somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

***~আমার চোখে ২০১৫- এ বছরে সেরাদের সেরা, সেরা লেখাগুলি~***

২১ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৩:৫৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


চলে যাচ্ছে ২০১৫। সামনেই নতুন বছর ২০১৬ আসতে আর মাত্র কয়েকটা দিন বাকী। গত বছরে ২০১৪তে ইচ্ছা অনিচ্ছার দোলাচলে দুলতে দুলতে, কারণে বা অকারনে আমার তেমন কোনো লেখালিখি যা আমি অং বং বলে থাকি তার কিছুই তেমন করা হয়নি। এ বছরের শুরুতেই হঠাৎ জোর কদমে শুরু হলো পথ চলা। আর চলতে গিয়েই দেখা পেলাম কিছু নিউ জিনিয়াস রাইটারদের যাদের কথা আমি আমার আগের পোস্টে বলেছি।
তারা ছাড়াও এ বছরে আরও আরও জিনিয়াস বা গুড রাইটারস বা ক্রিটিকাল থিংকারস এসেছেন এই ব্লগে যাদের লেখা পড়ে এবং পোস্ট দেখে মুগ্ধ হতে হয়। আসলে এই জ্ঞানী-গুণীদেরকে দেখে মুগ্ধ হওয়া ছাড়া উপায় নেই। তাদের একের তুলনা আরেকজন। সে যাই হোক আমার কাছে, আমার চোখে এ বছরে যে সব লেখা সেরা মনে হয়েছে তাদের একটা তালিকা করে রাখবো ঠিক করলাম। এমনটা এই নতুন নয়, এমন তালিকা আমি অতীতেও করেছি, আজও করছি। যদিও সারা বছরে সবার সব লেখা আমি পড়িনি আর তাই শুধুমাত্র আমার পড়াগুলো নিয়েই মানে আমি যাদের লেখা পড়েছি বা পড়ি তাদের লেখাগুলোর মাঝে সেরাগুলো নিয়েই এই লেখা। এই লেখাকে কেউ যদি স্বজনপ্রীতি বা আমার প্রিয় মানুষদেরকে নিয়ে পক্ষপাতদুষ্টতাপূর্ণ বলে থাকে আমি কিন্তু মোটেও তা মানবোনা।:(
যাইহোক-:)

গল্প-
পাথরকুঁচি, রুপকথা ও তৃতীয় জীবন - শেষ পর্ব এই গল্প পড়ে কতজনকে যে কাঁদিয়েছে আপুটা কেইবা জানে!

গল্প : জননী আপুনি কি করে লিখলো এই হত দরিদ্র জননীর মনের কথাগুলো! তার অব্যাক্ত বেদনার কথা! সত্যি অবাক হতে হয়। আমার কাছে আপুনিটার এই জননী গল্পটি মানিক বন্দোপাধ্যায়ের জননী গল্পটির চাইতেও বেশি হৃদয়স্পর্শী মনে হয়েছে। আপুনির জন্য অনেক অনেক ভালোবাসা। নতুন বছরে তোমার কাছ থেকে আরও আরও মন ভুলানো লেখা চাই আপুনিমনি।

সুখ এই গল্পটি যখন কেউ পড়বে, গল্পের আনারসের টুকরোর স্বাদ যে কেউই পেতে বাধ্য। ঠিক ভাইয়ার লেখা সেই ইলিশ পোলাও গল্পটির মতই এ গল্পেও সারাটা সময় আনারসের মন মাতানো স্বাদ জীভে লেগে থাকে। সাথে দেখা যায় একজন মানুষ, একজন বাবার হৃদয়ের হাহাকার কিংবা আঁকুতি। আর গল্পের লেখক কেই বা হতে পারেন? সে আমার অনেক অনেক প্রিয় একজন ব্যাক্তিত্ব , আমার প্রিয় ভাইয়া, অনেকেই যাকে ছাই ভাইয়া বলে, সোনাবীজ; অথবা ধুলোবালিছাই ভাইয়া।

