somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

প্রসঙ্গ: সামুতে চলচ্চিত্র দর্শন, ২০১৪

১৩ ই জানুয়ারি, ২০১৫ বিকাল ৫:১১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

একটি চলচ্চিত্র শুধু একটি নির্দিষ্ট সময় বা সমাজের প্রতিনিধিত্ব করে না, এটা সেই সময় ও সমাজের সীমানা পেরিয়ে মানব ইতিহাসের সামগ্রিক প্রতিফলন যুগের পর যুগ ধারন করে রাখে। অন্য বছরের মতোই ২০১৪ সালে নির্মিত আমাদের দেশের আলোচিত/সমালোচিত চলচ্চিত্র, বিভিন্ন দেশের নির্মিত নতুন/পুরাতন চলচ্চিত্র নিয়ে সাধারন দর্শক/পাঠকদের ভাবনার প্রতিচ্ছবি হয়ে দাড়িয়ে আছে আমাদের সবার প্রিয় সামহোয়্যারইন ব্লগ।

বছরের শুরুতেই বাংলাদেশী চলচ্চিত্রে মুক্তি পাওয়া "দাবাং" নামে অশ্লীল চলচ্চিত্রের সমালোচনা চোখে পড়ার মতো । এই রকম একটি নোংরা, নিম্নমানের চলচ্চিত্র কিভাবে সেন্সর বোর্ডের সীমা পার করে তা অবশ্যই অদ্ভূত ব্যাপার।
ভারতীয় "গুন্ডে" চলচ্চিত্রের মাধ্যমে তাদের গুন্ডামী দেখে আমরা আহত হই। বাস্তবতা বর্জিত এমন একটি চলচ্চিত্রে আমাদের পবিত্র ও ঐতিহাসিক প্রেক্ষাপটকে জোরজবরদস্তি করে টেনে এনে যশরাজ ফিল্ম যেই অন্যায় করেছে তা ক্ষমাযোগ্য নয়।
কলম্বিয়ানা চলচ্চিত্রের আদলে নির্মিত আমাদের "অগ্নি" শুরু থেকেই বেশ হইচই ফেলে দেয়। ক্ষেত্রবিশেষে কাহিনীর দুর্বলতা ও মাহির এক্সপ্রেশনে বৈচিত্র্যহীনতা থাকলেও চলচ্চিত্রে উৎকর্ষতা, গতানুগতিক প্রেম প্রেম রসায়ন থেকে বেরিয়ে এসে চলচ্চিত্র নির্মান এবং লিডিং রোল হিসেবে একজন নারীকে উপস্থাপনা করার প্রচেষ্টা দর্শকদের হলমুখি করায় অগ্নিকে অনেকটাই সার্থক চলচ্চিত্র হিসেবে বিবেচনা করা যায়।
ভাষা এবং অভিনয় শিল্পী ছাড়া "আমি শুধু চেয়েছি তোমায়" অনেকটাই হায়দ্রাবাদের কোন এক চলচ্চিত্রের কপিপেস্ট। বাংলাদেশ এবং ভারতীয় বাংলার অভিনয় শিল্পীরা অভিনয় করলেও ভারতীয় শিল্পীদের অনেক বেশি প্রাধান্য দেয়া হয় যেখানে বাংলাদেশের অভিনয় শিল্পীরা শুধু মাত্র নাম রক্ষার্থে উপস্থিত ছিলেন। চলচ্চিত্রের কাহিনী নির্মানে কখনো কখনো ভারসাম্যহীনতা চোখে পড়ার মত।
আমাদের মুক্তিযুদ্ধ নিয়ে "যুদ্ধ শিশু" বা চিলড্রেন অব ওয়ার নামে যে চলচ্চিত্র নির্মিত হয়েছে তা শুনেই আরেকটি বার অপেক্ষায় ছিলাম নতুন করে চলচ্চিত্রের পর্দায় ইতিহাসকে অনুভব করার। কিন্তু না, এটা যেন আশাভঙ্গের প্রতীক। আমাদের ভাষা, ভাষাগত উচ্চারন ও জীবন-যাপন, পোশাক ও অভিব্যাক্তি - প্রভৃতি সম্পর্কে আরো বেশি জ্ঞান অর্জন করে চলচ্চিত্রটি নির্মান করা উচিত ছিল।
