৮৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ১৬, পঠিতঃ- ৫৫০
Prank এর নামে এ কেমন শয়তানি আর নোংরামি? বন্ধ হউক নোংরামি !!
অবস্থানঃ- (২৭১) স্কোরঃ-১.৮৫, প্রিয়ঃ- ১, লাইকঃ-৫, মন্তব্যঃ- ১৮, পঠিতঃ- ৪৯৭
** তাপসীকে লেখা খোলা চিঠি **
অবস্থানঃ- (২৭৪) স্কোরঃ-১.৮০, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ২০, পঠিতঃ- ১১৫
বৃক্ষমেলা-২০১৭ তে একদিন
অবস্থানঃ- (২৭৮) স্কোরঃ-১.৭৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ২৫, পঠিতঃ- ৩১৭
মেয়েটি আমার আমার মেয়ের মত...
অবস্থানঃ- (২৭৯) স্কোরঃ-১.৭৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-৩, মন্তব্যঃ- ৩৮, পঠিতঃ- ২৯৫
দাউদ (আঃ) এর বিশেষ গুণাবলী
অবস্থানঃ- (২৮০) স্কোরঃ-১.৭৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ১৮, পঠিতঃ- ২৪০
বাংলাদেশের স্বাধীনতা পরবর্তী শ্রেষ্ঠ লেখক হুমায়ুন আহমেদের পঞ্চম মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধাঞ্জলি
অবস্থানঃ- (২৯০) স্কোরঃ-১.৬৮, প্রিয়ঃ- ১, লাইকঃ-৩, মন্তব্যঃ- ২৬, পঠিতঃ- ২৪১
আজ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের জন্মদিন
অবস্থানঃ- (২৯১) স্কোরঃ-১.৬৮, প্রিয়ঃ- ১, লাইকঃ-৩, মন্তব্যঃ- ২৬, পঠিতঃ- ২১৭
মুসলিমরাই ভারতবর্ষের স্বাধীনতার বেশিরভাগ স্লোগান ও দেশের গান গেয়েছিলেন।
অবস্থানঃ- (২৯২) স্কোরঃ-১.৬৮, প্রিয়ঃ- ২, লাইকঃ-৩, মন্তব্যঃ- ১৬, পঠিতঃ- ২১৩
হারানো মাটির প্রেম !
অবস্থানঃ- (২৯৫) স্কোরঃ-১.৬৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ২২, পঠিতঃ- ৩৭৯
হযরত নূহ (আঃ) এর সংক্ষিপ্ত কিছু কথা
অবস্থানঃ- (২৯৭) স্কোরঃ-১.৬৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ১৫, পঠিতঃ- ২৪১
ষষ্ঠ বর্ষ পূর্তিঃ ব্লগ একটা ভালুবাসা
অবস্থানঃ- (২৯৮) স্কোরঃ-১.৬৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ২৮, পঠিতঃ- ৪৩৪

