somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ভুয়া মফিজের ব্লগবাড়িতে স্বাগতম!!!

১৮ ই মে, ২০২০ সকাল ১০:০৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



অনেকদিন থেকেই ভাবছি একটা কথা।

ব্লগিং করতে গিয়ে বিভিন্ন প্রযুক্তিগত সমস্যার (কিংবা বাগ) সম্মুখীন হয়েছি/হচ্ছি, যার বেশীরভাগই অনেক বলার পরেও সমাধান হয়নি। কিছু কিছু ক্ষেত্রে কিছুটা অগোছালো ব্যাপার স্যাপারও আছে, যেমন বিষয়ভিত্তিক ব্লগ। যাইহোক, এসব সমস্যা নিয়ে কথাবার্তা কম হয়নি বিভিন্নসময়ে। আমিও বলেছি। কিন্তু কোন সমাধান না হওয়াতে একসময়ে সবাই মেনে নেয়। কোন কোন সমস্যা হয়তো টেকনিক্যাল কারনে ঠিক করা সম্ভব না, কিংবা হয়তো আর্থিক বা ব্যবস্থাপনাগত সমস্যা আছে। কি জানি! মানুষের সময়ের সাথে সাথে যে কোনও কিছুই মানিয়ে নেয়ার ক্ষমতা অনেক বেশী। আমরা সবাই একটা সময়ে সমস্যার সাথে বসবাসেই অভ্যস্থ হয়ে যাই।

একজন ব্লগার বিভিন্ন ধরনের লেখা লেখেন। সময়ের সাথে সাথে তার পোষ্টের সংখ্যা বাড়তে থাকে। এভাবে বাড়তে বাড়তে কারো কারো প্রচুর পোষ্ট হয়ে যায়। যাদের অনেক পোষ্ট, তারা কোন একটা পোষ্ট খুজতে গেলে নিজেরাই সহজে পান না। আবার কোন একটা পুরানো পোষ্ট ওপেন করার পর ব্যাক বাটন প্রেস করলে ইমিডিয়েট পেছনে না গিয়ে একেবারে ব্লগবাড়ির প্রথম পেইজে চলে আসে। আবার এক এক করে পিছনে গিয়ে চেক করার ধৈর্য থাকে না অনেক সময়েই।

এদিকে সবার সব বিষয়ে সমান আগ্রহ থাকে না। মনে করেন, একজন ব্লগার আরেকজন ব্লগারের কোন বিশেষ ধরনের পুরানো লেখা…….যেমন, সমকালীন বিশ্ব বিষয়ক, পড়তে চান। প্রতিটা পাতা চেক করে দেখাও সম্ভব হয় না, ফলে আগ্রহ একসময়ে হারিয়ে যায়।

এসব চিন্তা করেই আমার একটা অনুরোধ আছে কর্তৃপক্ষের কাছে। প্রতিটা ব্লগবাড়িতে শুরুতেই বাই ডিফল্ট ঝুলে থাকবে এমন একটা সূচীপত্রের ব্যবস্থা কি করা যায়, যেটা ওই ব্লগার তার নিজের মতো করে সাজিয়ে নিতে পারেন! তাহলে একজন ভিজিটর তার কাঙ্খিত ব্লগারের কোন কাঙ্খিত পুরানো পোষ্ট আগ্রহ অনুযায়ী কষ্ট করে না খুজে সহজেই পেতে পারেন।

ধরে নিলাম, কোন বিশেষ কারনে ব্লগ কর্তৃপক্ষ এই অনুরোধ রাখতে পারছেন না। তাহলে আমার আরেকটা বিকল্প প্রস্তাবনা আছে। ব্লগের প্রথম পাতায় যেমন করে যে কোনও একটা পোষ্টকে স্টিকি করে রাখা যায়, তেমনি একটা ব্ল্যাঙ্ক পোষ্টকে প্রতিটা ব্লগবাড়িতে বাই ডিফল্ট স্টিকি করে রাখা যায় কিনা, যেটাকে ওই ব্লগার তার মতো করে সাজিয়ে নিবেন! নতুন প্রতিটা পোষ্ট সেখানে সংযুক্ত করতে থাকবেন। সেক্ষেত্রে সেই পোষ্টটাই ওই ব্লগারের সূচীপত্র হিসাবে কাজ করবে। উদাহরন হিসাবে আমার পোষ্টগুলোকে আমি আমার মতো করে এই পোষ্টে সাজালাম। এটা আসলে করেছি, নিজের জন্য; কারন আগেই বলেছি, কোন একটা নির্দিষ্ট পোষ্ট খুজে বের করতে খুবই বিরক্ত লাগে। ভাবলাম, এতো কষ্ট করে করলামই যখন, আপনাদের সাথেও শেয়ার করি। তারপরেই এই আইডিয়াটা মাথায় এলো। দেখি…...ব্লগ কর্তৃপক্ষ কিছু করতে পারেন কিনা!!!