সামুতে পোস্ট করা একটি চলচ্চিত্র রিভিউতে "তারকাটা"কে এভাবে সঙ্গায়িত করা হয়েছে: যে মুভি দেখলে মনে হবে তারকাটার উপ্রে বসে আছি- এক কথায় সেই মুভির নামই হইল তারকাটা।
হাহ হা হা। চলচ্চিত্র ট্রেইলার, পোষ্টার অর্থাৎ মার্কেটিং এবং কাস্টিং দেখে মনে হতে পারে এই চলচ্চিত্র হয়তো বাংলাদেশের চলচ্চিত্রের উন্নয়নে মাইরফলক হয়ে থাকবে। অথচ ফাও-ফালতু কাহিনী ও গানের আধিক্যে এটা বরং দর্শকদের বিরক্তির কারন হয়ে দাড়ায়। আরেফিন শুভ এর মতো চমৎকার একজন অভিনয় শিল্পীর জন্য এ্ই চলচ্চিত্র অবশ্যই তার ক্যারিয়ারে নেগেটিভ মার্কিং হয়ে থাকবে।
দুর্বল কাহিনী, ভুলে ভরা হাজারটা চিত্রায়ন আর অভিনয় শিল্পীদের অভিনয়ে গতিময়তার অভাব এর কারনে "কিস্তিমাত" চলচ্চিত্রটি আবারো দর্শকদের হতাশ করেছে। মনে হয়েছে যেন গতানুগতিক চলচ্চিত্র ধারা থেকে বুঝি উঠে আসা সম্ভব হচ্ছে না।
বছরের শেষ দিকে এসে ফারুকির "পিঁপড়াবিদ্যা" চলচ্চিত্রটি দর্শকদের মধ্যে অনেক বেশি হইচই ফেলে। ভিন্ন ধরনের কাহিনী, অভিনয় শিল্পীদের উপস্থাপনা এবং দর্শকদের মন মতো করে ভাবনার সুযোগ করে দেওয়ার আদলে চলচ্চিত্রের সমাপ্তি - সব মিলিয়ে বাংলাদেশের মানুষকে পুনরায় হলমুখী করতে সার্থক চলচ্চিত্র হিসেবে গন্য করা যায়।
বাংলা চলচ্চিত্রের স্বরণকালের সেরা হাস্যকর চলচ্চিত্রের নাম "মোস্ট ওয়েলকাম"। বাংলাদেশের চলচ্চিত্রকে আধুনিক ও প্রযুক্তির উৎকর্ষতায় পরিপূর্ণ করতে অনন্ত জলিলের প্রচেষ্টাকে সাধুবাদ জানানোর কথা বলেন অনেকেই। কিন্তু আমি বলবো, অভিনয় জ্ঞান, অভিনয় যোগ্যতা এবং কাহিনীর উন্নয়ন না থাকলে কোটি কোটি টাকা নষ্ট করা পাগলামীর নামান্তর।উনার চলচ্চিত্র যারা দেখতে বসেন, আমার মনে হয় তারা নির্মল বিনোদন পাওয়ার জন্যই দেখতে বসেনযেমনটা এক সময় আমরা মি. বিন দেখে বিনোদন পেতাম। মোস্ট ওয়েলকামের মতোই আরো কিছু কমেডি টাইপের চলচ্চিত্র দেখার সুযোগ হয়েছে দেশবাসীর। তার মধ্যে উল্লেখযোগ্য চলচ্চিত্র - আই ডোন্ট কেয়ার, ফাঁদ দ্যা ট্রাপ, হিরো দ্যা বস। আচ্ছা, এই বাংলিশ টাইপের নামকরনগুলো তো জলিল সাহেবই সূচনা করেছেন, তাই না? :-B