হাসান মাহবুব এই হামা বা হাসান মাহবুবভাইয়াকে সবাই একনামে গল্পকার বলেই চেনে। তার কোনো গল্পই কোনো গল্পের চাইতে কম নয় গুণে, মানে বা অন্যান্য সকল বিচারে। যদিও তার অনেক লেখাই আমার জন্য একটু কঠিন কঠিন মনে হয় তবে নিসন্দেহে তার সবগুলোই সবার সেরা। অনেক খুঁজে তার সকল সেরাগুলির মাঝে থেকে তোমার জন্যে নয় এই লেখাটিকেই আমার সেরা মনে হলো ।

ব্লগের তিনজন সেরা লেখকের নাম কাউকে মনে করতে বলা হলে অবশ্যই সবার মাঝেই অন্য দুইজন যার যার নামই মনে আসুক না কেনো একজনের নাম থাকতেই হবে তা আমাদের প্রোফেসর শঙ্কু ভাইয়া। অন্য বছরগুলোর মত এ বছরেও তার সব লেখাগুলোই সেরা। তবে আমার চোখে তার সকল সেরাগুলোর সেরা যে লেখাটি সেটি গল্পঃ শেষ সমুদ্রের দেশে

আমি ময়ূরাক্ষী এই আপুটা বেশ গুরু গম্ভীর লেখা লিখতো আগে যদিও তার লাজুক স্বামী পড়ে বোঝা যায় আপুটা মজার মজার লেখাও লিখতে পারে তবে বছরের শেষ দিকে এই লেখাটা পড়ে মনটা খুব খারাপ হয়েছিলো। কুলসুমদের জন্য ক'জনেই বা ভাবে আর ভাবলেও কিছু কি করার আছে আসলেও? আমার চোখে তার এ বছরের সেরা গল্পটি অন্য এক রানা প্লাজার কুলসুম

সবাই মনে হয় কম বেশি জানেই এবং চিনেও আমাদের অপু তানভীর ভাইয়া আর তার লেখাকে। সে একজন প্রেমিক লেখক হলেও আমার অতি আদরের কলিজার টুকরা ছোট্ট ভাইয়া । তার সব গল্পই আমার প্রিয় তবে বিশেষ করে এই গল্পটা অনুগল্পঃ ইম্প্রেস (ভিডিও সহ) :D পড়ে বেশি ভালো লেগেছে । আমার চোখে তার এ বছরের সেরা লেখা ছিলো এটাই।

সায়ান তানভি ভাইয়াটাকে খুব কম লিখতে দেখেছি। লগও করে মনে হয় খুব কম কম। কিন্তু তার লেখনী শক্তি দেখে অবাক হতে হয়। যেমন অবাক হয়েছিলাম আমি তার এই লেখাটি
বাতাসে উড়ে শুষ্ক বেলে মাটি ,ডেকে ওঠে ডাহুক ,উড়ে যায় প্রজাপতি পড়ে। ভাইয়ার জন্য অনেক অনেক শুভকামনা।

কবিতা-

হয়তো এ চিঠি পড়বে না চোখে তোর এই কষ্টের কথাগুলি বলা এই ছেলেটিকে যেন চোখের সামনে দেখা যায়। বুকে এসে লাগে তার বেদনার ছোঁয়া। এমন লেখা একজনই লিখতে পারে। সে আমাদের দীপংকর চন্দ ভাইয়া।

বৃতি শক্তিশালী লেখনী বা কবিতা কিংবা কবি সবই আমাদের বৃতি আপুনি।ত্রয়ী এই লেখাটি আমার চোখে তার এ বছরের সেরা লেখা ছিলো।

বছরের প্রথমদিকে দিশেহারা রাজপুত্র ভাইয়াটার কবিতা পড়ে তো মুগ্ধ আমি! তারপর ভাইয়া হঠাৎ গায়েব। মাঝে মাঝে ডুব দেয় আবার ভেসে ওঠে তবুও তার প্রিয় কবিতাগুলো থেকে যায় আমাদের কাছে। "নীলাদ্রীতা নামের মেয়েটির সূর্যাস্তস্নানে আমার নিমন্ত্রণ" কবিতার মধ্যে যেন এক মায়ার জগৎ।