সমসাময়িকঃ
শেখ হাসিনার অদক্ষতার কারণে সাবিনাদের এই দশা
অবস্থানঃ- (৪০) স্কোরঃ-৫.৯০, প্রিয়ঃ- ১, লাইকঃ-১২, মন্তব্যঃ- ১০৬, পঠিতঃ- ১১৬৫
একরাশ ঘৃণা ঘৃণা ঘৃণা
অবস্থানঃ- (৬৭) স্কোরঃ-৫.০৬, প্রিয়ঃ- ১, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৭৮, পঠিতঃ- ৮৪১
হত্যা, ক্যু, গুম, অপহরণ, রাজনৈতিক অংগণে শুন্যতার সৃস্টি করেছে
অবস্থানঃ- (৯০) স্কোরঃ-৪.৩৯, প্রিয়ঃ- ১, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৬৯, পঠিতঃ- ৯০৭
সিদ্দিকুর জাতিকে ধন্যবাদ দেয়নি, দেশে ফিরে শেখ হাসিনাকে দেখতে চেয়েছেন
অবস্থানঃ- (৯৭) স্কোরঃ-৪.০৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৬৯, পঠিতঃ- ৮৩৮
ভারতে মুসলমানদের উচিত হবে, "গো সংরক্ষণ সমিতি" চালু করা
অবস্থানঃ- (১০৩) স্কোরঃ-৩.৯৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৯১, পঠিতঃ- ৯৯৯
অনিন্দ্য ধর্ষণ
অবস্থানঃ- (১১০) স্কোরঃ-৩.৮১, প্রিয়ঃ- ১, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৫০, পঠিতঃ- ৩১৮
আজ আমি পুরোপুরি হতাশ হলাম! অনলাইন মিডিয়া নিয়ে সরকারের দৃষ্টি আকর্ষণ করছি!!!
অবস্থানঃ- (১১৬) স্কোরঃ-৩.৭০, প্রিয়ঃ- ১, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৫৩, পঠিতঃ- ৫৪৯
ফরহাদ মাজহারের ঘটনাবলী ও মাতৃভুমির সার্বিক স্বাস্হ্য
অবস্থানঃ- (১৩০) স্কোরঃ-৩.৪৮, প্রিয়ঃ- ১, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৭২, পঠিতঃ- ৭৫৫
আমার বুয়া কাহানি... পর্ব-৫ (স্পেশাল পর্ব আদুরি বা সাবিনাদের জন্য)
অবস্থানঃ- (১৫৬) স্কোরঃ-৩.০৭, প্রিয়ঃ- ১, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৩২, পঠিতঃ- ৪৪৩
উন্নয়নের মহাসড়কে ভেসে অফিসে পৌঁছানো!!!
অবস্থানঃ- (২০৩) স্কোরঃ-২.৪৭, প্রিয়ঃ- ১, লাইকঃ-৩, মন্তব্যঃ- ৫২, পঠিতঃ- ৪৭৮
উন্নয়নের জোয়ারে , গাড়ি ঘোড়া খোয়ারে।
অবস্থানঃ- (২০৭) স্কোরঃ-২.৩৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৩৮, পঠিতঃ- ২৫২৮
সাবিনাদের সংখ্যা কত?
অবস্থানঃ- (২১১) স্কোরঃ-২.৩৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৫১, পঠিতঃ- ৬২৬
ছাত্র আন্দোলনের সর্বশেষ ভিকটিম ছিদ্দিকুর রহমান
অবস্থানঃ- (২৬৮) স্কোরঃ-১.৮৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-৩, মন্তব্যঃ- ৪২, পঠিতঃ- ৩৬৮
ডিঅ্যান্ডডি সাগর, গুলিস্তান নদ, তোপখানা নদী শেরাটন খাল পেরিয়ে কাওরানবাজার গাঙের স্রোত
অবস্থানঃ- (২৮৯) স্কোরঃ-১.৬৯, প্রিয়ঃ- ১, লাইকঃ-৫, মন্তব্যঃ- ১৩, পঠিতঃ- ১৮১
সাত কলেজের শান্তিপূর্ন আন্দোলনে বর্বর পুলিশী হামলার প্রতিবাদ জানাই!
অবস্থানঃ- (৩০১) স্কোরঃ-১.৬২, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ২৭, পঠিতঃ- ৩২১

স্মৃতিচারণ মূলকঃ
নিভৃতে জ্ঞান সাধন
অবস্থানঃ- (৩৬) স্কোরঃ-৬.০২, প্রিয়ঃ- ৩, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৯০, পঠিতঃ- ৭৮১
সামান্য স্মৃতি
অবস্থানঃ- (৪২) স্কোরঃ-৫.৭১, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৫, মন্তব্যঃ- ৯০, পঠিতঃ- ৬৫০
স্মৃতিচারণঃ বেঁচে আছি আজও
অবস্থানঃ- (৫৮) স্কোরঃ-৫.২৫, প্রিয়ঃ- ৩, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৭৮, পঠিতঃ- ৪০১
নস্টালজিয়া ৩- ঢাকা বিশ্ববিদ্যালয়: যখন ধোঁয়া মেঘে ঢাকা আমার মন
অবস্থানঃ- (২৩৯) স্কোরঃ-২.০৪, প্রিয়ঃ- ৩, লাইকঃ-৪, মন্তব্যঃ- ১১, পঠিতঃ- ২৮৬
তেতাাল্লিশ বছর আগের কথা..।
অবস্থানঃ- (২৮৩) স্কোরঃ-১.৭১, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৩০, পঠিতঃ- ২৫১