এই তো গেলো সামুতে সর্বাধিক আলোচিত/সমালোচিত বাংলাদেশী চলচ্চিত্র এবং বাংলাদেশের ইতিহাসকে নিয়ে নির্মিত চলচ্চিত্রের ধারা। এছাড়া দেশীয় চলচ্চিত্রের নানা দিক গঠনমূলক ভাবেই বিভিন্ন পোস্টে আলোচিত হয়েছে। নিজেদের চলচ্চিত্র রক্ষার্থে এবং উন্নয়নে গঠনমূলক অালোচনায় সবার অংশগ্রহন আমাকে যেমন চলচ্চিত্র নিয়ে আশা দেখায় তেমনি সামুকে এর গঠনমূলক প্লাটফর্ম হিসেবে বিবেচনা করতেও বাধ্য করে।

ঠিক এভাবেই দেশীয় চলচ্চিত্রের বাহিরেও ভারতীয় বাংলা, ভারতীয়, হলিউডি, ইরানী, কোরিয়ান, জাপানি ও আরো অন্যান্য দেশের চলচ্চিত্র পুরো বছর ধরে সামুতে আলোচিত হয়েছে যা আমাদের মতো চলচ্চিত্রপ্রেমীদের জন্য লোভনীয় মাত্রা। কেউ কেউ চলচ্চিত্র রিভিউ লিখে উল্লেখিত চলচ্চিত্র সম্পর্কে দারুন আগ্রহবোধ তৈরি করেঝেন, কেউ কেউ চলচ্চিত্রের কাহিনী বা প্লট নিয়ে বিস্তারিত আলোচনা করেছেন যা আমাদের বুঝতে পারার পথটি সহজ করে দিয়েছে, কখনোবা চলচ্চিত্রের মাঝে লুকিয়ে থাকা বাস্তবতা বা জীবনদর্শন নিয়ে চলচ্চিত্র পোস্ট দিয়েছেন এবং আমরা বিভিন্ন সময় বিভিন্ন চলচ্চিত্রের লিংক বা রেকমেন্ডেশন মূলক পোস্ট পেয়ে উপকৃত হয়েছি। সার্বিকভাবেই ব্লগারদের মেধা এবং আন্তরিকতায় ২০১৪ সালে দেশী এবং বিদেশী, পুরাতন এবং নতুন বিভিন্ন চলচ্চিত্র সামুতে জায়গা করে নিয়েছে।

চলচ্চিত্র পোস্ট নিয়ে আমি নিজস্ব একটি পর্যবেক্ষন শেয়ার করতে চাই। এই ধরনের পোস্টের পঠিত সংখ্যা অনেকটাই মধ্যম মানের। অর্থাৎ চলচ্চিত্র বিষয়ক পোস্টের পাঠকের সংখ্যা কিন্তু মোটেও খারাপ নয়। অথচ সেই সব পাঠকদের পোস্টে অংশগ্রহনের সংখ্যা একেবারেই নগন্য। অবশ্য কিছি কিছু পোস্টে ব্লগার এবং পাঠকদের অংশগ্রহন অসাধারন। এই ধরনের কোন এক পোস্ট পড়ে আমি দারুন সব চলচ্চিত্রের খোঁজ পাবো বা চলচ্চিত্র বিষয়ক ভাবনা পড়ে নিজের দৃষ্টিভঙ্গিকে প্রসারিত করার সুযোগ পাবো কিন্তু এর বিনিময়ে পোস্ট লেখককে উৎসাহমূলক বা গঠনমূলক মন্তব্য দিয়ে অনুপ্রানিত করবো না, তা কিন্তু উচিত না। পাঠকদের সামান্য একটা মন্তব্যও সেই লেখককে বা যারা চলচ্চিত্র বিষয়ক পোস্ট লিখেন/লিখবেন বলে ভাবছেন, তাদের জন্যও অনেক বড় প্রেরণা। ফলশ্রুতিতে আমরাও তাদের থেকে অসাধারন সব চলচ্চিত্র পোস্ট পাবার আশা রাখতে পারি।

সবচেয়ে বড় কথা হচ্ছে , আমাদের চলচ্চিত্র উন্নয়নে আমরাই যদি চলচ্চিত্র বিষয়ক গঠনমূলক প্লাটফর্ম তৈরি করতে না পারি তবে নির্মাতা এবং দর্শকদের মধ্যে মিথস্ক্রিয়া সম্ভব হবে না। এই দুটো পক্ষ যদি পরস্পর থেকে দূরে থাকে, আলোচনা, সমালোচনা যদি উপস্থাপিত না হয় তবে আমাদের নির্মাতারা তাদের দর্শকদের চিন্তা-ভাবনা/ চাওয়া-পাওয়া মাথায় না নিয়ে চলচ্চিত্র উন্নয়ন করতে পারবেন না। আমরা চলচ্চিত্র দর্শকরাও যদি এখানে আমাদের চলচ্চিত্র/দেশের সীমানা পেরিয়ে বিদেশী চলচ্চিত্র সম্পর্কে সফল ভাবে তুলে ধরতে না পারি, তবে আর দশজন পাঠককে (চলচ্চিত্র দর্শক) কি করে হলে গিয়ে চলচ্চিত্র দেখে বাংলাদেশ চলচ্চিত্রকে সাহায্য করবো?