শঙ্খমানব ভাইয়াটা কেন যেন একেবারেই কম কম লেখে কিন্তু একদিন হঠাৎ এই কবিতাটা ভ্রান্তি পড়ে আমি মুগ্ধ হয়ে গেলাম ।

মাহবুবুল আজাদ ভাইয়া। তার কবিতার পাঠকসংখ্যা দেখলেই বোঝা যায় তার কবিতার জনপ্রিয়তা । আমি একলা কাঁদি একলা হাসি আমার একলা চলার ঢং, কয়লাখনি হৃদয়ে আমার রংধনুর রঙ আমার চোখে ভাইয়ার সেরা লেখা।

আরও একজন সেরা কবি উধাও ভাবুক আর তার সেরা লেখা আপনি যখন নও আপনার... । এই ভাইয়াটা অনেক অনেক পুরোনো কবি এবং খুব অন্তরালে থাকতে চায় কেনো যেন।:( তবে ভাইয়ার সাথে ২০০৮ এর বইমেলায় দেখা হবার স্মৃতিটাও কখনও ভোলার নয়।

মোহাম্মদ মুনতাসীর মামুন ভীষণ প্রিয় কবি এবং প্রিয় লেখা বালক যদি ফিরে আসে :) :) :)

সেরা ছড়া-
শায়মা আপুর ''এক ঝাঁক জিনিয়াস নিউ জেনারেশন অব আওয়ার ব্লগ'' পোষ্টের ঝটকা !!! এই ছড়া কি আমার প্রিয় না হয়ে যেতে পারে!!!!!! আর তা অবশ্যই অবশ্যই সেরা হতেই হবে। আর সে আমার কি করি আজ ভেবে না পাই
ভাইয়া। যার সাথে রোজ রোজ জমে আমার ছড়ার খেলা।

কাশী এখন ফাঁসিএই ছড়াটা পড়ে তো হাসতে হাসতে মারাই গিয়েছিলাম আমি। প্রামানিকএটাও আমাদের আরেক ফেমাস এ্যান্ড পপুলার ছড়াকার ভাইয়া।

চলছে ভাঙনছড়া ছড়া কবিতাটা পড়লেই বোঝা যাবে হাবীব কাইউম ভাইয়াটা কি দারুন ছড়া লেখে।

রফিক এরশাদরফিক এরশাদ ভাইয়া আমার চোখে সর্বকালের সর্বযুগের সেরা ছড়াকার। শায়মা আপুনি..আপনার জন্য ছড়িতা :P :Pআর আমার এ বছরের সবচেয়ে প্রিয় ছড়া। :) হতেই হবে তাইনা?:)

লাইফস্টাইল-
আমার কথা - ১৯ । আমার পড়া সেরা স্মৃতিচারণগুলির একটি। খায়রুল আহসান ভাইয়ার অসাধারণ লেখনী পড়লে যে কারোরই মুগ্ধ হতে হবেই।

প্রথম হলাম মা...সাত রাজার ধন মানিক রতন কেউ তা জানেনা... আপুনীর বাবু আর আপুনীর মা হবার স্মৃতি। মন ভরে যায় । মন ভরে যায়। অনেক অনেক ভালোবাসা আর শুভকামনা প্রিয়
আমি ময়ূরাক্ষী আপুনিটা।

বিপ্লব06 বিপ্লব06 প্রিয় রাইটার থেকেই প্রিয় ভাইয়া। তার লেখার মাঝে কি এক মনোমুগ্ধকর ব্যাপার স্যাপার আছে তা না জানলে যে কোনো একটা লেখা পড়লেই জানা হয়ে যাবে।এ বছরে তার সেরা লেখা ইডিয়টস জার্নি টু আম্রিকা (চৌদ্দ)

যদিও মাহমুদ০০৭ একজন সেরা গল্পকার। কিন্তু সে যখন বললো তার জীবনের গল্প। তখনও বুঝা গেলো ভাইয়া সফল সবখানেই। অনেক অনেক ভালোবাসা আর দোয়া ভাইয়ামনি। এ বছরের
সেরা লেখা আত্মকথনঃ স্মৃতির এলোমেলো টুকরোগুলি -২