গল্পঃ
টাকা দিয়ে সব ফিরে পাওয়া যায় না
অবস্থানঃ- (৪৫) স্কোরঃ-৫.৬৬, প্রিয়ঃ- ১, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৯৮, পঠিতঃ- ১১১৪
গল্প: 'একটি দার্শনিক পিঁপড়া এবং আমি'
অবস্থানঃ- (৭৬) স্কোরঃ-৪.৮৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৪, মন্তব্যঃ- ৬৮, পঠিতঃ- ৬০৯
জামতলায় মিসির আলী
অবস্থানঃ- (৭৭) স্কোরঃ-৪.৭৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৭২, পঠিতঃ- ৬৬২
বিরক্তিকর অণুগল্পঃ সভ্যতার এক চিলতে রুপ
অবস্থানঃ- (১০৭) স্কোরঃ-৩.৮৭, প্রিয়ঃ- ২, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৪২, পঠিতঃ- ৭৪১
এইতো জীবন...!!
অবস্থানঃ- (১০৮) স্কোরঃ-৩.৮৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৪৮, পঠিতঃ- ৪৭৫
অণুগল্প ।। দুইটি সিগারেট
অবস্থানঃ- (১৩৫) স্কোরঃ-৩.৩৭, প্রিয়ঃ- ১, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৪২, পঠিতঃ- ৩৯১
গল্পের মাঝে ধাঁধাঁ
অবস্থানঃ- (১৪০) স্কোরঃ-৩.২৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৪২, পঠিতঃ- ৭৩৫
গল্পকণিকা : কালো মেয়ে
অবস্থানঃ- (১৪১) স্কোরঃ-৩.২৭, প্রিয়ঃ- ০, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৪২, পঠিতঃ- ৫৩১
সা-ত-ব-ছ-রঃ সামুতে আমার বিবর্তনের গল্প
অবস্থানঃ- (১৫৮) স্কোরঃ-৩.০৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ৫৪, পঠিতঃ- ২৮০
গল্পঃ হাবিব সাহেব রেডি
অবস্থানঃ- (১৬৫) স্কোরঃ-২.৯৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৩৮, পঠিতঃ- ৪০৭
ছোট গল্পঃ কিকাভেনপা
অবস্থানঃ- (১৬৯) স্কোরঃ-২.৯০, প্রিয়ঃ- ০, লাইকঃ-৮, মন্তব্যঃ- ৪৩, পঠিতঃ- ২৭৩
বড়োগল্প : সুগন্ধি রুমাল
অবস্থানঃ- (১৭২) স্কোরঃ-২.৮৭, প্রিয়ঃ- ১, লাইকঃ-৮, মন্তব্যঃ- ৩২, পঠিতঃ- ৪৯৯
অনু-গল্পঃ ফেইল্ড প্লান
অবস্থানঃ- (২০৬) স্কোরঃ-২.৪৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-৯, মন্তব্যঃ- ২০, পঠিতঃ- ১৮১৮
মুঠোগল্পঃ বাসে একদিন
অবস্থানঃ- (২২০) স্কোরঃ-২.১৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ২৬, পঠিতঃ- ৫৩৪
সমুদ্র ও রাহাতের গল্প
অবস্থানঃ- (২৩৫) স্কোরঃ-২.০৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ২২, পঠিতঃ- ২০৮
শৈশবের পঁচাগপ্প: গল্পচ্ছলে শিক্ষা
অবস্থানঃ- (২৩৬) স্কোরঃ-২.০৬, প্রিয়ঃ- ১, লাইকঃ-৫, মন্তব্যঃ- ২৫, পঠিতঃ- ৩৪৫
আবহমানকাল (১ম পর্ব )
অবস্থানঃ- (২৪৯) স্কোরঃ-১.৯৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ২৬, পঠিতঃ- ৩০৭
পিশাচ কাহিনীঃ রাতের আঁধারে
অবস্থানঃ- (২৫০) স্কোরঃ-১.৯৯, প্রিয়ঃ- ১, লাইকঃ-৬, মন্তব্যঃ- ১৬, পঠিতঃ- ২৬৭
(অ)গল্প: "জীবনের কত্থক"
অবস্থানঃ- (২৫৯) স্কোরঃ-১.৯০, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৩০, পঠিতঃ- ২২৪
‘তোমায় নতুন করে পাব বলে’
অবস্থানঃ- (২৮৮) স্কোরঃ-১.৭০, প্রিয়ঃ- ১, লাইকঃ-৫, মন্তব্যঃ- ১৩, পঠিতঃ- ২৮৭
বৃষ্টি ও প্যাডেল
অবস্থানঃ- (৩০০) স্কোরঃ-১.৬৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ২১, পঠিতঃ- ১১৭