আমি সামুর সেই সব ব্লগ নিকগুলো উচ্চারন করতে চাই যারা ২০১৪ এর সারা বছর ধরে আন্তরিকতার সহিত চলচ্চিত্র পোস্ট শেয়ার করেছেন।
আপর দিকে, চলচ্চিত্রপ্রেমীরা যদি ২০১৪ এর কোন একটি সিঙ্গেল পোস্টও মিস করে থাকেন, তবে আমার এই পোস্ট সংকলন থেকে তার লিংক নিয়ে পড়ে আসতে পারেন। ...............আমি নিজেই একজন চলচ্চিত্রপ্রেমী। সুতরাং, এখান থেকেই আমি শুরু করবো আমার দৃষ্টিসীমার বাহিরে থাকা ২০১৪ এর চলচ্চিত্র পোস্ট পড়ার অভিযান।

শাহরুখ সাকিব
The Diving Bell and the Butterfly - বেঁচে থাকার অনুপ্রেরণার নাম
"পিঁপড়াবিদ্যা"র কথা
কিস্তিমাত- অর্ধেক আনন্দ তুমি অর্ধেক হতাশা!
Drishyam - দুর্দান্ত এক মালায়ালাম সিনেমা
মোস্ট ওয়েলকাম ২- শ্রেষ্ঠকালের এক স্মরণ সিনেমা
আমার "হিরো দ্যা সুপারস্টার" দর্শন
"তারকাঁটা" বাংলা সিনেমা- চকচক করলেই সোনা হয় না
Her- অদ্ভুত প্রেমের অদ্ভুত এক সিনেমা
No Mercy : বেস্ট কোরিয়ান রিভেঞ্জ থ্রিলার

নাজমুল হাসান মজুমদার
কোরিয়ান কিম কি দুক চলচ্চিত্র 3- Iron
জাপানিজ মুভি " My Rainy Days "বৃষ্টির দিনে শুরু যে ভালোবাসার গল্প
কোরিয়ান চলচ্চিত্র নির্মাতা কিম কি দুক চলচ্চিত্র “The Bow” এক অসংজ্ঞায়িত ভালোবাসার গল্প
মুক্তিযুদ্ধ নিয়ে নির্মিত চলচ্চিত্র পর্ব --৩: যুদ্ধের ভেতরের গল্পঃ শ্যামল ছায়া
Goal! The Dream Begins
মুক্তিযুদ্ধ নিয়ে নির্মিত চলচ্চিত্র পর্ব --৩: যুদ্ধের ভেতরের গল্পঃ শ্যামল ছায়া
এনিমেশন ও আমাদের এনিমেশন জগত
মুভি প্রিভিউঃ “দ্য অ্যামাজিং কেটফিশ ২০১৪
সেলুলয়েডের পাতায় লাইফ অফ পাই ..........

শুভ বর্স
নিশ্চিত মৃত্যু জেনেও মর্যাদা রক্ষার লড়াই
বোনের জন্য নিজের জীবনকে ত্যাগ দেওয়া এক ভাইয়ের গল্প
রহস্যের খোজে বের হওয়া এক ছেলের গল্প
আয়নার মধ্যেও কি জীবন আছে?
সাধারণ থেকে অসাধারণ হয়ে উঠা এ যুবকের গল্প
Kochadaiiyaan (2014) মুভির কিছু তথ্য + রিভিউ
Noah (2014) মুভির রিভিউ + কিছু তথ্য
এক নাম বিহীন লেখক এবং তার লেখা দিয়ে বিশ্ব জয়ের কাহিনী
Homefront (2013) মুভি রিভিউ
Gangster Squad (2013) মুভির রিভিউ

ডট কম ০০৯
টুয়েলভ ইয়ারস এ স্লেভ (মুভি রিভিউ)
মুভি রিভিও কেতন মেহতার রঙ রাসিয়া

এহসান সাবির
সাম্প্রতিক দেখা চমৎকার পাঁচটি সাই-ফাই মুভি (লিংক সহ)

সুমন কর
মুভি রিভিউ: A Separation (2011)

সানড্যান্স
৫টি ভিন্ন ভাষার অসাধারন মুভির রিভিউ, ডাউনলোড লিঙ্ক সহ!
অসাধারন মুভি রিভিউ, দ্বিতীয় পর্ব, লিঙ্ক সহ
এক রাতে দেখা অসাধারন তিনটি মুভি রিভিউ!