প্রিয় মনিরা সুলতানা আপুনির এই লেখাটাও আমার অনেক অনেক প্রিয়। ধান শালিকের কদমফুলের সুরভিত জীবন (নীলমনি লতা)

বুক রিভিউ-
আমি ময়ূরাক্ষী আপুনি এই বুক রিভিউটা আমার ভীষন ভীষন ভালো লেগেছে। প্রিয় বই- নির্বাসন- হুমায়ুন আহমেদ ( প্রিয় লেখকের জন্মদিনে শ্রদ্ধা ও ভালোবাসা) । আসলে এই বইটাই আমার প্রিয়। অনেক অনেক প্রিয়।

বই রিভিউ - সৈয়দ মুজতবা আলীঃ প্রসঙ্গ,অপ্রসঙ্গ আবারও আমার চোখে সেরা এবং প্রিয় মাহমুদ০০৭ অনুসরণ করুন প্রিয় ভাইয়ার প্রিয় লেখা।

ভীষন প্রিয় এই কিছু প্রিয় বইয়ের রিভিউ ০৮ঃ উভচর মানুষ নিয়ে যখন প্রিয় শহুরে আগন্তুক ভাইয়া লিখলো, মুগ্ধ না হয়ে কি উপায় আছে?


ভ্রমন ব্লগ
ভ্রমন ব্লগ মানেই আমাদের জুনআপু। এ বছরের তার সব সেরা ভ্রমন ব্লগের সেরা ব্লগ ছিলো আমার চোখে ক্যাম্বোডিয়ায় চার বছর ত্রাসের রাজত্ব সৃষ্টির খলনায়ক পলপট ও তার কুখ্যাত বন্দী শিবির তোল স্লেং/ এস-২১ জেনোসাইড মিউজিয়ামে এক বেলা ( ছবি আর ইতিহাস) আপুর জন্য ভালোবাসা আর দোয়া। আরও আরও দেশ ভ্রমন করো আর আমাদেরকে তোমার পোস্টে ভ্রমন করিয়ে আনো।

তুষার কাব্য ভাইয়াকে আমার টারজান টারজান লাগে। সারাক্ষনই বনে থাকে ভাইয়াটা। তার সেরা বলে কিছু নেই। তার ভ্রমন পোস্টে থাকা সব গুলি ব্লগই সেরার সেরা।

বোকা মানুষ বলতে চায় আরেক ভ্রমন বিলাসী ভাইয়া। আর তার সেরা ব্লগ আমার কাছে এ বছরে এটাই এক্সটেন্ড টু দিল্লী-সিমলা-মানালিঃ ভারত ভ্রমণ ২০১৫)

সৌম্য পুরোনো ভ্রমন ভাইয়া। ভাইয়াটাকে এখন তেমন দেখিনা।
:::ট্রাভেলগ-বনের গল্প::: তার এই পোস্টটা পড়লে মন হারিয়ে যায়।

আরেকটা আপুর ভ্রমন পোস্ট পড়েও ইদানিং মুগ্ধ হচ্ছি। শুধু ভ্রমনই না যা লেখে আপুটা তাই হীরা হয়ে যায়। আপুর বিশেষ পোস্ট পাঠান মুলুকে - ১ (এক) আর আপু
কামরুন নাহার বীথি

দেখলাম নানা স্থান পরিভ্রমনের ব্লগ কিন্তু সাজিল ভাইয়ার এই অন্যরকম ভ্রমন ব্লগটি দেখেও মুগ্ধ হলাম অনেক বেশি। মুক্তিযোদ্ধাদের খোঁজে (পর্ব -৪, ) ছবি ব্লগ ভাইয়া তোমাদের জন্য অনেক অনেক দোয়া আর ভালোবাসা।

জন সচেতনতামূলক প্রতিবেদন-
আসুন রাজন হত্যার বিচার চাই, বিচারের কাঠগড়ায় নিজেদের দাঁড় করাই কুনোব্যাঙ ভাইয়া *কুনোব্যাঙ* সব সময় এমনই সব পোস্ট লিখেছেন যা দেখে বোঝা যায় আসলেই দায়িত্ববান ব্লগার কাকে বলে।