চিন্তাঃ
আমূল পরিবর্তন কিভাবে হবে; জেগে ঘুমিয়ে থাকলে কি বিপ্লব ঘটবে!!
অবস্থানঃ- (৫৫) স্কোরঃ-৫.৩৮, প্রিয়ঃ- ৩, লাইকঃ-১৫, মন্তব্যঃ- ৪৯, পঠিতঃ- ৫৫৮
ব্লগিং স্হিতিশীল, তবে ব্লগারের সংখ্যা বাড়ছে না
অবস্থানঃ- (৬৮) স্কোরঃ-৫.০১, প্রিয়ঃ- ০, লাইকঃ-৮, মন্তব্যঃ- ১১৩, পঠিতঃ- ৮৪৮
প্রচারমুখি অভিভাবক, প্রত্যাশার ফাঁসে সন্তান!
অবস্থানঃ- (২৯৬) স্কোরঃ-১.৬৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ১৫, পঠিতঃ- ৩২৫

বিজ্ঞানঃ
মহাজগৎ এবং সৃষ্টি (৮ম পর্ব) : ষ্টিফেন হকিং এর ''দ্যা গ্র্যান্ড ডিজাইন'' এবং সৃষ্টির রহস্য
অবস্থানঃ- (৯৬) স্কোরঃ-৪.১৩, প্রিয়ঃ- ৭, লাইকঃ-৫, মন্তব্যঃ- ৩৪, পঠিতঃ- ৪৮৭
রহস্যে ঘেরা আইনস্টাইনের মস্তিষ্ক
অবস্থানঃ- (১৯৫) স্কোরঃ-২.৫৪, প্রিয়ঃ- ৪, লাইকঃ-৩, মন্তব্যঃ- ২৪, পঠিতঃ- ৯৩৬
অাপেক্ষিকতার সাধারন তত্ত্ব (মহাকর্ষীয় তরঙ্গ)
অবস্থানঃ- (২৬১) স্কোরঃ-১.৯০, প্রিয়ঃ- ১, লাইকঃ-৬, মন্তব্যঃ- ১৩, পঠিতঃ- ৪০২

ইতিহাসঃ
বালিয়াটি জমিদার বাড়ি বা বালিয়াটি প্রাসাদএর ইতিহাস
অবস্থানঃ- (২৬৭) স্কোরঃ-১.৮৭, প্রিয়ঃ- ১, লাইকঃ-৫, মন্তব্যঃ- ১৯, পঠিতঃ- ১৪৫
শাহজাদপুর মখদুমিয়া জামে মসজিদ এবং মাজার এর ইতিহাস
অবস্থানঃ- (২৭২) স্কোরঃ-১.৮২, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ১৪, পঠিতঃ- ১৫৭
জানা না জানা বৌদ্ধধর্মের ইতিহাস (৪র্থপর্ব )
অবস্থানঃ- (২৭৭) স্কোরঃ-১.৭৬, প্রিয়ঃ- ২, লাইকঃ-৪, মন্তব্যঃ- ১২, পঠিতঃ- ১৩১