গত ছয় মাস ধরে একটু একটু করে কাজ এগিয়েছি। বিশাল ঝামেলার কাজ। করোনা হামলা না হলে এটা শেষ করতে আরো ছয় মাস লাগতো। এখানে আমার ব্লগ জীবনের শুরু থেকে ১০০টা পোষ্ট (লিঙ্কসহ) আছে। কর্তৃপক্ষের কাছে চাওয়া শুধু একটাই। এই পোষ্টটা যেন সব সময়ে আমার ব্লগবাড়ির প্রথম পাতার শুরুতেই থাকে, সেই ব্যবস্থা করা। চাওয়াটা কি খুব বেশী হয়ে গেল? আপনারা কি বলেন??

প্রাসঙ্গিকভাবেই আমার এই সূচীপত্রমূলক পোষ্টের শিরোনাম, ভুয়া মফিজের ব্লগবাড়িতে স্বাগতম!!!


আমার সকল পোষ্ট


১। ভ্রমনঃ আমার সবচাইতে প্রিয় বিষয়
সাফারী পার্কে কয়েকটা ঘন্টা
মাত্র দুই পর্বআইল অফ ওয়াইট ভ্রমন - ১
তিন পর্বে প্যারিসমোহনীয় রমণীয় প্যারিস (পর্ব ১)
ছয় পর্বের সমাহারঃইস্তান্বুলের অলি-গলিতে কয়েকটা দিন - প্রথম পর্ব
আট পর্বের ইটালী ভ্রমনঃস্বপ্নযাত্রা: ইটালী - ১
তিন পর্বের স্কটল্যান্ড ভ্রমনঃঅপরুপ স্কটল্যান্ড - ১
বিলাতের খুচরা অভিজ্ঞতা: নদী দর্শন


২। দেশ নিয়ে আমার ভাবনা
করোনা ভাইরাসঃ বাংলাদেশের কতিপয় কৌশলগত সুবিধা এবং অসুবিধা
করোনা ভাইরাসের সাথে লড়াইতে আমরা জিততে পারবো তো!!!
দেশ উন্নয়নের মহাসড়কেঃ সত্যিই! কিভাবে!!
পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের তিনকাল
কোথাও কেউ নেই
ছাত্র রাজনীতি: সরকার এবং জনগনের ভাবনার ভিন্নতা
রঙ্গে ভরা বঙ্গ
'বারোভাজা' এবং দেশের প্রকৃত উন্নতি
জাতীয় সঙ্গীত নিয়ে বর্তমান বিতর্ক কি আসলেই জরুরী?
পাহাড়ের নীরব ঘাতক
প্রায়োরিটি সেটিংঃ স্যাটেলাইট, নাকি সবার জন্য প্রকৃত শিক্ষা
জনগন নাকি সরকার; কে আগে?
মৃত্যুর মহাসড়কে বাংলাদেশ
ব্যক্তি ও প্রতিষ্ঠান বনাম বাক-স্বাধীনতাঃ প্রসঙ্গ বাংলাদেশ
ব্র্যান্ডিংঃ বাংলাদেশের খাবার ও পর্যটন
মাননীয় প্রধানমন্ত্রীর কাছে একটা খোলা চিঠি
বাংলাদেশ: একটি নবীন রাষ্ট্রের অভ্যুদয়কালীন প্রথম ডাকটিকেট
আসুন, আবার আশায় বুক বাধি
ড্রাগস বনাম ক্রসফায়ার
বাংলা আমার মা
এমন ‘বেয়াদব’ই চাই আমরা
একজন নাগরিকের জিজ্ঞাসা
বাংলাদেশ ক্রিকেটে অশনি-সংকেত
শেষ পর্যন্ত কোটা বাতিল?


৩। সমকালীন বা সম-সাময়িক বিশ্ব নিয়ে আমার ভাবনা
মধ্যপ্রাচ্যে হাওয়া বদলের রাজনীতিঃ পেছনে কলকাঠি নাড়ছে করোনা ভাইরাস নাকি তেল?
কাশ্মীর না পাকিস্তানের, না ভারতের; কাশ্মীর কাশ্মীরিদের
মুসলমানদের সবচেয়ে বড় শত্রু কারা?