নৈতিক শিক্ষা দাও হে পরিবার ! (পুঁথি)লায়লা আপুর অসাধারণ পোস্ট। আসলেই শুরু হোক শিক্ষা সে পরিবার থেকেই।

সামাজিক সমস্যা ও আমার ভাবনা-১ঃ অপসংস্কৃতি ও মিডিয়ার দায়বদ্ধতা আরেকটি দামী পোস্ট। ভ্রমরের ডানা লিখেছেন ডানা আপুনি বা ভাইয়া।:)

দর্শন-
জেন রসি আমার জিনিভাইয়া। ভাইয়াটার মাথায় যে কত কিছু গিজগিজ করে! বাপরে! যাইহোক তার লেখা মার্ক্সবাদ, দ্বন্দ্বমূলক বস্তুবাদ এবং বিজ্ঞানঃ একটি তুলনামূলক পর্যালোচনাএটা যদি তার লেখা না হত হয়তো কষ্ট করে পড়তামও না আমি। কারণ এত কঠিন তত্ব আমার এই আনন্দময় মস্তিস্কে ঢুকিয়ে কষ্ট পাবার কোনো কারণই আমি দেখিনা। তবুও তার লেখা বলে কথা তাই অনেক কষ্টে সৃষ্টে পড়ে পড়ে বুঝতে হলো মানে বুঝার চেষ্টা করতে হলো আমাকে।আর এটাই বুঝলাম ভাইয়ার হৃদয়ে খেলা করে অপার্থীব কিছু ব্যাপার স্যাপার যা ভাইয়াটা এই পার্থীব জগতেই দেখতে চায় তার অসাধারণ মন দিয়ে। ভাইয়া তুমি সফল হও।

~আমি একদিনও না দেখিলাম তারে~ এই লেখাটা আমার খুব ভালো লেগেছিলো। কারণ আমার চোখে লালন এক মহা দার্শনিক। যে জন্মেছিলো আমাদেরই দেশে। এই লেখাটা লিখেছে
পুরোনো পাপী ভাইয়া।

আর আমারে মারিস নে মা... আমার একটি অতি পছন্দের লেখা ও লিখেছেন সিদ্ধার্থ আনন্দ ভাইয়া।

আজিম পরদেশী ভাইয়ার লেখা এই ``সাধের লাউ বানাইলো মোরে বৈরাগী ``গানের পোস্টটা আমার হৃদয়ে দাগ কেটে গিয়েছিলো।

☼ ☀ মুক্তমনা, মুক্তচিন্তা ও তৎসংক্রান্ত প্রহেলিকা এবং প্রেক্ষিত বাংলাদেশে পোস্টটা পড়ে আমার বার কয়েক থমকাতে হয়েছিলো। আমার অনেক অনেক প্রিয় ভালোবাসার
গেম চেঞ্জার এই পিচ্চুভাইয়াটার মাথাটাও দেখি নানা আবিষ্কারে মত্ত! ভাইয়া একটা কথা বলা হয়নি তোমার যে জ্ঞান পিপাসু মনের সন্ধান পাওয়া যায় তোমার লেখায় তা দেখে শুধু একটা কথাই বলবো অনেক বড় হও জীবনে। সত্যিকারের বড় মানুষের মত বড় কেউ।

আর্টিকেল-
আমি ময়ূরাক্ষী আপুর একটা লেখা আমার কাজে লেগেছিলো আর এই সেই পোস্ট শ্বাসত গ্রাম বাংলার কিছু চিরায়ত বাঙ্গালিয়ানার নিদর্শন .. এমন একটি অতি দরকারী লেখা মনে হয় আমাদের অনেকেরই প্রয়োজন আজ।

অগ্নি সারথি ভাইয়াটার এক অসাধারণ লেখা এই ‘মুন্ডা’ জনগোষ্ঠীঃ শোষন-বঞ্চনা, 'অ-সংস্কার' আর লড়াই-সংগ্রামের কাহিনী (একসাথে পুরো সিরিজ) এত বিশ্লেষিত আর মনোমুগ্ধকর বর্ণনা! সত্যি অবাক হতে হয়!