বইঃ
আসুন বই বের করি
অবস্থানঃ- (১৬৬) স্কোরঃ-২.৯৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৫৮, পঠিতঃ- ৩৯৫
দুনিয়ার সবচাইতে ভারী আর বড় বই
অবস্থানঃ- (২০২) স্কোরঃ-২.৪৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৮, মন্তব্যঃ- ২৯, পঠিতঃ- ২৭৬

বিতর্ক/ক্যাচাল/আড্ডাঃ
ব্লগার চাঁদগাজির আসল ধর্ম কি?
অবস্থানঃ- (১৮২) স্কোরঃ-২.৬৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-২, মন্তব্যঃ- ৭৫, পঠিতঃ- ১৩৭৫
মুক্তিযুদ্ধ আর ধর্মীয় চেতনা নিয়ে আর কত ভণ্ডামি??
অবস্থানঃ- (২৮৭) স্কোরঃ-১.৭০, প্রিয়ঃ- ৩, লাইকঃ-২, মন্তব্যঃ- ১৩, পঠিতঃ- ৩০৮

সিনেমাঃ
মুভি রিভিউ - ৩ - তিতাস একটি নদীর নাম
অবস্থানঃ- (১৩৩) স্কোরঃ-৩.৩৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৪৬, পঠিতঃ- ৫৩৭