৪। আত্ম-উপলব্ধি বা আত্ম-কথনঃ আমার যাপিত জীবনের খন্ডাংশ
আমার এই পথ চলাতেই আনন্দ!!!
আমার হলবেলা
ছাপাখানার ভূতের কবলে বর্ণবাদী ভূত
ব্লকের কবলে ভুয়া মফিজ!!!
আমার সুখ (?) দুঃখের দিনরাত্রি
কালচার শক - পটভূমি বিলাত
বিশ্বকবি রবিঠাকুরের অনুপ্রেরণা বনাম আমজনতার নকল
সখী তুমি কার?
আমার কাব্যভীতিঃ কেন আমি এমন হইলাম
এক ভাষায় গালি, আরেক ভাষায় বুলি
ইর্ষার বিচিত্র রুপ
রানীর 'হিচকি' এবং আমার ভাবনা
চানাচুর পোষ্ট
সমঝোতা
Find Hot Russian Singles – বিশাল জ্বালার অপর নাম
শুভ্রতায় মোড়ানো সকাল
ঢাকা, আমার ঢাকা


৫। পেট পূজা
দুই পর্বের পোষ্টঃবিরিয়ানীর রাজা, রাজার বিরিয়ানীঃ হায়দ্রাবাদী দম বিরিয়ানী - ১


৬। আমার গল্প লেখার কতিপয় অপচেষ্টা
গল্পঃ নামের বিড়ম্বনা
গল্প: বর্ণবাদী ভুত
চিন্তাধারা: একটি আধুনিক রুপকথা
তিনটি আধা-ভৌতিক মিনি গল্প
একটি সহজ সরল জীবনের গল্প
একটি অনুর্বর মস্তিস্ক-প্রসূত অবাস্তব কল্পনা
গল্পঃ শয়তানের সাথে কিছুক্ষণ
একটি ভিন্নমাত্রার প্রেম কাহিনী
আমাদের বড়পা (একটা ছোট গল্প)
পাচটি সন্দেহজনক ভৌতিক মিনি গল্প
পাচ পর্বের গল্পঃইচ্ছা পূরণের গল্পঃ প্রথম পর্ব
দুই পর্বের গল্পঃজীবন যখন যেমন - প্রথম পর্ব


৭। কল্পিত সাক্ষাৎকার
করোনা ভাইরাসের সাথে একান্ত আলাপচারিতা
বাঘমামার ইন্টারভিউ


৮। রহস্যময় জগৎ
হোরাসের চোখ
রহস্যময়তাঃ ফিবোনাচ্চি রাশিমালা থেকে গোল্ডেন রেশিও
প্যারালাল ইউনিভার্সঃ বাস্তব নাকি কল্পনা?
স্টোনহেন্জঃ এক অমিমাংসিত রহস্য


৯। বর্ষ সমাপনীতে সারা বছরের সালতামামী
অধিকার হারানোর বছর, নাকি ফিরে পাওয়ার বছর???
আমার চোখে ২০১৮ সালঃ একটু পিছন ফিরে দেখা


১০। ব্লগ বিষয়ক কতিপয় প্রস্তাবনা
মাননীয় মডারেটর এবং সন্মানীত ব্লগারবৃন্দের কাছে আকুল আবেদন
একুশের বইমেলা এবং ব্লগারদের বইঃ একটি প্রস্তাবনা
সামুর জন্য কতিপয় ভাবনা


১১। ব্লগ ব্লকঃ বৈরি সময়ের সংগ্রামী স্মৃতি
সামু’তে বেশী বেশী ঝাপানো এবং অতঃপর.......
অনলাইন ব্লগার সংখ্যা
আসুন, আবার ঝাপিয়ে পরি......


১২। একটু হলেও হাসুন
তিন পর্বের পোষ্টঃহাসির উপর ওষুধ নাই - ১

আশা রাখছি, আমাদের এই প্রিয় প্ল্যাটফর্মটাকে ভবিষ্যতে আরো অর্গানাইজড ভাবে দেখতে পাবো। প্রসঙ্গক্রমে জানিয়ে রাখি, একাধিক পর্বের পোষ্টগুলোতে আমি শুধু প্রথম পর্বের লিঙ্ক দিয়েছি। পরবর্তী প্রতিটা পোষ্টের নীচে পরের পর্বের লিঙ্ক দেয়া আছে।

সবাইকে আমার ব্লগবাড়িতে সু-স্বাগতম!!!
সর্বশেষ এডিট : ১৯ শে মে, ২০২০ রাত ৮:১২
৬০টি মন্তব্য ৬০টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

ভারতকে জানতে হবে কোথায় তার থামতে হবে

লিখেছেন আরেফিন৩৩৬, ২৫ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৪৫


ইন্ডিয়াকে স্বপ্ন দেখানো ব্যাক্তিটি একজন মুসলমান এবং উদার চিন্তার ব্যাক্তি তিনি হলেন এপিজে আবুল কালাম। সেই স্বপ্নের উপর ভর করে দেশটি এত বেপরোয়া হবে কেউ চিন্তা করেনি। উনি দেখিয়েছেন ভারত... ...বাকিটুকু পড়ুন

×