বিদ্রোহী ভৃগু ভাইয়ার লেখা একটি অসাধারণ পোস্ট বিজয় দিবসঃ বিজয় ভাবনা - শহীদদের আত্মত্যাগ যেন বৃথা না যায়!

ব্লগ নিয়ে মাঈনউদ্দিন মইনুল ভাইয়ার এক অসাধারণ লেখা।
আদর্শবাদী ব্লগার বনাম সৃজনশীল ব্লগার বনাম ফেইসবুকিং ব্লগার বনাম...

রম্য-
আমার এস কাজী জামাই বাবা আর সাহসীভাইয়া এই দুজনের রম্যই আমার কাছে সব থেকে সেরা!:) আমার জীবনে প্রথম গরু কেনা B-) B-) B-) ......... (ঈদ পরবর্তী ফান পোস্ট) হাজার হোক জামাই বাবা বলে কথা।:)

তবে রম্যে আমাদের অসাধারণ আরেকজন রম্য রাইটারের কথাও না বললে না, তিনি আমাদের গিয়াস উদ্দিন লিটন ভাইয়া আর তার এই ''কসম'' আমি ভূত দেখেছি'' =p~পোস্টই তার প্রমান। :)

ম্যুভি রিভিউ-
রিকি।আমার অনেক অনেক অনেক প্রিয় অতি আদরের আপুনি, এই ব্লগের নারীরত্ন রিকিমনির ম্যুভি রিভিউ শুধু আমার চোখেই সবার সেরা তাইই নয় আপুনিটা এই ম্যুভি রিভিউ লিখে নানা রকম রিওয়ার্ডও পেয়েছে আরও অনেকখানেই। কাজেই রিকিমনি তুমি শুধু ব্লগ সেরাই নও তুমি আমাদের বিশ্বেসেরা আপুনি।:) আমার চোখে তার সকল সেরার সেরা লেখাটি “Marshland 2014 (Original Title: La Isla Minima)”--- স্প্যানিশ এই সিনেমাটি মানব চরিত্রের দুর্বোধ্য সমীকরণের সুনিপুণ এক প্রতিপাদিত রহস্যের ব্যাখ্যা B:-/

ম্যুভি রিভিউ লেখকদের মধ্যে আরেক সেরা লেখক রাজিন এই ভাইয়াটা আর ভাইয়ার এই রাজিন রিভিউ: The Martian লেখা পড়লেই তার প্রমান পাওয়া যায়।

নাজমুল হাসান মজুমদার সর্বকালের সর্ব যুগের ম্যুভি রিভিউ রাইটারদের মাঝে আমার প্রিয় একজন ভাইয়া। তার এ বছরের সেরা লেখাটি আমার চোখে বাংলাদেশের ম্যুভি নিয়ে লেখাটি মহান বিজয়ের শুভেচ্ছা :) বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধ বিষয়ক ২৫ টি চলচ্চিত্রের ডাউনলোড লিংক ও পছন্দের তিনটি মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্রের রিভিউ ! ! ! ! ! !

অন্ধবিন্দু। এই ভাইয়ার যে লেখাটি পড়ে মুগ্ধ হয়েছি তা হলো,দ্যা মার্সান(২০১৫): লাল গ্রহে ধূঁ ধূঁ প্রাণ। ভীষন ভীষন ভালো লেগেছে।

আঁকাআঁকি-
আমার চোখে আঁকাআকিতে বর্তমানে এক ও অদ্বিতীয়া আমাদের উর্বি মনি!!!!!!!!!:) 3D work 5 (lip)আর তার সেরা ছবিটা আমার কাছে এটা :)। উর্বিমনি অনেক ভালো থেকো! অনেক অনেক ছবিও এঁকো আমাদের জন্য।

গুলশান কিবরীয়া এই আপুর ফুলের ছবিগুলি দেখে তো আমি অবাক! আমার আঁকা ফুলগুলো । কি যে সুন্দর ছবিগুলি। একদম মুগ্ধ করা জীবন্ত ফুলগুলি!