তওসীফ সাদাত
মুভি রিভিউঃ PK(2014)
মুভি রিভিউঃ LUCY(2014)
মুভি রিভিউঃ Mr. Nobody

রাজিন
রাজিন রিভিউ: PK
রাজিন রিভিউ: Haider
রাজিন রিভিউ: Bang Bang
রাজিন রিভিউ: The Amazing Spider-Man 2

জসীম উদ্দিন রাসেল
ভিকি ডোনার: নিঃসন্তান দম্পতিদের মুখে হাসি ফোটানো চেষ্টা
মুঘল-ই-আজম: ইনডিয়ান মুভি ইতিহাসের অন্যতম সফল মুভি
দি রিডার : যুদ্ধ ইতিহাস ও ভালোবাসা

সকাল রয়
♠ চলচ্চিত্র কথন: রঞ্জনা আমি আর আসব না ♠
চলচিত্র কথন: দত্ত ভার্সেস দত্ত (Dutta Vs Dutta)
♣____ চলচিত্র কথনঃ থানা থেকে আসছি____♣

ভূতের কেচ্ছা
Children of heaven
মেঘে ঢাকা তারা

অপ্রতীয়মান
সম্প্রতি দেখা সিনেমাঃ Emperor (2012)
রিভিউঃ Dawn of the Planet of the Apes, বানরের রাজ্যের সূর্যোদয়!

মুরাদ-ইচছামানুষ
মুভি দেখা - পর্ব- দুই
আমার মুভি দেখা- পর্ব-এক

ভাঙ্গা কলমের আঁচড়
দ্য কালার অফ প্যারাডাইস কিংবা রাংএ-খুদা (রেটিং- ৮.২)
কটি অসাধারন মুভি কিংবা ফ্লাওয়ারস অফ ওয়ার( Flowers of War-idmb rating: 7.6)
মুগ্ধতাঃ মাটির ময়না(The clay Bird)
আবারো মুগ্ধতাঃ আ সেপারাশান ( IMDb: 8.5)

গোঁফওয়ালা
রিভিউ- মোস্ট ওয়েলকাম ২ : একটি গ্রাফিক্যাল চলচ্চিত্র !
Ride Along (2014) মুভির রিভিউ
[link|http://www.somewhereinblog.net/blog/Arefino/29997254|এক কাপ চা রিভিউ [Spoiler alert]]

নাভিদ কায়সার রায়ান
মুভি রিভিউঃ The Lunchbox
মুভি রিভিউঃ Three Colors Trilogy
মুভি রিভিউঃ “π”

দেওয়ান কামরুল হাসান রথি
দাবাং মুক্তি পাইলে কামু ভাই এর দি ডিরেক্টর কি দোষ করলো ?
রোমান পোলানস্কির ছবি “ দ্য পিয়ানিস্ট ”
পুস্পাকা ভিমানা - মুভি রিভিউ
মুভি রিভিউঃ Dead Poets Society
"প্রিজনারস" - মুভি রিভিউ।

লাল দরজা
কান্ডজ্ঞান বর্জিত উন্মাদ সিনেমা, গুন্ডে
সিনেমানিয়া : CINEMANIA

বশর সিদ্দিকী
মুভিতে আমার দেখা সেরা কাল্পনিক জিনিয়াসরা
২০১৪ সালের মুক্তি পাওয়ার অপেক্ষায় থাকা সেরা মুভি গুলো
সাম্প্রতিক দেখা মুভিগুলো

এক্স রে
The Sea Inside 2004 / Alejandro Amenabar
Grave of the Fireflies (1988) - Isao Takahata
যে সিনেমাগুলো আমি আজীবন সংগ্রহে রাখতে চাই !!!

এম এম করিম
মুভি রিভিউঃ দ্য গ্র্যান্ড বুডাপেস্ট হোটেল (২০১৪)– গ্র্যান্ড এবং নস্টালজিক
বিশ্বের সেরা সিনেমা, সেরা পরিচালক - একটি জরিপ এবং বাংলা সিনেমার অবস্থান
কেমন দেখলাম পিঁপড়াবিদ্যা
সিনেমার সবচাইতে প্রভাবশালী দশ সিনেমাটোগ্রাফার
২০১৩ সালের সেরা বিশ সিনেমা
মুভি রিভিউঃ রোমান পোলানস্কির ভীনাস ইন ফার (২০১৪)
নিউ কোরিয়ান সিনেমার সেরা ছবিগুলো (ট্রেইলারসহ)
সর্বকালের সেরা দশ ডকুমেন্টারিঃ সমালোচক ও পরিচালকদের সরাসরি ভোটে নির্বাচিত (প্রথমবারের মতো বেরিয়েছে)। মুভি লিঙ্কসহ

ঠেলাগাড়ির পাইলট
একটি বাংলা ছবি এবং একজন ক্ষ্যাত মানুষের আবেগ।
War Horse (2011) রিভিও
Blood Diamond রিভিও

অন্ধবিন্দু
এন্টিক্রাইস্ট (২০০৯): নারীতে নর, নাড়ীর সম্পর্ক জড় !
ইন্টারস্টেলার(২০১৪): মহাকাব্যিক প্রত্যাবর্তন