এগুলা পড়লে আপনি দেউলিয়া হইবেন নাঃ
যার যত কাজ তার তত অবসর!
অবস্থানঃ- () স্কোরঃ-৯.৪০, প্রিয়ঃ- ৮, লাইকঃ-২২, মন্তব্যঃ- ৮৬, পঠিতঃ- ১০০০
কেনো ইহুদীরা জাতি হিসেবে এত বুদ্ধিমান? (part - 1)
অবস্থানঃ- () স্কোরঃ-৮.৪৯, প্রিয়ঃ- ১৭, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৪৫, পঠিতঃ- ১৮৪৫
অবস্থানঃ- (১৯) স্কোরঃ-৬.৭৪, প্রিয়ঃ- ১, লাইকঃ-১৫, মন্তব্যঃ- ১১৪, পঠিতঃ- ৮৫৬
তুমি আমায় ডেকেছিলে জন্মদিনের নেমন্তনে
অবস্থানঃ- (২২) স্কোরঃ-৬.৫৭, প্রিয়ঃ- ৫, লাইকঃ-১৬, মন্তব্যঃ- ৬২, পঠিতঃ- ৫৫৪
বিস্ময়কর ক্বোরআন!
অবস্থানঃ- (৩১) স্কোরঃ-৬.২৫, প্রিয়ঃ- ৮, লাইকঃ-১৪, মন্তব্যঃ- ৩৪, পঠিতঃ- ১৩৮৪
সাম পজেটিভিটি প্লিজ ?
অবস্থানঃ- (৩৮) স্কোরঃ-৬.০০, প্রিয়ঃ- ২, লাইকঃ-৮, মন্তব্যঃ- ১২৬, পঠিতঃ- ৮০৬
ডে - কেয়ার থেকে ওল্ড হোম
অবস্থানঃ- (৫২) স্কোরঃ-৫.৪২, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৪, মন্তব্যঃ- ৮৭, পঠিতঃ- ৭১৬
সৈন্য নেই, সামন্ত নেই, এত জেনারেল? (সামুর প্রতি অনুরোধ )
অবস্থানঃ- (৬২) স্কোরঃ-৫.২৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৮৭, পঠিতঃ- ৮১৯
বাংলাদেশি ট্যুরিস্ট ও স্থানীয় মানুষ
অবস্থানঃ- (৬৩) স্কোরঃ-৫.২১, প্রিয়ঃ- ২, লাইকঃ-১৪, মন্তব্যঃ- ৫৯, পঠিতঃ- ১৭৮০
ডে- কেয়ার থেকে ওল্ডহোম
অবস্থানঃ- (৬৫) স্কোরঃ-৫.১৩, প্রিয়ঃ- ২, লাইকঃ-১০, মন্তব্যঃ- ৮৪, পঠিতঃ- ৬৫১
অচল ঢাকা! সচল ঢাকা
অবস্থানঃ- (৯৪) স্কোরঃ-৪.২৫, প্রিয়ঃ- ২, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৪৮, পঠিতঃ- ৪৮২
১০ টি ধাঁধা যা নানা সময়ে নেটে ভাইরাল হয়েছে এবং উত্তর ৯০ শতাংশ মানুষই দিতে পারেন নি! আপনি পারবেন কি?...
অবস্থানঃ- (১০৫) স্কোরঃ-৩.৯০, প্রিয়ঃ- ৩, লাইকঃ-৮, মন্তব্যঃ- ৪৬, পঠিতঃ- ৭৭৩
হিংসা , প্রতিহিংসা
অবস্থানঃ- (১১১) স্কোরঃ-৩.৭৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৬৬, পঠিতঃ- ৫৭৯
গাড়ি চালানোর সময় মন হাজির রাখুন অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনা এড়িয়ে চলুন
অবস্থানঃ- (১১৯) স্কোরঃ-৩.৬৩, প্রিয়ঃ- ০, লাইকঃ-১৩, মন্তব্যঃ- ৩৪, পঠিতঃ- ৫৬৪
ছাত্র রাজনীতি বন্ধের সুযোগ এসেছে আবারো
অবস্থানঃ- (১২০) স্কোরঃ-৩.৬২, প্রিয়ঃ- ১, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৭০, পঠিতঃ- ৭৫৮
দিল্লী কড়চাঃ কিছু ঘটনার মুখোমুখী
অবস্থানঃ- (১২৩) স্কোরঃ-৩.৬০, প্রিয়ঃ- ০, লাইকঃ-১১, মন্তব্যঃ- ৪৬, পঠিতঃ- ৯৩৩
ব্লগার ডট কম কি এবং এই প্লাটফর্ম ব্যবহারের সুবিধা ও সীমাবদ্ধতাগুলো।
অবস্থানঃ- (১২৪) স্কোরঃ-৩.৫৯, প্রিয়ঃ- ৮, লাইকঃ-৩, মন্তব্যঃ- ১৯, পঠিতঃ- ৮১৮
প্রিয়জনের বিদায়কালে স্নেহ ভালবাসার অভিব্যক্তি
অবস্থানঃ- (১২৬) স্কোরঃ-৩.৫৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-১২, মন্তব্যঃ- ৩৮, পঠিতঃ- ৪৬৯
কেনো ইহুদীরা জাতি হিসেবে এত বুদ্ধিমান পর্ব - ২
অবস্থানঃ- (১২৭) স্কোরঃ-৩.৫৪, প্রিয়ঃ- ৬, লাইকঃ-৫, মন্তব্যঃ- ২৪, পঠিতঃ- ১১৮৪
আজব আজব কিছু নিয়ম, দেশে দেশে