~ আসল নকল যায় কি চেনা?? ~ (যারা আমার পেইন্টিং পছন্দ করেন, তাদের জন্য অ-নে-ক...দি-ন প-রর) আর এই যে এটা যার ছবি সেই আমাদের এই আপুনি। ইষ্টিকুটুম আজীবনের সেরা। :) :)

একটি বিশেষ প্রিয় এবং সেরা লেখা আমার চোখে-
♫♫ ঈদ-উল-আযহা ২০১৫ উপলক্ষে সামহোয়্যার ইন ব্লগে আসা পোস্টসমূহের ঈদ সংকলন ♠♠ এই লেখাতে অনেক অনেক অবদান আছে অনেক ব্লগারেরই। লিখেছেন আমার প্রিয়
সুমন কর ভাইয়া।

ছবি ব্লগ
ছবি ব্লগ অনেক আছে এই ব্লগে। কিন্তু রমিতভাইয়ার এই ছবিটা আমার কাছে বিশেষ ভালো লেগেছিলো। দুঃশাসন ও অমানবিকতার বৃটিশ শাসনামল: ছবি কথা বলে

জানা অজানা কত অজানারে-
প্লাবন২০০৩ ভাইয়ার অসাধারণ ব্লগ।কত কিছু জানি নারে ? পাঠক নিজ দায়িত্বে হজম করিবে-১২ (লিওনার্দো দ্যা ভিঞ্চি)

একটি অবাক করা জ্ঞান বিজ্ঞানের লেখা-
নাজিম-উল-ইসলাম ভাইয়ার সব লেখাই সেরা। এটি বিশেষ সেরা। আমরা যে মহাবিশ্বে বাস করছি , সেটা আসলে কেবলই একটি বিশাল হলোগ্রাম!

ডিটেকটিভ খুনাখুনি-
ডিটেকটিভ খুনাখুনিতে এক ও অদ্বিতীয় রক্তিম দিগন্ত ভাইয়াজান। তার
সারপ্রাইজ এটা পড়েই আমি তার ফ্যান হয়ে গেলাম। ভাইয়ার জন্য অনেক অনেক দোয়া আর ভালোবাসা!!!!!!! আরও আরও খুনাখুনি আর খুনী ধরার উপন্যাস লেখো আর ছাঁপো যেন আমরা তাড়াতাড়ি আমাদের বুকসেলফে তোমার বই সাজিয়ে রাখতে পারি।:)

এমনি এমনিই সেরা- সেরাদের সেরা - অলওয়েজ সেরা~ যাদের সব লেখাই সেরা হয়ে যায়।
নস্টালজিক
ঈপ্সিতা চৌধুরী
লেখোয়াড়.
দীপান্বিতা
নূর মোহাম্মদ নূরু
শাহ আজিজ
কথাকথিকেথিকথন
রূপক বিধৌত সাধু
কাবিল
আলোরিকা
রুদ্র জাহেদ
sultana rahman


প্রিয় মানুষ আর প্রিয় লেখাগুলি-
সোনাবীজ; অথবা ধুলোবালিছাইভাইয়া আর এ বছরে আমার চোখে দেখা তার সেরা পোস্ট। কবিতার মতো মেয়েটি
আহমেদ জী এস ভাইয়ার নৈঃস্বর্গের মৃত্যু উপত্যকা .... । ছবিগুলি দেখেই মুগ্ধ আমি! আর সাথে লেখা তো আছেই।
বশর সিদ্দিকী ভাইয়ার লেখাগুলো পড়ে অবাক হতে হয়!হঠাৎ করে যদি সুর্য হারিয়ে যায় তবে পৃথিবীর কি হবে?
রাবেয়া রব্বানি আপুর লেখা একটা গল্প সবুজ সজীবতায় মন ভরিয়ে দিলো নামটাই। ছোটগল্প -সবুজ মন এই সেই গল্প!
আমার প্রিয় আপুনি সায়েদা সোহেলী এর প্রিয় লেখা । সেরা না হয়ে পারে? চন্দ্রগ্রহণ ও জোনাকির গল্প ------- :)