েবলায়াত
'যুদ্ধশিশু' দেখার সম্পূরক প্রতিক্রিয়া...
চলচ্চিত্রে সরকারী অনুদানপ্রথা: কিছু প্রশ্ন, কিছু মন্তব্য এবং শুভ কামনা

পােভল চৌধূরী
হয়ার উই গো নাউ - মুভি রিভিও
ওমর - একটি অসাধারন চলচিত্র (মুভি রিভিও)

পুরোনো পাপী
একজন হৃদয়হীন মানুষের হৃদয় ফিরে পাবার গল্প "The Man from Nowhere (2010)"
Captain Phillip (2013) {সত্য ঘটনা দিয়েও অনেক সত্যকে ধামাচাপা দেয়া যায়, তারই উৎকৃষ্ট উদাহরণ}

ধ্রুব অন্যকোথাও
25th Hour: সেলুলয়েডের ফিতায় অপরাধবোধের কবিতা
নেব্রাস্কা: শুধুই জীবনের গল্প

সাইফুল আজীম
মন খারাপের গল্প: এ্যামেজিং স্পাইডার ম্যান-২
হলিডে: যে মুভিতে ব্লাকবেরী ছাড়াও আর যা কিছু দেখলাম
নোয়া: ধ্বংস ভয়াবহতা এবং সৃষ্টির আনন্দ যেখানে একাকার

আরজুপনি
♣সালাম সিনেমা: সিনেমাখোরদের আড্ডা♣
♣ সালাম সিনেমা : নস্টালজিক সিনেমাখোর ব্লগার....♣

সালাহ উদ্দিন০০৭
মুভি রিভিউঃ 'টিং সু' (Hear Me), ২০০৯
মুভি রিভিউঃ দা উলফ অফ ওয়াল স্ট্রিট (২০১৩)

মোঃ আসিফুল হক
জীবন সুন্দর; মাহী বেশি সুন্দর – চলচ্চিত্র প্রতিক্রিয়া - অগ্নী
বক্ষবন্ধনীর জলিল, জলিলের বক্ষবন্ধনী (মোস্ট ওয়েলকাম ২ – রিভিউ লেখার অপচেষ্টা)

ভালোবাসার চিঠি
গ্র্যাভিটি
কমন জেন্ডারঃ জন্মই যাদের আজন্ম পাপ

নিয়নের ঝিঁঝিঁপোকা
ভালো লাগা সিনেমা - "Eternal Sunshine of the Spotless Mind"
ভালোলাগা সিনেমা - The Outlaw Josey Wales (1976)

ইসতিয়াক অয়ন
[link| //www.somewhereinblog.net/blog/istiuk_ayon007/29924125|মৃত্যুর আগে যে ৫০টি মুভি অবশ্যই দেখে নেয়া উচিত [লিস্টঃ টরেন্ট লিংক সহ]

নিঃসঙ্গ অভিযাত্রিক
মুভি রিভিউঃ ক্যাপ্টেন ফিলিপস (২০১৩), বাংলাদেশের স্পেশাল কম্যান্ডো টীম সোয়াডস ও মুদ্রার অপর পিঠ...

ই ম ন
"আমি শুধু চেয়েছি তোমায়", আমাদের ছিঃনেমা এবং কিছু অপ্রিয় কথা

ধুপছায়া খেলা
[link|http://www.somewhereinblog.net/blog/dhupchayakhelabd/30002617#comments|নৌকাডুবি --[রবীন্দ্রনাথ ঠাকুরের উপন্যাস অবলম্বনে নির্মিত চলচ্চিত্র]]

সেলিম আনোয়ার
"পিকে" আমির খান অভিনিত সেরা মুভি

এনামুল রেজা
দ্যা পিয়ানিস্টঃ যুদ্ধ কিংবা জীবনের সুররিয়েলিস্টিক মহাকাব্য

জামিউল আলম
চলচ্চিত্র দর্শন-(দেশা দ্যা লিডার)

সাদিয়া আহমেদ
(মুভি রিভিউ) Khuda kay Liye - গল্পটা হিপোক্রিসির

সাখাওয়াত সনেট
মুভি রিভিউঃ PK (2014)

আমি কাল্পনিক সজল
মুভি রিভিউঃ মুলান I

রেজাল্টস বাংলা ডট কম
"পিকে" মুভি রিভিউঃ আমির খানের অভিনীত শ্রেষ্ঠ মুভি!