অবস্থানঃ- (১৩৪) স্কোরঃ-৩.৩৭, প্রিয়ঃ- ১, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৪২, পঠিতঃ- ৫৫৪
সোজাসাপ্টা
অবস্থানঃ- (১৪৭) স্কোরঃ-৩.১৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৪৬, পঠিতঃ- ৬৭৬
যেকোন সম্পর্ক ভাল রাখবেন বা তিক্ত সম্পর্ক মধুর করবেন কিভাবে?
অবস্থানঃ- (১৫১) স্কোরঃ-৩.১৩, প্রিয়ঃ- ৫, লাইকঃ-৬, মন্তব্যঃ- ১৪, পঠিতঃ- ৩১৭
"যে দেশে গুণীর কদর নেই, সে দেশে গুণীর জন্ম হয় না।"
অবস্থানঃ- (১৬৪) স্কোরঃ-২.৯৬, প্রিয়ঃ- ০, লাইকঃ-৯, মন্তব্যঃ- ৩৮, পঠিতঃ- ১১৩০
পবিত্র আল কোরআনের বঙ্গানুবাদ (৩)
অবস্থানঃ- (১৭৩) স্কোরঃ-২.৮৬, প্রিয়ঃ- ৩, লাইকঃ-৮, মন্তব্যঃ- ১২, পঠিতঃ- ২৩২
মুসলিম দেশসমুহে কিছু মানুষ ইসলামের পুনর্জাগরণ চাচ্ছেন
অবস্থানঃ- (১৮৩) স্কোরঃ-২.৬৭, প্রিয়ঃ- ১, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৫২, পঠিতঃ- ৬৭৬
বিলিংগুয়ার শিক্ষা, আমাদেরই প্রয়োজনে।।
অবস্থানঃ- (১৯০) স্কোরঃ-২.৫৮, প্রিয়ঃ- ০, লাইকঃ-৬, মন্তব্যঃ- ৪৬, পঠিতঃ- ২৩২
আগুন লাগাবার আগে ভাল মতন পড়ুন। পড়ালেখার উপরে দুনিয়ায় কিচ্ছু নাই।
অবস্থানঃ- (১৯১) স্কোরঃ-২.৫৭, প্রিয়ঃ- ৪, লাইকঃ-৫, মন্তব্যঃ- ১২, পঠিতঃ- ৩৩৪
পবিত্র আল কোরআনের বঙ্গানুবাদ (১)
অবস্থানঃ- (১৯২) স্কোরঃ-২.৫৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-১০, মন্তব্যঃ- ১৮, পঠিতঃ- ৬০৯
আমার কিছু সহজ সরল প্রশ্নের উত্তর দেন আপনারা... প্লীজ
অবস্থানঃ- (১৯৪) স্কোরঃ-২.৫৪, প্রিয়ঃ- ১, লাইকঃ-৮, মন্তব্যঃ- ২১, পঠিতঃ- ৫২৪
সেলফি; সেলফি স্মৃতি, সেলফি আহাজারি, সেলফি রোগ।
অবস্থানঃ- (২০৪) স্কোরঃ-২.৪৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-৮, মন্তব্যঃ- ২৮, পঠিতঃ- ৩০৮
নাই-খাই দেশের প্রথম বিলিয়নিয়ার এবং রাণীমাতা ও দরবেশের কথোপকথন!!!!!!!!
অবস্থানঃ- (২৪১) স্কোরঃ-২.০৩, প্রিয়ঃ- ১, লাইকঃ-৫, মন্তব্যঃ- ২৪, পঠিতঃ- ৩২৭
প্রতারনার নতুন কৌশল
অবস্থানঃ- (২৪৮) স্কোরঃ-১.৯৯, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ১৯, পঠিতঃ- ৮২৩
রাস্তায় দশমিনিট দেরি হৈলে যাদের মহাক্ষতি হয়া যায়, তাদের বাসা থিক্যা আগে বাইর হৈলে কি হয়?
অবস্থানঃ- (২৫৪) স্কোরঃ-১.৯৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-৪, মন্তব্যঃ- ৩৮, পঠিতঃ- ৭০৬
পবিত্র আল কোরআনের বঙ্গানুবাদ (৪)
অবস্থানঃ- (২৫৫) স্কোরঃ-১.৯৪, প্রিয়ঃ- ০, লাইকঃ-৭, মন্তব্যঃ- ১৮, পঠিতঃ- ২১০
-হয়তো সবাই জানেন তবুও জানাচ্ছি-
অবস্থানঃ- (২৬৫) স্কোরঃ-১.৮৯, প্রিয়ঃ- ১, লাইকঃ-৪, মন্তব্যঃ- ২৬, পঠিতঃ- ৩৫৩
ধোয়া.......
অবস্থানঃ- (২৭০) স্কোরঃ-১.৮৫, প্রিয়ঃ- ০, লাইকঃ-৫, মন্তব্যঃ- ২৮, পঠিতঃ- ৬৭৮
দুনিয়াতে রাষ্ট্রদ্রোহী মানুষের সংখ্যা বাড়ুক।
অবস্থানঃ- (২৭৬) স্কোরঃ-১.৭৬, প্রিয়ঃ- ২, লাইকঃ-৪, মন্তব্যঃ- ১২, পঠিতঃ- ২২৩
পেট ফাঁপার চিকিতসা এবং আল্লাহর কালামের গুন ক্ষমতা
অবস্থানঃ- (২৮৬) স্কোরঃ-১.৭০, প্রিয়ঃ- ২, লাইকঃ-৩, মন্তব্যঃ- ১৬, পঠিতঃ- ১০০০
তুমিও বুড়ো হবে
অবস্থানঃ- (২৯৪) স্কোরঃ-১.৬৭, প্রিয়ঃ- ১, লাইকঃ-২, মন্তব্যঃ- ৩২, পঠিতঃ- ৪০৬