বিগত বছরে যারা প্রায় অনুপস্থিত ছিলো, মিস করছি যাদেরকে :(
প্রবাসী পাঠক
মামুনুর রশীদ
এহসান সাবির
মৃদুল শ্রাবন
স্বপ্নচারী গ্রানমা
স্বপ্নবাজ অভি
স্নিগ্ধ শোভন


সবার সেরা এবং আমার প্রিয় এবং প্রিয় দুইজন মানুষ-
এস.কে.ফয়সাল আলম ভাইয়া ও তার পোস্ট অপ্সরাপু, নাফিস ইফতেখার এবং একরামুল হক শামীম = ব্লগের ত্রিরত্নের আজ শুভ জন্মদিন :) B-) ভাইয়া ছাড়া আমার এখন আর জন্মদিনই হয়না।
অপু তানভীর ভাইয়া আর তার পোস্টগুলি--- পরী আপু এবং প্রিয় ব্লগার শায়মা আপু !! এবং শায়মা আপুর পরীরাজ্যে আমার বিচরন !! কত কথা যে মনে পড়ে গেলো পিচ্চুভাইয়া!:( লাভ ইউ অলওয়েজ! :)

বিশেষ প্রিয়-
আহা! কি এক অপূর্ব সময়!তুই বরং মন খুলে আজ নাঁচ!!!গল্পঃ নিমন্ত্রণদুমুঠো সুখ, উদাসী ভোর, বিষাদসম.......অমলিন মুহূর্তের আনন্দ উৎসবগল্পঃ শামুকএক হৃদয়ের শীতসকালে
গল্পঃ তোমাতে করিব বাস
গল্পঃ খেলা

এ বছরে আমি পেয়েছি একজন জ্ঞানী, গুণী আর বিশেষ রকম বিশেষ ভাইয়া।সে আমার জিনি ভাইয়া। জেন রসি ভাইয়া। যেই ভাইয়াটার তুলনা এই পৃথিবীর আর কোনো কিছু দিয়েই সম্ভব না। তার তুলনা শুধু সে নিজেই। তার প্রায় সব লেখাগুলো পড়েই আমি মুগ্ধ হয়ে যাই। তার সব লেখাগুলোই আসলে সেরার সেরা। সেসব সেরা থেকেও আমি সেরাগুলো নিয়ে নিলাম। :)
ভাইয়া তোমার জন্মদিন আসতে আরও তিনদিন বাকী কিন্তু সবার আগেই এ্যাডভান্স শুভেচ্ছা জানাতে আজকেই তোমাকে জানিয়ে দিলাম জন্মদিনের শুভেচ্ছা।
শুভ জন্মদিন জিনিভাইয়া। অনেক অনেক বড় হও জীবনে তুমি। তোমার সকল আশা এবং ইচ্ছেগুলো সফলতায় ভরে উঠুক। সবাইকে দেখিয়ে একদিন আমরা বলবো এই আমাদের জিনিভাইয়া। অনেক অনেক জিনিয়াস একজন। অনেক অনেক ভালোবাসা তোমার জন্য।


আর

সবাইকে নতুন ইংরেজী বছর ২০১৬ এর শুভেচ্ছা।
সর্বশেষ এডিট : ৩০ শে নভেম্বর, ২০১৬ রাত ১১:৩৭
৩৬৫টি মন্তব্য ৪১৬টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় পণ্য বয়কটের কেন এই ডাক। একটি সমীক্ষা-অভিমত।।

লিখেছেন সাইয়িদ রফিকুল হক, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৩:১৫



ভারতীয় পণ্য বয়কটের কেন এই ডাক। একটি সমীক্ষা-অভিমত।।
সাইয়িদ রফিকুল হক

বিএনপি ২০২৪ খ্রিস্টাব্দে দেশে অনুষ্ঠিত “দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে”-এ অংশগ্রহণ করেনি। তারা এই নির্বাচনের বহু আগে থেকেই নির্বাচনে অংশগ্রহণ... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

×