হাতপা
চরম মিস্ট্রি মুভিঃ A Rear Window

কালের সময়
মহান বিজয় দিবসে মুক্তি যুদ্ধের কয়েকটি ছবি

অযথা অকারণ
মুক্তিযুদ্ধ ভিত্তিক সকল বাংলাদেশী চলচ্চিত্রের তালিকা

ম.র.নি
মিক্সড পাঁচটা মুভি রেকমেন্ডাশান

সামিউল ওয়াকিল তমাল
তাইওয়ানের তিনটি অসাধারন মুভি যা আপনার মনে ভালো লাগার অনুভুতি ছড়িয়ে দিয়ে যাবে !!!

রহস্যময়ী তনয়া
নতুন যত এ্যনিমেশন মুভি আসছে...

টিনটিন`
""D@bbe"" ফেসবুক তোলপাড় হয়ে যাচ্ছে যে হরর মুভি সিরিজটি নিয়ে

কাব্য যোদ্ধা
একটি ফরেইন মুভি এবং কিছু গল্প !!

হাসান মুহিব
"পিঁপড়া বিদ্যা "- মুভি প্রিভিউ :

পার্সিয়াস রিবর্ণ
আমার "পিঁপড়াবিদ্যা" দর্শণ .....

জেরিফ
Don Jon (২০১৩) মুভি রিভিউ

মোঃ সাইফুল ইসলাম সজীব
The Equalizer মুভি রিভিউ
কলকাতার খপ্পরে পড়ে আপনিও কি গান্ডু হতে চলেছেন ? দেরী হবার আগেই সিদ্ধান্ত নিন , নিজেদের রক্ষা করুন

ফয়সাল২৩৪৫
বিনামুল্যে মুভি দেখার সাইট

আতাতুর্ক
War of the Arrows (2011) মুভিজ রিভিউ

মাসুম আহমদ ১৪
রিসেন্টলি দেখা কয়েকটা বাংলা সিনেমার অণু-রিভিউ

যাযাবর বেদুঈন
মুভি রিভিউঃ ব্লু ভেলভেট

ডিজাস্টার
[link|http://www.somewhereinblog.net/blog/Dzaztar/29978018|মুভি রিভিউ - ক্রিশ থ্রি [[ স্পয়লার এলারট ]]]

মাহমুদুল হাসান (সুমন)।
“দ্য থিওরি অফ ইভরিথিং”....স্টিফেন হকিং বায়োপিক

ব্যোমকেশের ডায়েরী
মুভি রিভিউঃ একটা ইরাকি ছবি দেখলাম... নাম “Bekas” (নিরাশ্রয়)...

আমি ফিলিম বালা পাই
3:10 to Yuma এবং দু'জনের পূর্নাঙ্গ অভিনয়

সাঈদ আজিজ
মোস্ট ওয়েলকাম ২ সিনেমা দেখে ডাক্তার হিসেবে যা শিখলাম

সি.এম.তানভীর-উল-ইসলাম
[link|http://www.somewhereinblog.net/blog/cm_tanvirbest/29973561|The Flowers of War (2011): নানচিনের গণহত্যা [+১৮]]

শেখ আমিনুল ইসলাম
মুভি রিভিউ : 8½ (1963)

মহাজাগতিক পাগল
মন ভাল করে দেয়া এক অনন্য সাধারণ সিনেমা Pay It Forward (মাইক্রো মুভি রিভিউ)

সাদ ৭
মুভি রিভিউ: কুইন (হিন্দি ফ্লিম)।

princejohn
Robin Williams was one of my favorite actor, Died at 63

যুলকারনাইন
Equilibrium(2002) মুভি রিভিউ

সি.এম.তানভীর-উল-ইসলাম
রং মিলান্তি (২০১১) : খেলায় খেলায় জীবনসঙ্গী নির্বাচন

নিয়াজ মোরশেদ (নিয়াজ)
" ফহিন্নির পুত! দেশে কি দাও, কুরাল, ছুরি, লাঙল কিছু পাস নাই?? ত্রিশূল কেরে!!??"

আনিস৫১
Torrent:টরেন্টের মজা

এইচ তালুকদার
এটা ঠিক মুভি রিভিউ নয়-২

ফরহাদ রেজা যশোর
‘নেকাব্বরের মহাপ্রয়াণ’-মুভি রিভিউ
নিস্প্রভ নীল
গরম গরম রিভিউ- গুল্লুগাল্লু Godzilla (2014)

ফা হিম
আমার দেখা দু'টি ব্রাজিলিয়ান মুভি

htusar
মুভি রিভিউ ঃ তারকাঁটা

জীনের বাদশা
যে মুভিটার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করেছিলাম – 300 Rise Of An Empire( মিনি রিভিউ)

মোহাইমিনুল ইসলাম বাঁধন
Angel Falls ও কিছু কথা...