আমার প্রিয় একটি গান দিয়েই শেষ করছি আজকের সামুগিরি!

সর্বশেষ এডিট : ০১ লা অক্টোবর, ২০১৭ রাত ১১:৩৫
৪৭টি মন্তব্য ৪৭টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

জীবন চলবেই ... কারো জন্য থেমে থাকবে না

লিখেছেন অপু তানভীর, ০২ রা মে, ২০২৪ সকাল ১০:০৪



নাইমদের বাসার ঠিক সামনেই ছিল দোকানটা । দোকানের মাথার উপরে একটা সাইনবোর্ডে লেখা থাকতও ওয়ান টু নাইন্টি নাইন সপ ! তবে মূলত সেটা ছিল একটা ডিপার্টমেন্টাল স্টোর। প্রায়ই... ...বাকিটুকু পড়ুন

যুক্তরাষ্ট্রে বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ ঠেকাতে পুলিশি নির্মমতা

লিখেছেন এমজেডএফ, ০২ রা মে, ২০২৪ দুপুর ১:১১



সমগ্র যুক্তরাষ্ট্র জুড়ে ফিলিস্তিনের পক্ষে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসগুলোতে বিক্ষোভের ঝড় বইছে। যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ কর্মসূচী অব্যাহত রয়েছে। একাধিক বিশ্ববিদ্যালয় প্রশাসন বিক্ষোভ দমনের প্রচেষ্টা চালালেও তেমন সফল... ...বাকিটুকু পড়ুন

ছাঁদ কুঠরির কাব্যঃ ০১

লিখেছেন রানার ব্লগ, ০২ রা মে, ২০২৪ রাত ৯:৫৫



নতুন নতুন শহরে এলে মনে হয় প্রতি টি ছেলেরি এক টা প্রেম করতে ইচ্ছে হয় । এর পেছনের কারন যা আমার মনে হয় তা হলো, বাড়িতে মা, বোনের আদরে... ...বাকিটুকু পড়ুন

হিটস্ট্রোক - লক্ষণ ও তাৎক্ষণিক করণীয়

লিখেছেন ঢাকার লোক, ০২ রা মে, ২০২৪ রাত ১০:০৭

সাধারণত গরমে পরিশ্রম করার ফলে হিটস্ট্রোক হতে পারে। এতে দেহের তাপমাত্রা অতি দ্রুত বেড়ে ১০৪ ডিগ্রী ফারেনহাইট বা তারও বেশি হয়ে যেতে পারে।

হিটস্ট্রোক জরুরি চিকিৎসা প্রয়োজন। চিকিৎসা... ...বাকিটুকু পড়ুন

আল্লাহকে অবিশ্বাস করার সংগত কোন কারণ নাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০২ রা মে, ২০২৪ রাত ১০:৪৩



সব কিছু এমনি এমনি হতে পারলে আল্লাহ এমনি এমনি হতে সমস্যা নাই। বীগ ব্যাং এ সব কিছু হতে পারলে আল্লাহও হতে পারেন। সব কিছুর প্রথম ঈশ্বর কণা হতে পারলে আল্লাহও... ...বাকিটুকু পড়ুন

×