আমি ইহতিব
ভালো লাগা দুটো ছবির কথা (ভারতীয় বাংলা)

আজকের বাকের ভাই
মুভি রিভিউ- Thanks Maa (Hindy)

আখাউরা পূলা
Pacific Rim এর দানবরা কি সম্ভব?

ফরহাদ রেজা যশোর
তারকাটা- বাংলাদেশের প্রেক্ষাপটে একটি আশাজাগানিয়া সিনেমা।

এস.বি.আলী
তারকাঁটা

সুত্রধর
ফর্মুলা সিনেমার রাজত্বে ফর্মুলার বাইরের সিনেমার তালিকা

ক্যাপটেন জ্যাক স্প্যারো
Children of A Lesser God (1986)

আসাদুজ্জামান আসাদ
যুদ্ধ শিশু : মুভি রিভিউ (যেখানে "গেরিলা এবং "জয়যাত্রা" সহ অন্য বাংলাদেশির ছবির জয়গান)

ইমরুল_কায়েস
একটি বই, একটি মুভি “দি একসরসিস্ট”

আশাফ আনিস
এবার তাহলে যুদ্ধশিশু ? গুন্ডের কথা মনে নাই?মনে নাই ফেলানির কথা ?

চটপট ক
মুভি :: Miracle In Cell No, 7------ অশ্রুধারা নামাবেই

আহমেদ আলাউদ্দিন
মুভি রিভিউ অথবা কিছুই না

তেপান্তর মন
মুভি রিভিউঃ The Past (2013) by Asghar Farhadi

ব্লকড
মেগা পোস্ট !! অস্কার প্রাপ্ত মুভি সমগ্র উইথ ডাউনলোড ডিরেক্ট লিঙ্ক আর দেরি না করে দেখে ফেলুন জলদি

আহমদহাসান
সেভেন পাউন্ড। (সিনেমা)

মিজানুর রহমান মিলন
বলিউডের মুভি ’গুন্ডে’ : যে কথা বলা হয়নি।

একজন ঘূণপোকা
আমাদের “অগ্নি” দর্শন (নিজের দায়বদ্ধতা থেকে দেখে আসুন আর সাক্ষী হউন বাংলা সিনেমার উন্নতির)

মোঃ জুনায়েদ খান
গুন্ডের গুন্ডামী এবং আহত বাংলা

ভদ্রতা
বাংলা সিনেমা 'অগ্নি' এ্যাকশনধর্মী,তথাকথিত নারী প্রধান সর্বোপরী ডিজিটাল বাংলা সিনেমার যাত্রা

আসফি আজাদ
ভারতীয় সিনেমায় বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের ইতিহাস বিকৃতি: তাই কি?

লেখাজোকা শামীম
দেশীয় চলচ্চিত্রের উন্নয়নের জন্য আপনার যদি কোন দায়বদ্ধতা থাকে, তাহলে এই লেখাটা পড়ুন

হু
মুভি রিভিউঃ Grave of Fireflies ( 1988)

জুবায়ের দিদার
TIME PASS(2014) মুভি রিভিউ

দারাশিকো
**মাইক্রোব্লগ**: সম্প্রতি কি সিনেমা দেখলাম

মুহাম্মদ রাফিউজ্জামান সিফাত
দাবাং - ঢালিউডে আবারো অশ্লীলতার নব সূচনা

প্লিওসিন অথবা গ্লসিয়ার
মুভিঃ অ্যা ক্লকওয়ার্ক অরেঞ্জ - নৃশংসতার শৈলী ও সেক্স এন্ড লুসিয়া - যৌনতা এবং মৌনতার হাঁ এর গল্প!
সর্বশেষ এডিট : ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ১১:৫১
৭৬টি মন্তব্য ৬৩টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমার প্রফেশনাল জীবনের ত্যাক্ত কথন :(

লিখেছেন সোহানী, ২৮ শে মার্চ, ২০২৪ সকাল ৯:৫৪



আমার প্রফেশনাল জীবন বরাবরেই ভয়াবহ চ্যালেন্জর ছিল। প্রায় প্রতিটা চাকরীতে আমি রীতিমত যুদ্ধ করে গেছি। আমার সেই প্রফেশনাল জীবন নিয়ে বেশ কিছু লিখাও লিখেছিলাম। অনেকদিন পর আবারো এমন কিছু নিয়ে... ...বাকিটুকু পড়ুন

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

×